১২ জ্যৈষ্ঠ ১৪২২ বুধবার ২৭ মে ২০১৫

পড়ার সঙ্গে খেলার ফাঁকেই দ্বিতীয় অর্চিষ্মান

মাধ্যমিকের মেধা তালিকার সম্ভাব্য প্রথম দশে দশটি স্থানেই হুগলি ছেলেমেয়েদের জয়জয়কার। ৬৮৩ নম্বর পেয়ে হুগলি কলেজিয়েট স্কুলের অর্চিষ্মান পানিগ্রাহী দ্বিতীয় স্থান অধিকার করেছে। ওই স্কুলেরই ঋত সাঁতরা নবম স্থানে রয়েছে। তার ঝুলিতে ৬৭৫ নম্বর। সম্ভাব্য ষষ্ঠ স্থানে রয়েছে জেলারই দু’জন। এক জন মাহেশ শ্রীরামকৃষ্ণ আশ্রম বিবেকানন্দ বিদ্যালয়ের ময়ঙ্ক চট্টোপাধ্যায় আর এক জন পাণ্ডুয়া রাধারানি উচ্চ বালিকা বিদ্যালয়ের দেবালী সরকার। দুজনেই পেয়েছে ৬৭৮। দেবালী মেয়েদের মধ্যে সম্ভাব্য প্রথম। ১ নম্বর কম পেয়ে ময়ঙ্কের সতীর্থ অরিজিৎ সেন এবং মাহেশ শ্রীরামকৃষ্ণ আশ্রম উচ্চ বিদ্যালয়ের ঋতম বসাক সপ্তম স্থানে রয়েছে।


ভদ্রেশ্বরে বোর্ড তৃণমূলেরই

পুরভোটের ফলে ভদ্রেশ্বরের অবস্থা ছিল ত্রিশঙ্কু। কিন্তু শেষ হাসি হাসল তৃণমূলই। এক নির্দল কাউন্সিলরের সমর্থন মেলায় ভদ্রেশ্বরের পুরবোর্ড গড়তে চলেছে শাসকদলই। শুক্রবার ওই পুরসভায় চেয়ারম্যান হিসেবে শপথ নিলেন মনোজ উপাধ্যায়। একই সঙ্গে এ দিন রিষড়া এবং কোন্নগর পুরসভার কাউন্সিলরদেরও শপথ হয়। কিন্তু এ দিন রিষড়া এবং কোন্নগরে ভাইস-চেয়ারম্যানের নাম চূড়ান্ত না হওয়ায় কাউন্সিলরদের কেউ কেউ ম্রিয়মান হয়ে পড়েন।


জুয়ার আসরে দুষ্কৃতী খুন

জুয়ার আসরে গুলি করে খুন করা হল এক দুষ্কৃতীকে। বৃহস্পতিবার রাতে রিষড়ার হেস্টিংস জুটমিল মাঠে ওই ঘটনায় নিহতের নাম মহম্মদ আকবর ওরফে গুড্ডু (২৬)। তার বাড়ি রিষড়ার ছাই রোডে। পুলিশের অনুমান, পরিকল্পিত ভাবে তাকে টোপ দিয়ে ডেকে খুন করে হুগলির ‘ত্রাস’ রমেশ মাহাতোর দলবল। তবে, শুক্রবার রাত পর্যন্ত খুনের ঘটনায় কাউকে পুলিশ ধরতে পারেনি।


পথ দুর্ঘটনায় মৃত

বিয়েবাড়ি থেকে ফেরার পথে ম্যাটাডোরের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল এক অটো যাত্রীর। বৃহস্পতিবার গভীর রাতে দুর্ঘটনাটি ঘটেছে কাকদ্বীপের ১১৭ নম্বর জাতীয় সড়কের ঈশ্বরীপুর মোড়ের কাছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম পল্লব হালদার (১৬)। বাড়ি মন্দিরবাজারের লক্ষ্মীকান্তপুর এলাকায়। পুলিশ সূত্রের খবর, ওই দিন রাত সাড়ে ১২টা নাগাদ বরযাত্রীদের নিয়ে একটি অটো কাকদ্বীপ থেকে মন্দিরবাজারের দিকে যাচ্ছিল।


নিখোঁজ চাল ব্যবসায়ী উদ্ধার

ঋণের টাকা শোধ করতে না পারায় গত মাসে আরামবাগের ৬ নম্বর ওয়ার্ডের আন্দিমহল্লার এক চাল ব্যবসায়ীকে অপহরণের অভিযোগ উঠেছিল কয়েক জন ব্যবসায়ীর বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে শেখ ইব্রাহিম নামে ওই ব্যবসায়ীকে আরামবাগের পিরিচপুর থেকে উদ্ধার করল পুলিশ। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, ইব্রাহিমকে কেউ অপহরণ করেননি।


পুর-উদ্যোগে পাম্পিং স্টেশন

বর্ষার জমা জল দ্রুত সরাতে এ বার নিজস্ব পাম্পিং স্টেশন তৈরি করছে হাওড়া পুরসভা। এর আগে পুরসভার নিজস্ব কোনও পাম্পিং স্টেশন ছিল না। প্রায় ৫৪ লক্ষ টাকা খরচে পাম্পিং স্টেশনটি তৈরি হচ্ছে মধ্য হাওড়ার পঞ্চাননতলা ও সদর বক্সি লেনের সংযোগস্থলে। পুরসভার দাবি, ওই ড্রেনেজ পাম্পিং স্টেশনটি কাজ শুরু করলে সামান্য বৃষ্টিতে আর বানভাসি হবে না মধ্য হাওড়ার পঞ্চাননতলা রোড সংলগ্ন ১৭, ১৮, ১৯, ২১ ও ২৪ নম্বর ওয়ার্ড।




তৃণমূল কার্যালয়ে ভাঙচুর বাঁশবেড়িয়ায়, অবরোধ

রাতের অন্ধকারে তৃণমূলের একটি দলীয় কার্যালয়ে ভাঙচুর এবং এক তৃণমূল কর্মীকে মারধরের ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়াল হুগলির সাহাগঞ্জের ডানলপ কারখানা লাগোয়া নন্দীপুকুর বাজার এলাকায়। সিপিএম আশ্রিত দুষ্কৃতীরা বুধবার রাতের ওই হামলায় জড়িত, এই অভিযোগ তুলে এবং তাদের গ্রেফতারের দাবিতে তৃণমূল কর্মী-সমর্থকেরা বৃহস্পতিবার সকালে ওই এলাকায় প্রায় দু’ঘণ্টা অবরোধ করেন।


বিজেপির মহিলা কর্মীকে মার, গ্রেফতার মা-মেয়ে

পুরভোটে প্রার্থী হওয়ায় তারকেশ্বরে বিজেপির এক মহিলা কর্মীকে দু’দিন আগে মারধরের অভিযোগ উঠেছিল তৃণমূলের কিছু মহিলা কর্মী-সমর্থকের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে শুভ্রা বন্দ্যোপাধ্যায় নামে ওই বিজেপি কর্মীর পড়শি এক প্রৌঢ়া এবং তাঁর মেয়েকে গ্রেফতার করল পুলিশ। ধৃত গায়ত্রী মাঝি ও তাঁর মেয়ে তুলসী— দু’জনেই এলাকায় তৃণমূল কর্মী হিসেবে পরিচিত।


কথা রাখার পালা

কী করতে চান, শপথের পর জানালেন তিন প্রধান


আরও তিনটি পুরসভায় শপথ

শুরুটা হয়েছিল উত্তরপাড়া, ডানকুনি, চন্দননগর, চুঁচুড়া এবং বাঁশবেড়িয়া দিয়ে। বুধবারের পরে বৃহস্পতিবার হুগলির আরও তিনটি পুরসভার কাউন্সিলরেরা শপথ নিলেন। পুরসভাগুলি হল— শ্রীরামপুর, আরামবাগ এবং বৈদ্যবাটি। শ্রীরামপুরে পুরপ্রধান হিসেবে শপথ নিলেন অমিয় মুখোপাধ্যায়। এই নিয়ে তিনি তৃতীয় বার পুরপ্রধান হলেন।


চুরি-ছিনতাই লেগেই আছে ট্রেনের কামরায়

আপনার মোবাইলটা একটু দেবেন দাদা, বাড়িতে একটা ফোন করব। স্বভাবতই প্রশ্ন এল, কিছু সমস্যা হয়েছে? উত্তরে জানা গেল, ‘‘আমার মোবাইলটা পকেট থেকে তুলে নিয়েছে। কী করব বুঝতে পারছি না। ১২ হাজার টাকা দিয়ে নতুন মোবাইল কিনেছিলাম।’’ এমনই আকুতি একটি বেসরকারি সংস্থায় চাকুরিরত যুবকের। শিয়ালদহ দক্ষিণ শাখায় ক্যানিং লোকালে ভিড়ের সুযোগে তাঁর পকেট সাফ করে দিয়েছে দুষ্কৃতীরা।


