Advertisement
২০ এপ্রিল ২০২৪

সরকারি অনুষ্ঠানের ব্যানার নিয়ে বিতর্ক দানা বাধল মিনাখাঁয়

রাজ্য সরকারের সাইকেল বিলি অনুষ্ঠানে মঞ্চের ব্যানার লেখা নিয়ে গাফিলতির অভিযোগ উঠল সুন্দরবন উন্নয়ন দফতরের বিরুদ্ধে। সরকারি অনুষ্ঠানের ওই ব্যানারটির কোনও জায়গাতেই রাজ্য সরকারের কোনও উল্লেখ ছিল না। ছিল না অশোক স্তম্ভের চিহ্ন।

এই সেই ব্যানার।—নিজস্ব চিত্র।

এই সেই ব্যানার।—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
মিনাখাঁ শেষ আপডেট: ২৪ জুলাই ২০১৪ ০১:০৭
Share: Save:

রাজ্য সরকারের সাইকেল বিলি অনুষ্ঠানে মঞ্চের ব্যানার লেখা নিয়ে গাফিলতির অভিযোগ উঠল সুন্দরবন উন্নয়ন দফতরের বিরুদ্ধে। সরকারি অনুষ্ঠানের ওই ব্যানারটির কোনও জায়গাতেই রাজ্য সরকারের কোনও উল্লেখ ছিল না। ছিল না অশোক স্তম্ভের চিহ্ন। কোন দফতরের উদ্যোগে ছাত্রীদের মধ্যে সাইকেল বিতরণ করা হচ্ছে, তা-ও লেখা হয়নি ব্যানারে।

এমন একটি ব্যানার কী ভাবে, কার নির্দেশে মঞ্চের পিছনে টাঙানো হল, তা নিয়ে ক্ষুব্ধ রাজ্যের পরিষদীয় সচিব এ টি এম আব্দুল্লা রনি। তিনি বলেন, ‘‘সরকারি অনুষ্ঠানের ব্যানারে মুখ্যমন্ত্রী, বিভাগীয় মন্ত্রী এবং অশোকস্তম্ভের ছবি রাখা উচিত ছিল। কোন দফতর থেকে অনুষ্ঠানটি করা হচ্ছে, তা-ও লেখা জরুরি ছিল। যে সরকারি আধিকারিকের উপর এই দায়িত্ব দেওয়া ছিল, তিনি কেন এমন ভুল করলেন তা জানার জন্য সুন্দরবন উন্নয়ন প্রতিমন্ত্রী মন্টুরাম পাখিরাকে বলব।’’ ত্রুটি থেকে গিয়েছে বলে অবশ্য মেনে নিয়েছেন মন্ত্রী।

অনুষ্ঠানের দায়িত্বে থাকা সুন্দরবন উন্নয়ন পর্ষদের ন্যাজাট শাখার প্রকল্প আধিকারিক শীর্ষেন্দু সিংহ বলেন, ‘‘এটা একটা সামান্য ভুল। দু’দিনের মধ্যে এ সব করতে গিয়ে এমন ভুল হয়ে গিয়েছে। দফতরের এই ত্রুটির জন্য মুখ্যমন্ত্রী, বিভাগীয় মন্ত্রী এবং অশোক স্তম্ভের ছবি ছাপা হয়নি। কাদের উদ্যোগে অনুষ্ঠান হচ্ছে, তা-ও বাদ গিয়েছে। তবে আমরা আমন্ত্রণপত্র এবং অনুষ্ঠান মঞ্চের গেটে সব ঠিকঠাক করতে পেরেছি।’’

বুধবার বসিরহাটের মিনাখাঁ ব্লকের কমিউনিটি হলে সুন্দরবন বিষয়ক দফতরের উদ্যোগে নবম শ্রেণির ছাত্রীদের সাইকেল বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। উপস্থিত ছিলেন রাজ্যের পরিষদীয় সচিব এ টি এম আব্দুল্লা রনি, সুন্দরবন পর্ষদের সদস্য সচিব ও প্রকল্প অধিকর্তা চন্দন চয়ন গুহ, উপসচিব সুস্মিতা মুখোপাধ্যায়, মিনাখাঁর বিধায়ক উষারানি মণ্ডল, হাড়োয়ার বিধায়ক জুলফিকার আলি মোল্লা-সহ বিশিষ্টেরা।

সুন্দরবন এলাকার প্রত্যন্ত অঞ্চলে সাইকেল বিলি অনুষ্ঠানে যোগ দিতে এসে সুন্দরবন পর্ষদের প্রকল্প অধিকর্তা চন্দনবাবু বলেন, ‘‘মেয়েদের শিক্ষার অগ্রগতি এবং স্কুলছুট হওয়া ঠেকাতে নবম শ্রেণির ছাত্রীদের সাইকেল দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। গত বছরে নানা কারণে সেই সিদ্ধান্ত সম্পূর্ণ ভাবে রূপায়িত করা হয়নি। তাই এই বছর এই প্রকল্পের সূচনা করা হল।” তিনি জানান, উত্তর চব্বিশ পরগনার হাড়োয়া, মিনাখাঁ, সন্দেশখালি ১ ও ২, হিঙ্গলগঞ্জ এবং হাসনাবাদে মধ্যশিক্ষা পর্ষদ অনুমোদিত মোট ১০১টি স্কুলের প্রায় ৯ হাজার ছাত্রীকে সাইকেল দেওয়া হবে। আপাতত মিনাখাঁর ২০০ ছাত্রীকে সাইকেল দেওয়া হচ্ছে।’’

এ দিন দক্ষিণ ২৪ পরগনার ক্যানিংয়েও একটি প্রেক্ষাগৃহে ক্যানিং ১ ব্লকের ১০টি স্কুলের ১৭৪০ জন ছাত্রীর হাতে সাইকেল তুলে দেওয়া হয়। এ দিন কাকদ্বীপেও সুন্দরবন উন্নয়ন পর্ষদের উদ্যোগে ওই ব্লকের ২৬০ জন ছাত্রীকে সাইকেল দেওয়া হয়। ছিলেন সুন্দরবন উন্নয়ন পর্ষদের প্রকল্প আধিকারিক অনুপকুমার হালদার, প্রতিমন্ত্রী মন্টুরাম পাখিরা প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE