১৭ চৈত্র ১৪২১ বুধবার, ১ এপ্রিল ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.১°C     সর্বনিম্ন : ২৩.১°C

দাদার উপরে রাগে কুপিয়ে খুন ভাইকে

আবার খুন জগদ্দলে। একাধিক খুন, তোলাবাজির ঘটনাতে অভিযুক্ত সদ্য জেল ফেরত এক দুষ্কৃতী ও তার ভাইয়ের হাতে খুন হলেন দিলীপ যাদব (৪১) নামে স্থানীয় এক ব্যক্তি। ঘটনার পর থেকে ফেরার রাজু তেওয়ারি নামে ওই দুষ্কৃতী ও তার ভাই সূরজ। এই ঘটনায় ওই দু’জনের বাবা লালন তেওয়ারিকে পুলিশ ধরেছে।


পথে বেরিয়ে নিরাপদে থাকুক মেয়েরা, দাবি বাদুড়িয়ার বধূর

১৭টি ওয়ার্ডে বিন্যস্ত বাদুড়িয়া পুরসভার বয়স প্রায় দেড়শো পেরিয়েছে। কিন্তু শুরু থেকেই ওয়ার্ড বিন্যাসের ক্ষেত্রে নানা সমস্যা থাকায় বাদুড়িয়ার উন্নয়নের ক্ষেত্রে নানা সমস্যা হয়েছে। কিছু ওয়ার্ড ইছামতীর এক পাড়ে। কিছু অন্য পাড়ে। ওয়ার্ডের মধ্যে মধ্যে ঢুকে পড়েছে পঞ্চায়েত এলাকা। ফলে পুরসভা ও পঞ্চায়েতের মধ্যে সমন্বয়ের অভাব বহু ক্ষেত্রে উন্নয়নে বাধা হয়ে দাঁড়িয়েছে।


শ্রমিক অসন্তোষে কর্মবিরতি কারখানায়

শ্রমিক অসন্তোষের জেরে কাজ বন্ধ হল জগদ্দলের অ্যাংলো ইন্ডিয়া জুটমিলে। মূলত ন্যূনতম কাজের দিন বাড়ানোর দাবিতে মঙ্গলবার সকাল থেকেই উত্তর ২৪ পরগনার ওই কারখানায় কাজ বন্ধ করে দেন শ্রমিকরা। এর ফলে কর্মহীন হয়ে পড়েছেন কারখানার হাজার চারেক শ্রমিক। গত কয়েক মাস ধরেই ওই কারখানায় সপ্তাহে কখনও তিন কখনও বা চার দিন ধরে কাজ হচ্ছিল।


বিজেপির বিরুদ্ধে তোপ দেগে প্রচার নির্দল প্রার্থীর

হাঁড়ি মাথায় মিছিল করে ওয়ার্ড ঘুরে লাড্ডু বিলোনোর মধ্য দিয়ে প্রচারে নামলেন বসিরহাট পুরসভার ৯ নম্বর ওয়ার্ডের নির্দল প্রার্থী। আসন্ন পুর নির্বাচনে বসিরহাট পুরসভার ৯ নম্বর ওয়ার্ডে নির্দলের প্রার্থী হয়েছেন রণজিৎ তালুকদার। এই ওয়ার্ডে বিজেপি, কংগ্রেস এবং তৃণমূলের পক্ষেও প্রার্থী দেওয়া হয়েছে। রণজিৎবাবুর দাবি, তাঁকে বিজেপি থেকে প্রার্থী করার প্রতিশ্রুতি দেওয়া হলেও কার্যত ঠকানো হয়েছে।


জয়নগরে নির্দল প্রার্থীকে সমর্থন এসইউসি-কংগ্রেসের

এক সময়ে জয়নগর-মজিলপুর পুরসভা ছিল এসইউসির দখলে। কিন্তু দলের সেই দাপট বহু দিনই অস্তমিত। গত পুরসভা নির্বাচনে ১৪টি আসনের মধ্যে এসইউসি পেয়েছিল মাত্র ৩টি আসন। কংগ্রেস পায় ৬টি। তৃণমূল পেয়েছিল ২টি আসন। ৩টি আসন পায় নির্দল। নির্দল ও এসইউসিকে নিয়ে বোর্ড গড়ে তৃণমূল।



মুখ্যমন্ত্রীর বৈঠকের বকেয়া অধরাই

গত জুনে হুগলির চণ্ডীতলায় প্রশাসনিক বৈঠক করে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কিন্তু সেখানে মণ্ডপ, এসি মেশিন বা খাবার জুগিয়েছিলেন যাঁরা, এখনও তাঁরা বকেয়া টাকা পাননি। যার পরিমাণ অন্তত ২২ লক্ষ টাকা। ব্যবসায়ীদের অভিযোগ, প্রশাসনের কাছে বারবার দরবার করা হলেও সাড়া মেলেনি। শুধু জেলা প্রশাসন নয়।


কী করতেন যদি হতেন পুরপ্রধান?

শ্রীরামপুর পুরসভা


ডাকাত আতঙ্কে বুকিং বাতিল শুরু সুন্দরবনে

জঙ্গলে বেড়াতে গিয়ে ভয়ঙ্কর ডাকাত দুর্গানারায়ণ চৌধুরী ও তার দলের খপ্পরে পড়েছিলেন এক দল পর্যটক। তাঁদের মধ্যে এক মহিলার শিরশ্ছেদও করেছিল ডাকাতেরা। এমনকী, এক শিশুর কপাল তাক করে এক ডাকাত প্রায় গুলি চালিয়ে ফেলেছিল। অবশ্য শেষ মুহূর্তে বেঁচে যায় শিশুটি। কুলতলি এলাকার পিয়ালি আইল্যান্ড ট্যুরিস্ট লজে গুলি চালিয়ে লুঠপাট করা বাস্তবের দুর্বৃত্তেরা অবশ্য রামগোপাল বর্মার ‘জাঙ্গল’ ছবির দুর্গা ডাকাতের মতো অতটা দুর্ধর্ষ নয়।


নির্দল হয়ে ভোটে লড়ছেন যুব তৃণমূল সভাপতি, গোবরডাঙায় অস্বস্তিতে দল

পুরসভার বিদায়ী উপ পুরপ্রধানের বিরুদ্ধে নির্দল প্রার্থী হিসাবে পুরভোটে দাঁড়িয়ে পড়েছেন এলাকার যুব তৃণমূল সভাপতি। ঘটনাটি গোবরডাঙা পুরসভার ১৫ নম্বর ওয়ার্ডের। গোটা ঘটনায় তৃণমূলের কোন্দল প্রকাশ্যে এসে পড়েছে। উপপুরপ্রধান তৃণমূলের অসীম তরফদার এ বার ১৫ নম্বর ওয়ার্ড থেকে দলীয় প্রার্থী হয়েছেন।


রাস্তা কেটে বিক্ষোভ, দেখা নেই প্রশাসন

টানা চার দিন রাস্তা কেটে বিক্ষোভ করছেন স্থানীয় মানুষ। ফলে হাবরা-বসিরহাট গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল বিপর্যস্ত হচ্ছে। কিন্তু হেলদোল নেই প্রশাসনের। কোনও আধিকারিককে এ ক’দিনে এলাকায় দেখা যায়নি। দীর্ঘ দিন ধরেই স্থানীয় বাসিন্দারা ওই রাস্তা সংস্কারের দাবিতে আন্দোলন করে আসছেন।


জঙ্গল থেকে উদ্ধার রক্তাক্ত কিশোরকে

চোখে গভীর ক্ষত। চোখের পাতা কাটা। জিভেও ক্ষত। মুখে একাধিক আঘাতের দাগ। সোমবার সকালে গাইঘাটা থানার সাহেব বাগান এলাকায় ঝোপ-জঙ্গলের ভিতর থেকে এমনই রক্তাক্ত অবস্থায় এক কিশোরকে উদ্ধার করল পুলিশ। তাকে নিয়ে যাওয়া হয় ঠাকুরনগরে চাঁদপাড়া ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়।


বিজ্ঞান বিভাগ শুরু মহিলা বিশ্ববিদ্যালয়ে

ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ে খুব শীঘ্রই চালু হতে চলেছে স্নাতকোত্তর অঙ্ক বিভাগ। অঙ্ক দিয়েই শুরু করা হবে বিজ্ঞান শাখা। এমনটাই জানালেন নয়া উপাচার্য, অনুরাধা মুখোপাধ্যায়। বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য শমিতা সেনের মেয়াদ শেষ হয়ে গিয়েছে। ২৫ মার্চ থেকে অনুরাধাদেবী এই বিশ্ববিদ্যালয়ে আসেন।


প্রার্থী কে কোথায়

আগামী ২৫ এপ্রিল নির্বাচন উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার পুরসভায়। নজরে দেখে নেওয়া কোন ওয়ার্ডে যযুধান কারা।


অধিবেশনে ‘হেনস্থা’ বিরোধীদের

বাজেট বিতর্কে অংশ নিয়ে শাসকদলের সমালোচনা করায় কার্যত ঘাড় ধাক্কা দিয়ে অধিবেশন কক্ষ থেকে বের করে দেওয়া হল বিরোধীদের। এমনই নজিরবিহীন ঘটনা ঘটল হাওড়া পুরসভায়। বক্তৃতার সময়ে বিরোধী কাউন্সিলরের সামনে দাঁড়িয়ে সমানে চিৎকার করা হল। কিছু বলতে না দেওয়ায় শেষ পর্যন্ত বাজেট বিতর্ক বয়কট করে একসঙ্গে কক্ষ ত্যাগ করেন সিপিএম ও বিজেপির চার কাউন্সিলর।


ধনেখালির ঘটনায় অধরা দুষ্কৃতীরা

দু’দিন কেটে গেলেও ধনেখালির কামালপুরের বধূর উপরে হামলার ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। জখম ওই মহিলাকে সোমবার বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতাল থেকে কলকাতার এসএসকেএমে স্থানান্তরিত করানো হয়। তাঁর পরিবারের লোকজন জানান, বধূর অবস্থা স্থিতিশীল বলে তাঁরা হাসপাতাল সূত্রে জানতে পেরেছেন।


রাস্তা তৈরিতে বেনিয়ম তিরোলে, শো-কজ

১০০ দিনের কাজ প্রকল্পে তিনটি রাস্তা সংস্কারে বেনিয়মের প্রমাণ মেলায় আরামবাগের তিরোল পঞ্চায়েতের তৃণমূল প্রধান এবং নির্মাণ সহায়কের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ব্লক প্রশাসন। নির্মাণ সহায়ককে শো-কজও করা হয়েছে। প্রশাসনের নির্দেশে পুরনো টেন্ডার বাতিল করে নতুন করে টেন্ডার করতে হয়েছে প্রধানকে।


কী করতেন যদি হতেন পুরপ্রধান?

উলুবেড়িয়া পুরসভা


প্রার্থী কে কোথায়

আগামী ২৫ এপ্রিল নির্বাচন হাওড়া ও হুগলি পুরসভায়। নজরে দেখে নেওয়া কোন ওয়ার্ডে যযুধান কারা।


টুকরো খবর

হাওড়ার আঞ্চলিক সিপিএম নেতা এবং পেশায় ঠিকাদার বলাই মালিকের অর্ধদগ্ধ মৃতদেহ রবিবার উদ্ধার হয়েছিল পিলখানার কাছে কেন্দ্রীয় সরকারের একটি সংস্থার কারখানা থেকে। তার ৪৮ ঘণ্টা পরেও ওই ব্যক্তির মৃত্যুর কারণ নিয়ে ধোঁয়াশা থেকে গেল।



মেয়েকে বললাম, বাথরুমে লুকিয়ে থাক

হই-হই করে বেড়াতে এসে কলকাতার কাছে এমন কাণ্ড ঘটতে পারে, দুঃস্বপ্নেও ভাবিনি। বিশ্বাস করুন, টাকাকড়ি, এমনকী নিজেদের প্রাণের চিন্তাও তখন আসেনি। শুধু আমাদের মেয়ে তিন্নিকে কী ভাবে বাঁচাব সেটাই মাথায় ঘুরছিল। রড, ভোজালি, পিস্তল হাতে লোকগুলো লাফ মেরে আমাদের বারান্দায় উঠছে দেখে দরজায় ছিটকিনি লাগিয়ে দিয়েছিলাম।


কুলতলিতে পর্যটককে গুলি করে ডাকাতি

মেয়ের স্কুলে পরীক্ষা শেষ হওয়ার পরে সপ্তাহান্তের ছুটিতে বড় সাধ করে সুন্দরবন বেড়াতে গিয়েছিলেন ওঁরা। যাদবপুরের বাসিন্দা সুদীপ্ত বসুঠাকুর রবিবার কলকাতায় ফিরলেন শরীরে গুলির ক্ষত নিয়ে। ডাকাতেরা হোটেলের ঘরে ঢুকে বেধড়ক মারধর করে টাকাপয়সা লুঠ করে নিয়ে গিয়েছে। শনিবার রাতে যখন এই তাণ্ডব চলছে, কলকাতার অদূরে পিয়ালি দ্বীপের লজ থেকে ‘১০০’ ডায়াল করেছিলেন সুদীপ্তর স্ত্রী সংঘমিত্রা। পরপর দু’বার। ফোন টানা বেজে গিয়েছে, সাড়া মেলেনি। পরে আর্ত চিৎকার শুনে লজের এক বাসিন্দাই ফোন করে কলকাতায় তাঁর এক পরিচিত পুলিশ অফিসারকে বিষয়টি জানান। সেই সুবাদেই পুলিশ যত ক্ষণে এসে পৌঁছয়, তত ক্ষণে কেটে গিয়েছে পৌনে এক ঘণ্টা।


পানীয়ে বিষ মিশিয়ে তরুণকে খুনের অভিযোগ

বাড়িতে ফিরেই অসুস্থ হয়ে পড়েছিলেন হাবিবুর রহমান মোল্লা। বাড়ির লোকের দাবি, রহমান তাঁদের বলেছিলেন, যত্ন করে খাইয়েছিল পরিচিত এক জন। এবং তাঁর দেওয়া ঠান্ডা পানীয় খাওয়ার পরেই অসুস্থ বোধ করতে থাকেন তিনি। বছর আঠারোর ছেলেটিকে নিয়ে যখন পৌঁছনো হয় মিনাখাঁ গ্রামীণ হাসপাতালে, চিকিৎসকেরা জানিয়ে দেন, রহমান আর বেঁচে নেই!


পাইপ ভেঙে আর্সেনিক-মুক্ত জলই অমিল

সরকারি প্রকল্প থেকে পরিস্রুত জলের জোগান শুরু হওয়ায় তাঁরা বাড়ির নলকূপ তুলে দিয়েছিলেন। কিন্তু নোদাখালির আর্সেনিক-মুক্ত জল প্রকল্প থেকে জল সরবরাহ বন্ধ হয়ে যাওয়ায় সংশ্লিষ্ট এলাকার মানুষ বিপাকে পড়েছেন। সরবরাহ প্রকল্পের কাছে ডোঙারিয়ায় জল সরবরাহের একটি বড় পাইপের জোড় ভেঙে যাওয়ায় শনিবার বিকেল থেকে নোদাখালির ওই প্রকল্পের জল সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে বলে সরকারি সূত্রের খবর।


আলু ফলিয়ে কী হবে, টাটাকে ফেরান, রাহুলদের সামনেই দাবি তুলল সিঙ্গুর

উপলক্ষ ছিল আলুর সঙ্কট নিয়ে চাষিদের সঙ্গে কথা বলা। কিন্তু রবিবার সিঙ্গুরে গিয়ে বিজেপির প্রতিনিধিদলকে শুনতে হল টাটাদের ফেরানোর দাবি!বিজেপি নেতাদের মুখোমুখি দাঁড়িয়ে সিঙ্গুরের চাষিরা দাবি তুললেন, “টাটাকে ফিরিয়ে আনুন। তা হলেই এখানকার মানুষ কাজ পাবেন। আলু চাষ করে আমরা ঋণে জর্জরিত। শিল্প হলে পরিস্থিতির বদল হবে।” যা শুনে বিজেপির প্রতিনিধিদলের তরফে দার্জিলিংয়ের সাংসদ সুরেন্দ্র সিংহ অহলুওয়ালিয়াকে বলতে শোনা গেল, “চিন্তা করবেন না। এখানে টাটা আসবে।”


তৃণমূল-বিক্ষোভের মুখে বিজেপি নেতারা

রাজ্যে আলু-সঙ্কট নিয়ে রাজনীতি অব্যাহতও। চাষিদের সঙ্গে কথা বলতে গিয়ে রবিবার হুগলির নালিকুল এবং তারকেশ্বরে তৃণমূলের বিক্ষোভের মুখে পড়ল বিজেপির প্রতিনিধি দল। তাদের দেখানো হল কালো পতাকা। দু’জায়গায় চাষিদের সঙ্গে সে ভাবে কথাই বলতে পারলেন না বিজেপি নেতারা। পুরশুড়ায় চাষিদেরও তৃণমূল হটিয়ে দেওয়ার চেষ্টা করে বলে অভিযোগ। তৃণমূল অভিযোগ মানেনি।


কারখানায় কর্মী-নেতার মৃত্যুতে রহস্য

ঘণ্টা দুয়েক আগেই কারখানা-কর্মী বাবার খোঁজে গিয়ে তাঁর কাজের ঘরে বা তার আশেপাশে তাঁকে পাননি ছেলে। দু’ঘণ্টা পরেই সংস্থার রক্ষীদের ফোন পেয়ে ছেলে গিয়ে দেখলেন, কারখানায় নিজের কাজের ঘরের বাইরে পড়ে আছে বাবার আধপোড়া মৃতদেহ। তখনও ধোঁয়া বেরোচ্ছে।


আক্রান্ত পর্যটক, নিরাপত্তা নিয়ে প্রশ্ন সুন্দরবনে

নিশুত রাতের নিস্তব্ধতা ভেঙে কখনও ভেসে আসে দক্ষিণরায়ের গর্জন। কখনও নাম না জানা পাখির ডাকে লজের ঘরে বসে শিহরিত হন পর্যটক। শহর থেকে বহু দূরে সুন্দরী, গরান, গেঁওয়ার জঙ্গলে রাতবিরেতে ঝরা পাতার খসখস শব্দ যেন অলৌকিক এক জগতের অভিজ্ঞতা নিয়ে আসে। চাঁদনি রাতে মাতলা, রায়মঙ্গলের বুকে লঞ্চে ভেসে থাকার অভিজ্ঞতা যাঁর এক বার হয়েছে, নিশির ডাক পাওয়ার মতোই তিনি ফিরে ফিরে যান সুন্দরবনে।


ভোটে যুযুধান দুই ছেলে, স্নেহের ভাঙন রুখতে ভোটই দেবেন না মা

মা কোন দিকে? বড় ছেলে অসীম ও মেজো ছেলে অমিত— একে অন্যের বিরুদ্ধে নেমে পড়েছেন পুরভোটের ময়দানে। যুযুধান দুই রাজনৈতিক শিবিরের হয়ে মনোনয়ন দিয়েছেন তাঁরা। মাঝখান থেকে ফাঁপরে পড়েছেন মা গীতারানিদেবী। যৌথ পরিবারের গৃহকর্ত্রী মায়ের চোখে দুই ছেলের কেউই ফেলনা নয়। তাই কাকে ভোট দেবেন, তা নিয়ে দোলাচলে তিনি।


জয়ী হয়ে হাসছেন জ্যোত্‌স্না, হুমকির নালিশ বিরোধীদের

শাসক দলের বিরুদ্ধে চাপ দিয়ে প্রার্থী পদ প্রত্যাহারের অভিযোগ মহকুমাশাসকের কাছে লিখিত ভাবে জানাল বামেরা। বনগাঁ পুরসভার ১৭ নম্বর ওয়ার্ড থেকে দাঁড়িয়ে গতবার জয়ী হয়ে চেয়ারম্যান হন তৃণমূলের জ্যোত্‌স্না আঢ্য। এ বারও ওই ওয়ার্ড থেকেই দাঁড়িয়েছেন তিনি। শনিবার, মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে ওই ওয়ার্ডের বিজেপি ও সিপিআই প্রার্থীরা মনোনয়ন তুলে নেওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন জ্যোত্‌স্নাদেবী।


সেপটিক ট্যাঙ্কে বধূর দেহ, স্বামীকে পেটাল জনতা

অন্তঃসত্ত্বা স্ত্রীকে খুনের অভিযোগে স্বামীকে গণপিটুনি দিলেন এলাকার মহিলারা। ওই ব্যক্তির বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। পরে দেহ উদ্ধার করতে এসে বিপাকে পড়তে হয় পুলিশকেও। পুলিশ কর্মীদের দিকে ঢিল-পাটকেল ছোড়ে জনতা। পুলিশের গাড়িতে ভাঙচুর চলে। বধূকে খুনের প্রতিবাদে শুক্রবার সকাল ৮টা থেকে এলাকায় পথ অবরোধ শুরু হয়। প্রায় চার ঘণ্টা অবরোধ চলে। শনিবার সকালে ঢোলাহাটের উত্তর মহেন্দ্রপুর গ্রামের এই ঘটনায় পুলিশ গ্রেফতার করেছে অরুণ পাত্র নামে অভিযুক্ত ব্যক্তিকে।


টুকরো খবর

স্কুল থেকে বাড়ি ফেরার পথে অটোর মধ্যে পঞ্চম শ্রেণির এক ছাত্রীর শ্লীলতাহানি অভিযোগ উঠল এক যুবকের বিরুদ্ধে। শনিবার দুপুরে বসিরহাটের বেঁকিতে অভিযুক্ত ওই যুবককে ধরে গণধোলাই দিয়ে পুলিশের হাতে তুলে দেয় জনতা। শ্রীনগরের বাসিন্দা আব্দুল মান্নান নামক ওই যুবককে গ্রেফতার করেছ পুলিশ।



প্রচারে বেরিয়ে বাসিন্দাদের ক্ষোভের মুখে তৃণমূলপ্রার্থী

প্রচারে বেরিয়ে বাসিন্দাদের ক্ষোভের মুখে পড়লেন তৃণমূল কংগ্রেস প্রার্থী শুক্লা ঘোষ। রবিবার ২৯ নম্বর ওয়ার্ডের প্রার্থী শুক্লাদেবী যদুরবেড়িয়া নতুনপাড়া এলাকায় ভোটের প্রচার করতে আসেন। উল্লেখ্য, শুক্লাদেবী তৃণমূল শাসিত বিগত বোর্ডের কাউন্সিলর ছিলেন। তখন তিনি জিতেছিলেন ৬ নম্বর ওয়ার্ড (বর্তমানে ২৬) থেকে। এবারে ২৬ নম্বর ওয়ার্ডটি তফসিলি জাতির জন্য সংরক্ষিত হয়ে যাওয়ায় শুক্লাদেবী পাশের ২৯ নম্বর ওয়ার্ড থেকে প্রতিদ্বন্দ্বীতা করছেন।


ধর্ষণে বাধা, বধূকে মারধর ধনেখালিতে

শৌচাগারে যাওয়ার জন্য ঘর থেকে বেরোতেই রাতের অন্ধকারে এক বধূকে তুলে নিয়ে গিয়ে ধর্ষণের চেষ্টা করেছিল দুষ্কৃতীরা। বাধা দেওয়ায় ওই বধূকে বেধড়ক মারধর করে মাঠের মধ্যে ফেলে পালাল তারা।


রেলকর্মী সমবায় বিপণিতে দুর্নীতির অভিযোগ

পরিচালন সমিতির মেয়াদ ফুরিয়ে গিয়েছিল আগেই। এ বার ব্যান্ডেলে রেলকর্মীদের একটি সমবায় বিপণিতে দুর্নীতির অভিযোগ ওঠায় সেই সমিতি ভেঙে দিয়ে ক্রেতাদের খাদ্যদ্রব্য-সহ সব ধরনের জিনিস সরবরাহের দায়িত্ব নিজেরাই নিয়ে নিল সমবায় দফতর। ওই বিপণি থেকে কয়েক মাস ধরে নিম্ন মানের খাদ্যদ্রব্য সরবরাহ করা হচ্ছিল এবং বহু জিনিস চড়া দামে খোলা বাজারে বিক্রি করা হচ্ছে বলে সম্প্রতি ওই অভিযোগ তুলেছিলেন বিপণির সদস্য-ক্রেতারাই।


অমিল কিষান বিকাশ পত্র, সমস্যায় আমানতকারী

কিষান বিকাশপত্র স্কিমে মিলছে না শংসাপত্র। এই চিত্র দেখা যাচ্ছে হাওড়ায় জেলা জুড়ে বিভিন্ন ডাকঘরে। সম্প্রতি কেন্দ্রীয় সরকার ফের কিষাণ বিকাশপত্র চালু করেছে। কিন্তু স্বল্প সঞ্চয়ের এই স্কিমটি ফের চালু করা হলেও হাওড়ায় শংসাপত্র না-মেলার ফলে প্রকল্পটি এই জেলায় কার্যত মুখ থুবড়ে পড়েছে বলে অভিযোগ। কেন্দ্রীয় সরকার ফের ডাকঘরে এই স্কিম চালু করলেও হাওড়া জেলায় কার্যত তা মুখ থুবড়ে পড়েছে। এর ফলে ডাকঘরে সঞ্চয়ের পরিমাণ যেমন কমছে তেমনই সমস্যায় পড়েছেন এজেন্টরা। আয় কমছে তাঁদের।


দাদপুরে ডাকাতি করতে এসে বমাল ধৃত ৪ ডাকাত, উদ্ধার অস্ত্র

ডাকাতি করতে এসে পুলিশের জালে ধরা পড়ল আগ্নেয়াস্ত্র সহ চার দুষ্কৃতী। শনিবার রাতে ঘটনাটি ঘটেছে হুগলির দাদপুরের গোপালনগর আমিরা ক্রসিংয়ের কাছে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, শনিবার রাত ২টো নাগাদ একটি গাড়ি চেপে ৮ জনের একটি ডাকাত দল জড়ো হয়েছিল দুর্গাপুর এক্সপ্রেসওয়ে লাগোয়া গোপালনগর আমিরা ক্রসিংয়ের কাছে।




প্রার্থী কে কোথায়

আগামী ২৫ এপ্রিল নির্বাচন উত্তর ২৪ পরগনার ২৩টি পুরসভায়। শনিবার শেষ হয়েছে মনোনয়ন পর্ব। এক নজরে দেখে নেওয়া কোনও ওয়ার্ডে যুযুধান কারা।


টুকরো খবর

বাড়তি পণের দাবিতে এক বধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে তাঁর শাশুড়ি এবং বড় জাকে গ্রেফতার করল পুলিশ। শুক্রবার সকালে হাসনাবাদের জলসেরিয়া গ্রামের বাসিন্দা, রিনা বিবি (২১) নামে ওই মহিলার মৃতদেহ তাঁর শ্বশুরবাড়ি থেকে উদ্ধার করে পুলিশ।


বাড়িতে রান্না করিয়ে কর্মীর শ্লীলতাহানির নালিশ

বাড়িতে ‘কাজের মাসি’র রান্নায় তাঁর মন ভরে না। তাই দফতরের এক অধস্তন মহিলা কর্মচারীকে প্রায় জোর করেই তাঁর ভাড়া বাড়িতে নিয়ে গিয়েছিলেন বসিরহাটের সহকারী শ্রম আধিকারিক। অভিযোগ, সেখানে রান্নার পরে ওই মহিলার শ্লীলতাহানিরও চেষ্টা করেন তিনি। পুলিশকে ওই মহিলা জানান, ওই শ্রম-কর্তার ‘কুপ্রস্তাবে’ সম্মত না হওয়ায় এবং এ ব্যাপারে কাউকে জানালে তাঁর চাকরি ‘খেয়ে নেওয়ার’ হুমকিও দিয়েছেন ওই আধিকারিক।


এত নির্দল প্রার্থী কেন, দুশ্চিন্তায় তৃণমূল

জেলায় জেলায় গোঁজ প্রার্থী নিয়ে জেরবার তৃণমূল। কোথাও ভোটের টিকিট না পেয়ে অন্য এক গোষ্ঠী নির্দল হিসাবে দাঁড় করিয়েছে কাউকে। কোথাও আবার ভোটের অনেক আগে থেকে প্রার্থী হিসাবে যে সব নাম ভেসে বেড়িয়েছে হাওয়ায়, তাঁরা শেষমেশ টিকিট না পাওয়ায় নির্দল হয়ে মনোনয়ন জমা দিয়ে বসেছেন। মনোনয়নপত্র প্রত্যাহারের ঠিক আগে, যা নিয়ে বিস্তর জলঘোলা হচ্ছে তৃণমূল শিবিরে।


এ বার বিধি ভাঙায় বাতিল ৩ মনোনয়ন

মনোনয়ন পেশ করার সময়ের মধ্যে দলীয় প্রতীকের শংসাপত্র (অ্যানেক্সার-২) জমা না দেওয়ায় বৃহস্পতিবার দিন বারাসত পুরসভায় চার ফরওয়ার্ড ব্লক প্রার্থীর মনোনয়ন বাতিল হয়েছিল। শুক্রবার মধ্যমগ্রাম পুরসভায় বাতিল হল দুই সিপিএমের প্রার্থী এবং এক বিজেপি প্রার্থীর মনোনয়ন।


জলের কল বসানোয় চাপান-উতোর তৃণমূল-সিপিএমে, উদ্বিগ্ন এলাকাবাসী

পানীয় জলের কল (ট্যাপ) কোথায় বসবে তা নিয়ে তৃণমূল ও সিপিএমের মতবিরোধ পৌঁছেছে চূড়ান্ত পর্যায়ে। ফলে, কয়েকমাস ধরে জনস্বাস্থ্য ও কারিগরি দফতরের কল বসানোর প্রক্রিয়া থমকে রয়েছে দক্ষিণ ২৪ পরগনার মথুরাপুর ২ ব্লকের গিলারছাট পঞ্চায়েত এলাকায়। সঙ্কটে পড়েছেন এলাকাবাসী। তাঁদের বক্তব্য, প্রতি বার গরমের সময়ে জলের সমস্যা বাড়ে। এ বার পুরোদস্তুর গরম পড়ার আগেই বাকি কল বসানোর কাজ শেষ করা হোক।


ইংরেজির ক্লাস করে ভাল ফল করল ছাত্রীরা

পয়লা বারেই বাজিমাত। ডায়মন্ড হারবার মহিলা বিশ্ববিদ্যালয়ের প্রথম সেমেস্টারের পরীক্ষায় বেশির ভাগ ছাত্রীই গড়ে পেয়েছেন ৫৫ শতাংশের উপরে নম্বর। সর্বোচ্চ নম্বর ছাড়িয়েছে ৭৭ শতাংশের ঘরও। এই বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া বেশির ভাগই প্রথম প্রজন্মের ছাত্রী। অধিকাংশই স্বল্পবিত্ত পরিবারের মেয়ে। এমন ফলে তাঁরা রীতিমতো উত্‌সাহিত। তাঁদের দাবি, এমন ফল সম্ভব হয়েছে ভাষার পাঠক্রমের জন্য।


গরম পড়তেই জলকষ্ট

গঙ্গা-পাড়ের এলাকা। অথচ সেখানেই জলাভাব! এমনই অবস্থা বজবজ পুর এলাকার। স্থানীয় বাসিন্দারা জানালেন, কয়েকটি জায়গায় দিনে এক বারও টাইমকলের জল মিলছে না। গরম পড়তেই শুরু হয়ে গিয়েছে হাহাকার। পুরভোটের আগে এলাকার পানীয় জলের জন্য ক্ষোভ বাড়তে থাকায় দুশ্চিন্তায় পড়েছে তৃণমূলের বিদায়ী পুরবোর্ড। এই সুযোগে মাঠে নেমে পড়েছে বিরোধী দল সিপিএম।


গঙ্গার ভাঙন রুখতে কাজ শুরু করল সেচ দফতর

গঙ্গার পাড় ভাঙা নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে সেচ দফতর। নবনির্মিত নাথুপাল শ্মশানঘাটের দু’ দিকে হচ্ছে এই কাজ। এর ফলে বাণের প্রকোপ ও গঙ্গার ভাঙন থেকে রক্ষা করা যাবে ওই এলাকাকে। এমনটাই বলছেন সেচ দফতরের আধিকারিকরা। এই কাজে আশাবাদী খড়দহের গঙ্গা তীরের বাসিন্দারাও।


পুরভোটের হুগলিতে বিক্ষিপ্ত হিংসা অব্যাহত

পুরভোটকে ঘিরে হুগলির নানা এলাকায় বিক্ষিপ্ত হিংসা অব্যাহত। কোথাও বিরোধী দলের প্রার্থীদের মনোনয়ন প্রত্যাহারের দাবি তুলে তাঁদের বাড়িতে হামলার অভিযোগ উঠছে শাসক দলের বিরুদ্ধে, কোথাও বা দেওয়াল-লিখন নিয়ে দু’পক্ষের মারামারিতে তপ্ত হচ্ছে এলাকা।


বিনা লড়াইয়ে ১৪ আসনে দুই পুরসভায় জয়ী তৃণমূল

ভোটের আগেই আরামবাগ পুরসভার প্রায় অর্ধেক আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতলেন তৃণমূল প্রার্থীরা। শুক্রবার বিরোধী দলের ১৬ জন প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করে নিলেন। বিরোধীদের অভিযোগ, সন্ত্রাস করে তাঁদের মনোনয়ন তুলতে বাধ্য করিয়েছে শাসক দল। অভিযোগ উড়িয়ে দিয়েছে তৃণমূল। তারকেশ্বর পুরসভাতেও ১৫টি আসনের মধ্যে ইতিমধ্যে ৬টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতেছে তৃণমূল।


অর্থাভাব, দখলে আটকে ডুমুরজলার স্পোর্টস হাব

রাজ্যের অর্থ দফতরের অনুমোদন না পেয়ে আটকে গিয়েছে হাওড়ার ডুমুরজলায় ‘স্পোর্টস হাব’ তৈরির কাজ। মুখ থুবড়ে পড়েছে প্রস্তাবিত ২০০ কোটি টাকার প্রকল্প। তোলা যায়নি জবরদখলকারীদেরও। ‘মাস্টার প্ল্যান’ তৈরি করতেই এক কোটি টাকা খরচ হয়ে যাওয়া হাওড়ার ডুমুরজলায় ‘স্পোর্টস হাব’ তৈরির প্রক্রিয়া কার্যত বিশ বাঁও জলে।


জাতীয় সড়কের সেতুতে যান নিয়ন্ত্রণে কড়াকড়ি

‘এখানে দাঁড়াবেন না।’ অপেক্ষমান যাত্রীর উত্তর, ‘কেন? রাস্তার ধারেই তো দাঁড়িয়েছি।’ উত্তর এল, ‘এখানে কোনও বাস দাঁড়াবে না।’


একশো দিনের টাকায় ঢালাই রাস্তা কেন, উঠেছে নানা প্রশ্ন

এক দিকে গ্রামবাসীর দাবি, অন্য দিকে প্রকল্পের আইনি নির্দেশরেখা— দুইয়ের মধ্যে কোনটি ঠিক। সেই প্রশ্নের মীমাংসা হয়নি। তার মধ্যেই গ্রামে ইটের রাস্তা তুলে দিয়ে একের পর এক তৈরি করা হচ্ছে ঢালাই রাস্তা। টাকা জোগাচ্ছে ১০০ দিন প্রকল্প।


বেআইনি নির্মাণ থেকে রিটেনশন ফি-র প্রস্তাব

শহরের সমস্ত বেআইনি বাড়ি চিহ্নিত করে এককালীন রিটেনশন ফি নেবে হাওড়া পুরসভা। শুক্রবার ২০১৫-’১৬-এর বাজেটে এ কথা ঘোষণা করেন হাওড়া পুরসভার মেয়র রথীন চক্রবর্তী। পুরসভার দাবি, বেআইনি নির্মাণের প্রবণতা রুখতে এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। যার ফলে এক দিকে, শহরে বেআইনি নির্মাণের প্রবণতা কমবে অন্য দিকে অবৈধ নির্মাণ থেকে পুরসভার আয় বাড়বে।


খেলার টুকরো খবর

ডোমজুড়ের ওয়াদিপুর মহাকালীতলা যুবক সঙ্ঘের উদ্যোগে অনুষ্ঠিত শেখ আবদুল লতিফ, স্বর্গীয় বিষ্ণুপদ মাঝি ও স্বর্গীয় প্রমীলা মাঝি মেমোরিয়াল ফরগুড ফুটবলে চ্যাম্পিয়ন হল দেউলপুর মিলন সঙ্ঘ। ফাইনালে ধূলাগোড়ি কালীমাতা সঙ্ঘকে তারা টাইব্রেকারে ২-১ গোলে হারায়। নির্ধারিত সময়ে গোল না হওয়ায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে।


টুকরো খবর

কোটি টাকার ব্রাউন সুগার-সহ এক যুবককে গ্রেফতার করেছে হুগলির ডানকুনি থানার পুলিশ। বৃহস্পতিবার বিকেলে ডানকুনি টোলপ্লাজার অদূরে দুর্গাপুর এক্সপ্রেসওয়ে থেকে ওই যুবককে ধরা হয়। পুলিশ জানায়, ধৃতের নাম ইজাজুল ওরফে আজাজুল শেখ। বাড়ি নদিয়ার কালীগঞ্জের ছোট চাঁদঘর গ্রামে। ওই দিন বিকেলে পুলিশের একটি গাড়ি টোলপ্লাজার কাছে টহল দিচ্ছিল।



বিয়েতে মাংসের টাকা জুগিয়েছিল ভিনদেশি অতিথি

অতিথিরা এসেই জানতে চেয়েছিল, “মেয়ের বিয়েতে কী অসুবিধা হচ্ছে বলুন তো বৌদি।” গৃহকর্ত্রী আমতা আমতা করেছিলেন, “মুরগির মাংসের টাকাটা এখনও হাতে নেই। একটু চিন্তায় আছি।” কথা না বাড়িয়ে অতিথিরা পাত্রীর হাতে পাঁচ হাজার টাকা তুলে দেয়। বুধবার সেই ভিন্দেশি অতিথিদের খোঁজেই যখন সিআইডি-র গোয়েন্দারা গেলেন বাড়িতে, তখন চোখ ছানাবড়া হাবরার গোহালবাটি গ্রামের শেফালি সরকারের। বললেন, “দেওরের শ্বশুরবাড়ির দিকের আত্মীয় বলেই জানতাম ওদের। মাস ছ’য়েক আগেও এসে কয়েকদিন ছিল বাড়িতে। কিন্তু এত সব কাণ্ড বুঝতে পারিনি!”


বিচারক বদলির দাবি, বয়কট কৌঁসুলিদের

বিচারকের বদলির দাবি তুলে ফের এজলাস বয়কট শুরু করলেন আইনজীবীরা। ডায়মন্ড হারবারের অতিরিক্ত জেলা বিচারক অঞ্জলি সিংহের এজলাস বৃহস্পতিবার থেকে ওই বয়কট শুরু করেছে দেওয়ানি আইনজীবীদের সংগঠন। কলকাতা হাইকোর্টের রেজিস্ট্রার দফতর সূত্রের খবর, এই ঘটনার উপরে নজর রাখা হচ্ছে। বিষয়টি দেখছেন দক্ষিণ ২৪ পরগনার জেলা জজ। তিনি হাইকোর্ট রেজিস্ট্রারকে রিপোর্ট দিতে পারেন।


গুরু-শিষ্য লড়াইয়ে উন্নয়নই অস্ত্র

গুরু-শিষ্যের লড়াই নিয়ে সরগরম এলাকা। যাঁর কাছে শিক্ষার প্রথম পাঠ সেই শিক্ষাগুরুর বিরুদ্ধে ফের ভোটের ময়দানে ছাত্র। জ্ঞানেন্দ্রলাল চক্রবর্ত্তীর বিরুদ্ধে ভোটের লড়াইয়ে নেমেছেন ছাত্র সঞ্জয় পাল। আসন্ন পুর নির্বাচনে হুগলি-চুঁচুড়া পুরসভার ৪ নম্বর ওয়ার্ডে তৃণমূল প্রার্থী সঞ্জয় পাল লড়ছেন সিপিএমের প্রার্থী ও তাঁর মাস্টারমশাই জ্ঞানেন্দ্রলাল চক্রবর্তীর বিরুদ্ধে। গত পুরনির্বাচনেও তাঁদের দ্বৈরথ অব্যাহত ছিল। কিন্তু শেষ হাসি হেসেছিলেন গুরুই। গুরুর কাছে ছাত্র হেরে গিয়েছিলেন ১৩৮ ভোটে।


সভাধিপতি না সরা পর্যন্ত বৈঠকে নারাজ সদস্যরা

জেলা পরিষদের সভাধিপতির সঙ্গে দলীয় সদস্যদের সম্পর্ক ক্রমে তলানিতে ঠেকেছে। সভাধিপতির আচরণে ‘অপমানিত’ সদস্যরা এ বার ঠিক করলেন, তাঁর ঘরে কেউ ঢুকবেন না। সভাধিপতি পদ থেকে মেহবুব রহমানকে না সরানো পর্যন্ত কোনও বৈঠকেও যোগ দেবেন না বলেও তাঁরা সিদ্ধান্ত নিয়েছেন। শুধু সাধারণ সদস্যরাই নন, একাধিক কর্মাধ্যক্ষও ওই সিদ্ধান্তে সায় দিয়েছেন। এই পরিস্থিতিতে হুগলি জেলা পরিষদের কাজকর্ম কতটা সচল থাকবে, তা নিয়েই প্রশ্ন উঠে গিয়েছে।


দাদা-বোন সম্পর্কে প্রভাব পড়বে না, পাপিয়া

দাদা তৃণমূল সাংসদ। বোন বিজেপি প্রার্থী। পারিবারিক সম্পর্ক যাই হোক, দলীয় আদর্শ ভিন্ন জায়গায়। পেশায় আইনজীবী পাপিয়া পাল বায়েন এ বার চন্দননগর পুরসভার ৭নম্বর ওয়ার্ডে বিজেপি প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন দাদারই ঘনিষ্ঠ বন্ধু পার্থ দত্তের বিরুদ্ধে।