প্রধানের বিরুদ্ধে দুর্নীতির নালিশ

ইন্দিরা আবাস যোজনায় দুর্নীতির অভিযোগ উঠেছে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং ১ ব্লকের কংগ্রেসের এক মহিলা প্রধানের বিরুদ্ধে। দাঁড়িয়া পঞ্চায়েতের ওই মহিলা প্রধানের সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে অভিযোগ উড়িয়ে দিয়ে তাঁর স্বামীর দাবি, রাজনৈতিক কারণে অভিযোগ করা হচ্ছে। বিডিও অবশ্য জানান, অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।


পুরপ্রধান কে হবেন, টানাপড়েন শাসক দলে

আজ বাদে কাল, শনিবার নতুন পুরপ্রধান হিসাবে দলের জয়ী কাউন্সিলরদের মধ্যে থেকে কেউ একজন শপথ নেবেন। অথচ উত্তর ২৪ পরগনার অশোকনগর-কল্যাণগড়ে পুরপ্রধান কে হতে চলেছেন, তা নিয়ে জটিলতা কাটল না এখনও। পুরসভার ২৩টি আসনের মধ্যে মধ্যে এ বার তৃণমূল পেয়েছে ১৮টি আসন। কিন্তু এমন কুসুমাস্তীর্ণ জয়েও পুরপ্রধান নিয়ে সিদ্ধান্ত নিতে হিমসিম খাচ্ছে দল। বৃহস্পতিবার পর্যন্ত স্পষ্ট করে কারও নাম জানাতে পারেননি জেলা তৃণমূল নেতৃত্ব।


ফুটবলেই ফিরুক গরিমা, চান শহরবাসী

হাওড়া-ব্যান্ডেল মেন লাইনের ধারে হুগলির জনপদগুলি একটা সময় ফুটবলার তৈরির আঁতুরঘর হিসাবে পরিচিত ছিল। যেগুলির অন্যতম ছিল রিষড়া। কলকাতার ফুটবল ময়দান তথা তিন প্রধান ক্লাবে (মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহমেডান) ভাল মানের একাধিক নামী খেলোয়াড়ের ফুটবল জীবন শুরু এই শহরেই। ফুটবল মানচিত্রে তাই রিষড়া বরাবরই সমীহ আদায় করে নিয়েছে।



সংস্কারের কাজ

ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের তত্ত্বাবধানে সংস্কার কাজ চলছে হুগলির গুপ্তিপাড়ার বৃন্দাবন মন্দিরে।


হাওড়ায় পেট্রোল পাম্প কর্মীদের উপর দুষ্কৃতী হামলা, লুঠ নগদ টাকা

অপহরণ করে এক বালককে খুনের ঘটনার রেষ কাটতে না কাটতেই ফের উত্তপ্ত হয়ে উঠল হাওড়ার গোলাবাড়ি। গোলাবাড়ি থানার ঢিল ছোঁড়া দূরত্বে প্রকাশ্যে স্থানীয় দুষ্কৃতীরা রড, লাঠি নিয়ে হামলা চালাল একটি পেট্রোল পাম্পে। অভিযোগ, পেট্রোল পাম্পের কর্মীদের মারধর করে রীতিমতো লুঠপাট চালানো হয়। ঘটনাটি ঘটেছে রবিবার সকাল ১০টা নাগাদ।


পুরবোর্ড গঠনে জোড়া অস্বস্তি তৃণমূলে

নতুন কাউন্সিলরদের শপথ গ্রহণের দিন এগিয়ে আসছে। কিন্তু উলুবেড়িয়ায় পুরভোটে জেতার দু’সপ্তাহ পরেও বোর্ড গঠনকে ঘিরে অস্বস্তি কাটছে না তৃণমূলের। একে তো দলে চেয়ারম্যান পদপ্রার্থী নিয়ে কোন্দল কতদূর গড়াবে, তা নিয়েই চিন্তিত জেলা তৃণমূল নেতাদের একটি বড় অংশ, তার উপরে রয়েছে বোর্ড গড়া হলেও তার স্থায়িত্ব নিয়ে প্রশ্ন।


গাঁজা-বাঁকের গুঁতোয় আসর ভাঙে মদ্যপেরা

‘চলন্ত বার’ হিসেবে লোকাল ট্রেনকে ব্যবহার করে যারা, তারাও আসন ছাড়তে বা মজলিস গুটিয়ে ফেলতে বাধ্য হয় বছরের তিন মাস। শ্রাবণ, ফাল্গুন এবং চৈত্র মাসে বহু প্রকৃত ধর্মপ্রাণ যেমন তারকেশ্বরের মন্দিরে পুজো দিতে যান, সেই সুযোগ নেয় এমন কিছু লোকও, যাদের নেশা-আসক্তি এবং তার উদ‌্‌যাপন প্রশ্নাতীত। তারা ট্রেনে উঠেই কামরাকে গাঁজার আসরে বদলে দেয়।


ধুলাগড়ে বোমাবাজিতে ধৃত

শীতলা মন্দিরে পুজো করা নিয়ে সেবাইতদের সঙ্গে গ্রামবাসীদের একাংশের বচসা গড়াল হাতাহাতিতে। চলল বোমাবাজি। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে সাঁকরাইলের ধুলাগড় বাজার এলাকার ঘটনা। দু’পক্ষই থানায় অভিযোগ দায়ের করে। অভিযোগের ভিত্তিতে শনিবার কয়েকজনকে গ্রেফতার করে পুলিশ। যদিও ধৃতেরা জামিন পেয়ে গিয়েছেন।


ড্রোনের ছায়ায় নজরদারি এ বার সুন্দরবনের জঙ্গলে

দক্ষিণে বিস্তৃত বঙ্গোপসাগর, পূর্বে জলরেখায় সীমানা টেনেছে বাংলাদেশ। তারই মাঝে ছোট-মাঝারি অজস্র দ্বীপ— সুন্দরবনের এই ভৌগলিক অবস্থানে নজরদারি চালাতে সেই জল-জঙ্গলের উপরে এ বার ড্রোনের ছায়া পড়তে চলেছে। নদী-খাঁড়ি বরাবর বন দফতর কিংবা সীমান্ত ও উপকূলরক্ষী বাহিনীর টহলদারিতেই এ যাবৎ ভরসা রেখেছিল সুন্দরবন।


শ্রীরামপুরে যুবক নিখোঁজ, গ্রেফতার

কাজে যাওয়ার কথা বলে বাড়ি থেকে বেরিয়ে শুক্রবার থেকে নিখোঁজ শ্রীরামপুরের এক যুবক। সুরজিৎ দে নামে ওই যুবকের পরিবারের অভিযোগ, নিখোঁজ হওয়ার পিছনে শহরেরই এক যুবকের হাত রয়েছে। অভিযোগের ভিত্তিতে চাতরার বাসিন্দা রবীন্দ্রনাথ মাজি নামে ওই যুবককে পুলিশ গ্রেফতার করেছে। ধৃতকে রবিবার আদালতে হাজির করা হলে বিচারক পুলিশ হেফাজতের নির্দেশ দেন।


গঠনের দৌড়ে এগিয়ে কংগ্রেস

১৪টি আসনের জয়নগর পুরসভায় গত বার মাত্র ২টি আসনে জয়ী হয়ে এসইউসি ও নির্দলকে নিয়ে বোর্ড গড়েছিল তৃণমূল। সে বারও কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এ বারও ত্রিশঙ্কু হয়ে ঝুলে রইল পুরবোর্ডের ভাগ্য। তৃণমূল এখানে পেয়েছে ৪টি আসন। কংগ্রেস পেয়েছে ৬টি। এসইউসি জয়ী হয়েছে ২টি আসনে। নির্দল এবং সিপিএম পেয়েছে একটি করে আসন। পুরবোর্ড গড়ার দৌড়ে তারাই এগিয়ে, এমন দাবি করতে শুরু করেছে।


শুধু দল নয়, ‘সন্ত্রাস’ রোখাও বড় চ্যালেঞ্জ

ক্ষমতা দখলের পর বাড়িটার রং হয়েছিল সবুজ। ফের ক্ষমতা দখলের লড়াইয়ে নামার আগেই নীল-সাদা রং হয়ে গিয়েছে। দীর্ঘকাল বামেদের দখলে ছিল টিটাগড় পুরসভা। বামেদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় বোর্ড তৈরি হয়েছিল ২০০৫ সালেও। ২০০৯-এ ২২ নম্বর ওয়ার্ডে উপ-নির্বাচনে প্রথম তৃণমূলের জয়। একমাত্র তৃণমূল কাউন্সিলর হন পরমেশ্বর মহান্তি। এর পরেই ২০১০ সালের পুর-নির্বাচনে ২৩টির মধ্যে ১১টিতে জিতে ক্ষমতায় আসে তৃণমূল। ৭টি বামেদের দখলে থাকে। ৪টি আসনে জেতে কংগ্রেস, ১টিতে নির্দল প্রার্থী। পরে কিছু দলবদলের ঘটনায় তৃণমূলের ওয়ার্ড বেড়ে দাঁড়ায় ১৪-য়।


