৫ পৌষ ১৪২১ রবিবার ২১ ডিসেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৬.৫°C     সর্বনিম্ন : ১৪.৪°C

আজেবাজে প্রশ্ন করবেন না, আইনজীবীকে নির্যাতিতা

হাওড়ার আমতার মুক্তিরচক গণধর্ষণ মামলায় শনিবার জেরা করা হল নির্যাতিতা বধূর জেঠশাশুড়িকে। ঘটনার রাতে তাঁর উপরেও অত্যাচার চালিয়েছিল দুষ্কৃতীরা। এ দিন আমতা আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক শ্যামলকুমার রায়চৌধুরীর এজলাসে তাঁকে জেরা করেন অভিযুক্তদের আইনজীবী বিমল রক্ষিত। ঘটনার রাতের পুঙ্খানুপুঙ্খ বিবরণ তাঁকে জিজ্ঞাসা করেন আইনজীবী। তা বলতে গিয়ে নির্যাতিতা মহিলা সামান্য অসহিষ্ণু হয়ে পড়েন।


মহিলাকে ভয় দেখিয়ে গয়না নিয়ে পালাল দুই কেপমার

ফের একই কায়দায় শহরে কেপমারি! এ বারও এক মহিলাকে বোকা বানিয়ে নির্জন জায়গার ভয় দেখিয়ে সোনার গয়না নিয়ে পালাল দুই যুবক। মাস কয়েক আগে কলকাতা পুলিশের হাতেই ধরা পড়ে এমন এক কেপমারের দল। তারা দক্ষিণ ভারত থেকে এসে কেপমারি করছিল। শনিবার সকালে ডায়মন্ড হারবার রোডে ফের কেপমারির পরে প্রশ্ন উঠেছে, তবে কি ফের কেপমারের দল ফিরে এল শহরে?


জল না পেয়ে দুর্ভোগ পুলিশ আবাসন, থানায়

জলের দাবিতে অবরোধ হলে যাঁদের তা তুলতে যেতে হয়, সেই পুলিশদের আবাসন এবং থানা কার্যত নির্জলা হয়ে গিয়েছে। গত পাঁচ দিন ধরে জল না থাকায় ক্ষোভ জমেছে আবাসনের ৬২টি পরিবার এবং থানার অফিসার-কর্মীদের মধ্যে। পুরসভা ও বেসরকারি সেবা সংস্থার পাঠানো জলের গাড়ির উপরে ভরসা করে দিন কাটাচ্ছে পরিবারগুলি।


টুকরো খবর

দু’টি পথ-দুর্ঘটনায় মৃত্যু হল এক জনের। আহত আরও চার। শনিবার, হাওড়ার ঘটনা। পুলিশ জানায়, সকালে পঞ্চাননতলা রোড ও এম সি ঘোষ লেনের মোড়ে একটি মিনিবাস এক মহিলাকে ধাক্কা মারে। তিনি ছিটকে পড়লে বাসের চাকা তাঁকে পিষে দেয়। ঘটনাস্থলেই মৃত্যু হয় রেখা মণ্ডল নামে ওই মহিলার। অন্য দিকে, বঙ্কিম সেতুর নীচে মহাত্মা গাঁধী রোডে একটি লরি একটি বাসে ধাক্কা মারলে চার বাসযাত্রী আহত হন। তাঁরা হাসপাতালে ভর্তি।


কোন বরে দু’ডজন স্কুলে অনুপের হাত, প্রশ্ন দলেই

নিজের বিধানসভা এলাকায় স্কুল পরিচালন সমিতির কর্তৃত্ব একতরফা ‘দখল’ করতে গিয়ে রাজ্য নেতৃত্বের বিরাগভাজন হয়েছেন উত্তরপাড়ার তৃণমূল বিধায়ক অনুপ ঘোষাল। এই নিয়ে হুগলিতে দলের অন্দরেই যে ক্ষোভ তৈরি হয়েছে, সেই খবর রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের কানেও পৌঁছেছে। তিনি জানিয়েছেন, ওই সব কমিটি ভেঙে দেওয়া হবে।


শ্রমিকেরা গ্র্যাচুইটি পাননি, চটকলের অ্যাকাউন্ট ‘ফ্রিজ’

শ্রমিকদের প্রাপ্য গ্র্যাচুইটির টাকা না দেওয়ায় হুগলির দু’টি চটকলের ব্যাঙ্ক অ্যাকাউন্ট ‘ফ্রিজ’ করে দিল হুগলি জেলা প্রশাসন। শ্রমিকদের দাবি-দাওয়া নিয়ে একের পর এক চটকলে অসন্তোষ হলেও এত কড়া সিদ্ধান্ত ইদানীং কালে নেওয়া হয়নি। ভদ্রেশ্বরের গোন্দলপাড়া এবং ভিক্টোরিয়া জুটমিলের অবসরপ্রাপ্ত শ্রমিকদের দীর্ঘদিন ধরেই গ্র্যাচুইটি দেওয়া হচ্ছে না বলে অভিযোগ। জেলা প্রশাসনের তরফে কর্তৃপক্ষকে শ্রমিকদের বকেয়া মিটিয়ে দিতে বারবার অনুরোধ করা হচ্ছিল।


পুলিশের অনুমতি ছাড়াই সিপিএমের সভা ঢোলাহাটে

সিপিএমের ‘সম্প্রীতি মহামিছিল’ ও সভা নিয়ে জট পাকাল দক্ষিণ ২৪ পরগনার ঢোলাহাটে। দলের নেতাদের দাবি, মিছিলের অনুমতি দেয়নি পুলিশ। অন্য দিকে পুলিশের বক্তব্য, স্থানীয় একটি পঞ্চায়েতে অনাস্থা ভোটের জন্যই মিছিলের দিন ক্ষণ পিছোতে বলা হয়েছিল। শেষমেশ অবশ্য অনুমতি ছাড়াই মিছিল-সভা হয়েছে বৃহস্পতিবার। মাইকও বেজেছে। এ ব্যাপারে পুলিশ-প্রশাসন কী কোনও পদক্ষেপ করবে? তা নিয়ে অবশ্য মুখ খোলেননি কর্তারা।


পেশোয়ারের বন্ধুদের জন্য পথে নামল বনগাঁর পড়ুয়ারা

টিভির পর্দায় বা খবরের কাগজের পাতায় ওরা দেখেছে, ওদেরই বয়সী পড়ুয়াদের ছিন্ন-ভিন্ন দেহ, ছেঁড়া জুতো, পোড়া বই, গুলিতে ঝাঁঝরা ক্লাসঘরের ভয়াবহ ছবি। তালিবান জঙ্গিদের কাছে পেশোয়ারের সেনা স্কুলের শিশু আর তাদের মধ্যে যে আদতে কোনও ফারাক নেই, এই ঘটনা তা তাদের বেশ বুঝিয়ে দিয়েছে।


টুকরো খবর

দলীয় দুই সদস্য তৃণমুলের সঙ্গে জোট বেঁধে অনাস্থা আনায় ভোটাভুটিতে হেরে গেলেন সিপিএমের প্রধান। বৃহস্পতিবার দুপুরে কাকদ্বীপের ব্লকের নেতাজি পঞ্চায়েতে ভোটাভুটি ছিল। পঞ্চায়েত ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই পঞ্চায়েতে মোট আসন ১৫টি। গত নির্বাচনে সিপিএম ৮টি, তৃণমূল ৫টি, বিজেপি ও নির্দল ১টি করে আসন পেয়েছিল।


কোনা এক্সপ্রেসওয়েতে যান-শাসনে পুলিশি ‘ব্যর্থতা’, লরিতে পিষ্ট চার

ফের প্রমাণ মিলল কোনা এক্সপ্রেসওয়েতে যান-শাসনে পুলিশি ব্যর্থতার। বিদ্যাসাগর সেতুর দিক থেকে দ্রুতগতিতে আসা বেপরোয়া লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হল শিশুকন্যা-সহ এক মহিলা, তাঁদের বাড়ির পরিচারিকা এবং এক মোটরবাইক আরোহীর। গুরুতর আহত হলেন এক ভ্যানচালকও। বৃহস্পতিবার সকাল এগারোটা নাগাদ দুর্ঘটনাটি ঘটে রাজ্য প্রশাসনের সদর দফতর নবান্ন থেকে ঢিল ছোঁড়া দূরত্বে শেখপাড়ার কাছে।


জন্মদিনের আনন্দ নিমেষে বদলে গেল বিষণ্ণতায়

দিন পেরোলেই জীবনের আর একটি বছর পূর্ণ হত তার। বয়স হত ছয়। কিন্তু তা আর হল কই! জন্মদিনের এক দিন আগেই বেপরোয়া লরি প্রাণ কেড়ে নিল ছোট্ট মেয়েটির। সেই সঙ্গে কেড়ে নিল হাওড়ার শেখপাড়ার মুখোপাধ্যায় পরিবারের সমস্ত আশা-আকাঙ্খা আর আনন্দ।


প্রশাসনের পাকা সেতু দূরঅস্ত, কুলিয়ায় ঘাটমালিকের তৈরি বাঁশের সেতুই উপায়

গ্রামবাসীরা চেয়েছিলেন পাকা সেতু। তার শিলান্যাসও হয়। তবে পাকা সেতু আর হয়নি। বদলে শিলান্যাসের আট বছর পরে গ্রামবাসীরা পেলেন বাঁশের সাঁকো। তবে তা প্রশাসনের সৌজন্যে নয়। সমস্যার কথা ভেবে নিজেই এগিয়ে এসে যাতায়াতের সুবিধার জন্য ওই সেতু বানিয়ে দিয়েছেন এলাকায় খেয়া পারাপারের দায়িত্বপ্রাপ্ত ঘাটমালিক নিজেই। ‘নাকের বদলে নরুণ’ হলেও পারাপারের সুবিধা হওয়ায় একে স্বাগত জানিয়েছেন এলাকাবাসী।


আইনজীবী সেজে প্রতারণা, চন্দননগরে গ্রেফতার মহিলা

আইনজীবী সেজে একের পর এক প্রতারণা করে চলেছিলেন মহিলা। কিন্তু বাদ সাধলেন আইনজাবীরাই। মহিলা ভুয়ো আইনজীবীর মুখোশ খুলে দিলেন তাঁরা। ঘটনাটি চন্দননগর মহকুমা আদালতের। সবিকা দাস দেবনাথ নামে ভুয়ো ওই আইনজীবীকে গ্রেফতার করেছে পুলিশ। বৃহস্পতিবার আদালতে তোলা হলে বিচারক ৪ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন।


টুকরো খবর

মদের আসরে বন্ধুকে গুলি করে খুনের চেষ্টার অভিযোগ উঠল এক প্রতিবেশী যুবকের বিরুদ্ধে। বুধবার রাতে আরামবাগের তেঘড়ির একটি স্কুল সংলগ্ন মাঠে ওই ঘটনা ঘটে। শেখ মাদাসিল ওরফে নয়ন নামে গুরুতর আহত ওই যুবককে পুলিশ আরামবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করেছে।


পেট্রাপোল সীমান্তে ধৃত সন্দেহভাজন বাংলাদেশি

বৈধ পাসপোর্ট এবং ভিসা ছিল। কিন্তু সন্দেহের বশে যুবককে জেরা করতে যে জবাব পেলেন, তাতে খুশি হননি অভিবাসন দফতরের কর্তারা। অতএব আরও জেরা। সঙ্গের ল্যাপটপ চালু করতে বলা হল। ল্যাপটপে মেলা কিছু তথ্যে সন্দেহ আরও বাড়ল। মহম্মদ বরকতউল্লাহ নামে সন্দেহভাজন এক বাংলাদেশি যুবককে পেট্রাপোল সীমান্ত থেকে পাকড়াও করল অভিবাসন দফতর। বছর পঁচিশের ওই যুবকের বাড়ি ফরিদপুর জেলার শালথা থানার কানাইর গ্রামে। ধৃতের বিরুদ্ধে রাষ্ট্রবিরোধী কার্যকলাপের মামলা রুজু করেছে পুলিশ।


২২ বছর পরে সাজা গণপিটুনি মামলায়

হাওড়ার উলুবেড়িয়ার যুবক কোরপান শাহকে কলকাতার এনআরএস মেডিক্যাল কলেজে পিটিয়ে মারার ঘটনা এখনও রাজ্যবাসীর স্মৃতিতে টাটকা। সেই হাওড়ারই বাগনানে ২২ বছর আগে এক গণপিটুনিতে খুনের মামলার রায় হল বুধবার।


মন্দির সরাতে চেয়েছিলেন রাজা

ইতিহাস অবহেলিত। অবহেলিত স্থাপত্য। শ্রদ্ধা আর বিশ্বাসের দুধপুকুরও আজ অবহেলার শিকার। শৈবতীর্থ হিসেবে তারকেশ্বরকে ঐতিহাসিক শহরগুলির সঙ্গে এক পঙ্ক্তিতে বসান পুণ্যার্থীরা। কিন্তু সে জন্য পরিকাঠামোর উন্নতির প্রশ্নে প্রশাসন কখনওই তেমন গা ঘামায়নি। তারকেশ্বর লাগোয়া আর যে সমস্ত প্রাচীন মন্দির রয়েছে আজ পর্যন্ত সেগুলির কোনওরকম সংস্কার বা রক্ষণাবেক্ষণে উদ্যোগী হয়নি প্রশাসন।


মস্তান-নেতার যোগসাজশে অসহায় পুলিশ

রাজনৈতিক নেতা আর মস্তানদের সহাবস্থানে এখন অনেকটাই ধন্ধে পুলিশ-প্রশাসন। আর এই ধন্ধ আরও বেড়েছে চাকরির নানা শর্ত আর ‘পছন্দের’ পোস্টিংকে কেন্দ্র করে। ওসি থেকে থানা, থানা থেকে ডিএসপি, তারও উঁচুতলায় পোস্টিংয়ের ঘুঁটি এখন অনেকটাই লাল ছেড়ে সবুজায়নের মোড়কে ঢাকা।


টাকা জোগাড়েই অপরণের ছক

বাড়ির লোকজনের সঙ্গে বনিবনা হচ্ছিল না। তাই আলাদা থাকার পরিকল্পনা করে গৌরব মণ্ডল ওরফে শানু। সে জন্য যেন-তেন-প্রকারেণ অল্প সময়ে অনেক টাকা জোগাড় করতে চেয়েছিল সে। শাগরেদ জুটিয়ে তাই সে অপহরণ করে বলাগড়ের গোপালপুরের ষষ্ঠ শ্রেণির পড়ুয়া অন্বেষা মণ্ডলকে। কিন্তু চেঁচামেচি করায় মেয়েটিকে খুন করে তারা। খুনের অভিযোগে ধৃত তিন জনকে জেরার পরে এ দাবি পুলিশের।


টুকরো খবর

হাওড়ার জগত্‌বল্লভপুর পঞ্চায়েত সমিতিতে নতুন সভাপতি নির্বাচন করা হল। বুধবার নতুন সভাপতি নির্বাচনে ভোটাভুটি হয়। তৃণমূল শাসিত পঞ্চায়েত সমিতিতে সভাপতির পদে প্রতিদ্বন্দ্বিতা করেন শিক্ষা কর্মাধ্যক্ষ হাফিজুর রহমান ও প্রাক্তন সভাপতি মহম্মদ ইব্রাহিম।


প্রাচীন পুরসভাও মনে রাখেনি ইতিহাস

নিভে যাওয়া চুল্লি, কুলি লাইনে অপুষ্টিতে ভোগা অসহায় মুখগুলোর পাশেই এগিয়ে চলেছে উৎসব মুখর শহর নৈহাটি। প্রাচীন গৌরব তার শিরা-উপশিরায়। কিন্তু সেই গৌরবকে সংরক্ষণের মতো উদ্যোগ, তৎপরতার দেখা মেলে কই! পুরনো ইতিহাস ঘেঁটে জানা গেল, নবাবি আমলে হাবেলি শহর (অধুনা হালিশহর) পরগনার অন্তর্গত ‘নবহট্ট’ পরবর্তী সময়ে বারাসত মহকুমার অন্তর্ভুক্ত হয়। তারও পরে ব্যারাকপুর মহকুমার সঙ্গে যুক্ত হয় প্রাচীন এই জনপদ। পশ্চিমবঙ্গের অন্যতম প্রাচীন পুরসভা হিসাবে স্বীকৃতি পেয়েছে নৈহাটি।


হাসপাতালে দাঁড়ানো ট্রাকে যুবকের দেহ

বনগাঁ মহকুমা হাসপাতালে দাঁড়িয়ে থাকা ট্রাক থেকে উদ্ধার হল এক যুবকের দেহ। বুধবার সকাল ১১টা নাগাদ বিষয়টি জানাজানি হয়। পুলিশ জানিয়েছে, নিহত যুবকের নাম সুব্রতকুমার দে ওরফে শুভ (২৬)। বাড়ি স্থানীয় খয়রামারি এলাকার নাগপাড়ায়। তাঁর মা কেয়াদেবী ছেলেকে খুনের অভিযোগ দায়ের করেছেন এক যুবকের বিরুদ্ধে।


ঘেরাওয়ের প্রতিবাদ, হাবরায় কলেজ বন্ধ রাখলেন অধ্যক্ষ

কলেজে সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য টাকার দাবিতে মঙ্গলবার সকাল থেকে সন্ধে পর্যন্ত অধ্যক্ষ ও শিক্ষকদের ঘেরাও করে রেখেছিল কিছু পড়ুয়া। ওই ঘটনার প্রতিবাদে বুধবার কলেজ বন্ধের সিদ্ধান্ত নিলেন হাবরা শ্রীচৈতন্য কলেজের অধ্যক্ষ ইন্দ্রমোহন মণ্ডল। তবে আগাম নোটিস না দেওয়ায় সকালে বহু পড়ুয়া এসে ফিরে গিয়েছেন।


টুকরো খবর

ট্রলার দুর্ঘটনায় নিখোঁজ মৎস্যজীবীদের মধ্যে আরও এক জনের দেহ উদ্ধার হল। বুধবার সকালে পাথরপ্রতিমার কেঁদোদ্বীপের কাছে সমুদ্রে নিত্যানন্দ প্রামাণিক (২০) নামে ওই মৎস্যজীবীর দেহ মেলে। তাঁর বাড়ি পাথরপ্রতিমার দক্ষিণ সীতারামপুর গ্রামে। পুলিশ জানায়, ১১ ডিসেম্বর সকালে ‘এফবি বাপ্পাই’ নামে একটি ট্রলারে ১০ জন গিয়েছিলেন মাছ ধরতে।


মদন মিত্রের গ্রেফতারের প্রতিবাদেও সভার অনুমতি দিল না পুলিশ-প্রশাসন

স্থানীয় বিধায়কের ই-মেল নির্দেশ গিয়েছে প্রশাসনের কাছে, তিনি বা দলের জেলা সভাপতির অনুমতি ছাড়া এলাকায় যেন কোনও রকম দলীয় কর্মসূচির অনুমতি দেওয়া হয়। সেই নির্দেশ মানতে গিয়ে এ বার দলের মন্ত্রী মদন মিত্রের গ্রেফতারের প্রতিবাদে দলের একাংশের মিছিল-সভার অনুমতি মিলল না বাগদায়। বনগাঁ মহকুমার এই অংশে তৃণমূলের গোষ্ঠী কোন্দলের ইতিহাস দীর্ঘ দিনের। সোমবার এই ঘটনায় যা নতুন করে সামনে এল বলেই মনে করছেন দলের একাংশ। তাঁদের মতে, স্থানীয় বিধায়ক তথা রাজ্যের মন্ত্রী উপেন বিশ্বাসের অনুগামীরা পুলিশ-প্রশাসনের উপরে চাপ সৃষ্টি করেই এই ঘটনা ঘটিয়েছে।


শিল্পের সম্ভাবনা জাগিয়েও আখেরে আশাভঙ্গ

শিল্পতালুক হতে পারত নৈহাটি। এ দাবি তার বহু প্রাচীন। কারণ, বৃটিশ শিল্পপতি ম্যাকলিন বেরির হাত ধরে প্রথম যে বড় কারখানাটি তৈরি হয়েছিল অধুনা ব্যারাকপুর শিল্পাঞ্চলে, সেই গৌরীপুর জুটমিল ছিল নৈহাটিতেই। কিন্তু প্রত্যন্ত গ্রাম থেকে বর্ধিষ্ণু জনপদ হয়ে উঠতে পারলেও শিল্পের সেই সুদিন আর নেই নৈহাটির। সিপাহী বিদ্রোহের ধাক্কা সামলেও বৃটিশ সাম্রাজ্যের তখন একচ্ছত্র আধিপত্য। নৈহাটির ‘গৌরীভা’ বা ‘গরিফা’ গ্রামের গঙ্গার ঘাটে বেরি সাহেবের বজরা থেমেছিল।


স্বরূপনগরের বহু পঞ্চায়েতে রাশ আলগা বামেদের

প্রধানের বিরুদ্ধে অনাস্থা এনে ইতিমধ্যে বামেদের হাতে থাকা তিনটি পঞ্চায়েত ছিনিয়ে নিয়েছে তৃণমূল। এ বার তৃণমূলের লক্ষ্য বামেদের স্বরূপনগর ব্লকের বাঁকড়া-গোকুলপুর গ্রাম পঞ্চায়েতটি। ওই পঞ্চায়েতের প্রধানের বিরুদ্ধেও তারা ইতিমধ্যেই দুর্নীতি এবং স্বজনপোষণের অভিযোগে অনাস্থা এনেছে। আগামী ১৮ ডিসেম্বর ভোটাভুটি হওয়ার কথা। সম্প্রতি তৃণমূল প্রার্থী কপিলকৃষ্ণ ঠাকুরের মৃত্যুতে বনগাঁ লোকসভায় উপনির্বাচন আসন্ন।


একই অভিযোগে দু’বার মামলা, আদালত তলব করল আইসিকে

থানায় দায়ের করা একই অভিযোগের ভিত্তিতে দু’টি পৃথক এফআইআর দায়ের করে আদালতে সমালোচিত হল ডায়মন্ড হারবার থানার পুলিশ। ডায়মন্ড হারবার এসিজেএম আদালতের বিচারক পুলিশকে কারণ দর্শানোরও নির্দেশ দিয়েছেন। ঘটনার সূত্রপাত সেপ্টেম্বর মাসে। পুলিশ জানিয়েছে, ডায়মন্ড হারবার থানার কুলেশ্বর গ্রামে দুই পরিবারের মধ্যে ঝামেলার জেরে এক গৃহবধূকে ধর্ষণের চেষ্টা করা হয় বলে অভিযোগ। ১ অক্টোবর ওই ঘটনায় থানায় এফআইআর (কেস নম্বর: ৬৯৬/১৪) দায়ের হয়। তদন্তকারী অফিসারও নিযুক্ত হন মামলায়।


রেজিস্ট্রেশন ফি বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ স্কুলে

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকে রেজিস্ট্রেশন ফি বৃদ্ধির প্রতিবাদ আন্দোলনে সামিল হয়েছিল পড়ুয়ারা। সেখানেই কিছু বহিরাগত যুবক এসে ছাত্রদের চড়াও হয় বলে অভিযোগ। সোমবার স্বরূপনগরের বিথারি কেপি হাইস্কুলের এই ঘটনাকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে মারপিট বাধে। রাস্তা অবরোধও হয়। পরে বিডিওর মধ্যস্থতায় ফি কিছুটা কমানোর সিদ্ধান্ত হলেও ছাত্রছাত্রীরা ফি আরও কম করার দাবিতে আন্দোলন জারি রাখে।


বিজেপি কর্মী প্রহৃত, অভিযুক্ত তৃণমূল নেতা

মিছিলে লোক জড়ো করার অপরাধে এক বিজেপি কর্মীকে বাজার থেকে তুলে নিয়ে গিয়ে মারধরের অভিযোগ উঠল স্থানীয় তৃণমূল নেতার বিরুদ্ধে। কাকদ্বীপের ৫ নম্বর হাট এলাকার মধুসূদনপুরের ওই বিজেপি কর্মী চিরঞ্জিত পাইকের অভিযোগ, বাড়িতে গিয়ে তাঁর বাবাকেও শাসিয়ে আসা হয়েছে। বাড়ি জ্বালিয়ে দেওয়ারও হুমকি দেওয়া হয়েছে। যদিও তৃণমূল এই অভিযোগ অস্বীকার করেছে।


টুকরো খবর

যাত্রিবোঝাই ট্রেনের কামরায় উঠে চিকিৎসকের টাকার ব্যাগ ছিনিয়ে নিয়ে গেল সশস্ত্র দুই দুষ্কৃতী। সোমবার সন্ধে সওয়া ৬টা নাগাদ ঘটনাটি ঘটেছে উত্তর ২৪ পরগনার বসিরহাটের চাঁপাপুকুর স্টেশনের কাছে। রেল পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, অসীমকৃষ্ণ দাস নামে বসিরহাট জেলা হাসপাতালের এক চিকিৎসক ভ্যাবলা স্টেশন থেকে ডাউন হাসনাবাদ-শিয়ালদহ লোকালে ওঠেন। চাঁপাপুকুর স্টেশনের কিছুটা আগে যাত্রীদের মধ্যে থেকেই দু’জন হঠাৎ আগ্নেয়াস্ত্র বের করে। অসীমবাবুর কাছ থেকে টাকার ব্যাগ চায় তারা। উদ্যত রিভলবারের সামনে টুঁ শব্দ করার সাহস করেননি যাত্রীদের কেউ।


ঘড়িবাড়ির পর প্রোমোটারদের থাবায় মাঠ

বাম আমলে উত্তরপাড়ার ঐতিহাসিক রাজবাড়ি ঘড়িবাড়ি ভেঙেছিল প্রোমোটারেরা। তৃণমূলের আমলে সেই রাজবাড়ি লাগোয়া জমিদার আমলের প্রশস্ত খেলার মাঠও চলে গেল প্রোমোটারের হাতে। তবে অন্য মোড়কে। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, আদালতের আদেশে এ দিন জমির মালিকদের দখল দেয় পুলিশ। এই বিষয়ে জেলার পুলিশ সুপার সুনীল চৌধুরীর সাফাই, “আমরা আদালতের নির্দেশ পালন করেছি মাত্র।” যদিও মাঠটিতে এলাকার কয়েকটি ক্লাব দীর্ঘদিন ধরেই তাদের খেলাধূলো চালিয়ে আসছে।


বাড়ির লোকের ফিরতে রাত হলেই ঘুম ছোটে পরিবারের

রাত ১১টা ৪৫। চুঁচুড়ার রবীন্দ্রনগর এলাকা। শীতের রাতে পথ সুনসান। কলকাতার একটি বেসরকারি সংস্থার কর্মী রণেন সেন (নাম পরিবর্তিত) ট্রেন থেকে নেমে মোটরবাইকে বাড়ি ফিরছিলেন। প্রায়ান্ধকার রাস্তায় আচমকাই মাটি ফুঁড়ে বাঁশ হাতে হাজির কয়েকজন যুবক। তাদের পিছনে এক যুবক, হাতে উঁচিয়ে পাইপগান। বাঁশ দিয়ে বাইক আটকে একজনের আদেশ, ‘হেলমেট খোল। সোয়টার খোল।’


আরামবাগের দু’টি পঞ্চায়েতেই মিলল সাতশো

ভুয়ো রেশন কার্ড উদ্ধারে অভিযান শুরু করল আরামবাগ মহকুমা খাদ্য সরবরাহ দফতর। মহকুমার ৬৩টি পঞ্চায়েতের মধ্যে কেবল দু’টি পঞ্চায়েত এলাকা থেকেই গত শনিবার প্রথম দিনের অভিযানে প্রায় ৭০০ ভুয়ো রেশন কার্ড চিহ্নিত করা হয়েছে। আরামবাগ মহকুমা খাদ্য নিয়ামক প্রশান্ত দে বলেন, “চিহ্নিত হওয়া ভুয়ো রেশন কার্ড বাতিলের প্রক্রিয়া শুরু হয়েছে। ভুয়ো রেশন কার্ড বাছাই নিয়ে যে জটিলতা ছিল তা কেটে গিয়েছে।”


মন্দিরে যাওয়া-আসার রাস্তা চওড়া করা হোক, চান পুণ্যার্থীরা

শীত থেকে গ্রীষ্ম, বারোমাস তারকেশ্বরে মন্দিরের মঙ্গলারতির শব্দে ভর করে সন্ধ্যা নামে। কিন্তু আলোকিত মন্দিরের বাইরে, মন্দির আর রাজবাড়ি লাগোয়া দুধপুকুরের মূল ঘাটটা প্রায় অন্ধকার। দূরে পুকুরের ঠিক ওপারে কুয়াশায় মোড়া গুটিকয় ট্রাইডেন্টের মিয়ানো আলো। দোকানের ঝাঁপ করতে শুরু করেছেন দোকানিরা। দিনের আলোয় ভক্তেরা পুণ্য অর্জনে যে দুধপুকুরে ডুব দেন, সেই পুকুরই এখন কালো আঁধারে মিশমিশে।


সিপিএমের জোনাল সম্মেলনে হামলা, অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

সোমবার গোঘাট সিপিএমের দশম জোনাল সম্মেলন হামলার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। সিপিএমের অভিযোগ, কামারপুকুর চটি সংলগ্ন ওই জোনাল কার্যালয়ে সকালে একদফা বোমাবাজি করে তৃণমূলের লোকজন। পরে ফের দুপুর ১২ টা নাগাদ জনা কুড়ি তৃণমূলের কর্মী-সমর্থক কার্যালয় চত্বরে চড়াও হয়ে গালিগালাজ শুরু করে ও ইট-পাটকেল ছোড়ে। ভাঙচুর করা হয় সম্মেলনে উপস্থিত দলীয় সদস্যদের ১০টি মোটরসাইকেল।


স্ব-নির্ভর গোষ্ঠীগুলি নিয়ে সংঘ তৈরির উদ্যোগ

রাজ্যের প্রতিটি গ্রাম পঞ্চায়েতে স্ব-নির্ভর গোষ্ঠীগুলিকে নিয়ে তৈরি হবে সংঘ। পশ্চিমবঙ্গ গ্রামীণ জীবিকা মিশন বা আনন্দধারা প্রকল্পের অধীনেই এই সব সংঘ তৈরি করা হবে। সংঘগুলিকে অনেক বেশি সুযোগ সুবিধা দেবে কেন্দ্র ও রাজ্য সরকার। সংঘের গঠন প্রণালী ও কার্যধারা কী হবে তা জানতে গত শনিবার হাওড়ার বাগনানের বাঙালপুরে বাগনান-১ মহিলা বিকাশ কো-অপারেটিভ ক্রেডিট সোসাইটির দফতরে পরিদর্শনে আসেন রাজ্য পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের আধিকারিক এবং ১৮টি জেলার জেলা গ্রামোন্নয়ন সেলের প্রকল্প আধিকারিকেরা।


টুকরো খবর

ছাত্রী খুনের প্রতিবাদ এবং দোষীদের উপযুক্ত শাস্তির দাবিতে জিরাটের গোপালপুর এলাকার বাসিন্দারা সোমবার প্রতিবাদ মিছিল করলেন। এলাকার কয়েকশো মহিলা ও পুরুষ ওই মিছিলে যোগ দেন। শিশু থেকে কিশোররাও মিছিলে সামিল হয়েছিল। গোপালপুর এলাকার বিভিন্ন রাস্তা ঘুরে নিহত ছাত্রীর বাড়ির কাছে গিয়ে মিছিল শেষ হয়। এ ছাড়া ডিএসও-র পক্ষ থেকেও এই একই দাবিতে এ দিন জিরাট স্টেশন থেকে বিডিও অফিস পর্যন্ত মিছিল হয়। সেখানে বিক্ষোভ সভা করেন তাঁরা। এরপর বিক্ষোভকারীরা বলাগড় থানায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে স্মারকলিপি দেন।



বস্তাবন্দি দেহ মিলল অন্বেষার, দ্বাদশ শ্রেণির ছাত্র-সহ ধৃত ৩

শুক্রবার রাতে গৃহশিক্ষিকার বাড়ি থেকে পড়ে আর বাড়ি ফেরেনি ষষ্ঠ শ্রেণির ছাত্রী অন্বেষা মণ্ডল। আজ, রবিবার জানা গেল, খুন করা হয়েছে তাকে। দ্বাদশ শ্রেণির এক ছাত্র-সহ তিন যুবককে এ দিন গ্রেফতার করেছে পুলিশ। তারা জেরার মুখে খুনের কথা কবুল করেছে বলে পুলিশ সূত্রে খবর।


শোকবিহ্বল গোপালপুর চায় খুনিদের কঠিন শাস্তি

একরত্তি মেয়েটার এমন পরিণতির কথা ভাবতেই পারছেন না প্রতিবেশীরা। শুক্রবার রাতে নিখোঁজ হওয়ার পর থেকেই বাবা চিন্ময়বাবু যখন মেয়ের খোঁজে হন্যে, তখন প্রতিবেশীরাও উদ্বিগ্ন হয়ে পড়েছিলেন। তারপর যখন মুক্তিপণ চেয়ে ফোন এল তখন অন্য চিন্তা।


পুরসভার গুদাম দখল করে সংগঠনের অফিস

পুরসভার গুদামঘর দখল করে রাখার অভিযোগ উঠল তৃণমূল কংগ্রেস প্রভাবিত কর্মচারি সংগঠনের বিরুদ্ধে। চিত্রটি উলুবেড়িয়া পুরসভার। অভিযোগ, অন্তত ছয় মাস ধরে গুদামঘরটি দখল করে রেখে সংগঠনের কাজকর্ম চালাচ্ছেন নেতারা।


ট্রেন বিভ্রাট ও তৃণমূলের মিছিল, অবরোধে নাজেহাল পথচারীরা

এক দিকে ট্রেন বিভ্রাট। তার উপরে মড়ার উপরে খাঁড়ার ঘায়ের মতো সড়ক পথের দখল নিল শাসক দলের মিছিল। রাজ্যের ক্রীড়া ও পরিবহণ মন্ত্রী মদন মিত্রকে সিবিআই গ্রেফতার করার প্রতিবাদে হুগলির বিভিন্ন জায়গায় তৃণমূলের বিক্ষোভ মিছিলে তীব্র যানজট হল। সব মিলিয়ে রবিবার ছুটির দিনে পথে বের হওয়া মানুষ চূড়ান্ত নাকাল হলেন।


প্রশিক্ষণ কেন্দ্র বন্ধ, সমস্যায় স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা

চার বছর বন্ধ হয়ে পড়ে আছে মহিলা স্বনির্ভর গোষ্ঠীর মাইক্রো ইনস্ট্রাকশন অ্যান্ড ওয়ার্কস-এর শেডটি। ফলে মহিলাদের সভা বা প্রশিক্ষণের জন্য ছুটতে হচ্ছে দূরে, বিভিন্ন জায়গায়।


টুকরো খবর

পারিবারিক বিবাদের জেরে দাদাকে গুলি করল ভাই। চুঁচুড়ার কৃষ্ণপুর এলাকার ঘটনা। আশঙ্কাজনক অবস্থায় দাদাকে চুঁচুড়া হাসপাতালে ভর্তি করানো হয়েছে। থানায় দেওরের বিরুদ্ধে দাদাকে খুনের চেষ্টার অভিযোগ দায়ের করেছেন বৌদি। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার বিকেলে আহত বড় ছেলে সঞ্জয় সূতারের বাড়িতে বালতিতে জল ভরাকে কেন্দ্র করে শাশুড়ি নন্দরানি দেবীর সঙ্গে বড় বৌমা শুক্লাদেবীর ঝগড়া বাধে।



ঘুম ভেঙেই দেখি ট্রলারে জল ঢুকছে

বাঘে খেয়েছিল স্বামীকে। ছেলে মাছ ধরতে গিয়ে দু’চোখের দৃষ্টি হারাবে কিনা, সেই আশঙ্কায় দিন গোনা শুরু হয়েছে পাথরপ্রতিমার দক্ষিণ সীতারামপুরের বাসিন্দা বাসন্তী মণ্ডলের। সুন্দরবনের আয়লা-আক্রান্ত প্রত্যন্ত এই এলাকায় মানুষের জীবন অনেকটাই নির্ভর করে জল-জঙ্গলের মেজাজ-মর্জির উপরে। যার খেসারত দিতে হচ্ছে বাসন্তীদেবীর মতো এমন অনেককে।


বিমা করাতে অনীহা বেশিরভাগ ট্রলার মালিকের

হঠাত্‌ ধেয়ে আসা উত্তুরে বাতাসের দাপটে বঙ্গোপসাগরে ফের ট্রলার উল্টে নিখোঁজ হয়েছেন পাথরপ্রতিমার দক্ষিণ সীতারামপুরের সাত মত্‌স্যজীবী। শুক্রবার কেঁদো দ্বীপ থেকে প্রায় ১২ নটিক্যাল মাইল দক্ষিণে বাংলাদেশ সীমান্তের কাছে ওই দুর্ঘটনা ঘটে। তিন জনকে উদ্ধার করা গেলেও বাকিদের এখনও কোনও খোঁজ নেই।


বাস দুর্ঘটনায় মৃত দম্পতি-সহ ৩ জন

নয়ানজুলিতে পড়ে বাস দুর্ঘটনায় মৃত্যু হল দম্পতির। তাঁদের বছর আটেকের ছেলেকে সংকটজনক অবস্থায় পাঠানো হয়েছে কলকাতার হাসপাতালে। রবিবার সকালে কাকদ্বীপের গঙ্গাধরপুরে এই দুর্ঘটনায় প্রাণ গিয়েছে বাসের চালকেরও।


মদন ধরা পড়ায় রেল অবরোধ, নাকাল যাত্রী

কলকতার হাসপাতালে ছেলে ভর্তি। তাকে দেখতে যাচ্ছিলেন ক্যানিংয়ের নোনাঘেরির বাসিন্দা অজয় দাস। হঠাত্‌ ট্রেন অবরোধে আটকে পড়ায় বিপত্তিতে পড়লেন। শুধু অজয়বাবু নন। তাঁর মতো অনেক রেলযাত্রীই রবিবার সকালে সঙ্কটে পড়লেন মদন মিত্রের গ্রেফতারের প্রতিবাদে তৃণমূলের ডাকা রেল অবরোধের জেরে।


টুকরো খবর

সীমান্তরক্ষীকে মারধরের অভিযোগে এক মহিলা-সহ ৪ জনকে গ্রেফতার করল পুলিশ। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে স্বরূপনগর সীমান্তের আরশিকারি গ্রামে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন রাত ৮টা নাগাদ সীমান্ত-লাগোয়া পদ্মবিলা গ্রামের ওই ৪ জন আরশিকারির উপর দিয়ে যাচ্ছিলেন নিত্যানন্দকাটি গ্রামে।


পড়তে গিয়ে নিখোঁজ ছাত্রী, মুক্তিপণ চেয়ে ফোন

গৃহশিক্ষিকার কাছ থেকে পড়ে ফেরার পথে নিখোঁজ ষষ্ঠ শ্রেণির ছাত্রী। তাকে অপহরণ করা হয়েছে দাবি করে বাড়ির লোকের কাছে চাওয়া হয়েছে মুক্তিপণ। প্রথমবার তিন লক্ষ টাকা। দ্বিতীয় বার ৩০ লক্ষ এবং বাড়ির লোক অত টাকা দিতে পারবেন না বলায় রফা হয় ১০ লক্ষে। শুক্রবার সন্ধ্যা থেকে নিখোঁজ হুগলির বলাগড়ের ওই ছাত্রীর সন্ধান এখনও মেলেনি। তবে তার চটিজোড়া এবং সাইকেল উদ্ধার হয়েছে।


টুকরো খবর

চোর সন্দেহে ৩ জনকে গণপ্রহারের পরে পুলিশের হাতে তুলেদিলেন গ্রামবাসীরা। শুক্রবার রাতে গোঘাটের তারাহাটের ঘটনা। পুলিশ জানায়, গুরুতর আহত বাঁকুড়ার কোতলপুরের বাসিন্দা মনিরুল মণ্ডল ও আজিজুল মণ্ডলকে আরামবাগ মহকুমা হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর একজন পশ্চিম মেদিনীপুরের রামজীবনপুরের বাসুদেব চৌধুরীকে শনিবার আরামবাগ আদালতে তোলা হলে বিচারক একদিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন। প্রাথমিক তদন্তে পুলিশ জেনেছে, ধৃতেরা চুরির উদ্দেশ্যেই গ্রামে ঢুকেছিল।


দগ্ধ তরুণী এখনও আশঙ্কাজনক

বেলুড়ের অগ্নিদগ্ধ তরুণীর বেশ কয়েকটি অস্ত্রোপচার দরকার। তবে তা করার মতো শারীরিক স্থিতিশীলতা এখনও নেই তাঁর। মেডিক্যালে বার্ন ইউনিট না থাকায় ওই তরুণীকে স্ত্রী-শল্যচিকিত্‌সা বিভাগে রাখা হয়েছে। কলকাতা মেডিক্যাল কলেজ সূত্রের খবর, ওই তরুণীর অবস্থা এখনও আশঙ্কাজনক।


সুহানার মৃত্যু নিয়ে বিধানসভায় সরব হবেন, আশ্বাস শমীকের

সুহানার মৃত্যুতে দোষী চিকিত্‌সকদের শাস্তির দাবি তুললেন বিজেপির বিধায়ক শমীক ভট্টাচার্য। বুধবার স্বরূপনগরের তেঁতুলিয়ার ভোগলবাড়িতে সুহানার বাড়িতে আসেন তিনি। কথা বলেন পরিবারের লোকজনের সঙ্গে। সুহানার বান্ধবী সেলিমা ও তার বাড়ির লোকজনের সঙ্গেও কথা বলেন। শমীকবাবুর কথায়, “টাকা কিংবা প্রতিশ্রুতি নয়, অবহেলায় মেয়ের মৃত্যুর জন্য দায়ী চিকিত্‌সকদের শাস্তি চাই।”


অদিতির শারীরিক উন্নতি হচ্ছে, জানাল পরিবার

দুষ্কৃতীদের ছোড়া গুলিতে জখম বনগাঁর স্কুল শিক্ষিকা অদিতি অধিকারীর শারীরিক অবস্থার ক্রমশ উন্নতি হচ্ছে বলে তাঁর পরিবার সূত্রে জানানো হয়েছে। অদিতিদেবীর বাবা মোহনবাবু বুধবার বলেন, “চিকিত্‌সকেরা জানিয়েছেন, মেয়ের শারীরিক অবস্থা ভাল হচ্ছে।


দখল হচ্ছে সরকারের জমি, হেলদোল নেই কারও

যে মাতলা নদীকে ঘিরে এক সময়ে পুর শহরের মর্যাদা পেয়েছিল ক্যানিং, সেই মাতলাই মজে গিয়ে মৃতপ্রায়। তার চরে বহু ভূমিহীন মানুষ বসবাস শুরু করেন বহু কাল আগেই। জমি দখল করে রীতিমতো পল্লি বানিয়ে তোলা হয়েছে। নদীর বাঁধ কেটে হাজার হাজার বিঘে জমিতে জবরদখল করে মেছোভেড়ি গড়ে উঠেছে।


ট্রেনের যাত্রাপথেই আলোচনা, চলছে নানা কর্মসূচি

ট্রেনযাত্রীদের পাশে দাঁড়ানোর ইচ্ছা নিয়ে এক দিন শুরু হয়েছিল যাত্রা। তেইশ বছর হতে চলল, এখনও সেই উদ্দেশ্যে অটল সকলে। কখনও অসুস্থ সহকর্মীদের পাশে দাঁড়াতে তাদের রক্ত দেওয়া, তো কখনও সহকর্মীদের পরিবার-পরিজনদের আনন্দ দিতে খেলা-সাংস্কৃতিক অনুষ্ঠান, শীতবস্ত্র দান কিংবা শিশুদের বই-খাতা-পেন দিয়ে উত্‌সাহ দেওয়া সব কাজেই সমান কুশলী ট্রেনের এই নিত্যযাত্রীরা।


টুকরো খবর

মাস খানেক আগে ইট ভাটায় কাজের প্রলোভন দেখিয়ে ডেকে নিয়ে গিয়ে কুসুমতলা গ্রামের স্বামীবিচ্ছিন্না বছর পঁচিশের বধূকে গণধর্ষণ করে একটি ভাটার মালিক, কয়েক জন শ্রমিক। অচৈতন্য অবস্থায় তাঁকে উদ্ধার করে একটি স্বেচ্ছাসেবী সংস্থার মহিলারা।


মেলার চাপে বিধ্বস্ত প্রাচ্যভারতী স্টেডিয়াম

শীতের ডোমজুড় মানেই মেলার ডোমজুড়। আর মেলা মানেই প্রাচ্যভারতী ক্রীড়াঙ্গন। ১০ ডিসেম্বর, বুধবার, থেকে শুরু হয়েছে স্বাস্থ্য ও পরিবেশ মেলা। শেষ হবে সেই নববর্ষের উত্‌সব দিয়ে। তার মধ্যে একে একে আসবে বইমেলা, গোল্ড কাপ ফুটবল, থানা ফুটবল লিগ, ডোমজুড় উত্‌সব। একমাত্র বিজ্ঞান মেলা ছাড়া সব অনুষ্ঠানই হয় প্রাচ্যভারতী ক্রীড়াঙ্গনে। প্রায় প্রতি মাসে টুকটাক সেমিনার, সাংস্কৃতিক অনুষ্ঠান, নানা স্কুলের ক্রীড়া প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয় এই মাঠে। এই কয়েক মাস প্রতিদিন দুই থেকে চার হাজার লোকের চাপ পড়ে প্রাচ্যভারতী স্টেডিয়ামে।


শতবর্ষ পালনের খরচ জোগাতে পোশাক কেনার টাকা কাটার অভিযোগ

স্কুল পরিচালন সমিতির সম্পাদকের বিরুদ্ধে রাস্তায় নামল ছাত্ররা। প্রায় ছয় ঘণ্টা ধরে তারা রাস্তা অবরোধ করল। বুধবার ঘটনাটি ঘটেছে হাওড়ার পাঁচলার জুজারসাহ পি এন মান্না মেমোরিয়ল ইন্সটিটিউশনে। স্কুলের ছাত্রছাত্রীরা সকাল ১১টা থেকে সাঁকরাইল-জুজারসাহা রাস্তা অবরোধ করে। তা চলে বিকেল পাঁচটা পর্যন্ত। একইসঙ্গে ছাত্রেরা পরিচালন সমিতির সম্পাদককে স্কুলের ভিতরে আটকে রেখে বিক্ষোভ দেখায়। পরে র্যাফ গিয়ে অবরোধ তুলে দেয়। পরিচালন সমিতির সম্পাদককে ঘেরাও মুক্ত করে।


