১২ মাঘ ১৪২১ সোমবার ২৬ জানুয়ারি ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৮.০°C     সর্বনিম্ন : ১৫.২ °C

১৫ দিন খাবার দেয়নি বৃদ্ধাশ্রম, অভিযোগ বৃদ্ধের

ছেলে-বৌমার সংসারে ঠাঁই হয়নি। জীবনের শেষ দিনগুলি কাটাতে বেছে নিয়েছিলেন চন্দননগরের একটি বৃদ্ধাশ্রম। কিন্তু সেখানেও কার্যত ‘একঘরে’ অবস্থায় দিন কাটাতে হচ্ছে সব্যসাচী মুখোপাধ্যায় নামে বছর সাতাত্তরের ওই বৃদ্ধকে। কেননা, ঠাঁই নেওয়ার দশ মাসের মধ্যে বৃদ্ধাশ্রমে থাকা-খাওয়া খরচ বাবদ ২০০ টাকা বৃদ্ধি মানতে পারেননি। প্রতিবাদ করেছিলেন। সেই ‘অপরাধে’ বৃদ্ধাশ্রম কর্তৃপক্ষ দিন পনেরো ধরে তাঁকে খাবার দেওয়া বন্ধ করে দিয়েছেন বলে অভিযোগ সব্যসাচীবাবুর।


সুচিকিত্‌সার জন্য উন্নত হাসপাতাল চায় এ শহর

ঝাঁ-চকচকে হয়েছে শহর। মাথা তুলে চলেছে একাধিক বহুতল। গোটা শহর কার্যত কংক্রিটের জঙ্গল হয়ে গিয়েছে। জীবনযাত্রার মানে আধুনিকতার ছোঁয়া লাগলেও নাগরিকদের পরিষেবা দেওয়া ক্ষেত্রে হুগলির এই জনপদ নিজের ব্যর্থতা পুরোপুরি ঘোচাতে পারেনি। অন্তত শহরবাসীর অভিজ্ঞতা তাকেই মান্যতা দেয়।


মুণ্ডেশ্বরীতে ঝাঁপিয়ে ডুবন্ত যাত্রীদের বাঁচালেন গ্রামবাসী

গ্রামবাসীদের তত্‌পরতায় বড় বিপদের হাত থেকে রক্ষা পেলেন হাওড়ার জয়পুরের কুলিয়া ঘাটের কাছে মুণ্ডেশ্বরী নদীতে উল্টে যাওয়া একটি নৌকার বেশ কিছু যাত্রী। রবিবার বিকেলে ওই দুর্ঘটনার সঙ্গে সঙ্গেই গ্রামবাসীরা ঝাঁপিয়ে পড়ে যাত্রীদের উদ্ধার করেন।


বাগনানে ফুলবাজার চালুতে নতুন উদ্যোগ বাজার সমিতির

রাস্তা নিয়ে সমস্যার কারণে হাওড়ার বাগনানে ফুল-বাজার তৈরি হয়ে পড়ে রয়েছে প্রায় এক বছর ধরে। তা চালু করতে এ বার ফুল চাষি ও ব্যবসায়ীদের হাতে পরিবহণ খরচ তুলে দেওয়ার কথা ভাবনাচিন্তা করছে জেলা নিয়ন্ত্রিত বাজার সমিতি। প্রায় ১ কোটি ৭৫ লক্ষ টাকা খরচ করে দক্ষিণ-পূর্ব রেলের হাওড়া-খড়্গপুর বিভাগের বাগনান স্টেশনের কাছে খালোড়ে এক বছর আগে ফুল-বাজারটি তৈরি করে নিয়ন্ত্রিত বাজার সমিতি।


টুকরো খবর

হরিপালের জেজুর ইউনিয়ন ক্লাবের দ্বাদশ বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা গত ১৭ জানুয়ারি অনুষ্ঠিত হল। জেজুর উচ্চ বিদ্যালয়ের মাঠে ওই ক্রীড়ানুষ্ঠান হয়। আয়োজকরা জানান, এক মাইল রোড রেসের মাধ্যমে খেলার সূচনা হয়। মোট ইভেন্ট ছিল ১৮টি। মহিলা-পুরুষ মিলিয়ে শ’চারেক প্রতিযোগী তাতে অংশগ্রহণ করেন।



পাল-সেন যুগের স্মৃতি নিয়ে তৈরি শহর

মুকুন্দরামের চণ্ডীমঙ্গলে আছে, “বাম দিকে হালিশহর দক্ষিণে ত্রিবেণী/ যাত্রীদের কোলাহলে কিছুই না শুনি।” একাদশ শতকের কুমারহট্ট থেকে একবিংশ শতকের হালিশহর— দীর্ঘ পথ চলার সাক্ষী শহরের গা ছুঁয়ে যাওয়া প্রবহমান গঙ্গা। প্রাচীন এই জনপদে গঙ্গা যেমন তার গতিপথ বদলেছে, তেমনি সময়ের সঙ্গে বদলেছে শহরের ইতিহাস।


চাঁদা না দেওয়ায় পুজোর খাবারেও ‘আমরা-ওরা’

চাঁদা দিতে না পারায় সরস্বতী পুজোর খাওয়া-দাওয়াও জুটল না। শুকনো মুখে ফিরতে হল দুই বোনকে। ভিক্ষে করে কোনও মতে মেয়েদের পড়াশোনা চালাতেই তাদের মায়ের নাভিঃশ্বাস ওঠে। স্কুলের চাহিদা মতো চাঁদা দিতে পারেনি দু’বোন।


আদিবাসী মহিলা খুনে গ্রেফতার এক

আদিবাসী বধূকে শ্বাসরোধ করে খুনের অভিযোগে সজল মণ্ডল ওরফে কেনা নামক এক ব্যক্তিকে গ্রেফতার করল পুলিশ। জানা গিয়েছে, সজল মণ্ডল সুন্দরবন এলাকায় মেলায় জুয়া খেলা পরিচালনার সঙ্গে যুক্ত। রবিবার বসিরহাটের এসিজেএম আদালতে তোলা হলে বিচারক তাকে ৪ দিনের পুলিশি হেফাজতের নির্দেশ দিয়েছেন।


সীমান্তে জওয়ানদের লক্ষ্য করে বোমা ছুড়ল গরু পাচারকারীরা

গরু পাচারে বাধা দেওয়ায় বাংলাদেশি দুষ্কৃতী এবং বিএসএফের গোলাগুলিতে জখম হন বিএসএফের এক জওয়ান এবং এক বাংলাদেশি পাচারকারী। পাচারকারীদের কাছ থেকে ২২টি গরু আটক করা হয়েছে। রবিবার ভোরে ঘটনাটি ঘটেছে বসিরহাটের ইটিন্ডার সীমান্তবর্তী পানিতর গ্রামে। পুলিশ জানিয়েছে, আহত জওয়ান টি বালুকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হয়।


ধারের টাকায় সাজতে গিয়ে দেনার দায়ে কাবু

আমদানি আট আনা, খরচা রুপাইয়া! কার্যত এমনই হাল হাওড়া পুরসভার কোষাগারের। মাত্র এক বছরে ‘কুলি টাউন’ হাওড়াকে সাজাতে গিয়ে ইতিমধ্যেই পুরসভার খরচ হয়ে গিয়েছে ১৩২ কোটি টাকা। এর মধ্যে ধারই ১০০ কোটি। রাজ্য প্রশাসন থেকে উন্নয়ন বাবদ অনুদানের একগুচ্ছ প্রতিশ্রুতি মিললেও হাতে এসেছে মাত্র ৩২ কোটি।


টুকরো খবর

ট্রেনে মাদক মিশ্রিত চা খাইয়ে জিরাটের এক কিশোরীর সোনার আংটি এবং মোবাইল ফোন ছিনতাইয়ের অভিযোগে তার পরিচিত দুই যুবককে গ্রেফতার করা হয়েছে। শনিবার সকালে জিরাটের গোপালপুরের বাসিন্দা শুভজিৎ বিশ্বাস এবং বিক্রম রজক নামে ওই দুই যুবককে ধরা হয়।


এগারোটি পুরসভার সংযুক্তি এখনই নয়

এক দিকে সারদা-কাণ্ডে মন্ত্রী-সাংসদদের গ্রেফতারি, অন্য দিকে দলে ভাঙন এবং বিজেপির উত্থান সব মিলিয়ে রাজ্যের শাসক দল এখন ঘোর বিড়ম্বনায়। তাই আসন্ন পুরভোটে বিপর্যয় এড়াতে হুগলির গঙ্গা পাড়ের পুরসভাগুলিকে সংযুক্ত করে এক ছাদের তলায় আনার প্রক্রিয়া থেকে রাজ্য সরকার আপাতত সরে আসছে বলে ইঙ্গিত মিলেছে নবান্ন সূত্রে। একই ইঙ্গিত দিচ্ছেন শাসক দলের শীর্ষ নেতৃত্ব এবং জেলা স্তরের নেতারা।


বরফ-প্রতিমা থেকে পুরনো কলকাতা হাজির ঝোড়হাটে

সরস্বতী পুজোর দিন সাঁকরাইলের ঝোড়হাট পঞ্চায়েতের বাসুদেবপুর ও কামরাঙ্গু এলাকা এ সব প্রশ্নের উত্তর নিয়ে তৈরি। অন্তত এমনটাই দাবি এই এলাকার সরস্বতী পুজোর উদ্যোক্তারা। কাটোয়ায় যেমন কার্তিক পুজো, চন্দননগরে যেমন জগদ্ধাত্রী, ঠিক তেমনই হাওড়ার ঝোড়হাটের সরস্বতী পুজো। ওই দুই পুজোর তুলনায় অনেক ছোট এলাকা নিয়ে হলেও আবেগে ও উত্তেজনার মাপকাঠিতে প্রায় এক।


নানা থিমে সেজেছে মগরা, পুজোয় ৪ দিন যান নিয়ন্ত্রণ

কোথাও মাথা তুলেছে প্যারিসের অপেরা হাউস। কোথাও ৩৫ ফুট লম্বা ঘোড়ায় টানা রথ। সূর্যমুখী ফুলের বাহার দেখার মতো। বীণাপাণির আরাধনাকে কেন্দ্র করে সেজে উঠেছে মগরা। মণ্ডপ আলো প্রতিমার বৈচিত্র্যে হুগলির এই জনপদ এখন সরস্বতীময়।


গ্রামে অর্থনৈতিক উন্নয়নে ছাগল প্রতিপালনে জোর

বাজারে মাংসের জোগান বাড়ানো ও একই সঙ্গে ছোট ও প্রান্তিক চাষিদের অর্থনীতি চাঙ্গা করতে বিজ্ঞানভিত্তিক ছাগল প্রতিপালন কর্মসূচি নেওয়া হল হুগলি জেলায়। আপাতত পরীক্ষামূলক ভাবে জেলার ১৮টি ব্লকের চারটিতে (আরামবাগ, হরিপাল, ধনেখালি এবং চণ্ডীতলা-১) ছোট চাষিদের নিয়ে ওই কর্মসূচি শুরু হয়েছে চলতি মাসেই।


কোথায় কী

সম্প্রতি দু’দিন ধরে যুব কল্যাণ দফতরের উদ্যোগে এবং সাঁকরাইল পঞ্চায়েত সমিতির পরিচালনায় হাওড়ার আন্দুলের রাজবাড়ি মাঠে হয়ে গেল ছাত্র-যুব উৎসব। উৎসব উপলক্ষে প্রথম দিন প্রভাত ফেরির আয়োজন করা হয়। অনুষ্ঠানে সাংস্কৃতির প্রতিযোগিতার মধ্যে ছিল গান, নাচ, আবৃত্তি, ক্যুইজ, অঙ্কন ইত্যাদি।



প্রধান শিক্ষককে মার, প্রতিবাদে বিক্ষোভ থানায়

মিড-ডে মিলের রান্নাঘর গড়া নিয়ে উলুবেড়িয়ার কুশবেড়িয়া হাইস্কুলের প্রধান শিক্ষকের সঙ্গে দিন কয়েক ধরেই গোলমাল চলছিল কিছু গ্রামবাসীর। তার জেরে বুধবার উৎপলকুমার সরকার নামে ওই প্রধান শিক্ষককে মারধর এবং ঝাঁটা-জুতো পেটা করার অভিযোগ উঠল গ্রামের কিছু মহিলার বিরুদ্ধে। অভিযুক্ত মহিলারা আবার উৎপলবাবুর বিরুদ্ধে শ্লীলতাহানির পাল্টা অভিযোগ দায়ের করেছেন থানায়।


রাস্তার টেন্ডার নিয়ে বিডিওকে হেনস্থা, অভিযুক্ত পঞ্চায়েত সমিতির সভাপতি

বৈধ কাগজপত্র (ক্রেডেনশিয়াল) ছাড়াই একটি গ্রামীণ পিচ রাস্তা নির্মাণের টেন্ডারে বিশেষ এক ঠিকাদারকে টেন্ডার ফর্ম দেওয়ার দাবিতে বিডিওকে হেনস্থার অভিযোগ উঠল তৃণমূল পরিচালিত পঞ্চায়েত সমিতির সভাপতির বিরুদ্ধে। বুধবার ঘটনাটি ঘটে হুগলির গোঘাট-১ ব্লকে।


হাওড়ায় পুড়ে ছাই লাইসেন্সবিহীন কারখানা

গঙ্গার কাছেই প্রায় তিনশো কাঠা জমি। গোটা জায়গা জুড়ে গড়ে উঠেছে বিভিন্ন দাহ্য বস্তুতে ঠাসা কারখানা ও গুদাম। অভিযোগ, হাওড়া কমিশনারেট অফিস থেকে ঢিল ছোড়া দূরত্বে বেআইনি ভাবে গড়ে ওঠা ওই সব কারখানা, গুদামের অধিকাংশের যেমন কোনও ট্রেড লাইসেন্স নেই, নেই ফায়ার লাইসেন্সও।


দুই শিক্ষককে স্থায়ী করার দাবি, অধ্যক্ষ-সহ পাঁচ জনকে ঘেরাও

দুই অস্থায়ী শিক্ষককে স্থায়ী করার প্রক্রিয়াকে ত্বরাণ্বিত করা এবং তাঁদের বেতন বৃদ্ধির দাবিতে বৃহস্পতিবার বিকেল থেকে রাত পর্যন্ত শ্রীরামপুর কলেজের অধ্যক্ষ-সহ কর্তৃপক্ষের পাঁচ জনকে ঘেরাও করে রাখলেন শিক্ষকেরাই।


বন্ধ টিকিট কাউন্টার, যাত্রীদের হয়রানির অভিযোগ উলুবেড়িয়ায়

যাত্রীদের সুবিধার জন্য উলুবেড়িয়া স্টেশনের ৬ নম্বর প্ল্যাটফর্মের দিকে খোলা হয়েছিল টিকিট কাউন্টার। কিন্তু তাতে তাঁদের তেমন সুবিধা হচ্ছে না বলে অভিযোগ করেছেন নিত্যযাত্রী থেকে সাধারণ যাত্রীরা। কারণ দিনের অধিকাংশ সময়েই কাউন্টার বন্ধ থাকে। ফলে হয়রান হতে হচ্ছে যাত্রীদের। এই কাউন্টার বন্ধ থাকায় যাত্রীদের টিকিট কাটতে লাইন পার করে ছুটতে হচ্ছে ১ নম্বর কাউন্টারে।


টুকরো খবর

সরকারি প্রকল্পে দুর্নীতি বন্ধের জন্য ৫ লক্ষ টাকার বেশি কাজের বরাত ই-টেন্ডারের মাধ্যমে করা বাধ্যতামূলক বলে নির্দেশ দিয়েছে রাজ্য সরকার। কিন্তু পঞ্চায়েত সমিতিতে ই-টেন্ডার পদ্ধতি চালু না হওয়ায় এত দিন চণ্ডীতলা-২ ব্লক ভূমি ও ভূমি সংস্কার দফতরের (বিএলএলআরও) ভবন তৈরির কাজ শুরু করা যাচ্ছিল না।


কোথায় কী

সামাজিক সংগঠন ‘দিশা’ আয়োজিত ডোমজুড়ে বিজ্ঞান মেলা প্রথম বছরেই নজর কাড়ল। ডোমজুড় ডিউক ইনস্টিটিউশন প্রাঙ্গণে চারদিনের ওই মেলা শুরু হয়েছিল ১৫ জানুয়ারি। মানুষের শরীরের গঠনতন্ত্রের প্রদর্শনী, স্কুল-কলেজ পড়ুয়াদের তৈরি বিভিন্ন বৈজ্ঞানিক মডেল মেলায় প্রদর্শিত হয়েছে। প্রোজেক্টরের মাধ্যমে মঙ্গল অভিযান, আলোচনা সভায় উপচে পড়েছিল ভিড়।



সিবিআই থেকে বাঁচতে মানুষ আর ভগবানেই ভরসা পুরমন্ত্রীর

সিবিআই থেকে বাঁচতে ঈশ্বরেই আস্থা রাখলেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম (ববি)। সারদার ফাঁস যে তাঁর গলাতেও ক্রমেই চেপে বসছে, সে কথা এ দিন হুগলির চন্দননগরের রবীন্দ্রভবনে জেলার পুর প্রতিনিধিদের ভিড়ে ঠাসা সম্মেলনে কার্যত কবুল করেন পুরমন্ত্রী। দিন কয়েক আগে সারদা মামলায় যাকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে এবং বর্তমানে প্রতারণার মামলায় অভিযুক্ত আসিফ খান বর্ধমানে মন্তব্য করেছিলেন, এ বার ফিরহাদ হাকিম তথা ববিকেও ডাকবে সিবিআই।


পুলিশ এড়িয়ে আদালতে আত্মসমর্পণ করল টোটন

রাত পোহাতেই পুলিশ আর শাসকদলের সাঁড়াশি চাপে আত্মসমর্পণ করল চুঁচুড়ার ত্রাস টোটন। বুধবার সে চুঁচুড়া আদালতে আত্মসমর্পণ করে। একাধিক অপরাধে অভিযুক্ত এই টোটনেরই টিঁকি ছুঁতে পারছিল না চুঁচুড়া এবং চন্দননগর থানার পুলিশ। সোমবার শাসকদলের এক পঞ্চায়েত সমিতির সদস্যা আক্রান্ত হতেই বদলে যায় পরিস্থিতি।


নিকাশি বেহাল, পরিকল্পনার আড়ালে বর্ষায় ভাসে শহর

জেলার অন্যতম পুরনো শহর। পা বাড়িয়ে রয়েছে পুরসভা হওয়ার পথে। এক সময়ে মহকুমা ঘোষণা করারও কথা হয়েছিল। রয়েছে আদালত, মহকুমা তথ্য ও সংস্কৃতি দফতর এবং মহকুমা গ্রন্থাগার। যুগের সঙ্গে তাল মিলিয়ে শহর বেড়েছে দ্রুত লয়ে। মাঠের উপরে উঠছে বহুতল। ক্রমশ কায়েম হয়েছে প্রোমোটাররাজ।


বধূর অস্বাভাবিক মৃত্যু নিয়ে উত্তেজনা গোঘাটের গ্রামে

বুধবার সকালে গোঘাটের বিরামপুরে এক গৃহবধূর ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করতে গিয়ে পুলিশের বিরুদ্ধে লাঠি চার্জের অভিযোগ উঠল। ওই ঘটনাকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে এলাকা। পুলিশের সঙ্গে ধস্তাধস্তিতে জড়িয়ে পড়েন মৃত বধূর বাপেরবাড়ির আত্মীয়স্বজন এবং প্রতিবেশিদের একাংশ। সকাল ৮টা থেকে টানাপোড়েনের পর অবশেষে দুপুর ১টা নাগাদ আরামবাগ পুলিশের সার্কল ইন্সপেক্টর রঘুনাথ হালদারের নেতৃত্বে বিশাল পুলিশ বাহিনী গিয়ে রেশমা বেগম (২২) নামে ওই বধূর মৃতদেহ উদ্ধার করে ময়নাতদন্তে পাঠায়।


অটোয় অসুস্থ যাত্রী, দেখেও মুখ ফিরিয়ে থাকলেন অন্যেরা

অটোতেই অসুস্থ হয়ে পড়েছিলেন এক যাত্রী। কিন্তু তাঁকে হাসপাতালে না নিয়ে রাস্তায় ফেলেই চলে গিয়েছিলেন সহযাত্রীরা। শেষে এক পথচারী ও অন্য অটোর এক যাত্রীর তৎপরতায় তাঁকে নিয়ে যাওয়া হল হাসপাতালে। প্রাথমিক চিকিৎসার পরে অবশ্য তাঁকে ছেড়ে দেওয়া হয়। বুধবার দুপুরে, বালি ব্রিজের ঘটনা।


টুকরো খবর

সামনের বাসকে ওভারটেক করতে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ল বেসরকারি রুটের অন্য একটি বাস। ম্যাটাডর ভ্যানের সঙ্গে সেই বাসের মুখোমুখি সংঘর্ষে আহত হলেন বেশ কয়েক জন যাত্রী। তাঁদের মধ্যে কয়েক জনের অবস্থা আশঙ্কাজনক। বুধবার সন্ধ্যায় ওই দুর্ঘটনা ঘটেছে বালি হল্টে।


কর্মিসভায় ভিড় দেখে উত্‌সাহিত গৌতম দেব

এখনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। কিন্তু কর্মিসভায় এসে বনগাঁ লোকসভা উপনির্বাচনে বাম প্রার্থীর নাম জানিয়ে গেলেন দলের উত্তর ২৪ পরগনা জেলা সম্পাদক গৌতম দেব। জানালেন এমনই এক কর্মিসভায়, যেখানে কয়েক হাজার ভিড় দেখে বুকে বল পেতে শুরু করেছে বনগাঁর বাম শিবির। বুধবার গাইঘাটার চাঁদপাড়ায় মিলন সঙ্ঘের মাঠে কমির্সভায় যোগ দেন গৌতমবাবু। ভিড় দেখে দৃশ্যতই খুশি গৌতমবাবু বলেন, “এত লোক এসেছেন। সকলে তো আসেন না। আপনারা হাটে-বাজারে গিয়ে যদি মানুষকে বোঝান, তা হলে আমাদের কেউ হারাতে পারবে না।”


গাইঘাটার সভা নিয়ে সন্তুষ্ট বিজেপি

অতীতে তাঁরা নাকি পথসভাও করতে পারেননি এই এলাকায়। এ বার কয়েকশো জনতাকে নিয়ে হলেও, সেখানেই নির্বাচনী প্রচারের প্রথম সভাটি করল বিজেপি। বুধবার দুপুরে গাইঘাটার মহিষাকাটিতে ওই সভায় বনগাঁ লোকসভা উপনির্বাচনে দলীয় প্রার্থী সুব্রত ঠাকুরের সমর্থনে হাজির ছিলেন বিজেপির বিধায়ক শমীক ভট্টাচার্য।


রাস্তার পাশে বালি, প্রাণ গেল যুবকের

রাস্তার উপরে রাখা বালির স্তূপই প্রাণ নিল যুবকের। বুধবার সকালে ওই বালিতে পিছলে সাইকেল থেকে রাস্তায় পড়ে গেলে লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় তাঁর। পুলিশ জানিয়েছে, ডায়মন্ড হারবারের গুরুদাসনগর রেলগেটের কাছে ওই দুর্ঘটনায় মৃতের নাম কালীপদ পুরকাইত (৩৫)।


স্কুলের সামনেই অবরোধে মা-বাবারা

স্কুলের বিরুদ্ধে অভিযোগ জানাতে এসে পথ অবরোধ করে সাধারণ মানুষকে দুর্ভোগে ফেললেন খোদ অভিভাবকেরা। বুধবার ঘটনাটি ঘটেছে বেহালার বড়িশা হাইস্কুলের সামনে ডায়মন্ড হারবার রোডে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন কিছু অভিভাবক পঞ্চম শ্রেণির ভর্তি প্রক্রিয়ায় দেরি নিয়ে স্কুল-কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানাতে গিয়েছিলেন।


নদী পেরিয়ে ওপারে যেতে হবে শুনলে ভিরমি খান রোগী

গঙ্গাসাগর মেলার কয়েকটা দিন বুকে বল-ভরসা পান সাগর ব্লকের মানুষ। প্রাণভরে বাঁচেন কয়েকটা দিন। দুশ্চিন্তামুক্ত রাত কাটে। ঘরে অসুস্থ রোগী থাকলে তাঁদের তো সারা বছর হাজারটা চিন্তা। আশঙ্কাজনক কিছু ঘটে গেলে সাগর গ্রামীণ হাসপাতাল রেফার করে দেবে কাকদ্বীপ না হলে ডায়মন্ড হারবারে। কিন্তু ভেসেল পার হওয়ার চিন্তা থাকে। মেলা উপলক্ষে অবশ্য সাগরের ভোল বদলে যায়। ড্রেজিং করে লঞ্চ পরিষেবা কয়েক গুণ বাড়িয়ে দেওয়া হয় তীর্থযাত্রীদের জন্য। কিন্তু বছরের অন্য সময়ে জোয়ার-ভাটার হাতে জীবন সঁপে দিয়ে বসবাস করতে হয় প্রায় ১০ লক্ষ মানুষকে।


টুকরো খবর

আগামী ২৪ ও ২৫ জানুয়ারি জয়নগরের ইনস্টিটিউশন মাঠে জয়নগরের মোয়া, গুড় ও পাটালি মেলার আয়োজন করা হয়েছে। মঙ্গলবার বিকালে জয়নগরের একটি ক্লাব ঘরে সভার আয়োজন করেছিল মোয়া, গুড় ও খই উত্‌পাদন শ্রমিক ইউনিয়ন। শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে জানানো হয়, দিনে দিনে খেজুর গাছের সংখ্যা কমে যাওয়ায় গুড়ের উত্‌পাদন কমছে। কনকচুড় ধান থেকে খই তৈরি হয়। তা থেকেই হয় মোয়া। এ বার ওই ধানের ভাল ফলন না হওয়ায় চাষিরাও এই চাষ করতে আগ্রহী নয়। এ দিন ওই সভায় শিউলিদের নিয়েও আলোচনা হয়।


ঘুম কেড়েছে রাস্তা, কাঠগড়ায় প্রশাসন

কোনও অবরোধ নেই। তবুও আমতা শহরে পা দিলে মনে হবে শহর যেন অবরুদ্ধ। শহরের দু’টি প্রধান রাস্তার একটি কলাতলা মোড় থেকে সিনেমাতলা মোড় পর্যন্ত গিয়েছে। প্রশস্ত না হওয়ায় যানজটের কবলে পড়ে যা চলাচলের অযোগ্য হয়ে দাঁড়িয়েছে। অন্য রাস্তাটি কলেজ রোড। দীর্ঘদিন ধরে কোনও মেরামতি না হওয়ায় সেখানেও একই অবস্থা। গ্রামীণ হাসপাতাল, ব্লক প্রশাসন, সিটিসি বাসস্ট্যান্ড, মেলাইচণ্ডী মন্দির, বাজার, পীতাম্বর হাইস্কুল, আমতা বালিকা বিদ্যালয়, নিত্যানন্দ হাইস্কুল, আমতা অডিটোরিয়ামে আসতে হলে কলাতলা মোড় থেকে সিনেমাতলা মোড় পর্যন্ত রাস্তাটিই ভরসা।


চুঁচুড়ায় তৃণমূল পঞ্চায়েত সদস্যাকে মারধর দুষ্কৃতীদের

বীরভূমের পর হুগলি। ফের মহিলাদের উপর নির্যাতন। বীরভূমে অভিযোগ উঠেছে পুলিশের বিরুদ্ধে। রক্ষকই সেখানে ভক্ষকের ভূমিকায়। হুগলিতে সেই রক্ষককেই অসহায় দেখা গেল দুষ্কৃতীদের সামনে। সোমবার চুঁচুড়ার রবীন্দ্রনগরে দুষ্কৃতীদের হাতে মার খেলেন তৃণমূল পঞ্চায়েত সমিতির সদস্যা রুমা সরকার। শুধু মারধর করেই রেহাই দেয়নি তারা। হুমকি দিয়ে শূন্যে গুলি চালাতে চালাতে গা-ঢাকা দেয় টোটন নামে ওই দুষ্কৃতী আর তার দলবল। যেখানে ঘটনা ঘটেছে সেখান থেকে জেলার পুলিশ সুপার, জেলাশাসক আর প্রশাসনের কর্তাদের আবাসনের দূরত্ব খুব বেশি নয়।


নয়ানজুলিতে ইট বোঝাই লরি, মৃত ৫ শ্যামপুরে

একটি গাড়িকে পাশ কাটাতে গিয়ে ইট বোঝাই লরি নিয়ন্ত্রণ হারিয়ে নয়ানজুলিতে পড়ে যাওয়ায় ইট চাপা পড়ে মৃত্যু হল চালক এবং চার খালাসির। জখম হন দু’জন। সোমবার রাতে দুর্ঘটনাটি ঘটে শ্যামপুরের কানপুরে। পুলিশ জানায়, মৃতেরা হলেন শেখ আজিজুল (২৯), শেখ আবিদ (৩৮), সমীর দলুই (৩৫), গণেশচন্দ্র পাল (২৫) এবং রবীন্দ্রনাথ বীর (৪৫)। সকলেরই বাড়ি শ্যামপুরে। আজিজুল এবং আবিদ পলতাবেড়িয়ার, সমীর রামনগরের, গণেশ রাধাপুরের এবং রবীন্দ্রনাথ অনন্তপুরের বাসিন্দা ছিলেন।


শ্রমিক-কর্তৃপক্ষ দ্বন্দ্ব অব্যাহত, জট কাটছে না ভিক্টোরিয়ায়

এক দিকে কর্তৃপক্ষ নতুন নিয়ম চালু করতে বদ্ধপরিকর। তার জন্য কোনও শ্রমিকেরই কাজ যাবে না বলে তাঁরা আশ্বস্তও করছেন। কিন্তু শ্রমিকেরা এককাট্টা পুরনো নিয়মে কাজ চালুর দাবিতে। ভদ্রেশ্বরের ভিক্টোরিয়া চটকলে এই টানাপড়েন চলছেই। মঙ্গলবারই ফের ওই চটকলের পরিস্থিতি নিয়ে ত্রিপাক্ষিক বৈঠক হল চন্দননগরের মহকুমাশাসকের দফতরে। আর সেই বৈঠকের সময়েই হাতে জাতীয় পতাকা নিয়ে নিজেদের দাবিতে বিক্ষোভ দেখান ওই চটকলের শ্রমিকেরা। শেষ পর্যন্ত পুলিশ লাঠি উঁচিয়ে সব শ্রমিককে সরিয়ে দেয়।


টুকরো খবর

কখনও সাধারণ মানুষের উপর অত্যাচার, কখনও শাসক দলের বিরোধীদের নানা ভাবে হেনস্থা করা-সহ নানা অভিযোগে জর্জরিত এ রাজ্যের পুলিশ। এমন অভিযোগের মাঝে অবশ্য কখনও-সখনও পুলিশের মানবিক মুখও চোখে পড়ে। মঙ্গলবার এমন ঘটনা দেখল হুগলির শ্রীরামপুর। প্রবল ঠান্ডায় পথের ধারে পড়ে থাকা অশক্ত বৃদ্ধকে সোয়েটার কিনে দিয়ে হাসপাতালে ভর্তি করালেন পুলিশ অফিসাররা। পুলিশ সূত্রে জানা গিয়েছে, দিন কয়েক ধরেই প্রবল ঠান্ডার মধ্যেও শ্রীরামপুরের নওঁগা বাসস্ট্যান্ডের পাশে জি টি রোডের ধারে একটি গাছের নীচে পড়েছিলেন বছর সত্তরের ওই বৃদ্ধ।



‘প্রসূন-রোগের’ ভিন্ন চিকিৎসা, এ বার পুলিশ পিটিয়ে গারদে

নিচুতলার পুলিশকর্মীদের আশঙ্কাই সত্যি হল! আর তা হল, সাংসদ প্রসূন বন্দ্যোপাধ্যায়ের লোকসভা কেন্দ্র হাওড়ার বালিতে। এখানেও কর্তব্যরত ট্রাফিক পুলিশকে পেটালেন বাইক-আরোহী এক মহিলা। লেকটাউনের ট্রাফিক কনস্টেবল তারাগতি বিশ্বাসের ‘অপরাধ’ ছিল, নিয়ম ভেঙে ইউ-টার্ন নেওয়ায় তিনি সাংসদের গাড়ি আটকেছিলেন। আর বালিতে পুলিশকর্মীদের অপরাধ, হেলমেটহীন ওই মহিলাকে ১০০ টাকার কেস দিতে চেয়েছিলেন।


