১৩ ভাদ্র ১৪২১ শনিবার ৩০ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.৩°C     সর্বনিম্ন : ২৭.৫°C

বরাত অমিল, অভাব মূলধনেরও ধুঁকছে হাওড়ার ইঞ্জিনিয়ারিং শিল্প

একে কয়েক বছরে জেলায় সে ভাবে কোনও বড় শিল্প গড়ে ওঠেনি। তার উপরে যে সব শিল্প-কারখানা রয়েছে, তা থেকেও সে ভাবে বরাত মিলছে না। ফলে, মুখ থুবড়ে পড়েছে হাওড়ার ইঞ্জিনিয়ারিং বা যন্ত্রাংশ তৈরি শিল্প। তাঁদের ভবিষ্যৎ ভেবে দিশাহারা ওই সব শিল্পের সঙ্গে যুক্ত শ্রমিকেরা। শিল্পের পুনরুজ্জীবনের জন্য তাঁরা সরকারি সাহায্যের দাবিও তুলেছেন। জেলার ছোট বা মাঝারি শিল্পগুলির পুনরুজ্জীবনের জন্য জেলা চেম্বার অব কমার্সের পক্ষ থেকে জগৎবল্লভপুরে একটি ক্লাস্টার গড়া হচ্ছে।


পূর্ত কর্মাধ্যক্ষ ও সভাপতির বিরোধে স্তব্ধ উন্নয়নের কাজ

একে বর্ষার মরসুম। অন্য বার এই সময় নদীবাঁধ, সাঁকো মেরামতি বা রক্ষণাবেক্ষণের কাজ চলে ‘অতি বন্যাপ্রবণ’ বলে চিহ্নিত খানাকুল-২ ব্লকে। কিন্তু এ বার তৃণমূল পরিচালিত ওই পঞ্চায়েত সমিতিতে সভাপতি ও পূর্ত কর্মাধ্যক্ষের মধ্যে গোষ্ঠীদ্বন্দ্বের জেরে মাস দেড়েক ধরে উন্নয়নের কাজ স্তব্ধ বলে অভিযোগ তুলেছেন গ্রামবাসীরা।


থানার কাছেই তোলাবাজি, দুষ্কৃতী ধরালেন লরিচালক

থানা যতটা কাছে, পুলিশ যেন ততটাই দূরে! আক্ষরিক অর্থে ঠিক এমনই ঘটনা ঘটল হাওড়ার দাশনগরে। অভিযোগ, থানা থেকে ঢিল ছোড়া দূরত্বে লরি থামিয়ে প্রতি রাতে তোলাবাজি চালাচ্ছিল একদল যুবক। থানার সামনে এমন ঘটনা ঘটলেও তা রহস্যজনক কারণে পুলিশের চোখে পড়ত না, কানেও যেত না। কিন্তু ১০০ ডায়ালে ফোন করে দাশনগর থানার অফিসারদের ‘চোখ’ কার্যত খুলে দিলেন এক লরিচালক।


টুকরো খবর

গত বুধবার বাড়ি থেকে বেরিয়ে নিখোঁজ হয়ে গিয়েছিলেন বাঁশদ্রোণীর নতুন বাজার এলাকার বাসিন্দা গৌতম সাহা (৪৪)। বৃহস্পতিবার তাঁর দেহ মিলল প্রায় ১০০ কিলোমিটার দূরে হুগলির খানাকুলের শাবলসিংহপুর গ্রাম সংলগ্ন একটি খাল থেকে।


স্মারকলিপি দিতে গিয়ে ধস্তাধস্তি পুলিশের সঙ্গে

হাতানিয়া-দোয়ানিয়া নদীর উপর প্রস্তাবিত সেতুর কারণে ক্ষতিগ্রস্ত পরিবারগুলি ও ব্যবসায়ীরা শুক্রবার নামখানা বিডিও অফিসে স্মারকলিপি দিতে গেলে উত্তেজনার সৃষ্টি হয়। এ দিন প্রাক্তন সুন্দরবন উন্নয়ন মন্ত্রী কান্তি গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে আন্দোলনকারীদের সঙ্গে কংগ্রেস, এসইউসি-র সাধারণ কর্মীরাও সামিল হয়েছিলেন। বিডিও অফিসের সামনে আন্দোলনকারীদের আটকালে প্রাক্তন মন্ত্রীর সঙ্গে পুলিশের ধাক্কাধাক্কি হয়।


জমির দখল পেতে মাথায় কোপ ভূমি আধিকারিকের

পৈতৃক জমির দখল পেতে ব্লক ভূমি আধিকারিকের মাথায় টাঙ্গির কোপ মারল এক ব্যক্তি। শুক্রবার সকাল সাড়ে ১০টা নাগাদ ঘটনাটি ঘটেছে জয়নগর স্টেশন চত্বরে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম দুলাল নস্কর। স্থানীয় বাসিন্দারা জখম ওই ব্যক্তি জয়নগর-২ ব্লকের ভূমি আধিকারিক বিশ্বদীপ মুখোপাধ্যাকে প্রথমে নিমপীঠ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যায়। তাঁর মাথায় ১২টি সেলাই পড়ে।


টুকরো খবর

লোকসভা ভোটে বসিরহাট দক্ষিণ কেন্দ্রে প্রায় তিরিশ হাজার ভোটে পিছিয়ে বিজেপির থেকে পিছিয়ে পড়েও শেষমেশ লোকসভা আসনটি এসেছে তৃণমূলের দখলে। কিন্তু বিধানসভার উপনির্বাচনে সেই ঘাটতি পুষিয়ে লড়তে হবে তৃণমূলকে। সে ব্যাপারে সতর্ক আছেন তৃণমূল নেতৃত্ব।


গুড়িয়া কাণ্ডে অভিযুক্ত শ্যামল অন্য ধর্ষণে দোষী

দু’টি ক্ষেত্রেই হোমের আবাসিককে ধর্ষণের অভিযোগ উঠেছিল। একটি মামলা এখনও বিচারাধীন। অন্যটিতে আদালত দোষী সাব্যস্ত করল গুড়াপের হোমে গুড়িয়া হত্যা মামলার প্রধান অভিযুক্ত শ্যামল ঘোষকে। বৃহস্পতিবার ওই রায় দেন চুঁচুড়া আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক (থার্ড কোর্ট) মানস বসু। ২০১২ সালের জুলাই মাসে গুড়াপের দুলাল স্মৃতি সংসদ হোমে মাটি খুঁড়ে মানসিক ভারসাম্যহীন আবাসিক গুড়িয়ার পচাগলা দেহ মেলে।


পঞ্চায়েতের তহবিল বাড়াতে আমবাগান তৈরির উদ্যোগ

আয় বাড়াতে এ বার আমবাগান তৈরি করবে পঞ্চায়েত। হুগলির আরামবাগ ব্লকের সমস্ত পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি ১০০ দিনের কাজের প্রকল্পে উদ্যানপালন দফতরের সঙ্গে যৌথভাবে এই কাজ করার সিদ্ধান্ত নিয়েছে।


রাস্তা সারাইয়ের দাবি, অনির্দিষ্ট কাল ধরে পুলকার বন্ধ বালিতে

কংক্রিটের কাজের জন্য জিটি রোড বন্ধ। আবার জলের পাইপলাইন বসানোর কাজের জেরে বেহাল অবস্থা পুর-এলাকার রাস্তাঘাটেরও। খানাখন্দে ভর্তি সেই রাস্তা দিয়ে পড়ুয়া বোঝাই গাড়ি নিয়ে যাওয়ার প্রতি পদে বিপদের আশঙ্কা। রাস্তা মেরামতির দাবিতে অগত্যা বৃহস্পতিবার থেকে অনির্দিষ্ট কালের জন্য বালিতে পুলকার চালানো বন্ধ করে দিল ‘বালি পুলকার ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন’।


প্রাণ হাতে খন্দপথে, কাঠগড়ায় প্রশাসন

স্থানীয় প্রায় ১৫টি গ্রামের মানুষ এই রাস্তা দিয়ে যাতায়াত করেন। কিন্তু খানাখন্দে ভরা রাস্তায় নিত্য ভোগান্তির পাশাপাশি কমতি নেই দুর্ঘটনার। কিন্তু স্থানীয় মানুষের এ হেন সমস্যায় পঞ্চায়েত থেকে জেলা প্রশাসন এখনও কেউই এগিয়ে আসেনি বলে অভিযোগ।


পাওয়া গিয়েছে জমি, পাঙ্খাটুলিতে হবে দমকল কেন্দ্র

দীর্ঘদিন ধরে বেহাল হয়ে পড়া চুঁচুড়ার দমকল কেন্দ্রটি অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার তোড়জোড় শুরু হয়েছিল বছরখানেক আগে। প্রতিবাদে আন্দোলনে নেমেছিলেন এলাকার বহু মানুষ। অবশেষে নতুন ভাবে ওই কেন্দ্র তৈরির জন্য জমি মিলল শহরেরই পাঙ্খাটুলি এলাকায়। ভূমি ও ভূমি সংস্কার দফতরের হাতে থাকা ওই জমিতে দমকল কেন্দ্রটি তৈরি করা হবে বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে।


খসে পড়ছে চাঙড়, ছাদ ফেটে জল ফাঁড়ির পুলিশেরই রাত কাটে আতঙ্কে

কোথাও গণ্ডগোলের খবর এলেই তাঁদের ছুটতে হয়। সেখান থেকে ফাঁড়িতে ফেরার পরেই হয়তো আবার কোথাও গোলমাল থামাতে বেরিয়ে যেতে হয়। দিনভর হাড়ভাঙা খাটুনির পরে রাতে যদি বা ফাঁড়িতে বিশ্রামের সুযোগ মেলে কিন্তু সেখানকার অবস্থাও তথৈবচ। দেওয়াল থেকে খসে পড়ছে পলেস্তারা। বর্ষায় ছাদ থেকে জলের ধারা বর্ষণ। গোটা ফাঁড়ির পরিবেশটাই অস্বাস্থ্যকর।


আমাদের স্কুল

বেলমুড়ি ইউনিয়ন ইনস্টিটিউশন


টুকরো খবর

আমতা গণধর্ষণ-কাণ্ডে অভিযুক্ত ১০ জনের বিরুদ্ধে চার্জগঠন হল আমতা আদালতে। অভিযুক্ত তৃণমূল নেতা বরুণ মাখাল এবং রঞ্জিত মণ্ডল-সহ ৯ জনকে বৃহস্পতিবার ওই আদালতের বিচারক শ্যামল রায়চৌধুরীর এজলাসে হাজির করানো হয়।


যাত্রীদের তৎপরতায় উদ্ধার তিন ভিনদেশি মেয়ে

সন্ধে ৬টা নাগাদ গোবরডাঙা স্টেশনে তখন বেশ ভিড়। হঠাৎই নারীকণ্ঠের চিৎকার ভেসে আসে। ‘বাঁচাও বাঁচাও, আমাদের ধরে নিয়ে যাচ্ছে।’ নিমেষে ভিড়টা ঘুরে যায় সে দিকে। দেখা যায়, ১ নম্বর প্ল্যাটফর্মে বসে তিনটি মেয়ে হইচই জুড়েছে। নিত্যযাত্রীরা এগিয়ে আসেন। খবর যায় জিআরপি-র কাছে। পুলিশ আসে থানা থেকে। জানা যায়, ওই তিনকন্যার বাড়ি বাংলাদেশে। সেখান থেকে কাজের লোভ দেখিয়ে তাদের এ পারে আনা হয়েছে।


সাহস থাকলে প্রতিবাদ করুন তৃণমূল প্রার্থী, বললেন রাহুল

তৃণমূলের প্রার্থী বাছাইকে কেন্দ্র করে শাসক দলকে এক হাত নিলেন বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহ।


কলার চাষে নয়া পদ্ধতি সফল সাগরে

গঙ্গাসাগর: ভর দুপুরে সাদা রঙের গাড়ি গ্রামের ইট বাঁধানো পথে এগিয়ে যেতে বাড়ির সামনে ছোট জটলা তৈরি হয়ে গেল। বাড়ির উঠোনে ধান সেদ্ধ-শুকোনোর কাজ চলেছে। অচেনা লোক দেখে বাড়ির মহিলা কিছুটা হকচকিয়ে গেলেন। এগিয়ে এলেন অমিত দাস।


স্টেডিয়াম তৈরির কাজে গতি এল না ক্যানিংয়ে

মাঠ ছিল না এলাকায়। তাই এলাকাবাসীর দীর্ঘদিনের দাবি একটি স্টেডিয়ামের। দীর্ঘ রাজনৈতিক টানাপোড়েনের পর বর্তমান সরকারের আমলে ক্যানিংয়ে সেই স্টেডিয়ামের কাজ শুরু হলেও কাজ এগোচ্ছে খুবই ধীর গতিতে। কারণ, প্রথম দফায় যে টাকা বরাদ্দ করা হয়েছিল, তা প্রায় শেষ।


টুকরো খবর

বাম পরিচালিত বাগদা ব্লকের হেলেঞ্চা পঞ্চায়েতের প্রধান সিপিএমের মৃন্ময় বিশ্বাস তৃণমূলের আনা অনাস্থা ভোটে হেরে গেলেন। বৃহস্পতিবার পঞ্চায়েত অফিসে ওই ভোটাভুটি হয়। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত পঞ্চায়েত নির্বাচনে ওই পঞ্চায়েতের ক্ষমতা তৃণমূলের কাছ থেকে বামেরা ছিনিয়ে নিয়েছিল।


দুষ্কৃতী-দৌরাত্ম্য কমায় কিছুটা স্বস্তি হাবরায়

গ্রামীণ পরিবেশ পাল্টে দিন দিন ঝাঁ চকচকে হয়ে উঠছে শহর হাবরা। বড় বড় দোকানপাট, শপিং মল, রেস্তোঁরা তৈরি হয়েছে। ইংরেজি মাধ্যম স্কুল, বেসরকারি ব্যাঙ্কের শাখা, এটিএম সব মিলিয়ে এলাকার আর্থিক চিত্রটাই বদলে গিয়েছে। ব্যবসার বড় কেন্দ্র হওয়ায় এলাকায় বড়সড় টাকার লেনদেনও হয়। গত কয়েক বছরে জমির দাম হু হু করে বেড়েছে।


এ বার ঘুরে দাঁড়াবে দল, আশা অধীরের

উপনির্বাচন কংগ্রেস নেতা-কর্মীদের কাছে সন্মান ও মর্যাদার লড়াই বলে মন্তব্য করলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। বসিরহাট থেকেই নতুন করে রাজ্যের কংগ্রেসের উত্থান হবে বলে দাবি করেছেন অধীরবাবু।


খেলাধূলা ও সংস্কৃতিতে অতীতের গরিমা ফিরিয়ে আনতে উদ্যোগী আরামবাগ পুরসভা

মাঠ আছে, সংস্কার নেই। নেই খেলাধুলোর চর্চাও। তবে সংস্কৃতি চর্চা বা সাংস্কৃতিক কর্মকাণ্ডে কোনও খামতি নেই। যদিও অনেকের মতে অতীতের ধ্রপদী রূপ বদলে তা এখন বেশিরভাগ ক্ষেত্রেই চটুল নাচ-গানের অনুষ্ঠানে পরিণত হয়েছে। শহরের ক্রীড়াপ্রেমী এবং সংস্কৃতিমনস্ক মানুষের এ নিয়ে উদ্বেগও কম নেই। এক সময় আরামবাগ শহরের সংস্কৃতি চর্চায় নাটক ছিল এক নম্বরে। ৬০ থেকে ৮০-র দশক অবধি নিয়মিত নাটক মঞ্চস্থ হত।


ডায়মন্ড হারবারে পাল্টা সভায় সুর চড়ালেন তৃণমূল নেতারা

শাসকদলের সমালোচনা যে মেনে নেবে না তৃণমূল, তা ফের স্পষ্ট করে দিলেন দলীয় নেতারা। যে ভাবে ২৩ অগস্ট ‘আক্রান্ত আমরা’-র মঞ্চে উঠে বিক্ষোভ দেখিয়ে সভা ভন্ডুল করে দিয়েছিল তৃণমূল নেতা-কর্মীরা, সেই ভাবেই ফের ‘প্রতিবাদ’ করা হবে, জানালেন এলাকার বিধায়ক তৃণমূলের দীপক হালদার।


বাড়ি পৌঁছে দেওয়ার নাম করে গণধর্ষণ

বাজার করে ফেরার পথে এক তরুণীকে গণধর্ষণ করার অভিযোগে তাঁরই পরিচিত এক যুবক-সহ তিন জনকে গ্রেফতার করল পুলিশ। ঘটনাটি দেগঙ্গা থানার বেড়াচাঁপার। অভিযোগ, হাত-পা বেঁধে ওই তরুণীকে গণধর্ষণের পরে অভিযুক্তদেরই এক জন তাঁকে নিজের বাড়িতে নিয়ে যায়। খুনের হুমকি দেওয়ায় বছর একুশের ওই তরুণী সে সময়ে চেঁচামেচি করেননি।


শ্যামপুরের দুই ব্লকে খাল জবরদখল, বিপাকে চাষি

জবরদখল হয়ে এলাকার বেশির ভাগ খাল বুজেছে আবর্জনায়। সংস্কার যথাযথ ভাবে হয় না বলে অভিযোগ রয়েছে চাষিদের। খালের মধ্যেই স্তম্ভ বসিয়ে চলছে নির্মাণ। ফলে, গরমে চাষাবাদে সেচের কাজে এবং বর্ষায় জমিতে জল দাঁড়িয়ে গেলে নিকাশির কাজে খালের সে ভাবে ব্যবহার না হওয়ায় সমস্যায় পড়েছেন হাওড়ার শ্যামপুর-১ ও ২ ব্লকের কয়েক হাজার চাষি।


সরকারি হস্তক্ষেপে অচলাবস্থা কাটল দুই মিলে

শ্রমিকদের আন্দোলনের জেরে ফের কাজ বন্ধ হল শ্রীরামপুরের ইন্ডিয়া জুটমিলের স্পিনিং বিভাগে। সমস্ত শ্রমিককে কাজে নেওয়ার দাবিতে বুধবার সকাল থেকে কাজ বন্ধ করে দেন ওই বিভাগের শ্রমিকরা। পরিস্থিতি আঁচ করে মিলের শ্রমিক নেতাদের সঙ্গে কর্তৃপক্ষ আলোচনায় বসেন। একইভাবে ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস জুটমিলের তাঁতঘরে গত দু’দিন কাজ বন্ধ করে দেন শ্রমিকেরা। সেখানে বসিয়ে দেওয়া শ্রমিকদের কাজে ফিরিয়ে নেওয়ার দাবিতেই কাজ বন্ধ করে দিয়েছিলেন শ্রমিকেরা। দুটি মিলেই অবশ্য এদিন দুপুরের পর কাজে ফিরেছেন শ্রমিকেরা।


স্ত্রী-মেয়েকে বাড়ি ফেরাতে ভাইপোকে অপহরণ হাবরায়

ছ’বছরের ভাইপোকে অপহরণ ও খুনের হুমকি দেওয়ার অভিযোগে গ্রেফতার হল কাকা। মঙ্গলবার রাতে গোপালনগর দাসপাড়া এলাকা থেকে জয়ন্ত দাস নামে ওই যুবককে গ্রেফতার করল হাবরা থানার পুলিশ। পুলিশ জানিয়েছে, নিজের স্ত্রী ও মেয়েকে নিজের বাড়িতে ঠাঁই করে দেওয়ার জন্য পরিবারের উপরে চাপ সৃষ্টি করতেই এই কাণ্ড ঘটিয়েছে জয়ন্ত।


স্প্রে ছিটিয়ে বেহুঁশ করে দিনেদুপুরে লুঠ ৯০ হাজার

ব্যাঙ্ক থেকে বেরিয়ে জিটি রোড ধরে হেঁটে যাচ্ছেন এক ব্যক্তি। আচমকাই পিছন থেকে তাঁর পাশে এসে দাঁড়াল একটি মোটরবাইক। তাতে বসা দুই যুবক কিছু একটা দেখাল ওই ব্যক্তিকে। মন দিয়ে তা দেখতে দেখতেই ভদ্রলোক রাস্তায় টলে পড়ে গেলেন। আর হুশ করে চলে গেল মোটরবাইকটি। রাস্তার উল্টো দিকে, দোকান ও ক্লাবে বসে থাকা কয়েক জন যুবক ওই দৃশ্য দেখে প্রথমে হকচকিয়ে যান।


টুকরো খবর

গুলি-বোমা নিয়ে গ্রামবাসীদের উপর চড়াও হওয়ার অভিযোগে গণপিটুনিতে মৃত্যু হল এক দুষ্কৃতীর। গুরুতর জখম অবস্থায় এক জনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে সন্দেশখালির সরবেড়িয়ার খোলাচটি গ্রামে।


বধূহত্যার দায়ে স্বামী-শ্বশুরের যাবজ্জীবন

শ্বাসরোধ করে এক গৃহবধূকে খুনের দায়ে তাঁর স্বামী ও শ্বশুরকে যাবজ্জীবন কারাদন্ডের সাজা দিল আদালত। বুধবার শ্রীরামপুর আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক (সেকেন্ড কোর্ট) সুমিত্রা রায় শেওড়াফুলির কৌশিক এবং তার বাবা কৃষ্ণচন্দ্র সাঁধুখাকে ওই সাজা শোনান। ২০০৫ সালের ২২ জানুয়ারি শ্বশুরবাড়ি থেকে কৌশিকের স্ত্রী রোশনি ওরফে তুলির মৃতদেহ উদ্ধার করে পুলিশ।


দলীয় সদস্যাকে কটূক্তি, অভিযুক্ত তৃণমূল সদস্য

তৃণমূল পরিচালিত পঞ্চায়েতের এক সদস্য দলেরই আর এক সদস্যের বিরুদ্ধে অশালীন ভাষা প্রয়োগের অভিযোগ করায় উত্তেজনা ছড়িয়েছে খানাকুলের পলাইপাই এলাকায়। যিনি অভিযোগ করেছেন তিনি পঞ্চায়েতের মহিলা সদস্য টুপাই বাগ। যাঁর বিরুদ্ধে অভিযোগ, তিনি পঞ্চায়েত্র পুরুষ সদস্য সুভাষমণ্ডল।


টুকরো খবর

গুড়াপের দুলাল স্মৃতি সংসদ হোমের আবাসিক গুড়িয়া হত্যা মামলায় সওয়াল-জবাব শুরু হল চুঁচুড়া আদালতে। বুধবার আদালতের প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক অরূপ বসুর এজলাসে সওয়াল-জবাব শুরু করেন মামলার সরকারি আইনজীবী বিদ্যুৎ রায়চৌধুরী।



যানজটে নাজেহাল হাবরা, বেহাল নিকাশিও

যে ঐতিহ্যবাহী শিক্ষা পরিকাঠামো নিয়ে হাবরাবাসীর গর্বের অন্ত নেই, সেই শিক্ষাঙ্গন পর্যন্ত পৌঁছতে প্রাণান্ত হতে হয় শহরবাসীকে। শহরের বাইরে থেকেও বহু শিক্ষার্থী আসেন হাবরার বাণীপুরে। কিন্তু যশোহর রোডের যানজট ঠেলে সেখান পর্যন্ত পৌঁছতে হিমসিম খেতে হয়। হাবরার যানজটের ‘নামডাক’ আছে গোটা জেলা জুড়ে। এ ছাড়াও আছে নিকাশির সমস্যা। পদ্মা নদী উবে যাওয়ার পর থেকে শহরের মূল নিকাশি ব্যবস্থাটাই ভেঙে পড়েছে।


টিফিনের পয়সা বাঁচিয়ে চারা কিনে পুঁতল পড়ুয়ারা

পড়ার বইয়ে ‘একটি গাছ, একটি প্রাণ’ কথাটি শুধুই আপ্ত বাক্য বলে মানতে চায়নি তারা। প্রত্যেকে টিফিনের পয়সা বাঁচিয়ে সাধ্য মতো বাজার থেকে কিনে এনেছে চারাগাছ। তাদের সেই চারাগাছ দিয়ে সম্প্রতি হয়ে গেল তিন দিনের ‘সুন্দরবন বৃক্ষরোপণ উৎসব’। স্বভাবতই চোখেমুখে খুশি ধরছে না মথুরাপুর-২ ব্লকের গিরিবালা আদর্শ প্রাথমিক বিদ্যালয়ের খুদে পড়ুয়াদের।


কাকদ্বীপে তৈরি হল ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র

সম্প্রতি একটি বহুমুখী ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রের উদ্বোধন হল কাকদ্বীপের বুদ্ধপুর গ্রামে। সুন্দরবন এলাকায় নদী বাঁধ ভেঙে এলাকায় প্লাবনের ফলে প্রায়ই বহু মানুষ নিরাশ্রয় হয়ে পড়েন। কেউ স্থানীয় স্কুলবাড়ি, কেউ বা ক্লাব ঘরে আশ্রয় নেন। তার ফলে দিনের পর দিন স্কুল বন্ধ রাখতে হয়। প্রধানমন্ত্রী ত্রাণ তহবিল প্রকল্পের প্রায় ৩ কোটি ৪২ লক্ষ টাকায় তিনতলার ওই ভবনটি নির্মাণ করা হয়েছে।


টুকরো খবর

অঙ্গনওয়াড়ি কেন্দ্র বন্ধ করে দেওয়ার অভিযোগ উঠল এক তৃণমূল পঞ্চায়েত সদস্যের বিরুদ্ধে। গত সাত দিন ধরে ক্যানিংয়ের ইটখোলা গ্রাম পঞ্চায়েতের বৈকুন্ঠপুর গ্রামের ১৪৭ নম্বর ওই অঙ্গনওয়াড়ি কেন্দ্রটি বন্ধ। শিশুদের নিম্নমানের খাওয়া দেওয়ার অভিযোগ তুলে তৃণমূল পঞ্চায়েত সদস্য গোবিন্দ মিদ্যে লোকজন নিয়ে এসে অঙ্গনওয়াড়িতে ক’দিন আগে বিক্ষোভ দেখান।


যানজটে নাজেহাল আরামবাগ মুক্তি চায় বাইপাসে

একটা রাস্তা খুঁজছে আরামবাগ। তারকেশ্বর-আরামবাগ রোড এবং হাসপাতাল রোডকে কেন্দ্র করেই। রাস্তা অপরিসর হয়েছে বেআইনি যানবাহন, হকারের দৌরাত্ম্য এবং ইমারতি সরঞ্জাম ফেলে রাখার কারণে। আর বেহাল হয়েছে পূর্ত দফতর এবং পুরসভা ঠিকমতো দেখভাল না করায় এমন অভিযোগ পুর এলাকার বাসিন্দাদের দীর্ঘদিনের।


বাউড়িয়ায় হজমি খেয়ে হাসপাতালে ৩৮ পড়ুয়া

স্কুলে ঢোকার আগে গেটের বাইরে ফেরিওয়ালার কাছ থেকে হজমি কিনে খেয়েছিল বেশ কিছু পড়ুয়া। তাতেই ঘটল বিপত্তি। ক্লাস শুরু হওয়ার কিছুক্ষণ পরেই অসুস্থ হয়ে পড়ে ওই ছাত্রছাত্রীরা। কেউ কেউ বমি করতে শুরু করে। হঠাৎই এমন ঘটনায় হতভম্ব হয়ে পড়েন শিক্ষকেরা। মোট ৩৮ জন ছাত্রছাত্রীকে উলুবেড়িয়া মহকুমা হাসপাতালে ভর্তি করানো হয়েছে।


কাটা গাছ সরাবে পঞ্চায়েত সমিতি

তারকেশ্বরের বালিগোড়ি-২ পঞ্চায়েতে গাছ কাটা নিয়ে বিতর্ক মেটাতে হস্তক্ষেপ করল প্রশাসন। মঙ্গলবার এক বৈঠকে ‘বেআইনি’ ভাবে কেটে ফেলা গাছের গুঁড়ি সরানোর দায়িত্ব পঞ্চায়েতের হাত থেকে পঞ্চায়েত সমিতির হাতে দেওয়া হল। প্রশাসন সূত্রে খবর, ওই পঞ্চায়েতে ১২ নম্বর রুটের ধারে কিছু গাছের ডাল কাটতে সম্প্রতি পঞ্চায়েতের তরফে টেন্ডার ডাকা হয়।


জিএস-কে তরোয়ালের কোপ, অভিযুক্ত এজিএস

গোষ্ঠীদ্বন্দ্বের জেরে কিছু দিন ধরেই গোঘাটের কামারপুকুর কলেজের তৃণমূল ছাত্র পরিষদ পরিচালিত ছাত্র সংসদের সাধারণ সম্পাদক (জিএস) এবং সহ-সম্পাদকের (এজিএস) বিবাদ চলছিল। মঙ্গলবার কলেজে তরোয়াল নিয়ে ঢুকে সাধারণ সম্পাদক সুপ্রিয় বন্দ্যোপাধ্যায়কে কোপ মারার অভিযোগ উঠল সহ-সম্পাদক লাল চক্রবর্তীর বিরুদ্ধে।


স্বামীকে কুপিয়ে খুনের অভিযোগে গ্রেফতার

পারিবারিক অশান্তির জেরে কোদাল দিয়ে কুপিয়ে ঘুমন্ত স্বামীকে খুনের অভিযোগে এক মহিলাকে গ্রেফতার করল পুলিশ। সোমবার রাতে সিঙ্গুরের বোড়াই পহলমপুরের বাসিন্দা দিলীপ পাত্র (৪৫) নামে ব্যক্তির রক্তাক্ত দেহ তাঁর ঘর থেকে উদ্ধার করে পুলিশ। তাঁর ভাইপোর অভিযোগের ভিত্তিতে গ্রেফতার করা হয় নিহতের স্ত্রী পূর্ণিমাকে। পুলিশের দাবি, জেরায় মহিলা অপরাধের কথা কবুল করেছেন।


টুকরো খবর

মশা মারতে এ বার কামান কিনল হাওড়া পুরসভা। হাওড়ায় মশার উৎপাত নতুন কোনও তথ্য নয়। প্রতি বছর মশার কামড়ে শহরে ম্যালেরিয়া ও ডেঙ্গির প্রকোপও নিয়ম করে বাড়ে। তা সত্ত্বেও গত ৩০ বছর ধরে বামফ্রন্ট পুরবোর্ডের দখলে থাকা হাওড়া পুরসভার মশা মারার নিজস্ব কোনও ধোঁয়া ছাড়ার মেশিন ছিল না।



তৃণমূলের দ্বন্দ্বেই বাঁকড়ায় মৃত্যু যুবকের, অভিযোগ

চোলাই বিক্রির প্রতিবাদ নিয়ে নয়, অভিযোগ, হাওড়ার বাঁকড়ায় রবিবারের গোলমালের পিছনে রয়েছে তোলাবাজি নিয়ে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব। রবিবার রাতে বাঁকড়ায় বোমা ফেটে মৃত্যু হয় শেখ মুন্না নামে এক তৃণমূলকর্মীর। তখন তৃণমূলের তরফে দাবি করা হয়, চোলাই বিক্রির প্রতিবাদ করার ফলেই এই হামলার ঘটনা ঘটে এবং দুষ্কৃতীদের ছোড়া বোমায় মৃত্যু হয় মুন্নার। কিন্তু অভিযোগ, সলপ সেতুর নীচে দলের একাংশের বেপরোয়া তোলাবাজিতে বাধা দিলে তৃণমূলের দু’টি গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ বাধে।


বদলাচ্ছে শহর, নিকাশি সেই তিমিরেই

রোগটা সারল না ১২৮ বছরেও। আধ ঘণ্টা টানা বৃষ্টি মানেই জলে টইটম্বুর এ শহরের পথঘাট। যাতায়াতে ভোগান্তি। নগরায়ণের ধাক্কায় দ্রুত বদলাচ্ছে শহর আরামবাগ। বছর দুয়েক আগে রেল সংযোগ হয়েছে। উঠছে আবাসন। বাড়ছে হোটেল। নামী-দামি ব্র্যান্ডের দোকানে গমগম করছে ক্রেতা। কিন্তু নিকাশি ব্যবস্থা এখনও সেই তিমিরেই। এ জন্য পুরসভার বিরুদ্ধেই বারবার উদাসীনতার অভিযোগ তোলেন বাসিন্দারা। এ বারও বর্ষার মরসুমে ইতিমধ্যেই ডুবেছে শহরের ১২টি (১, ২, ৩, ৫, ৬, ৭, ৯, ১১, ১২, ১৩, ১৪ এবং ১৮ নম্বর) ওয়ার্ড।


অটোয় ট্যাঙ্কারের ধাক্কা, আহত ৫ পড়ুয়া

অল্পের জন্য পাঁচ স্কুলপড়ুয়ার প্রাণ বাঁচল। স্কুল ছুটির পর দুই অভিভাবক এবং আরও কিছু যাত্রীর সঙ্গে প্রাথমিক স্কুলের চার ছাত্রী ও এক ছাত্র উঠেছিল একটি অটো রিকশায়। চরম বিপজ্জনক হলেও, এ ভাবেই যাত্রীদের ঠাসাঠাসি করে মুম্বই রোড দিয়ে যান অটোচালকরা। সোমবার বাগনানের মানকুর মোড়ের কাছে একটি তেলের ট্যাঙ্কার নিয়ন্ত্রণ হারিয়ে ওই অটো রিকশার পিছনে ধাক্কা মারে।


এক মাস যান নিয়ন্ত্রণ জিটি রোডে

রাস্তা কংক্রিট করার জন্য আজ, মঙ্গলবার থেকে প্রায় এক মাস জি টি রোডে যান চলাচল নিয়ন্ত্রণ করা হবে। জেলা প্রশাসন সূত্রে খবর, ওই সময়ে চার চাকার ছোট গাড়ি ও মোটরবাইক ছাড়া অন্য কোনও যানবাহন জি টি রোড দিয়ে হাওড়া থেকে বালির দিকে আসতে পারবে না। ওই গাড়িগুলিকে সালকিয়া চৌরাস্তা থেকে জে এন মুখার্জি রোড হয়ে গিরিশ ঘোষ রোড ধরতে হবে।