শ্রীরামপুরে ছাইয়ের আতঙ্ক, উত্‌সের খোঁজে হয়রান পুলিশ

কালো ছাই উড়ছে চারপাশে। অথচ কোথা থেকে তা আসছে বোঝা যাচ্ছে না। মঙ্গলবার রাত থেকে বুধবার দিনভর উড়তে থাকা ছাই নিয়ে একই সঙ্গে রহস্য ও আতঙ্কে শ্রীরামপুরের মানুষ।


নির্দিষ্ট সময়ে কাজ শেষ নিয়ে সংশয়, বেতন বন্ধের আশঙ্কা

নভেম্বর মাসের বেতন মিলেছে। কিন্তু ডিসেম্বর মাসের বেতন পাবেন কিনা তা নিয়ে আশঙ্কায় হুগলির পঞ্চায়েতগুলির গ্রাম রোজগার সহায়করা। কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী জাতীয় কর্ম নিশ্চয়তা প্রকল্পের শ্রমিকদের আধার কার্ড নম্বর সংগ্রহ করে ডাটাবেস তৈরির সময়সীমা রয়েছে ৩১ ডিসেম্বর পর্যন্ত। কিন্তু সেই কাজ ৫০ শতাংশও হয়নি বলে জেলার বিভিন্ন ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে।


টুকরো খবর

ব্যাঁটরার পরে এ বার দাশনগর থানা এলাকা। ফের চুরি হল হাওড়ার একটি স্কুলে। পুলিশ সূত্রের খবর, মঙ্গলবার রাতে ওই এলাকার কাজীপাড়ায় নেতাজি বিদ্যায়তন উচ্চ মাধ্যমিক স্কুলের ২৬টি তালা ভেঙে কার্যত তাণ্ডব চালিয়ে পালাল চোরের দল। কয়েক দিন আগেই ব্যাঁটরা থানার তারাসুন্দরী বালিকা বিদ্যালয়ের ৯টি সিসি ক্যামেরা চুরি হয়েছিল।


গুলিতে জখম শিক্ষিকা, প্রতিবাদে মিছিল বনগাঁয়

অস্ত্রোপচার করে শরীর থেকে গুলি বের করা হলেও এখনও বিপন্মুক্ত নন বনগাঁর শিক্ষিকা অদিতি অধিকারী। সোমবার রাত ৯টা নাগাদ পার্ক সার্কাসের একটি নার্সিংহোমে প্রায় ঘণ্টা দেড়েক ধরে তাঁর অস্ত্রোপচার চলে। মঙ্গলবার দুপুরে অদিতির বাবা মোহনবাবু বলেন, “মেয়ে অল্পস্বল্প কথা বলছে। চিকিৎসকেরা জানিয়েছেন, আরও কয়েক দিন ওকে পর্যবেক্ষণে রাখা হবে। বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করতে হচ্ছে।”


প্রতিবাদে মুখর শহরবাসী, সাহায্যের আশ্বাস প্রশাসনের

দুষ্কৃতীর গুলিতে নিহত ছাত্রের মৃত্যুর প্রতিবাদে মুখর হয়েছে ছাত্র সংগঠন থেকে তার স্কুলের শিক্ষক শিক্ষিকারা। চুঁচুড়ার পিরতলার বড়ুয়াবাগানের বাসিন্দা উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী সুদেব দাস গত রবিবার রাতে বিয়েবাড়িতে ফুলের কাজ শেষ করে বাড়ি ফিরছিল। সেই সময় পাড়ার এক কাকুর বাড়িতে গণ্ডগোল শুনে সেখানে গিয়ে দেখে কয়েকজন দুষ্কৃতী তাঁদের মারধর করছে।


সংরক্ষণ নেই, নষ্ট হচ্ছে স্বাধীনতা সংগ্রামের নথি

স্বাধীনতা আন্দোলনের অন্যতম ধাত্রীভূমি ডোমজুড়। নীল বিদ্রোহ, বঙ্গভঙ্গ আন্দোলন থেকে সশস্ত্র বিপ্লবী আন্দোলনঅগ্নিযুগের সেই সব দিনে সক্রিয় ভূমিকা ছিল ডোমজুড়ের মানুষের। পুরনো নথি এবং প্রবীণ মানুষের স্মৃতি অন্তত তেমনই বলছে। কিন্তু সেই সব নথি সংরক্ষণে প্রশাসনের উদাসীনতার অভিযোগ তুলেছেন শহরের বিশিষ্ট মানুষেরা।


খেলার টুকরো খবর

জগৎবল্লভপুরের হাঁটালে নবোদয় মিলন সঙ্ঘের উদ্যোগে নকআউট ফুটবল প্রতিযোগিতা হয়ে গেল সঙ্ঘের ফুটবল মাঠে। হাওড়া ও হুগলির মোট আটটি দল প্রতিযোগিতায় যোগ দেয়।


কোথায় কী

উলুবেড়িয়া রবীন্দ্রভবনে সম্প্রতি মঞ্চস্থ হল সান্নিধ্য নাট্য সংস্থার নাটক ‘গোপালের স্বর্গলাভ’। নির্দিষ্ট একজনের পরিবর্তে ভুল করে অন্যজনের স্বর্গে পৌঁছে যাওয়া এবং তার পর সেই ভুলের জন্য তার নানা বায়না নাটকটিকে অত্যন্ত আকষর্ণীয় করে তুলেছিল।


টুকরো খবর

বেলুড়ের তরুণীর গায়ে আগুন ধরানোর ঘটনায় অভিযুক্ত যুবক ধরা পড়ল না মঙ্গলবারও। অন্য দিকে, তরুণীর শরীরে সংক্রমণ ছড়ানোর আশঙ্কায় তাঁকে এ দিন কলকাতার হাসপাতালে আনা হয়। পুলিশ জানায়, ভোটবাগানের বাসিন্দা ওই যুবক দু’বছর ধরে বাড়িতে না থাকলেও এলাকায় ঘোরাঘুরি করত। কিন্তু এলাকায় কেউ তার হদিস দিতে পারছেন না। হাওড়া সিটি পুলিশের এডিসি (নর্থ) শ্রীহরি পাণ্ডে বলেন, “তল্লাশি চলছে। অভিযুক্তের মোবাইলের কললিস্ট পরীক্ষা করে দেখা হচ্ছে।”


পথের দু’ধারে স্টল, যানজট নিত্যসঙ্গী

যানজটের কবলে পড়ে হয়রানি রোজনামচা হয়ে দাঁড়িয়েছে ক্যানিংয়ের বাসিন্দাদের কাছে। দক্ষিণ ২৪ পরগনার অন্যতম গুরুত্বপূর্ণ মহকুমা শহর ক্যানিং, সুন্দরবনের অন্যতম প্রবেশদ্বারও বটে। সে কারণে দেশ-বিদেশের নানা প্রান্ত থেকে পর্যটকদের আনাগোনা লেগেই থাকে। তা ছাড়া, স্কুল-কলেজের পড়ুয়া, অফিস যাত্রীদের চাপ তো রয়েছেই।


আতঙ্কিত অদিতির ছোট বোন

দিনদুপুরে দুষ্কৃতীদের গুলিতে শিক্ষিকা জখম হওয়ার ঘটনায় উদ্বিগ্ন বনগাঁবাসী। এ দিন বনগাঁ ল’ইয়ার্স অ্যাসোসিয়েশনের তরফে যে মৌনী মিছিল বেরোয়, তা আড়ে-বহরে ছিল বেশ বড়। বেশ কয়েকশো মানুষ তাতে পা মিলিয়েছেন। অনেকের হাতে মোমবাতি, ফেস্টুন ছিল। অস্ত্রোপচার করে শরীর থেকে গুলি বের করা হলেও এখনও বিপন্মুক্ত নন বনগাঁর শিক্ষিকা অদিতি অধিকারী।


ভুটভুটি উল্টে মৃত্যু হল শিশু ও বৃদ্ধার

চার বছরের মেয়ে রেশমিকাকে কোলে নিয়ে বসে ছিলেন মা সাবিনা গাজি। ছোট ভুটভুটি করে পঞ্চমখণ্ডে মাসির বাড়ি যাওয়ার পথে বেশ আনন্দেই ছিল ছোট্ট মেয়েটা। তখনও ঘাট থেকে ভুটভুটি ছাড়েনি। কিন্তু হঠাৎই বদলে গেল দৃশ্যটা। আচমকাই ভুটভুটি উল্টে তলিয়ে গেলেন মা-মেয়ে সহ বেশ কয়েক জন। যাত্রীদের আর্তচিৎকারে স্থানীয় বাসিন্দারা এসে জলে ঝাঁপ দেন।