কংগ্রেস প্রার্থীর বাড়ি ভাঙচুর, অভিযুক্ত তৃণমূল

মনোনয়ন প্রত্যাহারে রাজি না হওয়ায় কংগ্রেস প্রার্থীর বাড়িতে ভাঙচুর এবং তাঁর ভাইকে মারধরের অভিযোগ উঠল তৃণমূলের লোকজনের বিরুদ্ধে। বৃহস্পতিবার বিকেলে ওই ঘটনায় উত্তেজনা ছড়ায় আরামবাগ পুরসভার ৪ নম্বর ওয়ার্ডের ইন্দিরাপল্লিতে। তৃণমূল প্রার্থী সুজিত গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বেই হামলা চলে বলে অভিযোগ। তৃণমূল অবশ্য অভিযোগ মানেনি। পুলিশ জানিয়েছে, তদন্ত শুরু হয়েছে।


টুকরো খবর

জাল টাকা-সহ তিন দুষ্কৃতীকে গ্রেফতার করল শ্রীরামপুর থানার পুলিশ। বুধবার ঘটনাটি ঘটেছে শ্রীরামপুরের প্রভাসনগরে। পুলিশ জানায়, ধৃতদের নাম তালিয়া ওরফে কানন দাস, সুনীল ওরফে অজয় মিশ্র এবং লালজি সাহানি। তিন জনেরই বাড়ি প্রভাসনগরে। ধৃতদের কাছ থেকে ১০ হাজার টাকার জাল নোট উদ্ধার করা হয়েছে।


বারাসতে বাতিল ফব-র চার প্রার্থীর মনোনয়ন

গোষ্ঠীদ্বন্দ্ব তো ছিলই, তার উপরে দেরি করে মনোনয়ন দেওয়ায় বাতিল হল বারাসত পুরসভার ফরওয়ার্ড ব্লকের চার প্রার্থীর আবেদন। ওই চার জনের মধ্যে আবার রয়েছেন গতবারের জয়ী কাউন্সিলরও। অর্থাত্‌ ওই চারটি ওয়ার্ডে বামেদের আর প্রার্থীই থাকলেন না। এ দিকে, মধ্যমগ্রামে জোড়া খুনে অভিযুক্ত, পলাতক এক ব্যক্তিকে প্রার্থী করা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর।


জমি নিয়ে বিবাদে বন্ধ শিশু শিক্ষাকেন্দ্রের কাজ

শিশুদের স্কুলের জন্য জমি দান করেছিলেন এক ব্যক্তি। মৃত্যুর পরে স্কুলবাড়ি তৈরির কাজও শুরু হয়েছিল। কিন্তু এলাকারই অন্য একটি পরিবারের বাধায় তা শেষ পর্যন্ত বন্ধ হয়ে যায়। সে কারণে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ রাজ্যের শিক্ষামন্ত্রী, জেলা ও মহকুমাশাসক, বিডিও এবং বিভিন্ন দফতরের কাছে লিখিত অভিযোগ জানালেন জমিদাতার পরিবার।


বাসন্তী পুজোর সন্ধ্যায় উজ্জ্বল বেড়াচাঁপা

কোথাও ঝিনুকের উপরে মুক্ত দিয়ে তৈরি প্রতিমা। কোথাও অ্যালমুনিয়াম পাতের উপরে সুন্দর কারুকাজের পুরনো জমিদার বাড়ির আদলে মণ্ডপ। আবার কোথাও তুলো দিয়ে তৈরি বরফের দেশ। বাসন্তী পুজোকে কেন্দ্র করে নানা থিমে সেজে উঠেছে উত্তর ২৪ পরগনার দেগঙ্গার বেড়াচাঁপা। সপ্তমীর সন্ধ্যা থেকেই হাজার হাজার মানুষের ভিড় সামলাতে রীতিমতো হিমসিম খেতে হল পুজো উদ্যোক্তা এবং পুলিশকে।


বাস চলে না, অটো-ভ্যানের দাপটে নাজেহাল যাত্রীরা

বিকেল সাড়ে ৪টা। কুলতলির দেবীপুরের বাসিন্দা প্রশান্ত দলুই মথুরাপুর হাসপাতালে ভর্তি থাকা মাকে দেখতে যাবার জন্য কুলতলির ঘটিহারানিয়া মোড়ে হাজির হয়েছেন। ওই মোড় থেকে মথুরাপুর পর্যন্ত কোনও বাস চলাচল করে না। সে কারণে অটোতে বা অন্য গাড়িতে হাসপাতালে পৌঁছতে হবে তা তিনি জানেন।


টুকরো খবর

পুরসভার প্রার্থী মনোনয়ন নিয়ে বাম ঐক্যে ফাটল দেখা দিয়েছে অশোকনগর-কল্যাণগড় পুর এলাকায়। পুরসভার ১২ নম্বর ওয়ার্ডটি থেকে মঙ্গলবার সিপিআইয়ের হয়ে সুজিত সেন প্রার্থী হিসাবে মনোনয়ন জমা দিয়েছেন। সুজিতবাবু স্থানীয় প্রভাবশালী সিপিআই নেতা প্রয়াত সাধন সেনের বড় ছেলে। পেশায় অধ্যাপক।


মনোনয়নের শেষ দিন প্রার্থীদের উপরে হামলা নানা জায়গায়

বুধবার ছিল পুরভোটে মনোনয়ন জমার শেষ দিন। আগের রাত থেকেই হুগলির বিভিন্ন এলাকায় সিপিএম প্রার্থীদের উপরে হামলার অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। মহিলা প্রার্থীর বাড়িতে ভাঙচুর, দলের পার্টি অফিসে হামলার যেমন অভিযোগ উঠল, তেমনই মনোনয়ন জমা দিতে আসার পথে রাস্তা থেকে অপহৃত হলেন এক প্রার্থী। আর এক জন মনোনয়ন জমা দিয়ে মহকুমা শাসকের অফিস থেকে বের হতেই তাঁকে তুলে নিয়ে গিয়ে মারধর করে মনোনয়ন প্রত্যাহারের ফর্মে সই করিয়ে নেওয়ার অভিযোগ উঠল।


দলীয় প্রার্থীর বিরুদ্ধে লড়বেন বিতর্কিত তৃণমূল নেতার স্ত্রী

রাজ্য নেতৃত্ব যে আদতে ঠুঁটো, তা প্রমাণ করলেন তারকেশ্বর পুরসভার ভাইস চেয়ারম্যান উত্তম কুণ্ডু। দলেরই একাংশের প্রবল আপত্তি সত্ত্বেও নিজে শুধু টিকিট হাতানোই নয়, দলের মনোনীত প্রার্থীর বিরুদ্ধে নির্দল হিসেবে স্ত্রী-কেও দাঁড় করিয়ে দিয়েছেন। উত্তমবাবুর স্ত্রী কুহেলী কুণ্ডু আবার তারকেশ্বর শহর মহিলা তৃণমূলের সভানেত্রী। এখন দেখার, দল তাঁদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিতে পারে কি না। যদিও উত্তমের বাড়বাড়ন্ত নিয়ে দলীয় নেতৃত্বের উপর ক্ষোভে ফুঁসছেন এলাকার নেতা-কর্মীরা।


সিপিএম প্রধানকে হুমকি, অভিযুক্ত তৃণমূলের সদস্য

একটি রাস্তা তৈরিকে কেন্দ্র করে শ্যামপুর-১ ব্লকের বাণেশ্বরপুর-১ পঞ্চায়েতের এক তৃণমূল সদস্যের বিরুদ্ধে তাঁকে বাড়ি গিয়ে হুমকি দেওয়া এবং কটূক্তির অভিযোগ তুললেন সিপিএমের মহিলা প্রধান। এর জেরে প্রায় দু’সপ্তাহ ধরে অনিয়মিত ভাবে পঞ্চায়েতে যাতায়াত করছেন প্রধান সোমা কপাট। ফলে, ব্যাহত হচ্ছে পঞ্চায়েতের কাজকর্ম। অভিযুক্ত দীপককুমার কপাট নামে ওই তৃণমূল সদস্য অভিযোগ অস্বীকার করেছেন।


প্রোমোটার চক্রের হাত ধরে বাড়ছে অপরাধ, ক্ষুব্ধ শহর

গঙ্গার পাড়ে নিরিবিলি, নিরুপদ্রব বসবাসের জন্য এ তল্লাটের এক সময় সুনাম ছিল। ভিড়ভাট্টা, কোলাহল, খুচরো ঝামেলা বলতে প্রায় কিছুই ছিল না। ফলে বসবাসের স্বাভাবিক পছন্দের তালিকায় চুঁচুড়ার নাম প্রথমেই উঠে আসত। কিন্তু এখন সে সবের অনেকটাই হারিয়ে গিয়েছে। শহরকে এখন নিরিবিলি তো বলাই যায় না, উল্টে ভিড়, কোলাহল এবং নিত্য নতুন ঝামেলার উপদ্রব রোজকার ঘটনা।