শিক্ষা আর লোক-উৎসবই গর্ব হাবরাবাসীর

‘হাবরা’ শহরের নামটির সঙ্গে জড়িয়ে রয়েছে রাজ্যের মধ্যে অন্যতম সেরা শিক্ষা পরিকাঠামো ও ঐতিহ্যবাহী লোক উৎসবের নাম। পাশাপাশি এখানকার মিষ্টি, বিশেষ করে দই-কাঁচাগোল্লার সুখ্যাতি তো গোটা দেশেই ছড়িয়ে পড়েছে। মূলত ও পার বাংলা থেকে মানুষ এসে হাবরায় বসতি গড়ে তোলেন। এলাকার পুরনো বাসিন্দাদের সঙ্গে মিলেমিশে তাঁরাই গড়ে তোলেন হাবরা শহর। পরবর্তী সময়ে বহু উন্নয়নের সাক্ষী থাকলেও যানজটের যন্ত্রণা থেকে শহরবাসীর রেহাই মেলেনি।


বসিরহাট দক্ষিণকে ‘পাখির চোখ’ করে উপ-নির্বাচনে লড়ছে সব দল

বসিরহাট দক্ষিণ কেন্দ্রের উপনির্বাচনকে ‘পাখির চোখ’ করে নেমে পড়েছে প্রধান চার দল। প্রার্থী ঘোষণা হয়েছে সকলেরই। তৃণমূলের প্রার্থী দীপেন্দু বিশ্বাস মনোনয়ন জমা দিয়েছেন। প্রচারও শুরু হয়েছে। বিজেপির শমীক ভট্টাচার্য লোকসভা ভোটে বসিরহাট কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতায় করে প্রায় ৩০ হাজার ভোটে এগিয়ে ছিলেন বসিরহাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রে। তাঁকেই এ বার উপনির্বাচনে টিকিট দিয়েছে দল।


ছাত্রীদের যৌননিগ্রহ, শিক্ষককে বদলির আবেদন সাগরের স্কুলে

তৃতীয় শ্রেণির ছাত্রীদের দিনের পর দিন যৌন হেনস্থা করে আসছিলেন স্কুলেরই এক শিক্ষক। তা জানাজানি হওয়ার পর স্কুলের প্রধান শিক্ষক, গ্রামশিক্ষা কমিটির চেয়ারম্যান এবং অভিভাবকরা মিলে বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছেন, অভিযুক্ত ওই শিক্ষককে আর স্কুলে রাখা হবে না। ওই তিন ছাত্রীর অভিভাবকরা অবশ্য থানায় বিষয়টি জানাতে রাজি হননি।


ফর্ম ভর্তি কেন্দ্র করে ছাত্র সংঘর্ষ কলেজে

তৃণমূল-বিজেপির ছাত্র সংগঠনের সদস্যদের মধ্যে সংঘর্ষের ঘটনায় আহত হলেন ১০ জন। ৬ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সোমবার দুপুরে ঘটনাটি ঘটেছে মিনাখাঁর বামনপুকুর কলেজে। পুলিশ জানিয়েছে, উভয় পক্ষের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন কলেজটিতে বিএ প্রথম বর্ষের ভর্তির জন্য ফর্ম ফিলাপ হচ্ছিল।


সভায় হানা, ধৃত ২ তৃণমূল নেতা

সভায় ‘আমরা আক্রান্ত’-র সদস্যদের উপরে হামলার অভিযোগে সোমবার গ্রেফতার করা হল ডায়মন্ড হারবারের দুই তৃণমূল নেতাকে। এ দিনই আদালত থেকে জামিনে ছাড়া পান ওই দু’জন। ‘আমরা আক্রান্ত’-র সদস্যদের পাঁচ জনের বিরুদ্ধে আবার তৃণমূলের তরফে মারধরের অভিযোগ ছিল থানায়। মুখ্যমন্ত্রীর উদ্দেশে ওই সভায় কটূক্তি করা হয় বলে শাসক দলের অভিযোগ। যার প্রতিবাদে এ দিন বিক্ষোভ মিছিল করেছে তৃণমূল।


নানা জটেই আঁধার নেমেছে শিল্পাঞ্চলে, মত শ্রমিকদের

দু’দশক আগেও বিশ্বকর্মা পুজো, দোলের মতো হরেক অনুষ্ঠানে ঝলমল করত ডানকুনি থেকে ত্রিবেণী পর্যন্ত বিস্তৃত হুগলি শিল্পাঞ্চল। আজ সেই সুদিন নেই। বন্ধ ক্ষুদ্র ও মাঝারি শিল্পের পুনরুজ্জীবনে জোর দেওয়া হচ্ছে বলে সরকারি তরফে আশ্বাস দেওয়া হলেও শ্রমিকেরা মনে করছেন পরিস্থিতি জটিল। কিন্তু কেন?


পুর স্কুলগুলিতে নির্বাচনে তৃণমূলের ভরাডুবি নিয়ে প্রশ্ন সংগঠনে

পুর-কর্তৃপক্ষ পরিচালিত চন্দননগরের স্কুলগুলিতে বামেদের জয়-জয়কার। শুক্রবার পরিচালান সমিতির নির্বাচনে কার্যত গোহারা হয়েছে তৃণমূল প্রার্থীদের।


পরিত্যক্ত পুলিশ ক্যাম্পে তালা প্রশাসনের, বন্ধ প্রাথমিকের ক্লাস

সদ্য অনুমোদন মিললেও ভবন নির্মাণ হয়নি। তাই এক মাস ধরে পশ্চিম মেদিনীপুরের গড়বেতার হাতিবাড়ি গ্রামের একটি প্রাথমিক স্কুল চলছিল লাগোয়া হুগলির গোঘাটের ভেউটিয়া গ্রামের একটি পরিত্যক্ত পুলিশ ক্যাম্পে। শুক্রবার ক্লাস চলাকালীন পুলিশ নিয়ে গিয়ে সেই ঘর থেকে স্কুল সরিয়ে দিয়ে তালা মেরে দেওয়ার অভিযোগ উঠল গোঘাট-২ ব্লক প্রশাসনের বিরুদ্ধে। এ ঘটনায় ক্ষুব্ধ শিক্ষকেরা এখন স্কুল কোথায় করবেন, তা নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন।


জল থইথই আন্ডারপাস, ভোগান্তি নিত্য যাতায়াতে

পুকুরের নোংরা জল ঢুকে পড়েছে আন্ডারপাসে। এক পাশের পাথরের স্ল্যাব দিয়ে সন্তর্পণে চলছে যাতায়াত। কে আগে যাবেন তা নিয়ে বিতর্কও হচ্ছে। বর্ষার সময়ে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়গপুর শাখার সাঁতরাগাছি রেল স্টেশনের আন্ডারপাসে এটিই নিত্যদিনের ছবি।


টুকরো খবর

দলের চাপে শেষ পর্যন্ত রিষড়া পঞ্চায়েতের দলীয় প্রধানের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাব প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিলেন উপপ্রধান-সহ ১৪ জন তৃণমূল সদস্য। শুক্রবার সন্ধ্যায় দলের জেলা সভাপতি তপন দাশগুপ্ত ওই সদস্যদের সঙ্গে বৈঠকে বসেন।


মনোনয়ন জমা দিলেন দীপেন্দু, প্রচারে তৃণমূল

মনোনয়নপত্র জমা দিলেন বসিরহাট দক্ষিণ কেন্দ্রের তৃণমূল প্রার্থী দীপেন্দু বিশ্বাস। শুক্রবার মহকুমাশাসকের দফতরে মনোনয়ন জমা করার পরে আত্মবিশ্বাসী দীপেন্দু বলেন, “প্রতিপক্ষের ডিফেন্স শক্ত হলেও এতো দিন যে ভাবে তাদের পরাস্ত করে গোল দিয়েছি, আশা করছি এ বারেও তেমনটা পারব।”


ব্লক অফিসে কাজে এসে স্কুলে যাওয়া হল না মাসুদুরের

সরকারি কর্মচারীদের কর্মবিমুখতা নিয়ে বাজার চলতি ধারণা যে খুব ভুল নয়, ডায়মন্ড হারবার ১ ব্লক অফিসে শুক্রবার সকালে বেশ কিছু সময় কাটিয়ে তা টের পাওয়া গেল। পরিষেবার হাল, অফিসের পরিবেশ, সাধারণ মানুষের সঙ্গে কর্মীদের ব্যবহার সে কথাই প্রমাণ করে।


অপরাধ রুখতে সিসিটিভি বসছে বারাসত-মধ্যমগ্রামে

সল্টলেক-রাজারহাটের পরে এ বার বারাসত-মধ্যমগ্রাম। আর তৃতীয় ধাপে অশোকনগর। অপরাধ রুখতে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে বসছে সিসিটিভি। কিছু বিশেষ জায়গাতেও থাকবে লুকোনো ক্যামেরা।