টাকার অভাবে অ্যাথলিট মিট থেকে বঞ্চিত অনেকে

প্রতিভা থাকা সত্ত্বেও উদ্যোক্তাদের টাকার অভাবে রাজ্যস্তরের অ্যাথলিট প্রতিযোগিতায় যোগ দিতে পারছে না দক্ষিণ ২৪ পরগনার বহু প্রতিযোগী। দু’দিন ব্যাপী কাকদ্বীপ স্পোর্টস কমপ্লেক্সে জেলার বার্ষিক স্কুল ক্রীড়া প্রতিযোগিতার পরে এমনই ছবি উঠে এসেছে। এ বার কোচবিহারে হচ্ছে রাজ্যের বার্ষিক স্কুল ক্রীড়া প্রতিযোগিতা। জেলা মিটের থেকে ১১টি পদক পেয়ে চ্যাম্পিয়ন হয়েছে রায়নগর ক্ষেত্রনাথ সুনীলবরণ পৌর বিদ্যালয়।


মারপিটে জখম ৭

ছোটদের ফুটবল খেলাকে কেন্দ্র করে দুই পরিবারের গোলমাল বেধেছিল। অভিযোগ, যা আখেরে রূপান্তরিত হয়েছে তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বে। গুলিতে জখম হয়েছেন ৭ জন। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার খাসকুমড়োখালি গ্রামে। পুলিশ জানিয়েছে, আহতদের ক্যানিং মহকুমা হাসপাতালে নিয়ে যাওয়া হয়।


মানসিক ভারসাম্যহীনকে বাড়ি ফিরিয়ে দিল পুলিশ

পুলিশের উদ্যোগে বাড়ি ফিরলেন মানসিক ভারসাম্যহীন এক মহিলা। দেগঙ্গা থানার পুলিশ জানায়, কল্পনা মণ্ডল নামে ওই মহিলার বাড়ি বসিরহাটের মৈত্রবাগানে। রবিবার রাতে দেগঙ্গার বেড়াচাঁপা মোড়ের কাছে ডিউটিরত পুলিশ অফিসার সুনীল বিশ্বাস এবং বিশ্বনাথ সেনের চোখে পড়ে, এক মহিলা উদ্দেশ্যহীন ভাবে ঘোরাঘুরি করছেন।


নেতাকে গুলি, ফস্কে জখম শিক্ষিকা

যানজটে আটকে পড়েছিল তৃণমূল নেতার মোটরবাইক। মোটরবাইক নিয়ে পাশ দিয়ে এগনোর সময় গুলি চালাল আততায়ী। লক্ষ্যভ্রষ্ট গুলি বিঁধল পাশের ভ্যানে বসা প্রতিবন্ধী শিক্ষিকার ডান পাঁজরের নীচে। অদিতি অধিকারী নামে ওই শিক্ষিকা আশঙ্কাজনক অবস্থায় কলকাতার পার্ক সার্কাসের একটি নার্সিংহোমে চিকিৎসাধীন।


সুদেব আর নেই, হাহাকার মহল্লায়

সোমবার সকাল থেকে ছিল শুধু হাহাকার। মোড়ে মোড়ে জটলা। রাত নামতেই হঠাৎই সব নিঃশব্দ। ময়না-তদন্তের পরে ৮টা নাগাদ পাড়ার সুদেব দাসের দেহ এলাকায় ঢুকতেই মহিলা-পুরুষ-শিশু-বৃদ্ধ নেমে এলেন রাস্তায়। মৃতদেহ নিয়ে এগোল গাড়ি। পিছনে বিশাল ভিড়। আপদে-বিপদে আর পাশে পাওয়া যাবে না তরতাজা পরোপকারী ছেলেটিকে। তাই যেন শেষ বারের দেখা!


তরুণীর গায়ে আগুন, উধাও অভিযুক্ত যুবক

ঘরের ভিতর থেকে ভাইঝির আর্ত চিৎকার শুনে হকচকিয়ে গিয়েছিলেন পিসি। তখনই দেখেন, গায়ে আগুন নিয়ে ছুটে ঘর থেকে বেরিয়ে এলেন তাঁর একমাত্র ভাইঝি। সঙ্গে প্রতিবেশী এক যুবক। তারও হাতে আগুন জ্বলছে। কালবিলম্ব না করে দু’জনের গায়ে জল ছুড়ে দিতেই পালিয়ে যায় যুবক। তখনই তরুণী অভিযোগ করেন, ওই যুবকই তাঁর গায়ে আগুন ধরিয়ে দিয়েছে।


বাবার সাইকেল থেকে পড়ে লরিতে পিষ্ট শিশু

আড়াই বছরের শিশুপুত্রকে সাইকেলে চাপিয়ে রোজই ঘুরতে যেতেন বাবা। সোমবার সকালেও তেমনই বেরিয়েছিলেন বাবা-ছেলে। গন্তব্য ছিল, বাড়ির কাছের দুধের দোকান। সেখানে পৌঁছে রাস্তার ধারে সাইকেল দাঁড় করিয়ে কেনাকাটা করতে যান বাবা। তখন শিশুটি একাই সাইকেলে বসেছিল। হঠাৎই সাইকেল উল্টে গিয়ে রাস্তায় পড়ে যায় সে। তখনই পাশ দিয়ে যাওয়া এক লরির চাকা পিষে দেয় তাকে। ঘটনাস্থলেই মৃত্যু হয় শিশুটির।


দিনভর নিত্য যানজট পথে, রাত নামলেই বাস উধাও

দিন কয়েক আগের এক রাত। ঘড়িতে তখন ৯টা ১৫। তাপমাত্রা বেশ নীচের দিকে। ডোমজুড় বাজারে উদ্বিগ্ন মুখে পায়চারি করছেন এক দম্পতি। বেশির ভাগ দোকানে ঝাঁপ পড়তে শুরু করেছে। কালীঘাটের ওই দম্পতি ডোমজুড়ের বন্দরপাড়ায় এক আত্মীয়ের বাড়িতে এসেছিলেন। বাসস্ট্যান্ডে এসে শুনছেন কলকাতা ও হাওড়াগামী শেষ বেসরকারি বাস চলে গিয়েছে। রাত ১০টা ১৫ মিনিটে একটি সরকারি বাস হাওড়া যায় বটে তবে সেটি অনিয়মিত।


পদত্যাগে অনড় তৃণমূলের প্রধান

তৃণমূল পরিচালিত আরামবাগের গৌরহাটি ২ পঞ্চায়েত প্রধান ব্লক অফিসে পদত্যাগপত্র জমা দেওয়ার মিনিট পঁয়তাল্লিশের মধ্যেই দলের নেতারা এসে তা তুলে নিয়েছিলেন। গত বৃহস্পতিবার দুপুরে এই ঘটনার পরে পঞ্চায়েত প্রধান তৃণমূলের রীতা দলুইয়ের পদত্যাগপত্র দাখিল আটকানো হলেও সমস্যা মেটেনি। প্রধান শুক্রবার থেকে অফিস আসাই বন্ধ করে দিয়েছেন। এমনকী মোবাইল ফোনও বন্ধ করে নেতাদের থেকে নিজেকে সরিয়ে রেখেছেন তিনি।


আর কত রক্ত ঝরবে, প্রশ্ন ছয়ঘরিয়ার মানুষের

কাঁচা টাকা উড়ছে বাতাসে। আর তারই টানে বাড়ছে দুষ্কৃতীদের দৌরাত্ম্য। গত পনেরো বছরে নাওভাঙা নদী দিয়ে জল যত না গড়িয়েছে, বনগাঁর সীমান্তবর্তী পেট্রাপোল এলাকার ছয়ঘরিয়া, পিরোজপুর, কালিয়ানি, খেদাপাড়া, নরহরিপুরে রক্ত ঝরেছে তারও বেশি, এমনটাই মনে করেন গ্রামের মানুষজন! “এমনিতেই এলাকায় ছেলেছোকরারাও হাতে মেশিন নিয়ে ঘোরে’’ বলছিলেন এক প্রবীণ মানুষ।


এরপরে কোন সাহসে রাস্তায় বেরোব, প্রশ্ন টিচার ইনচার্জের

বাড়ির কাছেই স্কুল। সোমবার একটু দেরি হয়েছিল বেরোতে। অটোর জন্য দাঁড়িয়ে না থেকে অদিতি উঠে পড়েন ভ্যানে। তারই মাসুল গুণতে কলকাতার নার্সিংহোমে এখন যমে-মানুষে টানাটানি চলছে তাঁকে নিয়ে। কেমন আছেন হরিদাসপুরে আনন্দমার্গী প্রাথমিক স্কুলের শিক্ষিকা বছর একত্রিশের তরুণী অদিতি? কলকাতা থেকে বাবা মোহন অধিকারী টেলিফোনে জানালেন, পাঁজরের নীচে গুলি লেগেছে। বিভিন্ন রকম পরীক্ষা-নিরীক্ষা চলছে।


কবে হবে পুরসভা, অপেক্ষায় শহরবাসী

এক সময়ে পুরসভার কৌলিন্য পেয়েছিল ক্যানিং। পরাধীন ভারতে সুন্দরবনের এই এলাকায় বন্দরকে কেন্দ্র করে উন্নয়নও হয়েছিল বিস্তর। তৈরি হয় চালকল, নুনের গোলা। কিন্তু নানা কারণে পুরসভার তকমা হারায় ক্যানিং। সম্প্রতি কাকদ্বীপে এক সভায় এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, পুরসভা হবে ক্যানিং। ফের আশায় বুক বেঁধেছেন এখানকার মানুষ। কিন্তু প্রশাসনের কাছে পুরসভা তৈরি-সংক্রান্ত কোনও খবর নেই।


