১৪ আশ্বিন ১৪২১ বুধবার ১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৪.৬ °C     সর্বনিম্ন : ২৭.১ °C

বিকেল থেকে রাস্তায় ঢল, লম্বা লাইন মণ্ডপে

সুশান্ত বণিক

০১ অক্টোবর, ২০১৪

আড়ম্বর ছাড়াও সমান জনপ্রিয় বাড়ির পুজো

নীলোৎপল রায়চৌধুরী

সেই বৈভব এখন আর নেই। নেই আগের আড়ম্বর। কিন্তু এখনও বনেদি বাড়ির পুজো ছাড়া পাণ্ডবেশ্বরের মানুষ দুর্গাপুজো ভাবতেই পারেন না। পাণ্ডবেশ্বর গ্রামের চট্টোপাধ্যায়েরা এলাকার জমিদার ছিলেন। বর্তমানে এই পুজোর প্রতিমা, স্থায়ী মণ্ডপের রক্ষণাবেক্ষণ, পুরোহিত, ঢাক-ঢোলের খরচ বহন করেন জমিদার বাড়ির সদস্যরা। চার দিনের পুজো-সহ পঙ্ক্তিভোজের দায়িত্ব থাকে চারটি অব্রাহ্মণ পরিবারের উপর।

০১ অক্টোবর, ২০১৪

আটচালা ছেড়ে বারোয়ারি পুজোর ঢল কালনায়

কেদারনাথ ভট্টাচার্য

০১ অক্টোবর, ২০১৪

ইয়ের হরগৌরী থেকে কন্টিনেন্টাল, লড়াই জমজমাট রেস্তোঁরায়

অর্পিতা মজুমদার

পুজোর পাতে তুফান। কোথাও কইয়ের হরগৌরী, দিব্যগন্ধী ডাব চিংড়ি, আবার কোনও জায়গায় চিরন্তনী চিতল মুইঠা, পরমাদ্রিত পাবদা ঝাল, এরকমই হরেক মেনু নিয়ে পুজোর দিনগুলিতে হাজির হয়েছে দুর্গাপুরের বিভিন্ন রেস্তোঁরা ও হোটেল। ক্ষুদিরাম সরণির একটি হোটেলে প্রতি বছর পুজোর দিনগুলিতে আয়োজন করা হয় ফুড ফেস্টিভ্যাল। এ বছরও তার ব্যতিক্রম হয়নি। হোটেল কর্তৃপক্ষের দাবি, তাঁদের আয়োজিত ফুড ফেস্টিভ্যাল শহরের ভোজন রসিকদের কাছে অন্যতম আকর্ষণ।

০১ অক্টোবর, ২০১৪

আজ মহাসপ্তমী

বর্ধমান, দুর্গাপুর, আসানসোলের পুজোর সুলুকসন্ধান

০১ অক্টোবর, ২০১৪

চিত্র সংবাদ

০১ অক্টোবর, ২০১৪

বহু দিন পরে বন্ধুদের পুজোর গল্প বলবে সোহম

সৌমেন দত্ত

৩০ সেপ্টেম্বর, ২০১৪

পুলিশের পার্কিং পাস ছাড়া শহরে নিষিদ্ধ যানবাহন

নিজস্ব সংবাদদাতা

পুজোর চারদিন ভিড় সামলাতে নানা পন্থা নেওয়ার পাশাপাশি ভিড়কেই সামাজিক সচেতনতা প্রচারের হাতিয়ার করল জেলা পুলিশ। হ্যান্ডবিল ছাপিয়ে, মাইক নিয়ে পথ শিশুদের জন্য, প্রাকৃতিক দুর্যোগে আশ্রয়হারাদের জন্য কিংবা মানসিক ভারসাম্যহীনদের সাহায্যের জন্য যোগাযোগের আবেদন জানাচ্ছে তারা। জেলা পুলিশ সুপার সৈয়দ মহম্মদ হোসেন মির্জার নাম করে ওই হ্যন্ডবিলে বলা হয়েছে, ‘আপনার এলাকায় এমন অনেক শিশু রয়েছে যারা অনাথ বা পরিত্যক্ত, অবহেলিত, আশ্রয়হীন, মানসিক অসুস্থ বা মাদকাসক্ত।

৩০ সেপ্টেম্বর, ২০১৪

রাশ ভারী যান চলাচলে, নজর মোটরবাইকেও

নিজস্ব সংবাদদাতা

শারদোৎসবের সময়ে নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাটো করতে সহায়তা বুথ, টহলদার বাইক, মহিলা পুলিশ, রাস্তায় যান নিয়ন্ত্রন করা-সহ বেশ কিছু পদক্ষেপ করল আসানসোল-দুর্গাপুর পুলিশ কমিশনারেট। সোমবার এ বছরের পুজো গাইডের উদ্বোধন করে এডিসিপি (পূর্ব) সুনীল যাদব বলেন, “দর্শনার্থীদের সুবিধা ও নিরাপত্তা সুনিশ্চিত করতে পর্যাপ্ত ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করি, শহরবাসী জমিয়ে পুজো উপভোগ করবেন।”

৩০ সেপ্টেম্বর, ২০১৪

ডিপিএলে গোষ্ঠীদ্বন্দ্বে ধৃত ছয়

নিজস্ব সংবাদদাতা

ডিপিএল কলোনিতে লিফলেট বিলিকে কেন্দ্র করে আইএনটিটিইউসি-র দু’টি গোষ্ঠীর মধ্যে মারপিটের ঘটনায় গ্রেফতার ছ’জনকে ১৪ দিন জেল-হাজতে রাখার নির্দেশ দিল দুর্গাপুর আদালত। আসানসোল-দুর্গাপুর কমিশনারেটের এডিসিপি (পূর্ব) সুনীল যাদব জানান, দু’পক্ষই অভিযোগ করেছিল। রবিবার রাতে ছ’জনকে গ্রেফতার করা হয়।

৩০ সেপ্টেম্বর, ২০১৪

জাতীয় সড়ক দেখভালে যোগ দিলেন কর্মীরা

নিজস্ব সংবাদদাতা

অবশেষে কর্মবিরতি তুলে নিলেন জাতীয় সড়ক রক্ষণাবেক্ষনকারী সংস্থার স্থায়ী ও অস্থায়ী কর্মীরা। সোমবার ২ নম্বর জাতীয় সড়ক কর্তৃপক্ষের উপস্থিতিতে ঠিকাদার সংস্থা ও কর্মীদের ত্রিপাক্ষিক বৈঠক হয়। সেখানেই কর্মীদের বোনাস দিতে রাজি হন কর্তৃপক্ষ। গত সপ্তাহে বোনাসের দাবিতেই পানাগড় থেকে ডানকুনি পর্যন্ত ১৩০ কিলোমিটার জাতীয় সড়ক সারানোর কাজে কর্মবিরতি শুরু করেন ৯৩ জন স্থায়ী কর্মী।

৩০ সেপ্টেম্বর, ২০১৪

আজ মহাষষ্ঠী

বর্ধমান, দুর্গাপুর, আসানসোলের পুজোর সুলুকসন্ধান

৩০ সেপ্টেম্বর, ২০১৪

পুজো পরিক্রমা

বর্ধমান, দুর্গাপুর, আসানসোলের পুজো পরিক্রমা

৩০ সেপ্টেম্বর, ২০১৪

অস্ত্র ছেড়ে শান্তির বার্তা মণ্ডপে

রানা সেনগুপ্ত

২৯ সেপ্টেম্বর, ২০১৪

সারা বছরের ঝগড়া ভুলে দু’বাড়ি মেলে সন্ধিপুজোয়

কেদারনাথ ভট্টাচার্য

ছুতোয়-নাতায় লড়াই লেগেই থাকত দুই বাড়ির। কখনও জমিজমা নিয়ে আবার কখনও গ্রামের কোনও বিষয়ে বছরভর মনকষাকষি চলত। এমনকি কখনও কখনও একে অন্যকে হারাতে লেঠেল নামাত হালদার বাড়ি আর পোদ্দার বাড়ি। কিন্তু সন্ধি পুজোর সময় এলেই কোলাকুলি করে দুই পরিবারের সদস্যেরা একে অপরকে কাছে টেনে নিতেন।

২৯ সেপ্টেম্বর, ২০১৪

চাহিদা নেই, ছায়া ঘনিয়ে এসেছে কদমা শিল্পে

সুশান্ত বণিক

২৯ সেপ্টেম্বর, ২০১৪

মন্দির ও গ্রামের ছোঁয়ায় পুজো শুরু আসানসোলে

নিজস্ব সংবাদাতা

২৯ সেপ্টেম্বর, ২০১৪

শ্বেত-চন্দন দিয়ে তৈরি ধুপে দেবীর আরাধনা

নিজস্ব সংবাদদাতা

২৯ সেপ্টেম্বর, ২০১৪

পুজো আসছে...

বর্ধমানের পুজোর সুলুকসন্ধান

২৯ সেপ্টেম্বর, ২০১৪

ইছাপুরে ফের বাধা টাওয়ার সরানোর কাজে

শ্রমমন্ত্রীর দু’দফা বৈঠকের পরেও জমিজট কাটেনি ফরিদপুরের ইছাপুরে। ফলে, মঙ্গলবার ফের বন্ধ হয়ে গেল অন্ডাল বিমাননগরীর বিদ্যুতের টাওয়ার সরানোর কাজ। ক্ষতিপূরণ হাতে না পেলে কাজ করতে দেওয়া হবে না বলে দাবি করেছেন স্থানীয় জমি মালিক, বর্গাদার ও খেতমজুরেরা। ফরিদপুর (লাউদোহা) থানা থেকে পুলিশ গিয়ে মধ্যস্থতার চেষ্টা করে। কিন্তু সমস্যা মেটেনি।

পড়ুন