উস্তিতে ছাত্রীকে মারধরের অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে

শিক্ষকের মারে জখম হল দ্বাদশ শ্রেণির এক ছাত্রী। রুবিনা খাতুন নামে ওই ছাত্রীকে ডায়মন্ড হারবার জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে ঘটনাটি ঘটেছে উস্তির সপ্তগ্রাম উচ্চমাধ্যমিক বিদ্যালয়ে। ছাত্রীর পরিবারের দাবি, ওই শিক্ষকের বিরুদ্ধে থানায় ডায়েরি করা হয়েছে। যদিও পুলিশ জানিয়েছে, এখনও পর্যন্ত লিখিত অভিযোগ দায়ের হয়নি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।


টুকরো খবর

মোটা টাকার কাজ পাইয়ে দেওয়ার নাম করে সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে প্রতারণার ব্যবসা ফেঁদে বসেছিল একটি চক্র। ওই ‘কাজ’-এর পিছনে ছিল দেহব্যবসার ইঙ্গিত। হাসনাবাদ থানার পুলিশের তৎপরতায় ওই চক্রের এক পাণ্ডা-সহ তিন জন গ্রেফতার হয়েছে।



ইন্সপেক্টর না এলে কাজ শুরু হয় না

ভোর ৫টা থেকে লাইনে দাঁড়িয়ে ছিলেন পঁয়ষট্টি বছরের বৃদ্ধা ইহারন বিবি। এসেছেন নাতনির জন্য রেশন কার্ড করতে। অত ভোরে এসেও বেশ কয়েকজের পিছনে ঠাঁই হয়েছে। বেলা বাড়ার সঙ্গে বাড়ছে লাইন। কাঁটায় কাঁটায় ১০ টা নাগাদ উলুবেড়িয়া মহকুমা খাদ্য সরবরাহ দফতরের তালা খোলার সময় লাইনে অপেক্ষমাণদের সংখ্যা ৮০ ছাড়িয়েছে। কিন্তু তালা খোলা হলেও অফিসের ভিতরে কোনও বাবুকে ঢুকতে দেখা গেল না। অফিসের নৈশরক্ষী সন্দীপ জিৎ দরজা খোলার পর ভিতরে ঢুকলেন দু’জন ক্যাজুয়াল কর্মী।


পুজোর মুখে এ বারও হুগলির শিল্পাঞ্চল জুড়ে শুধু হা-হুতাশ

আর ক’দিন বাদেই পুজো। কিন্তু এ বারও হুগলি শিল্পাঞ্চলের বন্ধ কারখানার শ্রমিকদের হাহুতাশে কোনও আশ্বাস মেলেনি। উন্নয়নের স্বার্থে বিভিন্ন সভা-সমাবেশে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রায়ই ক্ষুদ্র ও মাঝারি শিল্পে জোর দেওয়ার কথা বলেন।


আধুনিক যন্ত্রের অভাবে সঙ্কটে উদয়নারায়ণপুরের তাঁতশিল্প

সেই পুরনো হস্তচালিত তাঁত। আধুনিক যন্ত্রচালিত তাঁতের সুযোগ থেকে তাঁরা বঞ্চিত। কারণ টাকার অভাব। মেলেনি সরকারি সাহায্যও। তদুপরি নতুন প্রজন্ম এই শিল্প থেকে মুখ ফেরানোয় বাজারের সঙ্গে পাল্লা দেওয়া দূরস্থান, অস্তিত্ব রক্ষাই কঠিন হয়ে দাঁড়িয়েছে উদয়নারায়ণপুরের তাঁতশিল্পীদের। শিল্পীদের দাবি, এই ভাবে চলতে থাকলে অচিরেই উদয়নারায়ণপুর থেকে হারিয়ে যাবে তাঁতশিল্প।


ঘোলা জলে নাজেহাল হাওড়া, অভিযুক্ত পুরসভা

বাম আমলে যত্রতত্র গভীর নলকূপ বসানোয় রাজ্যের বিভিন্ন ব্লকে ভূগর্ভস্থ জলস্তরের পরিস্থিতি সঙ্কটজনক হয়েছে, এমন অভিযোগ প্রায়ই উঠেছে। কিন্তু এ বার, পুরভোটের প্রতিশ্রুতি মতো পানীয় জল সরবরাহ স্বাভাবিক রাখতে গিয়ে যত্রতত্র গভীর নলকূপ বসানোর অভিযোগ উঠেছে হাওড়া পুরসভার বিরুদ্ধেও। বর্তমানে রাজ্যের প্রধান সচিবালয় ‘নবান্ন’ও ওই অঞ্চলেই। এমন অভিযোগও উঠেছে, গভীর নলকূপের ওই জল পরিশোধন না করে সরাসরি পদ্মপুকুর জলপ্রকল্পের পাইপলাইনে সংযোগ করে দেওয়ায় ঘোলা, দুর্গন্ধযুক্ত জল খেতে হচ্ছে বিভিন্ন ওয়ার্ডের বাসিন্দাদের।


কেঁচো সারের প্রয়োগ বাড়াতে মডেল গ্রাম হচ্ছে খানাকুলে

জৈব সার হিসেবে কেঁচো সারের ব্যবহার বাড়াতে প্রায় তিন বছর ধরে চেষ্টা চালাচ্ছে আরামবাগ মহকুমা কৃষি দফতর। এ বার একটি গ্রামকে মডেল হিসেবে ধরে নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের সঙ্গে যৌথ উদ্যোগে হাতেনাতে ওই সারের প্রয়োগে ফলন বাড়াতে উদ্যোগী হল তারা। এ জন্য বাছা হয়েছে খানাকুল-১ ব্লকের উদয়পুর গ্রামকে। পাঁচ মাস ধরে চলছে সেই কাজ। ওই গ্রামের কিছু চাষিও জানিয়েছেন, কেঁচো সার ব্যবহার করে তাঁরা উপকৃত হয়েছেন।


আমাদের স্কুল

পারুল শিক্ষা ও সমাজ উন্নয়ন পরিষদ নামে একটি প্রতিষ্ঠানের উদ্যোগে ১৯৬২ সালে পারুল রামকৃষ্ণ সারদা হাইস্কুলের যাত্রা শুরু হয়।


টুকরো খবর

মাস খানেক আগে বাড়ি থেকে স্কুলের উদ্দেশ্যে বের হয় আমিনা। অষ্টম শ্রেণির ছাত্রী সে। কিন্তু তার কোনও খোঁজ পাচ্ছে না পরিবার। বাবা কালামউদ্দিন মেয়ের নিখোঁজ সংক্রান্ত ডায়েরি করেছেন চুঁচুড়া থানায়। কিন্তু পরিবারের অভিযোগ, জেলা সদর চুঁচুড়া থানার পুলিশেরও কোনও হেলদেল নেই ছাত্রীটিকে খোঁজার প্রশ্নে।


সেতুর জন্য দোকান ভাঙতে সময় চাইছে ব্যবসায়ী মহল

হাতানিয়া-দোহানিয়া নদীর উপর সেতু নিমার্ণের জন্য সম্প্রতি প্রশাসন নির্দেশ দিয়েছে, ২৫ অগস্টের মধ্যে এলাকার বাসিন্দা ও ব্যবসায়ীদের নিজেদের দোকান ও বাড়িঘর ভেঙে ফেলতে হবে। তার জেরে গত তিন দিন ধরে দোকানপাট বন্ধ রেখে আন্দোলন করছেন তাঁরা। মঙ্গলবার সেই আন্দোলনে সামিল হয়েছেন রাজ্যের প্রাক্তন সুন্দরবন উন্নয়নমন্ত্রী কান্তি গঙ্গোপাধ্যায়। নামখানায় একটি প্রেক্ষাগৃহে সভা করেন তিনি।


তেল রঙা জল নিয়ে হাহাকার

তেল রঙের জল। ভূগর্ভে চোরা ফাটল ধরায় কোথাও বা জলের রং আরও চড়া, ঘোলাটে। জলাধারের নড়বড় কল দিয়ে সরু ফিতের মতো ‘সময়ের জলে’ও দুর্গন্ধ।


গাফিলতির অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে, স্কুলে বিক্ষোভ পড়ুয়াদের

ফুটবল টুর্নামেন্টে স্কুলের দল বাদ পড়ায় স্কুল-গেটে তালা ঝুলিয়ে, প্রধান শিক্ষককে ঘেরাও করে বিক্ষোভ দেখাল এক দল ছাত্র। মিড ডে মিলের চালে পোকা থেকে শুরু করে স্কুলের পরিকাঠামোর অভাব, টোকাটুকিতে বাধা দেওয়া হাজারটা কারণে স্কুলে স্কুলে এমন বিক্ষোভের সাক্ষী এ রাজ্য। তবে বৃহস্পতিবার বাদুড়িয়ার মহেশপুর সর্বপল্লি হাইস্কুলে যে কারণে ঘেরাও হলেন প্রধান শিক্ষক, তা এক কথায় নজিরবিহীন।


