১৪ কার্তিক ১৪২১ শুক্রবার ৩১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩১.৬ °C     সর্বনিম্ন : ২০.৬°C

চাঁদমামা থেকে বরফের দেশ, থিমের অবাধ বিচরণ চন্দননগরে

সরু গলি। চওড়ায় বড়জোর ৬ ফুট। তিলধারণের জায়গা নেই। সেই সরু গলিপথ ধরেই ভিড় এগোচ্ছে শম্বুকগতিতে। কিছুটা এগোতেই দর্শনার্থীদের বিস্ময়, ‘‘এখানে এমন মণ্ডপ!’’ বিশালাকার ফুটন্ত পদ্ম থেকে নরম আলো বিচ্ছুরিত হচ্ছে চার পাশে। নীচে গোলাকার জলাশয়ে রঙিন মাছের দাপাদাপি। ছোট্ট সাঁকো পেরিয়ে মণ্ডপের ভিতরে ঢুকলে মনে হবে এ যেন কোনও ‘ফুলের দেশ’! প্রতিমার অধিষ্ঠানও পদ্মবেদিতে। জি টি রোড ধরে এগোলে বারাসত গেটের অদূরেই কৃষ্ণপট্টি। গতবার ‘বরফের দেশ’ বানিয়ে তারা দর্শকদের তাক লাগিয়ে দিয়েছিল। এ বারও সেই চমক ধরে রাখার আপ্রাণ চেষ্টা ফুটন্ত পদ্মের মণ্ডপ বানিয়ে। পুজো কমিটির পক্ষে ইন্দ্রনীল ঘোষ জানান, এ বার পুজো ৪২ বছরে পড়ল। গতবারের ভিড় দেখে এবং নতুন কিছু করার তাগিদেই তাঁদের এই প্রচেষ্টা।


হাওড়ায় ভাঙনের গ্রাসে ঘরবাড়ি, জানে না প্রশাসন

গঙ্গার ভাঙনের কবলে পড়ে ক্রমাগত তলিয়ে যাচ্ছে বসতবাড়ি, কল-কারখানা, মন্দির। কলকাতার অনতিদূরে এই ঘটনা ঘটলেও এত দিন এ বিষয়ে কিছুই জানতেন না কলকাতা বন্দর-কর্তৃপক্ষের পদস্থ কর্তা থেকে রাজ্যের সেচমন্ত্রী এমনকী, সংশ্লিষ্ট পুরসভার মেয়রও।


অতীত গৌরবকে পুঁজি করেই মাটি খুঁজছে ডোমজুড় থানা লিগ

বছর কয়েক আগেও ছবিটা অন্যরকম ছিল। ভরা মাঠে জায়গা না পেয়ে গাছে চড়ে বসতেন সমর্থকেরা। প্রিয় দল জিতলে বাজি ফাটাতেন। আর পয়েন্ট নষ্ট করলে গোমড়া মুখে বাড়ি ফিরতেন। মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহমেডান নয়, এই ছবি দেখা যেত ডোমজুড় থানা লিগে গড়বাগান, মাকড়দহ ইউনিয়ন, কাটলিয়া কিশোর সঙ্ঘের মত দলের খেলায়।


সীমান্তের গ্রামে বাংলাদেশি দুষ্কৃতীদের হামলা

ফের এক দল সশস্ত্র বাংলাদেশি দুষ্কৃতী হামলা চালালো সীমান্তের গ্রামে। এ বারের ঘটনাস্থল, বাগদা থানার কুলিয়া এলাকার নাথপাড়া। অভিযোগ, বুধবার গভীর রাতে কোদালিয়া নদী পেরিয়ে বাংলাদেশি দুষ্কৃতীরা হামলা চালায় চিত্তরঞ্জন সাহার বাড়িতে। পরিবারের সদস্যদের গলায় রাম দা ও ভোজালি ঠেকিয়ে পর পর চারটি ঘরে ঢুকে তারা যথেচ্ছ লুঠপাট চালায়। চিত্তরঞ্জনবাবুকে মারধর করা হয়।


টুকরো খবর

ফাঁকা বাড়িতে একের পর এক দরজার তালা এবং আলমারির তালা ভেঙে লক্ষাধিক টাকার সোনা ও রুপোর গয়না চুরি হল হাওড়ায়। বদলে নকল সোনার গয়না রেখে দিয়ে যায় চোরেরা। বুধবার রাতে ঘটনাটি ঘটে দাশনগর থানার কাছে সিটিআই মোড়ে।


সচেতনতা-প্রচারের অভাব, বকখালিতে বিপজ্জনক খাল

চড়া পড়তে পড়তে সৈকত থেকে সমুদ্র সরে গিয়েছে প্রায় ২ কিলোমিটার। সেই সুযোগে তটেই তৈরি হয়েছে মারণ খাল। সমস্যা দীর্ঘ দিনের হলেও প্রশাসনের টনক নড়েনি। অথচ সেই উদাসীনতার জেরে বেঘোরে প্রাণ হারিয়েছেন একের পর এক পর্যটক। সম্প্রতি আইআইএম জোকার ভিন রাজ্যের ছাত্রী মোনালিসা গুপ্তা বকখালির এই খালেই ডুবে মারা গিয়েছিলেন।



একের পর এক চুরি-ছিনতাই বসিরহাটে, আতঙ্কিত মানুষ

একের পর এক চুরির পরে এ বার গৃহবধূর গলায় ধারালো অস্ত্র ধরে ডাকাতি করে পালাল দুষ্কৃতীরা। বুধবার সন্ধ্যায় বসিরহাটের অনন্তপুর গ্রামের এই ঘটনায় আতঙ্ক ছড়িয়েছে। পাশাপাশি পুলিশের ভূমিকায় ক্ষুব্ধ মানুষ। একই রাতে বসিরহাটের বড়কালীবাড়ি এলাকার একটি মন্দিরেও লুঠপাট চালিয়ে পালিয়েছে দুষ্কৃতীরা। পুলিশের পক্ষে কেবল বলা হয়েছে, তদন্ত শুরু হয়েছে। খুব শীঘ্রই দুষ্কৃতীদের গ্রেফতার করা হবে।


টুকরো খবর

গণধর্ষিতাকে দেখতে দেগঙ্গার নুননগর পঞ্চায়েতর বেনাপুর গ্রামে মেয়েটির বাড়িতে গেলেন বিজেপি নেতা তথাগত রায়। বৃহস্পতিবার একাদশ শ্রেণির ওই ছাত্রীর বাবা-মায়ের সঙ্গে কথা বলার পরে তথাগতবাবু রাজ্যের শাসক দলের সমালোচনা করে বলেন, “যে রাজ্যে দাদা ঘরে ঢুকিয়ে দিয়ে ধর্ষণ করিয়ে দেওয়ার কথা বলেন, সেখানে এমন ঘটনা তো ঘটবেই।”



শিল্পের কী হবে? প্রশ্ন শহরবাসীর

শহর ঝাঁ চকচকে হয়েছে বটে কিন্তু প্রদীপের নীচে অন্ধকার জমেছে বিস্তর। পুরবাসীর অন্যতম ক্ষোভ স্বাস্থ্য পরিষেবা নিয়ে। এলাকায় একটি স্টেট জেনারেল হাসপাতাল আছে বটে, কিন্তু সেখানকার পরিষেবা নিয়ে অভিযোগ ভুরি ভুরি। বিশ্বস্বাস্থ্য সংস্থার টাকায় কেনা যন্ত্রপাতি বাক্সবন্দি হয়ে দীর্ঘদিন পড়ে রয়েছে। অথচ অপারেশন থিয়েটারই নেই এই হাসপাতালে। দীর্ঘদিন অব্যবহারের ফলে যন্ত্রপাতির যে কী হাল, তা কেউ জানেন না। আলট্রা সনোগ্রাফি মেশিন শেষ কবে এখানে ব্যবহার হয়েছিল, তা মানুষ ভুলে গিয়েছেন। শয্যা সংখ্যা মাত্র ৫০টি। যা প্রয়োজনের তুলনায় খুবই কম।