গয়না ছিনতাই করে বৃদ্ধাকে খুন, যাবজ্জীবন কারা দুই প্রতিবেশীর

এক বৃদ্ধাকে পুজো দেখানোর নাম করে নিয়ে গিয়ে গয়না ছিনতাই করে খুনের দায়ে তাঁর পড়শি দুই যুবককে যাবজ্জীবন কারাদণ্ড দিল আদালত। সোমবার চুঁচুড়া আদালতের ফাস্ট ট্র্যাক ফার্স্ট কোর্টের অতিরিক্ত জেলা দায়রা জজ চৌধুরী হেফাজত করিম ধনেখালির দশঘরার পূর্বপাড়ার বাসিন্দা বুধো দাস এবং মনোজ দুলেকে ওই সাজা শোনান।


বাড়িতে আগ্নেয়াস্ত্র, বিজেপি নেতা ধৃত

বাড়িতে বেআইনি ভাবে আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগে সোমবার সকালে আরামবাগ জেলা বিজেপির সহ-সভাপতি মুরারীমোহন বেরাকে গ্রেফতার করল পুলিশ। তার আগে রবিবার রাতে আরামবাগের সালেপুর গ্রামে মুরারীমোহনবাবুর বাড়ি থেকে একটি পাইপগান ও চারটি তাজা বোমা উদ্ধার করে পুলিশ।


টুকরো খবর

শ্রীরামপুর আদালতের দেওয়ানি বিচারক (সিনিয়র ডিভিশন) মন্দাক্রান্তা সাহার বদলির দাবিতে সোমবার জেলার চারটি আদালতেই আইনজীবীরা কর্মবিরতি করলেন। ফলে, সপ্তাহের প্রথম দিনেই ভোগান্তিতে পড়েন বিচারপ্রার্থীরা।


তরতরিয়ে বেড়ে চলেছে জমির দর

লাফিয়ে লাফিয়ে বাড়ছে জমির দর। কয়েক বছরের মধ্যে নাকি দাম আরও কয়েক গুণ বাড়বে, বাতাসে ভাসছে এমনই সব কথা। জমির দাম এই এলাকায় বাড়তে শুরু করে ২০১০ সাল থেকে। সে বারই প্রথম দক্ষিণ ভারতের দুর্গাপত্তনম এবং গঙ্গাসাগরে গভীর সমুদ্র বন্দর গড়ার ঘোষণা হয়। যদিও পরে তা কিছু দিনের জন্য ধামাচাপা পড়ে। কিন্তু কিছু অর্থলগ্নি সংস্থা গঙ্গাসাগরে জমি কেনা শুরু করে দেয়।


টাকার লোভ দেখাচ্ছে বিজেপি, দাবি জ্যোতিপ্রিয়র

বিজেপির সভাপতি অমিত শাহ আজ, মঙ্গলবার সভা করতে আসছেন বর্ধমানে। সেই সভায় তৃণমূলের বড় মাপের কোনও নেতা-নেত্রী বিজেপিতে যোগ দিতে পারে বলে গত কয়েক দিন ধরেই দাবি করছেন রাজ্য বিজেপি নেতৃত্ব। যা নিয়ে তৃণমূলের অন্দরেও জোর জল্পনা চলছে।


চাঁদার জুলুম এড়াতে নিয়ন্ত্রণহীন ভ্যান, দুর্ঘটনায় প্রাণ গেল মহিলার

ছেলের মোটর বাইকে মেয়ের বাড়ি থেকে ফিরছিলেন মহিলা। পথে চাঁদা শিকারিদের দৌরাত্ম্য থেকে বাঁচতে দ্রুত গতিতে আসা মোটর ভ্যানের ধাক্কায় রাস্তায় পড়েন তিনি। সে সময়ে উল্টো দিক থেকে আসা লরির চাকায় পিষ্ট হয়ে মৃত্যু হয় মমতাজ বিবি (৫৫) নামে ওই মহিলার।


সংঘর্ষে দশ জন ছাত্র জখম

মনোনয়নপত্র তোলা নিয়ে টিএমসিপি -এসএফআই সমর্থকদের সংঘর্ষে জখম হয়েছেন উভয় পক্ষের ১০ জন। কলেজের এবিভিপি সমর্থকদের দাবি, মনোনয়ন পত্র তুলতে তাঁদের কার্যত কলেজে ঢুকতে দেয়নি টিএমসিপি। সোমবার সকালে ঘটনাটি ঘটে ফলতার সাধনচন্দ্র মহাবিদ্যালয়ে।


টুকরো খবর

সীমান্ত লাগোয়া গ্রাম থেকে এক দুষ্কৃতীকে আটক করে তিনটি সোনার বিস্কুট উদ্ধার করল বিএসএফ। সোমবার সকালে ঘটনাটি ঘটেছে স্বরূপনগরের কৈজুড়ির বাঁকড়া গ্রামে।


পিএমও-র নামে জাল সাইট, মূল চক্রী ধৃত হাওড়ায়

রেলের নামে ভুয়ো ওয়েবসাইট খুলে নিয়োগের জাল চক্র ধরা পড়েছিল ভবানীপুরে। এ বার প্রধানমন্ত্রীর দফতরের নামে ভুয়ো ওয়েবসাইটের হদিস মিলল হাওড়ায়। ওই জাল ওয়েবসাইটের মাধ্যমে বিভিন্ন সরকারি প্রকল্পে ঋণ পাইয়ে দেওয়ার টোপ দিয়ে প্রতারণা করা হচ্ছিল। সুদীপ্ত চট্টোপাধ্যায় নামে ওই চক্রের মূল পাণ্ডাকে হাওড়ায় তাঁর বাড়ি থেকে গ্রেফতার করেছে দিল্লি পুলিশ। শনিবার হাওড়া আদালত থেকে ট্রানজিট রিমান্ডে ধৃত সুদীপ্তকে দিল্লি নিয়ে গিয়েছেন তদন্তকারীরা।


যন্ত্র বসিয়ে গঙ্গা থেকে দেদার বালি তোলায় ভাঙনের আশঙ্কা উত্তরপাড়ায়

বেশ কয়েক মাস বন্ধ থাকার পরে ফের উত্তরপাড়ায় গঙ্গা থেকে সাদা বালি তোলা শুরু হয়ে গিয়েছে। কোতরং এলাকায় অন্তত চারটি ইটভাটার জমিতে স্বয়ংক্রিয় যন্ত্র বসিয়ে এক শ্রেণির অসাধু ব্যবসায়ী স্থানীয় তৃণমূল নেতাদের মদতে ওই কাজ করছেন বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের অনেকেরই। এর জেরে নদীর পাড়ে তাঁরা ভাঙনের আশঙ্কাও করছেন। ওই সব ভাটা-মালিকেরা জানিয়েছেন, ওই কাজে তাঁরা কোনও ভাবে জড়িত নন।


ভোটার তালিকায় জীবিতকে ‘মৃত’, সংশোধনের আশ্বাস

কেউ হেঁটে-চলে বেড়াচ্ছেন। কেউ অসুস্থ। কেউ বা দিনভর ব্যস্ত চাষাবাদের কাজে। অথচ, হাওড়ার সাঁকরাইল ব্লকের বিভিন্ন পঞ্চায়েত এলাকার শ’খানেক বৃদ্ধবৃদ্ধাকে ‘মৃত’ দেখানো হয়েছে ভোটার-তালিকায়। গত ৫ জানুয়ারি নতুন ওই তালিকা প্রকাশিত হয়। সেখানেই ওই তথ্য দেখে গ্রামবাসীরা অবাক। ভোট দিতে না পারা তো রয়েছেই, সরকারি নানা সুযোগ-সুবিধা থেকেও বঞ্চিত হওয়ার আশঙ্কা করছেন অনেকে।