সহজ অঙ্ক কি জটিল হচ্ছে

লোকসভার নির্বাচনের নিরিখে সব ওয়ার্ডেই এগিয়ে শাসক দল। সেক্ষেত্রে শাসক দলের ভোট ম্যানেজাররা যে ফুরফুরে মেজাজে থাকবেন, সেটাই তো স্বাভাবিক। কিন্তু এখানে পরিস্থিতি সম্পূর্ণ উল্টো। শাসক শিবিরে অস্বস্তির কালো মেঘ। আসলে রাজপুর-সোনারপুরের বেশ কয়েকটি ওয়ার্ডের ভোট ম্যানেজারদের কপালে ভাঁজ পড়েছে। তাঁদের নিজেদের মধ্যেই সব সময় চলছে গুজগুজ-ফিসফাস। শাসক দলের অন্দরে তৈরি হয়েছে অস্বস্তিকর এক পরিস্থিতি।


ঘরের দ্বন্দ্ব রুখে গতবারের সাফল্য ধরে রাখাই চ্যালেঞ্জ শাসক দলের

অতীতে যা ছিল বামেদের ঘরোয়া কোন্দল, এ বার সেটাই তৃণমূলের সৌজন্যে ডালপালা মেলেছে অশোকনগর-কল্যাণগড়ে। বরং গোটা রাজ্যে কোণঠাসা বামেরা এখানে অনেকটাই কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে। অশোকনগর-কল্যাণগড় পুর এলাকাটিকে এক সময়ে বামেদের দুর্ভেদ্য দুর্গ হিসাবে পরিচিত ছিল। পুরসভাটি তৈরি হয় ১৯৬৮ সালে। ’৮১ সাল থেকে নির্বাচন শুরু হয়।


ভোট এলেই মাচায় ঠ্যাং দুলিয়ে রোজগার দিনে প্রায় ২০০ টাকা

দিন-রাত গুলতানি আর চা-পান-বিড়ি ধংসের সংস্কৃতিটা বাঙালির প্রায় রক্তে আছে বললে খুব একটা ভুল বলা চলে না। কিন্তু মাচায় বসে গুলতানি করার জন্য যদি দিনে ২০০ টাকা মেলে, তা-ই বা মন্দ কী। আর চা-পান-ডিম-কলা তো পুরো নিখরচায়! বসিরহাট মহকুমার বাদুড়িয়া ব্লকে পঞ্চায়েত, পুরসভা, বিধানসভা, লোকসভা— যে কোনও ভোট এলেই শুরু হয়ে যায় পাড়ায় পাড়ায় বাঁশের মাচা বাঁধার কাজ।


রাস্তার হাল ফিরবে কবে, প্রশ্ন গারুলিয়ার বধূদের

রান্নাঘরে রান্না করতে করতে ননদ-বৌদির মধ্যে চলছে রাজনৈতিক আলোচনা। আবার কোথাও মশলা বাটতে বাটতে শাশুড়িকে পাড়ার খবর শোনাচ্ছেন বউমা। কাকে ভোট দেবেন, সে নিয়ে বেশ সচেতন তাঁরা। ঘর সামলাতে সামলাতে এলাকার উন্নয়ন নিয়েও ভাবনা-চিন্তা করছেন গারুলিয়া পুরসভার গৃহবধূরা।


ধৃত অভিযুক্তকে ঘিরে চাপান-উতোর

বছর তিনেক আগে মধ্যমগ্রামে জোড়া খুনের ঘটনায় গ্রেফতার হয়েও জামিন পেয়ে গিয়েছিল সে। খুনের পর খুন এবং তোলাবাজিতে অভিযুক্ত সেই বিজন নন্দী ওরফে রাখালকে পাঁচটি আগ্নেয়াস্ত্র-সহ বুধবার মধ্যমগ্রাম থেকেই গ্রেফতার করল উত্তর ২৪ পরগনার পুলিশ। রাজ্যের অন্যান্য পুরসভার সঙ্গে মধ্যমগ্রামেও শনিবার পুরভোট হবে। এই পরিপ্রেক্ষিতে রাখালের রাজনৈতিক অবস্থান নিয়ে শাসক ও বিরোধী শিবিরের মধ্যে চাপান-উতোর শুরু হয়ে গিয়েছে।


লোকসভায় বিরোধীদের ফলে অস্বস্তিতে তৃণমূল

২০১০ সাল থেকে এককভাবে পুরসভায় ক্ষমতায়। ২০১৪ সালের লোকসভা নির্বাচনের ফলের নিরিখেও পুরসভার ৩২টি ওয়ার্ডের মধ্যে ১৮টিতেই তারা এগিয়ে। তবুও উলুবেড়িয়া পুরসভা নির্বাচনে জয় নিয়ে অস্বস্তি এড়াতে পারছে না তৃণমূল। ২০০৯ সালে কংগ্রেসের সঙ্গে জোট করে পুরনির্বাচনে লড়েছিল তৃণমূল। উভয়েই পেয়েছিল ১১টি করে আসন। তবে সেই জোট ভেঙে যায় নির্বাচনের ফল প্রকাশের পরেই। ২০১৪-র লোকসভা নির্বাচনের ফলে দেখা যায় কংগ্রেসের অস্তিত্ব কার্যত মুছে গিয়েছে।


বেহাল নিকাশির ফয়দা তুলতে মরিয়া বিরোধীরা, শাসকদলের অস্ত্র উন্নয়ন

শ্রাবণী মেলার সময় নিমাইতীর্থ ঘাট বা বৈদ্যবাটি চৌমাথায় এখন আর বাড়তি ঘাম ঝড়াতে হয় না পুলিশকে। সৌজন্যে পুরসভার সিভিক পুলিশ আর গ্রিন পুলিশ। জঞ্জাল অপসারনের ক্ষেত্রে যে এই পুরসভার যে ‘বদনাম’ ছিল, তা-ও অনেকাংশে ঘুচে গিয়েছে বর্তমানে। বাড়ি বাড়ি গিয়ে বাঁশি বাজিয়ে জঞ্জাল সংগ্রহ করেন পুরকর্মীরা।


একা ‘কুম্ভ’ তৃণমূল, নকল গড়ে অন্যেরা

জমি প্রায় প্রস্তুত। তাই জেতা নিয়েই তেমন কোনও সংশয় নেই শাসক দল তৃণমূলের। গত বারের পুর-নির্বাচন থেকে শুরু করে বিধানসভা, লোকসভার ফলের নিরিখে শাসক দল কয়েক কদম এগিয়ে থাকার কারণেই হয়তো প্রধান বিরোধী দল বামফ্রন্টও এই তত্ত্বে সে ভাবে আপত্তি করছে না। চিরকালই ‘লাল দুর্গ’ বলে পরিচিত খড়দহ পুরসভা চল্লিশ বছরের বেশি সময় ধরে ছিল বামেদের দখলে। ২০১০ সালের পুরভোটে সেখানে প্রথম আঘাত হানে তৃণমূল।


তৃণমূলের হারানো ভোট ফিরবে কি

পদ্মফুল ও কাস্তে-হাতুড়ির ধাক্কায় লোকসভা নির্বাচনের ফলের নিরিখে কিছুটা হলেও বেসামাল তৃণমূলের দখলে থাকা মহেশতলা পুরসভা। গত লোকসভা ভোটে মহেশতলা বিধানসভা আসনে এক ঝটকায় ব্যবধান ৩০ হাজার থেকে সাড়ে সাত হাজার হয়ে গিয়েছে। লোকসভা ভোটের ফল অনুসারে দু’টি ওয়ার্ডে এগিয়ে বিজেপি। আর ১৩টি ওয়ার্ডে সিপিএম। ৩৫টি ওয়ার্ডের ১৫টি তৃণমূলের হাতছাড়া। বাকি ২০টি ওয়ার্ডেও তৃণমূলের থেকে বিরোধীদের ব্যবধান খুব কম। পরিস্থিতি কিছুটা হলেও তৃণমূলের পক্ষে অস্বস্তির।


যোগাযোগ ব্যবস্থার উন্নতি চাইছেন নতুন ভোটারেরা

জয়নগর-মজিলপুর একটি প্রাচীন ঐতিহ্যবাহী শহর। কথিত আছে, জয়নগরের বুক চিরে এক সময় বয়ে যাওয়া আদি গঙ্গা মজে গিয়ে তৈরি হয় জনপদ। সে কারণেই মজিলপুর নামও প্রচলিত। ১৯৭৯ সালের ১ এপ্রিল ৩টি ওয়ার্ড নিয়ে জয়নগর-মজিলপুর পুরসভার সূচনা হয়। ১৯৮৫ সালে ওয়ার্ড বেড়ে হয় ১১টি। পরে জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে ২০০০ সালে ১৪টি ওয়ার্ড হয়


শুরু হল সেতু নির্মাণের কাজ, স্বস্তিতে বাসিন্দারা

এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে মণি নদীর উপর আরও একটি সেতু নির্মাণের কাজ শুরু হচ্ছে। এই সেতু চালু হলে মথুরাপুর ২ ও জয়নগর ২ ব্লকের বিস্তীর্ণ এলাকার মধ্যে যোগাযোগ ব্যবস্থা সহজ ও উন্নত হবে। আপাতত সেই আশাতেই রয়েছেন এখন স্থানীয় বাসিন্দারা। প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এই দু’টি ব্লকের ভূমিভাগকে বিভিন্ন জায়গায় বিচ্ছিন্ন করেছে মণি নদী।