তৃণমূল নেতা খুনে অধরা দুষ্কৃতীরা, রাস্তা কেটে বিক্ষোভ

বসিরহাটের ঘোড়ারাস গ্রামের বাসিন্দা তৃণমূল নেতা আব্দুল গফ্ফর মণ্ডল খুনের ঘটনায় জড়িত দুষ্কৃতীদের একজনকেও গ্রেফতার করতে পারেনি পুলিশ। পুলিশের বিরুদ্ধে নিষ্ক্রিয়তার অভিযোগ তুলে বুধবার সকালে ক্ষুব্ধ গ্রামবাসীদের একাংশ বসিরহাটের বেলতলা-ঘোনা হয়ে কেন্দুয়ার মধ্যে কিপারহাটি গ্রামের কাছে রাস্তা কেটে দেন।



টুকরো খবর

অশোকনগরের নাট্য সংস্থা ‘নাট্যমুখ’-এর উদ্যোগে শুরু হচ্ছে নাট্য উৎসব। সার্ধ শতবর্ষে নটী বিনোদিনীকে শ্রদ্ধা জানাতে এ বারের নাট্য উৎসব তাঁর স্মৃতিতে উৎসর্গ করেছেন উদ্যোক্তারা। উৎসবের নামকরণ করা হয়েছে ‘কন্যাকথা’।


চাই সাহিত্য-চর্চার আস্তানা আর খেলার একটা স্টেডিয়াম

স্টেডিয়াম নেই, খেলা আছে! স্থায়ী সভাঘর নেই! কিন্তু তা সাহিত্য ও সংস্কৃতি চর্চার পথে বাধা হতে পারেনি। ঠেক না থাকলেও রয়েছে ভরপুর আড্ডা।অনেক না পাওয়া, সমস্যাসঙ্কুল অবস্থার মধ্যেও বাগনানের জীবনযাত্রায় যেন আমোদের অভাব নেই। অন্য জায়গা থেকে কাজেকর্মে এখানে আসা মানুষজনকেও যেন ছুঁয়ে যায় শহরের অফুরান প্রাণশক্তির সেই আবেগ। যার বহিঃপ্রকাশ ঘটে কখনও খেলাধুলোর মাধ্যমে, কখনও সাহিত্য-সংস্কৃতি চর্চায়, কখনও বা শুধুই আড্ডায়।


ষষ্ঠীর রাতেই হার অন্ধকারের, আলোয় ভাসল চন্দননগর

ভিড় শুরু হয়েছিল সকাল থেকেই। সন্ধ্যায় তা আকার নিল জনপ্লাবনের ষষ্ঠীর রাতেই অন্ধকার পুরোপুরি উবে গিয়ে আলোর স্রোতে ভেসে গেল চন্দননগর। শহরের এ মাথা থেকে ও মাথা কত না আলোর গেট! কোথাও আলোয় দক্ষিণেশ্বর কালীবাড়ি তো কোথাও রবীন্দ্রনাথ! কোথাও গঙ্গা নামছে শিবের জটা থেকে, আবার কোথাও শঙ্খ-চক্র-গদা-পদ্ম হাতে দাঁড়িয়ে নারায়ণ!



টুকরো খবর

পঞ্চায়েত সমিতির নারী ও শিশুকল্যাণ সংক্রান্ত স্থায়ী সমিতির বৈঠকে যোগ দিতে এসে সভাপতির কাছে অপমানিত হয়েছেন বলে অভিযোগ করলেন স্থায়ী সমিতির এক মহিলা সদস্য। বুধবার ঘটনাটি ঘটেছে হাওড়ার জগৎবল্লভপুরে পঞ্চায়েত সমিতিতে।



সংস্কৃতি-বিনোদন-খেলাধুলো নিয়ে গর্বের বহু উপাদানই ছড়িয়ে শহরে

দেশভাগের স্মৃতি নিয়ে যে সব উদ্বাস্তু মানুষ বসতি গড়েছিলেন অশোকনগর-কল্যাণগড় এলাকায়, তাঁরাই এখন বদলে যাওয়া সময় আর ঝাঁ চকচকে শহরের সঙ্গে দিব্যি মানিয়ে-গুছিয়ে নিয়েছেন। বছর পঞ্চাশের এক প্রবীণ বাসিন্দা জানালেন, ছোটবেলায় কোনও বাড়িতে বিদ্যুৎ ছিল না। রাস্তায় বাতি তো দূরের কথা। সন্ধে নামলেই গোটা এলাকা অন্ধকারে ডুবে যেত। ১৯৭৮ সালে টিভি ছিল হাতেগোনা কয়েকটি বাড়িতে। পেলের খেলা হলে যে বাড়িতে টিভি ছিল, সেখানে জনসভার মতো ভিড় হত। বৃদ্ধ বলে চলেন, “যুবক বয়স থেকে দেখলাম, শহরটা বদলে যেতে শুরু করল। রাস্তা-হাসপাতাল, বিদ্যুৎ, পার্ক, যানবাহন পরিষেবা বাড়তে থাকল।”


দু’টি ঘটনায় গণধর্ষণের অভিযোগ বধূ ও কিশোরীকে, গ্রেফতার ২ জন

খুনের হুমকি দিয়ে বধূকে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণের অভিযোগ উঠল দু’জনের বিরুদ্ধে। সম্পর্কে তারা আবার শ্যালক-ভগ্নীপতি। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার হাসনাবাদ থানার খাঁপুকুর গ্রামে। অভিযুক্ত কৃষ্ণপদ মণ্ডল এবং হরিপদ দাসকে গ্রেফতার করা যায়নি বলে পুলিশ সূত্রের খবর। অসুস্থ বধূর চিকিৎসার ব্যবস্থা হয়েছে। হাসনাবাদ থানার ওসি অনুপম চক্রবর্তী বলেন, “গ্রাম ছাড়লেও খুব শীঘ্রই দু’জনকে গ্রেফতার করা হবে।”


উচ্ছেদ বিরোধী আন্দোলনে সামিল তৃণমূল নেতৃত্ব, ফিরতে হল প্রশাসনকে

হাইকোর্টের নির্দেশে রাস্তার দখল উচ্ছেদ করতে গিয়েও স্থানীয় বাসিন্দাদের বাধায় ফিরতে হল পুলিশ-প্রশাসনকে। মঙ্গলবার ঘটনার জেরে কয়েক ঘণ্টা অবরোধ করা হয় হাবরা-মগরা (গৌড়বঙ্গ) সড়ক। এ দিন বিক্ষোভের সামনের সারিতে দেখা গিয়েছে তৃণমূলের স্থানীয় নেতৃত্বকে। যা দেখে বিরোধীদের কটাক্ষ, কুম্ভীরাশ্রু ঝরাচ্ছেন শাসক দলের নেতারা।


ফের লেভেল ক্রসিং প্রাণ নিল যুবকের

‘গেট মিত্র’ নিয়োগ করার পরেও দুর্ঘটনা রোখা গেল না শিয়ালদহ-নামখানা শাখার সিংহেরহাট লেভেল ক্রসিংয়ে। কয়েক দিন আগে সেখানে দু’জনের মৃত্যু ঘটে যাওয়ার পর রেল কর্তৃপক্ষ তড়িঘড়ি সাময়িক নিরাপত্তার ব্যবস্থা করেন। কিন্তু সকাল থেকে বিকেলে নিরাপত্তা রক্ষীর নির্ধারিত ডিউটির সময় পেরোতেই সোমবার রাতে ওই ক্রসিংয়ে আরও এক জনের প্রাণ গেল।


কুতুব মিনার থেকে কৃষ্ণকথা, শুরু উৎসব

ঝকঝক করছে জি টি রোড। তাপ্পি পড়েছে অলি-গলির খানাখন্দেও। আলোয় ঝলমল করছে ‘কুতুব মিনার’ থেকে ‘বাঁটুল দি গ্রেট’। মাইক থেকে ভেসে আসছে রবীন্দ্রসঙ্গীত। জগদ্ধাত্রী পুজোর প্রস্তুতি প্রায় সারা। মণ্ডপে মণ্ডপে কারিগরদের শেষ মুহূর্তের তুমুল ব্যস্ততার মধ্যেই মঙ্গলবার, পঞ্চমীর দিন চন্দননগরে পথে নামলেন উৎসবপ্রিয় মানুষ। যাঁরা ভেবেছিলেন, ফাঁকায় ফাঁকায় মণ্ডপ দেখবেন, রাস্তায় নেমে তাঁরা চমকে গিয়েছেন। সন্ধ্যা থেকেই শহরের মূল সড়কগুলির ধারের এক মণ্ডপ থেকে অন্য মণ্ডপে চলেছে দর্শনার্থীদের ভিড়। এ দিনই উদ্বোধন হয়ে গেল বেশ কিছু পুজোর।


বহরে বেড়েছে শহর, উন্নতি হয়নি নিকাশির

একেবারে পাশাপাশি রয়েছে রেল ও সড়কপথ। দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর বিভাগের অন্যতম গুরুত্বপূর্ণ স্টেশন বাগনান, স্টেশন থেকে উত্তর দিকে মাত্র আধ কিলোমিটারের ব্যবধানে জেলার বুক চিরে চলে গিয়েছে মুম্বই রোড তথা ৬ নম্বর জাতীয় সড়ক। যোগাযোগ ব্যবস্থার এমন সুবিধাই বাগনানকে নতুন করে গড়ে উঠতে সাহায্য করেছে। ১৯৬২ সালে তৈরি হয়েছে মুম্বই রোড। আগে এই রাস্তা পরিচিত ছিল ওড়িশা ট্রাঙ্ক রোড বা ওটি রোড নামে।


সংস্কৃতি যেখানে যেমন

‘লিখতে-পড়তে শেখান’ এবং ‘সেবক’ পত্রিকার উদ্যোগে বাগনানে সম্প্রতি আয়োজন করা হয়েছিল সাহিত্য পাঠের আসর এবং মান্না দে স্মরণ অনুষ্ঠানের। অনুষ্ঠানে প্রয়াত শিল্পীর গানে জমে উঠেছিল আসর। অন্যদিকে, আবৃত্তি, গল্প এবং স্বরচিত কবিতা পাঠে মনোজ্ঞ হয়ে ওঠে সাহিত্য আসর।


রূপ বদলে বাগনান আধুনিক হলেও খামতি থেকে গিয়েছে অনেক কিছুর

একটা পুরনো আর একটা নতুন। শহর বাগনান নিজেকে দুই সত্তায় ভেঙে নিয়েছে। পুরনো সত্তা জুড়ে রয়েছে কাছারিপাড়া। পুরাতন বাজার পর্যন্ত যার বিস্তার। আর তার পর থেকেই ওটি রোড, স্টেশন রোড হয়ে খালোড় পর্যন্ত নতুন সত্তার তালুকদারি। একদিকে যেমন অনুন্নয়নের অন্ধকারে ডুবে পুরনো সত্তা, তেমন নতুন সত্তারও সমস্যার অন্ত নেই। নগরায়নের ছোঁয়া পেয়ে এখানেও মাথা তুলছে একের পর এক বহুতল, বাড়ছে প্রমোটারদের খবরদারি। পাশাপাশি গড়ে উঠছে ছাপোষা মধ্যবিত্তের একফালি বসতভিটে।


শ্রমিক অসন্তোষ, বন্ধ অ্যাঙ্গাস জুটমিল

শ্রমিক-মালিক ডামাডোলে ফের জুটমিল বন্ধ হুগলিতে। এ বার বন্ধ হল ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুটমিল। শ্রমিক অসন্তোষের কারণ দেখিয়ে সোমবার মিলের গেটে ‘সাসপেনশন অব ওয়ার্ক’-এর নোটিস ঝুলিয়ে দেন কর্তৃপক্ষ। তাঁদের ওই সিদ্ধান্তে মিলের প্রায় পাঁচ হাজার শ্রমিক সমস্যায় পড়লেন। ভদ্রেশ্বরে এখন জগদ্ধাত্রী এবং ছটপুজোর তোড়জোড় চলছে জোরকদমে। উত্‌সবের আবহে মিল বন্ধের খবরে অ্যাঙ্গাসের শ্রমিক মহল্লায় আঁধার নেমেছে।


এলেন না অর্ধেক সদস্য, অনাস্থা ভন্ডুল সাঁকরাইলের পঞ্চায়েতে

ন্যূনতম নির্দিষ্ট সংখ্যক সদস্য না আসায় প্রধানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের উপরে ভোটাভুটি হল না। হাওড়ার সাঁকরাইলের দক্ষিণ সাঁকরাইল গ্রাম পঞ্চায়েতে সিপিএম তথা বাম প্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিলেন তৃণমূল সদস্যরা। প্রস্তাব সমর্থন করেছিলেন কংগ্রেস সদস্যরা। এছাড়াও তাতে সই করে সিপিএম এবং ফরওয়ার্ড ব্লকের একাংশ। প্রস্তাবের উপরে ভোটাভুটি ছিল সোমবার। নিয়ম হল, ভোটাভুটি করতে হলে গ্রাম পঞ্চায়েতের মোট সদস্যের অর্ধেকের বেশি হাজির থাকতে হবে।


দুষ্কৃতীদের হামলায় জখম ৩ জন

নিজেদের মধ্যে গোলমালের জেরে এক যুবক পেটাচ্ছিল অন্য জনকে। প্রতিবাদ জানান এলাকারই বাসিন্দা টিটু বিশ্বাস। মারধর করা হয় তাঁকে। ঘটনার দিন কয়েক বাদে, সোমবার টিটুর বাড়িতে হামলা চালায় এক দল দুষ্কৃতী। জখম হয়েছেন টিটু ও তাঁর দুই আত্মীয়। তাঁদের গুলি করে কোপানো হয় বলে বাড়ির লোকের দাবি। মারধর করা হয়েছে এক কিশোরী-সহ পরিবারের কয়েক জন মহিলাকেও। ঘটনাটি ঘটেছে গাইঘাটার ঠাকুরনগরের বড়াকৃষ্ণনগর গ্রামে। সন্ধের মধ্যে ৯ জনকে গ্রেফতারও করেছে পুলিশ। আটক করা হয়েছে দু’টি গাড়ি।


পরিত্যক্ত সামরিক বিমানঘাঁটিতেই গড়ে ওঠে শহর

শহরটিকে অধুনা বাংলাদেশের ‘ক্ষুদ্র সংস্করণ’ বললেও অত্যুক্তি হবে না। অশোকনগর-কল্যাণগড় এলাকার বাসিন্দাদের অনেকেই একদিন ঘর বাড়ি-সম্পত্তি ফেলে রেখে কার্যত নিঃস্ব অবস্থায় ও পার বাংলা থেকে এ দেশে চলে আসতে বাধ্য হয়েছিলেন। তাঁদের গায়ে ‘উদ্বাস্তু’ তকমা আজও লেগে আছে। স্বাভাবিক ভাবেই ছিন্নমূল ওই সব মানুষের হৃদয়ে ও পার বাংলার সঙ্গে রয়ে গিয়েছে শিকড়ের টান। বয়স্ক মানুষের কথায় বার বার উঠে আসে দেশভাগের ভয়াবহ স্মৃতি, আর ভিটে-মাটির কথা।


বড় গাড়ি নিয়ে নদী পেরনোয় সমস্যা, ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা

নামখানা বন্দর থেকে বার্জে করে বড় গাড়ি হাতানিয়া-দোয়ানিয়া পার হতে পারছে না মাস দেড়েক ধরে। কারণ, মেরামতির কাজ চলছে। কিন্তু তার জেরে নামখানা এবং বকখালির পাঁচটি গ্রাম পঞ্চায়েত-সহ বিস্তীর্ণ এলাকায় নানা সমস্যা দেখা দিয়েছে। পেট্রল-ডিজেলের চড়া দাম প্রভাব ফেলেছে পর্যটন, পান ব্যবসা থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রে।


কর্মীকে দফতরেই তালা দিয়ে আটকে রাখলেন গ্রামবাসীরা

সাত সকালে পঞ্চায়েত দফতরের ভেতর থেকে খুটখাট শব্দ। সকাল সাড়ে ৭টা নাগাদ আশপাশের বাজার এলাকায় লোক জড়ো হতে শুরু করেছে। উঁকিঝুঁকি দিয়ে দেখা যায়, দফতরের দরজা-জানলা ভেতর থেকে বন্ধ। সকলেই ধরে নেন, চোর ঢুকেছে। দরজায় তালা এঁটে খবর দেওয়া হয় পুলিশকে। সোমবার হিঙ্গলগঞ্জের যোগেশগঞ্জ পঞ্চায়েতের এই ঘটনায় পুলিশও কিছু ক্ষণের মধ্যে এসে পড়ে।


