১১ শ্রাবণ ১৪২২ মঙ্গলবার ২৮ জুলাই ২০১৫

বেহাল স্বাস্থ্যই নয়, সামগ্রিক উন্নতি চান শহরবাসী

নাগরিকদের জীবনযাত্রার মানের নিরিখে হুগলির এই প্রাচীন জনপদ আর পাঁচটা জনপদের মতো কতটা এগিয়েছে? সহজ উত্তর হল, এখানে নাগরিক পরিষেবার হাল যেন তার প্রাচীনতার সঙ্গে মানানসই হয়ে গিয়েছে। তাই দীর্ঘ বছরের অনেক না পাওয়া নিয়ে ইতিহাসের গরিমা আর পর্যটনকে কেন্দ্র করে ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছে গুপ্তিপাড়া।


পাঠ্যক্রমে বদল হলেও বেহাল ল্যাবরেটরি, শঙ্কায় শিক্ষকেরা

দু’বছর হল উচ্চমাধ্যমিক স্তরে আমুল বদলেছে পাঠ্যক্রম। কিন্তু তার সঙ্গে সামঞ্জস্য রেখে বদলায়নি জেলার স্কুল ল্যাবরেটরিগুলির পরিকাঠামো। কয়েকটি স্কুলের প্রধান শিক্ষকদের আক্ষেপ, ল্যাবরেটরিতে পর্যাপ্ত পরিকাঠামো না থাকায় এ বার উচ্চমাধ্যমিকে ফল তুলনায় খারাপ হয়েছে।


বুজেছে নালা, জমা জলে নাকাল বাগনান

পুরসভা হওয়ার পথে বেশ কয়েক ধাপ এগিয়ে গেলেও বর্ষার শুরুতেই জল যন্ত্রণায় ভুগছে বাগনান। বৃষ্টিতে জল থইথই বাগনান শহর ও সংলগ্ন এলাকা। বাসিন্দাদের দাবি, ভূগর্ভস্থ নিকাশি ব্যবস্থা না থাকায় এই সমস্যা। তাঁদের অভিযোগ, অপরিকল্পিতভাবে বহুতল তৈরি হওয়ায় বুজে গিয়েছে নিকাশি নালা।


দেড় মাস নিখোঁজ মেয়ে, পুলিশকে দুষলেন বাবা-মা

ভোরবেলা স্বামী-স্ত্রী ঘুম থেকে উঠে দেখেন ঘরে মেয়ে নেই। দরজা খোলা। ভেবেছিলেন বোধহয় শৌচাগারে গিয়েছে। পরে বুঝতে পারেন মেয়ে নিখোঁজ হয়েছে। বছর ষোলোর মেয়ের খোঁজে বাবা-মা বেরিয়ে পড়েন এলাকায়।


সিপিএমের কর্মসূচি ভণ্ডুলের চেষ্টা, অভিযুক্ত তৃণমূল

তৃণমূল পরিচালিত পঞ্চায়েতের ‘দুর্নীতি’র প্রতিবাদে স্মারকলিপি দিল সিপিএমের কৃষক সভা। সেখানে এসে সিপিএমের বিরুদ্ধে পাল্টা স্লোগান তুলতে শুরু করেন তৃণমূলের এক দল সমর্থক। ঘটনার জেরে মঙ্গলবার উত্তেজনা ছড়ায় হুগলির চণ্ডীতলা ১ ব্লকের গঙ্গাধরপুর পঞ্চায়েতে। তবে পুলিশ থাকায় গোলমাল হয়নি।


আমতায় অস্বাভাবিক মৃত্যু মা-ছেলের

ঘরে ঝুলছে গলায় ওড়নার ফাঁস লাগানো মহিলার দেহ। খাটের উপরে পড়ে তাঁর বছর তিনেকের ছেলের মৃতদেহ। শনিবার রাতে হাওড়ার আমতায় মিল্কিচক গ্রামে মা ও ছেলের এ হেন মৃত্যুতে এলাকায় উত্তেজনা ছড়িয়েছে।


‘সোনার ছেলে’ চন্দনের ফেরার অপেক্ষায় দিন গুনছে তারকেশ্বর

যাওয়ার সময় কথা দিয়েছিল, সুযোগ পেলে স্বর্ণপদক জিততে চেষ্টার কসুর করবে না। সুযোগ মিলেছে। নিজের দেওয়া কথাও অক্ষরে অক্ষরে পালন করেছে তারকেশ্বরের চন্দন বাউরি। চিনে বিশ্ব স্কুল মিটে ৪০০ মিটারে সোনা জিতে ফিরেছে সে।


প্রসূতির মৃত্যুতে ভাঙচুর হাসপাতালে

প্রসূতির মৃত্যু ঘিরে চিকিৎসায় গাফিলতির অভিযোগ‌ তুলে হাসপাতালে ভাঙচুর করল জনতা। ঘটনাটি ঘটে চন্দননগর মহাকুমা হাসপাতালে রবিবার বিকেলে। পুলিশ জানায় মৃতের নাম রেশমা বিবি (১৯)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, চন্দননগরের উর্দিবাজার কুঠির ঘাটের বাসিন্দা রেশমা শনিবার সকাল ১১টা নাগাদ প্রসব বেদনা নিয়ে চন্দননগর হাসপাতালে ভর্তি হন।


বাড়ি তৈরিতে উপভোক্তা পাবে ৯০টি শ্রমদিবস

ইন্দিরা আবাস যোজনা প্রকল্পের সঙ্গে একশো দিন কাজের নতুন সমন্বয় তৈরির নির্দেশিকা দিয়েছে কেন্দ্রীয় গ্রাম উন্নয়ন মন্ত্রক। জেলা প্রশাসন সূত্রে খবর, গত ২৯ মে হুগলির ব্লকগুলিতে এই নির্দেশ এসে পৌঁছেছে। সেই মত কাজও শুরু হয়ে গিয়েছে বিভিন্ন পঞ্চায়েতে।


নেই সমবায়, সুবিধা থেকে বঞ্চিত ছোট শিল্পোদ্যোগীরা

শিল্প সমবায় বা ‘ইন্ডাস্ট্রিয়াল কোঅপারেটিভ’-এর কোনও অস্তিত্ব নেই। থাকলে এর সদস্যরা (যাঁদের অবশ্যই শিল্পোদ্যোগী হতে হবে) সরকারি ঋণ-সহ নানা রকম সুযোগ-সুবিধা পেতে পারতেন। অথচ ছোট ও মাঝারি শিল্পের আঁতুড়ঘর হাওড়ায় আজ পর্যন্ত কোনও শিল্প সমবায় গড়ে ওঠেনি।


ভবন হলেও মেটেনি সমস্যা, স্কুল চলছে অন্যত্র

বছর তিনেক আগে তৈরি হয়ে গিয়েছে স্কুল ভবন। কিন্তু পরিকাঠামোয় খামতি থাকায় আজও সেখানে ক্লাস চালু করা যায়নি। ফলে বাগনানের মুগকল্যাণ প্রাইমারি স্কুলের পঠনপাঠন চলছে মুগকল্যাণ হাইস্কুলে। কিন্তু সকালে স্কুল হওয়ায় অভিভাবকদের অভিযোগ, অনেকেই স্কুলে যেতে সমস্যায় পড়ছে। বিশেষ করে যারা দূর থেকে আসে।


চন্দ্রকেতুগড়কে ‘হেরিটেজ জোন’ করার দাবি

মাটির নীচে থাকা সভ্যতার রত্ন ভাণ্ডার লুঠ করছে দুষ্কৃতীরা। চুরি ঠেকাতে কঠোর প্রশাসন নানা নিষেধাজ্ঞা জারি করেছে। পুলিশ ইতিমধ্যে দু’চার জন লুটেরাকে ধরেওছে। কিন্তু চুরি ঠেকানো সম্ভব হচ্ছে না। প্রত্নসামগ্রী রক্ষার্থে চিন্তিত পুরাতত্ত্ববিদেরা। এলাকার মানুষের দাবি, দেগঙ্গার বেড়াচাঁপায় চন্দ্রকেতুগড় এলাকাকে ‘হেরিটেজ জোন’ ঘোষণা করা হোক।


বর্ষায় গ্রাম প্লাবিত হওয়ার আশঙ্কা

বর্ষা দোরগোড়ায়। অথচ, এ বারেও বর্ষার আগে নদীনালা ঘেরা পাথরপ্রতিমা ব্লকের বেশ কিছু বিপজ্জনক বাঁধ এখনও সংস্কার হল না। ফলে, বর্ষায় এ বারেও বাঁধ ভেঙে এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কায় ভুগছেন গ্রামবাসীরা। তাঁদের ক্ষোভ, আয়লার পরে ৬ বছর কেটে গিয়েছে। কিন্তু এখনও প্রশাসন পাকাপাকি ভাবে বাঁধ মেরামতির কাজ শেষ করে উঠতে পারল না। যেটুকু হচ্ছে, তা জোড়াতালি দিয়ে।


বাসস্ট্যান্ড নেই, যানজটে নাভিশ্বাস পথচারীদের

বাসস্ট্যান্ড নেই। রাস্তাতেই দাঁড়িয়ে থাকে বাস। ফলে সমস্যায় পড়ছেন পথচারী থেকে যাত্রী সবাই। জয়পুরের ঝিখিরা গ্রামে দীর্ঘদিন ধরে চলছে এই সমস্যা। স্থানীয় পঞ্চায়েত কর্তাদের দাবি, ওই এলাকায় বাসস্ট্যান্ড তৈরির জন্য দু’টি জায়গা চিহ্নিত করা হয়েছে। পরিবহণ দফতরে প্রস্তাব পাঠানো হয়েছে। কিন্তু কোনও উত্তর আসেনি।


বৈদ্যবাটিতে স্কুল ফুটবল

স্কুলভিত্তিক ফুটবল প্রতিযোগিতা আরম্ভ হয়েছে হুগলির বৈদ্যবাটিতে। সত্যেন বটব্যাল আন্তঃ বিদ্যালয় ফুটবল নামের ওই প্রতিযোগিতার উদ্যোক্তা বৈদ্যবাটি উৎসব ও মেলা কমিটি এবং বান্ধব সমিতি। জেলার ৮টি স্কুলকে নিয়ে বৈদ্যবাটি স্টেশন সংলগ্ন বান্ধব সমিতি মাঠে প্রতিযোগিতা শুরু হয়েছে গত ১৬ জুন। উৎসব ও মেলা কমিটির সভাপতি নরেন চট্টোপাধ্যায় জানান, শুক্রবার চাঁপদানির নিবারণ মুখার্জি বিদ্যামন্দির মুখোমুখি হয়েছিল বৈদ্যবাটি বিদ্যানিকেতনের।


বিডিওকে হেনস্থার অভিযোগ উলুবেড়িয়ায়

মহিলা বিডিওকে হেনস্থার অভিযোগ উঠল উলুবেড়িয়া ১ ব্লকে। মঙ্গলবার রাতে স্থানীয় ধুলাসিমলা উপ-স্বাস্থ্যকেন্দ্রের কাছে ওই ঘটনায় বিডিও মৌলি সান্যাল থানায় অভিযোগ করেছেন। হাওড়ার পুলিশ সুপার (গ্রামীণ) সুকেশ জৈন বলেন, ‘‘ঘটনার তদন্ত শুরু হয়েছে।’’


বেহাল মাছ-বাজারে নাকাল সব পক্ষই

এলাকার ৯০ শতাংশ মানুষই মৎস্যজীবী। কিন্তু এখনও হাল ফিরল না কাকদ্বীপের বীরেন্দ্র আড়তদার মাছ-বাজারের। মাছ কিনতে গিয়ে ক্রেতারা নাকাল হচ্ছেন। বিক্রেতাদেরও গলদঘর্ম হতে হচ্ছে বছরভর। বাজার চত্বরে কোনও শৌচাগার নেই। পানীয় জলের ব্যবস্থা নেই। গড়ে ওঠেনি মাছ সংরক্ষণের ব্যবস্থা। রয়েছে আরও নানা সমস্যা। এমনকী, মাছের ট্রাকে যানজট বাজার চত্বর ছাড়িয়ে ছড়িয়ে যায় রাস্তাতেও।


পায়ে শিকল, তবু রেলের ডাকে ছুটে যায় সেই মেয়ে

রেলগাড়ি তাকে টানে। রেলের ভোঁ, কু-ঝিকঝিক চলা, ফোঁস করে দীর্ঘশ্বাস ফেলে দাঁড়িয়ে পড়া, লোকের ওঠানামা, স্টেশন— সব কিছু তাকে টানে চুম্বকের মতো। ঘরে তার মন টেঁকে না। দূরের স্টেশন তাকে হাতছানি দিয়ে নিয়ে যায়। বছর তেরোর মেয়ে। কখন কী বিপদে পড়ে! ভয়ে পায়ে শিকল বেঁধে রেখেছে মা। কিন্তু তাতেও আটকানো যায়নি।


স্বস্তির বৃষ্টি বনগাঁয়, আশায় চাষিরা

গরমে নষ্ট হচ্ছিল ফসল। নদীর ভরসাতেই চাষ করেছিলেন কৃষকেরা। কিন্তু নোনা জল ঢুকে পড়ায় সেই ভরসাটুকুও শেষ পর্যন্ত রাখতে পারেননি বনগাঁর কৃষকেরা। ফসল বাঁচাতে মরিয়া চাষিদের শেষ ভরসা ছিল বৃষ্টি। শনিবার সেই অপেক্ষার পালা শেষ হল। সকাল থেকেই আকাশে মেঘ দেখে চাষির মুখে হাসি ফুটতে শুরু করে। সকাল সাড়ে ৮টা থেকে বৃষ্টি শুরু হয়।


কারমাইকেল শিল্ড দেখতে ব্রিটিশ কাউন্সিলের প্রতিনিধি

আইএফএ শিল্ড, ডুরান্ডের প্রায় সমবয়সী কারমাইকেল শিল্ড শুরু হচ্ছে আজ, রবিবার থেকে। বসিরহাটের এই ফুটবল প্রতিযোগিতা এ বার শতবর্ষে পা দিল। শনিবার বসিরহাটে সাংবাদিক বৈঠক করে বসিরহাট মহকুমা ক্রীড়া সংস্থার কার্যকরী সভাপতি ও প্রাক্তন ফুটবলার দীপেন্দু বিশ্বাস দাবি করেন, কারমাইকেল শিল্ডের উপরের দিকে ইংল্যান্ডের রানির মাথার মুকুট রয়েছে। তাই কলকাতার ব্রিটিশ কাউন্সিল বিষয়টি নিয়ে আগ্রহ প্রকাশ করেছে।


মাদক খাইয়ে গাড়ি ছিনতাই

ভাড়া খাটানোর জন্য দিন দশেক আগে নতুন গাড়ি কিনেছিলেন চুঁচুড়ার শুঁড়িপাড়ার যুবক সুভাষ মণ্ডল। কিন্তু গত বুধবার ভাড়া নিয়ে মায়াপুর যাওয়াই তাঁর কাল হল। মাদক মেশানো পানীয় খাইয়ে গাড়ি, তাঁর এটিএম কার্ড, নগদ কয়েক হাজার টাকা, লাইসেন্স এবং গাড়ির কাগজপত্র ছিনতাই করে নিল দুই যুবক। প্রায় এক দিন আচ্ছন্ন অবস্থায় রাস্তার ধারে পড়ে থাকার পরে বৃহস্পতিবার মায়াপুরের বাউনপুকুর বাজার থেকে তাঁকে উদ্ধার করে পুলিশ। শুক্রবার তাঁকে চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালে ভর্তি করানো হয়েছে।


বৃষ্টিতে ভাসল আরামবাগ

ঘণ্টাখানেকের বৃষ্টিতে ভাসল আরামবাগ শহরের বিভিন্ন এলাকা। শনিবার করুণা মার্কেট-সহ পুর এলাকার বিভিন্ন বাণিজ্যিক ভবনের ভিতর জল ঢুকে যায়। পুরসভার ১৮টি ওয়ার্ডেই কম-বেশি জল জমে যায়। স্থানীয় বাসিন্দারা অভিযোগ, প্রশাসনিক নজরদারির অভাবে জলাশয়ে ছাই-সহ বর্জ্য পদার্থ ফেলা চলছে। ফলে জেল বেরোনোর পথ বন্ধ হয়ে গিয়েছে। আরামবাগ পুরসভার চেয়ারম্যান স্বপন নন্দীর দাবি, ‘‘ভূগর্ভস্থ নিকাশি নালার কাজ শেষ হলে অসুবিধা থাকবে না। আপাতত পাম্পের সাহায্যে নেওয়া হবে।’’


ফের দায়রা আদালতে গরহাজির উকিলেরা

অসহায়ের মতো আদালত চত্বরে ঘুরে বেড়াচ্ছিলেন বছর পঁয়ষট্টির পাঁচু নস্কর। প্রচন্ড দাবদাহ থেকে বাঁচতে তাঁর ভরসা একটি ভাঙা লেডিজ ছাতা। সরিষার কলাগাছিয়া থেকে এসেছেন ডায়মন্ড হারবারে। তাঁর কথায়, ‘‘আগে জানা ছিল না উকিলবাবুদের ধর্মঘট। এখন আবার দিন নিতে হবে মুহুরিবাবুর কাছ থেকে।’’


নোনা ইছামতী, বৃষ্টিই ভরসা

নদীর উপরে ভরসা করে চাষ করেছিলেন বহু চাষি। কিন্তু নোনা জল ঢুকে পড়ায় নদীর উপরে সেই ভরসাও রাখতে পারছেন না মাধবপুর, মণিগ্রামের মানুষজন। ফলে চোখের সামনে ফসল নষ্ট হয়ে যেতে দেখলেও কার্যত হাত-পা বাঁধা বনগাঁ ব্লকের ধর্মপুকুরিয়া পঞ্চায়েতের চাষিদের। স্থানীয় ও প্রশাসন সূত্রে জানা গিয়েছে, দীর্ঘ দিন ধরে মাধবপুর, মণিগ্রাম, শুকপুকুর ও সভাইপুর মৌজার চাষিরা সেচের জন্য ইছামতী নদীর জলই ব্যবহার করে আসছেন।


