১৬ ফাল্গুন ১৪২১ রবিবার ১ মার্চ ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.০°C     সর্বনিম্ন : ২২.৭°C

মারের মুখে ভাত চাইল চোর

ঠিক যেন ‘কমলাকান্তের দপ্তর’-এর সেই চোর। যে বলেছিল, “খাইতে পাইলে কে চোর হয়?” শনিবার দুপুরে বালিতে সোনার হার ছিনতাই করে ধরা পড়া চোরও মারমুখী জনতাকে কাতর আর্তি জানিয়ে বলল, ‘‘মারার আগে একটু ভাত খেতে দেবেন। বড্ড খিদে পেয়েছে।’’ চোরের এমন আর্তি শুনে ভোল বদলে গেল মারমুখীদের। যার গণধোলাইয়ের প্রস্ততি চলছিল, হুড়োহুড়ি পড়ে গেল তাকেই পঞ্চ ব্যঞ্জনে আপ্যায়ন করার।


দলের মহিলা প্রধানকে মারধর, গোঘাটে অভিযুক্ত তৃণমূল নেতা

গাছ কাটা নিয়ে একটি মামলাকে কেন্দ্র করে গোলমালের জেরে গোঘাট-২ ব্লকের একটি পঞ্চায়েতের দলীয় মহিলা প্রধানকে দলবল নিয়ে মারধর এবং তাঁর শ্লীলতাহানির অভিযোগ উঠল স্থানীয় তৃণমূল নেতা তথা ওই পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ ফরিদ খানের বিরুদ্ধে। প্রহৃত হন উপপ্রধানও। শনিবার ওই ঘটনার পরে প্রধান এবং উপপ্রধানকে আরামবাগ হাসপাতালে ভর্তি করানো হয়।


স্বামীর সামনেই ধর্ষণ তরুণীকে

রেল বাজেট পেশ করে রেলমন্ত্রী মহিলাদের নিরাপত্তায় বিশেষ জোর দেওয়ার কথা ঘোষণা করেছেন বৃহস্পতিবারই। আর ওই রাতেই প্রমাণ হয়ে গেল যে রাতে ছোট স্টেশনগুলি কার্যত অরক্ষিত। ঘটনাস্থল দক্ষিণপূর্ব রেলের মৌড়িগ্রাম স্টেশন।


গুমোট কাটল মন্দাক্রান্তার এজলাসে

কলকাতা থেকে শ্রীরামপুর বড়জোর ২৫ কিলোমিটার। আর আইনজীবীরা বেঁকে বসায় শ্রীরামপুর আদালতের জট কাটতে লেগে গেল দীর্ঘ ৫২ দিন। কলকাতা হাইকোর্টের হস্তক্ষেপে শুক্রবার আবার কাজ শুরু হয়েছে শ্রীরামপুর আদালতের দেওয়ানি বিচারক (সিনিয়র ডিভিশন) মন্দাক্রান্তা সাহার এজলাসে।


বেহাল পথে নাকাল পথচারী, যানচালক

গোটা রাস্তা জুড়ে ছোটবড় গর্ত। কোথাও পিচ উঠে নীচে ইটের খোয়া বেরিয়ে পড়েছে। যাতায়াত করতে নাকানিচোবানি খেতে হচ্ছে পথচারী থেকে যানচালকদের। শ্রীরামপুরের বাঙ্গিহাটিতে দিল্লি রোড সংলগ্ন ওই রাস্তা সংস্কারের দাবিতে দিনের পর দিন ধরে প্রশাসনের দোরে দোরে ঘুরছেন বাসিন্দারা। প্রশাসনিক স্তর থেকে আশ্বাসও মিলেছে। কিন্তু কাজের কাজ আর হয়নি।


অগ্নিকাণ্ডের মোকাবিলায় নিধিরাম দুই দমকল কেন্দ্র

চারপাশে ছোটবড় কলকারখানা নেহাত কম নয়। নগরায়নের ধাক্কায় পাল্টাচ্ছে এলাকার চেহারাও। কিন্তু হাওড়ার উলুবেড়িয়া এবং আলমপুরে অগ্নি নির্বাপণ কেন্দ্র দু’টিতে ইঞ্জিন ও কর্মী সঙ্কট মিটল না এখনও। ফলে, এখনও গ্রামীণ এলাকায় অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণ করতে গিয়ে নাজেহাল হচ্ছেন দুই কেন্দ্রের কর্মীরা। সমস্যা মেটাতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে তাঁরা দরবারও করেছেন। বিভিন্ন কারখানা কর্তৃপক্ষ এবং কর্মীরাও দুই কেন্দ্রের অগ্নি নির্বাপণ পরিকাঠামোর উন্নয়নের দাবি তুলেছেন।


পুলিশের উপর হামলায় দুই তৃণমূল কর্মী-সহ গ্রেফতার ৫

হর্ন বাজানোর প্রতিবাদ করায় বৃহস্পতিবার দুপুরে আরামবাগের পুরনো বাজারে স্থানীয় বাদলকোনার বাসিন্দা এক বিএসএফ জওয়ানকে মারধোরের অভিযোগ ছিল পুলিশের বিরুদ্ধে। অভিযোগ, ওই রাতেই আরামবাগ হাসপাতালে চিকিত্‌সাধীন তয়ন যশ নামে ওই জওয়ানকে দেখতে গিয়ে পাল্টা আক্রান্ত হন আরামবাগ থানার আইসি অলকরঞ্জন মুন্সি এবং সজলকুমার মন্ডল নামে এক পুলিশ অফিসার।


কোথায় কী

চন্দননগর বারাসাত গেট কালচারাল অ্যাসোসিয়েশনের উদ্যোগে শ্রীরামকৃষ্ণ-বিবেকানন্দ-শ্রীঅরবিন্দ নিলয়ে শ্রীমায়ের ১৭৫তম আবির্ভাব দিবস উদ্যাপিত হল।


টুকরো খবর

রাজ্য সরকারের উদ্যোগে হাওড়ার উদয়নারায়ণপুর থানা পরিচালিত আন্তঃ অঞ্চল ভলিবল ও ব্যাডমিন্টন প্রতিযোগিতা হয়ে গলে ১৯ ও ২০ ফেব্রুয়ারি সারদাচরণ ইনস্টিটিউট ফুটবল মাঠে। ভলিবলে উদয়নারায়ণপুর ব্লকের হরিশপুর, কানুপাট, সিংটি, পাঁচারুল, হরালি, উদয়নারায়ণপুর, কুরচি-শিবপুর, খিলা অঞ্চল ও উদয়নারায়ণপুর পি এস মিলিয়ে মোট আটটি দল অংশ নিয়েছিল।


মোবাইল কিনতে চেয়ে হামলার ছক

কেতাদূরস্ত মোবাইল কেনার শখ। কিন্তু টাকা নেই। টাকা আসবে কোথা থেকে? কেন? বড়লোক ‘কাকা’ তো আছে। তাকে চমকিয়ে টাকা পাওয়া যাবে। এই মতলবেই হামলা চালিয়েছিল ভাইপোরা। কিন্তু চপার হাতে ‘বাড়াবাড়ি’ করে ফেলায় মারা যান কাকা। দুই ভাইপোকে গ্রেফতার করে এই তথ্যই সামনে এসেছে পুলিশের কাছে। আর এক অভিযুক্ত এখনও অধরা।


ডাকাতের হাত থেকে রড কেড়ে নিলেন বধূ

মাথায় রডের বাড়ি খেয়েও দমে যাননি। উল্টে ডাকাতের হাত থেকে সেই রড কেড়ে নিয়ে তাকেই তাড়া করে ডাকাতি রুখেছেন বাড়ি বৌ। চিত্‌কার-চেঁচামিচি করে লোক জড়ো করে সাহসী-সঙ্গত করেছেন তাঁর শাশুড়িও।


তিন নাবালিকার বিয়ে বন্ধ করল প্রশাসন

ফেসবুকে পরিচয়। সেই সূত্রেই মন্দিরে গিয়ে এক নাবালিকাকে বিয়ে করে বিএ প্রথম বর্ষের পড়ুয়া এক যুবক। বিষয়টি জানাজানি হতে বাড়ির লোক সামাজিক অনুষ্ঠান করে তাদের বিয়ে ঠিক করেন। শুক্রবার ছিল সেই অনুষ্ঠান। খবর পেয়ে পুলিশ-প্রশাসনের আধিকারিকেরা সেখানে গিয়ে বিয়ে বন্ধ করলেন। ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার ঘুটিয়ারিশরিফের নবপল্লি গ্রামে। শুধু ওই ঘটনাই নয়, বৃহস্পতিবার এবং শুক্রবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার আরও দু’টি জায়গায় দুই নাবালিকার বিয়ে বন্ধ হল প্রশাসনের হস্তক্ষেপে।


রাস্তা মেরামতের দাবিতে বিক্ষোভ

রাস্তা সংস্কারের দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভ দেখাল গ্রামবাসীরা। বৃহস্পতিবার সকাল ৭টা থেকে দেগঙ্গার ভাসলিয়া কলোনি মোড়ে অবরোধ শুরু হয়। প্রায় চার ঘণ্টা এই অবরোধ চলে। পুলিশ গিয়েও এই অবরোধ তুলতে পারেনি। পরে দেগঙ্গার যুগ্ম বিডিও কৌশিক পরামাণিক রাস্তা সংস্কারের বিষয়ে সংশ্লিষ্ট দফতরকে জানানোর প্রতিশ্রুতি দিলে বিক্ষোভকারীরা অবরোধ তুলে নেয়।


টুকরো খবর

মূলত নাবালক ছেলের বয়ানের উপরে ভিত্তি করেই স্ত্রীকে খুনের দায়ে এক যুবককে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিল আদালত। রায়দিঘির বাসিন্দা দিলীপ ভুঁইয়াকে শুক্রবার ওই সাজা শোনান ডায়মন্ড হারবার আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক অঞ্জলি সিংহ।


দাদার আর্তনাদ শুনেও বাঁচাতে পারলেন না ভাই

টেলিফোনে ভাইকে বলেছিলেন, “আমাকে গুলি করেছে, বাঁচা।” খানিক ক্ষণের মধ্যে পৌঁছেও গিয়েছিলেন ভাই। তবে শেষরক্ষা হয়নি। মারা গিয়েছেন ওই যুবক। বুধবার রাতে ঘটনাটি ঘটেছে মগরাহাটের মাইতলা গ্রামে। পুলিশ জানিয়েছে, নিহতের নাম হাসানুর রহমান মোল্লা ওরফে খোকন (২৫)। বাড়ি ওই এলাকার দক্ষিণ মামুদপুর গ্রামে। তদন্ত শুরু করেছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, বুধবার সকালে ভাই মিজানুরকে নিয়ে ব্যবসার কাজে কলকাতায় গিয়েছিলেন হাসানুর।


ছেলেকে গঙ্গায় ছুড়ে ফেলে গ্রেফতার মা

তিন বছরের অসুস্থ ছেলে সুস্থ হয়ে উঠবে, এই ‘স্বপ্নাদেশ’ পেয়ে তাকে সেতু থেকে গঙ্গায় ছুড়ে ফেলে দিলেন মা। তার পর থেকে আর খোঁজ মিলছে না শিশুটির। বুধবার রাতে মগরার শঙ্খনগর এলাকার বাসিন্দা সুনীতা সাউ নামে ওই মহিলা বাঁশবেড়িয়ার ঈশ্বরগুপ্ত সেতু থেকে ছেলে শঙ্করকে গঙ্গায় ছুড়ে ফেলে দেন বলে অভিযোগ।


উদ্ধার লগ্নি সংস্থার এজেন্টের মৃতদেহ

রেললাইন থেকে এক অর্থলগ্নি সংস্থার এজেন্টের মৃতদেহ মেলার পরে, খুনের অভিযোগ দায়ের হল রেল পুলিশের কাছে। বুধবার সকালে শিয়ালদহ-ক্যানিং শাখার পিয়ালি ও চম্পাহাটি স্টেশনের মাঝে উদ্ধার হওয়া দেহটি গৌতম মৃধার (৪৮)। তাঁর স্ত্রী পূর্ণিমা মৃধা সোনারপুর জিআরপি থানায় করা অভিযোগে দাবি করেছেন, কিছু আমানতকারী বাড়ি থেকে ডেকে নিয়ে গিয়ে খুন করার পরে, গৌতমবাবুর দেহ লাইনে ফেলে দিয়েছে। রেল পুলিশ জানিয়েছে, মৃতদেহ ময়না-তদন্তে পাঠানো হয়েছে। খুনের অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।


চলছে মাধ্যমিক, বিধায়ক মাইক ফুঁকলেন, গায়ক বিডিও

মাধ্যমিক পরীক্ষা যত ক্ষণ চলছে, রাজ্যের কোথাও মাইক বাজানোর নিয়ম নেই। অথচ এই সরকারি নির্দেশ স্রেফ তুড়ি মেরে উড়িয়ে দিয়ে উলুবেড়িয়ায় বাণীবন গোহালবেড়িয়া উপ-স্বাস্থ্যকেন্দ্রের নতুন ভবনের উদ্বোধনে দিব্যি মাইক ফোঁকা হল।


ট্রেন থেকে ঠেলে ফেলে ছাত্র-খুনে যাবজ্জীবন আরপিএফ অফিসারের

বিনা দোষে ইঞ্জিনিয়ারিংয়ের পড়ুয়া এক যুবককে চলন্ত ট্রেন থেকে ঠেলে ফেলে দিয়েছিলেন আরপিএফের সাব ইনস্পেক্টর। তাতে মৃত্যু হয় হুগলির মগরার বাঘাটির ওই যুবকের। সতেরো বছর আগের সেই ঘটনায় অনিচ্ছাকৃত খুনের দায়ে বুধবার রাকেশ মিশ্র নামে ওই আরপিএফ অফিসারকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিল চুঁচুড়া আদালত।


প্রেক্ষাগৃহের দাবি মেটেনি আজও

সরস্বতী পুজো নিয়ে দুর্গাপুজোর মতোই মেতে ওঠে এ শহর। বিদ্যার দেবীর আরাধনায় শহরবাসীর অপার ভক্তি এখানকার সংস্কৃতি আর ইতিহাস থেকেই স্পষ্ট মালুম হয়। যার সঙ্গে সমানে সঙ্গত করে চলেছে শহরের ক্রীড়াচর্চা। হুগলির এই শহরে ক্রীড়াচর্চায় মেয়েরা যথেষ্ট এগিয়ে। এখানকারই মেয়ে অনুশ্রী ঘোষ এশিয়াডে ভলিবলে ভারতের প্রতিনিধিত্ব করেছেন। গ্রুপ থিয়েটার, যাত্রা আর লোকশিল্পেও যথেষ্ট খ্যাতি এই জনপদের।


পড়ে নতুন ভবন, আইসিডিএস কেন্দ্র চালু না হওয়ায় সমস্যা

দেখতে দেখতে ছ’বছর পার। প্রায় দেড় লক্ষ টাকা খরচ করে ডোমজুড়ের দক্ষিণ ঝাঁপরদহ পঞ্চায়েতের খাটোরা-সর্দারপাড়ার আইসিডিএস কেন্দ্রের জন্য নির্মিত ভবনটি এখনও চালুই হল না। দীর্ঘদিন ধরে ওই এলাকায় আইসিডিএসের পরিষেবা চালানো হচ্ছিল একটি ক্লাব থেকে। কয়েক বছর আগে বন্ধ হয়েছে সেই পরিষেবাও। ফলে, এলাকার কচিকাঁচা এবং গর্ভবতী মহিলারা পুষ্টিকর খাবার এবং প্রয়োজনীয় পরামর্শ থেকে বঞ্চিত হচ্ছেন।


স্বনির্ভর গোষ্ঠীকে শক্তিশালী করতে উদ্যোগ

মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে যথার্থ সাবলম্বী এবং শক্তিশালী করার জন্য এ সম্পর্কে যাবতীয় তথ্য সংগ্রহে (ডেটাবেস) জোর দিয়েছে হুগলি জেলা প্রশাসন। সেখানে গোষ্ঠীগুলির সদস্যাদের সম্পর্কেও যাবতীয় তথ্য থাকবে। গত ১১ ফেব্রুয়ারি থেকে জেলা পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর নিযুক্ত লোকজন গ্রামে গ্রামে ঘুরে সেই কাজ শুরুও করে দিয়েছেন। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ২৫ তারিখের মধ্যে জেলায় ওই তথ্য সংগ্রহের কাজ শেষ করার সময়সীমা ধার্য করা হয়েছে।


পঞ্চায়েতের দুই স্তরে আয় বাড়াতে জোর

সরকারি তহবিলের মুখাপেক্ষী হয়ে না থেকে জেলার পঞ্চায়েত এবং পঞ্চায়েত সমিতিগুলি যাতে নিজস্ব তহবিল বাড়ায়, সে ব্যাপারে জোর দিচ্ছে হুগলি জেলা প্রশাসন। সম্প্রতি চন্দননগর রবীন্দ্রভবনে প্রশাসন আয়োজিত জেলা পঞ্চায়েত সম্মেলনেও এ ব্যাপারে নির্দেশ দেওয়া হয়। যাতে বাড়তি আয় পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতি এলাকা উন্নয়নে কাজে লাগাতে পারে।


টুকরো খবর

মঙ্গলবার রাতে পুড়শুড়ার বৈকুন্ঠপুরে এক বিজেপি নেতার পারিবারিক বিবাদে নাক গলানো এবং তাঁকে মারধরের অভিযোগ উঠল স্থানীয় তৃণমূল নেতা-কর্মীদের বিরুদ্ধে। বুধবার শেখ আব্দুল রহিম হায়াতি নামে ওই বিজেপির জেলা সংখ্যালঘু সেলের ওই সদস্য থানায় স্থানীয় তৃণমূল নেতা তথা পঞ্চায়েত সদস্য আলতাব মোল্লার নেতৃত্বে মারধর এবং হুমকির অভিযোগ দায়ের করেছেন।



সাড়ে তিন ফুট উচ্চতা নিয়েই লড়াই

জন্ম থেকেই অসুখ-বিসুখে জর্জরিত অপুষ্ট সাড়ে তিন ফুটের বাইশ কিলোগ্রাম ওজনের ছোট্ট শরীরটা। চরম অভাবের সংসারে যথাযথ চিকিৎসাও হয়নি। তবুও বড় হওয়ার অদম্য জেদ, পড়া আর পড়ানোর আগ্রহ তাকে ধাপে ধাপে এগিয়ে নিয়ে চলেছে লক্ষ্যপূরণের পথে। ক্যানসার রোগাক্রান্ত মাকে সদ্য হারিয়েও অবিচল লক্ষ্যে এ বার মাধ্যমিক পরীক্ষা দিচ্ছে মথুরাপুর ১ ব্লকের রানাঘাটা হাইস্কুলের ছাত্র পূর্ব রানাঘাটা গ্রামের বাসিন্দা সুরজিত দেবনাথ। স্কুলের প্রধান শিক্ষক বিশ্বজিৎ নাইয়া বলেন, “৮৫ শতাংশ শারীরিক প্রতিবন্ধকতা নিয়ে ও যে ভাবে লড়াই চালিয়ে যাচ্ছে, তা অনুকরণযোগ্য।”


গোবরডাঙা: আমাদের চিঠি

গোবরডাঙা নিয়ে প্রতিবেদনগুলি বেশ ভাল লেগেছে। তবে আরও কয়েকটি বিষয়ে ভবিষ্যতে লেখালেখি হলে ভাল হয়।


তৃণমূলের মিছিলে বেরিয়ে নিখোঁজ যুবক, সন্দেহ খুন

তৃণমূলের বিজয় মিছিলে গিয়ে রহস্য জনক ভাবে নিখোঁজ হয়েছেন এক তৃণমূল কর্মী। শনিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে গোপালনগর থানার নতিডাঙা গ্রামে। পুলিশ জানিয়েছে, আমিনুর মণ্ডল নামে ওই তৃণমূল কর্মী স্থানীয় বাসিন্দা। বছর বত্রিশের ওই যুবক এলাকায় ভাল ছেলে হিসাবেই পরিচিত। মঙ্গলবার পর্যন্ত তাঁর কোনও খোঁজ না মেলায় ক্ষোভে ফুঁসছে গ্রাম। আমিনুরের মা সকিনা ও বাবা আকবর মনে করছেন, ছেলেকে খুন করা জেলার অতিরিক্ত পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় বলেন, “নিখোঁজ যুবককে খুঁজে বের করতে সব রকমের চেষ্টা করা হচ্ছে।”


খাঁটুরা শিল্পাঞ্জলি সংস্থার নৃত্যনাট্য প্রশিক্ষণ শিবির

প্রত্যন্ত গ্রামীণ এলাকায় বসবাস করা অথনৈতিক ভাবে অনগ্রসর ছাত্রছাত্রী জন্য নৃত্যনাট্য প্রশিক্ষণের ব্যবস্থা করল গোবরডাঙার সাংস্কৃতিক সংস্থা ‘খাঁটুরা শিল্পাঞ্জলি’। এই সব ছেলেমেয়েরা কখনওই কোনও নাচগানের অনুষ্ঠানে যোগদানের সুযোগ পায় না। কিন্তু তাদেরকেই সংস্কৃতিমনস্ক করে তোলার চেষ্টায় বহু দিন ধরে গ্রামীণ এলাকার স্কুলে গিয়ে সেখানকার পড়ুয়াদের নাচ-গান শেখানোর ব্যবস্থা করে খাঁটুরা শিল্পাঞ্জলি।


টুকরো খবর

বেতনী নদী থেকে উদ্ধার হল আরও এক জনের দেহ। বুধবার ন্যাজাটে বেতনী নদীতে এক মহিলার দেহ ভাসতে দেখে স্থানীয় বাসিন্দারা পুলিশকে খবর দেন। পুলিশ দেহ উদ্ধার করে ময়না-তদন্তের জন্য বসিরহাট জেলা হাসপাতালে পাঠায়। পুলিশ জানায়, ন্যাজাটের বাসিন্দা ওই মহিলার নাম সাবিত্রী সর্দার (৬০)।




ট্রেন থেকে বাস, সুষ্ঠু পরিবহণ চায় এই শহর

হাওড়া থেকে দূরত্ব মেরেকেটে ৪৭ কিলোমিটার। ট্রেনের জন্য অপেক্ষা কখনও আধঘণ্টা, কখনও বা এক ঘণ্টা। রাত বাড়লে পরিস্থিতি আরও সঙ্গীন। কেন না, আদৌ আর বাড়ি ফেরা যাবে কি না তা নিয়েই তৈরি হয় সংশয়। কলকাতার কর্মস্থল থেকে হুগলির এই শহরে ফিরতে নিত্য এমন আশঙ্কাতেই থাকতে হয় যাত্রীদের। আর এই কারণেই শহরের অন্যান্য সমস্যার চেয়ে একে নিয়েই সবচেয়ে বেশি মাথাব্যথা শহরবাসীর।


লাইনে ফাটল, যুবকের তত্‌পরতায় এড়াল দুর্ঘটনা

রেললাইনের ধারে এক ঘণ্টা প্রাতর্ভ্রমণ তাঁর প্রতিদিনের অভ্যাস। সেই অভ্যাসেই হাঁটতে বেরিয়ে মঙ্গলবার সকালে ব্যান্ডেল-কাটোয়া মেন শাখার ডানলপ-কাটোয়া রেল গেটের কাছে আপ লাইনে একটি ফাটল ধরে ফেলেছিলেন মগরার ঈশ্বরবাগের বাসিন্দা, বছর ত্রিশের শেখ মোরতেজ আলি। লোকজন ডেকে লাইন ঘিরে রাখেন তিনি। নিজে উদ্যোগী হয়ে খবর দেন পূর্ব রেল কর্তৃপক্ষকে।


‘অপহৃত’ পরিচারিকা উদ্ধার, বর্ধমানে গ্রেফতার যুবক

এক ষাটোর্ধ্ব দম্পতিকে বিভ্রাম্ত করে তাঁদের তরুণী পরিচারিকাকে অপহরণের অভিযোগে এক যুবককে গ্রেফতার করল আরামবাগ থানার পুলিশ। মঙ্গলবার বিকেলে বোলপুর থেকে শেখ রেজাউল নামে ওই যুবককে ধরা হয়। উদ্ধার করা হয় ওই তরুণীকে।


টুকরো খবর

মা-বাবা বৃদ্ধ হলে সম্পত্তির লোভে তাঁদের উপর মানসিক ও শারীরিক অত্যাচার করা সমাজের সাধারণ ব্যাধি হয়ে দাঁড়িয়েছে বলে মঙ্গলবার মন্তব্য করলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সৌমিত্র পাল। হুগলির চণ্ডীতলা থানা এলাকার এক বৃদ্ধ রিকশাচালক এবং তাঁর স্ত্রীকে দুই ছেলে ও বউমারা বাড়ি থেকে গত বছর তাড়িয়ে দেন বলে অভিযোগ।


প্রাচীন শহরের যোগাযোগ ব্যবস্থার উন্নতি হল না এখনও

রাজ্যের মধ্যে অন্যতম প্রাচীন পুরসভা (১৮৭০ সালে তৈরি) গোবরডাঙা। অথচ আধুনিক শহর হিসাবে আজও গড়ে উঠল না এই এলাকা। নূন্যতম পরিষেবা হিসাবে উন্নত যোগাযোগ ব্যবস্থাই গড়ে তোলা যায়নি এখনও। যা নিয়ে মানুষের মধ্যে ক্ষোভ প্রচুর। ২০১১ সালের জনগণনা অনুযায়ী, গোবরডাঙার লোকসংখ্যা ৪৫,৩৯২ জন। পুরসভার মোট আয়তন ১৩.৫ বর্গ কিলোমিটার। ওয়ার্ড সংখ্যা ১৭টি। ২০১০ সালের শেষ পুর ভোটে বামেদের হারিয়ে ক্ষমতায় এসেছে তৃণমূল।


সন্দেশখালিতে ভুটভুটি ডুবি, উদ্ধার দু’টি দেহ

ভুটভুটি ডুবির পরে চার দিনের মাথায় উদ্ধার হল দু’টি দেহ। তবে কোন ডুবুরি কিংবা প্রশাসনের কর্মীদের চেষ্টায় নয়, মঙ্গলবার সকালে দেহ দু’টির একটি সন্দেশখালির আতাপুর গ্রামে রায়মঙ্গল নদী এবং অন্যটি বেড়মজুর গ্রামে বেতনী নদীর চরে আটকে থাকতে দেখা যায়। পুলিশ জানিয়েছে, একটি দেহ বেড়মজুর গ্রামের বিকাশ মণ্ডলের (২৬)। অন্য দেহটি দ্বারিকজঙ্গলের দু’মাসের শিশু সায়ন দাসের। দেহ পরিবারের লোকজন শনাক্ত করেছেন।


পরীক্ষা দিতে যাওয়ার পথে জখম

মাধ্যমিক পরীক্ষা দিতে যাওয়ার সময়ে দুর্ঘটনায় জখম হল এক ছাত্রী। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে ক্যানিংয়ের রায়বাঘিনির কাছে। মাসুরা শেখ নামে ওই পরীক্ষার্থী অবশ্য এ দিন ক্যানিং হাসপাতালে চিকিত্‌সাধীন অবস্থাতেই পরীক্ষা দিয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, ক্যানিংয়ের তালদি সুরবালা হাইস্কুলের ওই ছাত্রীর মাধ্যমিকের সিট পড়েছিল ক্যানিংয়েরই দ্বারিকানাথ বালিকা বিদ্যালয়ে। উত্তর অঙ্গদবেড়িয়ায় এক আত্মীয়ের বাড়িতে থেকে পরীক্ষা দিচ্ছে মাসুরা।


স্কুলের প্রধান শিক্ষককে মার, তালদিতে গ্রেফতার অভিভাবক

স্কুল থেকে বাড়ি ফেরার পথে লোকজন নিয়ে গিয়ে এক প্রধান শিক্ষককে মারধরের অভিযোগ উঠল এক ছাত্রের অভিভাবকের বিরুদ্ধে। মঙ্গলবার বিকেলে ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার তালদি রেল স্টেশন চত্বরে। প্রহৃত তালদি মোহনচাঁদ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সঞ্জয় নস্করের অভিযোগের ভিত্তিতে ওই অভিভাবককে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতের নাম আনসার গাজি।


পুরসভায় বিক্ষোভ অস্থায়ী কর্মীদের

অস্থায়ীকর্মীদের স্থায়ীকরণের দাবিতে তৃণমূল পরিচালিত বসিরহাট পুরসভার পুরপ্রধানের ঘরের সামনে বিক্ষোভ দেখালেন তৃণমূল পরিচালিত পুর কর্মচারী ফেডারেশনের সমর্থকেরা। মঙ্গলবার দুপুরে এই ঘটনায় পুরভবনে উত্তেজনা ছড়ায়। তার রেশ ছড়িয়ে পড়ে পুরপ্রধানের ঘরেও। দুই তৃণমূল কাউন্সিলর বাদানুবাদে জড়িয়ে পড়েন।


প্রৌঢ়াকে খুন করে দেহ রেললাইনে

রেললাইনের উপর থেকে এক প্রৌঢ়ার ছিন্নভিন্ন দেহ উদ্ধার করল বনগাঁ জিআরপি থানার পুলিশ। ঘটনাটি ঘটছে মঙ্গলবার সকালে বনগাঁ-শিয়ালদহ শাখার মছলন্দপুর ও সংহতি স্টেশনের মাঝে। রেল পুলিশ জানিয়েছে, নিহত প্রৌঢ়ার নাম সরস্বতী হাওলাদার (৫৪)। তাঁর বাড়ি হাবরা থানার রাজবল্লভপুর ২ নম্বর কলোনি এলাকায়।


বিএসএফের প্রশিক্ষণ শিবির সীমান্তের গ্রামে

সীমান্তবর্তী গ্রামের ছেলেমেয়েরা যাতে প্যারা মিলিটারিতে চাকরির সুযোগ পায়, সে দিকে লক্ষ রেখে এক শিবিরের আয়োজন করল বিএসএফ। সোমবার সকালে ওই শিবিরে উপস্থিত ছিলেন বিএসএফের ১৪৪ নম্বর ব্যাটালিয়ানের ঘোজাডাঙা ক্যাম্পের কোম্পানি কমান্ডার অশোক হালদার-সহ বিশিষ্টরা। শিবিরে যোগ দিতে সীমান্তবর্তী একাধিক গ্রাম থেকে শতাধিক ছেলে-মেয়ে হাজির হয়েছিল। তারা সীমান্তরক্ষীদের ব্যবস্থাপনায় এমন শিবিরের গুরুত্বের প্রশংসা করে।


দুষ্কৃতীদের গুলিতে জখম কিশোর

দুষ্কৃতীদের গোলাগুলির মধ্যে পড়ে জখম হল এক কিশোর। সন্দেশখালির খুলনার বাসিন্দা শীতলিয়া হাইস্কুলের ষষ্ঠ শ্রেণির ওই ছাত্রের নাম দীপ মণ্ডল। সোমবার রাতে স্থানীয় বাসিন্দারা তাকে উদ্ধার করে খুলনা গ্রামীণ হাসপাতালে ভর্তি করেন। হাসপাতালের চিকিত্‌সক পীযূষকান্তি মণ্ডল বলেন, “ছেলেটির বাঁ হাতের এক দিক থেকে গুলি ঢুকে অন্য দিক দিয়ে বেরিয়ে গিয়েছে। তাকে চিকিত্‌সার পরে শহরের হাসপাতালে পাঠানো হয়েছে।”


টুকরো খবর

অ্যাডমিট কার্ড নিতে স্কুলে গিয়েছিল মাধ্যমিক পরীক্ষার্থী এক কিশোরী। স্কুল থেকে বেরনোর পরেই এক যুবক জোর করে তাকে তুলে নিয়ে যায় বলে অভিযোগ। গত শুক্রবার ওই ঘটনার পরে চার দিন কেটে গিয়েছে, দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুরের ফটকি গ্রামের ওই কিশোরীর কোনও খোঁজ মেলেনি। মাধ্যমিক পরীক্ষাও দেওয়া হয়নি তার।


দক্ষিণের কড়চা

ও পারে আমাদের ঘর ছিল, জমি ছিল, নদী ছিল। ও পারটা কোন পারে? বাতিল লাইন ধরে পদ্মার দিকে ছুটে যাচ্ছে ক্যামেরা— দোহাই আলি! ও পারে বাংলাদেশ। ছুটে গিয়ে দুয়ার বন্ধ বাফারে আছড়ে পড়ছে আকুতি। ঋত্বিকের ‘কোমল গান্ধার’ থেকে মিহির সেনগুপ্তের ‘বিষাদবৃক্ষ’, দেশভাগ ও উদ্বাস্তু জীবনের যন্ত্রণার ছবি আমাদের চেনা।


পুলিশি ঘেরাটোপে পরীক্ষা নির্যাতিতার

মুখ দেখেই বোঝা যায়, একটু আগেই কান্নাকাটি করছিল সে। মাথায় হাত বুলিয়ে দাঁত ভাঙা চিরুনি দিয়ে টান টান করে চুল বেঁধে দেওয়ার ফাঁকে ভরসা জোগাচ্ছেন মা---“পরীক্ষার আগে কান্নাকাটি করে না মা, কোনও ভয় নেই।”


‘হেরিটেজ’ ঘোষণা হোক, দাবি শহরবাসীর

পরতে পরতে ইতিহাসের স্মৃতি নিয়ে বেড়ে উঠেছে অধুনা গোবরডাঙা শহর। যার ঐতিহাসিক গুরুত্বের কথা বিচার করে গোবরডাঙাকে ‘হেরিটেজ’ শহর ঘোষণারও দাবি আছে স্থানীয় মানুষের। ‘ভিলেজ অব থিয়েটার’ নামে খ্যাত এই শহরকে যাতে পর্যটন কেন্দ্রের রূপ দেওয়া যায়, সেই দাবিও বহু দিনের। স্থানীয় বাসিন্দারা জানালেন, চণ্ডীতলার চণ্ডীপীঠ, বন্দ্যোপাধ্যায় পরিবারের শিবমন্দির ও স্নানের ঘাট, গোবরডাঙার মুখোপাধ্যায় পরিবারের রাজবাড়ি (যা জমিদার বাড়ি হিসাবে পরিচিত), প্রসন্নময়ী কালী ও দ্বাদশ শিব মন্দির, সূর্যঘড়ি, ফেয়ারি হল, শাহজাহানের আতরদান, ফ্রেঞ্চ ক্লক, চাইনিজ মিংভাজ বা ফুলদানি সিংহদ্বার, নহবতখানা, গন্ধর্বপুরে ব্রাহ্মমন্দির, সাহাপুরের মঙ্গলালয়, নীলকুঠির ধ্বংসাবশেষ, গৈপুরের ওলাবিবির দরগা, কুণ্ডুপুকুরের শিবমন্দির, খাঁটুরার জোড়া শিবমন্দির, গড়পাড়া ও রঘুনাথপুরের মসজিদের মতো বহু স্থাপত্য এখনও মাথা উঁচু করে উজ্জ্বল ইতিহাসের সাক্ষ্য বহন করে চলেছে।


লকারের গয়না উধাও, ফেরত পেতে হয়রানি

বারাসতের নবপল্লি এলাকার একটি সমবায় ব্যাঙ্কের লকারে মেয়ের বিয়ের গয়না রেখেছিলেন এক মহিলা। তাঁর অভিযোগ, ওই লকার থেকে সব গয়না উধাও হয়ে গিয়েছে। গয়না ফিরে পেতে তিনি বারাসত থানার পুলিশ, সিআইডি-র সঙ্গে একাধিক বার যোগাযোগ করেছিলেন।


শেষ হল সুন্দরবন কাপ

সুন্দরবন কাপ ফুটবল প্রতিযোগিতায় পুরুষ বিভাগে মিনাখাঁর মধ্য চৈতল শিব সঙ্ঘকে ১-৩ গোলে হারিয়ে জয়ী হল হাসনাবাদ অধিবাসীবৃন্দ। মহিলা বিভাগে জয়ী হয়েছে সন্দেশখালির দক্ষিণ আখড়াতলা বিজয়ী সঙ্ঘ। সন্দেশখালির মেয়েরা ২-১ গোলের ব্যবধানে হাসনাবাদ মাতঙ্গী ফুটবল অ্যাসোসিয়েশনকে পরাজিত করে।


প্রেমিকার সঙ্গে দেখা করতে এসে শ্রীঘরে

দিন সাতেকের ফোনালাপের পরে ‘বান্ধবী’র সঙ্গে দেখা করতে এসেছিল বছর তিরিশের যুবকটি। ইতিউতি ঘোরাঘুরির পরে বান্ধবীর দেখা মিলল বটে! কিন্তু গোলাপের বদলে জুটল কাঁটা। রেস্তোরার বদলে স্থান হল শ্রীঘরে। ঘটনাস্থল সোমবার সন্ধ্যার বসিরহাটের মাদুরহাটা। ধৃতের পোশাকি নাম মনিরুল ইসলাম ওরফে বাবু।


অরূপ-হত্যায় অবশেষে ধরা পড়ল মূল অভিযুক্ত আনন্দ

সালকিয়ায় অরূপ ভাণ্ডারী খুনের ঘটনায় অবশেষে ধরা পড়ল মূল অভিযুক্ত আনন্দ প্রসাদ। সোমবার সিআইডি ও হাওড়া সিটি পুলিশ যৌথ অভিযান চালিয়ে হাওড়া-দিঘা বাসস্ট্যান্ডের কাছ থেকে গ্রেফতার করে তাকে। ধৃতকে এ দিন হাওড়ার মুখ্য বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের এজলাসে হাজির করানো হলে সিআইডি তাকে ১৪ দিনের জন্য নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন করে। আদালত তা মঞ্জুর করেছে। এ নিয়ে এই ঘটনায় মোট পাঁচ জন অভিযুক্তকে নিজেদের হেফাজতে নিল সিআইডি। যদিও এই ঘটনার অন্যতম অভিযুক্ত লালবাহাদুর সাউ এখনও ফেরার।


ঝাঁ চকচকে হাসপাতাল ভবন নয়, স্বাস্থ্য পরিষেবার উন্নতি চান শহরবাসী

হাসপাতালের ঝাঁ-চকচকে নতুন ভবন। রোগী কল্যাণ সমিতির সৌজন্যে রোগীদের জন্য ২৪ ঘন্টা জেনারেটরের ব্যবস্থা। নিয়ম করে রোগীরা আসেন। ভিড় থাকে প্রসূতি-সহ অন্য রোগীদের। আবার তাঁরা ‘রেফার’ হয়ে ফিরেও যান দূরে চুঁচুড়া জেলা সদর হাসপাতালে। কিন্তু এমন ছবির পরেও মগরা ব্লক হাসপাতালে আপনি স্বাগত।


অটো-দৌরাত্ম্যের প্রতিবাদ, আক্রান্ত সিভিক ভলান্টিয়ার

থানা তাঁকে দিয়েছিল যান নিয়ন্ত্রণের দায়িত্ব। দায়িত্ব পালন করতে গিয়ে তিনি রাস্তার মাঝখানে দাঁড়িয়ে পড়ে একটি অটোর যাত্রী তোলার প্রতিবাদ করেছিলেন। সেই ‘অপরাধে’ নিজের বাড়িতেই আক্রান্ত হলেন উলুবেড়িয়ার এক সিভিক ভলান্টিয়ার।


চা খেয়ে বাড়ির গাড়িতেই লুঠের মাল নিয়ে চম্পট ডাকাতদের

মাঝরাতে লুঠপাট চালিয়ে একটু জিরোতে বসেছে ডাকাতেরা। সামনে দাঁড়িয়ে ঠকঠক করে কাঁপছেন গৃহকর্তা। মাথা ফেটে রক্ত ঝরছে তাঁর। আর ফ্যাকাশে মুখে ডাকাতদের জন্য চায়ের কাপ নিয়ে আসছেন গৃহকর্ত্রী! সেই চা খেতে খেতে গৃহকর্তার সঙ্গে কিছুক্ষণ খোশগল্পও করল ডাকাতেরা। তার পরে গা-ঝাড়া দিয়ে উঠে বলল, “গাড়ির চাবিটা দিন। এই সব লুঠের মালপত্র বয়ে নিয়ে যেতে হবে তো!”


বেতনী নদীতে এখনও খোঁজ নেই অনেকের, তল্লাশিতে গা-ছাড়া প্রশাসন

সন্দেশখালির বেতনী নদীতে যাত্রী-বোঝাই নৌকো ঢুবে যাওয়ার পরে কেটে গিয়েছে বেশ কয়েক ঘণ্টা। এখনও নিখোঁজ যাত্রী বা ওই নৌকোর হদিস মিলল না। উদ্ধারের কাজে প্রথম দিকে প্রশাসনের খানিকটা তত্‌পরতা চোখে পড়লেও রবিবার তা বিশেষ দেখা যায়নি। সে জন্য ক্ষোভ আছে স্থানীয় মানুষের মধ্যে।


সুন্দরবন কাপের ফাইনাল আজ

আজ, সোমবার টাকি এরিয়ান ক্লাবের মাঠে সুন্দরবন কাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনালে পুরুষ বিভাগে মুখোমুখি হবে মিনাখাঁ ও হাসনাবাদের দল। মহিলা দলের ফাইনালে খেলবে হাসনাবাদ ও সন্দেশখালির মেয়েরা। গত ১৭ ফেব্রুয়ারি টুর্নামেন্টের উদ্বোধন করেন উত্তর ২৪ পরগনার পুলিশ সুপার তন্ময় রায়চৌধুরী।


ত্রিপুরায় দুর্ঘটনায় মৃত্যু দেগঙ্গার জওয়ানের

যাওয়ার সময়ে বন্ধুদের বলে গিয়েছিলেন, “ট্রেনে আসতে বড্ড কষ্ট হয়। এ বার বাড়ি আসব প্লেনে চেপে।” কর্মস্থল ত্রিপুরা থেকে ফেরার সময়ে সে কথা রেখেছেন দেগঙ্গার কলসুর গ্রামের ব্রাহ্মণপাড়ায় বাসিন্দা রাজু। তবে বিমানে এসেছে তাঁর কফিন-বন্দি দেহ।”


টুকরো খবর

ধষর্ণের চেষ্টার অভিযোগে এক প্রৌঢ়কে গ্রেফতার করল পুলিশ। শনিবার ভোরে ঢোলাহাটের রামগোপালপুর হরিণডাঙা পাড়া থেকে সুকুদেব মণ্ডল নামে বছর পঞ্চান্নর ওই ব্যক্তিকে ধরা হয়। পুলিশ জানায়, ধৃতের বাড়ি লালমোহনচক গ্রামে। রবিবার তাঁকে কাকদ্বীপ আদালতে তোলা হলে বিচারক ১৪ দিন জেলহাজতে রাখার নির্দেশ দেন।


সংরক্ষণের জেরে জেতা ওয়ার্ড ছাড়তে হচ্ছে চার কাউন্সিলরকে

পুরবোর্ডের মেয়াদ ফুরিয়েছে গত জুলাই মাসে। তার পর থেকেই উলুবেড়িয়া পুরসভায় ভোট নিয়ে বিভিন্ন রাজনৈতিক দলের মধ্যে শুরু হয়ে যায় প্রার্থী নিয়ে জল্পনা। কেননা, সংরক্ষণের গেরো। সেই সময়ে সংরক্ষণের যে তালিকা প্রকাশ করা হয়েছিল, সেই অনুযায়ীই এ বার উলুবেড়িয়ায় পুরভোট হতে চলেছে। আর তাতে নিজেদের জেতা আসন ছাড়তে হচ্ছে গত পুরবোর্ডের চার কাউন্সিলরকে। তাঁদের মধ্যে এক জন আবার ছিলেন চেয়ারম্যান পারিষদ।


বিজেপি কর্মীদের বাড়ি ভাঙচুর, অভিযুক্ত তৃণমূল

রাজনৈতিক সন্ত্রাস অব্যাহত আরামবাগের হরিণখোলায়। গত দু’সপ্তাহ ধরে তৃণমূল-বিজেপি-র হামলা পাল্টা হামলায় উত্তপ্ত ওই এলাকায় পুলিশ ক্যাম্পও বসানো হয়েছে। তারপরেও রবিবার ফের তিন বিজেপি-কর্মীর ঘরদোর ভাঙচুরের অভিযোগ উঠল তৃণমূলের কর্মী-সমর্থকদের বিরুদ্ধে। তৃণমূলের তরফে যথারীতি অভিযোগ অস্বীকার করা হয়েছে। তবে রাত পর্যন্ত বিজেপি-র তরফে থানায় কোনও অভিযোগ দায়ের করা হয়নি।


খেলার টুকরো খবর

বাগনানের কামারদহে তরুণ সঙ্ঘের উদ্যোগে সম্প্রতি পান্নালাল বাগ এবং হরেন্দ্রনাথ শী স্মৃতি চ্যালেঞ্জ কাপ নকআউট ফুটবল প্রতিযোগিতা হয়ে গেল। গত শনি ও রবিবার কামারদহ ফুটবল মাঠে আয়োজিত প্রতিযোগিতায় হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা এবং পশ্চিম মেদিনীপুরের মোট ৮টি দল অংশগ্রহণ করে।


কোথায় কী

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে শনিবার আরামবাগের গৌরহাটি মোড় থেকে রবীন্দ্রভবন পর্যন্ত প্রায় সাড়ে তিন কিলোমিটার পদযাত্রায় সামিল হলেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মীরা। সেই দলে যেমন ছিলেন, সিপিএম নেতা সমীর চক্রবর্তী, বিজেপি নেতা মধুসূদন বাগ, তেমনই দেখা গিয়েছে তৃণমূলের পুরপ্রধান স্বপন নন্দী, বিধায়ক কৃষ্ণচন্দ্র সাঁতরাকেও।


টুকরো খবর

খানাকুলের শাবলসিংহপুরের এক মাধ্যমিক পরীক্ষার্থীকে অপহরণের অভিযোগে ওই ছাত্রীর গৃহশিক্ষককে গ্রেফতার করল পুলিশ। শনিবার রাতে হাওড়ার ডোমজুড় থেকে বিশ্বজিত্‌ বেরা নামে অভিযুক্ত গৃহশিক্ষককে ধরা হয়। সেখান থেকেই উদ্ধার হয়েছে ওই নাবালিকাও। রবিবার সকালে ধৃতকে আরামবাগ আদালতে তোলা হলে ১৪ দিনের জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক।


ভোটে ব্যর্থতা, তবু বিকল্পের অভাবে গৌতমই সম্পাদক

ফের উত্তর ২৪ পরগনা জেলা সিপিএমের সম্পাদক হলেন গৌতম দেবই। এখনও তিনি শারীরিক ভাবে সম্পূর্ণ সুস্থ না হলেও জেলা সিপিএমে এই মুহূর্তে কোনও গ্রহণযোগ্য নাম উঠে আসেনি। দলীয় নেতৃত্বের একাংশ চেয়েছিলেন জেলার দায়িত্ব ছেড়ে গৌতমবাবু এ বার সিপিএমের রাজ্য নেতৃত্বে মনোনিবেশ করুন। কিন্তু দলের সঙ্কটের সময় জেলার পরিস্থিতি বিবেচনা করে তাঁকেই ফের আরও এক দফায় জেলা সম্পাদকের দায়িত্বে নিয়ে আসা হয়েছে।


ধর্ষণের চেষ্টার নালিশ, ধৃত প্রৌঢ়

রাতের অন্ধকারে এক মহিলার বাড়িতে ঢুকে তাঁকে ধর্ষণের চেষ্টার অভিযোগে এক প্রৌঢ়কে গ্রেফতার করল পুলিশ। শনিবার ভোরে ঢোলাহাটের রামগোপালপুর হরিণডাঙা পাড়া থেকে শুকদেব মণ্ডল নামে বছর পঞ্চান্নর ওই প্রৌঢ়কে ধরা হয়। তাঁর বাড়ি স্থানীয় লালমোহনচক গ্রামে। ওই মহিলা সিপিএম এবং ধৃত প্রৌঢ় তৃণমূল সমর্থক হওয়ায় ঘটনায় রাজনীতির রং লেগেছে।


বার্ন স্ট্যান্ডার্ডে কর্তা পিটিয়ে ফুটেজ লোপাট

মুখ্যমন্ত্রী বলছেন, শিল্প-কারখানায় জঙ্গি আন্দোলন চলবে না। অথচ তাঁর দলের বেশ কিছু ট্রেড ইউনিয়ন নেতা-কর্মী যে নেত্রীর কথায় কর্ণপাত করছেন না, বুধবার তা ফের দেখল রাজ্য। এ দিন হাওড়ার বার্ন স্ট্যান্ডার্ড কারখানার জেনারেল ম্যানেজারকে পিটিয়ে শাসক দলের নেতা-কর্মীরা প্রমাণ করে দিলেন, তাঁরা চলছেন তাঁদের মতোই। এই ঘটনার জেরে অবশ্য রাতেই কারখানার গেটে সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝুলিয়ে দেন কর্তৃপক্ষ। মধ্যরাত থেকে তা কার্যকর হচ্ছে বলেও জানিয়ে দেওয়া হয়।


ছেলেকে মোটর বাইক নিয়ে যেতে নিষেধ করেছিলেন বাবা

মাকে ভাত বাড়তে বলে বেরিয়েছিল ছেলে। স্কুলে যাবে, আর আসবে। অ্যাডমিট কার্ড নিতে কত ক্ষণ আর লাগার কথা। কথা রাখতে পারেনি ছেলে। বাড়ি ফেরা হয়নি তার। অ্যাডমিট কার্ড নিয়ে স্কুল থেকে বেরিয়ে দুর্ঘটনায় প্রাণ গিয়েছে মসিউর রহমান ওরফে বাপ্পা। মারা গিয়েছে তার বন্ধু বাবুসোনা খান। জখম আর এক বন্ধু মোস্তাক আহমেদ গাজি আশঙ্কাজনক অবস্থায় চিকিত্‌সাধীন কলকাতার হাসপাতালে।


তিন হাসপাতালে ঠোক্কর খেয়ে ঘুরল জখম ছাত্র

মুমূর্ষু অবস্থায় কলকাতার তিনটি সরকারি হাসপাতালে ঘোরার পরে অবশেষে বুধবার সন্ধ্যায় চিকিত্‌সা শুরু হল মোস্তাক আহমেদ গাজির। মঙ্গলবার পথ দুর্ঘটনায় গুরুতর আহত হয়েছিল বসিরহাটের মাধ্যমিক পরীক্ষার্থী মোস্তাক। তার অন্য দুই সহপাঠী ঘটনাস্থলে মারা যায়। মাথায় ও পায়ে গুরুতর চোট পাওয়া মোস্তাককে কলকাতায় নিয়ে আসেন তার পরিবারের লোকেরা।


আমাদের চিঠি

‘আমার শহর’ পড়ে নিজের এলাকা সম্পর্কেই নানা ভাবে সমৃদ্ধ হচ্ছি। দীর্ঘ দিনের সমস্যাগুলি যেমন এই বিভাগে বিস্তারিত উল্লেখ করা হচ্ছে, পাশাপাশি পুরনো বসিরহাট সম্পর্কেও নানা উল্লেখযোগ্য তথা পাওয়া যাচ্ছে। এই প্রসঙ্গেই বসিরহাটের খেলাধূলার ইতিহাস সম্পর্কে সামান্য দু’চার কথা বলতে চাই।


মইদুলকে থানায় হাজির হওয়ার নোটিস পুলিশের

ডায়মন্ড হারবারের বিধায়ক দীপক হালদারের দায়ের করা অভিযোগের ভিত্তিতে ‘আক্রান্ত আমরা’র সদস্য, শিক্ষক মইদুল ইসলাম মোল্লাকে থানায় হাজিরার নোটিস পাঠাল পুলিশ। বুধবার তাঁর বাড়িতে ওই নোটিস টাঙিয়ে দিয়েছে পুলিশ। সুবিচারের আশায় উচ্চতর আদালতে জামিনের আবেদন করছেন ওই শিক্ষক।


টুকরো খবর

বিজেপিকে কর্মীদের মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বুধবার সকালে ঘটনাটি ঘটেছে গোসাবার ছোট মোল্লাখালি কোস্টাল থানার রাধানগরে। ঘটনার তদন্ত শুরু হয়েছে বলে জানিয়েছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত কয়েক দিন ধরেই উত্তেজনা দানা বাঁধছিল রাধানগরের নদীর চর এলাকায়।


আইএনটিটিইউসি-সিটু কর্মীদের মধ্যে বোমাবাজি, ধুলাগড়ে বন্ধ সব্জিবাজার

আইএনটিটিইউসি এবং সিটুর কর্মী-সমর্থকদের মধ্যে বোমাবাজি ও মারপিটের ফলে বুধবার সারাদিন বন্ধ থাকল হাওড়ার সাঁকরাইলের ধুলাগড় সব্জি বাজার। গোলমালের রাজ্যের বিভিন্ন এলাকা থেকে এখানে ব্যবসা করতে আসা পাইকারি সব্জি বিক্রেতারা বিপাকে পড়েন। সব্জি বহনকারী অন্তত ৫০টি ট্রাক এদিন সার দিয়ে দাঁড়িয়ে থাকে।


দুষ্কৃতীদের মারে মাথা ফাটল সিভিক ভলান্টিয়ারের

দিচ্ছিলেন রাত পাহারা। অন্ধকারে খুটখাট আওয়াজ শুনে এগিয়ে দেখতে যান কী হচ্ছে। বদলে দুষ্কৃতীদের হাতে বেধড়ক মার খেয়ে হাসপাতালে ভর্তি হতে হল এক সিভিক স্বেচ্ছাসেবককে। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে তারকেশ্বরের কেশবচক পঞ্চায়েতের কাঁড়ারিয়ায়। কেশব হাটি নামে ওই সিভিক স্বেচ্ছাসেবক কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিত্‌সাধীন।


মধুসূদন গুপ্তকে ভুলেছে এ শহর

বিশিষ্ট কবি, নাট্যকার দীনবন্ধু মিত্র বৈদ্যবাটিকে এ ভাবেই তাঁর লেখনিতে স্থান দিয়েছিলেন। বস্তুত গঙ্গার পশ্চিমপাড়ে ইতিহাসের খামতি নেই। গঙ্গার পাড় ধরে উত্তরপাড়া থেকে বাঁশবেড়িয়া উকিঁ দিলেই দেখা মেলে অতীতের বহু নিদর্শন। কোথাও তা অবহেলায় অনাদরে, কোথাও আবার ক্ষীণ হলেও তাকে বাঁচিয়ে রাখার অদম্য চেষ্টা।


নেই ব্যাঙ্ক, সরকারি ভাতা পেতে হয়রান দ্বীপাঞ্চলের মানুষ

কোনও ব্যাঙ্ক না থাকায় দীর্ঘদিন ধরেই সমস্যায় পড়তে হচ্ছে হাওড়ার আমতা-২ ব্লকের দ্বীপাঞ্চল-সহ আরও কয়েকটি গ্রাম পঞ্চায়েত এলাকার মানুষকে। ব্যাঙ্কিং ব্যবস্থা না থাকায় সরকারি ভাবে চালু করা ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার পদ্ধতির (উপভোক্তাদের টাকা সরাসরি ব্যাঙ্কের মাধ্যমে তাঁদের অ্যাকাউন্টে চলে আসা) সুবিধা পেতে নাজেহাল হতে হচ্ছে বাসিন্দাদের।


টুকরো খবর

মঙ্গলবার রাতে শ্রীরামপুর ওয়ালশ হাসপাতালে অপারেশন থিয়েটার থেকে ধোঁয়া বেরোতে দেখে আতঙ্ক ছড়িয়ে পড়ে। হাসপাতাল সূত্রের খবর, ওটিতে থাকা স্টেবিলাইজারের উপর একটি ভিজে কাপড় রাখার ফলে কাপড়টি পুড়ে যায়।


খেলার টুকরো খবর

হাওড়ার শ্যামপুরে সংহতি ক্লাবের উদ্যোগে আয়োজিত নক আউট ফুটবলে চ্যাম্পিয়ন হল পাঁচলা পানিয়াড়া ইয়ং বেঙ্গল। গত ৮ ফেব্রুয়ারি জেলার আটটি দলকে নিয়ে ওই প্রতিযোগিতা শুরু হয়েছিল। উদ্বোধন করেন উলুবেড়িয়া দক্ষিণ কেন্দ্রের বিধায়ক পুলক রায়।


কটূক্তি শুনে আড়ালে চোখের জল ফেলেছি, বলছেন মমতা

জয়ের আনন্দ? এক মুহূর্ত যেন থমকে গেলেন কথাগুলোর সামনে দাঁড়িয়ে। বললেন, “স্বামীর মৃত্যুতে ভোটে দাঁড়াতে হয়েছে। জিতেওছি। কিন্তু স্বামীকে হারানোর কষ্টটাই ফিরে ফিরে আসছে।” গাইঘাটার ঠাকুরনগরে ঠাকুরবাড়িতে বসে কথা হচ্ছিল সদ্য ভোটে জয়ী তৃণমূল সাংসদ মমতা ঠাকুরের সঙ্গে। তাঁর স্বামী, সাংসদ কপিলকৃষ্ণের মৃত্যুতেই বনগাঁ লোকসভা কেন্দ্রে অকাল ভোট হয়েছে। জিতেওছেন মমতা। কেমন লাগছে রাজনীতির মঞ্চে প্রথমবার দাঁড়িয়ে এত বড় সাফল্যে?


লড়াইয়ে উতরে দিয়ে ‘হিরো’ বালু

জেলার নেতা তিনি। কিন্তু এত দিন বড় নেতাদের জৌলুষে যেন চাপাই পড়েছিলেন। এখন অবশ্য দিন পাল্টেছে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় বনগাঁ উপনির্বাচনের আগে থেকেই নিষ্প্রভ হয়ে পড়ায় জ্যোতিপ্রিয়র ‘জ্যোতি’ চোখে পড়ছে রাজ্যবাসীর।


ভোটে ভরাডুবি হল এ বারেও, জামানত বাজেয়াপ্ত কংগ্রেসের

লড়াইটা ছিল বনগাঁ লোকসভার উপনির্বাচনে দলীয় প্রার্থীর জামানত বাজেয়াপ্ত ঠেকানোর। কিন্তু সোমবার ফল প্রকাশের পরে দেখা গেল, কংগ্রেস প্রার্থী কুন্তল মণ্ডলের জামানত বাজেয়াপ্ত তো হলই, উল্টে মোট ভোটপ্রাপ্তির দিক থেকেও গত লোকসভা নির্বাচনে ধারে কাছে পৌঁছতে পারল না তারা।


অতীত হাতড়ে সুদিন ফেরার অপেক্ষায় ফুটবলের শহর

এক সময়ে এ রাজ্যে ফুটবলার তৈরির অন্যতম প্রধান কারখানা হিসেবে পরিগণিত হত বসিরহাট। এই শহরের আনাচ-কানাচ থেকে একের পর এক ফুটবলার দাপিয়ে খেলেছেন ফুটবলের মক্কা, কলকাতা ময়দানে। রাজ্যের গণ্ডী ছাড়িয়ে দেশ-বিদেশে গিয়েও মুঠো মুঠো সাফল্য কুড়িয়ে এনেছেন এক এক জন।


ছিঁচকে চোর ভেবে হামিদকে পিটিয়ে আতঙ্কে গ্রামবাসীরা

বোমা বাঁধতে গিয়ে ডান হাতের কজ্বি থেকে পাঞ্জাটা উড়ে গেলে কী হবে, বাঁ হাতে রিভলবার ধরে সমানে গুলি-বোমা ছুড়তে ওস্তাদ সে। রাম দা হাতে মানুষের উপর ঝাঁপিয়ে পড়তেও দড় আব্দুল হামিদ দপ্তরি। তার বিরুদ্ধে জেলার বিভিন্ন থানা এলাকাতে ডাকাতি, ছিনতাই, মাদক-অস্ত্র পাচার, তোলা আদায়ের ভুরি ভুরি অভিযোগ।


মাধ্যমিকের অ্যাডমিট কার্ড নিয়ে ফেরার পথে মৃত ২ ছাত্র

মাধ্যমিক পরীক্ষার্থীদের ফুল, পেন, কেক, অ্যাডমিট কার্ড হাতে দিয়ে সবেমাত্র বিদায় জানানো হয়েছে। পরীক্ষার আগে কী ভাবে পড়তে হবে, তা নিয়ে অনেক কথা বোঝান শিক্ষকেরা। পরীক্ষার আগে বিশেষ প্রয়োজন ছাড়া রাস্তায় না বেরনোরও পরামর্শ দিয়েছিলেন শিক্ষকেরা।


ট্যাক্সি অবাধ্য শহরতলিতেও

মঙ্গলবার দুপুর। ডানলপ মোড়ে দাঁড়িয়ে হন্যে হয়ে ট্যাক্সি খুঁজছেন দুই মহিলা। গন্তব্য মিন্টো পার্ক। কিন্তু বিটি রোডের ধারে সার দিয়ে ছ’টি ট্যাক্সি থাকলেও কেউ যেতে চাইছেন না। শেষে এল ‘ডব্লিউ বি ০৪ ডি ৮০৬১’ নম্বরের একটি ট্যাক্সি। চালক মিন্টো পার্ক শুনেই বললেন, “অত দূরে যাব না। ছোট রুট হলে যাব।” এর পরেই আর স্ট্যান্ডে না ঢুকে টবিন রোডের দিকে চলে গেল সেই ট্যাক্সিটি।


ভাতা অমিল, তবু আবেদনের পাহাড়

টাকা মেলে না। তবু আশা মরে কই! রাজ্য সরকার অর্থ মঞ্জুর না করায় বিভিন্ন ক্ষেত্রে ভাতা দেওয়া বন্ধ রয়েছে দীর্ঘ পাঁচ মাস। তার উপরে প্রায় চার বছর ধরে বরাদ্দ কোটার একটিও ফাঁকা না হওয়ায় নতুন করে ভাতার তালিকায় আর কেউ ঢোকেননি। তবু বার্ধক্য ভাতা, বিধবা ভাতা ও প্রতিবন্ধী ভাতার জন্য আবেদনপত্র নিতে লাইনের বিরাম নেই।


আধুনিকতাকে উপহাস করে বেহাল নিকাশি

সময়ের সঙ্গে তাল মিলিয়ে শহরে মাথা তুলেছে রেস্তোঁরা। পা রেখেছে আধুনিক মল। শহরে ঘুরে বেড়ালে আধুনিকতার ছাপ চোখ এড়ায় না। কিন্তু ক্রমশ আধুনিক হতে চলা এ শহরের নিকাশি ব্যবস্থা অবশ্য প্রাচীনতার চাদরেই মোড়া। শহরের জনসংখ্যার চাপ বাড়লে যে নিকাশি ব্যবস্থাও আমূল এবং আশু পরিবর্তন প্রয়োজন তা থেকে মুখ ফিরিয়ে রয়েছে এ শহর।


আবাসনে বধূ-খুনে পুলিশ অন্ধকারে, স্বামী অধরাই

বি-টেক পড়ুয়া স্ত্রী সপ্তাহান্তে আসতেন রিষড়ার বাগখালে স্বামীর আবাসনে। তেমনই এসেছিলেন শনিবার। কিন্তু সোমবার সকালে সেই আবাসন থেকে রাধা কুমারী (২২) নামে ওই তরুণীর ক্ষতবিক্ষত দেহ মেলার ঘটনাকে ঘিরে রহস্য ক্রমশ দানা বেঁধেছে। কেননা, ওই ঘটনার পর থেকেই উধাও রাধার স্বামী শচীন মণ্ডল। পুলিশ এবং রাধার বাপেরবাড়ির লোকজনের সন্দেহ, শচীনই স্ত্রীকে ছুরিজাতীয় কিছু দিয়ে কুপিয়ে খুন করে উধাও হয়েছে।


দার্জিলিঙে শিক্ষা-ভ্রমণে হেনস্থা, অভিযুক্ত সংস্থা

কলকাতার একটি ভ্রমণ সংস্থার তত্ত্বাবধানে দিন কয়েক আগে দার্জিলিংয়ে শিক্ষা-ভ্রমণে (এক্সকারশন) গিয়েছিলেন আরামবাগ গার্লস কলেজের কিছু ছাত্রী। কিন্তু তাঁদের সেই ভ্রমণ সুখের হল না। মঙ্গলবার ফিরে এসে তাঁরা ওই সংস্থার বিরুদ্ধে পানীয় জল থেকে খাবার, হোটেল থেকে গাড়ি ভাড়া-সহ সমস্ত ব্যবস্থাপনায় দায়বদ্ধতার অভাবের অভিযোগ যেমন তুলেছেন, তেমনই সংস্থার অন্যতম কর্ণধারের বিরুদ্ধে চরম দুর্ব্যবহার এবং হেনস্থার অভিযোগও তুলেছেন।


সিটু-আইএনটিটিইউসি সংঘর্ষ ধুলাগড়ে, জখম ১২

তৃণমূলের একটি বিজয় মিছিলকে কেন্দ্র করে তাদের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি-র কর্মী-সমর্থকদের সঙ্গে সিটুর লোকজনের সংঘর্ষে সোমবার বিকেলে তেতে ওঠে সাঁকরাইলের ধুলাগড় সব্জিবাজার এলাকা। সংঘর্ষে দু’পক্ষের অন্তত ১২ জন জখম হন। তাঁদের মধ্যে ৬ জনকে বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়।


বেড়ানোর অগ্রিম ফেরাতে বলল ক্রেতা-সুরক্ষা আদালত

বেড়াতে যাওয়ার জন্য ভ্রমণ সংস্থার বদলে সংস্থার কর্ণধারের নামে টাকা জমা দিতে বলায় ক্রেতা সুরক্ষা আদালতে মামলা দায়ের করেছিলেন হাওড়ার এক বাসিন্দা। অভিযোগ, অগ্রিম বাবদ যে টাকা ভ্রমণ সংস্থার পক্ষ থেকে নেওয়া হয়েছিল, তা-ও ফেরত দেওয়া হয়নি। ক্রেতা সুরক্ষা আদালত গত সপ্তাহে ওই সংস্থাকে নির্দেশ দিয়েছে, হাওড়ার ওই বাসিন্দাকে ক্ষতিপূরণ বাবদ ২৫ হাজার টাকা দিতে হবে।


দক্ষিণের কড়চা

তাঁকে সৈয়দ মুজতবা আলি বলেছিলেন ‘চ্যাম্পিয়ন অব দ্য লস্ট কজেস’। কেন? আলিসাহেব লিখছেন, ‘তার বাংলাদেশে দু’জন কিংবা তিন জন হয়তো লেখাটি পড়বে, তিনি দিতেন ছাপিয়ে, কারণ দার্শনিক রামানন্দ জানতেন ‘কান্টিয় দর্শন ও পতঞ্জলির পথমধ্যে কোলাকুলি’ জাতীয় প্রবন্ধ লিখতে পারে এমন লোক দ্বিজেন্দ্রনাথের মতো আর নেই’।


তিনটি গাড়ি আর ২৪ লিটার তেলের ভরসায় চলছে থানা

চুরি, ছিনতাই এবং মাতালের উৎপাত ঠেকাতে কড়া দাওয়াইয়ের পরিকল্পনা নিয়েছে বসিরহাট থানার পুলিশ। রাস্তার মোড়ে মোড়ে ‘দুষ্কৃতী ধরতে প্রশাসনকে সাহায্য করুন’ এমন বার্তা লেখা ফ্লেক্স ঝোলানোর পাশাপাশি স্কুল-কলেজের সামনে মহিলা পুলিশ নিয়োগ করা হয়েছে। সন্ধ্যা থেকে রাত পর্যন্ত পাড়ায় পাড়ায় সাদা পোশাকের পুলিশি টহল চলছে। ফলও মিলছে। গত সপ্তাহ দু’য়েকের মধ্যে কয়েক জন দাগি দুষ্কৃতী ধরা পড়ার পাশাপাশি জাল নোট, অস্ত্র উদ্ধার হয়েছে।


ভোল বদলে চাকরি নিলেন অরূপের ভাই

তিনি বলেছিলেন, প্রত্যেক অভিযুক্ত ধরা না পড়লে রাজ্য সরকারের দেওয়া চাকরিতে যোগ দেবেন না। তাঁর পরিবার আরও এক ধাপ এগিয়ে সিবিআই তদন্তের জন্য আদালতের দ্বারস্থ হয়েছে। কিন্তু নিজের বলা কথা ভেঙে শেষমেশ সোমবার তিনি সরকারি চাকরিতে যোগ দিলেন। আবার বললেন, সিআইডি তদন্তের উপরে তাঁর পূর্ণ আস্থাও রয়েছে।


যানজটের দাওয়াই উড়ালপুল আর আন্ডারপাস, বলছেন শহরবাসী

নানা সমস্যার নাগপাশে গঙ্গার পশ্চিমপাড়ের প্রাচীন শহরটার নাভিশ্বাস ওঠার জোগাড়। বিভিন্ন আবাসন প্রকল্পের হাত ধরে যেমন বাড়ছে জনসংখ্যা তেমনই বেড়েছে যানবাহনের চাপ। প্রতিদিন সকাল থেকে সন্ধে যানজটের ফাঁসে দম আটকে যাওয়ার জোগাড় শহরবাসীর। শহরের মধ্যে দিয়ে চলে গিয়েছে জিটি রোড।


অটো-টোটোয় বেশি ভাড়া গুনেও ভোগান্তি যাত্রীর

জেলা জুড়ে বেআইনি ভাবে যাত্রী পরিবহণ রুখতে সোমবার হুগলিতে বাস-মালিকদের ডাকা ধমর্ঘটে তিনটি মহকুমায় চুড়ান্ত নাকাল হতে হল সাধারণ মানুষকে। আরামবাগ মহকুমা বাদে জেলার অন্যত্র বাস-মিনিবাস কার্যত চলেনি। জেলা সদর চুঁচুড়ায় বাস ধমর্ঘটের পাশাপাশি ট্রেকার ধর্মঘটও হয়।


টুকরো খবর

আলুর বহন খরচ নিয়ে সম্প্রতি গোঘাটের হিমঘরগুলির এক সিদ্ধান্তের প্রতিবাদে সোমবার দুপুরে প্রতিবাদ-সমাবেশ করল আলু ব্যবসায়ীদের অন্যতম বড় সংগঠন, ‘প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি’। কামারপুকুর কঙ্কালি হিমঘর সংলগ্ন এলাকায় ওই সমাবেশে হাজির ছিলেন বেশ কিছু আলুচাষিও।


শান্তি বৈঠকে অভিযুক্তরাই

পাড়ুইয়ের পর এ বার নোয়াপাড়া। যাঁদের বিরুদ্ধে থানায় হামলার অভিযোগ, তাঁরাই শান্তি বৈঠক করলেন থানায় বসে। শুধু শান্তি বৈঠকই নয়, থানা থেকে বেরিয়ে সদর্পে ঘোষণা করলেন, “সরকার আমাদের। প্রশাসনও আমাদের। কী ভাবে এলাকায় শান্তি শৃঙ্খলা বজায় থাকবে, তা নিয়েই পুলিশের সঙ্গে আলোচনা করলাম।”


সিআইডিতে আস্থাহীন এ বার তপন দত্তের স্ত্রী

অভ্যাস মতো শনিবার সকালেও খবরের কাগজটা হাতে নিয়েছিলেন তিনি। কিন্তু পুরো পড়লেন না। সোফার এক পাশে মুড়ে রেখে দেওয়ালে টাঙানো ছবিটার সামনে বিড়বিড় করে বললেন, ‘‘বারাসতের রাজীবের অপরাধীদের সাজা হল। আমাদের আজও কিছু হল না।’’ তিনি পাঁচ বছর আগে বালির নিহত তৃণমূল নেতা তপন দত্তের স্ত্রী প্রতিমা দত্ত। যিনি আজও স্বামীর মৃত্যুর প্রকৃত বিচারের আশায় সিবিআই তদন্তের দাবি জানিয়ে অপেক্ষা করে রয়েছেন। তাই শনিবার সংবাদপত্রে রাজীব দাস হত্যায় তিন অভিযুক্তের যাবজ্জীবন শাস্তির খবর দেখে একটু মুষড়ে পড়লেন।


মাধ্যমিকে বাড়ল ছাত্রীর সংখ্যা

এ বারে হুগলি জেলায় মাধ্যমিকে পরীক্ষার্থীর সংখ্যা বাড়ল। তবে, এ বারেও ছাত্রদের তুলনায় বেশি ছাত্রীই মাধ্যমিকে বসতে চলেছে। মূলত, গ্রামাঞ্চলে অষ্টম শ্রেণির পরে ছাত্রেরা পড়াশোনা ছেড়ে নানা কাজে জড়িয়ে পড়ার জন্যই এই পরিস্থিতির সৃষ্টি হচ্ছে বলে মনে করছেন শিক্ষকদের একাংশ।