বাউড়িয়ায় যুবক খুনে গ্রেফতার বন্ধু

এক যুবককে খুনের অভিযোগে তাঁর বন্ধুকে গ্রেফতার করল পুলিশ। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে বাউড়িয়ায় জুটমিল এলাকায়। মৃত এবং অভিযুক্ত দু’জনেই বাউড়িয়ার একটি চটকলের শ্রমিক। থাকতেন একই কর্মী আবাসনে। অভিযুক্তকে গ্রেফতার করলেও খুনের প্রকৃত কারণ এখনও জানাতে পারেনি পুলিশ। তবে স্থানীয় সূত্রে জানা গিয়েছে, নিহত যুবকের সঙ্গে প্রেমের সম্পর্ক ছিল ধৃতের কিশোরী বোনের। কিন্তু কিশোরীর পরিবারের তরফে তাতে ঘোরতর আপত্তি ছিল।


জেলা জুড়ে এ বারও শব্দবাজির দাপট অব্যাহত

শব্দবাজির বিরুদ্ধে পুলিশি অভিযান চলছিল বেশ কিছু দিন ধরেই। কিন্তু তাতেও লাভ হল না। এ বারও কালীপুজোর রাতে হুগলিতে শব্দবাজির দাপট অব্যাহত রইল। জেলার প্রায় সর্বত্রই প্রচণ্ড শব্দে বাজি ফেটেছে। রাত যত বেড়েছে, ততই বেড়েছে কানফাটানো আওয়াজ। গঙ্গার ধারে বা রাস্তার পাশে যেমন বাজি ফেটেছে, তেমনই শব্দবাজির হাত থেকে রেহাই পায়নি ঘিঞ্জি এলাকাও। ট্রেনে চেপে হুগলির বিভিন্ন রেল স্টেশন পেরিয়ে যাওয়ার সময়েই মালুম হয়েছে শব্দবাজির আওয়াজ।


চণ্ডীগড়ের যৌনপল্লি থেকে উদ্ধার পাণ্ডুয়ার কিশোরী

ভাল কাজ দেওয়ার নাম করে এক যুবতীকে ভিন্ রাজ্যে নিয়ে গিয়ে নিষিদ্ধপল্লিতে আটকে রাখা হয়েছিল। সেখানে বিক্রির জন্য দর-কষাকষি চলছিল মেয়েটির। এমনই অভিযোগ পেয়ে চণ্ডীগড়ে হানা দিয়ে আদিবাসী মেয়েটিকে উদ্ধার করে আনল হুগলির পাণ্ডুয়া থানার পুলিশ। গ্রেফতার করা হয়েছে দু’জনকে। মেয়ে ফিরে আসায় ধরে প্রাণ এসেছে তাঁরা বাড়ির লোকজনের।


রাস্তা নেই, তাই চালু হয়নি হিমঘর ও ফুলবাজার

দরকার মাত্র হাফ কিলোমিটারের একটি রাস্তার। কিন্তু তা না হওয়ায় বাগনানের খালোড়ে নির্মিত হিমঘর এবং সংলগ্ন ফুল-বাজারটি এখনও চালুই হল না। ফলে, তার সুফল থেকে বঞ্চিত হচ্ছেন চাষিরা। গত বছর পঞ্চায়েত নির্বাচনের আগে হিমঘরটির উদ্বোধন করেছিলেন রাজ্যের কৃষি বিপণনমন্ত্রী অরূপ রায়। রাজ্য কৃষি বিপণন দফতর এবং হাওড়া জেলা নিয়ন্ত্রিত বাজার সমিতির যৌথ উদ্যোগে হিমঘরটি তৈরি হয়েছিল ১ কোটি ৫৯ লক্ষ টাকায়।


১৫ বছরেও হল না স্লুইস গেট, জল ঢুকে দুর্ভোগ গ্রামে

প্রায় সাড়ে তিন কিলোমিটার লম্বা একটি খাল দীর্ঘদিন ধরেই হাওড়ার শ্যামপুর ব্লকের দু’টি পঞ্চায়েতের দুশ্চিন্তার কারণ। কেননা, খালে কোনও স্লুইস গেট না থাকায় জোয়ারের সময়ে বা বর্ষায় জল ঢুকে পড়ে লোকালয়ে। প্লাবিত হয় কৃষিজমি। দুর্ভোগের শিকার হন গ্রামবাসীরা। প্রায় ১৫ বছর ধরে সেই খালে একটি স্লুইস গেট এবং পারাপারের জন্য ছোট সেতুর দাবি তুলছেন তাঁরা। দরবার করেছেন নানা মহলে। কিন্তু এখনও তা না হওয়ায় গ্রামবাসীরা হতাশ।


হুগলিতেও স্কুলপড়ুয়াদের পোশাক সরবরাহের দায়িত্ব সঙ্ঘকে

সর্বশিক্ষা মিশন কর্মসূচিতে সঙ্ঘ বা ক্লাস্টারগুলির মাধ্যমে ছাত্রছাত্রীদের স্কুলের পোশাক সরবরাহ করার হাওড়া মডেল এ বার হুগলি জেলা-সহ সারা রাজ্যে শুরু হতে চলেছে। হুগলি জেলা প্রশাসন থেকে ২১ অক্টোবর এই সংক্রান্ত আদেশনামা সমস্ত বিডিও এবং ব্লক মিশন আধিকারিকদের কাছে পাঠিয়েও দেওয়া হয়েছে। হাওড়ায় এই কর্মসূচি চালু হয় গত বছর। কর্মসূচিটির অভাবনীয় সাফল্য মিলেছে বলে জানান হাওড়া জেলা মিশন অধিকর্তা অরিন্দম নিয়োগী।


বাগদা ও গাইঘাটার পুজো নজর টানছে গোটা জেলার

দুর্গাপুজোর পাশাপাশি কালীর আরাধনাতেও বনগাঁ মহকুমা এখন আর পিছিয়ে নেই। ভারত-বাংলাদেশ সীমান্তের আলোর উত্‌সবের কেন্দ্রবিন্দু এখন উত্তর ২৪ পরগনার বাগদা ব্লক। কয়েক বছর ধরে কালীপুজোর মান এখানে ক্রমবর্ধমান। মূলত হেলেঞ্চা ও সংলগ্ন এলাকা ঘিরেই এখানকার মানুষ পুজোর আয়োজনে মেতে ওঠেন। মণ্ডপে মণ্ডপে ঘুরে হাজার হাজার মানুষ রাত জাগেন।


দেবীর আরাধনায় মেতেছে বসিরহাটও

থিমের মণ্ডপ, প্রতিমা এবং আলোর মালায় সেজে উঠেছে বসিরহাট। কোথাও কিশোরী শিল্পীর হাতের ছোঁয়ায় জীবন্ত হয়ে উঠেছে মাটির পুতুল। আবার কোথাও মণ্ডপের সামনে রংবেরঙের ডানা মেলে উড়ছে প্রজাপতি। পুজোর সঙ্গে চলছে বিভিন্ন ক্লাবগুলির সমাজসেবামূলক কাজ।


অন্ধত্বও কেড়ে নিতে পারেনি শিল্পীসত্তাকে

অনুভূতি আর অভিজ্ঞতাই এখন সম্বল একাত্তর বছরের বৃদ্ধের। পলিথিনে ঢাকা খড়ের চালে ছাওয়া কুঁড়ের এক কোণে বসে এক মনে তিনি তখন কালী প্রতিমার পায়ের আঙুল গড়ছেন। বাইরে থেকে অচেনা গলা পেয়ে মুহূর্তে জন্য হাত থমকাল। বললেন, “ভিতরে আসুন। আমার দু’চোখ অন্ধ। কিছু দেখতে পাই না।”


তৃণমূল নেতাকে লক্ষ্য করে গুলি বসিরহাটে

তৃণমূল নেতার উপরে গুলি চালানোর অভিযোগে গ্রেফতার করা হল এক কংগ্রেস কর্মীকে। বুধবার সকালে ঘটনাটি ঘটেছে বসিরহাট স্টেশনের ১ নম্বর প্ল্যাটফর্মে। পুলিশ জানিয়েছে, ধৃত ব্যক্তির নাম পঙ্কজ সর্দার।


টুকরো খবর

সরকারি অফিসার সেজে আর্থিক প্রতারণার দায়ে এক যুবককে গ্রেফতার করা হল। বুধবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে গাইঘাটা থানার চাঁদপাড়া বাজারে। পুলিশ জানিয়েছে, ধৃত উমেশচন্দ্র সরকার নামে ওই সদ্য যুবক বনগাঁর সুভাষপল্লি এলাকার বাসিন্দা।