বাদুড়িয়াতে খুন, ধৃত স্ত্রীর প্রেমিক

স্ত্রীকে আন্দামান নিয়ে যাবেন বলে ঠিক করেছিলেন স্বামী। কিন্তু তা আর হল না। নিয়ে যাওয়ার আগেই সেই খবর পায় স্ত্রী-র প্রেমিক। এর জেরেই স্ত্রী-র প্রেমিকের হাতে খুন হতে হল স্বামীকে। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে বাদুড়িয়ার পূর্ব শিমুলিয়ায়। পুলিশ জানিয়েছে, নিহতের নাম মনসুর আলি শেখ ওরফে মঞ্জুর (৪৮)। এই ঘটনায় ওই প্রেমিক মনসুর সর্দারকে পুলিশ গ্রেফতার করেছে।


টুকরো খবর

সুচেতা কৃপালানির হাতে ধরা পড়ে গেল আল্লাহার মালিক-২ এবং আনোয়ারা। সুচেতা হচ্ছে ভারতীয় উপকূলরক্ষী বাহিনীর নজরদার মোটরবোট। বাকি দু’টি বাংলাদেশের মাছ ধরা স্টিমার। উপকূলরক্ষী বাহিনী সূত্রের খবর, সুচেতা শনিবার সমুদ্রে নজরদারি চালানোর সময় ওই দুই বাংলাদেশি স্টিমারকে দেখতে পায়।


টাকা থেকেও রাস্তা হয়নি জয়পুরে

দৈর্ঘ্য সাকুল্যে ১০ কিলোমিটার। প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনা প্রকল্পের অন্তর্ভুক্ত হওয়ার পরে রাস্তা পাকা করার জন্য টাকা বরাদ্দ হয়। এর পর চার কিলোমিটার অংশে পিচ ফেলে পাকা করা হলেও বাকি অংশের কাজ পড়েই রয়েছে। ১০ বছর কেটে গেলেও সেই কাজ শুরু হয়নি। অর্ধেক রাস্তা ভাল হলেও বাকি অংশ সংস্কারের অভাবে ভেঙে গিয়েছে।


নাবালিকার বিয়ে রুখে দিল প্রশাসন

বয়স সতেরো। এখনই বিয়ের পিঁড়িতে নয়, পড়াশোনা করতে চেয়েছিল চণ্ডীতলার এক কিশোরী। পরিবারের দারিদ্র এবং চাপে শেষ পর্যন্ত রাজি হয়েছিল বিয়েতে। রবিবার ছিল বিয়ে। কিন্তু তার আগে সেই খবর পৌঁছে যায় প্রশাসনের কাছে। প্রশাসনের উদ্যোগে বিয়ে বন্ধ হওয়ায় নাবালিকা খুশি।


ভাড়াটেকে ‘ধর্ষণ’, অভিযুক্ত বাড়িওয়ালা

বাড়ির মালিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনলেন ভাড়াটে গৃহবধূ। বছর বাইশের ওই বধূর অভিযোগ, ধর্ষণের কথা জানাজানি হলে খুনের হুমকিও দেয় বাড়ির মালিক।


টুকরো খবর

একটি ধাবা থেকে ডাকাত সন্দেহে পাঁচ যুবককে আটক করল উলুবেড়িয়া থানার পুলিশ। রবিবার এই ঘটনাটি ঘটেছে উলুবেড়িয়ার রঘুদেবপুরের মুম্বই রোডের ধারে। ধৃতদের কাছ থেকে ২টি নাইন এমএস পিস্তল, ৬টি ম্যাগাজিন, ২৬ রাউন্ড গুলি এবং ১ লক্ষ ৭০ হাজার টাকা উদ্ধার করা হয়েছে।


মুখ্যমন্ত্রীর সফরের আগেও রাস্তা সারাই হল না, হতাশ গোসাবা

শীত পড়তেই সুন্দরবনে শুরু হয়েছে পর্যটকদের যাতায়াত। কিন্তু রাস্তাঘাটের হাল তেমন ফেরেনি। ফলে এক দিকে যেমন সমস্যায় পড়ছেন সাধারণ মানুষ, পর্যটকদেরও হয়রান হতে হচ্ছে। দীর্ঘ দিন ধরে রাস্তা সংস্কার না হওয়ায় গোসাবা থেকে পাখিরালা পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তা এবং গোসাবা থেকে জটিরামপুর পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার রাস্তা বেহাল।


টুকরো খবর

কুয়োয় পড়ে শনিবার সকালে রিষড়ার ৩ নম্বর নতুনগ্রাম এলাকার দু’বছরের একটি শিশুর মৃত্যু হয়েছে। মৃতের নাম ইশিকা দত্ত। খেলতে খেলতে সে বাড়ি লাগোয়া কুয়োয় পড়ে যায়। তাকে উদ্ধার করে রিষড়া সেবাসদন হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিত্‌সকেরা মৃত ঘোষণা করেন।


টুকরো খবর

ভরা প্ল্যাটফর্মের মধ্যে প্রেমিকাকে ছুরি মারার অভিযোগে এক যুবককে গ্রেফতার করল পুলিশ। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে দক্ষিণ ২৪ পরগনার কাকদ্বীপ স্টেশনের ২ নম্বর প্ল্যাটফর্মে। পুলিশ জানায় ধৃতের নাম সৌরভ দাস। জখম তরুণীকে ডায়মন্ড হারবার জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয় প্রথমে। সেখান থেকে তাঁকে কলকাতার হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। তরুণীর বাড়ি নামখানার দক্ষিণ চন্দ্রনগর গ্রামে। তিনি কাকদ্বীপ কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী। তাঁর সঙ্গে বছর খানেক ধরে ঘনিষ্ঠতা গড়ে ওঠে ওই এলাকার মদনগঞ্জ গ্রামের যুবক সৌরভের।


রেল অবরোধে হিন্দমোটরের শ্রমিকেরা

কয়েক কোটি টাকার বিল বকেয়া থাকায় উত্তরপাড়ার বন্ধ হিন্দুস্তান মোটরস কারখানা এবং সেখানকার শ্রমিক আবাসনের বিদ্যুতের লাইন কাটা গিয়েছে। ফলে, জল এবং বিদ্যুত্‌ পরিষেবা পাচ্ছেন না শ্রমিক আবাসনের বাসিন্দারা। এরই প্রতিবাদে শুক্রবার বিকেলে প্রায় এক ঘণ্টা হাওড়া-বর্ধমান মেন শাখার হিন্দমোটর স্টেশনে ট্রেন অবরোধ করে বিক্ষোভ দেখান তাঁরা। এর জেরে ট্রেনযাত্রীরা চরম নাকাল হন। শেষ পর্যন্ত রেল পুলিশ গিয়ে অবরোধকারীদের বুঝিয়ে সরিয়ে দিলে ট্রেন চলাচল শুরু হয়।


আড়াই মাস পরে শনাক্ত নিখোঁজ কিশোরীর দেহ

মাঝে কেটে গিয়েছে প্রায় আড়াই মাস। অবশেষে হাওড়ার আমতার পাত্রপোলের কাছে বেসরকারি একটি বিএড কলেজের সামনে থেকে উদ্ধার হওয়া নিহত কিশোরীর পরিচয় জানতে পারল পুলিশ। পুলিশ জানিয়েছে নিহত কিশোরীর নাম লক্ষ্মী রায়। তার বাড়ি আমতারই গগন এলাকায়। যদিও কী ভাবে এবং কেন তাকে খুন করা হল সে বিষয়ে এখনও কিছু জানতে পারা যায়নি।


ডিমের পোচ থেকে সয়াবিনের বিরিয়ানি এ বার মিড-ডে মিলে

মিড-ডে মিলে এ বার কর্পোরেট ছোঁয়া! স্কুলের প্রায়ান্ধকার রান্নাঘরে অপরিষ্কার আর অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি হওয়া ডিমের ঝোল-ভাত বা ফুলকপির তরকারি আর নয়। এ বার হুগলির বিভিন্ন স্কুলের কচিকাঁচাদের জন্য মিড-ডে মিলে আসছে ডিম ভুজিয়া, ডিমের পোচ বা সয়াবিনের বিরিয়ানির মতো নানা পদ।


কাটল জট, কাল খুলছে অ্যাঙ্গাস

অবশেষে জট কাটল। শ্রমিক অসন্তোষের জেরে এক মাসেরও বেশি বন্ধ থাকা ভদ্রেশ্বরের অ্যাঙ্গাস চটকল খুলছে কাল, রবিবার। তবে, উত্‌পাদন শুরু হবে আগামী ১১ ডিসেম্বর থেকে। শুক্রবার, ভদ্রেশ্বর পুরসভার হলে এক ত্রিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।


খেলার টুকরো খবর

উলুবেড়িয়া মহকুমা প্রাথমিক বিদ্যালয় বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হল আমতা স্পোর্টিং ক্লাবের মাঠে। হাওড়া জেলা বিদ্যালয় ক্রীড়া সংসদ পরিচালিত এই প্রতিযোগিতার ব্যবস্থাপনায় ছিল আমতা পূর্ব ও সিরাজকাটি চক্র।


টুকরো খবর

ক্যাশ-বাক্সের চাবি না পেয়ে হোটেলের মালিকের মাথায় কাটারির কোপ মেরে তাঁকে খুনের চেষ্টার অভিযোগ উঠল সেখানকার এক কর্মীর বিরুদ্ধে। হোটেলটি গোঘাটের বেলি গ্রাম সংলগ্ন এলাকার। বৃহস্পতিবার রাতে আক্রান্ত হওয়ার পরে হোটেল-মালিক বিমল সিংহরায়কে আরামবাগ হাসপাতালে ভর্তি করানো হয়।