ফের ট্রেলারে আগুন, অশান্ত শালিমার

ফের অশান্ত হাওড়ার শালিমার। আবারও পুড়ল গাড়ি। এবং এ বারও অভিযোগের তির তৃণমূলের দিকে। উল্লেখ্য, স্থানীয় তৃণমূল কাউন্সিলরের সঙ্গে আর এক তৃণমূল নেতার গোলমালের জেরে ৬ এপ্রিল শালিমার রেল ইয়ার্ডেই গুলিবিদ্ধ হন কাউন্সিলর বিনয় সিংহের ভাই বিনোদ। শুক্রবার তিনি মারা যাওয়ার পরেই রণক্ষেত্র হয়ে ওঠে এলাকা।


দেখা নেই তারকাদের, হাল ধরলেন জেলার নেতারাই

কেউ জোর দিলেন পদযাত্রায়। কেউ সাইকেল-মিছিলে। কেউ বা জনসভা এবং বাড়ি বাড়ি জনসংযোগে। আগামী ২৫ এপ্রিল নির্বাচন। তার আগের শেষ রবিবারে হাওড়ার উলুবেড়িয়া এবং হুগলির বিভিন্ন এলাকায় প্রচারের কাজ সারল রাজনৈতিক দলগুলি। কিন্তু সে ভাবে দেখা মিলল না হেভিওয়েট নেতা-নেত্রীদের। জেলার নেতারাই প্রার্থীদের নিয়ে এ দিন সকাল থেকে নেতৃত্ব দিলেন প্রচারে। দুপুরের চড়া রোদ মাথায় করেও মানুষের বাড়ি বাড়ি ঘুরতে দেখা গিয়েছে প্রার্থীদের। প্রচার চলে সন্ধ্যা পর্যন্ত।


প্রতিশ্রুতি সত্ত্বেও নিকাশি বেহালই, ফের আশ্বাস তৃণমূলের

শহর জুড়ে নিকাশি-নালাগুলির বেহাল অবস্থা পাল্টায়নি পাঁচ বছরেও। অথচ, পুরবোর্ড পাল্টে গিয়েছে দু’-দু’বার। যখন যে পক্ষ ক্ষমতায় এসেছে, মূল প্রতিশ্রুতি হিসেবে তাদের মূখে শোনা গিয়েছে নিকাশি-নালা সংস্কারের কথা। কিন্তু সেই কাজ সম্পূর্ণ হয়নি। দেখতে দেখতে আরও একটি পুর নির্বাচন। অবশ্য আরামবাগে তা হবে নাম-কা-ওয়াস্তেই।


দলের নেতা খুনে দোষীরা এখনও অধরা, বন্‌ধ ডাকল বিজেপি

দিন কয়েক আগে শ্রীরামপুর-উত্তরপাড়া ব্লকের কানাইপুর পঞ্চায়েতের একমাত্র বিজেপি সদস্য নন্দগোপাল ঠাকুর ওরফে জংলিকে রাস্তা থেকে তুলে নিয়ে গিয়ে খুন করে মৃতদেহ রেললাইনে ফেলে দেওয়ার অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে। তৃণমূল অভিযোগ মানেনি। তদন্তে ঘটনার কিনারাও এখনও হয়নি। তদন্তে ‘ব্যর্থতা’র অভিযোগে এবং অবিলম্বে দোষীদের গ্রেফতারের দাবিতে আজ, সোমবার কানাইপুর এবং নবগ্রাম পঞ্চায়েতে ১২ ঘণ্টা বন্‌ধ ডাকল বিজেপি।


রাজবাড়ির সংস্কার চাই

আন্দুল শহর বেশ পুরনো। এই শহর একদিকে যেমন এ শহরের খ্যাতি তার রাজবাড়ির জন্য। অন্যদিকে হাওড়া শহরের খুব কাছে হওয়ায় শহরে গড়ে উঠেছে একটা নাগরিক মনন। শিক্ষা, সংস্কৃতি সব দিক দিয়েই আন্দুল টেক্কা দিতে পারে যে কোনও আধুনিক শহরের সঙ্গে। এটা যদি হয় ভালর দিক তা হলে শহরের অন্য দিকটির কথাও উল্লেখ না করলে অন্যায় হবে।


আমার ইস্তাহার

কী করতেন যদি হতেন পুরপ্রধান?


গোষ্ঠী-দ্বন্দ্বের আগুনে রণক্ষেত্র শালিমার

এলাকা জুড়ে তাণ্ডব চালাচ্ছে দুষ্কৃতীরা। ভাঙচুর হচ্ছে। আগুন লাগানো হচ্ছে একের পর এক গাড়িতে। এক জায়গায় হাঙ্গামার পরে পুলিশ যখন সেখানে পৌঁছচ্ছে, তত ক্ষণে দুষ্কৃতীরা হাজির অন্য জায়গায়! সারা দিনে চরকিবাজি করে ন’টি ট্রেলার এবং চার চাকার একটি গাড়ি পুড়িয়েছে তারা।


মানুষ-গরু গাদাগাদি করে বসবাস করে জয়নগর-মজিলপুর এলাকায়

প্লাস্টিকের ছাউনি ঘেরা গোয়াল ঘরের ভিতর থেকে গরুর ডাক ভেসে আসছিল। কাছে গিয়ে দেখা গেল, গরুর গা ঘেঁষে বিছানা পাতা। বাড়ির দু’এক জন আড়মোড়া ভাঙছেন সেখানেই। দুর্গন্ধে ভরা। এ ভাবেই বছরের পর বছর বসবাস করছে পরিবারটি। এ চিত্র কোন পঞ্চায়েতের প্রত্যন্ত গ্রামের নয়। দক্ষিণ ২৪ পরগনায় বহু পুরনো জয়নগর-মজিলপুর পুরসভার ১ নম্বর ওয়ার্ডের মুসলিমপাড়ার। বস্তি উন্নয়ন নিয়ে পুরভোটের মুখে প্রচারের হাতিয়ার করেছে সব বিরোধী দল। তবে পাল্টা জবাব দিতে অপ্রচারের যুক্তি খাঁড়া করে প্রচারে নেমেছে বিদায়ী তৃণমূল ও এসইউসি।


পুলিশকে পিটিয়ে বন্দিদের ছিনতাই

জুয়ার ঠেকে অভিযান চালাতে গিয়ে দুষ্কৃতীদের হাতে মার খেতে হল পুলিশকে। গাড়ি ভাঙচুর করে পুলিশকে আটকে রেখে ধৃত সঙ্গীদের ছাড়িয়ে নিয়ে যায় দুষ্কৃতীরা। বৃহস্পতিবার গভীর রাতে ঘটনাটি ঘটেছে দেগঙ্গা থানার সোহাই শ্বেতপুর পঞ্চায়েতের মির্জাপুর গ্রামে। খবর পেয়ে দেগঙ্গা থানার ওসি পলাশ চট্টোপাধ্যায় বিশাল বাহিনী নিয়ে গিয়ে সহকর্মীদের উদ্ধার করেন।


‘মদন-মত্ত’ তৃণমূল, ভোট কাটার অঙ্ক কষছে অন্যেরা

তিনি থেকেও নেই। আসলে কিন্তু না থেকেও তিনি আছেন! কামারহাটির বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী মদন মিত্র। এলাকার বিধায়ক থেকে রাজ্যের মন্ত্রী— সমস্ত পদেই রয়েছেন তৃণমূলের শীর্ষস্থানীয় এই নেতা। সারদা-কাণ্ডে সিবিআইয়ের হাতে গ্রেফতার হয়ে জেলে থাকায় পুরভোটের প্রাক্কালে কামারহাটি জুড়ে তিনি সশরীরে উপস্থিত নেই ঠিকই, তবে এলাকা থেকে কয়েক যোজন দূরত্বে থাকা সত্ত্বেও কামারহাটি পুর-ভোটের রিমোট কিন্তু রয়েছে মদনের হাতেই।


সরলেন বাকিরা, লড়াইয়ে শুধু তৃণমূল ও সিপিএম

লড়াইটা শুরু হয়েছিল চার জনের মধ্যে। কিন্তু তুঙ্গে ওঠার আগেই ভঙ্গ দিয়েছেন দু’জন। ফলে কামারহাটি পুরসভার ১১ নম্বর ওয়ার্ডে মুখোমুখি লড়াইয়ে তৃণমূল ও সিপিএম। কামারহাটির ৩৫টি আসনের মধ্যে শুধু ১১ নম্বর ওয়ার্ডেই তৃণমূল ও সিপিএমের মধ্যে মুখোমুখি লড়াই হচ্ছে। যদিও প্রথমে কংগ্রেস এবং বিজেপিও এই ওয়ার্ডে প্রার্থী দিয়েছিল। কিন্তু পরে তাঁরা পদ প্রত্যাহার করে নেন।


