১৪ আশ্বিন ১৪২১ বুধবার ১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৪.৬ °C     সর্বনিম্ন : ২৭.১ °C

ভিড়ে মহিলাদের নিরাপত্তায় বাড়তি সতর্কতা দুই জেলায়

কোথাও ভিড়ের মধ্যে মিশে থাকছে মহিলা-পুলিশ। কোথাও আবার মণ্ডপ থেকে নজরদারি চালাচ্ছে সিসিটিভি-র ক্যামেরা। থাকছে রাস্তার মোড়ে অস্থায়ী সহায়তা কেন্দ্র। ষষ্ঠী থেকেই মণ্ডপে মণ্ডপে জনজোয়ার। পুজোর দিনগুলিতে কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে এবং নিরাপত্তা নিশ্ছিদ্র করতে কোমর বেঁধে নেমেছে দুই জেলার পুলিশ। তারা বাড়তি সতর্কতা নিয়েছে মহিলাদের নিরাপত্তার জন্য।


ষষ্ঠীর রাতেই ভিড়ে বাজিমাত পুজোর

পঞ্চমীতেই আভাস মিলেছিল। ষষ্ঠীর সন্ধ্যায় হুগলির মণ্ডপমুখী দর্শনার্থীদের দখলে চলে গেল পথ। গত কয়েক দিন বেশ গরমের পর মঙ্গলবার দুপুরে কোথাও কোথাও দু’-এক পশলা বৃষ্টি নামে। তাতে গুমোট ভাব অনেকটা কেটে যাওয়ার আনন্দে পথে নেমে পড়ে জনতা।


থিমে সৌভ্রাতৃত্বের বার্তা থেকে শিল্পে অবক্ষয়

কোথাও ধর্মীয় হানাহানির বদলে সৌভ্রাতৃত্বের বার্তা। কোথাও শিল্পের অবক্ষয়। কোথাও পরিবেশ দূষণ, কোথাও আবার সাহিত্য-চলচ্চিত্রের পটভূমি। থিম-পুজোর জোয়ারে ভাসছে আন্দুল-ডোমজুড়ও। রাস্তায় আলোর বন্যা। ষষ্ঠী থেকেই মণ্ডপে জনজোয়ার। থিমের ভাবনায় দর্শনার্থীদের তাক লাগিয়ে দেওয়ার জন্য চেষ্টার কসুর করেননি উদ্যোক্তারা।


ভবন নির্মাণের কাজ অসমাপ্ত, শঙ্কায় পড়ুয়ারা

কাজ শুরু হয়েছে অনেক দিন আগেই। কিন্তু সিঙ্গুরের নির্মীয়মাণ সরকারি কলেজের ভবন তৈরির কাজ শেষ হবে কবে, কেউ জানেন না। সিঙ্গুর মহামায়া উচ্চ বিদ্যালয়ে অস্থায়ী ভাবে কলেজের ক্লাস চলছে। যা পরিস্থিতি, তাতে কয়েক মাসের মধ্যে নতুন ভবনের কাজ শেষ না হলে আগামী শিক্ষাবর্ষে কলেজের ছেলেমেয়েদের ওই স্কুলে বসার জায়গা দেওয়া যাবে না।


টুকরো খবর

প্রসব বেদনা নিয়ে আরামবাগ হাসপাতালে আসার পথে গোঘাটের এক প্রসূতির মৃত্যুতে গ্রামীণ জনস্বাস্থ্য পরিষেবা নিয়ে প্রশ্ন তুলেছেন স্বাস্থ্যকর্মীদের একাংশই। সোমবার দুপুরে হাজিপুর গ্রামের বাসিন্দা জ্যোত্‌স্না বিবি (২৬) নামে ওই প্রসূতির মৃত্যু হয়।



পুজোর বরাদ্দ থেকে সাহায্য একাধিক দুঃস্থ পরিবারকে

সমুদ্র কেড়ে নিয়েছে ওদের আশা, ওদের ভরসা ওদের একমাত্র সম্বল, সন্তানকে। পরিবারের একমাত্র রোজগেরে লোকটির চলে যাওয়ার পরে সংসারগুলির হাঁড়ির হাল। যখন পুজোর আনন্দে মেতে উঠেছে সকলে, তখন তাদের দু’বেলা দু’মুঠো খাবারের সন্ধান করতে গিয়ে হিমসিম খেতে হচ্ছে। কীসের পুজো কীসের বোধন এসব এখন এঁদের হিসেবের বাইরে। সে সব কথা মাথায় রেখে কাকদ্বীপের একটি পুজো কমিটি চাঁদার টাকার থেকে এই পরিবারগুলিকে আর্থিক সাহায্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


তিনশো বছরেরও প্রাচীন পুজো, হারায়নি জৌলুস

বয়স ৩১৫। বসিরহাটের শিকড়া কুলিন গ্রামের ‘রাখাল মহারাজে’র পুজো এখনও স্বমহিমায় বিদ্যমান। রামকৃষ্ণ দেবের মানসপুত্র রাখালচন্দ্র ঘোষ তথা ব্রহ্মানন্দ মহারাজ-এর বাড়ির এই পুজো ধুমধাম করে পালন করা হয়। দূর-দূরান্ত থেকে মানুষ আসেন। শিকড়ের টানে ঘরে ফেরেন ঘোষ পরিবারের সদস্যরোও। মহকুমার মধ্যে অন্যতম প্রাচীন এই ঘোষ বাড়ির দুর্গা পুজো।


কমলেকামিনী রূপ দাঁ বাড়িতে, চৌধুরী বাড়িতে প্রসন্নাময়ী দুর্গা

নেই নজর কাড়া থিমের দাপট। নেই চমকে দেওয়া লাইটিং। তবু মানুষের মনে জায়গা করে নিয়েছে উত্তর ২৪ পরগনা জেলার বিভিন্ন বাড়ির পুজো। জমিদার বাড়ি বা পারিবারিক পুজোর ঐতিহ্য ও পরম্পরা এখনও মানুষের কাছে সমান আগ্রহের বিষয়।



দক্ষিণের কড়চা

বছর-বছর পুজোয় চাঁদা ওঠে। চাঁদা না হলে পুজো হবে কী করে? সকলেই কি আর বড়-বড় ব্যানার-হোর্ডিং জোগাড় করতে পারে? না কি, গুচ্ছ বিজ্ঞাপন জোগাড় করে ছাপিয়ে ফেলতে পারে স্যুভেনির? অগত্যা বাড়ি-বাড়ি চাঁদা তোলা ছাড়া গতি কী? কথা হল, কার কোন এলাকা? কে কোথায় চাঁদা তুলবে? পাড়ার সকলে হাত উপুড় করে চাঁদা দেয় না। কিন্তু তা বলে বেপাড়ায় চাঁদা চাইতে যাওয়াটাই বা কেমন? তার হ্যাপাও তো কম নয়!


ত্রিপাক্ষিক বৈঠকে বাউড়িয়া কটন মিল খোলার ইঙ্গিত কর্তৃপক্ষের

পুজোর মুখে এক চিলতে আলো পড়ল প্রায় ২০ বছর ধরে বন্ধ বাউড়িয়া কটন মিলে। গত শুক্রবার নবান্নে শ্রমমন্ত্রী মলয় ঘটকের ঘরে এক ত্রিপাক্ষিক বৈঠকে বর্তমান মালিকপক্ষ কারখানা খোলার ইঙ্গিত দিলেন। তবে, এখনই নয়। জমির মিউটেশন, বিদ্যুত্‌ সংযোগ, জলের সংযোগ-সহ পরিকাঠামোগত কিছু সমস্যা মিটিয়ে কারখানা খুলতে ৮-১০ মাস সময় লাগবে বলে কর্তৃপক্ষ জানিয়েছেন।


স্বর্ণদুর্গা দর্শনে ঢল পঞ্চমীর সন্ধ্যাতেই

থিম নিয়ে মাতামাতি এ বারও হুগলির শহরাঞ্চলের পুজোয়। শহর জুড়ে কোথাও এক টুকরো রাজস্থান, সেখানে সশরীরে হাজির মরুভূমির জাহাজ। কোথাও বিশ্বযুদ্ধের ভয়ঙ্কর স্মৃতিকে মাথায় রেখে শান্তির খোঁজ। বিপুল জলরাশি নিয়ে কোথাও উপস্থিত পূণ্যতীর্থ হরিদ্বার। কোথাও শিশুমনের চাহিদাকে মাথায় রেখে হাজির টারজান।


কুণ্ডুবাড়িতে দেবীর পছন্দ রেশমী কাপড়

ছে অনেক। কিন্তু শ্রীরামপুরের কুণ্ডুবাড়ির দুর্গাপুজোর ঐতিহ্য কার্যত একই রয়ে গিয়েছে। পরিবারের সদস্যরা জানান, উনিশ শতকের আটের দশকে এই বাড়িতে পুজোর প্রচলন হয় বনমালী কুণ্ডুর হাত ধরে।


দলীয় প্রধানের বিরুদ্ধে অনাস্থা খারিজ তৃণমূলের

দুর্নীতির অভিযোগ তুলে আরামবাগের তিরোল পঞ্চায়েতের দলীয় প্রধানের বিরুদ্ধে উপপ্রধান-সহ ১২ জন তৃণমূল সদস্য অনাস্থা এনেছিলেন। কিন্তু ভোটাভুটির জন্য সোমবার ব্লক প্রশাসনের ডাকা বিশেষ সভায় ওই সদস্যদের কেউই হাজির হলেন না। ফলে, অনাস্থা প্রস্তাব খারিজ হয়ে গেল।


সিপিএমের সমর্থনে দলীয় প্রধানকে সরাল তৃণমূল

গোষ্ঠীদ্বন্দ্বের জেরে সিপিএমের সাহায্য নিয়ে দলীয় প্রধানকে সরিয়ে দিল তৃণমূলের একটি গোষ্ঠী। প্রধানের বিরুদ্ধ গোষ্ঠীর আনা অনাস্থা প্রস্তাবে সোমবার ভোটাভুটি হয়। সেখানে প্রধানের বিরুদ্ধ গোষ্ঠী বামেদের দুই পঞ্চায়েত সদস্যর সমথর্ন নিয়ে ১১-০ ভোটে জয়ী হয়। ঘটনাটি ঘটেছে হাওড়ার ডোমজুড় ব্লকের সলপ-১ নম্বর গ্রাম পঞ্চায়েতে।


টুকরো খবর

টাইব্রেকারে জিতে শ্রীরামপুর মহকুমা সুপার ডিভিশন ফুটবল লিগে চ্যাম্পিয়ন হল বিএস পার্ক। ঘরের মাঠে খেলার সুবিধা নিয়েও শেষ রক্ষা হল না রিষড়া স্পোর্টিং ক্লাবের। নকআউট পর্যায়ের ফাইনালে এ দিন দু’দল মুখোমুখি হয় রিষড়া লেনিন মাঠে। প্রথমার্ধে স্পোর্টিংয়ের জালে দু’বার বল জড়িয়ে দেয় বিএস পার্ক।



বাওরে ফোটা পদ্মের বনে শারদীয়া উত্‌সবের ইশারা

ইতিউতি নীলকণ্ঠ পাখির ওড়াউড়ি। আকাশে সাদা মেঘের স্তূপ। ঝোপের আড়াল থেকে উঁকি মারা হাতেগোনা গুটি কতক কাশ ফুল। বাওর জুড়ে ফোটা পদ্ম। এ ছাড়া বছরের আর পাঁচটা দিনের থেকে পুজোর দিনগুলির বিশেষ কোনও পার্থক্য নেই এখানকার মানুষের কাছে। দূর থেকে ভেসে আসা ক্ষীণ ঢাকের শব্দ শুনে গ্রামবাসীরা বলাবলি করেন, পুজো শুরু!


পদ্মফুলের ধাঁচে মণ্ডপ-আলোকসজ্জা এ বার নজর কাড়ছে বসিরহাটের পুজোয়

কোথাও দেখা যাচ্ছে পদ্মফুল। আবার কোথাও দেখা যাচ্ছে গ্রাম। প্রজাপতির জীবনচক্র থেকে শুরু করে কাচের মণ্ডপ। এ সব কিছুই এ বার মিলবে বসিরহাটের পুজো মণ্ডপগুলিতে। কষ্টি পাথরের দেবী দুর্গা বা সোনালি রঙের ছটায় তৈরি হয়েছে গোল্ডেন লোটাস মন্দির যা দেখতে দূর দূর থেকেও লোক আসবেন বলে দাবি পুজো কমিটিগুলির।


প্রবীণ নাগরিকদের জন্য পুজো পরিক্রমা কমিশনারেটে

পুজোয় এবার সাবেক রীতিই পছন্দ ব্যারাকপুর ও কল্যাণী শিল্পাঞ্চলের পুজোর উদ্যোক্তাদের। “মণ্ডপে শিল্পশৈলী, কারুকাজ যাই থাক প্রতিমায় মাতৃরূপ না হলে কেমন যেন ভক্তিভাব জাগে না” বললেন, কল্যাণী সেন্ট্রাল পার্ক সর্বজনীন দুর্গা পুজোর অন্যতম উদ্যোক্তা নিবেদিতা বসু মুখোপাধ্যায়।


উত্‌সবের মরসুমে সম্প্রীতি-যাত্রা ক্যানিংয়ে

চলে এল দুর্গোত্‌সব। তার গায়ে গায়েই ঈদ। উত্‌সবের মরসুমে মানুষের কাছে সম্প্রীতির বার্তা পৌঁছে দিতে পদযাত্রার উদ্যোগ করল ক্যানিং থানা।



পুজোর মুখে বন্ধ নৈহাটির পেপার মিল

এক সময়ে দেশের সংবিধান ছাপা হয়েছিল ১৯২১ সালে তৈরি এই পেপার মিলে। পুজোর মুখে রবিবার, নৈহাটির ‘ইন্ডিয়ান পাল্প অ্যান্ড পেপার প্রাইভেট মিল’-এ সাসপেনশন অব ওয়ার্কের নোটিস ঝোলালেন কর্তৃপক্ষ।


পুজোয় রাস্তা থেকে ইমারতির জিনিস সরানোর নির্দেশ পুলিশের

বিক্রির জন্য রাস্তার ধারে ফুটপাথে ফেলে রাখা হয়েছিল বাঁশ। এক মোটরবাইক আরোহীর বুকে লাগে বাঁশের ডগা। বুক এফোঁড়-এফোড় হয়ে যায় তাঁর। ঘটনাস্থলেই মারা যান তিনি। ঘটনাটি কয়েক সপ্তাহ আগের উলুবেড়িয়ার ললিতাগড়ি গ্রামের। রাস্তার ধারে ফুটপাথে ফেলে রাখা হয়েছিল বালি। নিয়ন্ত্রণ হারিয়ে ইট বোঝাই ট্রাক ছুটে আসতে থাকে ফুটপাথের দিকে। এক সাইকেল আরোহী আটকে পড়েন বালির স্তুপে। ট্রাকটি এসে ধাক্কা মারে তাঁকে। ঘটনাস্থলেই মারা যান তিনি।


স্লগ ওভারে ওভার বাউন্ডারি পুজো-বাজারের

সকাল থেকে প্রায় চার ঘণ্টা ঘুরে পছন্দসই জুতো কিনতে পেরে হাসি ফুটল বাগনানের বছর পাঁচেকের তিন্নির মুখে। একবেলাতেই যে হারে বালুচরী আর ধনেখালির তাঁতের শাড়ি বিক্রি হল, তাতে খুশি চুঁচুড়ার বস্ত্র ব্যবসায়ী জয়ন্ত দাস। ফুটপাথের দোকানিরা গলার স্বর চড়িয়ে দাম হেঁকেছেন। জামাকাপড় থেকে সাজের জিনিস সবই বিকিয়েছে রমরমিয়ে।


শ্রীমানি বাড়িতে আড়াই কিলো চালের নৈবেদ্য পান দশভুজা

কথায় আছে বারো মাসে তেরো পার্বন। হুগলির গঙ্গাপাড়ের জনপদ রিষড়ার শ্রীমানী পরিবারেও বছরভর লেগে রয়েছে নানা পার্বনের ধুম। যার মাথায় রয়েছে দুর্গাপুজো। রিষড়ায় এই পরিবারের ঠিক কত পুরুষের বাস, পরিবারের সদস্যদের কাছেও তার সঠিক হিসাব নেই।


পাল পরিবারের পুজোয় নবমীতে জমে ওঠে ‘বিয়ালি-শিয়ালির’ লড়াই

নায়েবি ঠাটবাট আর নেই। নেই কামানের গর্জন। হারাতে বসেছে আগের মতো সকলে পাত পেড়ে একসঙ্গে খাওয়া দাওয়ার অতীত। তবে, অনেক ‘নেই’-এর মধ্যেও তারকেশ্বরের কেশবচক গ্রামের পাল পরিবারের দুর্গাপুজোয় সাবেকিয়ানাই যেন শেষ কথা।


পুজো আসছে...

হাওড়া ও হুগলি জেলার পুজোর সুলুকসন্ধান


টুকরো খবর

সদ্যোজাত সন্তানকে মেরে পুকুরে ফেলে দেওয়ার অভিযোগে মা-বাবাকে গ্রেফতার করল রিষড়া থানার পুলিশ। শনিবার দুপুরে রিষড়ার ব্রাহ্মণডাঙা স্কুলের কাছে একটি পুকুর থেকে শিশুটির মৃতদেহ উদ্ধার করে পুলিশ। প্রথমে তারা একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু করে।



জিনসের উপরে সুতির কুর্তিতে এখন স্বচ্ছন্দ জেলার মেয়েরাও

কলকাতার একটি শপিং মল থেকে পুজোর কেনাকাটা সেরে বনগাঁ স্টেশনে নামলেন এক যুবক। পাশের কামরা থেকে একই সঙ্গে নেমে আসা উজ্জ্বল জিনস-টিশার্টের তরুণীর সঙ্গে চোখাচুখি হল। ফ্যাল ফ্যাল করে সে দিকে তাকিয়ে ওই যুবককে বলতে শোনা গেল, “বনগাঁয় আছি না বালিগঞ্জে মাঝে মধ্যে তো বুঝতেই পারি না। পোশাক-আশাকে এখন বনগাঁ দেখছি কলকাতাকেও টক্কর দিচ্ছে।”


পুজোর আগে বেতন-ভাতা পেলেন না অঙ্গনওয়াড়ি কর্মীরা

আর মাত্র দু’দিন। সারা বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে দুর্গা পুজো দোর গোড়ায়। চার দিকে শেষবেলার পুজোর প্রস্তুতি চলছে। দোকানে উপচে পড়ছে ভিড়। কিন্তু এত আনন্দের মধ্যেও অন্ধকার কাটছে না ক্যানিং মহকুমার অঙ্গনওয়াড়ি কর্মীদের মনে।


পুজো আসছে...

উত্তর ২৪ পরগনা জেলার পুজোর সুলুকসন্ধান



তার দিয়ে ঘেরা পোলট্রি, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত কিশোরী

চোর আটকাতে পোলট্রির সামনে লাগানো ছিল বিদ্যুতের তার। তারই সংস্পর্শে এসে মৃত্যু হল তৃতীয় শ্রেণির এক ছাত্রীর। গুরুতর আহত তার দুই ভাইকে কলকাতার আরজিকর হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার দুপুরে বসিরহাটের চাঁদপুর গ্রামের মসজিদ পাড়ায় এই ঘটনার পরে পোলট্রি মালিক গোলাম নবি পলাতক বলে জানিয়েছে পুলিশ। তাঁর খোঁজ চলছে। মহিমা খাতুন (১১) নামে মৃত ছাত্রীর দেহ পাঠানো হয়েছে ময়না-তদন্তের জন্য।


নাসিরুদ্দিনের পরিবারকে আর্থিক সাহায্য

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে আর্থিক সাহায্য দেওয়া হল দেগঙ্গার হাদিপুর-ঝিকরা ১ পঞ্চায়েতের পশ্চিম হাদিপুর গ্রামের মোল্লাপাড়ার আরিফ মোল্লার পরিবারকে। শুক্রবার নগদ ২০ হাজার টাকা পরিবারটির হাতে তুলে দেন বসিরহাটের সাংসদ ইদ্রিস আলি।


টুকরো খবর

দলীয় সদস্যদের আনা অনাস্থা নির্বাচনে হেরে গেলেন তৃণমূল পঞ্চায়েত প্রধান। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে ফলতা ব্লকের হরিণডাঙা-২ পঞ্চায়েতে। প্রশাসন সূত্রের খবর, ওই পঞ্চায়েতে মোট আসন সংখ্যা ৮টি। গত পঞ্চায়েত ভোটে তৃণমূল ৫টি ও সিপিএম ৩টি আসন পেয়েছিল।


পুজো আসছে...

হাওড়া ও হুগলির পুজোর সুলুকসন্ধান।


সাফাই কার্যত বন্ধ, ধাক্কাধাক্কি বিজেপি ও তৃণমূল সমর্থকদের

স্থায়ীকরণ, বোনাস বাড়ানো-সহ কিছু দাবিতে চার দিন ধরে কাজ বন্ধ রেখে বিজেপির নেতৃত্বে আন্দোলন করছিলেন উত্তরপাড়া পুরসভার ঠিকাদারের অধীনে থাকা সাফাইকর্মীরা। শুক্রবার সেই আন্দোলনকে ঘিরে অশান্তি ছড়াল কোতরংয়ে জিটি রোডে পুরসভার একটি ভবনের সামনে। সেখানে জড়ো হয়েছিলেন আন্দোলনকারীরা। কিছু তৃণমূল কর্মী-সমর্থক গেলে উত্তেজনা ছড়ায়। দু’পক্ষের মধ্যে ধাক্কাধাক্কি হতেই পুলিশ গিয়ে পরিস্থিতি সামলায়।


খরচ কমিয়ে উন্নয়নের পক্ষে হালদারবাড়ির নতুন প্রজন্ম

আরামবাগের দৌলতপুরের জমিদার হালদার বংশের শতাব্দীপ্রাচীন পুজোয় শিব-দুর্গার মূর্তি, কলা বৌকে নিয়ে বিশেষ আড়ম্বর, সপ্তমীর দিন কলা বৌকে পালকিতে বসিয়ে দ্বারকেশ্বর নদীতে স্নান করিয়ে আনা ইত্যাদি আচারই আর পাঁচটা পুজোর থেকে এই পুজোকে আলাদা পরিচয় দিয়েছে।


প্রকৃতির বন্দনায় মাতল হাওড়া

“জিলিপি-পাঁপড় ভাজা না হলে রথের মেলা জমে না।” বলে উঠল শ্রেয়ান। পিকুর বিস্ময় “পুজোয় কোথায় পাবি এ সব!” শ্রেয়ান বলল সবুর কর। বালির বাদামতলায় পৌঁছে অবাক পিকু। রথের মেলায় বিকোচ্ছে জিলিপি-পাঁপড়। পুরীর রথে দুর্গা পিকু দেখে বুঝল বাদামতলা সর্বজনীনের মণ্ডপে ওরা।


সংস্কারের কাজ শেষ হয়নি, পুজোয় ভোগাবে জিটি রোড

পুজো চলে এল। কিন্তু মুখ্যমন্ত্রীকে আশ্বাস দিয়েও জিটি রোড সংস্কারের কাজ শেষ করতে পারল না পূর্ত দফতর। ফলে, ঠাকুর দেখতে বেরিয়ে নাস্তানাবুদ হওয়া প্রায় অবধারিত। মাস কয়েক আগে হাওড়ার শিবপুর থেকে হুগলির মগরা পর্যন্ত জিটি রোড সংস্কারের কাজে হাত দেয় রাজ্যের পূর্ত দফতর। ডানকুনিতে প্রশাসনিক বৈঠকে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলে যান, যাতে পুজোর আগে কাজ শেষ হয়ে যায়, সেটা দেখতে। পূর্ত কর্তারা আশ্বাস দিয়েছিলেন, ১৫ সেপ্টেম্বরের মধ্যে কাজ শেষ হয়ে যাবে। তার পরেও দশ দিন অতিক্রান্ত। বিক্ষিপ্ত ভাবে কিছু-কিছু অংশে কাজ অনেকখানি হয়ে গেলেও বাকি রয়েছে অনেকটাই।


মোল্লা পরিবার পাশে পাচ্ছেন অনেককেই

প্রশাসনের তরফে নাসিরুদ্দিন ও তার বাবা আরিফ মোল্লার চিকিৎসা-পথ্যের ব্যবস্থা হল। পঞ্চায়েতের বিরোধী দলনেতার পক্ষে চাল ও পোশাকও দেওয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুরে দেগঙ্গার বিডিওর তরফে ত্রাণ দফতরের আধিকারিক ধ্রুবজ্যোতি করের নেতৃত্বে একটি প্রতিনিধি দল হাদিপুর-ঝিকড়া ১ পঞ্চায়েতের পশ্চিম হাদিপুর গ্রামের মোল্লাপাড়ায় আরিফের বাড়িতে যায়। ধ্রুবজ্যোতিবাবু বলেন, “পরিবারটি সত্যিই খুব দুঃস্থ। তাদের বিশেষ ত্রাণ ও ঘরের ফুটোফাটা ঢাকতে পলিথিনের ব্যবস্থা করা হয়েছে। কেন সদ্যোজাত সন্তানকে অন্যের হাতে তুলে দিয়েছিলেন তাঁরা, সে সম্পর্কে রিপোট তৈরি করে পাঠাব।”


সারা বছরের সঞ্চয়ে দেবীর আরাধনা ডোমপাড়ায়

পুজোয় বাচ্চাদের একটা নতুন জামা দেওয়ার সামর্থ্য থাকে না। বুক ফেটে যায়। কিন্তু ‘নিচু জাত’ বলে পুজো মণ্ডপে ঢোকা নিয়ে উচ্চবর্ণের মানুষজনের নানা বাঁকা কথা আর সহ্য হচ্ছিল না। বছর দ’শেক আগে উস্থির নৈনানপুর ডোমপাড়ার বাসিন্দারা তাই ঠিক করেন, নিজেরাই পুজো করবেন। সারা বছর ধরে বুকের রক্ত জল করে টাকা জমাবেন। যেমন ভাবা, তেমন কাজ।


কোথাও পুজোর থিমে কাশ্মীরের ডাল লেক, কোথাও অজন্তা-ইলোরা, দশভুজার আবাহনে জমজমাট বনগাঁ

ইছামতীর দু’পাড় জমে উঠছে পুজোর সাজে। সীমান্ত শহর বনগাঁর পুজোর ঐতিহ্য বহু দিন আগেই গোটা রাজ্যে জায়গা করে নিয়েছে। শুধু মাত্র জেলা বা রাজ্যের মানুষই নয়, ও পার বাংলার মানুষও সমান আগ্রহে সামিল হন এখানকার উৎসবে। পুজোর দিন কয়েক আগে থেকেই ও পার বাংলার বহু মানুষ আত্মীয়ের বাড়িতে আসতে থাকেন।


চাঁদা নিয়ে জুলুম, নালিশ স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের

দুর্গা পুজোর চাঁদার দাবিতে রীতিমতো স্কুলে চড়াও হয়ে কয়েক জন শিক্ষক-শিক্ষিকাকে হুমকি দেওয়ার অভিযোগ উঠল বাগদা থানার চরমণ্ডল এলাকার একটি ক্লাব কর্তৃপক্ষের বিরুদ্ধে। উচ্চ মাধ্যমিক স্কুলটিও ওই এলাকায়। স্কুল চত্বরেই মণ্ডপ তৈরির কাজ চলছে। স্কুল সূত্রে জানা গিয়েছে, ওই স্কুলে নতুন চাকরিতে যোগ দিয়েছেন এমন কয়েক জন শিক্ষক-শিক্ষিকার উপরেই চাঁদার জুলুম বেশি করা হয়েছে বলে অভিযোগ।


পুজো আসছে...

উত্তর ২৪ পরগনা জেলার পুজোর সুলুকসন্ধান



পুজো আসছে...

হুগলি জেলার পুজোর সুলুকসন্ধান


ক্ষমতার বদলেও পাল্টায়নি জঞ্জাল ফেলার জায়গা

হাওড়া ব্যান্ডেল মেন শাখার রেল লাইন থেকে দূরত্ব বড়জোর ৫০ ফুটের। জিটি রোড থেকে আরও কম। গিজগিজে ঘনবসতি। হাত বাড়ালেই থানা, সরকারি বাসস্ট্যান্ড। তবে সবকিছুকে ছাপিয়ে চোখে পড়বে চারপাশ জুড়ে জঞ্জালের স্তুপ। সার সার খাটাল আর গরু, মোষ। অদূরেই বসতি। মানুষ ও জঞ্জালের এমন সহাবস্থান নিয়ে মাঝে মধ্যে কেউ কেউ সরব হলেও প্রশাসনের নজর এ দিকে পড়ে না বলে অভিযোগ বহুদিনের।


উৎপাদন চালু ফোর্ট গ্লস্টারে, মিলল বোনাসও

ফের উৎপাদন শুরু হয়েছে বাউড়িয়ার ফোর্ট গ্লস্টার জুটমিল। বৃহস্পতিবার থেকে শ্রমিকেরা কাজে যোগ দেন। এদিন রাতের শিফট থেকে বোনাস দেওয়াও শুরু হয়। বোনাস কমিয়ে দেওয়ার অভিযোগকে কেন্দ্র করে গত ১৮ সেপ্টেম্বর কারখানায় বিক্ষোভ দেখান শ্রমিকদের একাংশ।


বর্ধমান থেকে বাজনদার আসত কর-বাড়ির পুজোয়

আজকের দিনে চতুর্দিকে বারোয়ারি দুর্গাপুজোর রমরমা। পাড়ায় পাড়ায় পুজো দেখতে ঢল নামে মানুষের। আগে অবশ্য এমনটা ছিল না। তখনকার দিনে বনেদি বাড়ি বা জমিদার বাড়ির পুজোকে ঘিরেই আবর্তিত হত বাঙালির সেরা উৎসবের আনন্দ।


হাওড়া হোমিওপ্যাথি কলেজে অধ্যক্ষকে ঘেরাও টিএমসিপির

কলেজের সামগ্রিক দুরবস্থার প্রতিবাদে এ বার সরকারি হোমিওপ্যাথি কলেজের অধ্যক্ষকে ঘেরাও করে বিক্ষোভ দেখাল তৃণমূল ছাত্র পরিষদ। বৃহস্পতিবার হাওড়ার মহেশ ভট্টাচার্য হোমিওপ্যাথি মেডিক্যাল কলেজ হাসপাতালের ঘটনা।


টুকরো খবর

বুধবার সকালে খানাকুলের রাজা রামমোহন রায় কলেজের বহিরাগতদের অশালীন কার্যকলাপে মদত দেওয়ার অভিযোগ উঠেছিল দুই কলেজ ছাত্রের বিরুদ্ধে। ওই দুই ছাত্রকে কলেজ থেকে বহিষ্কারের দাবিতে বৃহস্পতিবার অধ্যক্ষের কাছে বিক্ষোভ দেখালেন তৃণমূল ছাত্র পরিষদের সমর্থকেরা।


শ্রমিক বিক্ষোভে চটকল অচল বালি-বাউড়িয়ায়

কোথাও মারধরে আহত হয়ে চটকল-শ্রমিক হাসপাতালে। কোথাও ভাঙচুর ও মারধরের অভিযোগে কিছু শ্রমিক গ্রেফতার। আহত ও ধৃত সহকর্মীদের পাশে দাঁড়িয়ে বালি ও বাউড়িয়া চটকলে কাজ রুখে দিলেন শ্রমিকেরা। মারধরে আহত বালি চটকলের শ্রমিক রীতেশ পাণ্ডে এখনও হাসপাতালে। তাঁর উপরে অত্যাচার এবং তাঁকে বরখাস্ত করার প্রতিবাদে স্থায়ী শ্রমিকদের কেউই বুধবার কাজে যোগ দেননি। ঠিকাদার কিছু অস্থায়ী শ্রমিককে দিয়ে কাজ চালানোর চেষ্টাও ব্যর্থ হয়। শ্রমিক-বিক্ষোভে অচল বালি জুট মিল। চটকলে পুলিশ বসেছে।


বন্যার স্মৃতি টাটকা, মহালয়া না কাটলে জমে না পুজোর বাজার

দু’দিন আগেও বৃষ্টিতে ভেসেছে এলাকা। আকাশের এখনও মেঘের উঁকিঝুঁকি। পুজোটা ভালয় ভালয় কাটবে কিনা, তা নিয়ে আশঙ্কা ক্লাবের কর্মকর্তাদের মনে। তার উপরে বনগাঁর মানুষ তো ঘর পোড়া গরু। ২০০০ সালের বন্যার স্মৃতি এত বছর পরেও টাটকা। সে বার মহালয়ার আগের দিন থেকে বানভাসি হয়েছিলেন বনগাঁবাসী। ফলে পুজোর আগে আকাশ কালো হতে দেখলে বাসিন্দাদের বুক দুরু দুরু করে। পুজোর কেনাকাটাতেও যেন উৎসাহ পান না অনেকেই।


নাসিরুদ্দিন ফিরে এল নিজের ভাঙাচোরা ঘরেই

চোখের জলে নাসিরুদ্দিনকে বিদায় দিলেন নাসিমা বিবি। অভাবের সংসারে সদ্যোজাত ছেলেকে মানুষ করতে পারবেন না, এই যুক্তিতে ছেলেকে নিঃসন্তান নাসিমার হাতে তুলে দিয়েছিলেন মিনু বিবি ও তাঁর স্বামী আরিফ মোল্লা। কিন্তু আনন্দবাজারে সেই খবর প্রকাশিত হতেই নড়েচড়ে বসে পুলিশ-প্রশাসন।


তৃণমূলে এসে ‘পদোন্নতি’ হল প্রাক্তন সিপিআই নেত্রীর

সিপিএমের সঙ্গে জোটে থাকার সময়ে ছিলেন উপপ্রধান। তৃণমূলে যোগ দিয়ে বসিরহাটের চাঁপাপুকুর পঞ্চায়েতের প্রধান হলেন সিপিআইয়ের প্রাক্তন নেত্রী কল্যাণী দাস। জোট ভেঙে যাওয়ায় পঞ্চায়েতটিও হাতছাড়া হয়েছে সিপিএমের। বুধবার, প্রধান নির্বাচনের আগে পঞ্চায়েতের সামনে মঞ্চ বেঁধে উৎসবের মেজাজে সভা করে তৃণমূল। উপস্থিত ছিলেন বসিরহাটের সাংসদ ইদ্রিস আলি, বসিরহাট উত্তর কেন্দ্রের বিধায়ক এটিএম আব্দুল্লা রনি প্রমুখ।


পুজো আসছে...

দক্ষিণ ২৪ পরগনার পুজোর সুলুকসন্ধান।


টুকরো খবর

বাজি কারখানায় আগুনে পুড়ে মৃত্যু হল এক শ্রমিকের। জখম হয়েছেন আরও দু’জন। কতাঁদের স্থানীয় বানেশ্বরপুর প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়। পরে শারীরিক অবস্থার অবনতি হওয়ায় পাঠানো হয়েছে কলকাতার হাসপাতালে।


বাউড়িয়া জুটমিল খুলল, অশান্তিতে কাজ হল না

কর্তৃপক্ষ ‘সাসপেনশন অফ ওয়ার্ক’ নোটিস প্রত্যাহার করেছেন। কিন্তু শ্রমিকদের একাংশের বিরোধিতায় বুধবারও উৎপাদন শুরু হল না বাউড়িয়ার ফোর্ট গ্লস্টার জুটমিলে। মঙ্গলবার রাতেই জুটমিল কর্তৃপক্ষ বিজ্ঞপ্তি দিয়ে জানিয়ে দিয়েছিলেন, এ দিন সকাল থেকে কারখানা খুলে যাবে। কিন্তু ইতিমধ্যে গ্রেফতার হওয়া তিন ভাঙচুরে অভিযুক্ত শ্রমিকের মুক্তির দাবিতে সকালে শ্রমিকদের একাংশ কারখানার গেটে দাঁড়িয়ে বিক্ষোভ দেখাতে শুরু করেন। কাজে যোগ দিতে ইচ্ছুক শ্রমিকদের তাঁরা ঢুকতে দেননি।



পুজোর জৌলুসে থাবা বসিয়েছে সারদা কাণ্ড

আরামবাগ শহর-সহ মহকুমার ক্লাবগুলির তহবিল তৈরির ক্ষেত্রে দুর্গাপুজোই ভরসা ছিল এতদিন। পুজোকে কেন্দ্র করে চাঁদা সংগ্রহ বা পৃষ্ঠপোষকতার এমনই রমরমা ছিল যে পুজোর বাজেট সামাল দেওয়ার পরেও উদ্বৃৃত্ত তহবিল থেকে বছরভর বিভিন্ন সমাজসেবামূলক কাজ থেকে বিভিন্ন উৎসবের খরচ চলত। গত দু’বছর ধরে সাধারণ চাঁদার পাশপাশি রাস্তায় গাড়ি আটকে কিছু চাঁদা সংগ্রহ হলেও মূল পৃষ্ঠপোষকেরা উধাও।


নজর কাড়তে মিশেল ইতিহাস, আধুনিকতার

কোথাও ইতিহাস, কোথাও হারিয়ে যাওয়া লোকসংস্কৃতি ফিরিয়ে আনার প্রাণপণ চেষ্টা। কোথাও মন্দির, আবার কোথাও ফেলে দেওয়া জিনিসপত্রই মণ্ডপসজ্জার উপকরণ। হাওড়ার বাগনান এ বার মাততে চলেছে বর্ণময় পুজো মণ্ডপের সমাহারে, কয়েকদিনের টানা বৃষ্টির পরে এখন মণ্ডপ মণ্ডপে চলছে কারিগরদের দিনরাতের তৎপরতা।


বামেদের বিক্ষোভ কর্মসূচিতে বাধা, অভিযুক্ত তৃণমূল

বামফ্রন্টের বিক্ষোভ-অবস্থান কর্মসূচি ভণ্ডুল করার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। বেশ কিছু দাবি নিয়ে বুধবার দুপুরে গোঘাট এলাকার বামফ্রন্টের পক্ষে গোঘাট-২ এর বিডিও অফিসে অবস্থান-বিক্ষোভ কর্মসূচি ছিল।


টুকরো খবর

রাস্তা ও জঙ্গল সাফাইয়ের লোক নিয়োগকে কেন্দ্র করে তৃণমূলের দুই পঞ্চায়েত সদস্যের গোলমালে বুধবার উত্তেজনা ছড়াল হাওড়ার দুইল্যা পঞ্চায়েতে। এক তৃণমূল সদস্যাকে মারধরের অভিযোগ উঠল দলেরই এক সদস্যের বিরুদ্ধে।


পুজো আসছে...

হুগলির পুজোর সুলুকসন্ধান।



শ্রমিককে পেটানোয় বিক্ষোভ, চটকলে নামল র‌্যাফ

কিছু দিন আগে শ্রমিক-বিক্ষোভের মধ্যেই হুগলির একটি চটকলের ম্যানেজারকে পিটিয়ে খুন করা হয়েছিল। আর বালি চটকলে নির্দিষ্ট সময়ের পরে অতিরিক্ত কাজ করতে না-চাওয়ায় পেটানো হল এক শ্রমিককে। এ ক্ষেত্রে অভিযোগ উঠল মূলত তিন অফিসারের বিরুদ্ধে। বাড়তি সময় কাজ করতে নারাজ ওই শ্রমিক বাড়ি চলে যান। মঙ্গলবার কাজে যোগ দিতে এলে তাঁকে মাটিতে ফেলে বেধড়ক মারধর করা হয়।


পরিচারিকাকে নিগ্রহ, হাওড়ায় ধৃত ৩

কিশোরী পরিচারিকার উপরে টানা দু’দিন ধরে শারীরিক অত্যাচার ও যৌন নির্যাতনের অভিযোগ উঠল একটি পরিবারের বিরুদ্ধে। অভিযোগ, ভিন্ রাজ্য থেকে নিয়ে আসা ওই কিশোরীর উপরে অত্যাচারের মাত্রা এমন পর্যায়ে পৌঁছেছিল যে, ঘটনার পরে সে কীটনাশক খেয়ে আত্মহত্যারও চেষ্টা করে। আশঙ্কাজনক অবস্থায় বর্তমানে সে নার্সিংহোমে চিকিৎসাধীন। ওই কিশোরীর অভিযোগ পেয়ে খুনের চেষ্টা ও যৌন নির্যাতনের অভিযোগে মঙ্গলবার ওই পরিবারের তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতদের মধ্যে দু’জন মহিলা।


পুজো নির্বিঘ্ন করতে এ বার মণ্ডপে সিসি টিভি-র ব্যবস্থা

মহালয়ার সকাল থেকেই শুরু হয়ে গিয়েছে কাউন্ট ডাউন। পিতৃপক্ষের অবসানে হাতে ব্যাটন তুলে নিয়েছে দেবীপক্ষ। পুজোর উদ্যোক্তাদের এখন দম ফেলার ফুরসত নেই। বৃষ্টির ভ্রূকুটির মধ্যেই মণ্ডপে মণ্ডপে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। রাস্তায় মানুষের ঢল সামাল দেওয়ার চূড়ান্ত প্রস্তুতির মহড়া চলছে পুলিশেও। হুগলিতে উত্তরপাড়া, ডানকুনি, কোন্নগর, শ্রীরামপুর, বৈদ্যবাটি, চুঁচুড়া, ব্যাণ্ডেল-সহ অন্যান্য এলাকায় ধুমধাম করে পুজো হয়।


অসমাপ্ত রাস্তা ও নিকাশি নালা, ভোগান্তি পুরবাসীর

দীর্ঘদিনের দাবি ছিল রাস্তা সংস্কারের। সেই কাজও শুরু করেছিল পুরসভা। কিন্তু সেটাই এখন পুর এলাকার বাসিন্দাদের মাথাব্যাথার কারণ হয়ে দাঁড়িয়েছে। রাস্তার পাশাপাশি নিকাশি নালা তৈরির কাজ অসমাপ্ত অবস্থায় পড়ে রয়েছে তিন মাস ধরে। ফলে নিত্য চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে উলুবেড়িয়া পুরসভার ১২ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের।


কলকাতা প্রিমিয়ার লিগের খেলা মাকড়দহের মাঠে

মাঠ ঢেকে আছে সবুজ ঘাসে। মাঠের চার পাশে লোহার ফেন্সিং। সাইড লাইনের ধারে দু’টো রিজার্ভ বেঞ্চ। এক পাশে কংক্রিটের ছোট স্টেডিয়াম। আইএফএ-র প্রথম ডিভিশন, সুপার ডিভিশন, ট্রেডস কাপ, জেলা লিগের খেলা হয় নিয়মিত। হাওড়ার মাকড়দহ ইউনিয়ন ক্লাবের এই মাঠে বিভিন্ন সময়ে প্র্যাকটিস করে গিয়েছেন ব্যারেটো, ডগলাস, ওডাফা, সনি নর্ডির মতো নামী বিদেশি ফুটবলাররা। কিন্তু এতদিন এখানে কলকাতা লিগের প্রিমিয়র ডিভিশনের কোনও খেলাই দেওয়া হত না।


হেনস্থা, হামলার অভিযোগ নিয়ে মানবাধিকার কমিশনে চার শিক্ষিকা

সহশিক্ষিকার বিরুদ্ধে হেনস্থা, মিথ্যা বদনাম দেওয়া এবং স্থানীয় মানুষকে উত্তেজিত করে হামলা চালানোর অভিযোগ তুলে মানবাধিকার কমিশনে গেলেন চারজন শিক্ষিকা। ঘটনাটি আরামবাগ চক্রের নওপাড়া প্রাথমিক বিদ্যালয়ের। বিজলী মণ্ডল, ঙ্গীতা রেজা, তনুজা সরকার ও অপরাজিতা যশ নামে ওই চার শিক্ষিকার অভিযোগ, সালমা আসমিন আরা নামে ওই সহশিক্ষিকা তাঁদের বিরুদ্ধে মিড-ডে মিলের তরকারি খেয়ে নেওয়া, তাঁরে মারধরের মিথ্যা অভিযোগ তুলে অভিভাবকদের উত্তেজিত করে।


পুজো আসছে...

হুগলি জেলার পুজোর সুলুকসন্ধান


নিম্নচাপ কপালে ভাঁজ ফেলেছে শিল্পী ও পুজো উদ্যোক্তাদের

পুজোর ঠিক মুখে ঝড়-জলের দাপটে দুশ্চিন্তায় পড়েছে পুজো কমিটিগুলি। এই আবহাওয়ায় উত্তর দক্ষিণ ২৪ পরগনার বড় পুজো কমিটির কর্মকর্তাদের মনে এখন নানারকম প্রশ্নের ছায়া। আজ মহালয়ার পর থেকে আর দম ফেলার সময় থাকবে না পুজো উদ্যোক্তাদের। কিন্তু এই শেষ প্রস্তুতিতেও বাধা হয়ে আসছে নিম্নচাপ। মঙ্গলবার মেঘ কাটলেও সোমবার পর্যন্ত গত কয়েক দিনের আবহাওয়ায় তাদের কপালে ভাঁজ পড়েছে। পুজোর মুখে ফের বৃষ্টি নামলে কী পরিস্থিতি দাঁড়াবে, তা নিয়ে শঙ্কিত সকলেই। সমস্যায় পড়েছে মৃৎ শিল্পীরাও।


ভাঙাচোরা রাস্তা ভাবাচ্ছে পুজো কমিটিকেও

মহালয়ার দিন থেকেই অনেক জায়গায় পুজোর আলো জ্বলে উঠেছে। কয়েক দিন পরেই বাজতে শুরু করবে মাইক। নতুন জামাকাপড় পরে শুরু হবে ঠাকুর দেখার পালা। কিন্তু অসুররূপী বৃষ্টি বাধা দিচ্ছে পুজোর শেষ মুহূর্তের কাজে। দর্শনার্থীরা পুজো দেখতে নিশ্চিন্তে সাজগোজ দেখতে আসতে পারবে কিনা, তা নিয়ে ধন্ধে পুজো কমিটির কর্মকর্তারা। বসিরহাট, ক্যানিং মহকুমার কিছু রাস্তার অবস্থা এতটাই খারাপ যে উৎসবের দিনগুলিতে দর্শনার্থীদের ভোগান্তির শেষ থাকবে না বলে আশঙ্কা করছেন পুজো কমিটির উদ্যোক্তারা।


টাকা, কাপড়ের বিনিময়ে সন্তানকে অন্যের হাতে তুলে দিলেন দরিদ্র দম্পতি

নতুন পোশাক আর নগদ ১ হাজার টাকার বিনিময়ে নিজেদের সদ্যোজাত পুত্র সন্তানকে অন্যের হাতে তুলে দিলেন এক দরিদ্র দম্পত্তি। ঘটনাটি জানাজানি হওয়ায় মঙ্গলবার সকাল থেকে ভিড় জমতে শুরু করে দেগঙ্গার হাদিপুর-ঝিকড়া ১ পঞ্চায়েতের পশ্চিম হাদিপুর গ্রামের মোল্লাপাড়ায়, আরিফ মোল্লার ভাঙাচোরা বাড়ির সামনে। আরিফ জানান, চরম অভাবের সংসারে চার ছেলেমেয়েকে গিয়ে হিমসিম খেতে হচ্ছে। সে জন্যই পঞ্চম সন্তানটিকে মানুষ করার জন্য অন্যের হাতে তুলে দিতে বাধ্য হয়েছেন।


খুনের অভিযোগ তুলে গণপিটুনি দুই মহিলাকে

স্বামীকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে স্ত্রী-শাশুড়িকে গণধোলাই দিয়ে পুলিশের হাতে তুলে দেওয়া হল। সোমবার বিকেলে ঘটনাটি ঘটেছে বসিরহাট থানার খোলাপোতার দক্ষিণ মধুরাপুর গ্রামে। পুলিশ জানায়, মৃতের নাম গৌর বিশ্বাস (৪০)। তাঁর স্ত্রী স্বপ্না ও শাশুড়ি লক্ষ্মীকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার বসিরহাটের এসিজেএম আদালতে তোলা হলে বিচারক তাঁদের জেল হাজতে রাখার নির্দেষ দিয়েছেন।


বিজেপি সভায় হামলার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

বিজেপির দলীয় পথসভায় হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে হাবরা থানার অন্তর্গত গোবরডাঙা পুরসভার ৮ নম্বর ওয়ার্ডে। তৃণমূলের পক্ষ থেকে অভিযোগ অস্বীকার করে দাবি করা হয়েছে, প্রচার পাওয়ার উদ্দেশ্যেই বিজেপি ওই অভিযোগ করছে। বিজেপির দাবি, বসিরহাট দক্ষিণ কেন্দ্রে দলীয় প্রার্থী শমীক ভট্টাচার্য জয়ী হওয়ার দিন ১৬ সেপ্টেম্বর গোবরডাঙায় তারা বিজয় মিছিল করে। অভিযোগ, ওই মিছিলে যাঁরা হেঁটেছিলেন তাঁদের বাড়িতে রাতে দুষ্কৃৃতীরা চড়াও হয়।


পুজো আসছে...

উত্তর ২৪ পরগনার পুজোর সুলুকসন্ধান।


ছোট শিল্পোদ্যোগী খুঁজতে এ বার গ্রামে যাচ্ছেন প্রশাসনের কর্তারা

কর্মসংস্থান বাড়ানোর জন্য ক্ষুদ্র বা মাঝারি শিল্প স্থাপনে প্রথম থেকেই জোর দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই লক্ষ্যে গ্রামগঞ্জ থেকে উদ্যোগপতি খুঁজে বের করতে এ বার নিজেরাই পথে নেমেছেন ব্লক স্তরের শিল্প-আধিকারিকেরা। হুগলিতেও শুরু হয়ে গিয়েছে সেই কাজ। অর্থাত্‌, যাঁরা ছোট বা মাঝারি শিল্প স্থাপনে আগ্রহী, তাঁদের আর প্রশাসনের দরজায় না গেলেও চলবে। প্রশাসনই যাচ্ছে তাঁদের কাছে।


পুজোর মুখে স্বস্তি, কিন্তু কতদিন, সংশয়ে শ্রমিকেরা

পুজোর মুখে আকাশের মুখ ভার। ডানলপের সাহাগঞ্জ কারখানার দরজা খোলার ঘোষণার শ্রমিকের মুখেও কিন্তু সেইভাবে হাসি দেখা যায়নি সোমবার দুপুরে। সংবাদ মাধ্যমের সৌজন্যে ডানলপের শ্রমিক মহল্লায় দুপুর থেকেই খবরটা আসতে শুরু করেছিল। কেউ কেউ ইতস্তত কারখানা চত্বরে এদিন হাজির হলেও সংখ্যা গরিষ্ঠ কিন্তু গরহাজির।


ছাত্রকে টিসি, স্কুল কর্তৃপক্ষকে ডেকে পাঠাল আদালত

মানসিক ও শারীরিক অত্যাচার চালিয়ে ছেলেকে স্কুল থেকে তাড়িয়ে দিয়েছেন কর্তৃপক্ষ, এমনই অভিযোগ তুলে সুবিচার চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন মা। আদালত স্কুলের অধ্যক্ষ, ছেলেটির ক্লাস টিচার-সহ ৩ জনকে নির্দিষ্ট ধারায় অভিযুক্ত করেছেন। সমন জারি করে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে তাঁদের।


গুদামের দখল ঘিরে সংঘর্ষ

গুদামের দখলদারি নিয়ে সংঘর্ষের জেরে গুলিবিদ্ধ হলেন দুই ব্যক্তি। সোমবার সকালে, গোলাবাড়ি থানা এলাকার পিলখানার কাছে জি টি রোডে। পুলিশ জানায়, আহতদের নাম নন্দজি যাদব ও আলগু পাসোয়ান। দু’জনকেই গুরুতর আহত অবস্থায় হাওড়া জেলা হাসপাতালে ও পরে কলকাতা মেডিক্যালে নিয়ে যাওয়া হয়।


পুজো আসছে...

হুগলি জেলার পুজোর সুলুকসন্ধান


টুকরো খবর

গোটা দেশে যেটি অন্যতম সেরা চটকল বলে কর্তৃপক্ষের দাবি, হাওড়ার সেই বাউড়িয়া জুটমিলে শ্রমিক অসন্তোষ এড়ানো যাচ্ছে না। সোমবার সকালে বকেয়া বেতনের দাবিতে প্রায় দু’ঘন্টা পথ অবরোধ করেন শ্রমিকেরা। কর্তৃপক্ষ বেতন মেটানোর প্রতিশ্রুতি দিলে অবরোধ ওঠে।



কচুরিপানায় ভরা ইছামতীতে এ বার তর্পণে সমস্যা বনগাঁয়

হাতের কাছেই ইছামতী। কয়েক বছর আগেও যেখানে তর্পণের দিন ভিড় উপচে পড়ত। কিন্তু ইদানীং কচুরিপানায় ভরা ইছামতীর সেই কৌলিন্য গিয়েছে। এলাকার লোকজনই আর হতশ্রী নদীতে তর্পণ করতে চান না। বাড়ির পাশের পুকুরও ইছামতীর থেকে ঢের ভাল, বললেন বহু বনগাঁবাসী। বনগাঁ থানার ঘাটে অতীতে বহু মানুষকে দেখা যেত তর্পণ করতে। এ বার সেখানে গিয়ে দেখা গেল কচুরিপানা আর নোংরা আবর্জনায় ভরে রয়েছে নদী। ইছামতী তো বটেই, যমুনা নদীও মুখ ঢেকেছে কচুরিপানায়।


টুকরো খবর

টানা দু’দিন ধরে এলাকায় বিদ্যুত্‌ সরবরাহ নেই। ঘন ঘন লোডশেডিং নিয়ে বিদ্যুত্‌ দফতরে জানিয়েও ফল হয়নি বলে অভিযোগ। এরই প্রতিবাদে দফতরের অফিসে ঢুকে ভাঙচুর চালালো ক্ষিপ্ত জনতা। সোমবার দুপুরে ঘটনাটি ঘটেছে মথুরাপুরের রাজ্য বিদ্যুত্‌ বণ্টন কোম্পানির শাখা অফিসে।


টুকরো খবর

সোনার বিস্কুট-সহ দুই ব্যাক্তিকে গ্রেফতার করল পুলিশ। শনিবার বিকেলে বসিরহাটের চৌমাথা এলাকায় সোনার বিস্কুট বেচাকেনা করার সময় ওই দুই ব্যক্তিকে ধরা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতদের নাম সাধন দত্ত ও তাপস সরকার। সাধন দত্ত পেশায় স্বর্ণ ব্যবসায়ী।



টুকরো খবর

বন দফতরের নানা নিয়ম-কানুনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে পশ্চিমবঙ্গ ফিশারম্যান অ্যাসোসিয়েশনের উদ্যোগে হাজার খানেক মৎস্যজীবী অবস্থান বিক্ষোভ করলেন। শুক্রবার গোসাবা ব্লকের সজনেখালি রেঞ্জ অফিসে তাঁরা স্মারকলিপিও জমা দিয়েছেন। গোসাবা ব্লকের বিভিন্ন অঞ্চল থেকে মৎস্যজীবীরা এ দিন ডিঙি নৌকোয় করে পাখিরালয়ে পৌঁছন।


অত্যাচারের শিকার শিশু, মাকে হুমকি-মারধর

ধর্ষিতা শিশুকন্যাকে হাসপাতালে ভর্তি করতে গিয়ে জেরবার হলেন মা। ধর্ষণে অভিযুক্তের সঙ্গীরা পথ আটকে হুমকি দেওয়াতে দু-দুবার হাসপাতাল থেকে ফিরতে হয়েছে তাঁকে। অসুস্থ মেয়েকে নিয়ে থানায় গিয়েও দীর্ঘক্ষণ হয়রান হতে হয়েছে। শেষ অবধি এক আত্মীয়ার সাহায্যে পুলিশে অভিযোগ দায়ের করে মেয়েকে হাসপাতালে ভর্তি করতে পারলেন তিনি। পাঁচ দিন আগে উলুবেড়িয়ার অভিরামপুর গ্রামের ওই মহিলার ছ’বছরের মেয়েকে ধর্ষণ করে পড়শি এক যুবক ঝোপে ফেলে রেখে গিয়েছিল বলে অভিযোগ।


চণ্ডীপুরে কাজ দেখে খুশি বিশ্বব্যাঙ্কের কর্তা

পঞ্চায়েতে কম্পিউটারে এক ক্লিকে বেরিয়ে আসছে জন্ম-শংসাপত্র। তিনি খুশি। ‘জিপিএমএস’ (গ্রাম পঞ্চায়েত ম্যানেজমেন্ট সিস্টেম) ব্যবস্থায় গ্রামোন্নয়ন সংক্রান্ত প্রতিটি খুঁটিনাটি ইন্টারনেটের মাধ্যমে যাচ্ছে রাজ্যের পঞ্চায়েত দফতরে। দেখে তিনি মুগ্ধ। সাঁকো হয়েছে সেতু। মাটির রাস্তা হয়েছে কংক্রিটের। গ্রামে ঘুরতে ঘুরতে সে সব তাঁর চোখে পড়েছে। গ্রামবাসীর সন্তুষ্টির কথাও তিনি শুনেছেন।


অনাস্থায় জিতে পাণ্ডুয়ার এক পঞ্চায়েত দখল করল তৃণমূল

অনাস্থায় জিতে সিপিএমের হাতে থাকা হুগলির আরও একটি পঞ্চায়েতের দখল নিল শাসক দল তৃণমূল। এ বার পাণ্ডুয়া ব্লকের শিখিরা-চাপ্তা পঞ্চায়েতে ক্ষমতা কায়েম করল তারা। শুক্রবার ভোটাভুটি হওয়ার কথা ছিল। সিপিএম সদস্যেরা ভোটাভুটিতে অংশগ্রহণ না করায় একতরফা জিতে যায় তৃণমূল।


দুই সাধুর মারামারি, মুগুরের ঘায়ে নিহত

ভরা প্ল্যাটফর্মে আচমকা দুই সাধুর বচসা থেকে মারামারি। শেষে বাঁশের মুগুর দিয়ে মেরে এক সাধুকে খুনের অভিযোগে গ্রেফতার করা হল অন্য জনকে। শুক্রবার এই ঘটনায় সরগরম হয়ে ওঠে ব্যান্ডেল স্টেশন। যাত্রীরাই অভিযুক্তকে মারধর করে পুলিশের হাতে তুলে দেন। পুলিশ জানায়, ধৃত শঙ্কর চৌধুরী ভদ্রেশ্বরের তেলেনিপাড়া এলাকার বাসিন্দা। রাত পর্যন্ত নিহতের পরিচয় পুলিশ জানাতে পারেনি।


টুকরো খবর

কোথাও বাস অমিল। কোথাও গণ পরিবহণ ব্যবস্থা চালু রইল অন্য দিনের মতোই। বামেদের ডাকা পরিবহণ ধর্মঘটে শুক্রবার দুই চিত্র দেখা গেল হাওড়া এবং হুগলির নানা প্রান্তে। গ্রামীণ হাওড়ায় ধর্মঘটের মিশ্র প্রভাব পড়ে । কোথাও বাস না থাকায় গন্তব্যে পৌঁছতে সমস্যায় পড়েন নিত্যযাত্রীরা।


‘নতুন স্কুল’ দেখতে স্বরূপনগরে এলেন নানা জেলার শিক্ষকরা

ক্লাসে ক্লাসে মনীষীদের ছবি। ঝুলছে বড় মানচিত্র। খুদে ছাত্রছাত্রীদের আঁকা ছবি, দেওয়াল পত্রিকা, বাতিল উপকরণ দিয়ে তৈরি শিক্ষার নানা সরঞ্জাম। সে সব নিয়েই স্বরূপনগর ও স্বরূপনগর উত্তর চক্রে শুরু হয়েছে ‘শিশু সাংস্কৃতিক মেলা।’ উদ্যোক্তা ওই দুই চক্রের ১৪৪টি স্কুলের শিক্ষক-শিক্ষিকা। তাঁদের নিমন্ত্রণে উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মেদিনীপুর, বাঁকুড়া, মুর্শিদাবাদ, বোলপুর, দার্জিলিং থেকেও এসেছেন শিক্ষক-শিক্ষিকারা। মেলায় শিশুদের হাতের কাজ ছাড়াও আছে নানা রকম প্রদর্শনী, মুক্তমঞ্চে দিনভর চলছে গান, কবিতা, নৃত্যনাট্যের আসর। ছাত্র-ছাত্রী, তাদের অভিভাবক আর শিক্ষকদের ভিড়ে মেলা জমজমাট।




Section At A Glance Element

২৮ জানুয়ারি দুই মেদিনীপুরের সব কলেজে নির্বাচন। বেশিরভাগ কলেজেই অবশ্য ভোট হবে না। কারণ, বিরোধী ছাত্র সংগঠন মনোনয়নই দাখিল করতে পারেনি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নিশ্চিত করেছে তৃণমূল ছাত্র পরিষদ। হাতে গোনা কিছু কলেজে অবশ্য লড়াই হচ্ছে। তাদেরই অন্যতম দাসপুরের চাঁইপাট কলেজ। ঘাটাল মহকুমায় একমাত্র এখানেই প্রতিদ্বন্দিতা হচ্ছে।

পড়ুন

Amit Mitra

বাড়তি জমি রাখার অনুমতি ৩ সংস্থাকে

গ্রামাঞ্চলে সিলিং-বহির্ভূত জমি রাখার জন্য তিনটি শিল্প সংস্থাকে ছাড়পত্র দিল রাজ্য সরকার।

পড়ুন