বিজেপি-তৃণমূল সংঘর্ষে জখম ৭ বাগনানে

বিজেপি ও তৃণমূল কর্মী-সমর্থকদের মধ্যে দফায় দফায় সংঘর্ষে শনিবার দুপুর থেকে রবিবার সকাল পর্যন্ত উত্তেজনা ছড়াল বাগনানের চালিধাউড়িয়া এলাকায়। জখম হন এক মহিলা-সহ সাত জন। তিন জনকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। দু’পক্ষই পরস্পরের বিরুদ্ধে হামলার অভিযোগ দায়ের করেছে থানায়। পুলিশ জানায়, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে।


আমাদের স্কুল

বাগনান আদর্শ বালিকা বিদ্যালয়


টুকরো খবর

রাজ্যে আগে যেমন মাটি খুঁড়লে কঙ্কাল পাওয়া যাচ্ছিল, তৃণমূল ক্ষমতা থেকে চলে গেলে তেমনই মাটি খুঁড়লে মিলবে গরিবের ঘামের গন্ধ মাখা টাকা। রবিবার হাওড়ায় উলুবেড়িয়ার বাগান্ডায় দলীয় জনসভায় এভাবেই সারদা নিয়ে তৃণমূলকে বিঁধলেন বিজেপি নেতা জয় বন্দ্যোপাধ্যায়। দুর্নীতির সব রেকর্ড তৃণমূল ছাপিয়ে গিয়েছে বলে কটাক্ষ করে জয় বলেন, “সারদার মতো এত বড় আর্থিক কেলেঙ্কারি (স্ক্যাম) বাংলায় আগে ছিল না।” আর্থিক দুর্নীতির পাশাপাশি তৃণমূলের আমলে হিন্দু-মুসলমান সম্পর্কে তাদের নীতির কঠোর সমালোচনা করেন তিনি।


কোথায় কী

স্বেচ্ছাসেবী সংগঠন শঙ্খশুভ্র ওয়েলফেয়ার সোসাইটি এবং পুরসভার সহযোগিতায় পঞ্চম উত্তরপাড়া শিশুমেলা শেষ হল রবিবার, ১৮ জানুয়ারি। ঐতিহাসিক জয়কৃষ্ণ সাধারণ গ্রন্থাগারে গত ১১ জানুয়ারি মেলার উদ্বোধন করে শিশুরাই। ছোটদের আনন্দ দিতে মেলায় বিদেশি পাখির প্রদর্শনীর আয়োজন করা হয়েছিল। এ ছাড়াও ছিল পুরুলিয়ার ছৌ-নাচ, রণ-পা, ম্যাজিক, পুতুল-নাটক, বাউল, সাঁওতাল নাচ-সহ নানা অনুষ্ঠান। ছিল বিভিন্ন বিষয়ের উপর প্রতিযোগিতা।


বিনা প্রতিদ্বন্দ্বিতায় কলেজে কলেজে জয়ী টিএমসিপি

বিরোধীরা মনোনয়নপত্র জমা দিতে না পারায় নির্বাচনের আগেই জেলার বেশিরভাগ কলেজে জয়ী হয়ে গেল তৃণমূল ছাত্র পরিষদ। তবে শাসক দলের ছাত্র সংগঠনের এই জয়কে গুরুত্ব দিতে নারাজ বিরোধী এবিভিপি, এসএফআই ও ছাত্র পরিষদ নেতারা। তাঁদের দাবি, পুলিশ-প্রশাসনকে কাজে লাগিয়ে গুলি-বোমা ছুড়ে সন্ত্রাস সৃষ্টি করে টিএমসিপি অধিকাংশ কলেজে অন্য কাউকে মনোনয়নপত্রই তুলতে দেয়নি। ফলে একে আর যা-ই হোক, ‘গণতন্ত্রের জয়’ বলা চলে না।


উন্নয়ন নিয়ে রাজনীতি নয়, বসিরহাটে বার্তা ইদ্রিশের

হাতজোড় করে অনুরোধ করে গিয়েছিলেন সাংসদ। বলেছিলেন, উন্নয়নের কাজে কোনও রকম বাধা কাম্য নয়। এতে উপকৃত হবেন সব দলে মানুষ। সেই আহ্বানে কাজ দিয়েছে। শনিবার থেকে ফের শুরু হয়েছে থমকে থাকা রাস্তার কাজ। সম্প্রতি প্রধানমন্ত্রী গ্রাম সড়ক যোজনায় ৫ কোটি ২১ লক্ষ টাকায় বসিরহাটের শাঁখচুড়ো-নিমদাঁড়িয়া থেকে পিঁফার রামনগর পর্যন্ত সাড়ে ৮ কিলোমিটার রাস্তা তৈরির কাজ শুরু হয়। গত দেড় মাস আগে বসিরহাটের সাংসদ ইদ্রিশ আলি ও দীপেন্দু বিশ্বাসের উপস্থিতিতে শিলান্যাস ও কাজ শুরু হয়েছিল।


মেয়েকে খুনের অভিযোগে ধৃত

কিশোরী মেয়েকে কোদাল দিয়ে কুপিয়ে খুনের অভিযোগে গ্রেফতার করা হল বাবাকে। রবিবার সকালে ঘটনাটি ঘটেছে বনগাঁ থানার সুটিয়া গ্রামে। পুলিশ জানিয়েছে, নিহতের নাম অঞ্জলি সিংহ (১৬)। ধৃতের নাম রাম সিংহ। দেহটি ময়না-তদন্তের জন্য বনগাঁ মহকুমা হাসপাতালে পাঠিয়েছে পুলিশ। উদ্ধার করা হয়েছে রক্তমাখা কোদালটিও। প্রাথমিক তদন্তের পরে পুলিশের অনুমান, পারিবারিক নানা কারণে মেয়ের সঙ্গে বাবার সম্পর্ক ভাল ছিল না। তাদের মধ্যে বিবাদ লেগেই থাকত। তার জেরেই ওই ঘটনা। ঘটনার তদন্ত চলছে।


আমার স্কুল

বাগদহ উচ্চ বিদ্যালয়


টুকরো খবর

বাড়িতে ফেরার পথে এক বিজেপি কর্মীকে মারধরের অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। জখম অভিরাম সর্দার নামে ওই কর্মীকে বারুইপুর হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে জয়নগরের গোয়ালবেড়িয়া গ্রামে। স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ওই যুবক শুক্রবার সন্ধ্যায় কাজ থেকে বাড়ি ফিরছিলেন। অভিযোগ, সে সময়ে বিজেপির বিরুদ্ধে তৃণমূলের কিছু লোকজন কটূক্তি করছিল। অভিরামবাবু তার প্রতিবাদ করায় তৃণমূলের সমর্থকেরা তাঁকে মারধর করে বলে অভিযোগ।


টুকরো খবর

এক মৎস্যজীবীকে খুন করে দেহ খালে ফেলে দেওয়ার অভিযোগ উঠল তাঁর চার প্রতিবেশীর বিরুদ্ধে। শনিবার সকালে ক্যানিংয়ের ডাবুর বাসিন্দা জগদীশ সর্দার নামে (৪২) ওই মৎস্যজীবীর ক্ষতবিক্ষত দেহটি স্থানীয় খালে দেখতে পেয়ে পুলিশে খবর দেন গ্রামবাসীরা। নিহতের স্ত্রী অর্চনা সর্দার ওই অভিযোগ দায়ের করেন থানায়। পুলিশ জানায়, অভিযোগের ভিত্তিতে খুনের মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে। শনিবার রাত পর্যন্ত অভিযুক্তদের কাউকে ধরা যায়নি। তারা পলাতক। নিহতের স্ত্রী অর্চনাদেবী জানিয়েছেন, শুক্রবার সন্ধ্যায় তাঁর স্বামী নৌকো নিয়ে ওই খালে জাল পাততে গিয়ে আর ফেরেননি।


কাগজ কুড়োতে গিয়ে পাওয়া ২২ হাজার টাকা থানায় দিল আসমিন

তার পিঠে স্কুলের ব্যাগ নয়, থাকে ঢাউস বস্তা। প্রতিদিন সকালে তার কাজ রাস্তা থেকে কাগজ কুড়োনো। অভাবের সংসারে বাবা-মাকে সাহায্য করা। পড়াশোনা শেখেনি। শুধু জেনেছে, পড়ে থাকা টাকা নিতে নেই। আর তাই শনিবার কাগজ কুড়োতে বেরিয়ে রাস্তায় পড়ে থাকা ২২ হাজার টাকা পেয়েও সে বাড়ি নিয়ে আসেনি। জমা দিয়ে এসেছে থানায়। পাণ্ডুয়া রেল স্টেশনের ধারের একটি ঝুপড়ির বাসিন্দা, বছর এগারোর আসমিন খাতুনের এই সততা দেখে আপ্লুত থানার অফিসার থেকে গ্রামবাসী সকলেই।