ফোনে পাসওয়ার্ড হাতিয়ে টাকা সাফ

ভরদুপুরে হঠাৎ ফোন পেলেন এক ব্যক্তি। ওপারে থাকা মহিলা ব্যাঙ্ককর্মী পরিচয় দিয়ে জানান, ওই ব্যক্তির ক্রেডি়ট কার্ডটি অব্যবহৃত রয়েছে। সেটি বদলে নতুন কার্ড দেওয়া হবে। সে জন্য ব্যাঙ্ক থেকে একটি নম্বর পাঠানো হবে। ওই ব্যক্তি তাঁদের সেই নম্বরটি জানালেই নতুন কার্ড পাবেন।


জলাধার পরিষ্কারের দাবিতে পথ অবরোধ হিঙ্গলগঞ্জে

পানীয় জলে নোংরা থাকায় রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন স্থানীয় বাসিন্দারা। শুক্রবার দুপুরে হিঙ্গলগঞ্জ পঞ্চায়েতের সাহাপুর গ্রামে এই ঘটনার জন্য পারহাসনাবাদ-নেবুখালির মধ্যে বেশ কিছু ক্ষণ যান চলাচল বন্ধ ছিল। পরে পুলিশ গিয়ে জল পরিষ্কার করার প্রতিশ্রুতি দিলে অবরোধ ওঠে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, এ দিন এই গ্রামে একটি ধর্মীয় অনুষ্ঠান ছিল।


‘বৈরিতা’ শেষ, ভোট-ময়দানে ছোড়দার সঙ্গে ব্যাটিং বড়দার

‘বড়দা’ ‘ছোড়দা’-র এখন এক সুর! এই সে দিন পর্যন্ত নিজেদের বাড়িতে ‘ছোড়দা’ সকালে রাজনীতির কাজকর্ম করলে, ‘বড়দা’ করতেন বিকেলে। রাজনীতির আঙিনায় কেউ কাউকে এক ইঞ্চি জমি ছাড়েননি। এক জনের কাছে কোনও সাক্ষাৎপ্রার্থী এলে, অন্য জন কৌতূহল দেখাতেন না। দু’জনে পরস্পরের মধ্যে রাজনীতির কথাবার্তাও এড়িয়ে চলতেন।


চোরাই মাল নিয়ে যেতে বাধা, গুলি চালিয়ে তাণ্ডব দুষ্কৃতীদের

ডানলপ কারখানা থেকে চোরাই মাল তাদের এলাকা দিয়ে নিয়ে যেতে বাধা দিয়েছিলেন বাসিন্দারা। এমনকী আটকে রাখা হয় মালপত্রও। সেই ‘অপরাধে’ স্থানীয় বাসিন্দাদের মারধর করে, শূন্যে গুলি চালিয়ে তাণ্ডব করল একদল দুষ্কৃতী। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে সাহাগঞ্জের ঝাঁপপুকুর মনসাতলার আমবাগান এলাকায়। খবর পেয়ে চুঁচুড়া থানার আইসি সুশান্ত মুখোপাধ্যায়ের নেতৃত্বে বিরাট বাহিনী ঘটনাস্থলে গেলে দুষ্কৃতীরা পুলিশ দেখে পালানোর চেষ্টা করে।


হেনস্থার প্রতিবাদ করায় হামলা চড়কের মেলায়

আপত্তিকর মন্তব্য, কুৎসিত অঙ্গভঙ্গি করে চড়কের মেলায় আসা মেয়ে-মহিলাদের উত্ত্যক্ত করছিল কিছু যুবক। এক সময়ে তারা শুরু করে হাত ধরে টানাটানিও। প্রতিবাদ করতে গেলে ছুরি, ক্ষুর, আধলা ইট নিয়ে তারা প্রতিবাদীদের উপরেই চড়াও হয় বলে অভিযোগ।


ঝাঁপ দিয়ে মৃত্যু ঝাঁপান উৎসবে, রুজু খুনের মামলা

চৈত্র সংক্রান্তিতে ঝাঁপান উৎসবে উঁচু পাটাতন থেকে লাফিয়ে এক পুণ্যার্থীর মৃত্যুতে উদ্যোক্তাদের বিরুদ্ধে অনিচ্ছাকৃত মৃত্যু ঘটানোর মামলা রুজু করল পুলিশ। সেই সঙ্গে অসামরিক প্রতিরক্ষা দফতরের প্রতিনিধির উপস্থিতি, অ্যাম্বুল্যান্স এবং চিকিৎসার যথাযথ ব্যবস্থা রাখা না হলে এ ধরনের অনুষ্ঠানের অনুমতি না দিতেও অনুরোধ জানাল ব্লক প্রশাসনের কাছে।


যুগলের নিগ্রহে পুলিশের জালে ৩

স্থানীয় থানা এবং রেল পুলিশ অভিযানে নেমেছিল একযোগে। যৌথ চেষ্টায় ফলও মিলল কিছুটা। বালি স্টেশনের কাছে এক তরুণীকে কটূক্তি এবং তাঁর সঙ্গীকে মারধরের ঘটনার এক দিন পরে গ্রেফতার করা হল তিন যুবককে। মঙ্গলবার গভীর রাতে বালিরই ছোট দুর্গাপুর থেকে তাদের ধরা হয়েছে বলে পুলিশি সূত্রের খবর।


ভাঙা রাস্তা নিয়ে জেরবার এলাকার মানুষ

দক্ষিণ ২৪ পরগনায় মথুরাপুর-২ ব্লকে রায়দিঘি বাজার থেকে বোলের বাজার ১৬ কিলোমিটার রাস্তার মধ্যে প্রায় ১৪ কিলোমিটার অংশই বেহাল। দীর্ঘ দিন সংস্কার না হওয়ায় রাস্তার পিচ উঠে গিয়ে বড় বড় গর্ত তৈরি হয়েছে। বেহাল ওই রাস্তায় গাড়ি চালাতে নাকাল হচ্ছেন চালকেরা। রাস্তাটি সংস্কারের দাবি নিয়ে স্থানীয় বাসিন্দারা অবরোধ-বিক্ষোভ করলেও সংস্কারের উদ্যোগ চোখে পড়েনি প্রশাসনের তরফে।


পরিষ্কার নদীতীর, নিরাপদ রাস্তা মিলবে কি, প্রশ্ন নয়া ভোটারদের

একটি বেসরকারি নার্সারি স্কুলে ছোট ছোট ছেলেমেয়ের ক্লাস নিচ্ছিলেন টাকির ৭ নম্বর ওয়ার্ডের পালপাড়ার বাসিন্দা করবী পাল। প্রথম ভোট দেবেন, কেমন লাগছে? প্রশ্ন শুনে টাকি কলেজের বিএ দ্বিতীয় বর্ষের ওই ছাত্রীটি বলেন, ‘‘দারুণ একটা ব্যাপার। খুব আনন্দ হচ্ছে। কবে ভোট দিতে যাব, সে জন্য তর সইছে না। ছোট থেকে বাবা-মায়ের সঙ্গে ভোট কেন্দ্রে গেলেও ভোট দিতে না পারায় খুব কষ্ট হত। এ বারে নিজে ভোট দিতে পারব বলে ভাল লাগছে।’’ করবী বলেন, ‘‘ভোটের দিনটা স্মরনীয় করে রাখতে বাগদা চিংড়ির মালাইকারি খেয়ে পছন্দের লাল চুড়িদার পরে সকালে ভোট কেন্দ্রে যাব।’’


জলের সঙ্কট, সমস্যায় ক্যানিংয়ের বাসিন্দারা

গরম পড়তে না পড়তেই তীব্র পানীয় জলের সঙ্কট তৈরি হয়েছে ক্যানিং মহকুমার বিভিন্ন এলাকায় তথা সুন্দরবনের বিস্তীর্ণ এলাকায়। ফলে সমস্যায় পড়েছেন এখানকার মানুষ। ক্যানিং মহকুমার বিভিন্ন এলাকাতে নেই পানীয় জলের গভীর নলকূপ। বেশ কিছু জায়গায় নলকূপ দেখা গেলেও তা বেশিরভাগই অকেজো। গরম পড়ার সঙ্গে সঙ্গে জলস্তর নেমে যাওয়ায় এলাকার নলকূপগুলি থেকে জল উঠছে না।


ঝড়, শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত উত্তর ২৪ পরগনার পাট চাষ

চৈত্রের শেষে কালবৈশাখির তাণ্ডবে দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় চাষিরা বিপন্ন। উত্তর ২৪ পরগনার শিবদাসপুর, নারায়ণপুর, জেঠিয়া, সর্বত্র ধানজমি দেখলে মনে হচ্ছে তার উপর দিয়ে রোলার চালানো হয়েছে। সব্জির জমি লন্ডভন্ড। ব্যাপক ক্ষতি হয়েছে পাটেরও। সেই সঙ্গে ঝড়-বৃষ্টিতে বহু চাষির বাড়ি ক্ষতিগ্রস্ত হওয়ায় আরও বিপন্ন হয়ে পড়েছেন এই অঞ্চলের মানুষ।


সন্ত্রাসের অভিযোগে দলের নেতাই থানায়, সরলেন তৃণমূল ব্লক সভাপতি

দলের ব্লক সভাপতির বিরুদ্ধে ওঠা সন্ত্রাসের অভিযোগকে ঘিরে ত্রাহি-ত্রাহি রব শাসকদলের অন্দরেই। দলের পরামর্শ মেনে হুগলির বাঁশবেড়িয়ার বিদায়ী পুরপ্রধান সে অভিযোগ জানান থানায়। অভিযোগ হতেই ব্যবস্থা নেয় দল। পদ থেকে সরিয়ে দেওয়া হয় ব্লক সভাপতিকে। নড়ে বসে পুলিশও। বুধবার জেলা পুলিশ সুপার সুনীল চৌধুরী সতর্ক করে দেন তৃণমূলের সদ্য প্রাক্তন ব্লক সভাপতি সুব্রত চট্টোপাধ্যায়কে (রাজাবাবু)।


নতুন মুখের জয়ে গতি আসবে কাজে, আশা করছে গোবরডাঙা

কেউ ভোটে দাঁড়িয়েছেন, ওয়ার্ডের মানুষ বাস্তবে আন্তরিক ভাবে তাঁকে কতটা ভালবাসেন, তা যাচাই করতে, কেউ বা ভোটে দাঁড়িয়েছেন স্বামীর ইচ্ছায়। কেউ আবার ভোটে দাঁড়িয়েছেন, দলীয় সিদ্ধান্ত মেনে নিয়ে। কারও স্বপ্ন রাজনীতি থেকে দুর্বত্তায়ন বন্ধ করার। ওঁরা সকলেই গোবরডাঙা পুরসভা ভোটে প্রথমবারের প্রার্থী। নতুন প্রার্থীদের মধ্যে যেমন রয়েছেন উনত্রিশ বছরের কলেজ শিক্ষিকা, আবার রয়েছেন বছর পঞ্চাশের স্কুল শিক্ষক। আছেন কৃষক, গৃহবধূও।


এলাকা পরিষ্কার রাখতে পর্যটকদের সচেতন করা দরকার, মনে করেন টাকির গৃহবধূরা

ইছামতীর কোল ঘেঁষে টাকি শহর। নদীর অন্য পাড়ে বাংলাদেশের সাথক্ষিরা। টাকির পারে সারি সারি গেস্ট হাউস, লজ, পার্ক, হাট-বাজার। সুন্দরবনের আদলে কেওড়া, বাইন, সুন্দরী গাছের জঙ্গল। বহিরাগত পর্যটকদের ভিড়ে টাকি পুরসভা এলাকার উন্নয়ন চোখে পড়ে। তবুও এখনও বাড়ি বাড়ি আর্সেনিক মুক্ত পানীয় জল পৌঁছয়নি। নিকাশি নিয়েও ক্ষোভ আছে।


দুই মহকুমায় সূর্যমুখী চাষ বাড়লেও বিপণন আঁধারেই

অর্থকরী ফসল হিসেবে রাজ্য সরকার সূর্যমুখী চাষে উৎসাহ দিচ্ছে। দক্ষিণ ২৪ পরগনার দুই মহকুমায় চাষিরা সূর্যমুখী চাষও করছেন। বাড়ছে চাষের এলাকা। কিন্তু চাষিদের লাভ দিচ্ছে না সূর্যমুখী। কেননা, নেই বিপণনের ব্যবস্থা। তাই নিজেদের সাংসারিক প্রয়োজনের বাইরে গিয়ে ওই চাষে উৎসাহ পাচ্ছেন না বেশির ভাগ চাষিই। কৃষি দফতর অবশ্য সূর্যমুখী তেল বিপণনের ব্যবস্থা করার আশ্বাস দিচ্ছে। কিন্তু চাষিরা বলছেন, না আঁচালে বিশ্বাস নেই।


ঝুঁকি নিয়েই রান্নার গ্যাসে চলছে অটো

বেলা সাড়ে ১১টা বাসন্তীর শিমূতলায় একটি টিনের চাল দেওয়া দোকানের সামনে এসে দাঁড়াল অটো। অটোচালক বললেন, ‘‘আমার চাই পাঁচ কেজি।’’ দোকাদার সঙ্গে সঙ্গে একটি পাইপ এনে অটোর সিলিন্ডারের মুখে লাগিয়ে দিলেন। সামনে যেতেই দেখা গেল অটোতে গ্যাস ভরা হচ্ছে। কিন্তু এটি রান্নার গ্যাস। একই দৃশ্য দেখা গেল ক্যানিং, জীবনতলা, বাসন্তী, গোসাবা, সুন্দরবনের বিভিন্ন এলাকায়। এই মহকুমায় এখন রান্নার গ্যাসে রমরমিয়ে চলছে অটো।


বন্ধ ফ্ল্যাটে মিলল বধূর দেহ, চাঞ্চল্য হাওড়ায়

এক গৃহবধূর মৃতদেহ উদ্ধার ঘিরে চাঞ্চল্য ছড়াল হাওড়ার গোলাবাড়ি থানা এলাকার একটি আবাসনে। ঘটনাটি ঘটেছে রবিবার সকালে। মৃতার নাম শিখা ঝা (৩০)। পুলিশ সূত্রে খবর, গোলাবাড়ি থানার কিংস রোডে একটি তিনতলা আবাসনের দোতলায় ফ্ল্যাট কিনেছিলেন সেনাবাহিনীর জওয়ান লালকুমার ঝা। স্ত্রী শিখাকে নিয়ে সেখানে থাকতেন তিনি। সম্প্রতি কর্মসূত্রে মথুরায় বদলি হন লালকুমার।


বাস-অটো গোলমালে দু’দিন ধরে নাকাল যাত্রী

বাস এবং অটোচালকদের মারামারির জেরে টানা দু’দিন ধরে যাত্রী পরিষেবা কার্যত বন্ধ রইল হুগলির পাণ্ডুয়ায়। গন্তব্যে পৌছতে নাকাল হলেন সাধারণ মানুষ। অথচ সমস্যা মেটাতে হাত গুটিয়ে বসে রইল প্রশাসন। অটোচালকদের অভিযোগ, বাসের কর্মীরা তাঁদের হয়রান করেন। আর বাস মালিকদের বক্তব্য, আইনকে বুড়ো আঙুল দেখিয়ে রুট ভেঙে যত্রতত্র অটো দাপিয়ে বেড়ায়। বেআইনি অটোর দৌরাত্ম রুখতে সংশ্লিষ্ট দফতর কোনও ব্যবস্থা না নেওয়াতেই এই পরিস্থিতি। বিডিও নবনীপা সেনগুপ্ত বলেন, ‘‘সোমবার দু’পক্ষকে ডাকা হচ্ছে। আলোচনার মাধ্যমে সমস্যা মেটানোর চেষ্টা করা হবে।’’


পুলিশের গাড়ি ভাঙচুর তারকেশ্বরে

বৈধ কাগজপত্র পরীক্ষার জন্য রাস্তায় গাড়ি ধরছিল পুলিশ। হাত দেখানো সত্ত্বেও একটি মোটরবাইক না দাঁড়ানোয় এক পুলিশকর্মী লাঠি চালিয়ে দেন বলে অভিযোগ। তাতে বাইকের দুই সওয়ারি রাস্তায় ছিটকে পড়েন। উল্টোদিক থেকে একটি বাইক এসে তাঁদের ধাক্কা মারে। তার জেরে ক্ষিপ্ত গ্রামবাসীরা পুলিশের গাড়ি ভাঙচুর করে। রাস্তা অবরোধ করা হয়। রবিবার সন্ধ্যায় ওই ঘটনায় উত্তেজনা ছড়ায় তারকেশ্বরের বিষ্ণুবাটি এলাকায়।


আমার ইস্তাহার

কী করতেন যদি হতেন পুরপ্রধান?