টুকরো খবর

পুলিশ প্রশাসন ব্যবস্থা না নিলেও সাধারণ মানুষ অত্যাচারিত হলে কী ভাবে আইনি পরিষেবা পেতে পারেন, দিন কয়েক আগে সে সংক্রান্ত এক আলোচনাসভা হয়ে গেল বাগনানের রবিভাগে হেরিটেজ কলেজ অব এডুকেশন কলেজে। উলুবেড়িয়া মহকুমা আইনি পরিষেবা কমিটির পরিচালনায় এবং বাগনান এডুকেশনাল অ্যান্ড ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনায় ওই আলোচনাসভায় বক্তব্য পেশ করেন মহকুমা আদালতের অতিরিক্ত জেলা ও দায়রা বিচারক শুভাশিস ঘোষ।



শেষমেশ কংগ্রেসের টিকিটেই ভোটে দাঁড়ালেন অসিত মজুমদার

দীর্ঘ টালবাহানা, ক্ষোভ-বিক্ষোভ, দল ছাড়ার প্রচ্ছন্ন হুমকি, মান-অভিমানের পালা সাঙ্গ হল। বসিরহাট পুরসভার ৮ নম্বর ওয়ার্ড থেকে কংগ্রেসের টিকিটেই মনোনয়নপত্র জমা দিলেন প্রবীণ নেতা অসিত মজুমদার। ২০১০ সালে ওই ওয়ার্ড থেকেই জয়ী হয়ে অসিতবাবু স্ত্রী কৃষ্ণাদেবী বসিরহাটের পুরপ্রধান হয়েছিলেন। এ বারও জেলা কংগ্রেসের বারাসাতের সদর কার্যালয়ে সাংবাদিক বৈঠকে অসিতবাবুর ভাই জেলা কংগ্রেসের সভাপতি (গ্রামীণ) অমিত মজুমদার ওই ওয়ার্ডের প্রার্থী হিসাবে বৌদি কৃষ্ণাদেবীর নাম ঘোষণা করেছিলেন।


বনগাঁয় বহু ওয়ার্ডে প্রার্থী দিতেই পারল না কংগ্রেস

শেষবেলায় বনগাঁ পুরসভার জন্য মনোনয়নপত্র জমা দিল কংগ্রেস। যদিও ২২টি ওয়ার্ডের মধ্যে ১৭টিতে প্রার্থী দিতে পেরেছে তারা। ৩, ১০, ১২, ২২, ও ১৭ নম্বর ওয়ার্ডে প্রার্থী দিতে পারেনি তারা। কেন সব ওয়ার্ডে প্রার্থী দেওয়া গেল না? বনগাঁ শহর কংগ্রেস সভাপতি কৃষ্ণপদ চন্দ বলেন, “সব ওয়ার্ডে আমাদের প্রার্থী দেওয়ার প্রচেষ্টা ছিল। কিন্তু উপযুক্ত প্রার্থী না পাওয়ায় দেওয়া যায়নি।”


দু’বারের প্রাক্তন কংগ্রেস কাউন্সিলর বিজেপি প্রার্থী

২২টি ওয়ার্ডের জন্য বিজেপির পক্ষ থেকে ২৩ জন প্রার্থীর মনোনয়ন জমা দেওয়া হল বনগাঁয়। ২২ নম্বর ওয়ার্ডে দলীয় প্রার্থী হিসাবে রীতা রায় ও আরতি সিকদার দু’জনেই মনোনয়নপত্র জমা দিয়েছেন বলে প্রশাসন সূত্রে জানানো হয়েছে। এর ফলে স্থানীয় বিজেপি নেতৃত্বের মধ্যে সমন্বয়ের অভাব প্রকাশ্যে চলে এসেছে। বিজেপি নেতৃত্বের দাবি, একজনের প্রার্থীপদ প্রত্যাহার করা হবে।


৫ নম্বর ওয়ার্ডে প্রার্থী হলেন রত্না

বনগাঁ পুরসভার ৫ নম্বর ওয়ার্ডে তৃণমূল প্রার্থী কে হবেন, তা নিয়ে দীর্ঘ নাটক চলল বুধবার বেলা আড়াইটে পর্যন্ত। মঙ্গলবার ওই ওয়ার্ড থেকে তৃণমূলের হয়ে মনোনয়ন জমা দিয়েছিলেন জেলা তৃণমূল কার্যকরী সভাপতি রতন ঘোষের স্ত্রী রত্নাদেবী। যদিও মঙ্গলবার রত্নাদেবী দলীয় প্রতীক জমা দিতে পারেননি। এ দিন জেলা সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিকের হস্তক্ষেপে শেষ মুহূর্তে দলীয় প্রতীক জমা দিয়েছেন রত্নাদেবী।


খেলার মাঠে মেলা কেন হবে, প্রশ্ন খেলোয়াড়দের

দেশ-বিদেশে বসিরহাটের নাম ছড়িয়ে পড়ার অন্যতম বড় কারণ, ফুটবল। পাশাপাশি অন্যান্য খেলাতেও বসিরহাটের ইতিহাস রীতিমতো গর্ব করার মতো। ১৯৮৫ সালে চাতরা এলাকার বাসিন্দা নরেশচন্দ্র পান্ডে সিঙ্গাপুরে এশিয়ান গেমসে প্রবীণদের হাঁটা প্রতিযোগিতায় সোনার পদক পেয়েছিলেন। বসিরহাটের ছেলে মানস বিশ্বাস দিল্লি কমনওয়েলথ গেমসে সাঁতারে বিচারকের ভূমিকা পালন করেছেন।


মজে যাওয়া পুকুর নিয়ে ক্ষোভ ক্যানিংয়ে

ক্যানিংয়ের বহু সাঁতারু কিছু দিন আগে পর্যন্ত যে পুকুরে সাঁতার শিখে জাতীয় স্তরে প্রতিযোগিতায় সুনাম কুড়িয়েছেন, সেই পুকুরের অবস্থা ইদানীং নেহাতই খারাপ। সমস্যায় পড়েছেন ৫০-৬০ জন উঠতি সাঁতারু। ক্যানিং মহকুমা হাসপাতাল চত্বরের মধ্যে হাসপাতালের নিজস্ব দু’টি বড় বড় পুকুর রয়েছে। দীর্ঘদিন ধরে সেগুলি সংস্কার হয় না। কচুরিপানায় ভরে গিয়েছে। পুকুরের মধ্যে ফেলা হচ্ছে নোংরা আর্বজনা। যা থেকে পরিবেশও দূষিত হচ্ছে।


টুকরো খবর

সারা শরীরে ব্যান্ডেজ জড়ানো ছেলেটা চিত্‌কার করে বলছিল, “আমায় একটু জল দাও।” কথা বলতে বলতেই ছেলেটা খানিকটা বমি করে নিস্তেজ হয়ে পড়ল। কিছু ক্ষণ পরে চিকিত্‌সক জানালেন, মৃত্যু হয়েছে হাবিবুল্লা মণ্ডলের (১১)। পাশের বিছানায় তখনও রক্তাক্ত অবস্থায় বেঁহুশ হয়ে পড়ে রয়েছে তারই বন্ধু সরিফুল মণ্ডল।


জলাভাব নিয়ে পারিষদকে তোপ মেয়রের

জলসঙ্কটই সঙ্কটে ফেলল মেয়র পারিষদকে। বিশেষজ্ঞের পরামর্শ ছাড়াই গঙ্গা থেকে জল তোলার পাইপলাইনে নকশা ‘মর্জিমাফিক’ বদলে ফেলেছেন হাওড়া পুরসভার মেয়র পারিষদ (জল সরবরাহ) অরুণ রায়চৌধুরী। গঙ্গার জলস্তর নেমে যাওয়ার পাশাপাশি এর জেরেও জলসঙ্কট বেড়েছে হাওড়া শহর জুড়ে। এমনই অভিযোগে তাঁকে দুষলেন খোদ মেয়র রথীন চক্রবর্তী।


তৃণমূলের চার কাউন্সিলর দাঁড়াচ্ছেন না গোবরডাঙায়

গোবরডাঙা পুরসভা ভোটের জন্য মঙ্গলবার মনোনয়নপত্র জমা দিলেন তৃণমূল প্রার্থীরা। যদিও পুরসভার ১৭টি আসনের মধ্যে এ দিন ১৬টি ওয়ার্ডে প্রার্থীরা মনোনয়ন জমা দিয়েছেন। ৪ নম্বর ওয়ার্ডে প্রার্থী কে হবেন, তা নিয়ে জটিলতা তৈরি হওয়ায় ওই ওয়ার্ড থেকে কোনও প্রার্থী মনোনয়ন দেননি। দলীয় সূত্রের খবর, বুধবার ওই ওয়ার্ড থেকে প্রার্থী মনোনয়ন জমা দেবেন।