টুকতে বাধা, কলেজে ভাঙচুর পরীক্ষার্থীদের

পরীক্ষার হলে টুকতে বাধা দিয়েছিলেন শিক্ষক-শিক্ষিকারা। তারই জেরে তাঁদের উদ্দেশ্যে কটূক্তি ও কলেজের জানলা ভাঙচুরের অভিযোগ উঠল পরীক্ষার্থীদের বিরুদ্ধে। বৃহস্পতিবার বিকেলে ঘটনাটি ঘটেছে ডায়মন্ড হারবারের ফকিরচাঁদ কলেজে। অভিযুক্ত মগরাহাট কলেজের ছাত্ররা।


খানাখন্দে ভরা রাস্তা সারাইয়ের দাবিতে ক্ষুব্ধ বাদুড়িয়ার গ্রামবাসী

বেহাল রাস্তা মেরামতের দাবিতে সারাদিন রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাল জনতা। বৃহস্পতিবার বাদুড়িয়ার চাতরা সেতুর কাছে এই ঘটনায় মসলন্দপুর-তেঁতুলিয়ার মধ্যে যান চলাচল বন্ধ হয়ে যায়। ফলে তীব্র যানজটের সৃষ্টি হয়।


টুকরো খবর

দক্ষিন ২৪ পরগনায় রায়দিঘিতে চার জনকে খুনের ঘটনায় অভিযুক্ত সিপিএমের রায়দিঘি জোনাল সম্পাদক বিমল ভাণ্ডারীর জামিন মঞ্জুর করল হাইকোর্ট। বৃহস্পতিবার বিচারপতি প্রণব চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ এই রায় শোনায়। পুলিশ জানিয়েছে, ওই খুনের ঘটনায় এখনও পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করা হয়েছে। বাকিদের খোঁজে তল্লাশি চলছে।



সরকারি সহায়তা পৌঁছল ব্রোঞ্জজয়ী সাকিনার বাড়িতে

কাপ-মেডেল রাখার জন্য আলমারি আর খেলা দেখার জন্য টিভি পৌঁছলো কমনওয়েলথে ব্রোঞ্জ জয়ী সাকিনা খাতুনের বাড়িতে। গত রবিবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের শুভেচ্ছা বার্তা নিয়ে বসিরহাটের কোড়াকাটা গ্রামে সাকিনার বাড়িতে গিয়েছিলেন রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। সে সময়ে সাকিনার মা নুরজাহান এবং বাবা সিরাজুল গাজি দেখান, কী ভাবে কৌটোর মধ্যে মেয়ের কাপ-মেডেল ভরে রেখেছেন তাঁরা। দরিদ্র পরিবারে আসবাবপত্র তেমন নেই।


বুজে গিয়েছে খাল, নিকাশি সমস্যায় খলনায়ক পুরসভা

পুরসভার নথিতে রয়েছে নিকাশি খাল। কিন্তু এক সময়ের সেই প্রধান নিকাশি খাল বাস্তবে অস্তিত্ব হারিয়েছে। পরিণামে অল্প বৃষ্টিতেই জলমগ্ন পশ্চিম শ্রীরামপুরের বিস্তীর্ণ এলাকা। দিনের পর দিন মাটি আর আবর্জনায় খালের চারপাশ অনেকটাই ভরে গিয়েছে। প্লট করে বিক্রিও হয়ে গিয়েছে সেই জমি। সেখানে মাথা তুলেছে বাড়িঘর। আর কচুরি পানা আর আগাছায় ভর্তি হয়ে একদা চওড়া খাল সরু নালার আকার নিয়ে এখনও নিজের অস্তিত্ব টিকিয়ে রেখেছে। যদিও পুর-কর্তৃপক্ষ জানিয়েছেন, অবৈধ উপায়ে খালের চারপাশের জমি ভরাট করা হয়েছে। তাই তাঁরা ওই জমির মিউটেশন দেননি।


পরীক্ষায় বসতে দেওয়ার দাবিতে ঘেরাও শিক্ষকেরা

মারপিট করার অভিযোগে পাঁচ ছাত্রকে স্কুল কর্তৃপক্ষ ইউনিট টেস্টে বসতে বারণ করেছিলেন। সেই ঘটনাকে কেন্দ্র করে বুধবার ওই ছাত্রদের অভিভাবক এবং গ্রামবাসীরা ঘেরাও করল শিক্ষকদের। ঘটনাটি ঘটেছে উলুবেড়িয়ার জগৎপুর আদর্শ বিদ্যালয়ে। খবর পেয়ে সন্ধ্যা ৬টা নাগাদ পুলিশ গিয়ে শিক্ষকদের ঘেরাওমুক্ত করে।


রিষড়ায় দলীয় প্রধানের বিরুদ্ধে অনাস্থা তৃণমূলের

দলের নির্দেশ ছিল অনাস্থা আনা যাবে না। মিলেমিশে কাজ করতে হবে। কিন্তু বাদ সাধল বিধায়ক-সাংসদের গোষ্ঠীদ্বন্দ্ব। আর তারই জেরে রিষড়া পঞ্চায়েতে দলীয় প্রধানের বিরুদ্ধে অনাস্থা আনল তৃণমূল। সুযোগ বুঝে কংগ্রেসও সামিল হল তৃণমূলের সঙ্গে। দলীয় প্রধানের বিরুদ্ধে অনাস্থা আনার ঘটনায় ফের রিষড়ায় তৃণমূলের গোষ্ঠীকোন্দল প্রকাশ্যে চলে এসেছে।


ভাঙনে বিপন্ন মায়াচরের দাবি বাঁধ

দক্ষিণা বাতাস বইলেই সিঁদুরে মেঘ দেখেন মধুসূদন গুছাইত, কার্তিক গুছাইতরা। গত চার বছর ধরে এই দক্ষিণা বাতাস তাসের ঘরের মতো ধসিয়ে দিচ্ছে মায়াচরের মাটি। প্রায় একশো বছর আগে চরা পড়ে রূপনারায়ণ নদের বুকে মায়াচর নামে যে দ্বীপ গড়ে উঠেছিল ক্রমশ সেখানে বসবাস করতে শুরু করে লোকজন। রূপনারায়ণের বুকে জেগে থাকা সেই দ্বীপ আজ শস্য-শ্যামলা।


মদ্যপদের উচ্ছিষ্ট-মলমূত্রে ভরছে স্কুলের প্রাঙ্গণ, অতিষ্ঠ শিক্ষকেরা

বেআইনি চোলাই মদের দোকান স্কুলের গায়েই। রাতে মদ্যপদের নিয়মিত ভুরিভোজের ব্যবস্থা হয় মিড-ডে মিলের উনুনে। স্কুল চত্বরেই পড়ে থাকে মদ্যপদের উচ্ছিষ্ট খাবার এবং এঁটো শালপাতা। মাঝে মাঝে যত্রতত্র বমি। এমনকী মলমূত্রও। গোঘাটের পূর্ব অমরপুর নগেন্দ্র উপেন্দ্র বিদ্যানিকেতন (হাইস্কুল)-এর নিত্যদিনের চিত্র এটাই।


স্টেশন তুমি কার, শ্রাবণে শুধুই ভক্তদের

গোটা শ্রাবণ মাস শুধু ট্রেনগুলিই নয়, হাওড়া-তারকেশ্বর শাখার বহু স্টেশনই কার্যত চলে যায় শিবভক্তদের দখলে। হাওড়া মেন শাখার শেওড়াফুলি স্টেশন ছুঁয়েই তারকেশ্বর লোকালের যাতায়াত। হাওড়া স্টেশন থেকেই তারকেশ্বরমুখী জলযাত্রীদের জন্য পসরা নিয়ে বসে পড়ে দোকানিরা। প্লাস্টিকের ঘট, ফুল, পোশাক, বাঁক, গামছা, তোয়ালে, বাঁক সাজানোর উপকরণ কী থাকে না সেখানে? সঙ্গে থাকে নানারকমের নেশার জিনিসও। বলাবাহুল্য সব বেচাকেনাই চলে কার্যত রেল পুলিশের নাকের ডগায়।


সাক্ষ্য শেষ, আজ অভিযুক্তদের জবানবন্দি আদালতে

সাক্ষ্যগ্রহণ শেষ। গুড়াপের ‘দুলাল স্মৃতি সংসদ’ হোমের আবাসিক গুড়িয়া হত্যা-মামলায় আজ, বুধবার অভিযুক্তদের জবানবন্দি নেবে আদালত। চুঁচুড়া আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক (ফার্স্ট কোর্ট) অরূপ বসুর এজলাসে মামলাটি চলছে। এক মাস ধরে সাক্ষ্য নেওয়া হয় মোট ২৭ জনের।