এলাকায় যেন শান্তি থাকে, চাইছেন বধূরা

ওঁরা জানালেন, এলাকায় শান্তি ফিরেছে। পথেঘাটে বেরিয়ে দিনে-রাতে তাঁদের আর আতঙ্কিত হয়ে থাকতে হয় না। চারিদিকে আলো বসেছে। রাস্তাঘাটও ঝকঝকে। বহু দিন তাঁরা এলাকায় গুলি-বোমার আওয়াজ শোনেননি। সকলেরই দাবি, ‘‘গোবরডাঙার এই শান্তি যেন চিরস্থায়ী হয়।’’ তবে পুর কর্তৃপক্ষের কাছে তাঁদের কিছু প্রত্যাশা আছে। যার মধ্যে অন্যতম, এলাকার মধ্যে দিয়ে বয়ে যাওয়া যমুনা নদীর সংস্কার। দীর্ঘদিন হল একদা স্রোতস্বিনী নদীটি মজে গিয়েছে। স্রোত বলে এখন কিছু নেই। কচুরিপানায় মুখ ঢেকেছে নদী।


রেলপথের প্রস্তাব ফেরাচ্ছে ছেলেবেলার স্মৃতি

ভারত-বাংলাদেশ সীমান্তের শেষ রেল স্টেশন পেট্রাপোল। তার আশপাশেই বাড়ি সত্তর ছুঁই ছুঁই বৃদ্ধ অখিলচন্দ্র হালদারের। তাঁর জন্ম অধুনা বাংলাদেশের ফরিদপুর জেলার মাদারিপুরে। অখিলবাবু জানালেন, ১৯৫৮ সালে তিনি পরিবারের সকলের সঙ্গে এ দেশে চলে এসেছিলেন। এসেছিলেন পেট্রাপোল সীমান্ত পেরিয়ে, ট্রেনে। পরবর্তী সময়ে অবশ্য ওই ট্রেন চলাচল বন্ধ হয়ে গিয়েছে। তবে মুক্তিযুদ্ধের সময়ে সেনাবাহিনীকে নিয়ে ওই পথে কিছু ট্রেন যাতায়াত করেছে। কিন্তু তাতে সাধারণ যাত্রীদের তোলা হত না বলে রেল সূত্রের খবর।


ছাত্রীর গায়ে অ্যাসিড ছোড়ার অভিযোগে ধৃত

কলেজে ভর্তি হওয়ার পরে আলাপ দু’জনের। কিন্তু সহপাঠীর প্রেমের প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন তরুণী। অভিযোগ, সেই রাগে মেয়েটির গায়ে অ্যাসিড ছোড়ে ওই যুবক। গ্রেফতারও করা হয়েছে তাঁকে। রবিবার সকালে ঘটনাটি ঘটে ক্যানিংয়ের দাঁড়িয়াতে। প্রেমে প্রত্যাখ্যাত হয়ে অ্যাসিড-আক্রমণ ইদানীং আকছার ঘটছে। মহিলারাই আক্রমণের শিকার।


আমার ইস্তাহার

কী করতেন যদি হতেন?


উত্তর ২৪ পরগনায় পুরভোট

আগামী ২৫ এপ্রিল নির্বাচন উত্তর ২৪ পরগনার পুরসভায়। নজরে দেখে নেওয়া কোন ওয়ার্ডে যুযুধান কারা।


কড়া পদক্ষেপ তৃণমূলে, বহিষ্কৃত ২৪ জন নেতানেত্রী

দল থেকে পাঁচ বছরের জন্য বহিষ্কৃত হলেন উত্তর ২৪ পরগনার ২৪ জন তৃণমূল নেতা। বুধবার দলের জেলা সভাপতি তথা রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক মধ্যমগ্রামে দলের জেলা কার্যালয়ে এক সাংবাদিক সম্মেলনে ওই সিদ্ধান্তের কথা জানিয়ে বলেন, ‘‘বহিষ্কৃতদের মধ্যে রয়েছেন ওয়ার্ড সভাপতি, শহর কমিটির সাধারণ সম্পাদক, দলের শ্রমিক বা শিক্ষা ও মহিলা সংগঠনের নেতা-নেত্রী। দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় ও সর্বভারতীয় সাধারণ সম্পাদক সুব্রত বক্সীর নির্দেশে জেলা কমিটি ওই সিদ্ধান্ত নিয়েছে।’’


কপালে বন্দুক ঠেকিয়ে লুঠপাট

আগ্নেয়াস্ত্র দেখিয়ে ডাকাতি করল একদল দুষ্কৃতী। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে ডায়মন্ড হারবার থানার বোলসিদ্ধি-কালীনগর পঞ্চায়েতের তালডাঙা গ্রামের দুটি বাড়িতে। পুলিশ জানিয়েছে, সোনা, টাকা এবং মোবাইল মিলিয়ে খোয়া গিয়েছে প্রায় লক্ষাধিক টাকার জিনিস। এই ঘটনায় বুধবার স্থানীয় এক চোলাই বিক্রেতাকে আটক করে জিজ্ঞাসাবাদ করলেও রাত পর্যন্ত অপরাধীদের নাগাল পায়নি পুলিশ।


আমার ইস্তাহার

কী করতেন যদি হতেন পুরপ্রধান?


দাদার উপরে রাগে কুপিয়ে খুন ভাইকে

আবার খুন জগদ্দলে। একাধিক খুন, তোলাবাজির ঘটনাতে অভিযুক্ত সদ্য জেল ফেরত এক দুষ্কৃতী ও তার ভাইয়ের হাতে খুন হলেন দিলীপ যাদব (৪১) নামে স্থানীয় এক ব্যক্তি। ঘটনার পর থেকে ফেরার রাজু তেওয়ারি নামে ওই দুষ্কৃতী ও তার ভাই সূরজ। এই ঘটনায় ওই দু’জনের বাবা লালন তেওয়ারিকে পুলিশ ধরেছে।


পথে বেরিয়ে নিরাপদে থাকুক মেয়েরা, দাবি বাদুড়িয়ার বধূর

১৭টি ওয়ার্ডে বিন্যস্ত বাদুড়িয়া পুরসভার বয়স প্রায় দেড়শো পেরিয়েছে। কিন্তু শুরু থেকেই ওয়ার্ড বিন্যাসের ক্ষেত্রে নানা সমস্যা থাকায় বাদুড়িয়ার উন্নয়নের ক্ষেত্রে নানা সমস্যা হয়েছে। কিছু ওয়ার্ড ইছামতীর এক পাড়ে। কিছু অন্য পাড়ে। ওয়ার্ডের মধ্যে মধ্যে ঢুকে পড়েছে পঞ্চায়েত এলাকা। ফলে পুরসভা ও পঞ্চায়েতের মধ্যে সমন্বয়ের অভাব বহু ক্ষেত্রে উন্নয়নে বাধা হয়ে দাঁড়িয়েছে।


শ্রমিক অসন্তোষে কর্মবিরতি কারখানায়

শ্রমিক অসন্তোষের জেরে কাজ বন্ধ হল জগদ্দলের অ্যাংলো ইন্ডিয়া জুটমিলে। মূলত ন্যূনতম কাজের দিন বাড়ানোর দাবিতে মঙ্গলবার সকাল থেকেই উত্তর ২৪ পরগনার ওই কারখানায় কাজ বন্ধ করে দেন শ্রমিকরা। এর ফলে কর্মহীন হয়ে পড়েছেন কারখানার হাজার চারেক শ্রমিক। গত কয়েক মাস ধরেই ওই কারখানায় সপ্তাহে কখনও তিন কখনও বা চার দিন ধরে কাজ হচ্ছিল।


বিজেপির বিরুদ্ধে তোপ দেগে প্রচার নির্দল প্রার্থীর

হাঁড়ি মাথায় মিছিল করে ওয়ার্ড ঘুরে লাড্ডু বিলোনোর মধ্য দিয়ে প্রচারে নামলেন বসিরহাট পুরসভার ৯ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী। আসন্ন পুর নির্বাচনে বসিরহাট পুরসভার ৯ নম্বর ওয়ার্ডে নির্দলের প্রার্থী হয়েছেন রণজিৎ তালুকদার। এই ওয়ার্ডে বিজেপি, কংগ্রেস এবং তৃণমূলের পক্ষেও প্রার্থী দেওয়া হয়েছে। রণজিৎবাবুর দাবি, তাঁকে বিজেপি থেকে প্রার্থী করার প্রতিশ্রুতি দেওয়া হলেও কার্যত ঠকানো হয়েছে।


জয়নগরে নির্দল প্রার্থীকে সমর্থন এসইউসি-কংগ্রেসের

এক সময়ে জয়নগর-মজিলপুর পুরসভা ছিল এসইউসির দখলে। কিন্তু দলের সেই দাপট বহু দিনই অস্তমিত। গত পুরসভা নির্বাচনে ১৪টি আসনের মধ্যে এসইউসি পেয়েছিল মাত্র ৩টি আসন। কংগ্রেস পায় ৬টি। তৃণমূল পেয়েছিল ২টি আসন। ৩টি আসন পায় নির্দল। নির্দল ও এসইউসিকে নিয়ে বোর্ড গড়ে তৃণমূল।



মুখ্যমন্ত্রীর বৈঠকের বকেয়া অধরাই

গত জুনে হুগলির চণ্ডীতলায় প্রশাসনিক বৈঠক করে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু সেখানে মণ্ডপ, এসি মেশিন বা খাবার জুগিয়েছিলেন যাঁরা, এখনও তাঁরা বকেয়া টাকা পাননি। যার পরিমাণ অন্তত ২২ লক্ষ টাকা। ব্যবসায়ীদের অভিযোগ, প্রশাসনের কাছে বারবার দরবার করা হলেও সাড়া মেলেনি। শুধু জেলা প্রশাসন নয়।


কী করতেন যদি হতেন পুরপ্রধান?