নতুন মুখের উপরেই ভরসা রাখছেন বামেরা

বনগাঁ ও অশোকনগর-কল্যাণগড়ের জন্য মনোনয়নপত্র জমা দিলেন বাম প্রার্থীরা। মঙ্গলবার বারাসতে জেলা শাসকের দফতরে অশোকনগর-কল্যাণগড় পুর এলাকার ২৩টি ওয়ার্ডের মধ্যে ২২টি ওয়ার্ডের জন্য মনোনয়ন জমা দিয়েছেন বাম প্রার্থীরা। বাকি ১৯ নম্বর ওয়ার্ডে বুধবার মনোনয়ন জমা দেওয়া হবে বলে জানানো হয়েছে বামেদের তরফে।


আর্সেনিকের দূষণে জেরবার মানুষ

কেমন আছেন? প্রশ্ন শুনেই তিরিক্ষি হয়ে ওঠেন গ্রামের মানুষ। এক গ্লাস বিশুদ্ধ পানীয় জল মেলে না যেখানে, সেখানকার মানুষের ভাল-মন্দ নিয়ে খোঁজ নিতে গেলে তাঁদের বিরক্তি উত্‌পাদন অস্বাভাবিকও নয়! বসিরহাট শহর ও লাগোয়া বহু এলাকায় আর্সেনিকের দূষণ নিয়ে বহু ক্ষোভ-বিক্ষোভ আছে।


মইদুলকে দেখে গেলেন আর এক প্রহৃত শিক্ষক

কুলপির প্রাথমিক স্কুলে ‘প্রহৃত’ শিক্ষক মইদুল ইসলামকে মঙ্গলবার হাসপাতালে দেখতে এলেন গৌতম মণ্ডল। কাকদ্বীপের ওই শিক্ষকও কিছু দিন আগে প্রহৃত হয়েছিলেন স্কুল চত্বরেই। গৌতমবাবু বলেন, “শিক্ষকদের উপরে আক্রমণের এই ঘটনা বিচ্ছিন্ন নয়।


টুকরো খবর

প্রেমিকাকে খুনের ঘটনায় এক যুবককে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার দুপুরে বছর বাইশের সহিদুল মোল্লা নামে ওই যুবককে মন্দিরবাজার দক্ষিণ বিষ্ণুপুর মোড় থেকে ধরা হয়। পুলিশ জানিয়েছে, ধৃতের বাড়ি রায়দিঘির খাড়ি শ্রীনগর গ্রামে। আজ তাকে ডায়মন্ড হারবার আদালতে তোলা হবে।


অপরিচ্ছন্ন শহরের হাত থেকে মুক্তি চান পুরবাসী

শহরকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার লক্ষ্যে ১৮৬৫ সালে ডাচদের আমলে পত্তন হয়েছিল হুগলি-চুঁচুড়া পুরসভার। দেড়শো বছরের প্রাচীন এই পুরসভায় এ বছর ঘটা করে পালন করা হচ্ছে সার্ধশতবর্ষ। কিন্তু শহরের প্রবীণ নাগরিকদের আক্ষেপ, রাজ্যের অন্যতম প্রাচীন এই পুরসভা যে লক্ষ্য নিয়ে পথ চলা শুরু করেছিল, তা আজও অধরাই এই শহরে। কেননা অপরিচ্ছন্নতা এখন এ শহরের গভীরতম অসুখ।


হুগলিতে দুই প্রার্থীর বাড়িতে হামলা

গোলমালের শুরুটা হয়েছিল গত সপ্তাহে, ভদ্রেশ্বরে। পুরভোটের মনোনয়ন-পর্বে এ বার বাঁশবেড়িয়া এবং আরামবাগে হামলা হল দুই প্রার্থীর বাড়িতে। এক জন সিপিএমের, অন্য জন তৃণমূলের। দু’টি ক্ষেত্রেই হামলায় নাম জড়াল শাসক দলেরই কর্মী-সমর্থকদের।


দলীয় কোন্দলে জেরবার তৃণমূল, বিজেপি

দলের অভ্যন্তরীণ কোন্দলে পুরভোটের আগে হুগলি এবং হাওড়ায় তৃণমূল এবং বিজেপি দুই দলই অস্বস্তিতে। দু’টি ওয়ার্ডে প্রার্থী বদল করেও হুগলির আরামবাগে তৃণমূলের অন্দরে বিক্ষোভ কমেনি। বিভিন্ন ওয়ার্ডে পছন্দের প্রার্থী চেয়ে সোমবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দফায় দফায় বিধায়ক কৃষ্ণচন্দ্র সাঁতরা এবং পুরপ্রধান স্বপন নন্দীকে ঘিরে বিক্ষোভ দেখান দলের লোকজন।


পুনর্বাসনের দাবিতে আন্দোলনে হকাররা

মগরা স্টেশন চত্বর থেকে দোকানঘর সরিয়ে নিতে রেল কর্তৃপক্ষের বিজ্ঞপ্তির বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন দোকানদাররা। রেল সূত্রের খবর, হাওড়া-বর্ধমান মেন শাখার ওই স্টেশন চত্বর হকারদের দখলমুক্ত করতে সম্প্রতি বিজ্ঞপ্তি দেওয়া হয় যে, দোকানদাররা নিজেরাই যেন দোকানঘর সরিয়ে নেন।


টুকরো খবর

বেসরকারি ব্যাঙ্ক থেকে তিন সরকারি সংস্থার নামে ‘লেটার অব ক্রেটিড’ বার করে কয়েক কোটি টাকার জিনিস হাতানোয় বাবা-ছেলেকে ধরল পুলিশ। নাম রঞ্জিত এবং আনন্দ কোঠারি।



ছেলের জন্মদিন পালনে রক্তদান শিবির বাবার

সরু চালের ভাত, ঘন মুগের ডাল, ঝিরিঝিরি আলুভাজার সঙ্গে মাছের কালিয়া বা রেওয়াজি খাসির মাংসএই আয়োজনের সঙ্গে তিনি একটা আটপৌরে প্যাকেটও রেখেছিলেন। যে প্যাকেটে কলা, ডিম সেদ্ধ, দানাদারের সাদামাটা পদ থাকা সত্ত্বেও অশোকনগরের পূর্বগেট এলাকার সরকারি কর্মচারিটি মনেপ্রাণে চেয়েছিলেন, “ওই প্যাকেটটা যেন সক্কলকে দিতে পারি।” কেন? কারণটা আরও সরলতিন বছরের ছেলে আর্যের জন্মদিনে সত্যব্রত ভট্টাচার্য চেয়েছিলেন নিমন্ত্রিতরা সকলেই যেন রক্তদান করেন।


বনগাঁয় প্রার্থী বিদায়ী পুরপ্রধান ও তাঁর স্বামী

বনগাঁ পুরসভা নির্বাচনের জন্য সোমবার তৃণমূলের প্রার্থী তালিকা প্রকাশ করা হল। তবে পুরসভার মোট ২২টি ওয়ার্ডের মধ্যে ২১টি ওয়ার্ডে দলীয় প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে। ৫ নম্বর ওয়ার্ডের প্রার্থী পরে ঘোষণা করা হবে দলীয় সূত্রে জানানো হয়েছে।


প্রার্থিপদ ঘোষণা না করেই মনোনয়ন জমা তৃণমূলের

আনুষ্ঠানিক ভাবে প্রার্থী তালিকা ঘোষণা করা না হলেও সোমবার অশোকনগর-কল্যাণগড় পুরসভার মনোনয়ন জমা করে দিলেন তৃণমূলের ২০ জন প্রার্থী। এ দিন এই উপলক্ষে বারাসতে জেলাশাসকের কার্যালয়ে আসেন তাঁরা। কেন প্রার্থী তালিকা ঘোষণা করা হল না? দলের একটি সূত্র জানাচ্ছে, অশোকনগরে প্রার্থী পদ নিয়ে এর আগে বিস্তর জলঘোলা হয়েছে।




Amit Mitra

বাড়তি জমি রাখার অনুমতি ৩ সংস্থাকে

গ্রামাঞ্চলে সিলিং-বহির্ভূত জমি রাখার জন্য তিনটি শিল্প সংস্থাকে ছাড়পত্র দিল রাজ্য সরকার।

পড়ুন