আমতায় ধর্ষণ করে খুন নয়, বলছে পুলিশ

হাওড়ার আমতার পাত্রপোলের কাছে একটি বেসরকারি বিএড কলেজের মাঠ থেকে যে কিশোরীর দেহ উদ্ধার করা হয়েছিল তাকে খুন করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। ময়না তদন্তের প্রাথমিক রিপোর্টেই এই প্রমাণ মিলেছে বলে পুলিশ জানিয়েছে। তবে তার দেহে ধর্ষণের কোনও চিহ্ন ময়না তদন্তের রিপোর্টে মেলেনি বলে পুলিশের দাবি।


বাস ধর্মঘট স্থগিত হুগলিতেও

কলকাতার মতো হুগলিতেও আপাতত স্থগিত হয়ে গেল বাস ধর্মঘট। ভাড়া বাড়ানো এবং বেআইনি গাড়িতে যাত্রী পরিবহণ বন্ধের দাবিতে আজ, বুধবার থেকে তিন দিনের বাস ধর্মঘটের ডাক দিয়েছিল জেলা বাস-মালিকদের সংগঠন। কিন্তু কলকাতার বাস-মালিকদের সংগঠনগুলি ধর্মঘট তুলে নেওয়ায় জেলাতেও ধর্মঘট থেকে পিছিয়ে এলেন বাস-মালিকেরা। মঙ্গলবারই তাঁরা ধর্মঘট স্থগিত রাখার কথা ঘোষণা করেন।


টুকরো খবর

এক ছাত্রীকে দিনের পর দিন ধর্ষণ এবং শেষে তাঁকে খুনের চেষ্টার অভিযোগে এক স্কুল-শিক্ষককে গ্রেফতার করল পুলিশ। সোমবার রাতে বাঁশবেড়িয়ার বাসিন্দা প্রশান্ত বিশ্বাস নামে ওই শিক্ষককে তাঁর বাড়ি থেকেই ধরা হয়। বিবাহিত প্রশান্তবাবু সিঙ্গুরের একটি স্কুলের টিচার-ইনচার্জ। তাঁর বছর চারেকের একটি মেয়েও রয়েছে। ওই ছাত্রীর বাড়ি সিঙ্গুরের বাসুবাটিতে।



চার ঘণ্টা কচুরিপানায় ডুবে থেকেও ধরা পড়ল যুবক

জমাট কচুরিপানার মধ্যে লুকিয়ে ছিল অভিযুক্ত। পালানোর জো নেই। কারণ কচুরিপানা পেরিয়ে সাঁতরানোর সুযোগই নেই। শুধু নাকটুকু বের করে শ্বাস নিয়েছে পাক্কা চার ঘণ্টা ধরে। মাঝে মাঝে চোখ তুলে দেখে নিয়েছে পুলিশের খানা-তল্লাশির নমুনা। শেষ রক্ষা অবশ্য হল না। ধরা পড়ে গিয়েছে সুশান্ত মণ্ডল নামে ওই যুবক।


ক্ষতি সামলাতে আপাতত সংগ্রহ বন্ধ সুন্দরবন দুগ্ধ সমবায় সমিতিতে

ঢাকের দায়ে মনসা বিক্রির দশা সুন্দরবন দুগ্ধ সমবায় সমিতির (সুন্দরবন মিল্ক ইউনিয়ন)। গত তিন মাসে যে পরিমাণ দুধ চাষিদের কাছ থেকে সংগ্রহ হয়েছে, তা বিক্রি করে প্ল্যান্ট চালানোর খরচা উঠছে না বলে দাবি করছেন কর্তারা। যে কারণে মঙ্গলবার থেকে দক্ষিণ ২৪ পরগনা জেলায় দুধ সংগ্রহই বন্ধ করে দিলেন তাঁরা। সমবায় সূত্রের খবর, আপাতত আগামী আট মাস ‘লিন সিজনে’ (যখন দুধের জোগান কমে যায়) দুধ সংগ্রহ করা হবে না।


হাত-পায়ের শিরা, গলার নলি কেটে আত্মঘাতী যুবক

চাকরি না পেয়ে অবসাদে ভুগছিল ছেলেটি। বাবা-মা চিকিৎসকের কাছে নিয়ে গিয়েছিলেন। ভেবেছিলেন, ছেলেকে নিয়ে পুরী ঘুরে আসবেন, তাতে যদি ছেলের মন একটু ভাল হয়। কিন্তু কিছুতেই কিছু হল না। হাত-পা-গলার শিরা কাটা অবস্থায় উদ্ধার হল সুমন বন্দ্যোপাধ্যায়ের (২৫) দেহ। পরিবারটির দাবি, চাকরি না পাওয়ার অবসাদেই আত্মঘাতী হয়েছে সে।


এ বার পঞ্চায়েত সদস্যের কাছে এল হুমকি ফোন

ফুলরেণু সরকার খুনের রহস্য আরও ঘণীভূত হল। খুনের কিনারা চেয়ে ‘বাড়াবাড়ি করলে’ একই পরিণতি হতে পারে বলে টেলিফোনে হুমকি দেওয়া হল সান্ডেলেরবিল পঞ্চায়েতের তৃণমূল সদস্য শিপ্রা গায়েনকে। তাঁর স্বামীর মোবাইলে মঙ্গলবার ফোনে এক ব্যক্তি হুমকি দেয়। বিষয়টি খতিয়ে দেখছে পুলিশ।


হেলমেট না পরলেই গোলাপ, দুর্ঘটনা রুখতে পড়ুয়াদের কৌশল

স্ত্রীকে নিয়ে হেলমেট ছাড়া খোশ মেজাজেই যশোহর রোড ধরে দ্রুত গতিতে বাইক চালিয়ে যাচ্ছিলেন বছর চল্লিশের ভদ্রলোক। মঙ্গলবার সকাল এগারোটা নাগাদ আচমকাই অশোকনগর থানার বিল্ডিং মোড়ের কাছে ওই ব্যক্তির পথ আটকালো এক দল স্কুল-পড়ুয়া। তাদের অনুরোধে সড়কের পাশে বাইকটি দাঁড় করাতেই উপহার পেলেন একটি গোলাপ। অসুরক্ষিত বেআইনি ভাবে বাইক চালানোর বিরুদ্ধে সচেতনতা তৈরি করতে এমনই অভিনব পন্থায় পথে নামল অশোকনগর স্কুলের পড়ুয়ারা।


বাইপাস ফাঁকা, হাবরায় যানজট কমছে না

যানজট এড়াতে নতুন বাইপাস তৈরি হয়েছে। অথচ, সে রাস্তায় যান চলাচল নেই বললেই চলে। যানজটে পড়ে ভোগান্তি হলেও প্রায় সবাই যাচ্ছে পুরনো রাস্তা দিয়ে। এমন কাণ্ডই ঘটছে উত্তর ২৪ পরগনার হাবরা-অশোকনগরে। প্রায় দু’দশক ধরে নানা টালবাহানার পরে কোটি-কোটি টাকা খরচ করে হাবড়া-অশোকনগরের মধ্যে যশোহর রোডের বাইপাস তৈরি হয়েছে।


তৃণমূল প্রধানের বিরুদ্ধে অনাস্থা দলের একাংশের

তৃণমূলের পঞ্চায়েত সদস্যরা অনাস্থা আনলেন গোসাবা ব্লকের গোসাবা গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধেই। সেই অনাস্থায় আবার আরএসপি-র সমর্থনও মিলেছে। সোমবার গোসাবার বিডিও-র কাছে ওই পঞ্চায়েতে প্রধান বিশ্বজিৎ শীটের বিরুদ্ধে খারাপ ব্যবহার, উন্নয়নমূলক কাজে অনীহা, সাধারণ মানুষকে কোনও পরিষেবা না দেওয়া-সহ একাধিক অভিযোগ আনেন তৃণমূলেরই ৪ জন পঞ্চায়েত সদস্য।


টুকরো খবর

তারকেশ্বরের শিবের মাথায় জল ঢালতে যাওয়া পূণ্যার্থীদের পকেট থেকে চুরি করা ৫১টি মোবাইল, এটিএম কার্ড, নগদ টাকা উদ্ধার করল পুলিশ। দুই দুষ্কৃতীকে গ্রেফতারও করা হয়েছে। বাজেয়াপ্ত হয়েছে তাদের মোটরবাইকটি। পুলিশ জানায়, সোমবার বিকেলে ডায়মন্ড হারবারের স্টেশন মোড় থেকে ফলতার মল্লিকপুর নায়ানবেড়িয়া গ্রামের অজিত শেখ ও আলমগির শেখ নামে দুই যুবককে ধরা হয়।