শ্রীরামপুর পুরসভা


ডাকাত আতঙ্কে বুকিং বাতিল শুরু সুন্দরবনে

জঙ্গলে বেড়াতে গিয়ে ভয়ঙ্কর ডাকাত দুর্গানারায়ণ চৌধুরী ও তার দলের খপ্পরে পড়েছিলেন এক দল পর্যটক। তাঁদের মধ্যে এক মহিলার শিরশ্ছেদও করেছিল ডাকাতেরা। এমনকী, এক শিশুর কপাল তাক করে এক ডাকাত প্রায় গুলি চালিয়ে ফেলেছিল। অবশ্য শেষ মুহূর্তে বেঁচে যায় শিশুটি। কুলতলি এলাকার পিয়ালি আইল্যান্ড ট্যুরিস্ট লজে গুলি চালিয়ে লুঠপাট করা বাস্তবের দুর্বৃত্তেরা অবশ্য রামগোপাল বর্মার ‘জাঙ্গল’ ছবির দুর্গা ডাকাতের মতো অতটা দুর্ধর্ষ নয়।


নির্দল হয়ে ভোটে লড়ছেন যুব তৃণমূল সভাপতি, গোবরডাঙায় অস্বস্তিতে দল

পুরসভার বিদায়ী উপ পুরপ্রধানের বিরুদ্ধে নির্দল প্রার্থী হিসাবে পুরভোটে দাঁড়িয়ে পড়েছেন এলাকার যুব তৃণমূল সভাপতি। ঘটনাটি গোবরডাঙা পুরসভার ১৫ নম্বর ওয়ার্ডের। গোটা ঘটনায় তৃণমূলের কোন্দল প্রকাশ্যে এসে পড়েছে। উপপুরপ্রধান তৃণমূলের অসীম তরফদার এ বার ১৫ নম্বর ওয়ার্ড থেকে দলীয় প্রার্থী হয়েছেন।


রাস্তা কেটে বিক্ষোভ, দেখা নেই প্রশাসন

টানা চার দিন রাস্তা কেটে বিক্ষোভ করছেন স্থানীয় মানুষ। ফলে হাবরা-বসিরহাট গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল বিপর্যস্ত হচ্ছে। কিন্তু হেলদোল নেই প্রশাসনের। কোনও আধিকারিককে এ ক’দিনে এলাকায় দেখা যায়নি। দীর্ঘ দিন ধরেই স্থানীয় বাসিন্দারা ওই রাস্তা সংস্কারের দাবিতে আন্দোলন করে আসছেন।


জঙ্গল থেকে উদ্ধার রক্তাক্ত কিশোরকে

চোখে গভীর ক্ষত। চোখের পাতা কাটা। জিভেও ক্ষত। মুখে একাধিক আঘাতের দাগ। সোমবার সকালে গাইঘাটা থানার সাহেব বাগান এলাকায় ঝোপ-জঙ্গলের ভিতর থেকে এমনই রক্তাক্ত অবস্থায় এক কিশোরকে উদ্ধার করল পুলিশ। তাকে নিয়ে যাওয়া হয় ঠাকুরনগরে চাঁদপাড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়।


বিজ্ঞান বিভাগ শুরু মহিলা বিশ্ববিদ্যালয়ে

ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ে খুব শীঘ্রই চালু হতে চলেছে স্নাতকোত্তর অঙ্ক বিভাগ। অঙ্ক দিয়েই শুরু করা হবে বিজ্ঞান শাখা। এমনটাই জানালেন নয়া উপাচার্য, অনুরাধা মুখোপাধ্যায়। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য শমিতা সেনের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। ২৫ মার্চ থেকে অনুরাধাদেবী এই বিশ্ববিদ্যালয়ে আসেন।


প্রার্থী কে কোথায়

আগামী ২৫ এপ্রিল নির্বাচন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার পুরসভায়। নজরে দেখে নেওয়া কোন ওয়ার্ডে যযুধান কারা।


অধিবেশনে ‘হেনস্থা’ বিরোধীদের

বাজেট বিতর্কে অংশ নিয়ে শাসকদলের সমালোচনা করায় কার্যত ঘাড় ধাক্কা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে দেওয়া হল বিরোধীদের। এমনই নজিরবিহীন ঘটনা ঘটল হাওড়া পুরসভায়। বক্তৃতার সময়ে বিরোধী কাউন্সিলরের সামনে দাঁড়িয়ে সমানে চিৎকার করা হল। কিছু বলতে না দেওয়ায় শেষ পর্যন্ত বাজেট বিতর্ক বয়কট করে একসঙ্গে কক্ষ ত্যাগ করেন সিপিএম ও বিজেপির চার কাউন্সিলর।


ধনেখালির ঘটনায় অধরা দুষ্কৃতীরা

দু’দিন কেটে গেলেও ধনেখালির কামালপুরের বধূর উপরে হামলার ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। জখম ওই মহিলাকে সোমবার বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে কলকাতার এসএসকেএমে স্থানান্তরিত করানো হয়। তাঁর পরিবারের লোকজন জানান, বধূর অবস্থা স্থিতিশীল বলে তাঁরা হাসপাতাল সূত্রে জানতে পেরেছেন।


রাস্তা তৈরিতে বেনিয়ম তিরোলে, শো-কজ

১০০ দিনের কাজ প্রকল্পে তিনটি রাস্তা সংস্কারে বেনিয়মের প্রমাণ মেলায় আরামবাগের তিরোল পঞ্চায়েতের তৃণমূল প্রধান এবং নির্মাণ সহায়কের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ব্লক প্রশাসন। নির্মাণ সহায়ককে শো-কজও করা হয়েছে। প্রশাসনের নির্দেশে পুরনো টেন্ডার বাতিল করে নতুন করে টেন্ডার করতে হয়েছে প্রধানকে।


কী করতেন যদি হতেন পুরপ্রধান?

উলুবেড়িয়া পুরসভা


প্রার্থী কে কোথায়

আগামী ২৫ এপ্রিল নির্বাচন হাওড়া ও হুগলি পুরসভায়। নজরে দেখে নেওয়া কোন ওয়ার্ডে যযুধান কারা।


টুকরো খবর

হাওড়ার আঞ্চলিক সিপিএম নেতা এবং পেশায় ঠিকাদার বলাই মালিকের অর্ধদগ্ধ মৃতদেহ রবিবার উদ্ধার হয়েছিল পিলখানার কাছে কেন্দ্রীয় সরকারের একটি সংস্থার কারখানা থেকে। তার ৪৮ ঘণ্টা পরেও ওই ব্যক্তির মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা থেকে গেল।



মেয়েকে বললাম, বাথরুমে লুকিয়ে থাক

হই-হই করে বেড়াতে এসে কলকাতার কাছে এমন কাণ্ড ঘটতে পারে, দুঃস্বপ্নেও ভাবিনি। বিশ্বাস করুন, টাকাকড়ি, এমনকী নিজেদের প্রাণের চিন্তাও তখন আসেনি। শুধু আমাদের মেয়ে তিন্নিকে কী ভাবে বাঁচাব সেটাই মাথায় ঘুরছিল। রড, ভোজালি, পিস্তল হাতে লোকগুলো লাফ মেরে আমাদের বারান্দায় উঠছে দেখে দরজায় ছিটকিনি লাগিয়ে দিয়েছিলাম।


কুলতলিতে পর্যটককে গুলি করে ডাকাতি

মেয়ের স্কুলে পরীক্ষা শেষ হওয়ার পরে সপ্তাহান্তের ছুটিতে বড় সাধ করে সুন্দরবন বেড়াতে গিয়েছিলেন ওঁরা। যাদবপুরের বাসিন্দা সুদীপ্ত বসুঠাকুর রবিবার কলকাতায় ফিরলেন শরীরে গুলির ক্ষত নিয়ে। ডাকাতেরা হোটেলের ঘরে ঢুকে বেধড়ক মারধর করে টাকাপয়সা লুঠ করে নিয়ে গিয়েছে। শনিবার রাতে যখন এই তাণ্ডব চলছে, কলকাতার অদূরে পিয়ালি দ্বীপের লজ থেকে ‘১০০’ ডায়াল করেছিলেন সুদীপ্তর স্ত্রী সংঘমিত্রা। পরপর দু’বার। ফোন টানা বেজে গিয়েছে, সাড়া মেলেনি। পরে আর্ত চিৎকার শুনে লজের এক বাসিন্দাই ফোন করে কলকাতায় তাঁর এক পরিচিত পুলিশ অফিসারকে বিষয়টি জানান। সেই সুবাদেই পুলিশ যত ক্ষণে এসে পৌঁছয়, তত ক্ষণে কেটে গিয়েছে পৌনে এক ঘণ্টা।


পানীয়ে বিষ মিশিয়ে তরুণকে খুনের অভিযোগ

বাড়িতে ফিরেই অসুস্থ হয়ে পড়েছিলেন হাবিবুর রহমান মোল্লা। বাড়ির লোকের দাবি, রহমান তাঁদের বলেছিলেন, যত্ন করে খাইয়েছিল পরিচিত এক জন। এবং তাঁর দেওয়া ঠান্ডা পানীয় খাওয়ার পরেই অসুস্থ বোধ করতে থাকেন তিনি। বছর আঠারোর ছেলেটিকে নিয়ে যখন পৌঁছনো হয় মিনাখাঁ গ্রামীণ হাসপাতালে, চিকিৎসকেরা জানিয়ে দেন, রহমান আর বেঁচে নেই!