খানাকুলে ফের ঘরছাড়া ১৬ সিপিএম কর্মী

সপ্তাহ খানেক ধরে খানাকুলের ঘোষপুরের ঘরছাড়া জনা দশেক সিপিএম কর্মী বিচ্ছিন্ন ভাবে ফিরছিলেন। সোমবার সকাল থেকে রাত পর্যন্ত বাড়িতে হামলা চালিয়ে ওই দশ জন-সহ মোট ১৬ জন সিপিএম কর্মীকে ফের ঘরছাড়া করার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। গোলমালের খবর শুনে রাতে ঘটনাস্থলে পুলিশ যায়। তবে, মঙ্গলবার রাত পর্যন্ত থানায় কোনও অভিযোগ হয়নি।


আঁধারে ঢাকা সেতুতে আতঙ্ক

দিনের বেলায় সেতুর উপরে এক ধারে সারি সারি গাড়ি দাঁড়িয়ে থাকে। উল্টো দিকে দোকানপাট। বহু গাড়ি চলাচল করে। মানুষও হেঁটে পেরোয়। কিন্তু সেতুর উপরে বিদ্যুতের খুঁটি থাকলেও বেশির ভাগ আলোই জ্বলে না। সন্ধে ঘনালেই বসিরহাটের গুরুত্বপূর্ণ ইছামতী সেতু ঘুটঘুটে অন্ধকারে ঢেকে যায়। এই পরিস্থিতি যান চলাচল তো বটেই রাতে সেতু পেরনো ক্রমশ বিপজ্জনক হয়ে দাঁড়াচ্ছে। সেতুর উপরে প্রায়ই ছোটখাট দুর্ঘটনা ঘটছে। চুরি-ছিনতাই হচ্ছে। অথচ আলোর ব্যবস্থা করার কথা মাথায় নেই কারও।


বধূকে ধর্ষণের অভিযোগে ধৃত

গৃহবধূকে ধর্ষণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার রাতে ক্যানিংয়ের দাঁড়িয়া থেকে সফিকুর রহমান মণ্ডল নামে ওই যুবককে ধরা হয়। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, দাঁড়িয়া বাজারে সফিকুরের দর্জির দোকান। দিন সাতেক আগে ওই বধূ দাঁড়িয়া বাজার থেকে ওষুধ কিনতে গিয়েছিলেন। সে সময় সফিকুর ওই মহিলাকে অগ্নেয়াস্ত্র দেখিয়ে তার দোকানে নিয়ে যায়।


ডলফিন উদ্ধার

ইছামতী নদী থেকে একটি ডলফিন উদ্ধার করল বাসিন্দারা। শনিবার সকালে ওই ডলফিনকে দেখতে স্বরূপনগরের তেঁতুলিয়ার জেলেপাড়ায় ভিড় জমে যায়। পরে পুলিশ এসে সামাল দেয়। কিন্তু মহকুমা বন দফতরের কর্মীরা আসতে দেরি করায় অসুস্থ হয়ে পড়ে প্রাণিটি বলে অভিযোগ বাসিন্দাদের। পুলিশ জানিয়েছে, এ দিন সকালে বাসিন্দারা দেখেন প্রায় তিন ফুট আকারের ডলফিনটি নদীর চরে জমাজলে আটকে ছটফট করছে।


জলাধার তৈরি, ফের গরমে জলসঙ্কট কোদািলয়া জুড়ে

চার বছর আগে মিলেছিল প্রকল্পের ছাড়পত্র। দু’বছর ধরে জলাধার নির্মাণের কাজ চলার পরে তা শেষ হয় সম্প্রতি। ইতিমধ্যে দেওয়া হয়ে গিয়েছে পাইপ লাইনের সংযোগও। ঠিক হয়েছিল বাংলা নববর্ষের দিন থেকে চুঁচুড়ার কোদালিয়া-১ পঞ্চায়েতের পাঁচটি মৌজায় বাড়ি বাড়ি পানীয় জল সরবরাহ করা হবে। কিন্তু প্রায় দেড় মাস পরেও প্রকল্পটি এখনও চালু হল না। ফলে, এই গরমেও জলের সঙ্কট থেকে মুক্তি পেলেন না এলাকাবাসী।


নিষেধের তোয়াক্কা না করে হুগলি জুড়ে দাপাচ্ছে টোটো

টোটোয় যাত্রী পরিবহণে লাগাম টানতে দু’সপ্তাহ আগেই নানা বিধিনিষেধ আরোপ করেছিল হুগলি জেলা প্রশাসন। কিন্তু সেই সব বিধিনিষেধ উড়িয়ে জেলার প্রায় সবর্ত্রই টোটো দাপিয়ে বেড়াচ্ছে বলে ফের বাস এবং অটো-চালকদের ক্ষোভ বাড়ছে। প্রশাসন দায়িত্ব চাপিয়েছে পুরসভার ঘাড়ে। পুরসভা আবার নতুন বোর্ড গঠনকে কারণ হিসেবে দেখিয়ে সময় চাইছে।


বাবা নেই, তবু অদম্য সপ্তপর্ণা

বাবার কথা মনে পড়লেই মন খারাপ হয়ে যায় সপ্তপর্ণার। এক বছর হল সপ্তপর্ণার বাবা বাসুদেব মান্না ক্যানসারে আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। হাওড়া শ্যামপুরে গুজারপুর গ্রামের বাড়িতে এখনও জমাট শোকের ছায়া। তবে বাবার চলে যাওয়া অবশ্য দমাতে পারেনি মেয়েকে। শ্যামপুর হাইস্কুলের কলা বিভাগের ছাত্রী সপ্তপর্ণা মান্না উচ্চ মাধ্যমিকে ৪২৫ নম্বর পেয়েছে।


দীর্ঘদিন পর অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ ডোমজুড়ে

দীর্ঘ দিন ধরে মামলায় আটকে থাকার পরে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু হল ডোমজুড় ব্লকে। এই ব্লকের অন্তর্গত ১৮টি পঞ্চায়েত অফিস ও ব্লক অফিস থেকে মিলছে আবেদনপত্র। ১২ জুন অবধি আবেদনপত্র পাওয়া যাবে বলে ব্লক অফিস সূত্রে জানা গিয়েছে। ব্লক প্রশাসন জানিয়েছে, ২০০৬-০৭ সালে বাম পরিচালিত ডোমজুড় পঞ্চায়েত সমিতি অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ সংক্রান্ত কমিটি করেছিল।


সাইতে হাওড়ার সাতটি সোনা

সদ্যসমাপ্ত রাজ্য অ্যাথলেটিক্স মিটে সাতটি সোনা-সহ ১১টি পদক জয় করল হাওড়া জেলা ক্রীড়া সংস্থা। কলকাতার সাই কমপ্লেক্সে আয়োজিত ৬৫ তম এই প্রতিযোগিতার উদ্যোক্তা রাজ্য অ্যাথলেটিক অ্যাসোসিয়েশন। জেলা ক্রীড়া সংস্থা সূত্রে জানা গিয়েছে, এ বারের মিটে অনূর্ধ্ব-১৬ বিভাগে ছেলেদের ২০০০ মিটার দৌড়, অনূর্ধ্ব-২০ বিভাগে ছেলেদের ১৫০০ ও ৮০০ মিটার দৌড়, ওই বিভাগেই মেয়েদের ২০০ ও ১০০ মিটার দৌড় এবং অনূর্ধ্ব-১৪ ও অনূর্ধ্ব-২০ শটপাট বিভাগ থেকে সোনা এসেছে।


রান্নার খরচ অমিল, দু’ঘণ্টা তালাবন্দি হলেন সিডিপিও

রান্নার খরচ না-পাওয়ার অভিযোগ তুলে গত মাসেই কাজ বন্ধ করে দিয়েছিলেন হুগলি-চুঁচুড়া পুরসভার অঙ্গনওয়াড়ি কর্মীরা। এ বার সেই বকেয়া টাকার দাবিতে সুসংহত শিশু বিকাশ প্রকল্প দফতরের আধিকারিক (সিডিপিও)-কে প্রায় দু’ঘণ্টা তালাবন্দি করে রাখলেন তাঁরা। তাঁদের মধ্যে চার জন তিন মাস ধরে সাম্মানিক পাচ্ছেন না বলেও অভিযোগ তোলেন।


সুশ্রীত আর অভিজিৎ চায় ভূগোল পড়তে, বাধা অভাব

নম্বরের বিচারে দু’জনেই সফল। মেধাবী ছেলে দু’টি ভূগোলে উচ্চশিক্ষা করে নিজেদের পায়ে দাঁড়াতে চায়। কিন্তু সেই ইচ্ছের পথে অন্তরায় পরিবারের অভাব। দাঁতে দাঁত চেপে লড়াই করলেও দারিদ্রকে হারিয়ে ওদের পড়াশোনা কতদূর চালানো যাবে, সেই প্রশ্নের উত্তর জানা নেই ওদের পরিবারের। তবে যে কোনও পরিস্থিতিতেই অভাবকে হারিয়ে জিততে ওরা বদ্ধপরিকর।


