৫ আশ্বিন ১৪২১ সোমবার ২২ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৮.১ °C     সর্বনিম্ন : ২৬.০ °C

টুকরো খবর

সোনার বিস্কুট-সহ দুই ব্যাক্তিকে গ্রেফতার করল পুলিশ। শনিবার বিকেলে বসিরহাটের চৌমাথা এলাকায় সোনার বিস্কুট বেচাকেনা করার সময় ওই দুই ব্যক্তিকে ধরা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম সাধন দত্ত ও তাপস সরকার। সাধন দত্ত পেশায় স্বর্ণ ব্যবসায়ী।



টুকরো খবর

বন দফতরের নানা নিয়ম-কানুনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পশ্চিমবঙ্গ ফিশারম্যান অ্যাসোসিয়েশনের উদ্যোগে হাজার খানেক মৎস্যজীবী অবস্থান বিক্ষোভ করলেন। শুক্রবার গোসাবা ব্লকের সজনেখালি রেঞ্জ অফিসে তাঁরা স্মারকলিপিও জমা দিয়েছেন। গোসাবা ব্লকের বিভিন্ন অঞ্চল থেকে মৎস্যজীবীরা এ দিন ডিঙি নৌকোয় করে পাখিরালয়ে পৌঁছন।


অত্যাচারের শিকার শিশু, মাকে হুমকি-মারধর

ধর্ষিতা শিশুকন্যাকে হাসপাতালে ভর্তি করতে গিয়ে জেরবার হলেন মা। ধর্ষণে অভিযুক্তের সঙ্গীরা পথ আটকে হুমকি দেওয়াতে দু-দুবার হাসপাতাল থেকে ফিরতে হয়েছে তাঁকে। অসুস্থ মেয়েকে নিয়ে থানায় গিয়েও দীর্ঘক্ষণ হয়রান হতে হয়েছে। শেষ অবধি এক আত্মীয়ার সাহায্যে পুলিশে অভিযোগ দায়ের করে মেয়েকে হাসপাতালে ভর্তি করতে পারলেন তিনি। পাঁচ দিন আগে উলুবেড়িয়ার অভিরামপুর গ্রামের ওই মহিলার ছ’বছরের মেয়েকে ধর্ষণ করে পড়শি এক যুবক ঝোপে ফেলে রেখে গিয়েছিল বলে অভিযোগ।


চণ্ডীপুরে কাজ দেখে খুশি বিশ্বব্যাঙ্কের কর্তা

পঞ্চায়েতে কম্পিউটারে এক ক্লিকে বেরিয়ে আসছে জন্ম-শংসাপত্র। তিনি খুশি। ‘জিপিএমএস’ (গ্রাম পঞ্চায়েত ম্যানেজমেন্ট সিস্টেম) ব্যবস্থায় গ্রামোন্নয়ন সংক্রান্ত প্রতিটি খুঁটিনাটি ইন্টারনেটের মাধ্যমে যাচ্ছে রাজ্যের পঞ্চায়েত দফতরে। দেখে তিনি মুগ্ধ। সাঁকো হয়েছে সেতু। মাটির রাস্তা হয়েছে কংক্রিটের। গ্রামে ঘুরতে ঘুরতে সে সব তাঁর চোখে পড়েছে। গ্রামবাসীর সন্তুষ্টির কথাও তিনি শুনেছেন।


অনাস্থায় জিতে পাণ্ডুয়ার এক পঞ্চায়েত দখল করল তৃণমূল

অনাস্থায় জিতে সিপিএমের হাতে থাকা হুগলির আরও একটি পঞ্চায়েতের দখল নিল শাসক দল তৃণমূল। এ বার পাণ্ডুয়া ব্লকের শিখিরা-চাপ্তা পঞ্চায়েতে ক্ষমতা কায়েম করল তারা। শুক্রবার ভোটাভুটি হওয়ার কথা ছিল। সিপিএম সদস্যেরা ভোটাভুটিতে অংশগ্রহণ না করায় একতরফা জিতে যায় তৃণমূল।


দুই সাধুর মারামারি, মুগুরের ঘায়ে নিহত

ভরা প্ল্যাটফর্মে আচমকা দুই সাধুর বচসা থেকে মারামারি। শেষে বাঁশের মুগুর দিয়ে মেরে এক সাধুকে খুনের অভিযোগে গ্রেফতার করা হল অন্য জনকে। শুক্রবার এই ঘটনায় সরগরম হয়ে ওঠে ব্যান্ডেল স্টেশন। যাত্রীরাই অভিযুক্তকে মারধর করে পুলিশের হাতে তুলে দেন। পুলিশ জানায়, ধৃত শঙ্কর চৌধুরী ভদ্রেশ্বরের তেলেনিপাড়া এলাকার বাসিন্দা। রাত পর্যন্ত নিহতের পরিচয় পুলিশ জানাতে পারেনি।


টুকরো খবর

কোথাও বাস অমিল। কোথাও গণ পরিবহণ ব্যবস্থা চালু রইল অন্য দিনের মতোই। বামেদের ডাকা পরিবহণ ধর্মঘটে শুক্রবার দুই চিত্র দেখা গেল হাওড়া এবং হুগলির নানা প্রান্তে। গ্রামীণ হাওড়ায় ধর্মঘটের মিশ্র প্রভাব পড়ে । কোথাও বাস না থাকায় গন্তব্যে পৌঁছতে সমস্যায় পড়েন নিত্যযাত্রীরা।


‘নতুন স্কুল’ দেখতে স্বরূপনগরে এলেন নানা জেলার শিক্ষকরা

ক্লাসে ক্লাসে মনীষীদের ছবি। ঝুলছে বড় মানচিত্র। খুদে ছাত্রছাত্রীদের আঁকা ছবি, দেওয়াল পত্রিকা, বাতিল উপকরণ দিয়ে তৈরি শিক্ষার নানা সরঞ্জাম। সে সব নিয়েই স্বরূপনগর ও স্বরূপনগর উত্তর চক্রে শুরু হয়েছে ‘শিশু সাংস্কৃতিক মেলা।’ উদ্যোক্তা ওই দুই চক্রের ১৪৪টি স্কুলের শিক্ষক-শিক্ষিকা। তাঁদের নিমন্ত্রণে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মেদিনীপুর, বাঁকুড়া, মুর্শিদাবাদ, বোলপুর, দার্জিলিং থেকেও এসেছেন শিক্ষক-শিক্ষিকারা। মেলায় শিশুদের হাতের কাজ ছাড়াও আছে নানা রকম প্রদর্শনী, মুক্তমঞ্চে দিনভর চলছে গান, কবিতা, নৃত্যনাট্যের আসর। ছাত্র-ছাত্রী, তাদের অভিভাবক আর শিক্ষকদের ভিড়ে মেলা জমজমাট।


প্রেমিকাকে দা দিয়ে কুপিয়ে খুন করে আত্মহত্যার চেষ্টা

প্রেমিকার গলায় দায়ের কোপ মেরে খুন করে কীটনাশক খেয়ে আত্মহত্যা করার চেষ্টা করল এক যুবক। শুক্রবার সকালে ঘটনাটি ঘটেছে, বাদুড়িয়ার ফরিদকাটি গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃতার নাম ফরিদা বিবি (৩৫)। ঘটনাস্থলেই মারা যান তিনি। ফরিদার মৃত্যুর পরে আত্মঘাতী হওয়ার চেষ্টা করেন মোকসেদ সর্দার।



বোনাস নিয়ে উত্তাল ফোর্ট গ্লস্টার, ভাঙচুর-মারধর

বোনাস সংক্রান্ত জটিলতাকে কেন্দ্র করে শ্রমিক অসন্তোষে বৃহস্পতিবার সকালে উত্তাল হল বাউড়িয়ার ফোর্ট গ্লস্টার জুটমিল। শ্রমিকদের একাংশ মিলের অফিস-ঘরে ভাঙচুর চালায় এবং আইএনটিটিইউসি-র কয়েক জন নেতাকে মারধর করে বলে অভিযোগ। আইএনটিটিইউসি নেতাদের মদতেই কর্তৃপক্ষ এ বার বোনাস কমিয়েছেন বলে অভিযোগ বিক্ষোভকারীদের। গোলমালের জেরে উত্‌পাদন বন্ধ হয়ে যায়। বিশাল পুলিশ বাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে।


যাদবপুরের প্রতিবাদে ছাত্র ধর্মঘটে মিশ্র সাড়া হুগলিতে

যাদবপুরে ছাত্রছাত্রীদের উপর নির্বিচারে লাঠি চালনার অভিযোগে ডাকা ছাত্র ধর্মঘটে মিশ্র প্রভাব পড়ল হুগলিতে। মঙ্গলবার রাতের ওই ঘটনার প্রতিবাদে এ দিন বিভিন্ন ছাত্র সংগঠন রাস্তায় নামে। এসআইআইয়ের তরফে পোস্টার সাঁটা হয়। মাইকে প্রচার করে এসইউসির ছাত্র সংগঠন ডিএসও।


পুজো আসছে...

হুগলি জেলার পুজোর সুলুকসন্ধান


টুকরো খবর

আগ্নেয়াস্ত্র-সহ বলাগড়ের সিজা-কামালপুর পঞ্চায়েতের প্রধান সিপিএমের অজয় দে বংশী-সহ চার জনকে বুধবার রাতে মগরার হয়রা এলাকার জি টি রোড থেকে গ্রেফতার করল পুলিশ। পুলিশ জানায়, ওই চার জন গাড়িতে একটি কারখানার সামনে অপেক্ষা করছিলেন।


গেট বন্ধ করে ক্লাস চলল স্কুলে, বাইরে মাইক ফুঁকল এসএফআই

সকাল সাড়ে ১১টা। স্কুলে প্রবেশের দু’টি গেটই তালা-বন্ধ। গেটের বাইরে একটি ভ্যানে মাইক বেঁধে তখন স্লোগান দিচ্ছেন কয়েক জন যুবক। হাতে ডিওয়াইএফ ও এসএফআই-এর পতাকা। মাইকে কখনও অনুরোধ, কখনও হুমকি, কখনও বা আবেগের বর্হিপ্রকাশ। কিন্তু কিছুতেই নিজেদের সিদ্ধান্ত থেকে টলানো যায়নি স্কুল কর্তৃপক্ষকে। ছাত্র সংগঠনের ধর্মঘটের ডাককে পাত্তা না দিয়ে স্কুলের স্বাভাবিক পঠনপাঠন বহাল রাখলেন কর্তৃপক্ষ।


খাল দখলমুক্ত করলেন গ্রামবাসীরা

সরকারি খাল ঘিরে ফেলে মাছ চাষ করার অভিযোগ ছিল তৃণমূলের এক নেতার বিরুদ্ধে। প্রশাসনের কাছে আবেদন-নিবেদন করেও কাজ হয়নি বলে অভিযোগ। শেষমেশ সেই খাল দখলমুক্ত করলেন গ্রামবাসীদের একাংশই। যদিও দলেরই একাংশের তাতে মদত ছিল বলেও জানাচ্ছে তৃণমূলের কিছু নেতা-কর্মী।


জল সরবরাহ বন্ধ, উত্তেজনা এলাকায়

জল সরবরাহ বন্ধ হওয়ার ঘটনায় লাগল রাজনীতির রং। ডায়মন্ড হারবার ৯ নম্বর ওয়ার্ডের কলপুকুর পাড়ার জনা চল্লিশ বিপিএল তালিকাভুক্ত পরিবারের দাবি, রাজনৈতিক উদ্দেশ্যেই কলপুকুর পাড়ার ওই টাইম কলটির সংযোগ ছিন্ন করেছে পুরসভা।


পুজো আসছে...

উত্তর ২৪ পরগনা জেলার পুজোর সুলুকসন্ধান


টুকরো খবর

শনিবার থেকে নামখানায় ক্ষতিগ্রস্থদের চেক বিলির কাজ শুরু হবে বলে জানালেন এলাকার বিধায়ক তথা সুন্দরবন উন্নয়ন প্রতিমন্ত্রী মন্টুরাম পাখিরা। তিনি জানান, রাজ্য সরকার সেতু তৈরির জন্য ক্ষতিগ্রস্তদের তালিকা তৈরি করেছে। কয়েকটি পর্যায়ে ক্ষতিপূরণে চেক দেওয়া হবে বলে প্রশাসন সূত্রের খবর।


পুজো আসছে...

হাওড়া ও হুগলির পুজোর সুলুকসন্ধান।


উন্নত পরিষেবার আশায় আমতাকে মহকুমা হিসাবে পেতে চান বাসিন্দারা

আর পাঁচটা শহরের ক্ষেত্রে যেটা হয়, দৈর্ঘ্য-প্রস্থে শহর বাড়ার সঙ্গে সঙ্গে প্রচুর বাইরের মানুষ সেখানে এসে বসতি করেন। ফলে তৈরি হয় একটা মিশ্র জীবনধারা। আমতার ক্ষেত্রে অবশ্য তেমনটা ঘটেনি। একান্ত নিজস্বতা নিয়েই বয়ে চলেছে এ শহরের জীবনধারা। বহিরাগতদের পা না পড়ায় অবাঞ্ছিত অনেক কিছু থেকেই নিজেকে আড়াল করেছে এ শহর। উদাহরণ হিসাবে স্থানীয় সমাজ সচেতন মানুষজন তুলে ধরেন শহরের যৌনপল্লির কথা।


প্রাক্তন প্রধান শিক্ষকের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ গোঘাটের স্কুলে

প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিভিন্ন ক্ষেত্রে অনিয়মের অভিযোগ ছিল। সেই অবস্থাতেই তিনি অবসর নেন। তার পর টিচার ইনচার্জের দায়িত্ব নিতে আর কেউ রাজি হচ্ছেন না। স্কুলের এক শিক্ষককে এই দায়িত্ব দিতে চাওয়া হলেও স্কুলের আর্থিক অনিয়ম নিয়ে ওটা অভিযোগে নিস্পত্তি না হওয়া পর্যন্ত তিনিও ওই পদে যেতে রাজি হচ্ছেন না। এই অবস্থায় প্রশাসনিক জটিলতায় স্কুলে মিড ডি মিল বন্ধ রয়েছে।


ভাঙনের আতঙ্কে কথাশিল্পীর জন্মদিনেই অস্তিত্ব রক্ষার প্রশ্ন

বুধবার সকাল ১০টা, কথাশিল্পী শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ১৩৯ তম জন্মদিন পালনের অনুষ্ঠানের প্রস্তুতি চলছে বাগনানের সামতাবেড়েয় তাঁরই বাড়িতে। হাজির বিশিষ্ট অতিথি থেকে শরৎপ্রেমী সকলেই। বাজছে সানাই। প্রতিবছর এমন অনুষ্ঠান পালনে কোনও ঘাটতি থাকে না। যদিও প্রতি বছরই দিনটিতে কথাশিল্পীর এই বাসভবনের অস্তিত্ব আর কতদিন, এমন আশঙ্কার কথা মুখে মুখে চর্চিত হয়। আশঙ্কার কারণ, রূপনারায়ণের আগ্রাসী ভাঙন।


মুখ্যমন্ত্রীর হস্তক্ষেপ চান ট্রাক-মালিকরা

ক’দিন বাদেই দুর্গাপুজো। চাঁদার বিল হাতে রাস্তায় রাস্তায় দাঁড়িয়ে পড়ছেন পুজোর উদ্যোক্তারা। অভিযোগ, পুজোর নামে রাজ্যের বিভিন্ন জেলায় শুরু হয়েছে চাঁদার নামে জুলুম। চাঁদা আদায়কারীদের দাবি পূরণ করতে জেরবার হচ্ছেন ট্রাক চালকরা। এই অবস্থায় চাঁদার জুলুম রুখতে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপ প্রার্থনা করছেন ট্রাক মালিকরা।


টুকরো খবর

জাতীয় সড়কে ট্রাফিক ডিউটি করছিলেন এক মহিলা সিভিক ভলান্টিয়ার। দীর্ঘক্ষণ একটি বাস এক জায়গায় দাঁড়িয়ে থাকায় তিনি সেটি সরাতে বলেছিলেন। অভিযোগ, এর পরেই ওই সিভিক কর্মীকে কটূক্তি এবং তাঁর সঙ্গে অশালীন আচরণ করেন বাসচালক। বুধবার ঘটনাটি ঘটেছে বালিতে।



চার শিক্ষক-শিক্ষিকার নিয়োগে বিতর্ক স্কুলে

ফলতা ব্লকের একটি স্কুলে চার জন শিক্ষকের ‘রহস্যজনক’ নিয়োগ নিয়ে বিতর্ক তুঙ্গে। ১ সেপ্টেম্বর থেকে মাত্র চার দিনের জন্য ক্লাস নেওয়ার পরে হঠাৎই স্কুলে আসা বন্ধ করে দিয়েছেন ওই চার জন। স্কুল সার্ভিস কমিশনের নাম করে শতলকলসা উচ্চবিদ্যালয়ে ওই শিক্ষকদের নিয়োগ বেআইনি বলে প্রশ্ন তুলতে শুরু করেছেন স্কুলের অন্যান্য শিক্ষকেরা। কারণ, পুরো বিষয়টিতে স্কুলের পরিচালন কমিটিকে অন্ধকারে রাখা হয়েছিল বলে জানা গিয়েছে।


পারিবারিক বিষয়ে ঢুকে মারধরের অভিযোগ তৃণমূল প্রধানের বিরুদ্ধে

মৃত নিঃসন্তান এক মহিলার সম্পত্তি দখল নিতে বাড়িতে বসবাসকারী তাঁর দেওরের ছেলেকে মারধর করে বাড়ি থেকে বের করে ঘরে তালা ঝুলিয়ে দেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের প্রধান ও দলবলের বিরুদ্ধে। অভিযোগ গোপাল বিশ্বাস নামে ওই যুবকেকে বাঁচাতে গেলে তাঁর স্ত্রী ও দুই বোন তাঁদের হাতে হেনস্থাও হন।


ওষুধ খাওয়ার নিয়ম না বোঝায় চিকিৎসক ধমকালেন রোগীকে

দৃশ্য-১। মঙ্গলবার সকাল সাড়ে ১১টা। ক্যানিং মহকুমা হাসপাতালে গিয়ে দেখা গেল আউটডোরের পুরুষ বিভাগের ৩ নম্বর এবং শিশু বিভাগের ৬ নম্বর ঘরে গিয়ে দেখা গেল, কোনও চিকিৎসক নেই। কিন্তু বাচ্চা কোলে নিয়ে লাইনে দাঁড়িয়ে আছেন মায়েরা।


টুকরো খবর

বামেদের পরিচালিত পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধে তৃণমূলের ডাকা অনাস্থা প্রস্তাবের উপরে ভোটাভুটিতে হেরে গেলেন প্রধান। এর ফলে পঞ্চায়েতের ক্ষমতা কার্যত হারাল বামেরা। বুধবার দুপুরে বাগদা ব্লকের মালিপোতা পঞ্চায়েতে অনাস্থার উপরে ভোটাভুটি হয়।


ক্ষীণকায় দামোদর মনে পড়িয়ে দেয় আমতার অর্থনীতির সুদিনের স্মৃতি

কলকাতা ছাড়ালেই হাওড়ায় দামোদরের পূর্ব তীরে ছবির মতো জনপদ আমতা। কলকাতার মতো এ শহরের পত্তনের কোনও ইতিহাস নেই। তবে নানা ঐতিহ্যে পুষ্ট এবং একইসঙ্গে জর্জরিত সমস্যার যাঁতাকলে। তাই ঐতিহ্যের সুখস্বপ্নে ডুব দিয়ে শুধু বিভোর হয়ে থাকা নয়, নানা সমস্যা থেকেও মুক্তির আশায় এই শহরের মানুষ।


দুই জেলার তিনটি পঞ্চায়েতে ক্ষমতা দখল করল তৃণমূল

প্রধানদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে সম্প্রতি দুই জেলার তিনটি পঞ্চায়েতে অনাস্থা এনেছিল বিরোধী আসনে থাকা তৃণমূল। সোমবার সেই অনাস্থার উপরে ভোটাভুটিতে তিনটি পঞ্চায়েতই দখল করল তারা। ওই তিনটির মধ্যে রয়েছে হুগলির সিঙ্গুরেরই দু’টি বারুইপাড়া-পলতাগড় এবং বিঘাটি। অন্যটি হাওড়ার সাঁকরাইলের সারেঙ্গা। তিনটি ক্ষেত্রেই দুর্নীতির অভিযোগ উড়িয়ে দেওয়া হয়েছে।


নিখোঁজ যুবকের মুণ্ডহীন দেহ উদ্ধার ব্যান্ডেলে

দু’হাতের আটটি আঙুল কাটা এবং মুণ্ডহীন অবস্থায় পড়ে থাকা বাঁশবেড়িয়ার এক যুবকের ক্ষতবিক্ষত মৃতদেহ মিলল রবিবার রাতে ব্যান্ডেল চার্চ এলাকায় গঙ্গার পাড়ে। পাঁচ দিন ধরে রামবাবু রাজভড় (২৮) নামে ওই যুবক নিখোঁজ ছিলেন। দেহটি উদ্ধারের পরে নিহতের মা সুশীলাদেবী ছেলের বাঁ হাতের উল্কিতে তাঁর নাম দেখে শনাক্ত করেন।


টুকরো খবর

হাওড়ার শিবপুর কেন্দ্রের তৃণমূল বিধায়ক জটু লাহিড়ীর বিরুদ্ধে অবশেষে জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করল পুলিশ। বিধায়কেরই এক প্রতিবেশী পুলিশের কাছে অভিযোগ করে জানান, গত ১২ তারিখ বিধায়ক তাঁর বাড়িতে ঢুকে তাঁকে এবং তাঁর স্ত্রীকে বেধড়ক মারধর করেন।



বাড়বে আবিরের চাহিদা, উৎসাহী ব্যবসায়ী মহল

শারদ উৎসবের মুখে যেন হোলির প্রস্তুতি চলছে বসিরহাটে। আজ, মঙ্গলবার বসিরহাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ভোট গণনা। সকাল ৮টা থেকে বসিরহাট হাইস্কুলে ভোট গণনার কাজ শুরু হবে। আর যে দলই জিতুক না কেন, আবির খেলা তো হবেই। তাই আবির আর রঙ বিক্রিতে মন দিয়েছেন ব্যবসায়ীরা।


প্রতারিত স্বাস্থ্যকর্মীকে স্বাস্থ্যভবনের ঘরে বসিয়ে পালিয়েছিল প্রতারকেরা

মহিলা স্বাস্থ্যকর্মীদের ভয় দেখিয়ে হাজার হাজার টাকা আত্মসাতের অভিযোগে এক মহিলাকে গ্রেফতার করল পুলিশ। ধরা পড়েছে আরও দু’জন। বাজেয়াপ্ত হয়েছে তাদের গাড়িটি। গত কয়েক মাস ধরে হাসনাবাদ, মিনাখাঁ, হাড়োয়া-সহ উত্তর ২৪ পরগনার নানা জায়গা থেকে প্রতারণার অভিযোগ আসছিল পুলিশের কাছে। স্বাস্থ্যকর্মীদের সাবধান করে নির্দেশিকা জারি করেন বসিরহাট জেলা স্বাস্থ্য আধিকারিক।


দেগঙ্গা ও হাবরায় কলেজে ঘেরাও অধ্যক্ষ

সংখ্যালঘু ছাত্রছাত্রীরা স্কলারশিপের চেক পাচ্ছেন না, এই অভিযোগ তুলে কলেজ গেটে তালা ঝুলিয়ে অবস্থান-বিক্ষোভ করল তৃণমূল ছাত্র পরিষদ। যার জেরে সোমবার দেগঙ্গার বেড়াচাঁপা চন্দ্রকেতুগড় ডক্টর সহিদুল্লা মহাবিদ্যালয়ে দুপুর থেকে রাত পর্যন্ত আটকে পড়েন কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ-সহ অন্য শিক্ষক, শিক্ষাকর্মীরা। রাতের দিকে পুলিশ আসে।


রেল অবরোধে হামলা, অভিযুক্ত শাসক দল

সকালে সড়ক আর বিকালে রেল অবরোধের জেরে জেরবার হল ব্যারাকপুর শিল্পাঞ্চল। আর অবরোধে হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। সোমবার সকালে খড়দহ চটকলে সাসপেনশন অব ওয়ার্কের জেরে বন্ধ হয়েছিল বিটি রোড। বিকেলে কাঁচরাপাড়ায় রেলের কোচ ফ্যাক্টরির দাবি ও কাঁচরাপাড়া রেল ওয়ার্কশপে কিছু বেনিয়মের অভিযোগে রেল লাইনে বসে পড়েন সিপিএম নেতা-কর্মীরা।


মহিলার মৃত্যুকে ঘিরে উত্তেজনা

এক মহিলার অস্বাভাবিক মৃত্যুর ঘটনায় আত্মহত্যায় প্ররোচনা দেওয়ার অভিযোগ উঠল। পুলিশের কাছে লিখিত অভিযোগ দায়ের না হলেও মৃতার পরিবারের তরফে স্থানীয় দুই তৃণমূল নেত্রী এবং এক পুলিশ কর্মী-সহ চার জনের ইন্ধনের কথা মৌখিক ভাবে জানানো হয়েছে। স্বভাবতই অভিযোগ মানতে চাননি স্থানীয় তৃণমূল নেতৃত্ব।


টুকরো খবর

স্বামী মাছ বা মাংস কেনার টাকা পাঠিয়েছিলেন। দুপুরে রান্না হল ডাল, আলু সেদ্ধ, ভাত। এই নিয়ে স্বামী-স্ত্রীর বচসায় আগুনে পুড়ে আত্মঘাতী হলেন বধূ। স্ত্রীকে বাঁচাতে গিয়ে স্বামী এবাউল সর্দারও অগ্নিদগ্ধ হন। রবিবার বিকেলে ঘটনাটি ঘটেছে কাকদ্বীপের সীতারামপুরের সর্দার পাড়ায়। পুলিশ জানিয়েছে, মৃতের নাম মদিনা বিবি (২৩)। অগ্নিদগ্ধ ওই যুবকের কাকদ্বীপ মহকুমা হাসপাতালে চিকিৎসা চলছে।


চুক্তিভঙ্গ, ব্যাঙ্কের অসহযোগিতায় ব্যবসায়ীকে ক্ষতিপূরণের নির্দেশ

বছর ছয়েক আগে আয়লা-ঝড়ে নষ্ট হয়ে গিয়েছিল পোলবা-দাদপুর ব্লকের দেরুই গ্রামের একটি চালকল। বিমা সংস্থার কাছ থেকে মেলেনি ক্ষতিপূরণ। বন্ধ করে দেওয়া হয় চালকল। কোনও উপায় না দেখে চালকলের মালিক, চুঁচুড়ার বুনো কালীতলার বাসিন্দা সুজাতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর স্বামী সঞ্জীববাবু দ্বারস্থ হন হুগলি জেলা ক্রেতা সুরক্ষা আদালতের।


পুরভোট দূরঅস্ত, পরিষেবা নিয়ে জেরবার পুরবাসী

পুর নির্বাচন কবে হবে তার দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। অন্যদিকে মেয়াদ শেষ পুরনো বোর্ডের। ফলে সেই বোর্ডের কাউন্সিলরদেরও কাজের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। কিন্তু প্রশাসনিক এই জটিলতায় আটকে গিয়েছে উলুবেড়িয়া পুর এলাকার ২৯টি ওয়ার্ডের বহু উন্নয়নমূলক কাজ।


বিজেপি নেতা-সহ দু’জনকে বেধড়ক মার, অভিযুক্ত তৃণমূল

তাদের বিরুদ্ধে থানায় বিক্ষোভ দেখানোর ‘অপরাধে’ ধনেখালিতে এক বিজেপি নেতা-সহ দু’জনকে লাঠি-বাঁশ-রড দিয়ে বেধড়ক মারধরের অভিযোগ উঠল তৃণমূল কর্মী-সমর্থকদের বিরুদ্ধে। শনিবার রাতে মদনমোহনতলা বাজারের কাছ থেকে গুরুতর জখম অবস্থায় বিজেপির ধনেখালি মণ্ডলের সহ-সভাপতি তারক দেব এবং সমর্থক শেখ মহরম আলি নামে ওই দু’জনকে উদ্ধার করে প্রথমে ধনেখালি হাসপাতালে নিয়ে যাওয়া হয়।


সারদা থেকে সিঙ্গাপুর সফর, মুখ্যমন্ত্রীকে বিঁধলেন রাহুল সিংহ

শ্যামাপ্রসাদ মুখোপাধ্যায়ের আবক্ষ মূর্তির উন্মোচনের এক অনুষ্ঠানে এসে রবিবার উলুবেড়িয়ায় সারদা কেলেঙ্কারি থেকে সিঙ্গাপুর সফর, সব বিষয়েই মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে বিঁধলেন বিজেপি-র রাজ্য সভাপতি রাহুল সিংহ।



টুকরো খবর

এক মহিলার শ্লীলতাহানির অভিযোগে দুই যুবককে গ্রেফতার করল পুলিশ। শনিবার শ্রীরামপুরের প্রভাসনগরের বাসিন্দা রাজীব মজুমদার ও গোপীনাথ সাহা নামে ওই দু’জনকে ধরা হয়। দিন কয়েক আগে বাড়ি ফেরার পথে দুই যুবক পাড়ায় তাঁর শ্লীলতাহানি করে বলে এ দিনই থানায় অভিযোগ দায়ের করেছিলেন ওই মহিলা।



স্কুল-মাঠের উপরে বিদ্যুতের তার, শঙ্কায় পড়ুয়ারা

স্কুল-লাগোয়া খেলার মাঠ। সেই মাঠের উপর দিয়ে চলে গেছে বিদ্যুতের হাইটেনশন লাইন। মাঠে ছাত্রছাত্রীরা খেলার সময় তার ছিঁড়ে ‌যে কোনও দিন দুর্ঘটনা ঘটতে পারে। দক্ষিণ ২৪ পরগনার ফলতা হরিণডাঙা হাইস্কুলের মাঠের উপর দিয়ে যাওয়া ওই লাইনটি অন্যত্র সরানোর জন্য একাধিক বার বিভিন্ন দফতরে জানালেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি বলে অভিযোগ।


বহু টাকা খরচ করেও এখনও মেরামতি হল না রবীন্দ্রভবন

প্রায় ৪৭ লক্ষ টাকা খরচ হয়ে গিয়েছে। তহবিল আপাতত শূন্য। অথচ ডায়মন্ড হারবার রবীন্দ্রভবন মেরামতি এখনও অসমাপ্ত। নতুন করে আরও দ্বিগুণ টাকা চেয়ে রাজ্য প্রশাসনের দ্বারস্থ হতে চলেছে দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদ। দীর্ঘ সময় ধরে শহরের এক মাত্র সংস্কৃতিচর্চা কেন্দ্র সারাইয়ের জন্য আটকে পড়েছে নাটক, স্কুলের বার্ষিক অনুষ্ঠান, নাচ এবং গানের নানা অনুষ্ঠান।


বাম আধিপত্যে কি ভাগ বসাবে অন্য কেউ, অপেক্ষায় বসিরহাট

দীর্ঘদিন ধরেই বসিরহাট (দক্ষিণ) কেন্দ্র সিপিএমের দখলে ছিল। এ বার কি তাই-ই থাকবে নাকি তৃণমূল বা বিজেপি-র দখলে যাবে তা নিয়েই এখন সরগরম উত্তর ২৪পরগনার এই মহকুমা শহর। কাল, মঙ্গলবার সকাল সাড়ে ৮টা থেকে ভোট গণনা শুরু হবে বসিরহাট হাইস্কুলে।


ফুলরেণু হত্যায় চিহ্নিত আততায়ী, দাবি পুলিশের

মাস দুয়েক আগে ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে খুন করা হয়েছিল হিঙ্গলগঞ্জের শ্রীরামকৃষ্ণ সেবা মিশনের গদাধর পাঠশালার শিক্ষিকা ফুলরেণু সরকারকে। সেই ঘটনায় এখনও কাউকে গ্রেফতার করা যায়নি। তবে, এত দিন পরে সেই খুনে জড়িত এক জনকে চিহ্নিত করা সম্ভব হয়েছে বলে দাবি পুলিশের।


পুজো আসছে...

দক্ষিণ ২৪ পরগনা জেলার পুজোর সুলুকসন্ধান



টুকরো খবর

সীমান্ত এলাকা দিয়ে বাংলাদেশে গরু পাচার নিয়ে দীর্ঘদিন ধরেই নাজেহাল বনগাঁ-সহ উত্তর ২৪ পরগনার সীমান্তবর্তী বিভিন্ন গ্রামের বাসিন্দারা। টাকার বিনিময়ে সেই পাচারে তৃণমূল নেতা-কর্মীদের মদতের অভিযোগ তুললেন বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহ।



সালিশি সভা ডেকেছিলেন উপপ্রধানই, দাবি ধৃতের

জমানা বদলেছে। কিন্তু জেলাবাসীর অভিজ্ঞতা, হুগলিতে সাধারণ পারিবারিক বিবাদই হোক বা জমি নিয়ে গোলমাল সবেতেই সালিশি বা মীমাংসার নামে শাসক দলের ‘মাতব্বরি’ করার রীতি যেন একই রকম রয়ে গিয়েছে। গুড়াপে সালিশি সভায় উত্তর জগন্নাথপুর গ্রামের প্রৌঢ় তৃণমূল সমর্থক সুকুমার দাসকে শাবলের বাড়ি মারা এবং পরে তাঁর মৃত্যুতেও জড়িয়েছে শাসক দলের নাম।


মহিলারা গরহাজির গ্রাম সংসদে

সংরক্ষণের দৌলতে ত্রিস্তর পঞ্চায়েতে অর্ধেক আসনে রয়েছেন মহিলা সদস্যরাই। পদাধিকারীদের সংখ্যা সেই অনুপাতে সংরক্ষিত। কিন্তু পঞ্চায়েতের যে সব জায়গায় মহিলাদের স্বতস্ফুর্ত অংশ গ্রহণের প্রশ্ন আসে সেখানে কিন্তু ফল বেশ শোচনীয়। হাওড়া জেলায় মে মাসে গ্রাম সংসদের বৈঠকগুলিতে দেখা গিয়েছে, মহিলাদের অংশগ্রহণ অনেকটা কম। অর্ধেক তো নয়-ই, উল্টে কোনও কোনও ব্লকে মহিলাদের উপস্থিতি এক তৃতীয়াংশের কম।


বাড়িতে ঢুকে দম্পতিকে মারধরের অভিযোগ তৃণমূল বিধায়কের বিরুদ্ধে

পুলিশের কাছে করা অভিযোগ প্রত্যাহারের জন্য এ বার বাড়িতে ঢুকে মারধর ও শ্লীলতাহানি করার অভিযোগ উঠল এক তৃণমূল বিধায়কের বিরুদ্ধে। ওই বিধায়কের নাম জটু লাহিড়ী। তিনি হাওড়ার শিবপুর বিধানসভা কেন্দ্রের বিধায়ক। তিনি এই অভিযোগ অস্বীকার করেছেন।


আঞ্চলিক ইতিহাসের আকরের খোঁজে নিরলস এক শিক্ষক

লজঝড়ে সাইকেলে চেপে যখন গ্রামে গ্রামে ঘুরতেন অনেকেই আড়ালে তাঁকে ‘পাগল’ বলতেন। কেউ কেউ আবার ডেকে বাড়ির দাওয়ায় বসাতেন। তবে তাঁর শিক্ষকতা, জ্ঞান সকলের শ্রদ্ধা আদায় করে নিয়েছিল। ২০১৪ সালে শিক্ষক দিবসে ষাট ছুঁইছুঁই সেই মানুষটিকেই শিক্ষারত্ন সম্মান দিল রাজ্য সরকার।


কারখানা থেকে বিকট আওয়াজ, চিড় বাড়িতে

এলাকার জাহাজ মেরামতির কারখানায় কাজ চলাকালীন বিকট শব্দে জাহাজের খোলের একটি ইস্পাতের ভারী অংশ গঙ্গার পাড়ে পড়ে যাওয়ায় বৃহস্পতিবার দুপুরে কেঁপে উঠেছিল হাওড়ার সাঁকরাইল থানার দক্ষিণ সাঁকরাইল গ্রাম। কিছু বাড়িতে ফাটল ধরে। সতর্কতামূলক ব্যবস্থা না নিয়েই কারখানা কর্তৃপক্ষ কাজ চালাচ্ছেন, এই অভিযোগে গ্রামবাসীরা সেখানে গিয়ে বিক্ষোভ দেখান। বন্ধ হয়ে যায় কাজ।


স্কুলের শিক্ষিকাদের সাহায্যে নিজের বিয়ে রুখল নাবালিকা

পরিবারের লোকজন চেয়েছিলেন বছর চোদ্দোর মেয়ের এখনই বিয়ে দিতে। কিন্তু বিয়ে নয়, পড়াশোনা করতে চায় তাঁদের মেয়ে। বিয়ে হলে পড়াশোনা নষ্ট হবে, এই আশঙ্কায় দিন কয়েক আগে স্কুলের ক্লাসরুমে সে মনমরা হয়ে বসেছিল। নজর যায় শিক্ষিকার। এর পরে স্কুল কর্তৃপক্ষ এবং প্রশাসনের তৎপরতায় বন্ধ হল ওই ছাত্রীর বিয়ে।


টুকরো খবর

শুক্রবার বিকালে গোঘাট থানায় স্মারকলিপি দিয়ে বাড়ি ফেরার পথে ট্রাক্টর থামিয়ে বিজেপি কর্মী-সমর্থকদের মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। ঘটনাটি ঘটেছে স্থানীয় বকুলতলার কাছে। মারধরে আহত হয়েছে ২০ জন। তাঁদের মধ্যে শুনিয়া গ্রামের ২ জন এবং আশপুর গ্রামের ৬ জনকে আরামবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে।


মূর্তি বসল বরুণের, পরিবারের কেউ হাজির হলেন না অনুষ্ঠানে

গাইঘাটার সুটিয়া প্রতিবাদী মঞ্চের সম্পাদক তথা শিক্ষক বরুণ বিশ্বাস অবশ্য খুন হয়ে গিয়েছেন। সুটিয়া গণধর্ষণ কাণ্ডের সাক্ষী বরুণকে ২০১২ সালের ৫ জুলাই গোবরডাঙা স্টেশনের কাছে দুষ্কৃতীরা গুলি করে খুন করেছিল। শুক্রবার বরুণের জন্মদিনে ‘প্রতিবাদী মঞ্চ’-এর তরফে বরুণের বাড়ির সামনে ফাইবারের তৈরি তাঁর আবক্ষ মূর্তি বসানো হল। মূর্তিটি তৈরি করেছেন শিল্পী অর্ধেন্দু সরকার।


টুকরো খবর

এক গৃহবধূকে পিটিয়ে মেরে তাঁকে গলায় দড়ি দিয়ে ঝুলিয়ে দেওয়ার অভিযোগ উঠল শ্বশুরবাড়ির লোকজনের বিরুদ্ধে। শুক্রবার ভোরে ঘটনাটি ঘটে জীবনতলা থানার আড়াইবাঁকি গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃত বধূর নাম আয়েশা মোল্লা (২৮)।


সালিশিসভায় শাবলের বাড়ি, প্রাণ গেল তৃণমূল সমর্থকের

পারিবারিক বিবাদ নিয়ে ডাকা সালিশিসভায় লেগেছিল শাবলের ঘা। হাসপাতালে মারা গেলেন তৃণমূল সমর্থক প্রৌঢ়। ঘটনায় অভিযুক্তেরা তৃণমূল কর্মী বলে এলাকায় পরিচিত। ঘটনাটা স্থানীয় তৃণমূল নেতা তথা পঞ্চায়েতের উপপ্রধানের সামনেই ঘটেছে বলে দাবি স্থানীয় সূত্রের। হুগলির গুড়াপের উত্তর জগন্নাথপুর গ্রামের বাসিন্দা সুকুমার দাস (৫০) নামে ওই প্রৌঢ় বুধবার বিকেলে শাবলের আঘাতে জখম হন। বৃহস্পতিবার তিনি মারা যান। তাঁর পরিবার গ্রামেরই বাসিন্দা সুকুমার শী (বুড়ো), বাবলু ঘোষ, নিরাপদ ঘোষ, অবিনাশ কোটাল এবং মহাদেব রুইদাসের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করে।


উন্নয়নের গতি বাড়াতে জেলা প্রশাসনের বিকেন্দ্রীকরণের ভাবনা

মুখ্যমন্ত্রীর ইচ্ছায় হাওড়া শহরে নিয়ে আসা হয়েছে রাজ্য প্রশাসনের সদর দফতর নবান্ন। শহরের পাশাপাশি এ বার জেলার মহকুমা শহর ও গ্রামীণ এলাকাতেও শুরু হয়েছে কর্মযজ্ঞ। ইতিমধ্যেই জেলায় পাঁচটি পুরসভা গড়ার সিদ্ধান্ত হয়েছে। ভাগ করা হচ্ছে থানা। পাশাপাশি জেলা প্রশাসনের কিছু অংশ যাতে উলুবেড়িয়ায় সরিয়ে আনা যায় সে বিষয়েও উদ্যোগী হয়েছে শাসকদল।


হাওড়ায় পানীয় জলসঙ্কট, ক্ষোভের মুখে পুরসভা

বর্ষা এখনও বিদায় নেয়নি। পানীয় জলের উৎস গঙ্গার জলস্তরও যথেষ্ট উঁচুতে। কিন্তু এই সময়েও হাওড়া পুরসভার বিভিন্ন এলাকায়, বিশেষত সংযুক্ত এলাকা-সহ আরও কয়েকটি ওয়ার্ডে দেখা দিয়েছে পানীয় জলের তীব্র সঙ্কট। কোথাও জল পড়ছে সরু সুতোর মতো। কোথাও আবার জলই আসছে না। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে যে এলাকায় ঢুকলে প্রায়শই স্থানীয় বাসিন্দাদের বিক্ষোভের মুখে পড়ছেন পুর-প্রতিনিধিরা।


কাজ শুরুই হয় ইনস্পেক্টর এলে

ভোর ৫টা ২০ থেকে লাইনে দাঁড়িয়েছিলেন ষাট পেরিয়ে যাওয়া বৃদ্ধ রবীন্দ্রনাথ মালিক। এসেছেন ছেলের হারিয়ে যাওয়া রেশম কার্ড ফের নতুন করে তৈরি করাতে। অত ভোরে এসেও অবশ্য লাইনে বেশ কয়েকজনের পিছনেই দাঁড়াতে হয়েছে তাঁকে।


টুকরো খবর

বেআইনি অটো বন্ধের দাবিতে বৈধ রুটের অটোচালকরা পথ অঅবরোধ করে বিক্ষোভ দেখালেন। বৃহস্পতিবার ব্যান্ডেলের ঝাঁপপুকুর মোড়ে জিটি রোড অবরোধ করে প্রায় তিন ঘণ্টার বিক্ষোভে যানজটে নাকাল হন সাধারণ মানুষ। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, গত কয়েক মাস ধরেই জেলায় বৈধ ও অবৈধ অটোচালকদের মধ্যে গণ্ডগোল অব্যাহত।


মেয়ের নাম রেখো ‘মমতা’, প্রচারে বলে গেলেন শতাব্দী

অনুরোধটা ফেরাতে পারলেন না শতাব্দী। রোড-শো চলাকালীন মাস খানেকের কন্যাসন্তান নিয়ে হাজির মা। অভিনেত্রী সাংসদের দিকে বাড়িয়ে দিলেন কোলের মেয়েকে। অনুরোধ করলেন, “দিদি, আশীর্বাদ করে একটা নাম রাখুন না মেয়েটার?” “মমতা”— এক গাল হেসে বললেন তৃণমূলের অভিনেত্রী-সাংসদ শতাব্দী রায়। হই হই করে উঠল মিছিলে হাঁটা মানুষ। বাচ্চাটিকে মায়ের কাছ থেকে কোলে নিয়ে আদর করলেন শতাব্দী। সঙ্গে ছিলেন বসিরহাট দক্ষিণ কেন্দ্রের দলের প্রার্থী দীপেন্দু বিশ্বাস। তিনিও আশীর্বাদ করলেন সদ্যোজাতকে।


জমি দখলের অভিযোগ তৃণমূল নেতার বিরুদ্ধে

অন্যের জমি জবরদস্তি বেড়া দিয়ে ঘিরে দেওয়ার অভিযোগ উঠল এক তৃণমূল নেতার বিরুদ্ধে। দিন পাঁচেক আগে বাসন্তীর শিবগঞ্জ এলাকার তৃণমূল নেতা ওমর লস্কর তাঁর দলবল নিয়ে এসে ওই জমি হঠাৎ ঘিরে দেন বলে অভিযোগ।


অনাস্থায় জিতে দেগঙ্গার পঞ্চায়েতে ক্ষমতায় তৃণমূল

দুর্নীতির অভিযোগে আনা অনাস্থা প্রস্তাবের উপরে ভোটাভুটিতে পরাজিত হল সিপিএম। ফলে দেগঙ্গার হাদিপুর-ঝিকড়া পঞ্চায়েতে ক্ষমতায় এল তৃণমূল।মঙ্গলবার দুপুরে বিডিও-র প্রতিনিধির উপস্থিতিতে গোপন ব্যালটের মাধ্যমে ভোটাভুটিতে ৭-৬ ব্যবধানে জয়ী হয়েছে তারা।


বাসন্তীতে অনাস্থা ভোটে অপসারিত তৃণমূল প্রধান, সংঘর্ষে দুই গোষ্ঠী

জেলার বিভিন্ন প্রান্তে দলীয় কোন্দলের ছায়া পড়ল বাসন্তীর মোকামবেড়িয়া পঞ্চায়েতেও। দিন কয়েক আগে ওই পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে অনাস্থা এনেছিলেন যাঁরা তার মধ্যে তৃণমূলের বেশ কয়েক জন সদস্যও ছিলেন। বৃহস্পতিবার সভা ডেকে গোপন ব্যালটে ওই প্রধানকে অপসারণের পরেই গোষ্ঠী কোন্দল হাতাহাতিতে গড়ায়।


টুকরো খবর

গ্রুপ সি এবং গ্রুপ ডি পদে নিয়োগ নিয়ে তৃণমূল ছাত্র পরিষদের তোপের মুখে পড়ল ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের কয়েক জন শিক্ষাকর্মীর নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে দীর্ঘ ক্ষণ বিক্ষোভ দেখায় ফকিরচাঁদ কলেজ তৃণমূল ছাত্র পরিষদ কর্মী-সমর্থকেরা।


শিল্পে ফেলে আসা সুদিন ফিরুক, চায় বাঁশবেড়িয়া

ইতিহাস আশ্রিত গঙ্গাপারের এই শহরের এক সময় শিল্পেও যথেষ্ট নামডাক ছিল। ছিল সমৃদ্ধি। এই সমৃদ্ধির অন্যতম কাণ্ডারী ছিল ডানলপ কারখানা। দেশের মধ্যে রবার ইন্ডাস্ট্রিতে এক সময়কার গর্ব হুগলির সাহাগঞ্জের এই কারখানা কয়েক হাজার মানুষের জীবিকার নিশ্চিত এবং নিরাপদ ঠিকানা ছিল। শুধু দেশের ভিতরেই নয়, ডানলপের রবারজাত পণ্যের খ্যাতি ছড়িয়েছিল দেশের বাইরেও। দেশের অন্য কারখানায় রবারজাত যে সব জিনিসপত্র উৎপাদন হত না, তাই হত ডানলপে। এখানকার দক্ষ শ্রমিক আর কাজের পরিবেশ উদাহরণ ছিল অন্যদের কাছে।


যানজট সমস্যার সমাধানে নয়া ব্যবস্থা আরামবাগে

যানজটে জেরবার আরমবাগ শহরে অবশেষে ঢেলে সাজা হল ট্রাফিক ব্যবস্থা। মহকুমাশাসকের বিশেষ উদ্যোগে বুধবার সকালে বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় এক অনুষ্ঠানের আয়োজন করে নতুন ব্যবস্থা চালু করেছে পুলিশ।


টুকরো খবর

গত শনিবার থেকে ছেলে নুর আলমের কোনও খবর পাচ্ছেন না শেখ জাকির হোসেন। জম্মু-কাশ্মীরের শ্রীনগরে জরির কাজ করতে গিয়ে কয়েক বছর ধরেই সেখানে রয়েছেন হাওড়ার জগবল্লভপুরের দক্ষিণ সন্তোষপুর গ্রামের বাসিন্দা নুর আলম।


দেবের সিনেমা দেখেছ, প্রশ্ন শুনে খেপেই উঠল কিশোরী

ভিড়টা জমতে শুরু করেছিল বেলা ১টার পর থেকেই। দুপুরের খাওয়া-দাওয়া সেরে রাস্তার দু’ধারে সার দিয়ে দাঁড়াতে শুরু করেছিলেন অনেকে। অধৈর্য পায়ে বাড়ির ছাদে ওঠা-নামা করতে দেখা গেল কাউকে কাউকে। পাকা খবর যখন পৌঁছল, গোটা ভিড়টা নেমে পড়ল রাস্তায়। সব মিলিয়ে বিকেল পৌনে ৫টা নাগাদ হরিশপুর থেকে হুডখোলা জিপে যখন চড়ে বসলেন দেব, তখন তাঁর গাড়ি এগোবে আর কী করে!


ব্যবসায়ীদের দাবি আদায়ে আইন অমান্য কাকদ্বীপে

সেতু তৈরি করতে গিয়ে ব্যবসায়ী ও বাসিন্দাদের উপযুক্ত ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে আন্দোলন চলছে কাকদ্বীপে। বুধবার আইন অমান্য আন্দোলনে সামিল হন সিপিএম-কংগ্রেস-ফরওয়ার্ড ব্লক-পিডিএস নেতৃত্ব। ‘আমরা আক্রান্ত’-র তরফেও প্রদীপ বন্দ্যোপাধ্যায়কে পাঠানো হয়েছিল প্রতিনিধি হিসাবে। প্রায় হাজার আড়াই লোকের জমায়েত হয় কাকদ্বীপ চৌরাস্তার মোড়ে।


টুকরো খবর

পাড় থেকে নামলে মোটামুটি হাঁটুজল। তার পরে আচমকাই সেই জলের গভীরতা ৩০ ফুট। ভেড়ির জলের এমন চরিত্রের কথা জানা ছিল না একাদশ শ্রেণির ছেলেমেয়েদের দলটার। মঙ্গলবার বন্ধুদের সঙ্গে ভেড়ি এলাকায় বেড়াতে গিয়ে ওই জলেই নেমে পড়ে রাজারহাটের একটি স্কুলের ছাত্রী। বিকেলে সেই ভেড়ির জলেই উদ্ধার হয় তার দেহ। উত্তর ২৪ পরগনার শাসন থানার ভাদুড়িয়ায় ওই ঘটনার পরে ওই ছাত্রীকে ধর্ষণ করে খুনের অভিযোগ দায়ের করেছে তার পরিবার।


ফাঁদ পেতে প্রতারককে ধরল পুলিশ

বন্ধ হয়ে যাওয়া অ্যাকাউন্ট খুলতে ব্যাঙ্কে এসেছিলেন বছর পঁচিশের এক যুবক। কিন্তু কিছুক্ষণ অপেক্ষা করতে হবে বলে তাঁকে দাঁড় করিয়ে রাখেন এক ব্যাঙ্ককর্মী। আচমকা ওই যুবকের পিছনে এসে দাঁড়ান আরও দুই যুবক। কিছু পরেই তাঁরা চেপে ধরেন অ্যাকাউন্ট খুলতে আসা যুবককে। সোমবার বিষয়টি দেখে ব্যাঙ্কের অন্য গ্রাহকেরা প্রথমে হকচকিয়ে গেলেও পরে জানা যায়, অ্যাকাউন্ট খুলতে আসা ওই যুবক আসলে এক জন প্রতারক। তাঁকে ধরতে আসা বাকি দু’জন বালি থানার পুলিশকর্মী।


বাঁশবেড়িয়ার ইতিহাসকে ঘিরে পর্যটনে উদ্যোগী পুরসভা

বাঁশবেড়িয়াকে নিয়ে কবি দীনবন্ধু মিত্র লাইন ক’টি লিখেছিলেন। অতীতে নাম ছিল বংশবাটি, কালক্রমে তা হয়ে যায় বাঁশবেড়িয়া। সপ্তগ্রাম বন্দর লাগোয়া এই জায়গা এক সময় ঐতিহাসিক নানা কারণে সমৃদ্ধ ছিল। গঙ্গাতীরের এই শহরে প্রাকৃতিক সৌন্দর্যের টানে অতীতে বাঁশবেড়িয়ায় পা পড়েছিল অনেক রাজা মহারাজার। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি চোখ টানে শহরের নানা দ্রষ্টব্যও।


নিষেধ, তবু বাজারে অবাধে বিকোচ্ছে ছোট ইলিশ

ছোট ইলিশ হাতে দাঁড়িয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে আবেদন, ছোট ইলিশ না ধরার জন্য। কয়েক দিন আগেই সংবাদমাধ্যমে এই বিজ্ঞাপন প্রকাশিত হলেও ছোট ইলিশ নিধন থামছে না। হাওড়া জেলার বিভিন্ন বাজারে অবাধে ২০০ থেকে ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিকোচ্ছে ২০০-২৫০ টাকা কেজি দরে। অথচ, ৫০০ গ্রাম পর্যন্ত ইলিশ ধরা বা বিক্রি পুরোপুরি নিষিদ্ধ। আর এই বিক্রি নিয়ে জেলা মৎস্য দফতর এবং পুলিশের মধ্যে চাপান-উতোরও চলছে।


পূর্ণাঙ্গ সংস্কারের দাবিকে উপেক্ষা করেই বসানো হচ্ছে শীতাতপ যন্ত্র

গান-বাজনার আসর হোক বা নাটক, সম্মেলন হোক বা আলোচনাচক্র শ্রীরামপুরের রবীন্দ্রভবনে কোনও কিছুর আয়োজন মানেই গলদঘর্ম হতে হয় সকলকে। সিলিং ফ্যানে সমস্যা মেটে না। এ বার সেই কষ্ট দূর হতে চলেছে। এসি বসছে রবীন্দ্রভবনে। খুশি সাংস্কৃতিক কর্মীরা। তবে, একই সঙ্গে তাঁরা ওই ভবনের পূর্ণাঙ্গ সংস্কারের দাবিও তুলেছে।


ডোমজুড়ের পঞ্চায়েতে ন’জনের সদস্যপদ খারিজ

তিনটিরও বেশি সভায় অনুপস্থিত থাকায় তৃণমূল পরিচালিত ডোমজুড়ের কলোরা-১ পঞ্চায়েতের উপপ্রধান-সহ ন’জনের সদস্যপদ খারিজ করে দিল প্রশাসন। গত ৫ সেপ্টেম্বর এই সিদ্ধান্ত নেন মহকুমাশাসক (সদর) বাণীপ্রসাদ দাস। মঙ্গলবার বিডিও-র মাধ্যমে ওই নির্দেশিকা পৌঁছয় পঞ্চায়েতে। ওই ন’জনের মধ্যে রয়েছেন তৃণমূলের উপপ্রধান রণজিৎ দাস-সহ সাত জন এবং দু’জন সিপিএমের।


গোঘাটে তিন যুবককে হত্যার অভিযোগে ধৃত ২

বছর নয়েক আগে এক ব্যবসায়ীকে ছুরি মেরে টাকা ছিনতাইয়ের অভিযোগে পিটিয়ে মারা হয়েছিল গোঘাটের লালপুর গ্রামের তিন যুবককে। সেই ঘটনায় জড়িত অভিযোগে সোমবার রাতে দু’জনকে গ্রেফতার করল সিআইডি। ধৃতদের নাম গণেশ দাস এবং পাপ্পু সিংহ। দু’জনের বাড়ি লালপুর সংলগ্ন কর্ণপুর গ্রামে। ধৃতদের মঙ্গলবার আরামবাগ আদালতে হাজির করানো হয়। বিচারক তাদের ১৪ দিন জেল-হাজতে রাখার নির্দেশ দেন।


গরু-বোঝাই ট্রাকের দাপট রাতের যশোহর রোডে

দিনের বেলা মূল সমস্যা যানজটের। রাতে যানজটহীন ফাঁকা যশোহর রোড আবার অন্য চেহারা। সংকীর্ণ সড়ক ধরে বেপরোয়া ভাবে চলে পাচারের গরু-বোঝাই ট্রাক। পেট্রাপোল বন্দর থেকেও ট্রাকের যাতায়াত লেগে থাকে। একই সঙ্গে ছোট-বড় নানা গাড়ি রাস্তা জুড়ে দাঁড়িয়ে থাকে। রাস্তার ধারে মাঝে মধ্যেই ট্রাকের সারি। বহু নম্বরপ্লেটহীন ট্রাক, বাইক চোখে পড়বে। মোটরবাইকে হেলমেট পরার তো রেওয়াজই নেই।


টুকরো খবর

বর্ধিত বাস ভাড়া নিয়ে চালক ও কন্ডাক্টরদের সঙ্গে মারামারিতে জড়ালেন যাত্রীরা। মঙ্গলবার সকালে দক্ষিণ-পূর্ব রেলের সাঁতরাগাছি স্টেশন সংলগ্ন কোনা এক্সপ্রেসওয়ের ঘটনা। পুলিশ জেনেছে, ঘটনার সূত্রপাত সাঁতরাগাছি থেকে ধর্মতলা রুটে বর্ধিত বাস ভাড়া নিয়ে। যাত্রীদের অভিযোগ, আগে ওই রুটে ভাড়া ছিল ১০ টাকা।


সুদিনের বদলে দুর্দিন এনেছে বিজেপি, কটাক্ষ শুভেন্দুর

তৃণমূলের সরকার আর শোধরানোর মতো নয়, এই ভাষাতেই বসিরহাটের ভ্যাবলার প্রচার সভায় এসে আক্রমণ শানালেন সিপিএমের উত্তর ২৪ পরগনা জেলা সম্পাদক গৌতম দেব। আগামী ১১-১৫ সেপ্টেম্বর পর্যন্ত ১৮টি জায়গাতে অবরোধ করে বিক্ষোভ দেখানো হবে বলেও তিনি জানান।


অনলাইন ফর্ম পূরণ, বিডিওকে ঘেরাও করে বিক্ষোভ ছাত্রদের

তফসিলি জাতি-উপজাতির শংসাপত্র তোলার জন্য লাইন পড়েছিল বিডিও অফিসের সামনে। ঘোষণা করা হয়, ফর্ম তুলতে হবে অনলাইন। এ দিকে, রোদ্দুর মাথায় নিয়ে দীর্ঘ ক্ষণ লাইনে দাঁড়িয়ে থাকার পরে এ কথা শোনায় উত্তেজনা ছড়ায় ছাত্রছাত্রীদের মধ্যে। বিডিওকে ঘেরাও করে বিক্ষোভ দেখানো হয়। পরে পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি স্বাভাবিক হয়।


আবুর নৃত্যে মাতল বনগাঁর ফুটবলপ্রেমী

জাগ্রত সঙ্ঘ পরিচালিত আট দলীয় নক আউট ফুটবল প্রতিযোগিতার ট্রফি উঠল স্থানীয় ট্যাংরা এলাকার নিউ জেমস ইন্ডিয়ার হাতে। রবিবার বনগাঁ স্টেডিয়ামে আয়োজিত ফাইনালে তারা এক গোলে পরাজিত করে বনগাঁ শহরের এগিয়ে চলো সঙ্ঘকে।


৫ দিনের পুলিশি হেফাজতে চালক

কলকাতায় ‘শিক্ষারত্ন’ অনুষ্ঠানে যোগ দিয়ে ফেরার পথে গত ৫ সেপ্টেম্বর পাঁচুয়াখালি উচ্চ বিদ্যালয়ের বাসের ধাক্কায় জখম হয়েছিলেন এক ব্যক্তি। এসএসকেএম হাসপাতালের সামনে থেকে তাঁকে তুলে নিয়ে কুলতলি ফেরে বাস। পথেই মারা যান মধ্যবয়সী ওই ব্যক্তি।


টুকরো খবর

শিক্ষককে মারধর করে আটকে রাখার অভিযোগে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখাল পড়ুয়ারা। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে হাসনাবাদের বাইলানিতে। সহিদুল ইসলাম নামে ওই ব্যক্তি পূর্ব কেজুরবেড়িয়া এমসি ইন্সটিটিউশনের শিক্ষক। তাঁকে তৃণমূলের কার্যালয়ে আটকে রেখে মারধর করা হয়েছে বলেও অভিযোগ।


নেই স্থায়ী হাকিম, মামলার পাহাড় এসডিও কোর্টে

প্রায় আড়াই বছর আগে এক প্রতিবেশীর করা ১৪৪ ধারার বিরুদ্ধে আদালতে আবেদন করেছিলেন হাওড়ার দিলীপ মাল। তার পর থেকে শুধু দীর্ঘ ব্যবধানে শুনানির তারিখ পড়েছে। কিন্তু কোনও শুনানি হয়নি। ফলে আড়াই বছর ধরে আদালতে এসে ক্রমাগত তারিখ অনুযায়ী হাজিরা দিয়ে চলেছেন দিলীপবাবু। একই অবস্থা সমীর বারিকের। প্রতিবেশীর বিরুদ্ধে তাঁর করা ১০৭ ধারার মামলার শুনানি হয়নি গত দু’বছর ধরে। ফলে তাঁকেও শুনানির তারিখ অনুযায়ী গত দু’বছর সমানে আদালতে ছোটাছুটি করতে হচ্ছে। মামলার মীমাংসা তো দূর অস্ত।


ছিনতাইয়ের কবলে খোদ পুলিশকর্মী

প্রকাশ্য রাস্তায় খোদ পুলিশ অফিসারকে মারধর করে ছিনতাই করল দুষ্কৃতীরা। রবিবার রাত ১১টা নাগাদ ঘটনাটি ঘটেছে হাওড়ার ব্যাঁটরা থানার নেতাজি সুভাষ রোডে। পুলিশ সূত্রে খবর, ওই রাতে দাশনগর থানা থেকে ডিউটি সেরে মোটরবাইকে ফিরছিলেন সাব-ইনস্পেক্টর সরফরাজ আলম। নেতাজি সুভাষ রোডে তাঁর বাড়ির কাছে একটি রেস্তোরাঁর সামনে চার-পাঁচ জন মত্ত যুবক সরফরাজের পথ আটকায়।


১৪৬ বছরেও মেলেনি পথযন্ত্রণা থেকে মুক্তির উপায়

জেলা সদর চুঁচুড়ার বুক চিরে একেঁবেঁকে গঙ্গার পাড় ধরে একটানা রাস্তা মিশেছে বাঁশবেড়িয়া শহরে। প্রোমোটারের ছায়া এখনও সে ভাবে দীর্ঘতর হয়নি গঙ্গাপারের এই তল্লাটে। হুগলিতে ঐতিহ্যশালী দু’টি শহরে পুর পরিষেবা তুলনায় ভাল। তার একটি চন্দননগর হলে অপরটি নিশ্চিতভাবেই বাঁশবেড়িয়া। কিন্তু ঐতিহাসিক এই শহরের বড় সমস্যা হচ্ছে ছোট অপরিসর রাস্তা। উন্নত পরিবহণ ব্যবস্থা যে কোনও শহরের জাত চিনিয়ে দেয়। কিন্তু গঙ্গাপারের প্রাচীন এই শহরের সে ব্যাপারে বরাবরই গা-ছাড়া ভাব।


নিম্নমানের রাস্তার সঙ্গে কলেজ ভবন নির্মাণের মান নিয়েও প্রশ্ন সিঙ্গুরে

কলেজে যাওয়ার রাস্তার মান নিয়ে আগেই প্রশ্ন উঠেছিল। এ বার কয়েক দিনের বৃষ্টিতে সেই রাস্তাই ধসে গেলে পুকুরে। তার উপর গ্রামবাসীদের একাংশের দাবি, কলেজের মধ্যে দিয়েই গ্রামের মানুষের যাতায়াতের রাস্তা রাখতে হবে। সব মিলিয়ে তিতিবিরক্ত কলেজ কর্তৃপক্ষ সমস্ত বিষয়টি নিয়ে তাঁদের আপত্তি লিখিতভাবে জেলাশাসককে জানিয়েছেন।


দাবি ছিল নতুন সেতুর, কিন্তু শুধু সংস্কার করেই দায় সারল সেচ দফতর

বেহাল মান্দারিয়া সেতু সংস্কারের কাজ শুরু করল সেচ দফতর। দেড় কোটি টাকা ব্যয় করে এর সংস্কার শুরু হয়েছে। যদিও সেতু সংস্কার নিয়েও ইতিমধ্যেই বিতর্ক দেখা দিয়েছে। বিরোধীদের দাবি, সেতুটি বিপজ্জনক হয়ে যাওয়ায় আগের বাম সরকার নতুন সেতুর পরিকল্পনা করেছিল। সেই অনুযায়ী টাকাও মঞ্জুর হয়। কিন্তু তরা পরেও নতুন সেতু তৈরির ব্যবস্থা না করে পুরনো সেতু সংস্কার করা হচ্ছে কেন তা নিয়ে প্রশ্ন তুলেছেন তাঁরা।