১৩ বছরেও পাল্টায়নি মল্লিকঘাট ফুলবাজার

দেখতে দেখতে ১৩ বছর পার। কেন্দ্রে ও রাজ্যে সরকার পাল্টেছে। কিন্তু ভাগ্য ফেরেনি কলকাতার মল্লিকঘাট ফুলবাজারের। অথচ, মল্লিকঘাটে আধুনিক ফুলবাজার তৈরির পরিকল্পনা করা হয়েছিল সেই ২০০২ সালে। ইতিমধ্যে কেন্দ্রীয় বাণিজ্য দফতর রাজ্য সরকারকে পাঁচ কোটি টাকা দিয়েছে। কিন্তু সময়ে খরচ করতে না পারায় সেই টাকা ফেরত নিয়ে নিয়েছে কেন্দ্র। রাজ্যের তৃণমূল সরকার ক্ষমতায় আসার পরে তিন-তিন বার উদ্যানপালন দফতরে মন্ত্রী বদল হয়েছে।


টুকরো খবর

তৃণমূলের এক আইনজীবী নেতার ফ্ল্যাটে ভাঙচুর করল এক দল লোক। শনিবার সকালে ঘটনাটি ঘটেছে শ্রীরামপুরের ঠাকুরদাস বাবু লেনের কৌশিক চট্টোপাধ্যায় নামে ওই আইনজীবীর ফ্ল্যাটে। ফ্ল্যাটটি কৌশিকবাবু অফিস হিসেবে ব্যবহার করেন। হামলার সময়ে তিনি সেখানে ছিলেন না। তৃণমূলের একাংশের দাবি, কৌশিকবাবুর সঙ্গে দলের এক নেতার বাদানুবাদের জেরেই ওই ঘটনা। কৌশিকবাবু ঘটনার কথা দলের বিধায়ক সুদীপ্ত রায় এবং জেলা সভাপতি তপন দাশগুপ্তকে জানিয়েছেন। বেশ কিছুক্ষণ ধরে তাণ্ডব চালিয়ে হামলাকারীরা ফিরে যায়।


প্রশাসনের ‘বঞ্চনা’র জবাবে নিজেরাই খাল সংস্কারে নামলেন গ্রামবাসীরা

এ এক অন্য মিছিল! কোনও জনসভার উদ্দেশে নয়। সকাল থেকে দল বেঁধে গ্রামবাসীরা চলেছেন পূবের খালের দিকে। সকলেরই হাতে কাস্তে, কোদাল। চলেছেন তাঁরা খাল সংস্কার করতে। কারণ এই খালের উপরেই নির্ভর করছে তাঁদের রুটি-রুজি। সামনেই বোরোচাষের মরসুম। জলের খুবই দরকার। কিন্তু দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়া মজা খালে জল আসবে কী ভাবে?


কলেজ ভোটের আগেই অশান্তি, বোমায় জখম পুলিশ

কলেজ ভোটে মনোনয়নপত্র তোলা ও জমা দেওয়ার দ্বিতীয় দিনে উত্তপ্ত উত্তর ২৪ পরগনার নানা এলাকা। মিনাখাঁর কলেজে তৃণমূল এবং এবিভিপির বিরুদ্ধে মারধর, বোমাবাজি, গুলি চালনার অভিযোগ উঠেছে। পরিস্থিতি সামাল দিতে গেলে পুলিশকে লক্ষ্য করেও বোমা মারা হয়। বোমার স্প্লিন্টারে জখম হয়েছেন দুই পুলিশ কর্মী। পুলিশের তিনটি গাড়িতে ভাঙচুর চলে। পুলিশের একটি সার্ভিস রিভলভারও লুঠ করে নেওয়া হয়। সেটি অবশ্য পরে উদ্ধার করেছে পুলিশ। স্বরূপনগরের একটি কলেজে আবার তৃণমূল ছাত্র পরিষদের সঙ্গে মারপিট বাধে এসএফআইয়ের।


পাশ করানোর দাবিতে ভাঙচুর, বিক্ষোভ ছাত্রদের

কেউ অঙ্কে শূন্য পেয়েছে, কেউ বিজ্ঞানে। কিন্তু মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক টেস্টে পরীক্ষায় ফেল করা এই ছাত্রদের দাবি, যে ভাবে হোক তাদের পাশ করাতেই হবে। প্রধান শিক্ষক-সহ অন্যান্য শিক্ষকেরা দাবি না মানায় ওই পড়ুয়াদের একাংশ স্কুলে চড়াও হয়ে ভাঙচুর চালাল। প্রধান শিক্ষক ও শিক্ষকদের লক্ষ্য করে অশ্লীল ভাষাও ব্যবহার করা হয় বলে অভিযোগ। শুক্রবার সকালে মগরাহাটের অ্যাংলো ওরিয়েন্টাল হাইস্কুলে এই ঘটনা ঘটেছে।


দেগঙ্গায় সিপিএম-তৃণমূলের মারপিটের জেরে জখম ৮

সাত সকালে সিপিএম-তৃণমূলের সংঘর্ষে তেতে উঠল দেগঙ্গার দোহাড়িয়া গ্রাম। বাড়ি, দোকানে ভাঙচুর-লুঠপাটের ঘটনা ঘটে। ৫ জন মহিলা-সহ জখম হয়েছেন ৮ জন। সকলকে বারাসত হাসপাতালে ভর্তি করা হয়েছে। উভয় পক্ষের অভিযোগের ভিত্তিতে পুলিশ তদন্ত শুরু করেছে। এলাকায় পুলিশি টহল চলছে।


গোপন ব্যালটে ভোটাভুটিতে জয়ী নীলিমেশ

পুরসভার প্রধান নির্বাচিত হলেন তৃণমূলের নীলিমেশ দাস। বৃহস্পতিবার হাবরা পুরসভায় তাঁকে শপথ বাক্য পাঠ করান বারাসতের মহকুমাশাসক পীযূষকান্তি দাস। প্রসঙ্গত ১ জানুয়ারি কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন পুরসভার চেয়ারম্যান সুবীন ঘোষের মৃত্যু হয়। তাঁর বোন ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর রাখি দাস এ দিনই উপ পুরপ্রধান হিসেবে শপথ বাক্য পাঠ করেন। সুবীনবাবুর মৃত্যুর পর চেয়ারম্যান কে হবেন, তা নিয়ে এলাকার মানুষের মধ্যে কৌতুহল ছিলই।


স্বজনহারাকে ফিরিয়ে দিচ্ছে হ্যাম রেডিও

ভ্রমণ সংস্থার হাত ধরে উত্তরপ্রদেশ থেকে পুণ্য অর্জনের আশায় গঙ্গাসাগরে এসে সর্বস্ব খুইয়েছিলেন সত্তরোর্ধ্ব এক বৃদ্ধ। সৌজন্য ‘হ্যাম রেডিও,’ দলের লোকেদের খুঁজে পেলেন তিনি। রক্ষা পেলেন দুর্বত্তদের হাত থেকেও। হ্যাম রেডিও আসলে ওয়াকিটকির মতো এক বিশেষ ওয়্যারলেস ব্যবস্থা। জরুরি ভিত্তিতে যোগাযোগের জন্য এই রেডিও কোনও বিশেষ এলাকাতেই কাজ করে। সেই রেডিও-র মাধ্যমে সম্প্রচার করার পরেই দলের লোকেদের ফিরে পান ওই বৃদ্ধ। উত্তরপ্রদেশের বাসিন্দা ওই বৃদ্ধের নাম সন্তোষ টিন্নু।