অভিযুক্ত স্বাস্থ্যকর্তাকে জেরা পুলিশের

আর্থিক তছরুপে অভিযুক্ত সাঁকরাইলের ব্লক স্বাস্থ্য আধিকারিক ((বিএমওএইচ) ঋতু রায়কে বৃহস্পতিবার জেরা করা হল। জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন ঋতুদেবীকে কয়েক দফায় জেরা করা হয়। তবে বৃহস্পতিবার রাত পর্যন্ত তাঁকে গ্রেফতার করা হয়নি।


বিএসএনএল পরিষেবা ব্যাহত

বুধবার রাত থেকে বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত বিএসএনএল পরিষেবা বিপর্যস্ত হয়ে পড়ল হুগলির চণ্ডীতলা থেকে তারকেশ্বরের বিস্তীর্ণ এলাকায়। মোবাইল, ল্যান্ডলাইন, ইন্টারনেট পরিষেবা না পেয়ে নাকাল হলেন বহু মানুষ। ইন্টারনেট সংযোগ না পেয়ে ব্যাঙ্ক বা রেজিস্ট্রি অফিসে কাজ হল না।


নেশার টাকা জোটাতে চলে চুরি-ছিনতাই

লাল-সাদা চেক শার্ট গায়ে ঘুরঘুর করছিল ক্ষয়াটে চেহারার ছেলেটা। বয়স মেরেকেটে কুড়ি-বাইশ। ইতিউতি চাহনি। দূর থেকে তার হাবভাব দেখে গ্রামের প্রবীণ মানুষটি ফিসফিসিয়ে উঠলেন, ‘‘নতুন খদ্দের এসে গিয়েছে।’’ খানিক ক্ষণ অপেক্ষা করে চলে গেল ছেলেটি। কেউ তো এল না? বৃদ্ধ গজগজ করতে করতে বললেন, ‘‘টের পেয়েছে কেউ নজর রাখছে। এখানে এল না। একটু দূরে গিয়েই খদ্দেরকে ঠিক খুঁজে নেবে কারবারিরা।’’


ফর্ম তুলেও পড়া চালাবে কী করে, চিন্তায় তিন কৃতী

পরিবারের আর্থিক সমস্যার সঙ্গে লড়াই করে উচ্চমাধ্যমিক পাশ করেছে ওরা। এ পর্যন্ত সব বাধা অতিক্রম করেছে। কিন্তু এ বার ভাল ফল করেও কী ভাবে পড়াশোনা চালাবে, তা নিয়ে সংশয়ে দক্ষিণ ২৪ পরগনার তিন কৃতী ছাত্র। কলেজ থেকে ফর্ম তোলা হয়ে গেলেও ভবিষ্যতে পড়াশোনা এগিয়ে নিয়ে যাওয়া কঠিন সমস্যা ওদের কাছে।


আগুনে বই পুড়ে যায় অরুণের

পরীক্ষার তিন মাস আগে হঠাৎ বাড়িতে আগুন লেগে সব পুড়ে যায়। বাদ যায়নি উচ্চ মাধ্যমিক পড়ুয়া বরুণ মণ্ডল বইখাতাও। অভাবের সংসার। মা লক্ষ্মী মণ্ডল পরিচারিকার কাজ করে দুই ছেলেকে নিয়ে সংসার চালাতেই হিমসিম খান। তার মধ্যে নতুন করে বই কিনে দেওয়া অসম্ভব ছিল তাঁর কাছে। তবু পড়াশোনা বন্ধ করেনি বরুণ। সমস্যা সঙ্গে নিয়েই পড়াশোনা করে উচ্চ মাধ্যমিকে ৩৯০ নম্বর পেয়েছে তালদি মোহনচাঁদ হাইস্কুলের ছাত্রটি।


তছরুপে অভিযুক্ত স্বাস্থ্যকর্তা

হাওড়া ট্রেজারি দফতর থেকে কয়েক বছর ধরে নিয়ম বহির্ভূত ভাবে বহু লক্ষ টাকা তুলে নেওয়ার অভিযোগ উঠল সাঁকরাইল ব্লক স্বাস্থ্যকেন্দ্রের সুপার তথা বিএমওএইচ ঋতু রায়ের বিরুদ্ধে। মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভবানী দাসই পুলিশের কাছে ঋতুদেবী এবং তাঁর সঙ্গে স্বাস্থ্যকেন্দ্রের কর্মী গৌতম ঘোষের নামে লিখিত অভিযোগ দায়ের করেন বুধবার। গৌতমবাবুকে পুলিশ গ্রেফতার করেছে।


প্রকাশ্যে মদ্যপানে বাধা দেওয়ায় পুলিশকে মারধরের অভিযোগ

প্রকাশ্যে মদ খেতে বারণ করায় মার খেতে হল পুলিশকে। মঙ্গলবার রাতে হুগলির পান্ডুয়া থানার চিরকুন্ডি-নিয়ালা পঞ্চায়েতের মুকুটপুর গ্রামের ঘটনা। চার কনস্টেবল-সহ এই ঘটনায় গুরুতর ভাবে জখম হয়েছেন এক এএসআই-ও। তাঁর নাম শান্তিরঞ্জন ঘোষ। পুলিশ সূত্রে খবর, ওই দিন রাত ১০টা নাগাদ একটি টহলদারি ভ্যানে তিন সহকর্মীর সঙ্গে এলাকায় টহল দিচ্ছিলেন শান্তিরঞ্জনবাবু। হঠাত্ই জিটি রোডের কাছে তাঁদের নজরে পড়ে, এক দল যুবক রাস্তায় বসে প্রকাশ্যে মদ্যপান করছে।


বেড়েই চলেছে দুষ্কৃতী দৌরাত্ম্য

লুঠপাট তো আছেই, দুষ্কৃতীদের নিজেদের মধ্যে লড়াই, প্রাণহানি— কিছুই বাদ যাচ্ছে না। দুষ্কৃতীদের দৌরাত্ম্য ক্রমাগত বেড়ে চলায় আতঙ্ক তৈরি হয়েছে হাওড়ার ডোমজুড় এবং সাঁকরাইলের একাংশে। মূলত শলপ, অঙ্কুরহাটি, নাজিরগঞ্জ, আন্দুল প্রভৃতি এলাকার মানুষ এই উপদ্রবের জন্য পুলিশকেই দুষছেন। পুলিশের একাংশ এ জন্য দায়ী করেছে হাওড়া গ্রামীণ পুলিশ এবং কমিশনারেট-এর বিভাজনকেই।


মিলেছে তহবিল, গতি এল ১০০ দিনের কাজে

মাস দশেক গতিহীন থাকার পর মহত্মা গাঁধী জাতীয় গ্রামীণ কর্মনিশ্চয়তা প্রকল্প বা ১০০ দিনের কাজ পুরোদমে চালু হল হুগলি জেলায়। জেলার ২০৭টি পঞ্চায়েত এলাকায় প্রতিদিন ন্যূনতম ৮০ হাজার কর্মদিবস তৈরি করতে হবে বলে ব্লক প্রশাসনগুলির কাছে নির্দেশ পাঠানো হয়েছে।


বাঁশবনে মিলল নিখোঁজের দেহ

রাতভর নিখোঁজ ভদ্রেশ্বরের এক যুবকের গলাকাটা দেহ মিলল সোমবার সকালে। নিহতের নাম বাবুসোনা মণ্ডল (২০)। ভদ্রেশ্বর থানার গর্জি এলাকার ঘটনা। কেন তাঁকে খুন করা হল তা স্পষ্ট নয় পরিবার ও পুলিশের কাছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, ভদ্রেশ্বরের লেনিন নগরের বাসিন্দা বাবুসোনা গত কয়েক মাস ধরে ভদ্রেশ্বরে শ্বশুরবাড়ির কাছে লেনিন নগরে বাড়ি ভাড়া নিয়ে মা এবং স্ত্রীকে নিয়ে থাকতেন।


বাদাম বেচেও পড়া চালিয়েছে সাইন

সংসারের চরম আর্থিক দূরবস্থার মুখেও দমে যায়নি সাইন। কখনও বাদাম বিক্রি করে, কখনও বিড়ি বেঁধে কিংবা ভ্যান রিকশা টানার পরে রাত জেগে পড়াশোনা চালিয়ে গিয়েছে হিঙ্গলগঞ্জ হাইস্কুলের এই ছাত্রটি। মাধ্যমিকে সব ক’টি বিষয়ে লেটার নিয়ে তার প্রাপ্ত নম্বর ৬৪২ নম্বর। হিঙ্গলগঞ্জ ব্লকের মধ্যে সর্বোচ্চ নম্বর পেয়েছে ছেলেটি। তাকে নিয়ে গর্বিত পরিবার-পরিজন ও শিক্ষকেরা।


কথা রাখার পালা

কী করতে চান, শপথের পর জানালেন তিন প্রধান


শাসনে আক্রান্ত পুলিশ, ধৃত ৯

শাসনের সহরা গ্রামে পুলিশের উপরে হামলার ঘটনায় জড়িত অভিযোগে পুলিশ শনিবার রাতভর তল্লাশি চালিয়ে চার মহিলা-সহ মোট ৯ জনকে গ্রেফতার করেছে। ধৃতদের রবিবার বারাসত জেলা আদালতে হাজির করানো হলে বিচারক চার মহিলাকে চোদ্দ দিনের জেলহাজতে ও বাকিদের চার দিনের পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন।


হল্ট স্টেশনের দাবিতে বিক্ষোভ বসিরহাটে

স্টেশনের দাবিতে অনশন করে বিক্ষোভ দেখাল জনতা। রবিবার সকাল ৯টা থেকে বসিরহাটের উত্তর দেবীপুর গ্রামে রেলগেটের কাছে অবস্থান-বিক্ষোভ প্রায় ১০ ঘণ্টা চলে। পরে আরপিএফ এবং বসিরহাট থানার পুলিশ ঘটনাস্থলে গিয়ে অনশন তোলে।


যুবকের দেহ উদ্ধার

গলার নলি কাটা এক যুবকের দেহ উদ্ধার করল পুলিশ। শনিবার রাতে বসিরহাটের মেরুদন্ডি গ্রামের রাংডা মাঠে একটি ডোবার ধার থেকে বাবলু সর্দার (২৮) নামে ওই যুবকের দেহ মেলে। তাঁর বাড়ি ওই গ্রামের উত্তরপাড়ায়।


দত্তপুকুর থেকে উদ্ধার ২৫টি বোমা

একটি মারপিটের ঘটনায় তল্লাশি চালাতে গিয়ে শনিবার রাতে দত্তপুকুর থানার পুলিশ স্থানীয় পীরগাছা এলাকার একটি বাড়ি থেকে ২৫টি তাজা দেশি বোমা উদ্ধার করল। বাড়ির চত্বরে বোমা রাখার অভিযোগে পুলিশ দু’জনকে গ্রেফতার করেছে।


সব কলেজে ভর্তি অনলাইনেই

উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশিত হয়েছে গত শুক্রবার। বিভিন্ন কলেজে ভর্তির প্রস্তুতি চলছে। গত শিক্ষাবর্ষে হাওড়ায় মাত্র ৫টি কলেজে পুরোপুরি অনলাইনের মাধ্যমে ভর্তি হয়েছিল। এ বার সব কটি ডিগ্রি কলেজেই অনলাইনে ভর্তি শুরু হচ্ছে, আজ সোমবার থেকে। হুগলির অধিকাংশ কলেজেও অনলাইনে ভর্তি নেওয়া হবে।


শিক্ষক নেই, তবু উচ্চ মাধ্যমিকে সাফল্য অব্যাহত

চার বছরেও মেলেনি শিক্ষক। তাতেও দমানো যায়নি গঙ্গাধরপুর বিদ্যামন্দিরের ইংরেজি মাধ্যম বিভাগকে। এখানকার চার ছাত্রছাত্রীই এ বার উচ্চ মাধ্যমিকে প্রথম বিভাগে উত্তীর্ণ হল। তবে, শুধু এ বারই নয়। আবাসিক এই স্কুলের সাফল্যের একই রকম হার দেখা গিয়েছিল গত তিন বছরও। সব ছাত্রছাত্রীই প্রথম বিভাগে উত্তীর্ণ হয়েছিল।


পিএফের চেক না মেলায় অধ্যক্ষের বিরুদ্ধে নালিশ

কখনও তাঁদের ঘরের লকার ভাঙা, কখনও স্থায়ীকরণ-সহ নানা বিষয় নিয়ে শ্রীরামপুর কলেজের অধ্যক্ষ এবং উপাধ্যক্ষের সঙ্গে শিক্ষকদের বিরোধ চলছিলই। এ বার এক শিক্ষিকার প্রভিডেন্ড ফান্ডের চেক না পাওয়া নিয়েও সেই বিরোধ ফের সামনে এল।



শাসনে আক্রান্ত পুলিশ

মেছোভেড়ি দখলকে কেন্দ্র করে দিন তিনেক ধরেই দুই গোষ্ঠীর গোলমাল চলছিল শাসনে। তার জেরে ঘরবন্দি করে রাখা এক যুবককে উদ্ধার করতে গিয়ে শনিবার সহরা গ্রামে আক্রান্ত হল পুলিশ। পুলিশকে লক্ষ করে ইট ছোড়া হয়। তাতে জখম হন দুই পুলিশকর্মী। শেষমেশ বিশাল পুলিশ বাহিনী ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। উদ্ধার করা হয় বাপি মণ্ডল নামে ঘরবন্দি যুবককে। গ্রামবাসীদের একাংশের অভিযোগ, পরিস্থিতি সামাল দেওয়ার নামে পুলিশ লাঠি চালায়।


বাংলাদেশি ধৃত

এক সন্দেহভাজন বাংলাদেশিকে গ্রেফতার করল উত্তর ২৪ পরগনা জেলা এনফোর্সমেন্ট শাখা। শুক্রবার সন্ধ্যায় বারাসতের ডাকবাংল‌ো মোড় থেকে শরিফ আশরাফুল আলম নামে ওই বাংলাদেশিকে ধরা হয়। তার বাড়ি বাংলাদেশের গোপালগঞ্জে। পুলিশ জানায়, ধৃতের কাছ থেকে একটি জাল পাসপোর্ট, প্রায় চার হাজার টাকার জাল ভারতীয় নোট, তিনটি সিম কার্ড এবং নগদ ৭৭ হাজার টাকা মিলেছে।


পরীক্ষা দিয়েও ফলে ‘অনুপস্থিত’ ৫০ জন পরীক্ষার্থী

বিষয় ছিল— পুষ্টিবিজ্ঞান। মার্কশিটে প্র্যাকটিকাল পরীক্ষার নম্বর রয়েছে। কিন্তু লিখিত পরীক্ষায় সবাই ‘অনুপস্থিত’! উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পরে মার্কশিট পেয়ে নিজেদের পুষ্টিবিজ্ঞানের লিখিত পরীক্ষায় ‘অনুপস্থিত’ দেখে চমকে গিয়েছে ডোমজুড় কেশবপুর হাইস্কুলের ৫০ জন পরীক্ষার্থী। পরীক্ষা দিয়েও কী ভাবে তারা ‘অনুপস্থিত’ হল তা নিয়ে বেজায় দুশ্চিন্তায় পড়েছে ওই পরীক্ষার্থীরা।


পর্ষদে তিন পঞ্চায়েতের অন্তর্ভুক্তিতে আপত্তি

রাজ্যের পর্যটন মানচিত্রে ফুরফুরা শরিফকে তুলে ধরতে কয়েক মাস আগে সেখানে উন্নয়ন পর্ষদ তৈরির কথা ঘোষণা করে রাজ্য সরকার। ফুরফুরার পাশাপাশি আরও তিনটি পঞ্চায়েতকে পর্ষদের আওতায় আনা হয়েছে। কিন্তু সেই সিদ্ধান্তে আপত্তি জানিয়ে শনিবার ওই পর্ষদের উন্নয়ন সংক্রান্ত জেলার প্রশাসনিক বৈঠক ছেড়ে বেরিয়ে গেলেন ফুরফুরার ধর্মীয় নেতাদের একাংশ। তাঁদের ছাড়াই অবশ্য বৈঠক শেষ হয়।


অবশেষে অনুপ্রবেশের অভিযোগ থেকে মুক্তি

পাওনা টাকা না পেয়ে হাওড়া স্টেশন চত্ত্বর থেকে এক যুবককে অপহরণের অভিযোগ করেছিলেন তাঁর স্ত্রী। পুলিশ জানায়, হুগলির শ্রীরামপুরের বাঙ্গিহাটি থেকে অমল মজুমদার নামে ওই যুবককে উদ্ধার করে। অপহরণের অভিযোগে ছ’জনকে গ্রেফতার করা হয়। পরবর্তীকালে মামলা চলাকালীন অপহরণের ধারাটি বাদ হয়ে যায়। মূল অভিযুক্ত সোলেমান মিস্ত্রী বাংলাদেশী, এই মর্মে অনুপ্রবেশের মামলা চলতে থাকে। শনিবার সেই মামলা থেকে মুক্তি পেলেন অভিযুক্ত ব্যক্তি।



কেউ চায় ইঞ্জিনিয়ার হতে, কেউ ডাক্তার

ওদের কেউ গোয়েন্দা গল্পের পোকা, কেউ ভালবাসে ক্রিকেট, কেউ সময় পেলেই হাতে তুলে নেয় তুলি। তবে, প্রত্যেকেই পড়াশোনায় একনিষ্ঠ। রাজ্যের উচ্চ মাধ্যমিকের মেধা-তালিকায় তৃতীয় স্থান দখল করায় শুক্রবার হাওড়ার শ্যামপুরের হোগলানির মৃণ্ময় রায়কে নিয়ে যখন তাঁর আত্মীয় এবং পড়শিরা আনন্দে মেতে ওঠেন, তখন উলুবেড়িয়ার আরও কয়েকটি প্রান্তেও কিছু পরীক্ষার্থীকে ঘিরে দেখা গিয়েছে একই ছবি। সেই সব পরীক্ষার্থীদের নাম মেধা-তালিকায় না থাকলেও জেলার কৃতীদের মধ্যে তারা জায়গা করে নিয়েছে একদম প্রথম সারিতে।


সময়সীমা পার, কাজ শেষ হল না ই-ভূচিত্রের

জমি সংক্রান্ত কাজে গতি আনতে এবং সাধারণ মানুষের সুবিধার জন্য ‘ই-ভূচিত্র’-এর কাজ শুরু হয়েছিল হাওড়ার বিভিন্ন ব্লকে। অর্থাৎ, সাবেক পদ্ধতি ছেড়ে কম্পিউটার এবং ইন্টারনেট প্রযুক্তির মাধ্যমে জমি সংক্রান্ত যাবতীয় কাজকর্ম চালানো হবে। কিন্তু সময়সীমা পেরিয়ে যাওয়ার তিন মাস পরেও সাতটি ব্লকে সেই কাজ এখনও শেষ হল না। ফলে, জমির ‘মিউটেশন’ (নামপত্তন) এবং ‘কনভারশন’ (চরিত্র পরিবর্তন)-এর কাজ করাতে গিয়ে ফিরে আসতে হচ্ছে ওই সব এলাকার সাধারণ মানুষকে।


মদের আসর দেখে তালা দিলেন বিডিও

মদের আসর বসায় দফতরের দরজায় তালা ঝুলিয়ে দিলেন বিডিও নিজেই। বৃহস্পতিবার বিকেলে ঘটনাটি ঘটেছে পাণ্ডুয়ায়। জেলা প্রশাসন সূত্রে জানা যায়, স্টেশন রোডে ব্লক অফিসের একতলায় খাদ্যদফতর চলত।


গ্রেফতার দুই

বধূকে খুনের অভিযোগে গ্রেফতার হলেন শ্বশুর ও দেওর। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটে বাগনানের কল্যাণপুর এলাকায়। পু



চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখে কৃষ্ণকলি

মা অসুস্থ, ফলে সংসারের সমস্ত কাজের দায়িত্ব তার উপরে। সংসারের কাজ সামলে আবার নবম শ্রেণি পড়ুয়া ভাইকেও পড়াতে হয়। সব কিছু সামলে যেটুকু সময় পাওয়া গিয়েছে, সেই সময়টুকুতেই পড়াশোনা করে এ বার মাধ্যমিকে ৬৩৪ নম্বর পেয়ে উত্তীর্ণ হয়েছে দক্ষিণ ২৪ পরগনার গোসাবার আরআরআই হাইস্কুলের ছাত্রী কৃষ্ণকলি দালাল।


ম্যানগ্রোভ নিধনের প্রতিবাদ করায় যুবককে বেধড়ক মার

সাইকেলে চেপে বাড়ি ফেরার পথে দু’দিন আগে আচমকাই টর্চের বাড়ি খেয়ে ছিটকে পড়েছিলেন কুলতলির পূর্ব গু়ড়গুড়িয়া গ্রামের যুবক সুরজিৎ মাইতি। হামলাকারীরা তাঁর মুখে গামছা বেঁধে পাঁজাকোলা করে মাকড়ি নদীর চরে তুলে নিয়ে গিয়ে ফের মারধর করে। তার পরে সেই নদীর ধারে ফেলেই চলে যায়। ম্যানগ্রোভ নিধনের প্রতিবাদ করায় এ ভাবেই তাঁকে শাস্তি দেওয়া হয়েছে বলে অভিযোগ তুলেছেন বর্তমানে শ্রীরামপুরের একটি হাসপাতালে চিকিৎসাধীন ওই যুবক।


দুই নেতার দ্বন্দ্বে উন্নয়ন ঘিরে প্রশ্ন

পুরভোটে আরামবাগ ছাড়া হুগলির যে পুরসভায় তৃণমূল বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছিল, সেটি তারকেশ্বর। কিন্তু ১৩টি পুরসভার মধ্যে এই তারকেশ্বরেই শপথ অনুষ্ঠান হল সব ক’টির শেষে, বৃহস্পতিবার। কারণ, পুরপ্রধান পদ নিয়ে গোষ্ঠী-কোন্দল যে জায়গায় পৌঁছেছিল, তাতে কার ভাগ্যে শিকে ছিঁড়বে তা নিয়ে জল্পনা চলছিল নানা মহলে। শেষ পর্যন্ত দুই পদে বহাল রইলেন আগের বোর্ডের দুই নেতাই। পুরপ্রধান হলেন স্বপন সামন্ত। উপ-পুরপ্রধান উত্তম কুণ্ডু।


মারধরে অভিযুক্ত তৃণমূল নেতার দাদা

পানশালায় গোলমালের জেরে মাঝরাতে দলবল নিয়ে এক যুবকের বাড়িতে গিয়ে হামলার অভিযোগে গ্রেফতার হলেন হুগলি জেলা পরিষদের পূর্ত কর্মাধ্যক্ষ, তৃণমূল নেতা মনোজ চক্রবর্তীর দাদা প্রণব চক্রবর্তী। দুর্গাপুর এক্সপ্রেসওয়ে লাগোয়া দাদপুরের গোবিন্দপুরের কাছে ওই পানশালাটি চালান প্রণববাবু। বুধবার দিবাকর ঘোষ নামে যে যুবকের উপরে প্রণববাবু ও তাঁর দলবলের হামলার অভিযোগ ওঠে, তিনি ওই পানশালা থেকে কয়েক কিলোমিটার দূরে দাদপুরের গুনপালা গ্রামের বাসিন্দা।


প্রতিকূলতাকে জয় সৈকত, অনিতার

বাবার ছোট মুদির দোকান ঢিমেতালে চলে। তাই সংসার চালাতে সেলাইয়ের কাজ করতে হয় মাকেও। এই আর্থিক প্রতিবন্ধকতাকে পিছনে ফেলে দিয়েছে আমতার দেবান্দী গ্রামের মণ্ডলপাড়ার বাসিন্দা সৈকত মণ্ডল। সে এ বার মাধ্যমিকে ৬৫৯ নম্বর পেয়ে গ্রামের মধ্যে সাড়া ফেলে দিয়েছে। এই কৃতী ছাত্রের বাড়ি জানতে চাইলে গ্রামের ফটিক এক কথায় পথ চিনিয়ে নিয়ে গেল। জীর্ণ ইটের দু’কামরার ঘর।


পড়ার সঙ্গে খেলার ফাঁকেই দ্বিতীয় অর্চিষ্মান

মাধ্যমিকের মেধা তালিকার সম্ভাব্য প্রথম দশে দশটি স্থানেই হুগলি ছেলেমেয়েদের জয়জয়কার। ৬৮৩ নম্বর পেয়ে হুগলি কলেজিয়েট স্কুলের অর্চিষ্মান পানিগ্রাহী দ্বিতীয় স্থান অধিকার করেছে। ওই স্কুলেরই ঋত সাঁতরা নবম স্থানে রয়েছে। তার ঝুলিতে ৬৭৫ নম্বর। সম্ভাব্য ষষ্ঠ স্থানে রয়েছে জেলারই দু’জন। এক জন মাহেশ শ্রীরামকৃষ্ণ আশ্রম বিবেকানন্দ বিদ্যালয়ের ময়ঙ্ক চট্টোপাধ্যায় আর এক জন পাণ্ডুয়া রাধারানি উচ্চ বালিকা বিদ্যালয়ের দেবালী সরকার। দুজনেই পেয়েছে ৬৭৮। দেবালী মেয়েদের মধ্যে সম্ভাব্য প্রথম। ১ নম্বর কম পেয়ে ময়ঙ্কের সতীর্থ অরিজিৎ সেন এবং মাহেশ শ্রীরামকৃষ্ণ আশ্রম উচ্চ বিদ্যালয়ের ঋতম বসাক সপ্তম স্থানে রয়েছে।


ভদ্রেশ্বরে বোর্ড তৃণমূলেরই

পুরভোটের ফলে ভদ্রেশ্বরের অবস্থা ছিল ত্রিশঙ্কু। কিন্তু শেষ হাসি হাসল তৃণমূলই। এক নির্দল কাউন্সিলরের সমর্থন মেলায় ভদ্রেশ্বরের পুরবোর্ড গড়তে চলেছে শাসকদলই। শুক্রবার ওই পুরসভায় চেয়ারম্যান হিসেবে শপথ নিলেন মনোজ উপাধ্যায়। একই সঙ্গে এ দিন রিষড়া এবং কোন্নগর পুরসভার কাউন্সিলরদেরও শপথ হয়। কিন্তু এ দিন রিষড়া এবং কোন্নগরে ভাইস-চেয়ারম্যানের নাম চূড়ান্ত না হওয়ায় কাউন্সিলরদের কেউ কেউ ম্রিয়মান হয়ে পড়েন।


জুয়ার আসরে দুষ্কৃতী খুন

জুয়ার আসরে গুলি করে খুন করা হল এক দুষ্কৃতীকে। বৃহস্পতিবার রাতে রিষড়ার হেস্টিংস জুটমিল মাঠে ওই ঘটনায় নিহতের নাম মহম্মদ আকবর ওরফে গুড্ডু (২৬)। তার বাড়ি রিষড়ার ছাই রোডে। পুলিশের অনুমান, পরিকল্পিত ভাবে তাকে টোপ দিয়ে ডেকে খুন করে হুগলির ‘ত্রাস’ রমেশ মাহাতোর দলবল। তবে, শুক্রবার রাত পর্যন্ত খুনের ঘটনায় কাউকে পুলিশ ধরতে পারেনি।


পথ দুর্ঘটনায় মৃত

বিয়েবাড়ি থেকে ফেরার পথে ম্যাটাডোরের সঙ্গে সংঘর্ষে মৃত্যু হল এক অটো যাত্রীর। বৃহস্পতিবার গভীর রাতে দুর্ঘটনাটি ঘটেছে কাকদ্বীপের ১১৭ নম্বর জাতীয় সড়কের ঈশ্বরীপুর মোড়ের কাছে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম পল্লব হালদার (১৬)। বাড়ি মন্দিরবাজারের লক্ষ্মীকান্তপুর এলাকায়। পুলিশ সূত্রের খবর, ওই দিন রাত সাড়ে ১২টা নাগাদ বরযাত্রীদের নিয়ে একটি অটো কাকদ্বীপ থেকে মন্দিরবাজারের দিকে যাচ্ছিল।


নিখোঁজ চাল ব্যবসায়ী উদ্ধার

ঋণের টাকা শোধ করতে না পারায় গত মাসে আরামবাগের ৬ নম্বর ওয়ার্ডের আন্দিমহল্লার এক চাল ব্যবসায়ীকে অপহরণের অভিযোগ উঠেছিল কয়েক জন ব্যবসায়ীর বিরুদ্ধে। বৃহস্পতিবার রাতে শেখ ইব্রাহিম নামে ওই ব্যবসায়ীকে আরামবাগের পিরিচপুর থেকে উদ্ধার করল পুলিশ। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, ইব্রাহিমকে কেউ অপহরণ করেননি।


পুর-উদ্যোগে পাম্পিং স্টেশন

বর্ষার জমা জল দ্রুত সরাতে এ বার নিজস্ব পাম্পিং স্টেশন তৈরি করছে হাওড়া পুরসভা। এর আগে পুরসভার নিজস্ব কোনও পাম্পিং স্টেশন ছিল না। প্রায় ৫৪ লক্ষ টাকা খরচে পাম্পিং স্টেশনটি তৈরি হচ্ছে মধ্য হাওড়ার পঞ্চাননতলা ও সদর বক্সি লেনের সংযোগস্থলে। পুরসভার দাবি, ওই ড্রেনেজ পাম্পিং স্টেশনটি কাজ শুরু করলে সামান্য বৃষ্টিতে আর বানভাসি হবে না মধ্য হাওড়ার পঞ্চাননতলা রোড সংলগ্ন ১৭, ১৮, ১৯, ২১ ও ২৪ নম্বর ওয়ার্ড।




তৃণমূল কার্যালয়ে ভাঙচুর বাঁশবেড়িয়ায়, অবরোধ

রাতের অন্ধকারে তৃণমূলের একটি দলীয় কার্যালয়ে ভাঙচুর এবং এক তৃণমূল কর্মীকে মারধরের ঘটনাকে ঘিরে উত্তেজনা ছড়াল হুগলির সাহাগঞ্জের ডানলপ কারখানা লাগোয়া নন্দীপুকুর বাজার এলাকায়। সিপিএম আশ্রিত দুষ্কৃতীরা বুধবার রাতের ওই হামলায় জড়িত, এই অভিযোগ তুলে এবং তাদের গ্রেফতারের দাবিতে তৃণমূল কর্মী-সমর্থকেরা বৃহস্পতিবার সকালে ওই এলাকায় প্রায় দু’ঘণ্টা অবরোধ করেন।


বিজেপির মহিলা কর্মীকে মার, গ্রেফতার মা-মেয়ে

পুরভোটে প্রার্থী হওয়ায় তারকেশ্বরে বিজেপির এক মহিলা কর্মীকে দু’দিন আগে মারধরের অভিযোগ উঠেছিল তৃণমূলের কিছু মহিলা কর্মী-সমর্থকের বিরুদ্ধে। সেই অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে শুভ্রা বন্দ্যোপাধ্যায় নামে ওই বিজেপি কর্মীর পড়শি এক প্রৌঢ়া এবং তাঁর মেয়েকে গ্রেফতার করল পুলিশ। ধৃত গায়ত্রী মাঝি ও তাঁর মেয়ে তুলসী— দু’জনেই এলাকায় তৃণমূল কর্মী হিসেবে পরিচিত।


কথা রাখার পালা

কী করতে চান, শপথের পর জানালেন তিন প্রধান


আরও তিনটি পুরসভায় শপথ

শুরুটা হয়েছিল উত্তরপাড়া, ডানকুনি, চন্দননগর, চুঁচুড়া এবং বাঁশবেড়িয়া দিয়ে। বুধবারের পরে বৃহস্পতিবার হুগলির আরও তিনটি পুরসভার কাউন্সিলরেরা শপথ নিলেন। পুরসভাগুলি হল— শ্রীরামপুর, আরামবাগ এবং বৈদ্যবাটি। শ্রীরামপুরে পুরপ্রধান হিসেবে শপথ নিলেন অমিয় মুখোপাধ্যায়। এই নিয়ে তিনি তৃতীয় বার পুরপ্রধান হলেন।


চুরি-ছিনতাই লেগেই আছে ট্রেনের কামরায়

আপনার মোবাইলটা একটু দেবেন দাদা, বাড়িতে একটা ফোন করব। স্বভাবতই প্রশ্ন এল, কিছু সমস্যা হয়েছে? উত্তরে জানা গেল, ‘‘আমার মোবাইলটা পকেট থেকে তুলে নিয়েছে। কী করব বুঝতে পারছি না। ১২ হাজার টাকা দিয়ে নতুন মোবাইল কিনেছিলাম।’’ এমনই আকুতি একটি বেসরকারি সংস্থায় চাকুরিরত যুবকের। শিয়ালদহ দক্ষিণ শাখায় ক্যানিং লোকালে ভিড়ের সুযোগে তাঁর পকেট সাফ করে দিয়েছে দুষ্কৃতীরা।


প্রধানের বিরুদ্ধে দুর্নীতির নালিশ

ইন্দিরা আবাস যোজনায় দুর্নীতির অভিযোগ উঠেছে দক্ষিণ ২৪ পরগনার ক্যানিং ১ ব্লকের কংগ্রেসের এক মহিলা প্রধানের বিরুদ্ধে। দাঁড়িয়া পঞ্চায়েতের ওই মহিলা প্রধানের সঙ্গে যোগাযোগ করা যায়নি। তবে অভিযোগ উড়িয়ে দিয়ে তাঁর স্বামীর দাবি, রাজনৈতিক কারণে অভিযোগ করা হচ্ছে। বিডিও অবশ্য জানান, অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।


পুরপ্রধান কে হবেন, টানাপড়েন শাসক দলে

আজ বাদে কাল, শনিবার নতুন পুরপ্রধান হিসাবে দলের জয়ী কাউন্সিলরদের মধ্যে থেকে কেউ একজন শপথ নেবেন। অথচ উত্তর ২৪ পরগনার অশোকনগর-কল্যাণগড়ে পুরপ্রধান কে হতে চলেছেন, তা নিয়ে জটিলতা কাটল না এখনও। পুরসভার ২৩টি আসনের মধ্যে মধ্যে এ বার তৃণমূল পেয়েছে ১৮টি আসন। কিন্তু এমন কুসুমাস্তীর্ণ জয়েও পুরপ্রধান নিয়ে সিদ্ধান্ত নিতে হিমসিম খাচ্ছে দল। বৃহস্পতিবার পর্যন্ত স্পষ্ট করে কারও নাম জানাতে পারেননি জেলা তৃণমূল নেতৃত্ব।


ফুটবলেই ফিরুক গরিমা, চান শহরবাসী

হাওড়া-ব্যান্ডেল মেন লাইনের ধারে হুগলির জনপদগুলি একটা সময় ফুটবলার তৈরির আঁতুরঘর হিসাবে পরিচিত ছিল। যেগুলির অন্যতম ছিল রিষড়া। কলকাতার ফুটবল ময়দান তথা তিন প্রধান ক্লাবে (মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহমেডান) ভাল মানের একাধিক নামী খেলোয়াড়ের ফুটবল জীবন শুরু এই শহরেই। ফুটবল মানচিত্রে তাই রিষড়া বরাবরই সমীহ আদায় করে নিয়েছে।



সংস্কারের কাজ

ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণের তত্ত্বাবধানে সংস্কার কাজ চলছে হুগলির গুপ্তিপাড়ার বৃন্দাবন মন্দিরে।


হাওড়ায় পেট্রোল পাম্প কর্মীদের উপর দুষ্কৃতী হামলা, লুঠ নগদ টাকা

অপহরণ করে এক বালককে খুনের ঘটনার রেষ কাটতে না কাটতেই ফের উত্তপ্ত হয়ে উঠল হাওড়ার গোলাবাড়ি। গোলাবাড়ি থানার ঢিল ছোঁড়া দূরত্বে প্রকাশ্যে স্থানীয় দুষ্কৃতীরা রড, লাঠি নিয়ে হামলা চালাল একটি পেট্রোল পাম্পে। অভিযোগ, পেট্রোল পাম্পের কর্মীদের মারধর করে রীতিমতো লুঠপাট চালানো হয়। ঘটনাটি ঘটেছে রবিবার সকাল ১০টা নাগাদ।


পুরবোর্ড গঠনে জোড়া অস্বস্তি তৃণমূলে

নতুন কাউন্সিলরদের শপথ গ্রহণের দিন এগিয়ে আসছে। কিন্তু উলুবেড়িয়ায় পুরভোটে জেতার দু’সপ্তাহ পরেও বোর্ড গঠনকে ঘিরে অস্বস্তি কাটছে না তৃণমূলের। একে তো দলে চেয়ারম্যান পদপ্রার্থী নিয়ে কোন্দল কতদূর গড়াবে, তা নিয়েই চিন্তিত জেলা তৃণমূল নেতাদের একটি বড় অংশ, তার উপরে রয়েছে বোর্ড গড়া হলেও তার স্থায়িত্ব নিয়ে প্রশ্ন।


গাঁজা-বাঁকের গুঁতোয় আসর ভাঙে মদ্যপেরা

‘চলন্ত বার’ হিসেবে লোকাল ট্রেনকে ব্যবহার করে যারা, তারাও আসন ছাড়তে বা মজলিস গুটিয়ে ফেলতে বাধ্য হয় বছরের তিন মাস। শ্রাবণ, ফাল্গুন এবং চৈত্র মাসে বহু প্রকৃত ধর্মপ্রাণ যেমন তারকেশ্বরের মন্দিরে পুজো দিতে যান, সেই সুযোগ নেয় এমন কিছু লোকও, যাদের নেশা-আসক্তি এবং তার উদ‌্‌যাপন প্রশ্নাতীত। তারা ট্রেনে উঠেই কামরাকে গাঁজার আসরে বদলে দেয়।


ধুলাগড়ে বোমাবাজিতে ধৃত

শীতলা মন্দিরে পুজো করা নিয়ে সেবাইতদের সঙ্গে গ্রামবাসীদের একাংশের বচসা গড়াল হাতাহাতিতে। চলল বোমাবাজি। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে সাঁকরাইলের ধুলাগড় বাজার এলাকার ঘটনা। দু’পক্ষই থানায় অভিযোগ দায়ের করে। অভিযোগের ভিত্তিতে শনিবার কয়েকজনকে গ্রেফতার করে পুলিশ। যদিও ধৃতেরা জামিন পেয়ে গিয়েছেন।


ড্রোনের ছায়ায় নজরদারি এ বার সুন্দরবনের জঙ্গলে

দক্ষিণে বিস্তৃত বঙ্গোপসাগর, পূর্বে জলরেখায় সীমানা টেনেছে বাংলাদেশ। তারই মাঝে ছোট-মাঝারি অজস্র দ্বীপ— সুন্দরবনের এই ভৌগলিক অবস্থানে নজরদারি চালাতে সেই জল-জঙ্গলের উপরে এ বার ড্রোনের ছায়া পড়তে চলেছে। নদী-খাঁড়ি বরাবর বন দফতর কিংবা সীমান্ত ও উপকূলরক্ষী বাহিনীর টহলদারিতেই এ যাবৎ ভরসা রেখেছিল সুন্দরবন।


শ্রীরামপুরে যুবক নিখোঁজ, গ্রেফতার

কাজে যাওয়ার কথা বলে বাড়ি থেকে বেরিয়ে শুক্রবার থেকে নিখোঁজ শ্রীরামপুরের এক যুবক। সুরজিৎ দে নামে ওই যুবকের পরিবারের অভিযোগ, নিখোঁজ হওয়ার পিছনে শহরেরই এক যুবকের হাত রয়েছে। অভিযোগের ভিত্তিতে চাতরার বাসিন্দা রবীন্দ্রনাথ মাজি নামে ওই যুবককে পুলিশ গ্রেফতার করেছে। ধৃতকে রবিবার আদালতে হাজির করা হলে বিচারক পুলিশ হেফাজতের নির্দেশ দেন।


গঠনের দৌড়ে এগিয়ে কংগ্রেস

১৪টি আসনের জয়নগর পুরসভায় গত বার মাত্র ২টি আসনে জয়ী হয়ে এসইউসি ও নির্দলকে নিয়ে বোর্ড গড়েছিল তৃণমূল। সে বারও কোনও দল একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। এ বারও ত্রিশঙ্কু হয়ে ঝুলে রইল পুরবোর্ডের ভাগ্য। তৃণমূল এখানে পেয়েছে ৪টি আসন। কংগ্রেস পেয়েছে ৬টি। এসইউসি জয়ী হয়েছে ২টি আসনে। নির্দল এবং সিপিএম পেয়েছে একটি করে আসন। পুরবোর্ড গড়ার দৌড়ে তারাই এগিয়ে, এমন দাবি করতে শুরু করেছে।


শুধু দল নয়, ‘সন্ত্রাস’ রোখাও বড় চ্যালেঞ্জ

ক্ষমতা দখলের পর বাড়িটার রং হয়েছিল সবুজ। ফের ক্ষমতা দখলের লড়াইয়ে নামার আগেই নীল-সাদা রং হয়ে গিয়েছে। দীর্ঘকাল বামেদের দখলে ছিল টিটাগড় পুরসভা। বামেদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতায় বোর্ড তৈরি হয়েছিল ২০০৫ সালেও। ২০০৯-এ ২২ নম্বর ওয়ার্ডে উপ-নির্বাচনে প্রথম তৃণমূলের জয়। একমাত্র তৃণমূল কাউন্সিলর হন পরমেশ্বর মহান্তি। এর পরেই ২০১০ সালের পুর-নির্বাচনে ২৩টির মধ্যে ১১টিতে জিতে ক্ষমতায় আসে তৃণমূল। ৭টি বামেদের দখলে থাকে। ৪টি আসনে জেতে কংগ্রেস, ১টিতে নির্দল প্রার্থী। পরে কিছু দলবদলের ঘটনায় তৃণমূলের ওয়ার্ড বেড়ে দাঁড়ায় ১৪-য়।


সহজ অঙ্ক কি জটিল হচ্ছে

লোকসভার নির্বাচনের নিরিখে সব ওয়ার্ডেই এগিয়ে শাসক দল। সেক্ষেত্রে শাসক দলের ভোট ম্যানেজাররা যে ফুরফুরে মেজাজে থাকবেন, সেটাই তো স্বাভাবিক। কিন্তু এখানে পরিস্থিতি সম্পূর্ণ উল্টো। শাসক শিবিরে অস্বস্তির কালো মেঘ। আসলে রাজপুর-সোনারপুরের বেশ কয়েকটি ওয়ার্ডের ভোট ম্যানেজারদের কপালে ভাঁজ পড়েছে। তাঁদের নিজেদের মধ্যেই সব সময় চলছে গুজগুজ-ফিসফাস। শাসক দলের অন্দরে তৈরি হয়েছে অস্বস্তিকর এক পরিস্থিতি।


ঘরের দ্বন্দ্ব রুখে গতবারের সাফল্য ধরে রাখাই চ্যালেঞ্জ শাসক দলের

অতীতে যা ছিল বামেদের ঘরোয়া কোন্দল, এ বার সেটাই তৃণমূলের সৌজন্যে ডালপালা মেলেছে অশোকনগর-কল্যাণগড়ে। বরং গোটা রাজ্যে কোণঠাসা বামেরা এখানে অনেকটাই কাঁধে কাঁধ মিলিয়ে লড়ছে। অশোকনগর-কল্যাণগড় পুর এলাকাটিকে এক সময়ে বামেদের দুর্ভেদ্য দুর্গ হিসাবে পরিচিত ছিল। পুরসভাটি তৈরি হয় ১৯৬৮ সালে। ’৮১ সাল থেকে নির্বাচন শুরু হয়।


ভোট এলেই মাচায় ঠ্যাং দুলিয়ে রোজগার দিনে প্রায় ২০০ টাকা

দিন-রাত গুলতানি আর চা-পান-বিড়ি ধংসের সংস্কৃতিটা বাঙালির প্রায় রক্তে আছে বললে খুব একটা ভুল বলা চলে না। কিন্তু মাচায় বসে গুলতানি করার জন্য যদি দিনে ২০০ টাকা মেলে, তা-ই বা মন্দ কী। আর চা-পান-ডিম-কলা তো পুরো নিখরচায়! বসিরহাট মহকুমার বাদুড়িয়া ব্লকে পঞ্চায়েত, পুরসভা, বিধানসভা, লোকসভা— যে কোনও ভোট এলেই শুরু হয়ে যায় পাড়ায় পাড়ায় বাঁশের মাচা বাঁধার কাজ।




আপনার পছন্দ

পড়া এখনই

ইয়াকুবের ফাঁসির বিরোধিতায় সলমনের বিতর্কিত টুইট

‘বজরঙ্গি ভাইজান’এর আবেগে ভাসল পাকিস্তান

নিম্নচাপ-ভ্রূকুটি, শহরের কপালে কী

বিক্ষোভের মুখে পড়ে নিঃশর্ত ক্ষমা সলমনের

ইটির খোঁজে আশা নয়া অক্সিজেনে

দেখা হল না, আক্ষেপ করে চিঠি ক্যামেরনের

ডাক নেই, ক্ষুব্ধ টেগোর সেন্টার

তদন্ত ঢিমে ঠেকলেই ধরবে সুপ্রিম কোর্ট

কন্যাশ্রী নিয়ে ছাত্রীরা নাকাল মমতার পাড়ায়

চাবি-দড়ি তৈরি, টর্চেই ভন্ডুল চম্পটের ছক