থিম বৈচিত্র্যে চোখ টানল পাণ্ডুয়ার পুজো

নৈহাটি, বারাসাতের কালীপুজোর থিমের সঙ্গে লড়াইয়ে মেতেছে হুগলির পাণ্ডুয়াও। কলকাতা থেকে জিটি রোড ধরে বর্ধমানের দিকে এগোলেই পাণ্ডুয়া শহর। শহরে ঢুকলেই চোখে পড়বে রাস্তার দু’পাশ ঘিরে একাধিক কালীপুজোর মণ্ডপ। যা শুধু নজরকাড়াই নয়, চন্দননগরের আলোয় ঝলমল।


ফের দু’টি বাম পঞ্চায়েতে অনাস্থা আনল তৃণমূল

ফের হাওড়ায় সিপিএম পরিচালিত দু’টি পঞ্চায়েতে অনাস্থা আনল তৃণমূল। দু’টি ক্ষেত্রেই প্রধানের বিরুদ্ধে দুর্নীতি, স্বজনপোষণ, স্বেচ্ছাচারিতা এবং এলাকায় যথাযথ উন্নয়ন করতে না পারার অভিযোগ তুলেছে তারা। দু’টি পঞ্চায়েতের মধ্যে একটি হল দক্ষিণ সাঁকরাইল, অন্যটি শ্যামপুরের কমলপুর।


আরামবাগে বিজেপি কার্যালয়ে ভাঙচুর

বিক্ষিপ্ত ভাবে মহকুমার নানা প্রান্তে বিজেপি কর্মী-সমর্থকদের মারধরের অভিযোগ উঠছিলই। বুধবার রাতে আরামবাগে বিজেপির প্রধান কার্যালয়ে হামলা চালানোরও অভিযোগ উঠল তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে।


টুকরো খবর

হাওড়ার জয়পুর থানা পরিচালিত আন্তঃঅঞ্চল ফুটবলে সেমিফাইনালে উঠল অমরাগড়ি অঞ্চল। বুধবার তারা ৪-০ গোলে ঝামটিয়াকে হারায়। ২টি গোল করেন শুভদীীপ রায়। রাহুল রায় এবং সঞ্জয় দে একটি করে গোল করেন। দ্বিতীয় খেলায় জয়পুর থানা মুখোমুখি হয় খালনার।



আস্ত একটা স্টেডিয়ামের আজও স্বপ্ন দেখেন পাণ্ডুয়ার ক্রীড়াপ্রেমীরা

২০০৮ সাল। রাজ্যে ক্ষমতায় বামফ্রন্ট। পাণ্ডুয়ায় একটি স্টেডিয়াম তৈরির ব্যাপারে উদ্যোগী হয় রাজ্য সরকার। স্টেডিয়ামের কাজ শুরু হয়। তবে আজও তা অসমাপ্ত অবস্থাতেই থেকে গিয়েছে। রাজ্যে পালা বদলের পরেও অগ্রগতি হয়নি কাজের। ফলে গোটা পাণ্ডুয়া জুড়েই খেলাধুলোর ক্ষেত্রে পরিকল্পিত উদ্যোগের অভাবের ছবিটি একই থেকে গিয়েছে।


দেদার বিকোচ্ছে শব্দবাজি, পুলিশি নজরদারি নিয়ে প্রশ্ন

ঢক্কানিনাদই সার। শব্দবাজির বিক্রি আটকানো গেল না। কালীপুজোর আগে থেকেই তাই হুগলি জেলার আনাচে-কানাচে হাতে হাতে ঘুরে বেড়াচ্ছে চকোলেট বোমা। আজ, কাল, পরশু সেগুলো কি পরিমাণে ফাটবে, তা সময়ই বলবে। কিন্তু প্রথম রাউন্ডে কার্যত ব্যর্থ পুলিশ-প্রশাসন।


প্রধান-উপপ্রধান দ্বন্দ্বে ব্যাহত উন্নয়ন, অভিযোগ

কার প্রভাব বেশি, এই নিয়ে প্রধান ও উপপ্রধানের দ্বন্দ্বে হাওড়ার উলুবেড়িয়া-২ ব্লকের খলিসানি পঞ্চায়েতের উন্নয়নমূলক কাজকর্ম কার্যত স্তব্ধ। ১০০ দিনের কাজ প্রায় হয়নি বললেই চলে। বিশ্বব্যাঙ্কের টাকায় যে সমস্ত কাজ হওয়ার কথা তার রূপায়ণও ঠিকমতো হচ্ছে না। জব কার্ডধারীরা পঞ্চায়েতের কাছে কাজ চেয়েও না পেয়ে ব্লকে দরবার করছেন। প্রশাসনের তরফে দু’পক্ষকে নিয়ে বৈঠক করলেও কোনও সমস্যার সমাধান হয়নি।


শ্মশানকালীকে মালা পরাতেই লাগে তিনঘণ্টা

দীপাবলির উত্‌সবের মেজাজে এখন মাতোয়ারা হুগলি জেলার বিভিন্ন প্রান্ত। আলোয় ভাসছে শহর থেকে গ্রাম। আতসবাজি হাতে তৈরি ছোটরা। শ্রীরামপুরের বল্লভপুর সর্বজনীন শ্মশানকালীর পুজোর এ বার ১৬৫ তম বছর। মঙ্গলবারেই পুজোর উদ্বোধন করেছেন বরাহনগর রামকৃষ্ণ মিশনের মহারাজ স্বামী দিব্যরসানন্দ। ভক্তিগীতি পরিবেশন করেন শ্রীকুমার চট্টোপাধ্যায়। প্রতিবারই এই পুজোয় লক্ষাধিক ভক্তের সমাগম হয়।


পুরাণ থেকে আধুনিক থিম, মেতেছে খলিসানি

খলিসানি কালীতলা না দ্বিতীয় বারাসত! মুম্বই রোডের ধারে উলুবেড়িয়ার এই গ্রামটিতে কালীপুজোর সময়ে এলে এই কথাই মনে হবে। বিঘত খানেক করে জায়গা ছেড়ে এখানে আয়োজিত হয়েছে একের পর এক কালীপুজো। মণ্ডপ সজ্জার বৈশিষ্ট, প্রতিমার বৈচিত্র ও চোখ ধাঁধানো আলোকসজ্জা যেন হার মানায় এই এলাকার শারদোত্‌সবকেও।


টুকরো খবর

জামিনের শর্ত পূরণ হওয়ায় জামিন পেলেন সারদা গোষ্ঠীর অন্যতম কর্নধার দেবযানী মুখোপাধ্যায়। প্রতারণার একটি মামলায় বুধবার তাঁকে আরামবাগ আদালতে তোলা হলে বিচারক অপর্ণা চট্টোপাধ্যায় তাঁর জামিন মঞ্জুর করেন।



রাস্তা, জল আর নিকাশি চায় পাণ্ডুয়া

যে কোনও শহরের প্রাথমিক শর্ত নাগরিক স্বাচ্ছন্দ্য। কিন্তু সেই নাগরিক স্বাচ্ছন্দ্যকে সুনিশ্চিত করতে পঞ্চায়েত সমিতি আর পঞ্চায়েতি ব্যবস্থার যতই ঢক্কানিনাদ থাক তার সুফল থেকে বঞ্চিত পাণ্ডুয়ার মানুষ। রাস্তা, জল থেকে আলো, নিকাশি---নাগরিক সভ্যতার প্রাথমিক শর্তগুলিই এখানে অদৃশ্য। দীর্ঘদিন ধরে এ সব নিয়ে সরব এখানকার মানুষ। তাঁদের ক্ষোভ, অভিযোগ বার বার সরকারি ব্যবস্থার বিরুদ্ধে আছড়ে পড়লেও পরিস্থিতির পরিবর্তন তাঁদের কাছে আজও স্বপ্ন।


ডাম্পারে পিষ্ট হয়ে নাবালিকার মৃত্যু

বাবার জন্যে দোকানে টিফিন নিয়ে যাওয়ার পথে ডাম্পারের চাকায় পিষ্ট হয়ে এক নাবালিকার মৃত্যুতে প্রায় চার ঘণ্টা অবরুদ্ধ হয়ে রইল দিল্লি রোড। মঙ্গলবার সকালে পোলবার সুগন্ধায় দিল্লি রোডে ওই দুর্ঘটনার প্রায় সঙ্গে সঙ্গেই মৃত দীপা কোলের (১৩) দেহ উদ্ধার করে নিয়ে যায় পুলিশের একটি টহলদার গাড়ি। কিন্তু সেই গাড়ি ডাম্পারটিকে ধরার কোনও চেষ্টা করেনি, এই অভিযোগ তুলেই কয়েকশো গ্রামবাসী গাছের গুঁড়ি ফেলে প্রায় চার ঘণ্টা ওই সড়ক অবরোধ করেন।


৫০০ বছরের কালীপুজো দেখতে ঢল নামে খালোড়ে

এক সময়ে এক দিকে বইত দামোদর, অন্য পাশে রূপনারায়ণ। মাঝখানে জেগে ওঠা চরে প্রায় ৫০০ বছর আগে কালীপুজো শুরু করেছিলেন জমিদার কন্দর্পনারায়ণ রায়। তার পর থেকে সেই কালীপুজো আজও হয়ে চলেছে। তৈরি হয়েছে মন্দির।


ডোমজুড়ের আরও একটি পঞ্চায়েত হারাল সিপিএম

অনাস্থা প্রস্তাবের উপরে ভোটাভুটিতে তৃণমূলের কাছে হেরে যাওয়ায় ডোমজুড়ের মাকড়দহ-১ পঞ্চায়েতের ক্ষমতা হারাল সিপিএম। গত বছর জুলাই মাসের পঞ্চায়েত নির্বাচনে ডোমজুড়ের ১৮টির মধ্যে বাঁকড়া-৩ এবং মাকড়দহ-১ পঞ্চায়েতে ক্ষমতায় আসে বামফ্রন্ট। বাকি ১৬টিকে তৃণমূল। চলতি বছরের জানুয়ারিতে প্রধান তৃণমূলে যোগ দেওয়ায় বাঁকড়া-৩ পঞ্চায়েতটি বামফ্রন্টের হাতছাড়া হয়।


টুকরো খবর

এ বার ট্যাব হাতে যানশাসন করবে হাওড়া সিটি পুলিশ। এর ফলে ট্রাফিক বিধিভঙ্গকারী যানবাহনের তথ্যপঞ্জী সার্জেন্টরা ঘটনাস্থলেই হাতে পাবেন এবং সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে পারবেন। এ জন্য আপাতত ২৫টি ট্যাব কেনা হচ্ছে। ট্যাব থেকে সঙ্গে সঙ্গে জরিমানার রসিদ দিতে সাজেন্টদের পকেটে থাকবে ব্লু-টুথ প্রিন্টার।



বিজলি বাতি ভোল বদলে দিচ্ছে সাগরের

টাওয়ারের গা ঘেঁসে ভেসেলটি পাশ করার সময়ে ছবি তোলার জন্য পর্যটকদের মধ্যে হুড়োহুড়ি পড়ে গেল। নদীর বুকে দাঁড়িয়ে থাকা বিশাল টাওয়ারটিকে ক্যামেরাবন্দি করতে বড়দের হাত থেকে ক্যামেরা ছিনিয়ে নিয়ে ভেসেলের এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুট লাগাল ছোটরা। এ দিকে মাথার বোঁচকা নীচে নামিয়ে টাওয়ারকে উদ্দেশ্য করেই ‘জয় গঙ্গা মাইকি’ বলে দু’হাত জড়ো করে কপালে হাত ঠুকলেন হিন্দিভাষী মাঝবয়সী এক মহিলা।


প্রতাপাদিত্যের নির্দেশে শুরু হয়েছিল শ্রী শ্রী সিদ্ধেশ্বরীর পুজো

মন্দিরের সামনে রয়েছে একটি নাটমন্দির। সঙ্গে রয়েছে বাবা ভোলানাথের মন্দির। সেই মন্দিরের ভিতরে আছে বিশাল একটি শিবলিঙ্গ ও মা মনসার মূর্তি। রয়েছে রাধাগোবিন্দের মন্দিরও। তার মধ্যে রাধাগোবিন্দ, জগন্নাথ-বলরাম-সুভদ্রার মূর্তি। আছে একটি তুলসী মন্দির। মন্দিরের মধ্যে আছে শ্রী শ্রী সিদ্ধেশ্বরী দেবীর ভুবন ভোলানো মূর্তি। রাস্তার পাশে একটি তোরণ। তাতে বিভিন্ন দেবদেবীর ছবি। এমনই চিত্র বনগাঁর গাঁড়াপোতার শ্রী শ্রী কালী মন্দিরের।


চাঁদার জুলুম যশোহর রোডে

মঙ্গলবার ভোর ৫টা। কুয়াশার চাদরে মোড়া চারিপাশ। দিনের আলো তখনও সে ভাবে ফোটেনি। যশোহর রোড বা ৩৫ নম্বর জাতীয় সড়ক ধরে কলকাতা থেকে বনগাঁয় ফিরতি পথে দেখা গেল, যশোহর রোডে যানবাহন বিশেষ নেই। প্রাতর্ভ্রমণে বের হওয়া কিছু লোকজন ছাড়া লোকজন বিশেষ নেই। সড়ক দিয়ে মাঝে মধ্যে দ্রুত গতিতে ছুটে যাচ্ছে ট্রাক। মূলত তা যাচ্ছিল পেট্রাপোল সীমান্তের দিকে।


টুকরো খবর

লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল এক স্কুল ছাত্রের। মঙ্গলবার ভোরে ঘটনাটি ঘটেছে ব্যারাকপুরের গোলঘর মোড়ের কাছে কেবিন রোডে। পুলিশ জানিয়েছে, নিহত ছাত্রের নাম সায়ন দাস (১৩)। বাড়ি জগদ্দলে। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, শ্যামনগর সুন্ধিয়া হাইস্কুলের সপ্তম শ্রেণির ছাত্র সায়ন এ দিন ভোর সাড়ে ৫টা নাগাদ গৃহশিক্ষকের কাছে পড়তে যাচ্ছিল সে।



টুকরো খবর

মারধর করে ব্যবসায়ীর থেকে টাকা ছিনতাইয়ের অভিযোগে দুই যুবককে পিটিয়ে পুলিশে দিলেন গ্রামবাসীা। শুক্রবার রাতে গোঘাটের শ্যামবাটি ক্যানেল পোল এলাকার ঘটনা। পুলিশ জানায়, মধুসূদন পাঁজা নামে আসলহরি গ্রামের ওই ব্যবসায়ীর অভিযোগের ভিত্তিতে কৌশিক দত্ত এবং মানস বায়েন নামে আরামবাগের কালীপুরের বাসিন্দা ওই দুই যুবককে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের শনিবার আরামবাগ আদালতে হাজির করানো হয়। বিচারক তাদের ১৪ দিন জেল হাজতে রাখার নির্দেশ দেন।


সুখবরের অপেক্ষায় বিনিদ্র তিন পরিবার

কিছু দিন পর পরই তিনি বেরিয়ে পড়তেন পাহাড়ের সৌন্দর্যের টানে। ফেরার পরে ক্যামেরায় তোলা ছবি দেখিয়ে বেড়াতেন এখানে-সেখানে। প্রজেক্টর মেশিন নিয়ে পর্দায় সেই সব ছবি দেখানোর বন্দোবস্তও করতেন নিজের খরচে। স্বভাবতই, সাদা বরফে ঢাকা বিপদসঙ্কুল পাহাড়ি পথ, নদীনালা, সেখানকার মানুষের জীবনযাত্রার নানা মূহূর্তের ছবি দেখতে প্রতি বারেই তাঁর ফেরার দিকে তাকিয়ে থাকেন পড়শি থেকে বন্ধুরাও। কিন্তু শুক্রবারেও তাঁর খোঁজ পাননি পরিবার-পরিজনেরা।


নির্মাণ সহায়ক নেই তিন গ্রাম পঞ্চায়েতে

দীর্ঘদিন ধরে স্থায়ী নির্মাণ সহায়ক না থাকায় গ্রামোন্নয়নের কাজ ব্যাহত হচ্ছে ডোমজুড়ের তিনটি পঞ্চায়েতে। ফলে, পরিষেবা থেকে গ্রামবাসীরাও বঞ্চিত হচ্ছেন। তিনটি পঞ্চায়েত হল বাঁকড়া-২, মাকড়দহ-২ এবং মহিয়াড়ি-২। প্রশাসনের পক্ষ থেকে অন্য তিন পঞ্চায়েতের নির্মাণ সহায়ককে বাড়তি দায়িত্ব হিসেবে ওই তিনটি পঞ্চায়েতের নির্মাণ কাজ দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে।


বৃদ্ধাবাসকে টাকা ফেরতের নির্দেশ

অসুস্থতার কারণে এক দম্পতি চুঁচুড়ার একটি বৃদ্ধাবাস ছাড়ার সময়ে সেখানকার কর্তৃপক্ষের কাছে তাঁদের ‘সিকিউরিটি ডিপোজিট’ হিসেবে জমা রাখা টাকা ফেরত চেয়েও পাননি। দ্বারস্থ হয়েছিলেন জেলা ক্রেতা সুরক্ষা আদালতের।


জাঙ্গিপাড়ায় এসএলআরের গুলি উদ্ধার, চিন্তায় পুলিশ

দু’টি প্লাস্টিক প্যাকেটে মোড়া সেল্‌ফ লোডিং রাইফেলের ৪৯টি গুলি উদ্ধার হল জাঙ্গিপাড়ার অযোধ্যাপুর গ্রামের কানা নদীর সেতুর কাছে। শুক্রবার ভোরের ঘটনা। হুগলি জেলার এমন প্রত্যন্ত এলাকায় কী ভাবে ওই গুলি এল তা নিয়ে চিন্তায় পড়েছে পুলিশ।



থানায় গিয়ে নিজের বিয়ে রুখল নাবালিকা

‘স্যার, আমি পড়তে চাই। কিন্তু মা জোর করে বিয়ে দিয়ে দিচ্ছে...’ দীর্ঘ ১২ কিলোমিটার পথ সাইকেলে এসে একাদশ শ্রেণির ওই ছাত্রী তখন রীতিমতো হাঁফাচ্ছে। চোখে মুখে ক্লান্তির ছাপ স্পষ্ট। শুক্রবার দুপুরে কৃষ্ণগঞ্জ থানায় কর্তব্যরত এক পুলিশকর্মী ওই ছাত্রীর মুখ থেকে সব কথা শুনে খবর দেন ওসি সমিত ভট্টাচার্যকে। শেষ পর্যন্ত পুলিশের হস্তক্ষেপে বন্ধ হল ওই নাবালিকার বিয়ে। ছাত্রীটির মা থানায় এসে লিখিত দিয়ে যান, সাবালিকা না হওয়া পর্যন্ত তিনি মেয়ের বিয়ে দেবেন না।


কিশোরী ছাত্রীর বিয়ে আটকে দিল প্রশাসন

প্রশাসনের হস্তক্ষেপে বন্ধ হল এক নাবালিকার বিয়ে। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে গাইঘাটার রামনগর গ্রাম পঞ্চায়েত এলাকায়। ব্লক প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন বিকেল ৪টে নাগাদ এক অঙ্গনওয়াড়ি কর্মীর মাধ্যমে খবর আসে বিডিও পার্থ মণ্ডলের কাছে।


দুর্গাপুজোর থেকেও জনপ্রিয় গ্রামের নাটক প্রতিযোগিতা

বহু বছর আগের কথা। সালটা ১৯৭৬। গ্রামে অনুষ্ঠিত হয় নাটক এবং অন্য নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থানীয় শিক্ষিত কয়েক জন মানুষের উদ্যোগে মথুরাপুর ২ ব্লকের রাধাকান্তপুর পঞ্চায়েত এলাকায় উন্নত সাংস্কৃতিক পরিমণ্ডল গড়ে তুলতে আটেশ্বরতলা মোড়ে এই উদ্যোগ। তক্তপোষের মঞ্চে বিছানার চাদর জুড়ে, পাটের দড়ি দিয়ে সেলাই করে হ্যারিকেন জ্বালিয়ে হয়েছিল সে বারের অনুষ্ঠান।


বালিকাকে ধর্ষণের অভিযোগে ধৃত যুবক

নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার হল এক যুবক। ঘটনাটি ঘটেছে বসিরহাটের মির্জাপুর বাড়িতে। বৃহস্পতিবার সন্ধ্যায় ওই যুবককে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে দীনবন্ধু মণ্ডল নামে বছর পঁচিশের ওই যুবক পেশায় প্রতিমা শিল্পী।


অস্ত্র উদ্ধারে ঘরে ঘরে তল্লাশি চালাল পুলিশ, সঙ্গে বম্ব স্কোয়াড

বোমা সরাতে গিয়ে এক জনের মৃত্যু হয়েছে বলে মনে করছে পুলিশ। সূত্র মারফত পুলিশের কাছে খবর আসছে, এলাকায় ঘণীভূত হচ্ছে রাজনৈতিক সংঘর্ষের আবহ। এই পরিস্থিতিতে শুক্রবার দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীর বিভিন্ন এলাকায় ঘুরে মজুত করা অস্ত্রের সন্ধান চালাল পুলিশ ও বম্ব স্কোয়াডের সদস্যেরা।


টুকরো খবর

একশো দিনের প্রকল্পে কাজ করে টাকা না পাওয়ায় ক্ষুব্ধ শ্রমিকেরা। বাসন্তী ব্লকের ভরতগড় গ্রাম পঞ্চায়েতে গত সাত-আট মাসে একশো দিনের কাজের প্রকল্পে একটি কবরস্থান সংস্কার ও মাটি কাটার কাজ করেছিলেন শ্রমিকেরা। ওই প্রকল্পে কাজ করেছিলেন হায়দার মল্লিক, উত্তম মণ্ডল।


তদন্তে নয়া মোড়, ক্যানিংয়ে বধূকে খুনে ধৃত দেওর-জা

গুলি লেগে মহিলার মৃত্যুর ঘটনায় তাঁরই দেওর ও জাকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার রাতে ক্যানিং ১ ব্লকের ইটখোলা পঞ্চায়েতের বক্রাবনি গ্রামে নিজের বাড়ি থেকে বেরোতেই মাথায় গুলি লাগে হাসনাবানু বিবির। ক্যানিং হাসপাতালে নিয়ে যাওয়ার পরে মারা যান তিনি। ওই ঘটনায় স্থানীয় তৃণমূল নেতা পিয়ার সর্দার ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে এফআইআর করেন হাসনাবানুর স্বামী আব্দুল ওয়াহাব। পিয়ার পলাতক বলে জানায় পুলিশ।


ক্রীড়া ও সাংস্কৃতিক উত্‌সব সাগরের গ্রামে

সপ্তাহব্যাপী ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক উত্‌সব শুরু হয়েছে সাগরের জয়গুরু আশ্রমমোড়ে। আয়োজনে, সরকারি স্বীকৃতিপ্রাপ্ত ছায়ানট শিল্পীচক্র সংস্থা। যেটি একটি সঙ্গীত মহাবিদ্যালয়ও বটে। গত ১১ অক্টোবর ওই উত্‌সবের সূচনা হয়েছে। উদ্বোধনে উপস্থিত ছিলেন এলাকার বিশিষ্টজনেরা।


টুকরো খবর

লরির ধাক্কায় মৃত্যু হল এক ছাত্রীর। বুধবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে স্বরূপনগরের তেঁতুলিয়া ফুটবল মাঠের সামনে। পুলিশ জানিয়েছে, স্বরূপনগরের বালকি গ্রামের বাসিন্দা ওই ছাত্রীর নাম সার্মিনা সানা (১৯)। তেঁতুলিয়ার একটি কলেজে তিনি প্রথম বর্ষে পড়তেন।



স্থানাভাবে ভর্তি বন্ধ কেন্দ্রীয় স্কুলে

চার বছরেও পাকা হল না এক কিলোমিটার রাস্তা। এর ফলে পাঁচলার গঙ্গাধরপুরে জওহর নবোদয় স্কুলের ভবন নির্মাণ তো হলই না, আগামী বছর ভর্তিও বন্ধ করে দেওয়া হল। এমনকী, এ বছরে যাদের ভর্তি নেওয়া হয়েছে, তাদের পঠনপাঠন শুরু না হওয়ায় চিন্তায় অভিভাবকেরা। অথচ, কেন্দ্রীয় ওই স্কুলের ভবন নির্মাণের জন্য জুজারসাহা-ধুলাগড় সড়কের কাছেই জমি রয়েছে। তহবিলে রয়েছে ৪০ কোটি টাকা। জমি পর্যন্ত পৌঁছনোর রাস্তা পিচের বা কংক্রিটের হলে ভবন নির্মাণের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র এবং যন্ত্রপাতি আনা যাবে। কিন্তু সেটাই এখনও হয়ে ওঠেনি।


রিভলভার ‘ভিজবে’ বলে পুলিশ ডাঙায়, জলে নেমে পালাল চোর

কোমরে গোঁজা রয়েছে রিভলভার। তবুও গঙ্গার পাড়ে দাঁড়িয়ে হাপিত্যেশ করছেন চার গোয়েন্দা পুলিশ। কেন? যুক্তি, জলে ঝাঁপ দিলে বন্দুক ভেসে যেতে পারে। আর সেই সুযোগে সাঁতরে পগাড়পার হয়ে গেল তিন চোর!


বাজি-বারুদ উদ্ধার, ধৃত ৩

চিলেকোঠার ঘরে বসে দুই ভাই মিলে হামানদিস্তায় লোহার চূর তৈরি করছিলেন। চারপাশে বোমা তৈরির সরঞ্জাম ও উপকরণ ছড়ানো। রয়েছে বালতি ভর্তি বারুদ। আচমকাই দরজা ঠেলে সেই ঘিঞ্জি ঘরে হুড়মুড়িয়ে ঢুকে পড়লেন চার-পাঁচ জন। তাঁদের দেখে হকচকিয়ে গিয়ে চিত্‌কার করতে গেলে দুই ভাইকে থামিয়ে দিলেন ওই অপরিচিত ব্যক্তিরা।


টুকরো খবর

রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা প্রকল্পের সুবিধা এ বার আরও সম্প্রসারিত হচ্ছে। বিপিএল তালিকাভুক্ত পরিবার এবং ১০০ দিন কাজ প্রকল্পের শ্রমিক পরিবারের সদস্যেরাই এত দিন এই বিমার নানা রকম সুবিধা পেয়ে আসছিলেন। এ বার আরও ১২ রকম কাজের সঙ্গে যুক্ত কর্মীদের ওই বিমা যোজনার আওতায় আনা হচ্ছে।



রেলে চাকরির নামে প্রতারণার চক্রের খোঁজ মিলল বৈঁচিগ্রামে

দু’দিনের মধ্যে ফের রেলে চাকরি দেওয়ার নাম করে প্রতারণা চক্র চালানোর খোঁজ মিলল হুগলিতে। পূর্ব রেলের হাওড়া-বর্ধমান মেন শাখার বৈঁচিগ্রাম স্টেশনের কাছে রেলের পরিত্যক্ত ঘরে জাঁকিয়ে বসেছিল সেই প্রতারণা চক্র। চলছিল চাকরির পরীক্ষা দেওয়ার ভুয়ো প্রশিক্ষণ শিবির। মোটা টাকার বিনিময়ে রেলেরই চতুর্থ শ্রেণির এক কর্মী সেখানে ব্যবসা ফেঁদে বসেছিলেন বলে অভিযোগ।


পাইপের ফাটল সারানো হলেও দিনভর জলকষ্ট

দুর্ভোগ কাটল না হাওড়ার। বিনা নোটিসে গোটা শহর নির্জলা করে দেওয়ার ৩৬ ঘণ্টা পরে বুধবারও জল সরবরাহ স্বাভাবিক করতে পারল না হাওড়া পুরসভা। রাতভর কাজ করে পুর-ইঞ্জিনিয়ারেরা ফাটা পাইপলাইনের মেরামতি করেন। এর পরে বুধবার দুপুর থেকে জল সরবরাহ করা শুরু হয়।


বকেয়া চাওয়ার ‘সাজা’ গুড়াপে শ্রমিকদের মারধরের অভিযোগ

১০০ দিনের কাজ প্রকল্পে পুকুর কাটা এবং রাস্তা তৈরির পরে কয়েক মাস কেটে গেলেও মজুরি পাননি শ্রমিকেরা। সেই বকেয়া মেটানোর দাবি নিয়ে গুড়াপের খাজুরদহ-মিল্কি পঞ্চায়েত যাওয়ার পথে পঞ্চায়েত অফিসের সামনে প্রহৃত হন শ্রমিকেরা। মঙ্গলবার বিকেলে।


টুকরো খবর

তোলা দিতে অস্বীকার করায় এক লটারি বিক্রেতাকে মারধরের অভিযোগে আরামবাগের নৈসরাই বাজার এলাকার তৃণমূলের এক যুবনেতাকে মঙ্গলবার রাতে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম ইমরান খান। তাঁর মা মমতাজ বিবি তিরোল পঞ্চায়েতের তৃণমূল সদস্যা।


সংস্কৃতি যেখানে যেমন

গঙ্গাপাড়ের প্রাচীন শহর উত্তরপাড়ায় তিন দিন ধরে ঘটা করে অনুষ্ঠিত হয়ে গেল শিশু চলচ্চিত্র উত্‌সব। স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন শঙ্খশুভ্র ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে গত শুক্র থেকে রবিবার পর্যন্ত ওই উত্‌সবের আয়োন করা হয়েছিল উত্তরপাড়া গণভবনে।



খুনিরা ঘুরে বেড়াচ্ছে গ্রামে, সে দিন বলেওছিলেন ওসি

সে দিন পুলিশের ভূমিকায় এলাকায় ক্ষোভ-বিক্ষোভ ছিল তুঙ্গে। ইট-পাটকেলও খেতে হয় পুলিশকে। তখনও ঘেরাও চলছে পুলিশের গাড়ি ঘিরে। পরিস্থিতি সামাল দিতে মাইক হাতে হিঙ্গলগঞ্জের ওসি মনিরুল ইসলাম সরকার বলেছিলেন, “আজ যারা পুলিশকে মারছে, তাদের মধ্যেই মিশে আছে অপরাধীরা। উপযুক্ত তথ্য-প্রমাণ ছাড়া আমরা তাদের ধরতে পারছি না। এই অবস্থায় গ্রেফতার করলে তারা দ্রুত ছাড়া পেয়ে যাবে। তাই এখন কিছু বলছি না। পুলিশের উপরে ভরসা রাখুন।”


এলাকায় ফিরে বাপি বলেছিল, রাস্তায় পড়ে গিয়ে কপালে কেটেছে

মাঝে মধ্যেই মদ খেয়ে এলাকায় হুজ্জুত। এর বাড়ির বউ, তার বাড়ির মেয়েকে টোন-টিটকিরি। কারণে-অকারণে ঝামেলায় জড়ানো সজ্জন প্রবীণ অবসরপ্রাপ্ত শিক্ষকের ছেলে বিশ্বজিত্‌ মণ্ডল ওরফে বাপির এই সব ‘গুণকীর্তন’ শোনা গেল গ্রামে গিয়ে।


ঝড়-বৃষ্টি মাথায় গ্রামবাসীরা তৈরি করলেন রিং বাঁধ

অবশেষে তৈরি হল রিং বাঁধ। ঝড়-বৃষ্টি উপেক্ষা করে রাত জেগে হিঙ্গলগঞ্জের রমাপুর গ্রামে রায়মঙ্গল নদীতে রিং বাঁধ তৈরি করে গ্রামের মধ্যে নোনা জল ঢোকা আটকালেন বাসিন্দারা। গ্রামবাসীদের এমন আন্তরিকতাকে সাধুবাদ জানিয়েছে প্রশাসনও।


খদ্দের সেজে চুরি সোনার দোকানে

বাড়িতে সামনেই বিয়ে-থা লাগছে। সে জন্য নাকি তারা সোনার গয়না কিনতে এসেছে। সোমবার সকাল সকাল দোকানে আসা যুবকের এই কথায় বিন্দুমাত্র সন্দেহের কারণ ছিল না বসিরহাটের ৭২ নম্বর বাসস্ট্যান্ডের কাছে একটি সোনার দোকানের মালিকের। সোত্‌সাহে নানা জিনিসপত্র বের করে দেখাতে থাকেন তিনি।


লেভেল ক্রসিং পেরোতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত ২

বেপরোয়া ভাবে লাইন পার হতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু হল মোটর ভ্যানের চালক ও এক মহিলা যাত্রীর। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে শিয়ালদহ-নামখানা শাখার কুলপির সিংহেরহাট লেভেল ক্রসিংয়ে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম বাবুল গাজি (২৩) ও মিনাক্ষী হালদার (৫০)। প্রথম জনের বাড়ি ওই এলাকায় রামেশ্বরপুর গ্রামে। অন্য জন মৌল্লে গ্রামের বাসিন্দা।