Advertisement
২০ এপ্রিল ২০২৪

কলেজ গড়তে জমি দানের প্রস্তাব কাঁকসা হাইস্কুলের

সরকারি ডিগ্রি কলেজ গড়ার দিকে আরও এক ধাপ এগোল কাঁকসা ব্লক। সম্প্রতি প্রশাসনিক বৈঠকে তাঁদের হাতে থাকা অব্যবহৃত জমি কলেজ গড়ার জন্য দেওয়ার কথা ঘোষণা করেছেন। কাঁকসা হাইস্কুল কর্তৃপক্ষ ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সংশ্লিষ্ট দফতরে বিশদ রিপোর্ট পাঠানো হবে।

নিজস্ব সংবাদদাতা
কাঁকসা শেষ আপডেট: ০৩ জুন ২০১৫ ০১:৪১
Share: Save:

সরকারি ডিগ্রি কলেজ গড়ার দিকে আরও এক ধাপ এগোল কাঁকসা ব্লক। সম্প্রতি প্রশাসনিক বৈঠকে তাঁদের হাতে থাকা অব্যবহৃত জমি কলেজ গড়ার জন্য দেওয়ার কথা ঘোষণা করেছেন। কাঁকসা হাইস্কুল কর্তৃপক্ষ ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সংশ্লিষ্ট দফতরে বিশদ রিপোর্ট পাঠানো হবে।

ব্লকের ৭টি গ্রাম পঞ্চায়েত। শতাধিক গ্রাম। সত্তরের বেশি শিশুশিক্ষা কেন্দ্র, একশোর উপর প্রাথমিক স্কুল, ১৮টি হাইস্কুল রয়েছে। ১০টি স্কুলে উচ্চ মাধ্যমিক স্তরের পঠন-পাঠনের ব্যবস্থা রয়েছে। ফলে, প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়াশোনা করার তেমন অসুবিধা নেই। কিন্তু, সমস্যা দেখা দেয় তার পরে। বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ, ম্যানেজমেন্ট কলেজ, আইন কলেজ রয়েছে। কিন্তু আদিবাসী অধ্যুষিত এই ব্লকের অধিকাংশ পড়ুয়ার পক্ষে বেসরকারি কলেজে পড়াশোনা করা সম্ভব হয় না। সরকারি ডিগ্রি কলেজ না থাকায় পড়ুয়াদের ছুটতে হয় মানকর, গলসি, বর্ধমান, বোলপুর বা দুর্গাপুরে। বাসিন্দারা জানান, আর্থিক ভাবে সম্পন্ন পরিবারের পড়ুয়াদের ছেলেমেয়েদের তেমন সমস্যায় পড়তে হয় না। তারা অন্য জায়গায় বাড়িভাড়া নিয়ে বা দৈনিক যাতায়াত করে পড়াশোনা সেরে ফেলতে পারে। কিন্তু, বাকিদের পক্ষে বাড়ি ভাড়া বা দৈনিক যাতায়াতের খরচ জোগানো সম্ভব হয় না। ফলে, বহু পড়ুয়াই মাঝপথে পড়াশোনা ছেড়ে দিতে একপ্রকার বাধ্য হয়। বাসিন্দাদের দাবি, কাঁকসা ব্লকে একটি কলেজ গড়ে উঠলে শুধু যে এই ব্লকের পড়ুয়ারাই উপকৃত হবে তা নয়, পার্শ্ববর্তী গলসি ১ ব্লক, বীরভূমের ইলামবাজার বা বাঁকুড়ার সোনামুখী ব্লকের পড়ুয়াদেরও সুবিধা হবে।

বাসিন্দা এবং বিভিন্ন স্কুলের তরফে কাঁকসায় কলেজ গড়ার আর্জি জানিয়ে সংশ্লিষ্ট দফতরে বহু চিঠি পাঠানো। যেমন, সিলামপুর উচ্চ বিদ্যালয়ের (উচ্চ মাধ্যমিক) প্রধান শিক্ষক সুকুমার পাল শিক্ষামন্ত্রীকে চিঠি দিয়ে জানিয়েছিলেন, তাঁদের বড় স্কুলবাড়ি রয়েছে। কলেজের পঠন-পাঠনের জন্য তার একাংশ ছেড়ে দিতে সম্মত তাঁরা। একই ভাবে কাঁকসা হাইস্কুল কর্তৃপক্ষও কলেজ গড়ার জন্য প্রয়োজনীয় জমি দিতে রাজি বলে জানিয়েছিলেন। সম্প্রতি এলাকার বিভিন্ন হাইস্কুলের প্রধান শিক্ষক, বিধায়ক ও অন্যান্যদের নিয়ে ব্লক প্রশাসনের পক্ষ থেকে এ ব্যাপারে একটি বৈঠক ডাকা হয়। কোন স্কুল থেকে কত জন উচ্চ মাধ্যমিক পড়ুয়া পরীক্ষায় বসেন তা লিপিবদ্ধ করা হয়। বৈঠকে কাঁকসা হাইস্কুল কর্তৃপক্ষ প্রস্তাব দেন, তাঁদের হাতে প্রায় ১২ বিঘা জমি রয়েছে। স্কুলের তা তেমন কাজে লাগে না। সেই জমি কলেজ গড়ার জন্য দিয়ে দিতে প্রস্তুত তাঁরা। শীঘ্রই স্কুল পরিচালন সমিতির সভায় তা অনুমোদন করে লিখিত প্রস্তাব জমা দিয়ে দেওয়া হবে বলে জানিয়ে দেন স্কুল কর্তৃপক্ষ।

ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কাঁকসা হাইস্কুলের জমিতে কলেজ গড়ে উঠলে যোগাযোগের সুবিধা হবে। কাছেই ২ নম্বর জাতীয় সড়ক এবং রেল স্টেশন। কাঁকসা হাইস্কুলের পরিচালন সমিতির সম্পাদক পল্লব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘এখন স্কুলে গরমের ছুটি চলছে। স্কুল খুললেই সভা ডেকে প্রস্তাব অনুমোদন করে লিখিত আকারে ব্লক প্রশাসনের কাছে জমা দেওয়া হবে।’’ গলসির বিধায়ক তথা ওই স্কুলের শিক্ষক গৌরচন্দ্র মণ্ডল বলেন, ‘‘কাঁকসায় কলেজ গড়ার ব্যাপারে সাধ্য মতো সহযোগিতা করব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE