Advertisement
২৫ এপ্রিল ২০২৪

ডিগ্রির পরেও প্রশিক্ষণে জোরের পরামর্শ

শুধু ডিগ্রি বা ডিপ্লোমা যথেষ্ট নয়, চাকরি পেতে গেলে বরং হাতে-কলমে কাজ জানা জরুরি। এমনটাই মনে করছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুগত মারজিৎ এবং আইএসআইয়ের শিক্ষক অভিরূপ সরকার। শনিবার দুর্গাপুরে এক আলোচনা চক্রে অর্থনীতির দুই শিক্ষকই বলেন, চাকরির জন্য নিজেকে উপযোগী করে তুলতে বিশেষ প্রশিক্ষণ প্রয়োজন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের জন্য তেমন ভাবনা-চিন্তা শুরু করেছেন বলেও জানিয়েছেন সুগতবাবু।

নিজস্ব সংবাদদাতা
দুর্গাপুর শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৫ ০২:০৪
Share: Save:

শুধু ডিগ্রি বা ডিপ্লোমা যথেষ্ট নয়, চাকরি পেতে গেলে বরং হাতে-কলমে কাজ জানা জরুরি। এমনটাই মনে করছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুগত মারজিৎ এবং আইএসআইয়ের শিক্ষক অভিরূপ সরকার।

শনিবার দুর্গাপুরে এক আলোচনা চক্রে অর্থনীতির দুই শিক্ষকই বলেন, চাকরির জন্য নিজেকে উপযোগী করে তুলতে বিশেষ প্রশিক্ষণ প্রয়োজন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের জন্য তেমন ভাবনা-চিন্তা শুরু করেছেন বলেও জানিয়েছেন সুগতবাবু।

দুর্গাপুরের সৃজনী প্রেক্ষাগৃহে ‘স্মার্ট সিটি দুর্গাপুর’ শীর্ষক এই আলোচনার আয়োজন করেছিল ‘আনন্দগোপাল মেমোরিয়াল ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস অ্যান্ড ম্যানেজমেন্ট ডেভলপমেন্ট ইনস্টিটিউট’। শুরুতেই প্রাক্তন সাংসদ আনন্দগোপাল মুখোপাধ্যায়ের জীবনী ও কাজকর্ম নিয়ে একটি তথ্যচিত্র দেখানো হয়। পরে আনন্দবাবুর ছেলে, দুর্গাপুরের মেয়র তথা বিধায়ক অপূর্ব মুখোপাধ্যায় শিল্পনগরী গড়তে তাঁর বাবার উল্লেখযোগ্য ভূমিকার কথা স্মরণ করিয়ে দেন।

আলোচনায় সুগতবাবু বলেন, ১০০ জনের মধ্যে ২০ জনেরও কম উচ্চশিক্ষার সুযোগ পায়। তার মধ্যে ৪-৫ জন সহজেই চাকরি পায়। বাকিদের চাকরি নিশ্চিত করতে গেলে যুগোপযোগী প্রশিক্ষণ জরুরি। সে জন্য কলকাতা বিশ্ববিদ্যালয় ফিকি বা সিআইআই-এর মতো সংস্থার সঙ্গে নিয়মিত কথাবার্তা চালাচ্ছে। তাঁর মতে, ‘‘ডিগ্রি বা ডিপ্লোমা যথেষ্ট নয়। কার্যকরী প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।’’

অভিরূপবাবুর বক্তব্য, উৎপাদন সেক্টরে এখন প্রায় ১১-১২ শতাংশ মানুষ চাকরি করেন। অধিকাংশই মাধ্যমিকে অনুত্তীর্ণ। এই পরিস্থিতি বদলাতে হবে। প্রশিক্ষণে জোর দিতে হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন লেডি ব্রাবোর্ন কলেজের অধ্যক্ষ শিউলি সরকার। তিনি মেয়েদের শিক্ষার উপরে জোর দেন। তাঁর কথায়, ‘‘এক মাত্র শিক্ষাই পারে মেয়েদের আত্মবিশ্বাসী করে তুলতে। তবেই সমাজ ও অর্থনীতি এগোবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE