১৬ শ্রাবণ ১৪২১ শুক্রবার ১ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.৪ °C     সর্বনিম্ন : ২৬.৭ °C

ফের পালানোর চেষ্টা আবাসিক মেয়েদের

পনেরো দিনের মধ্যে চার বার। লিলুয়া হোম থেকে পালানোর চেষ্টা করেছেন মেয়েরা। অবশেষে সরকারের উপলব্ধি হয়েছে: ওই হোমে কর্তৃপক্ষের গাফিলতির পাশাপাশি রয়েছে চরম অব্যবস্থাও। সেখানে আবাসিকদের খাওয়াদাওয়া নিয়েও যেমন সমস্যা রয়েছে, তেমনই ঘাটতি রয়েছে নিরাপত্তাতেও।


দফতর পরিবর্তনের গেরোয় রাজস্ব ক্ষতি কোটি টাকার

উপযুক্ত পরিকাঠামো ছাড়াই নদী থেকে বালি তোলার অনুমতি দেওয়ার ক্ষমতার হাত বদলে কোটি টাকার রাজস্ব ক্ষতি হচ্ছে রাজ্যের।


কেন্দ্রীয় বরাদ্দ অমিল, ব্যাহত বাড়িতে শৌচালয় তৈরির কাজ

শ্রমিকদের মজুরির টাকা ঠিকমতো মিলছে না। তাই চালু হওয়ার মাস দেড়েকের মধ্যে হাওড়া জেলায় গরিব মানুষদের জন্য ‘নির্মল ভারত অভিযান’ প্রকল্পে সার্বিক স্বাস্থ্যবিধান কর্মসূচিতে বাড়ি বাড়ি স্বাস্থ্যসম্মত শৌচালয় তৈরির কাজ হোঁচট খাচ্ছে।


টুকরো খবর

এক মহিলার শ্লীলতাহানির পুরনো অভিযোগকে ঘিরে বৃহস্পতিবার সকালে উত্তেজনা ছড়াল খানাকুলের শাবলসিংহপুরে। মামলা প্রত্যাহার না করায় ওই মহিলা-সহ তাঁর পরিবারের তিন জনকে মারধর করে একটি চালাঘরে আটকে রাখার অভিযোগ উঠল চার প্রতিবেশীর বিরুদ্ধে।


সমুদ্রে পথ ভুলে বনকর্মীদের রাঙা চোখের সামনে মৎস্যজীবী

বাঘ-কুমিরের সঙ্গে তাদের লড়াইটা একরকম নিত্য-গোলযোগের পর্যায়ে চলে গিয়েছে। নদী-নালা-বন্যপ্রাণের সঙ্গে যুঝে রুটি-রুজির জীবন যাপনের চেষ্টাই ‘সোঁদরবনের’ দ্বীপবাসী মানুষের সহজাত জীবন যাপন।


একশো দিনের মজুরি অমিল, বিক্ষোভ

একশো দিনের কাজের প্রকল্পে কাজ করে টাকা না পেয়ে বৃহস্পতিবার প্রধানের বাড়িতে গিয়ে বিক্ষোভ দেখালেন শ্রমিকেরা। ভয়ে বাড়ি ছেড়ে পালান ক্যানিং পূর্ব বিধানসভা কেন্দ্রের তাম্বুলদহ ১ পঞ্চায়েতের প্রধান সুভাষ পুরকাইত ও কালীকাতলা পঞ্চায়েতের তৃণমূল প্রধান আবদুল হাই মোল্লা।


টুকরো খবর

বাংলাদেশের বেনাপোল বন্দর এলাকায় থাকা দু’টি চেকপোস্ট বেনাপোল বন্দর কর্তৃপক্ষ ও সে দেশের শুল্ক দফতরের অনুমতি ছাড়াই বিজিবি (বর্ডার গার্ডস বাংলাদেশ) সরিয়ে দেওয়ার ঘটনাকে কেন্দ্র করে বৃহস্পতিবার পেট্রাপোল ও বেনাপোল বন্দর দিয়ে আর্ন্তজাতিক বাণিজ্য ব্যাহত হল।


ফলতায় উদ্ধার লগ্নি সংস্থার এজেন্টের দেহ

অস্বাভাবিক মৃত্যু হল অর্থলগ্নি সংস্থার এক এজেন্টের। ফলতার সহরা গ্রামের ওই ঘটনায় মৃত এজেন্টের নাম নীতীশ হালদার (৩৮)। বুধবার সকালে বাড়ি-লাগোয়া নিজের হোমিওপ্যাথি চেম্বারে তাঁর ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ। একটি অস্বাভাবিক মৃত্যুর মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বছর দ’শেক ধরে বাড়ি-লাগোয়া একটি ঘরে হোমিওপ্যাথি চেম্বার চালাতেন নীতীশবাবু।


ছেলের শ্বশুরবাড়িতে এসে অস্বাভাবিক মৃত্যু হল বাবার

ছেলের শ্বশুরবাড়িতে গিয়েছিলেন বাবা। সেখানেই তাঁর দেহ মেঝেতে শোয়ানো অবস্থায় মিলল। অভিযোগ উঠল খুনের। গ্রেফতার করা হয়েছে ওই ব্যক্তির বেয়াই-বেয়ানকে। পুলিশ জানায়, আপাতত একটি খুনের মামলা রুজু করে তদন্ত শুরু করা হয়েছে। ময়নাতদন্তের জন্য দেহটি বসিরহাট জেলা হাসপাতালে পাঠানো হয়েছে। রিপোর্ট হাতে না পাওয়া অবধি খুন না আত্মহত্যা, তা বলা যাবে না।


শিক্ষিকার হার ছিনতাই

দুষ্কৃতীদের উপদ্রবে অতিষ্ঠ বসিরহাটবাসী। প্রায়ই কোনও না কোনও মহিলার হাত ব্যাগ কিংবা গলা থেকে হার ছিনতাইয়ের ঘটনা ঘটছে। পুলিশকে জানানো সত্ত্বেও কোনও প্রতিকার মিলছে না বলে অভিযোগ। না কেউ গ্রেফতার হচ্ছে, না উদ্ধার হচ্ছে খোয়া যাওয়া জিনিসপত্র। পুলিশের অবশ্য দাবি, প্রতি ক্ষেত্রেই তদন্ত হচ্ছে।


টুকরো খবর

হাড়োয়ার ভুবনপুর গ্রামে অসুস্থ হয়ে পড়া রোগীদের জনা পনেরোকে পাঠানো হল কলকাতার আরজিকর হাসপাতালে। বুধবার অসুস্থদের দেখতে গ্রামে যান স্থানীয় তৃণমূল বিধায়ক জুলফিকার আলি মোল্লা। বসিরহাট জেলা হাসপাতালে আবার এসেছিলেন বিজেপির রাজ্য নেতা শমীক ভট্টাচার্য। সোমবার গভীর রাতে গোপালপুর ২ পঞ্চায়েতের ওই গ্রামের বেশ কিছু বাসিন্দা অসুস্থ হয়ে পড়েন।


বন্ধ হওয়া জলপ্রকল্পের কাজ শুরু বাঁশবেড়িয়ায়

আগের বাম পরিচালিত পুরবোর্ড ঘটা করে উদ্বোধনের পরে কাজও শুরু হয়েছিল। কিন্তু কাজ শেষ হওয়ার আগেই মাঝপথে তা বন্ধ হয়ে যায়। কিন্তু প্রায় চার বছর বন্ধ থাকার পরে তৃণমূল পরিচালিত বর্তমান পুরবোর্ড অসমাপ্ত ওই জলপ্রকল্পের কাজ রাজ্য সরকারের পুর ও নগরোন্নয়ন দফতরের সহযোগিতায় ফের শুরু করেছে।


রান্নাঘর ভেঙে বন্ধ মিড-ডে মিল, কমে গিয়েছে পড়ুয়াদের হাজিরা

ঝড়ে ভেঙে পড়েছিল মিড-ডে-মিলের রান্নাঘর। তারপর আর তা নতুন করে তৈরি হয়নি। আর তার ফলে ভুগতে হচ্ছে পড়ুয়াদের। কারণ, ঘর তৈরি না হওয়ায় বন্ধ হয়ে গিয়েছে মিড ডে মিল। এর ফলে স্কুলে ছাত্রছাত্রীর উপস্থিতির সংখ্যা ক্রমশ কমছে। বিষয়টি নিয়ে ক্ষুব্ধ অভিভাবকেরাও। হাওড়া জগৎবল্লভপুর ব্লকের শঙ্করহাটি ২ নম্বরং গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত খড়দা ব্রাহ্মণপাড়া চিন্তামণি প্রাথমিক বিদ্যালয়ের মিড- ডে-মিলের রান্নাঘরটি গত ১২ জুন প্রবল ঝড়ে ভেঙে পড়ে।


টুকরো খবর

রাজ্যের মুখ্য কার্যালয় নবান্ন থেকে কয়েক মিটারের দূরত্বে বেপরোয়া ভাবে মোটরবাইক চালাতে গিয়ে মৃত্যু হল এক যুবকের। বুধবার, নবান্ন সংলগ্ন র্যাম্পের উপরে। মৃতের নাম মহম্মদ সাকিল আনসারি (২৫)। বাড়ি শিবপুরে।



শ্লীলতাহানির অভিযোগ থানায় বধূর ধরনায় ধৃত ১

থানায় শ্লীলতাহানির অভিযোগ দায়ের করা পরেও অভিযুক্তদের গ্রেফতার করা হয়নি বলে অভিযোগ। নাছোড় গৃহবধূ শেষ পর্যন্ত অভিযুক্তদের অবিলম্বে ধরার দাবিতে মা এবং বোনকে নিয়ে ধরনা দিলেন থানায়। ফলও মিলল হাতে হাতে। গৃহবধূকে সঙ্গে নিয়ে অভিযান চালিয়ে পাঁচ অভিযুক্তের একজনকে গ্রেফতার করেছে পুলিশ। রবিবার ঘটনাটি ঘটেছে উলুবেড়িয়া থানায়।


টুকরো খবর

আগ্নেয়াস্ত্র-সহ চার দুষ্কৃতীকে গ্রেফতার করল শ্রীরামপুর থানার পুলিশ। শনিবার রাতে বৈদ্যবাটি থেকে ধৃতদের নাম শেখ আখতার, জিৎ মুখোপাধ্যায়, শেখ সুরজ ও শেখ কাশেম। ধৃতদের রবিবার চন্দননগর আদালতে তোলা হলে বিচারক ৪ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দিয়েছেন।


একুশ বছর ধরে রোজা ভাঙাচ্ছেন বাগদার দুলাল

বছরের একটি দিনের জন্য তিনি ভুলে যান তাঁর রাজনৈতিক বা ধর্মীয় পরিচয়। পবিত্র রমজান মাসের একটি নির্দিষ্ট দিনে বাগদার প্রাক্তন তৃণমূল বিধায়ক দুলাল বরের বাড়িতে ইফতারের নিমন্ত্রণে আসেন হাজারেরও বেশি মানুষ। তবে এখন আর নিমন্ত্রণের অপেক্ষা করেন না কেউই। এলাকার মানুষ নিজেরাই আগে থেকে জেনে নেন কবে হচ্ছে ‘পবিত্র ইফতার পার্টি’।


ব্যবসায়ীকে খুনের চেষ্টায় গ্রেফতার

এক ব্যবসায়ীকে খুনের চেষ্টার অভিযোগে হাবরার কুমড়ো এলাকা থেকে কবীর সাহা নামে এক যুবককে শুক্রবার রাতে গ্রেফতার করল পুলিশ। তার বাড়ি ওই এলাকায়। রবিবার তাকে বারাসত জেলা আদালতে তোলা হলে বিচারক তাকে দশ দিনের পুলিশি হেফাজতে রাখবার নির্দেশ দিয়েছেন।


শাড়ি চুরির চক্রের হদিস বনগাঁয়

অভিজাত একটি শাড়ির দোকানে শনিবার দুপুরে শাড়ি কিনতে ঢুকেছিল তিন মহিলা। বেশ ভিড়ও ছিল দোকানে। অনেক শাড়ি দেখার পরেও একটিও পছন্দ হয়নি। বেরোবে বলে উঠে দাঁড়ায় তারা। কিন্তু দরজার সামনে যেতেই বিপত্তি। হঠাৎই তিন মহিলার শাড়ির ভাঁজ থেকে পড়ে যায় আট-আটটি শাড়ি, যা দেখে দোকানমালিকের চক্ষু চড়কগাছ। কর্মচারীরা এসে পাকড়াও করেন তাঁদের। হাবরা থানায় খবর দেওয়া হলে পুলিশ এসে তাদের গ্রেফতার করে।


বন্দরে তৃণমূল ইউনিয়নের গোষ্ঠীসংঘর্ষ, গ্রেফতার ১১

বিদেশি জাহাজের পণ্য সরবরাহের কাজে শ্রমিক নিয়োগ নিয়ে তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে মারপিটের জেরে আইএনটিটিইউসি নেতা নারায়ণ ভট্টাচার্য ও এক পঞ্চায়েত সদস্য তাপস মল্লিক-সহ এগারো জনকে শনিবার রাতে গ্রেফতার করল পুলিশ। রবিবার ডায়মন্ড হারবার আদালতে ধৃতদের জামিন মঞ্জুর করেন বিচারক।


টুকরো খবর

সিভিক পুলিশের উদ্যোগে শিশুপুত্রকে ফিরে পেলেন বাবা-মা। রবিবার সকালে ক্যানিং স্টেশন চত্বরে কৃষ্ণা সিংহ নামে এক শিশুকে একা একা ঘুরতে দেখেন ক্যানিং থানার কর্তব্যরত সিভিক পুলিশ রেজাউল মণ্ডল, ইন্দ্রজিৎ অধিকারী, সম্রাট মণ্ডল ও মাহাবুদুল হাসান মোল্লা।


বধূকে পুড়িয়ে মারার অভিযোগ, গ্রেফতার তিন

পড়াশোনা, চাকরি, প্রেম করে বিয়ে। কিছুই বাঁচাতে পারল না বছর চব্বিশের তরুণী শ্রেষ্ঠা চন্দকে। পণের দাবি না মেটানোয় বিয়ের দু’বছরের মধ্যে অগ্নিদগ্ধ হয়ে মরতে হল তাঁকে। শুক্রবার তাঁর বাবার অভিযোগের ভিত্তিতে শ্রেষ্ঠার স্বামী এবং শ্বশুর-শাশুড়িকে গ্রেফতার করেছে পুলিশ। ঘটনাটি অশোকনগরের কল্যাণগড় এলাকার।


বাঁধ নিয়ে তৎপর মন্ত্রী, সরালেন ঠিকাদারকে

নামখানায় প্লাবনে ক্ষতিগ্রস্ত নদীবাঁধ মেরামতিতে এক ঠিকাদারের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ পেয়ে তৎক্ষণাৎ তাকে কাজ থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ দিলেন সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়। সঙ্গে প্রশাসন ও নিজের দফতরের আধিকারিকদের নির্দেশ দিলেন, যে সব জায়গায় জমি অধিগ্রহণের কাজ মিটেছে, সেখানে অবিলম্বে বাঁধ নির্মাণ শুরু হোক।


বিকিকিনির রমরমা, তবু বসিরহাট আলো-আঁধারিতে

শহরের নামেই যখন হাট, তখন তার প্রাণকেন্দ্রে তো থাকবেই বিকিকিনি। নীল, নুন দিয়ে যার শুরু, আজ সেখানে হাটের ব্যবসার প্রধান উপাদান সব্জি। ভেড়ির মাছ, ভাটার ইট এখন প্রধান পণ্য বসিরহাটের। শহরে টাকার রমরমা বেড়েছে। বেড়েছে জমির দাম, হচ্ছে নতুন নতুন ফ্ল্যাটবাড়ি। তবু ভারত-বাংলাদেশের সীমান্তের কাছে তার অবস্থানের মতোই, অর্থনীতিতেও বসিরহাট যেন রয়ে গিয়েছে সীমান্তে। সমৃদ্ধি আর অপরাধ, দুটো যেন চলছে পাশাপাশি।


১২-১০ ভোটে জয়ী হলেন বসিরহাটের নতুন পুরপ্রধান

গোপন ব্যালটে ভোটাভুটিতে বসিরহাট পুরসভার নতুন চেয়ারম্যান নির্বাচিত হলেন তৃণমূলের অতসী আন। পানীয় জল এবং রাস্তাঘাটের উন্নয়নই তাঁর প্রথম লক্ষ্য বলে জানিয়েছেন অতসীদেবী। সেই সঙ্গে ইছামতী-সংলগ্ন এলাকা সুন্দর করে সাজানো হবে বলেও জানান তিনি। বৃহস্পতিবার চেয়ারম্যান নির্বাচন উপলক্ষে হাজির ছিলেন তৃণমূল সাংসদ ইদ্রিস আলি-সহ দলের নেতৃত্ব। মহকুমাশাসকের প্রতিনিধি অভিজিৎ ঘোষের উপস্থিতিতে শপথ নেন অতসীদেবী।


দ্যুপ্লের খাটে জেগে আছে চন্দননগরের গর্ব

শুধু কলকাতার জানবাজার নয়, রানি রাসমণির বাড়ি ছিল এ শহরেও। জোয়ান অব আর্ক-এর মূর্তিটা এখনও লোকের চোখ টানে। এ শহরের এক সময়ের ফরাসি গভর্নর জেনারেল দ্যুপ্লে নিজের ঘরে সিঁড়ি বেয়ে খাটে উঠতেন। সেই সিঁড়ি এবং খাট এখনও রয়েছে। এক সময়ে স্বাধীনতা-বিপ্লবীদের নিশ্চিত আশ্রয়ও দিয়েছে এ শহর।


গাড়ির ধাক্কায় জখম কিশোরী, ধুন্ধুমার সুটিয়ায়

এক কিশোরীকে ধাক্কা মেরে পালিয়েছিলেন চালক। আশ্রয় নিয়েছিলেন কাছেই পঞ্চায়েত অফিসে। পাশে পুলিশ ফাঁড়ি। সেখান থেকে পুলিশের গাড়ির এক চালক এসে উত্তেজিত জনতার উপরেই চড়াও হয়ে মারধর করেন বলে অভিযোগ। ঘটনার প্রতিবাদে কয়েক ঘণ্টার জন্য পথ অবরোধ করেন স্থানীয় মানুষ। পরে পুলিশ কর্তাদের নির্দেশে ওই চালককে কাজ থেকে সরিয়ে দেওয়া হয়।


মদের ভাটি ভাঙতে গিয়ে প্রহৃত যুবক, অভিযোগ বাদুড়িয়ার গ্রামে

তৃণমূল নেতার নেতৃত্বে মদের ভাটি ভাঙতে গেলে আর এক তৃণমূল নেতার প্রতিরোধের মুখে পড়লেন গ্রামের মহিলারা। তৃণমূলের দুই গোষ্ঠীর মধ্যে মারামারিতে জখম হলেন তৃণমূলেরই এক যুবক।


রাস্তা ভাঙাচোরা, দুর্ঘটনার আশঙ্কায় ভুগছেন বাসিন্দারা

সংস্কারের অভাবে পিচ উঠে গিয়েছে। তৈরি হয়েছে বড় বড় গর্ত। দক্ষিণ ২৪ পরগনায় মথুরাপুর-২ ব্লকে রায়দিঘি বাজার থেকে বোলের বাজার পর্যন্ত ১৬ কিলোমিটার রাস্তার মধ্যে ১৪ কিলোমিটারই বেহাল। ভরা বষার্য় বৃষ্টির জল জমে ডোবার আকার নিয়েছে। ফলে ওই রাস্তায় গাড়ি চালাতে নাকাল হচ্ছেন গাড়িচালকেরা। রাস্তার সংস্কারের দাবি নিয়ে স্থানীয় বাসিন্দারা অবরোধ বিক্ষোভ আন্দোলন করেছেন। কিন্তু এখনও সংস্কার করা হয়নি রাস্তা।


নদীর চর থেকে উদ্ধার যুবকের দেহ

দু’দিন নিখোঁজ থাকার পরে রায়মঙ্গল নদীর চর থেকে এক যুবকের দেহ উদ্ধার করল পুলিশ। প্রাথমিক তদন্তে অনুমান, বিবাহ বর্হিভূত সম্পর্কের জেরে রতন মণ্ডল নামে (২৬) ওই যুবককে মেরে নদীর জলে ভাসিয়ে দেওয়া হয়। ঘটনাটি ঘটেছে হিঙ্গলগঞ্জের দক্ষিণ দুলদুলি গ্রামে।


টুকরো খবর

রহস্যজনক মৃত্যু হল এক যুবকের। পুলিশ জানায়, বুধবার রাতে নরেশ কুমার (৩০) নামে ওই যুবককে আহত অবস্থায় ডায়মন্ড হারবার লোকাল থেকে উদ্ধার করা হয়। নরেশের কাছে তাঁর মোবাইল এবং মানি ব্যাগ মিলেছে। ট্রেনটি শিয়ালদহে পৌঁছলে কিছু যাত্রী রেল পুলিশকে যুবকের পড়ে থাকার খবর দেন।


উত্তম, সুচিত্রার স্মৃতিধন্য রাস্তা পাকা করার দাবি

দেখলে প্রথমেই অবাক হওয়া স্বাভাবিক। এই রাস্তা দিয়েই এসেছেন উত্তমকুমার, সুচিত্রা সেন, জয়া ভাদুড়ি, ভানু বন্দ্যোপাধ্যায়, রবি ঘোষ? এই গ্রামেই শু্যটিংয়ে এসে বার বার এমন এবড়ো-খেবড়ো রাস্তা দিয়ে তাঁদের যাতয়াত করতে হয়েছে?


বর্ষার পেঁয়াজ চাষের বীজ আর বিনামূল্যে নয় চাষিদের

গত বছর চাষিদের উত্‌সাহিত করতে হুগলিতে বিনা পয়সায় দেওয়া হয়েছিল বর্ষাকালীন পেঁয়াজ চাষের বীজ। এর ফলও মিলেছিল। ভাল লাভ পেয়েছিলেন জেলার চাষিরা। তবে এবছর আর বিনা পয়সায় বীজ পাচ্ছেন না চাষিরা। পেঁয়াজের বীজ পেতে চাষিদের কিলোপ্রতি ৫০০ টাকা করে দিতে হচ্ছে।


টাকা ফেরত দেওয়ার দাবিতে বিক্ষোভে এজেন্ট, আমানতকারী

টাকা ফেরতের দাবিতে একটি অর্থলগ্নি সংস্থার কর্তার বাড়িতে ঢুকে বিক্ষোভ দেখালেন এজেন্ট এবং আমানতকারীরা। পুলিশ গিয়ে পরিস্থিতি সামলায়। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটে চুঁচুড়ার রবীন্দ্রনগর চৌরঙ্গী মোড়ে।


টুকরো খবর

টিফিনের সময়ে খেলতে গিয়ে জামা-জুতোয় কাদা লাগিয়ে ফেলেছিল চতুর্থ শ্রেণির ছাত্রটি। ক্লাসে ঢুকতে গিয়ে দেওয়ালে কাদা লেগে যাওয়ায় জুটল প্রধান শিক্ষকের বেদম মার। ছাত্রটির পরিবারের অভিযোগ অন্তত তেমনই। হুগলির বলাগড়ের খামারগাজির একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের ছাত্রটিকে বৃহস্পতিবার প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে গিয়ে চিকিত্‌সা করানো হয়েছে।


টেন্ডার বাতিল করা নিয়ে বিডিওকে নিগ্রহের চেষ্টা, হুমকি

টেন্ডার বাতিল করাকে কেন্দ্র করে বিবাদের জেরে বিডিও-কে নিগ্রহের চেষ্টা এবং হুমকির অভিযোগ উঠল পঞ্চায়েত সমিতির সভাপতির বিরুদ্ধে। মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাটি ঘটে হাওড়ার জগত্‌বল্লভপুরে। বুধবার বিডিও পুলিশের কাছে তৃণমূল শাসিত ওই পঞ্চায়েত সমিতির সভাপতির বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেছেন।


সব পঞ্চায়েতেই ব্যাঙ্ক পরিষেবা, তত্‌পর হুগলি জেলা প্রশাসন

হুগলিতে যে সব পঞ্চায়েত এলাকায় ব্যাঙ্ক বা ব্যাঙ্কিং পরিষেবা নেই, সেই সব এলাকায় ব্যাঙ্কের পরিষেবা পৌঁছে দিতে জোর তত্‌পরতা শুরু করেছে জেলা প্রশাসন। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, হুগলিতে মোট ২০৭টি পঞ্চায়েতের মধ্যে ৪০টি পঞ্চায়েত এলাকায় কোনও রাষ্ট্রায়ত্ত বা গ্রামীণ ব্যাঙ্ক নেই।


নৌ-শিল্পকে বাঁচিয়ে রাখতে বলাগড় চায় সরকারি সাহায্য

গভীর সঙ্কটে বলাগড়ের নৌ-শিল্পীরা। বর্তমানে ফাইবারের নৌকা বাজারে আসায় কাঠের তৈরি নৌকার কদর ক্রমশ কমে যাচ্ছে। ফলে তাঁদের দরও কমে গিয়েছে। এক্ষেত্রে সরকার থেকেও তাদের সাহায্য করা হচ্ছে না বলে নৌকাশিল্পীদের অভিযোগ।


মেলায় নষ্ট মাঠ, অভিযোগ ক্রীড়া দফতরে

দাপট বেড়েছে মেলার। নষ্ট হচ্ছে মাঠ। ফলে, খেলা প্রায় ব্রাত্য হয়ে গিয়েছে ডোমজুড় প্রাচ্যভারতী ক্রীড়াঙ্গনে। প্রাচ্যভারতী স্টেডিয়ামটি খাতায়-কলমে ডোমজুড়ের ঝাঁপড়দহ ডিউক ইনস্টিটিউশনের খেলার মাঠ। অভিযোগ শীতের মরসুমে মেলার দাপটে মাঠ নষ্ট হয়।


বিনোদনের ইকোপার্ক হয়ে উঠেছে সমাজবিরোধীদের আড্ডা

রক্ষণা-বেক্ষণার অভাবে উদয়নারায়ণপুরের বকপোতার ইকোপার্ক জঙ্গলে ঢেকে গিয়েছে। পার্কটির এমন অবস্থা হওয়ায় এলাকায় শিশুদের খেলার জায়গার অভাব দেখা দিয়েছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। তাছাড়া রাতের অন্ধকারে এই পার্কটিতে বসছে সমাজ বিরেধীদের আড্ডা।


টুকরো খবর

হুগলি জেলার গ্রামীণ এলাকায় বিদ্যুদয়নের কাজ ৯৮ শতাংশ শেষ হয়ে গিয়েছে বলে দাবি করলেন রাজ্যের বিদ্যুত্‌মন্ত্রী মনীশ গুপ্ত। বুধবার এই জেলায় বিদ্যুত্‌ পরিষেবার হাল-হকিকত নিয়ে একটি বৈঠক হয়। হুগলি জেলা পরিষদে ওই বৈঠকে যোগ দেন বিদ্যুত্‌মন্ত্রী।



আমাদের স্কুল

দীর্ঘ নয় দশক ধরে তারকেশ্বেরের বিস্তীর্ণ এলাকার ছেলেমেয়েদের শিক্ষাদান করে আসছে এই স্কুল। ১৯২৫ সালে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। তারকেশ্বর এস্টেটের রিসিভার অমূল্যচন্দ্র ভাদুড়ি স্কুলের প্রতিষ্ঠাতা। স্কুল তৈরিতে এস্টেটের তত্‌কালীন মোহন্ত মহারাজের অবদানও অনস্বীকার্য।


পাখায় জাল জড়িয়ে বন্ধ হয়েছিল ইঞ্জিন

ট্রলারে করে গভীর সমুদ্রে মাছ ধরতে গিয়ে রবিবার নিখোঁজ হয়ে গিয়েছিলেন ১৫ জন মত্‌স্যজীবী। বুধবার ভোরে কাকদ্বীপ থেকে দু’টি ট্রলার পাঠিয়ে সাগরের লাইটহাউসের কাছ থেকে তাঁদের উদ্ধার করা হয়। কাকদ্বীপ মত্‌স্য উন্নয়ন সমিতির সম্পাদক বিজন মাইতি বলেন, “নিখোঁজ হওয়ার বিষয়টি জানার পর ওঁদের উদ্ধারের জন্য সব দফতরে জানাই। প্রশাসনের তত্‌পরতায় ওঁদের উদ্ধার করা গিয়েছে।”


সরকারি অনুষ্ঠানের ব্যানার নিয়ে বিতর্ক দানা বাধল মিনাখাঁয়

রাজ্য সরকারের সাইকেল বিলি অনুষ্ঠানে মঞ্চের ব্যানার লেখা নিয়ে গাফিলতির অভিযোগ উঠল সুন্দরবন উন্নয়ন দফতরের বিরুদ্ধে। সরকারি অনুষ্ঠানের ওই ব্যানারটির কোনও জায়গাতেই রাজ্য সরকারের কোনও উল্লেখ ছিল না। ছিল না অশোক স্তম্ভের চিহ্ন।


মিথ্যে মামলায় জড়িয়ে দিচ্ছে শাসক দল, অভিযোগ বিজেপির

তৃণমূল কারও নামে মিথ্যা এফআইআর করলে ভেঙে পড়ার কিছু নেই। বরং তা-ই হবে এক ধরনের শংসাপত্র। বুধবার উত্তর ২৪ পরগনার গোপালনগরের পাল্লায় এক সভায় এসে দলের কর্মীদের এ ভাবেই চাঙ্গা করলেন বিজেপি নেতা জর্জ বেকার।


শিক্ষিকাকে খুনে ধরা পড়েনি কেউ, ক্ষোভ

হিঙ্গলগঞ্জের শিক্ষিকাকে নৃশংস ভাবে খুনের ঘটনার পরে কেটে গেছে বেশ কয়েকটা দিন। এখনও পর্যন্ত পুলিশ কাউকে গ্রেফতার করা তো দূরের কথা, কী কারণে খুন হলেন মহিলা, তা নিয়েও সম্পূর্ণ অন্ধকারে। খুনের কিনারা করতে মুখ্যমন্ত্রীর দ্বারস্থ হওয়ার কথা ভাবছেন নিহতের পরিবার।


সিভিক পুলিশকে মারধর, অভিযুক্ত তৃণমূল কাউন্সিলর

জাতীয় সড়কের পাশে ‘নো-এন্ট্রি’তে দাঁড়িয়ে ছিল গাড়ি। আর সে কথা বলায় ট্রাফিকে কর্মরত দুই সিভিক পুলিশ কর্মীকে মারধরের অভিযোগ উঠল বারাসত পুরসভার এক তৃণমূল কাউন্সিলরের বিরুদ্ধে। বুধবার বারাসত থানায় ওই কাউন্সিলরের বিরুদ্ধে অভিযোগ জানান ওই দুই কর্মী।


টুকরো খবর

কলেজছাত্রীকে কটূক্তি করেছিল এক ছাত্র। তার জেরে ওই যুবককে মারধর করে অন্য কিছু ছেলে। এই নিয়ে দু’পক্ষের গণ্ডগোল বেধে যায়। বুধবার বিকেলে ক্যানিংয়ের ট্যাংরাখালি কলেজের ওই ঘটনার পরে পুলিশ গিয়ে পরিস্থিতি সামলায়।



দক্ষিণের কড়চা

একে বর্ষা, তায় রমজান মাস। মেঘলা বিকেল সন্ধ্যের দিকে ঢললেই চুম্বক হয়ে উঠতে থাকে মোড়ের দোকানটা। তেলচিটে হলদে ডুমের আলোয় সেখানে টগবগে তেলে লাফাচ্ছে, আসতে আসতে সাদা থেকে হলুদ, হলুদ থেকে বাদামি হয়ে উঠছে বেসনের শরীর। মাটির তোলা উনুনের আঁচে তেতে ওঠা কালচে কড়াইয়ের দিকে নির্নিমেষে চেয়ে জোড়া জোড়া চোখ।


টুকরো খবর

গুড়াপের ‘দুলাল স্মৃতি সংসদ’ হোমের সম্পাদক উদয়চাঁদ কুমার এবং তার ঘনিষ্ঠরা যে আবাসিক মহিলাদের উপরে অত্যাচার করত, সে কথা বিচারককে জানালেন আরও এক আবাসিক। চুঁচুড়া আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক অরূপ বসুর এজলাসে গুড়িয়া হত্যা-মামলায় মঙ্গলবার সাক্ষ্য দিতে গিয়ে বর্তমানে জাঙ্গিপাড়ার একটি হোমে থাকা ‘দুলাল স্মৃতি সংসদ’-এর এক প্রাক্তন আবাসিক উদয়চাঁদদের বিরুদ্ধে অত্যাচারের কথা জানান।


বকেয়ার দাবিতে পুরসভায় ঘেরাও ঠিকাদারদের

বকেয়া মেটানোর দাবিতে উলুবেড়িয়া পুরসভার কাউন্সিলর, আধিকারিক এবং কর্মচারীদের মঙ্গলবার দিনভর ঘেরাও করে রাখলেন ঠিকাদাররা। চলল বিক্ষোভ। ফলে, পুরসভার স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হল।


উড়ালপুলের জন্য মাটি পরীক্ষা শুরু কামারকুণ্ডুতে

দীর্ঘ কয়েক দশক ধরে হাওড়া-বর্ধমান কর্ড শাখার কামারকুণ্ডু স্টেশনের কাছে লেভেল ক্রসিংয়ে যানজটে নাজেহাল হন মানুষ। দুর্ভোগ এড়াতে ওই লেভেল ক্রসিংয়ের উপরে উড়ালপুলের দাবিও বহু দিনের। অবশেষে, সেই উড়ালপুলের জন্য মাটি পরীক্ষার কাজ শুরু করল পূর্ব রেল।


দু’বছর ধরে শিশুশ্রমিক স্কুলে বেতন অমিল

যে সব শিশুশ্রমিক কাজের চাপে পড়াশোনা করেনি বা স্কুলছুট, তাদের জন্য গোটা হাওড়া জেলায় ৩৪টি বিশেষ স্কুল রয়েছে। কিন্তু প্রায় দু’বছর ধরে বেতন না-মেলায় সেই সব স্কুলে পড়ানোয় উত্‌সাহ হারাচ্ছেন শিক্ষকেরা। অনেকেই স্কুলে অনিয়মিত হয়ে পড়ছেন। ফলে, ব্যাহত হচ্ছে পঠনপাঠন। বেতন বা স্কুল চালানোর প্রয়োজনীয় খরচ না মেলায় ক্ষুব্ধ ওই সব স্কুলের কর্মীরাও।


ষাঁড়ের দেখভাল করতে গিয়ে নাজেহাল কাকদ্বীপের পুলিশ

রাতে বোধহয় পেট ভরে খাওয়া জোটেনি। নতুন আস্তানায় এসে ঘুমও ঠিকঠাক হয়নি। তাই সকাল সাড়ে ১১টা পর্যন্ত দেখা গেল থানার সামনে কদমতলার ছায়ায় লম্বা হয়ে শুয়ে থাকতে। আর ও দিকে তার পেট ভরানোর ব্যবস্থা করতে গিয়ে কার্যত গলদঘর্ম অবস্থা পুলিশের।


স্কুলের জমিতে দোকান ভাঙচুর করল পড়ুয়ারা

স্কুলের জমি দখল করে অবৈধ ভাবে গড়ে উঠেছিল। দোকান সরাতে পুলিশ-প্রশাসন কোনও ব্যবস্থা নিচ্ছে না, এই অভিযোগে মঙ্গলবার রাস্তা অবরোধে নামে পড়ুয়ারা। পরে পুলিশের সামনেই দোকান ঘর ভাঙচুর করে তারা। হাসনাবাদের ভেবিয়া উচ্চ বিদ্যালয় চত্বরে এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা দানা বাঁধে।


আইসি-র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

গুড়িয়া হত্যা-মামলার সাক্ষী হিসেবে একটি হোমের আবাসিকদের হাজির না-করানোয় সোনারপুর থানার আইসি-র বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল চুঁচুড়া আদালত। দু’বছর আগে হুগলির গুড়াপের ‘দুলাল স্মৃতি সংসদ’ হোমে মাটি খুঁড়ে সেখানকার মানসিক প্রতিবন্ধী আবাসিক গুড়িয়ার মৃতদেহ উদ্ধার হয়। তাঁকে অত্যাচার করে খুনের অভিযোগ ওঠে।


চুরির অভিযোগে গণপিটুনি, জাঙ্গিপাড়ায় মৃত্যু দু’জনের

চুরির অভিযোগে গণপিটুনিতে মৃত্যু হল দুই যুবকের। রবিবার গভীর রাতে হুগলির জাঙ্গিপাড়ার রাধানগর পঞ্চায়েতের বসন্তপুর গ্রামের ঘটনা। পুলিশ জানায়, নিহতদের নাম সফিকুল রহমান (২২) এবং সারাফুল মল্লিক (২০)। সফিকুল হরিপালের পূর্ব মল্লিকপুরে থাকত। সারাফুলের বাড়ি জাঙ্গিপাড়ার বেলপাড়ায়। সোমবার সকালে দেহ দু’টি উদ্ধার করে পুলিশ। ঘটনাস্থলের কাছ থেকে একটি মোটরবাইক বাজেয়াপ্ত করা হয়।


গ্রাহকদের আস্থা ফেরাতে স্পেশাল অফিসার নিয়োগ সমবায় ব্যাঙ্কে

নানা অনিয়মের অভিযোগ উঠতে থাকায় বৈদ্যবাটি-শেওড়াফুলি সমবায় ব্যাঙ্কের প্রতি আস্থা হারাচ্ছিলেন গ্রাহকেরা। তাঁদের আস্থা ফেরাতে অস্থায়ী ‘বোর্ড অব ডিরেক্টর্স’-এর কাজের সময়সীমা না বাড়িয়ে ওই ব্যাঙ্কে স্পেশাল অফিসার নিয়োগ করল রাজ্য সরকার। নির্বাচিত পরিচালন সমিতি গড়তে দ্রুত ভোট করানোর চেষ্টাও শুরু হয়েছে। অনিয়মের অভিযোগগুলি খতিয়ে দেখতে চার সদস্যের একটি কমিটি গঠন করেছে সমবায় দফতর।


জীর্ণ শ্রীরামপুর স্টেডিয়াম, অন্য মাঠে ফুটবল লিগ

মহকুমা সুপার ডিভিশন ফুটবল লিগ আরম্ভ হয়েছে। অথচ মহকুমা ক্রীড়া সংস্থার স্টেডিয়ামেই খেলা হচ্ছে না। সংস্কারের অভাবে কার্যত জীর্ণ দশা শ্রীরামপুর স্টেডিয়ামের। তাই সেখানে খেলা ফেলা যাচ্ছে না। স্থানীয় ক্রীড়াপ্রেমীদের অভিযোগ, মাঠটির রক্ষণাবেক্ষণ হয় না। জায়গায় জায়গায় ঘাস উঠে গিয়েছে। ওই মাঠে শেষ খেলা হয়েছিল প্রায় ন’মাস আগে। এবড়ো-খেবড়ো মাঠে কোনও মতে ফুটবল প্রশিক্ষণ শিবির চলছে বাচ্চাদের।


বর্ষাতেও বাঁধ সারাই শেষ হয়নি বন্যাপ্রবণ দুই ব্লকে

ডিভিসি-র ছাড়া জলে গত বছর বর্ষার মরসুমে দামোদর উপচে প্লাবিত হয়েছিল উদয়নারায়ণপুর এবং আমতা-২ ব্লক। এই বর্ষায় নদীবাঁধ মেরামতির কাজ এখনও শেষ না হওয়ায় বন্যার আশঙ্কা রয়েই গেল বলে মনে করছেন দুই ব্লকের বহু গ্রামবাসী। দু’টি ব্লকই বন্যাপ্রবণ। গত বছর বর্ষার পরেই দুই ব্লকে দামোদরের নদীবাঁধ সংস্কারে হাত দেয় সেচ দফতর।


পাচারে মদত দিচ্ছে তৃণমূল, অভিযোগ বিজেপি নেতার

তৃণমূল, সিপিএম, কংগ্রেস, ফরওয়ার্ড ব্লক ছেড়ে শতাধিক নেতা-কর্মী যোগ দিলেন বিজেপিতে। সোমবার বসিরহাটের টাউনহলে দলের কর্মিসভায় তাঁদের হাতে বিজেপির পতাকা তুলে দেন বিজেপির রাজ্য সাধারণ সম্পাদক শমীক ভট্টাচার্য। তৃণমূলের কেউ কেউ সীমান্ত এলাকায় পাচারের কাজে যুক্ত বলে অভিযোগ করে শমীকবাবু বলেন, “বাম আমলে সিপিএম যাদের দিয়ে খুন-জখম-অপরাধ সংগঠিত করত, তারাই এখন তৃণমূলের নেতা হচ্ছেন।”


দ্বিতীয় পক্ষের স্ত্রীকে খুন করে যাবজ্জীবন স্বামীর

স্ত্রীকে শ্বাসরোধ করে খুন করে ঘরের বাঁশের আড়ার সঙ্গে ঝুলিয়ে রেখেছিল স্বামী। সেই অপরাধে সোমবার তপন সর্দার নামে ওই ব্যক্তিকে যাবজ্জীবন সশ্রম কারাদণ্ডের আদেশ দিলেন বসিরহাট ফাস্ট ট্র্যাক ওয়ান বিচারক অমিত চট্টোপাধ্যায়। সরকার পক্ষের আইনজীবী অরিন্দম গোলদার জানান, তপন সর্দারকে ১০ হাজার টাকা জরিমানারও নির্দেশ দিয়েছেন বিচারক।


মুড়িগঙ্গা পেরোতে এখনও দুর্ভোগ সাগরের পুণ্যার্থীদের

কাকভেজা হয়ে দাঁড়িয়ে থাকা দুই কর্মী একে একে টিকিট চেকিং করে যাত্রীদের ভেসেল ঘাটে ঢোকাচ্ছিলেন। ছাতা যে কাছে রাখবেন, তার উপায় নেই। ভেসেল থেকে ওঠা যাত্রী আর ভেসেল ঘাটে যাওয়া যাত্রীদের গুঁতো-গুঁতিতেই প্রাণ ওষ্ঠাগত। দক্ষিণ ২৪ পরগনা কাকদ্বীপের লট-৮ ঘাটে এবং সাগরের কচুবেড়িয়া ঘাটের উপরে কোনও শেড না থাকায় এই দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রী-কর্মী সকলকেই। পরিকাঠামো নিয়েও অভিযোগ ভুরি ভুরি।


টুকরো খবর

সারদাকান্ডের পরেও রাজ্যের বিভিন্ন জায়গায় শহরের আনাচে কানাচে গজিয়ে ওঠা অর্থলগ্নি সংস্থাগুলি দেদার ব্যবসা চালাচ্ছে। প্রতারিত হচ্ছেন আমানতকারীরাও। হুগলির শেওড়াফুলিতে ফের তেমনই ঘটনা ঘটেছে। জমানো টাকা ফেরত পাওয়ার দাবিতে রবিবার ৪ ঘন্টা রাস্তা অবরোধ করলেন এক লগ্নি সংস্থার আমানতকারীরা।


রাস্তায় পেয়ারা কুড়োনোয় বালককে কাস্তের কোপ, যুবক গ্রেফতার

রাস্তার ধারে পড়ে থাকা একটি বাড়ির গাছের পেয়ারা কুড়োনোর ‘অপরাধে’ কাস্তের কোপে জখম হল বছর দশেকের এক বালক। রবিবার দুপুরে হুগলির উত্তরপাড়ার কোতরংয়ের অরবিন্দ পল্লির ঘটনা। পঙ্কজ দাস নামে ওই বালককে কোপ মারার অভিযোগে স্থানীয় লোকজন তমাল সাহা নামে ওই বাড়ির এক যুবককে ধরে মারধর করে পুলিশের হাতে তুলে দেন। পঙ্কজকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।


পাম্প হাউস খারাপ, পানীয় জলের সঙ্কট তীব্র সাঁকরাইলে

দুমাস ধরে সাঁকরাইল ব্লকের পাঁচটি পঞ্চায়েত এলাকায় তীব্র পানীয় জল সঙ্কট দেখা দিয়েছে। নলকূপের সংখ্যা কম থাকায় ওই সমস্যা আরও বেড়েছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। এলাকায় পাঁচটি পাম্প হাউসের মধ্যে একটি দু’মাস ধরে খারাপ হয়ে পড়ে রয়েছে। অন্য একটি পাম্প হাউসের উপর বেশি চাপ পড়ার ফলে সেটির কার্যকারিতা এখন কমে গিয়েছে, এমনটাই দাবি পাম্প হাউসের কর্মীদের।


পঞ্চায়েতের লাল ভবনে সাদা পোঁচ, সিপিএম-তৃণমূূল তরজা

ঘণ্টাখানেকের ব্যবধানে সদ্য লাল রং করা পঞ্চায়েত ভবনের গায়ে পড়ে গেল অসংখ্য সাদা পোঁচ। রবিবার সকালে দুই চেহারায় দেখা গেল হুগলির চণ্ডীতলা-১ ব্লকের মশাট পঞ্চায়েত ভবনকে। তৃণমূল নেতাকর্মীরাই তাদের দখলে থাকা ওই পঞ্চায়েতে এ দিন ওই কাণ্ড ঘটিয়েছে বলে অভিযোগ তুলে সিপিএম পুলিশ-প্রশাসনের দ্বারস্থ হয়েছে। ঘটনার প্রতিবাদে এ দিন মিছিলও করে তারা।


খানাখন্দের পথে নাকাল যাত্রীরা, ভ্রূক্ষেপ নেই পূর্ত দফতরের

খানাখন্দে ভরা রাস্তা। তার উপর বৃষ্টিতে অবস্থা আরও শোচনীয়। কারণ গর্তের গভীরতা বোঝার উপায় থাকে না। একের পর এক বর্ষা গেলেও পাঁচ বছর ধরে উদয়নারায়ণপুরের পাঁচারুল সিংটি মোড়ের রাস্তার ছবিটা বদলায়নি। এলাকার মানুষের অভিযোগ, রাস্তার এমন শোচনীয় দশা, কিন্তু প্রশাসনের কারও কোনও নজরই নেই। যদিও প্রশাসনের দাবি, রাস্তার খারাপ অবস্থা নিয়ে তাঁরা ওয়াকিবহাল। শীঘ্রই মেরামতির কাজ শুরু হয়ে যাবে। এ জন্য টাকাও বরাদ্দ হয়েছে।


৩ মাসেও বৃত্তির টাকা অমিল, ক্ষুব্ধ স্কুলের পড়ুয়ারা

নির্দিষ্ট সময়ের পরে তিন মাস পেরিয়ে গেলেও এখনও বৃত্তির টাকা (প্রি অ্যান্ড পোস্ট ম্যাট্রিক স্কলারশিপ) হাতে পেল না গোঘাট-২ ব্লকের শ্যামবাজার হাইস্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির তফসিলি জাতি এবং উপজাতিভুক্ত ২৯ জন ছাত্রছাত্রী। ফলে, তাদের অনেকেই ওই টাকায় বইপত্র বা শিক্ষা সরঞ্জাম এখনও কিনে উঠতে পারেনি। ছাত্রছাত্রীরা তো বটেই, ক্ষুব্ধ তাদের অভিভাবকেরাও।


জোয়ার এলে নড়তে থাকে সেতু, খাল পেরোতে ভরসা তখন নৌকা

কংক্রিটের পিলার দূরঅস্ত, যে গুটিকয় কাঠের খুঁটির উপরে সেতু দাঁড়িয়ে রয়েছে সেগুলিও এতই নড়বড়ে যে কোনও সময় দুর্ঘটনা ঘটে যেতে পারে। তার উপর জোয়ার এলে তো কথাই নেই। তখন পারাপারে ভরসা নৌকাই। সাঁকরাইল পঞ্চায়েত সমিতি সূত্রের খবর, হাওড়ার সাঁকরাইল এ কন্যামনি এলাকার মধ্যে বড়জোড়া খালের উপর কয়েক দশক আগে কাঠের সেতু তৈরি করে সেচ দফতর।


ভাঙা গ্যালারি, বৃষ্টির জমা জলে ভেসে গিয়েছে ফুটবল

বর্ষা শুরু হতেই স্টেডিয়ামে ঢোকার মুখে আপনাকে স্বাগত জানাতে তৈরি হাঁটু জল। মাঠের মূল অংশে জল না জমলেও স্টেডিয়ামের উঁচু-নিচু জমি দেখে বুঝতে অসুবিধা হয় না যে এই মাঠে কোনও টুর্নামেন্টের আয়োজন দুরাশা ছাড়া কিছু নয়। অথচ, স্থানীয় ক্রীড়াপ্রেমীরা আশা করেছিলেন এই স্টেডিয়ামে বসে কলকাতা ফুটবল লিগের খেলা দেখার সুযোগ মিলবে।


টাকা অমিল, তৃতীয় পর্যায়ের জলপ্রকল্পের কাজ থমকে

কেন্দ্র সরকার তৃতীয় দফার প্রকল্প বাতিল করায় উলুবেড়িয়ার জগদীশপুর জলপ্রকল্পের কাজ থমকে গিয়েছে। ফলে, ২০১৫ সালের মধ্যে ওই প্রকল্পের কাজ শেষ করা এবং ২৯টি ওয়ার্ডে সমান ভাবে জল বণ্টন নিয়ে বিপাকে পড়েছে পুরসভা। দ্রুত কাজ শুরু না হলে ওই সময়সীমার মধ্যে গোটা প্রকল্পের কাজ শেষ হবে না বলেই আশঙ্কা করছেন পুরকর্তারা।


টুকরো খবর

খাতা-কলম চাওয়ার বাহানায় ঘরে ঢুকে এক বালিকাকে ধর্ষণের অভিযোগ উঠল এলাকারই এক যুবকের বিরুদ্ধে। রবিবার ঘটনাটি ঘটেছে হিঙ্গলগঞ্জ থানার উত্তর মালেকান ঘুমটি গ্রামে। আরও অভিযোগ, সঞ্জয় মণ্ডল নামে ওই যুবকের বাড়িতে ঘটনা জানাতে গেলে তার ভাই ও ভাইয়ের বৌ ধর্ষিতার বালিকার বাবা-মাকে মারধর করে তাড়িয়ে দেয়। অষ্টম শ্রেণির ওই ছাত্রী অসুস্থ হয়ে পড়ায় তাকে বসিরহাট জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে।


শ্লীলতাহানি, গ্রেফতারের দাবিতে অবরোধ মিনাখাঁয়

ছাত্রীর শ্লীলতাহানির ঘটনায় অভিযুক্তদের গ্রেফতার দাবিতে ও অপরাধমূলক কাজকর্মের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন মিনাখাঁর বকচোরা বাজার-সংলগ্ন এলাকার বাসিন্দারা। রবিবার ওই বিক্ষোভের জেরে বসিরহাট-মালঞ্চ রোডে দীর্ঘক্ষণ গাড়ি চলাচল বন্ধ থাকে। বিক্ষোভকারীদের অভিযোগ, এলাকায় জুয়া, মদ-সাট্টার ঠেক ব্যাঙের ছাতার মতো গজিয়ে উঠেছে।


ধৃত ৫ মাদক পাচারকারী

শনিবার সন্ধ্যা থেকে রাত পর্যন্ত অভিযান চালিয়ে পৃথক দু’টি ঘটনায় পুলিশ হেরোইন ও গাঁজা পাচারের সময়ে পাঁচ জনকে গ্রেফতার করলঘ। ঘটনা দু’টি ঘটেছে বনগাঁ থানার টাউনহল ও খলিতপুর এলাকায়। ধৃতদের রবিবার বনগাঁ মহকুমা আদালতে তোলা হলে বিচারক তাদের সোমবার বারাসত জেলা আদালতে পাঠানোর নির্দেশ দিয়েছেন। রাতে রাখা হয়েছে বনগাঁ উপ-সংশোধনাগারে।


ত্রাণশিবিরে ঘুরে গেলেন মন্ত্রী

সাগরের বিভিন্ন ত্রাণশিবিরে বন্যাপীড়িত মানুষদের দেখতে গেলেন সুন্দরবন উন্নয়ন পর্ষদের প্রতিমন্ত্রী মন্টুরাম পাখিরা। সঙ্গে ছিলেন স্থানীয় সাংসদ চৌধুরী মোহন জাটুয়া ও সাগরের বিধায়ক বঙ্কিমচন্দ্র হাজরা। শাসক দলের নেতা-নেত্রীদের ক্ষতিগ্রস্ত এলাকায় দেখা যাচ্ছে না বলে গত সাত দিনে একাধিক বার অভিযোগ উঠেছে।


চেক নিয়ে প্রতারণা, যুবককে পিটিয়ে পুলিশে দিল জনতা

চেক জাল করে হাজার হাজার টাকা তুলে নেওয়ার অভিযোগে এক যুবককে গণধোলাই দিল জনতা। শনিবার বিকেলে ঘটনাটি ঘটেছে বসিরহাটের উত্তর কাঁকড়া গ্রামে। খবর পেয়ে বসিরহাট থানার পুলিশ গিয়ে ক্ষুব্ধ জনতাকে শান্ত করে ওই যুবককে উদ্ধার করে। বসিরহাটের এসডিপিও অভিজিৎ বন্দ্যোপাধ্যয় বলেন, “দক্ষিণ ২৪ পরগনার ঢোলাহাট এলাকার নাকাশি গ্রামের বাসিন্দা তুহিনশুভ্র হালদার নামে ওই যুবককে প্রতারণার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। ঘটনার সঙ্গে যুক্ত বাকিদের খোঁজ চলছে।”


৯২ কিলোমিটার রেলপথে বরাদ্দ ৩০ জন পুলিশ

পুলিশের নজরদারির অভাবেই রেলপাড় এলাকা দুষ্কৃতীদের স্বর্গরাজ্য হয়ে উঠেছে বলে অভিযোগ স্থানীয় মানুষের। রেলবস্তি এলাকার বাসিন্দারাই শুধু এই সব এলাকায় অপরাধে জড়িয়ে পড়ে তা নয়, বাইরে থেকেও দুষ্কৃতীরা জড়ো হয় এই সব এলাকায়। রেললাইনের ধারে দিনে-রাতে কখনওই পুলিশি টহল দেখা যায় না বলে জানালেন তাঁরা। যদি বা দেখা যায়, তারা আসে তোলা নিতে। শ্যামল যে এলাকায় আড্ডা দিত তার পাশেই কিছু দিন আগে একটি মেয়ের মৃতদেহ উদ্ধার হয়।


টুকরো খবর

মহিলা চিকিৎসককে ভয় দেখানো ও শ্লীলতাহানির অভিযোগে এক যুবককে গ্রেফতার করল হাবরা থানার পুলিশ। বৃহস্পতিবার সন্ধ্যায় হাবরার স্থানীয় ১ নম্বর রেলগেট এলাকায় জিরাট রোডের ঘটনা। পুলিশ জানিয়েছে, বাপ্পা নন্দী নামে ধৃত ওই যুবকের বাড়ি অশোকনগর থানার কল্যাণগড় এলাকায়।


টুকরো খবর

একটি বাড়ির সেপটিক ট্যাঙ্কে কাজ করতে নেমে মৃত্যু হল দুই শ্রমিকের। শনিবার বনগাঁ শহরের মতিগঞ্জ এলাকার ঘটনা। পুলিশ জানিয়েছে, হাসান আলি মগ (২০) স্থানীয় জয়পুর এলাকার বাসিন্দা। আসাদ্রিন মণ্ডল (২২) নামে আর এক শ্রমিক আড়শিংড়ি এলাকার বাসিন্দা। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান, ট্যাঙ্কের ভিতরে অক্সিজেনের অভাবেই মৃত্যু হয় তাঁদের।


ডানলপ খোলা নিয়ে বৈঠকে রাজ্যকে চায় শ্রমিক সংগঠনগুলি

জট কাটিয়ে ডানলপ কারখানা খোলার প্রক্রিয়ার রূপরেখা তৈরিতে সামিল করা হোক রাজ্য সরকারকে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে এমনই দাবি জানাল শ্রমিক সংগঠনগুলি। কারখানা খোলার ব্যাপারে তাঁদের আগ্রহের কথা জানাতে শুক্রবারই আইএনটিটিইউসি, সিটু, এবং আইএনটিইউসি-র সঙ্গে বৈঠকে বসেন ডানলপ কর্তৃপক্ষ।


সভায় বক্তা কর্মীরা, শ্রোতা অধীর, জোশী

মঞ্চের সামনে ভিড়ের মধ্যে থেকে বলে যাচ্ছেন দলের কর্মী-সমর্থকরা। আর মঞ্চে বসে বাধ্য ছাত্রের মতো এক মনে তা নোট করে যাচ্ছেন নেতা। এমন উল্টো ছবিই শনিবার দুপুরে দেখা গেল সাঁকরাইলের আলমপুরে। মঞ্চে সেই নেতা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীররঞ্জন চৌধুরী।


কুপ্রস্তাবে অভিযুক্ত শিক্ষক, কলেজ ছেড়ে দিলেন ছাত্রী

এক বছর ধরে কুপ্রস্তাব দিচ্ছিলেন শিক্ষক এবং তাতে রাজি না হওয়ায় চলছিল প্রাণনাশের হুমকিচন্দননগর উইমেন্স পলিটেকনিক কলেজের এক শিক্ষকের বিরুদ্ধে এমনই অভিযোগ তুলে কলেজ ছেড়ে দিলেন দ্বিতীয় বর্ষের এক ছাত্রী। চন্দননগরের ছবিঘর এলাকায় মেয়েদের একটি হস্টেলে থেকে ওই কলেজে ‘কম্পিউটার সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ নিয়ে পড়াশোনা করতেন ঝাড়গ্রামের ওই ছাত্রী।


শ্যামনগরে গঙ্গায় নিখোঁজ তিন ছাত্র

স্নান করার জন্য গঙ্গার ঘাটে বাঁধা নৌকো থেকে জলে ঝাঁপিয়েছিল অষ্টম শ্রেণির এক স্কুলছাত্র। তলিয়ে যায় সে। তাকে উদ্ধার করতে আরও দুই সহপাঠী নদীতে ঝাঁপায়। তলিয়ে যায় তারাও। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার শ্যামনগর কালীবাড়ি ঘাটে। তলিয়ে যাওয়া তিন কিশোর আকাশ অগ্রবাল, আদিত্য পাঠক ও মোহন বাত্রা ‘শ্যামনগর ন্যাশনাল মডেল স্কুল’-এর অষ্টম শ্রেণির ছাত্র।


প্রেমে ফাঁসিয়ে ব্যবসায়ীকে খুন, গ্রেফতার যুবতী-সহ ৪

প্রেমিকাকে দেওয়া ট্রাঙ্কের ভিতরেই মিলল এক ব্যবসায়ীর দেহ। পুলিশের দাবি, ওই ব্যবসায়ীকে বাড়িতে ডেকে পাঠিয়েছিল তার প্রেমিকা। তারপর প্রেমিকা ও তার স্বামী মিলে ব্যবসায়ীকে খুন করে মৃতদেহ ট্রাঙ্কে ঢুকিয়ে তারই বাড়িতে রেখে এসেছিল। খুনের পরে একের পর এক ঠিকানা বদলও করেছিল ওই দম্পতি। কিন্তু শেষরক্ষা হল না।


ধর্ষণ-খুনে ধৃতদের ঘিরে বিক্ষোভ কোর্টে

ধর্ষণের পরে ছাদ থেকে ফেলে যুবতী খুনের অভিযোগে ধৃত বাচ্চু ঘোষ এবং ওই ঘটনা ধামাচাপা দেওয়ায় অভিযুক্ত সিপিএম নেতা রথীন পালকে শনিবার আদালতে তুলতে গিয়ে বেগ পেল পুলিশ। বিজেপি এবং সিপিআই (এমএল) লিবারেশনের সমর্থকেরা এ দিন শ্রীরামপুর আদালতে উত্তরপাড়ার ওই ঘটনায় ধৃতদের ঘিরে বিক্ষোভ দেখান।


অর্ধাহারেই দিন কাটছে, এখনও অমিল সরকারি ত্রাণ

হাঁটু পর্যন্ত কাদা ঘেঁটে মুড়িগঙ্গা-১ পঞ্চায়েতের কচুবেড়িয়া গ্রামে গিয়ে সাংবাদিক পরিচয় দিতেই ঘিরে ধরলেন গ্রামবাসীরা। উগরে দিলেন এতদিনের জমিয়ে রাখা ক্ষোভ। জানালেন, কারওরই গত পাঁচ-ছ’দিন ধরে ভরপেট খাওয়া জোটেনি। পরণের কাপড়টুকু ভরসা করে দিন-রাত কাটছে। মাটির বাড়ি ধসে যাওয়ায় নদীবাঁধের উপরে তাঁবু খাটিয়ে চলছে বসবাস।


নিজেরাই বাঁধ সারাই শুরু করলেন গ্রামের বাসিন্দারা

পরনের কাপড় ভিজে একসা। শুক্রবার সকালে বৃষ্টির মধ্যেই হাতানিয়া-দোহানিয়া নদীর উপরের বাঁধ সারাইয়ের কাজ করছিলেন নামখানার দ্বারিকনগর গ্রামের লক্ষ্মী মাইতি। তিন বছরের ছোট ছেলেকে রেখে এসেছেন শাশুড়ির কাছে।


কিশোরী মেয়ের শ্লীলতাহানি, ছুরির কোপ মাকে

নাবালিকা মেয়ের শ্লীলতাহানির প্রতিবাদ জানিয়েছিলেন মা। তাকে ছুরি মেরে জখম করে পালাল এক যুবক। বৃহস্পতিবার জগদ্দলের অ্যালায়েন্স জুটমিলের কুলিলাইনের এই ঘটনায় পুলিশ সময় মতো পদক্ষেপ করেনি বলে দাবি পরিবারটির। ঘটনাস্থলেও আসেনি। শুক্রবার স্থানীয় তৃণমূল বিধায়ক অর্জুন সিংহের হস্তক্ষেপে এফআইআর দায়ের হয়। তদন্তে নামে পুলিশ।


কী করবে নতুন পুরবোর্ড, আশায় বসিরহাটবাসী

পুরসভার বয়স নয় নয় করে ১৪৪ বছর। কিন্তু তাতে এলাকার কী উন্নতি হয়েছে, তা নিয়ে সন্দিহান পুরবাসী। অনাস্থায় পুরবোর্ড উল্টে যাওয়ায় নতুন পরিচালকদের নিয়ে ফের একগুচ্ছ আশা সঞ্চার হয়েছে বসিরহাট পুরসভার মানুষের মধ্যে। বসিরহাট শহরের উন্নয়ন বলতে এক ইছামতী সেতু ছাড়া এমন আর কিছুই নেই, যা নিয়ে শহরবাসী গর্ব করতে পারেন।


সাট্টা-চোলাইয়ের ব্যবসা দিয়েই অপরাধ জগতে হাতেখড়ি

গুমা-বামনগাছি রেললাইনের দু’পাশে ১০ কিলোমিটার পর্যন্ত এলাকা কার্যত দুষ্কৃতীদের আঁতুরঘর। সাট্টা-জুয়া-মদের আসর বসে নিয়মিত। খুন-জখমের ঘটনাও ঘটে। চোখ রাখল আনন্দবাজার। আজ প্রথম কিস্তি।



টুকরো খবর

এক মদ্যপ যুবকের বেয়াদপির প্রতিবাদ করতে গিয়ে খুন হলেন এক প্রৌঢ়। ওই যুবক তাঁকে ধাক্কা মারে এবং বুকে লাথি মারে বলে অভিযোগ। বৃহস্পতিবার রাতে আরামবাগের চুনাইট গ্রামের ঘটনা। নিহতের নাম হারাধন ঘোষ (৫৭)। তিনি আরান্ডি-১ পঞ্চায়েতের কর আদায়কারী ছিলেন। তাঁকে খুনের অভিযোগে ওই রাতেই পুলিশ অষ্ট দলুই নামে ওই যুবককে গ্রেফতার করে।


ধর্ষণ করে খুনের অভিযোগ, সিপিএম নেতা-সহ ধৃত ২

এক যুবতীর ধর্ষণের পর ছাদ থেকে ঠেলে ফেলে খুনের অভিযোগে পুলিশ উত্তরপাড়ার এক যুবককে গ্রেফতার করেছে। ধৃতের নাম বাচ্চু ঘোষ। তাকে আড়ালের চেষ্টার অভিযোগে ধরা হয়েছে সিপিএমের প্রাক্তন কাউন্সিলর রথীন পালকে। এই ঘটনায় নাম জড়িয়েছে উত্তরপাড়া কলেজের শিক্ষক তথা প্রাক্তন সিপিএম বিধায়ক শ্রুতিনাথ প্রহরাজেরও।


দামোদরের ভাঙনে আতঙ্ক রসপুরে

প্রতি বছরই বর্ষায় ভাঙনে নিয়ম করে দু’পাড় ভাঙে দামোদরের। তাই বর্ষা শুরু হলে দুর্দশাও শুরু হয়ে যায় হাওড়ার আমতা ১ নম্বর ব্লকের রসপুর গ্রাম পঞ্চায়েতের অন্তর্গত ছোট কলিকাতা, রসপুর ইত্যাদি গ্রামগুলিতে। ১০ বছর ধরে এমন অবস্থা চললেও ভাঙন আটকাতে আজ পর্যন্ত পাকাপাকি কোনও ব্যবস্থা নেয়নি প্রশাসন, এমনটাই অভিযোগ ওই এলাকার বাসিন্দাদের।


ঠিকাদাররা নারাজ, থমকে বহু প্রকল্প

আধুনিক যোগাযোগ ব্যবস্থার মূল দু’টি স্তম্ভসেতু এবং সড়ক। কিন্তু হুগলিতে সেই কাজ করতে গিয়ে বারেবারেই ফাঁপরে পড়ছে প্রশাসন। বেশ কিছু সেতু এবং সড়কের টেন্ডার করা হয়েছে একাধিক বার। কিন্তু কোনও ঠিকাদার সংস্থাই সে ভাবে টেন্ডার প্রক্রিয়ায় সামিল হয়ে কাজে আগ্রহ দেখায়নি। ফলে, সরকারি উদ্যোগ জলে যাচ্ছে। কোটি কোটি টাকার কাজ মাঝপথে আটকে রয়েছে। জেলায় উন্নয়ন হোঁচট খাচ্ছে।


গাইঘাটায় ছাত্র পিটিয়ে ধৃত ‘বদলি’ শিক্ষক

কেঁচো খুঁড়তে গিয়ে বেরিয়ে পড়ল কেউটে। বাড়ি ফেরার পরে ঠিক মতো হাঁটতে পারছিল না গাইঘাটার দোগাছিয়া অবৈতনিক প্রাথমিক স্কুলের তৃতীয় শ্রেণির ছাত্র দীপ। কী হয়েছে জানতে চাইলে অভিভাবকদের সে জানায়, মাস্টারমশাই মেরেছেন।