সহকর্মীদের ঘেরাওয়ের মুখে পড়লেন আধিকারিক

পরিষেবা দেখতে এসে সহকর্মীদের ঘেরাও বিক্ষোভের মুখে পড়তে হল বিএসএনএল-এর এক আধিকারিককে। বিক্ষোভকারীদের অভিযোগ, বছরের বিশেষ বিশেষ দিনে হঠাৎ করে বন্ধ হয়ে যাচ্ছে মোবাইল এবং ব্রডব্যান্ড পরিষেবা। এর ফলে গ্রাহকদের কাছে হয়রানির শিকার হতে হচ্ছে কর্মীদের। কেন বেসরকারি পরিষেবা সচল থাকলেও কোনও কারণ ছাড়াই সরকারি পরিষেবা বন্ধ থাকছে, সে বিষয়ে বার বার দফতরের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েও কোন সুরাহা হচ্ছে না।


মেলায় বসছে জুয়ার আসর, অভিযোগ হিঙ্গলগঞ্জের গ্রামে

জুয়ার ঠেক বসানোর অভিযোগ উঠল মেলা কমিটির বিরুদ্ধে। হিঙ্গলগঞ্জের সুন্দরবন লাগোয়া কালীতলা পঞ্চায়েত এলাকার ওই মেলার উদ্যোক্তারা অবশ্য অভিযোগ খারিজ করেছেন। তবে এলাকার মানুষের দাবি, কেবল এই একটি মেলাই নয়, শীতের ফসল ঘরে উঠতেই একটি চক্র বিভিন্ন এলাকায় গিয়ে এ ধরনের মেলার আয়োজন করে। তার পর পুলিশ ও প্রশাসনের একাংশের সহযোগিতায় মেলার নামে প্রকাশ্যে জুয়া খেলার ব্যবস্থা করা হয়।


ফাটল ধরা অফিসেই চলছে কাজকর্ম

যে কোনও মুহূর্তে ভেঙে পড়তে পারে পঞ্চায়েত অফিসের দোতলা ভবনটি। এ নিয়ে রীতিমতো আতঙ্কে কাজ করতে হচ্ছে ক্যানিং ১ ব্লকের মাতলা ১ পঞ্চায়েতের সদস্যদের। ইতিমধ্যেই দোতলা ভবনটির নীচ থেকে ছাদ পর্যন্ত বিরাট ফাটল ধরে দু’ভাগে ভাগ হয়ে গিয়েছে। কর্মীদের এক দিক থেকে সরিয়ে অন্য এক দিকে এনে বসানোর ব্যবস্থা হয়েছে।


কৃষিমেলার উদ্বোধন কৃষকের হাতেই

নেতানেত্রীরা মঞ্চেই ছিলেন। তবু প্রদীপ জ্বালিয়ে কৃষি মেলার উদ্বোধন করলেন এক জন চাষি। হাততালিতে ফেটে পড়ল দর্শক আসন। সব দেখে উপস্থিত সাংসদ ইদ্রিশ আলি বলেন, “এই প্রথম এমন দৃশ্য দেখলাম। আমিও তো একজন কৃষক পরিবারের সন্তান। তাই এক জন কৃষককে কৃষি মেলার উদ্বোধন করতে দেখে খুব ভাল লাগছে।” বৃহস্পতিবার দুপুরে বাদুড়িয়ার ঈশ্বরীগাছা প্রাথমিক বিদ্যালয়-সংলগ্ন ময়দানে শুরু হল মাটি, কৃষি, উদ্যানপালন, মৎস্য, সমবায় ও প্রাণী সম্পদ মেলা।



এজলাস বয়কট চলছেই

জেলা জজের আর্জিতেও বরফ গলল না। শ্রীরামপুরের দেওয়ানি বিচারক (সিনিয়র ডিভিশন) মন্দাক্রান্তা সাহার বদলির দাবিতে অনড় আইনজীবীরা বৃহস্পতিবারেও তাঁর এজলাসে কাজ করলেন না। তার উপরে বুধবার আদালতে সাক্ষ্য দিতে আসা এক পুলিশ অফিসার আইনজীবীদের বিরুদ্ধে থানায় হেনস্থার অভিযোগ করা নিয়ে পরিস্থিতি আরও জটিল হয়েছে। উদ্দেশ্যপ্রণোদিত ভাবে মিথ্যা অভিযোগ দায়ের করা হয়েছে বলে সরব হয়েছেন আইনজীবীরা।


দফতরে আসছেন না ‘প্রহৃত’ বাস্তুকার

রাস্তার কাজের অনুমোদন দিতে দেরি হয়েছে কেন এই প্রশ্ন তুলে ব্লকের সাব অ্যাসিসট্যান্ট ইঞ্জিনিয়ার (এসএই)-কে পেটানোর অভিযোগ উঠল তৃণমূল শাসিত পঞ্চায়েতের উপ-প্রধান এবং তাঁর লোকজনের বিরুদ্ধে। বুধবার ঘটনাটি ঘটেছে হাওড়ার আমতা ২ নম্বর ব্লকে। তবে ওই ইঞ্জিনিয়ার পুলিশের কাছে কোনও অভিযোগ করেননি। বিডিও-র কাছে লিখিতভাবে বিষয়টি জানিয়েছেন। তবে এ ব্যাপারে বিডিওর সঙ্গে মোবাইল ফোনে বার বার যোগাযোগ করার চেষ্টা করা হলেও তিনি ফোন ধরেননি।


বাংলাদেশে বাড়ি ফিরতে গিয়ে হোমের মায়ায় কেঁদে ফেলল সজীব

অনুপ্রবেশকারী হিসাবে ধরা পড়ায় ঠাঁই হয়েছিল হুগলির কামারকুন্ডুর একটি সরকারি সাহায্যপ্রাপ্ত হোমে। সেখানে প্রায় তিন বছর কাটানোর পর অবশেষে নিজের ঘরে ফিরতে চলেছে সজীব। বাংলাদেশের ফরিদপুরের মধুকারীর বাসিন্দা নবম শ্রেণির ছাত্র সজীব মণ্ডল নদিয়ার কৃষ্ণনগরে দাদুর বাড়িতে বেড়াতে যাবে বলে ২০১২ সালের ৮ই মে বাড়ি থেকে রওনা হয়। প্রথমে বাংলাদেশ সীমান্ত পেরিয়ে পেট্রাপোল হয়ে এ দেশে ঢোকে।


হুগলিতে পতিত জলাভূমিতে জিওল, কই চাষের উদ্যোগ

বিলুপ্তপ্রায় মাছের প্রজাতি রক্ষায় জেলার চাষিদের উৎসাহিত করতে হুগলিতে পতিত পুকুরগুলিতে চাষ বাড়াতে উদ্যোগী হয়েছে মৎস্য দফতর। এ জন্য গ্রাম ধরে চাষিদের নিয়ে সচেতনতা শিবির এবং প্রশিক্ষণ শিবিরেরও আয়োজন শুরু হয়েছে। উৎসাহী চাষিদের অনুদান হিসাবে মাছের চারা, মাছের খাবার, জাল-হাঁড়ি ইত্যাদি উপকরণ দেওয়া হবে বলে ওই দফতর জানিয়েছে।


ঘর খালি, মানুষ আকাশের নীচে

কেউ আসেন পুণ্যের খোঁজে। আর কেউ আসেন ধর্মভীরু মানুষের থেকে যে ভাবে হোক দু’পয়সা কামিয়ে নিতে। পুণ্যতীর্থ সাগরে ভক্তদের ভিড়ে কত না মতলবে বেড়ায় কত জন।চোর-জোচ্চর-গাঁটকাটাদের তো ইয়ত্তাই নেই। অবৈধ ভাবে হোগলার ঘর তুলে ব্যবসা ফেঁদে বসেছে অনেকে। লোক বুঝে দু’তিন হাজার টাকা ভাড়া হাঁকাচ্ছে তারা। বুধবার জনা কয়েককে গ্রেফতারও করেছে পুলিশ। এ দিকে আবার হোগলার বহু ঘর ফাঁকা পড়ে। ও দিকে, হাড় হিম করা খোলা প্রান্তরে জলের ধারে কম্বল মুড়ি দিয়ে রাত কাটাচ্ছেন অসংখ্য মানুষ।


এজলাস বয়কট অগ্রাহ্য করায় হেনস্থা পুলিশকে

শ্রীরামপুর আদালতের একটি এজলাসে আইনজীবীদের কর্মবিরতি উপেক্ষা করে একটি মামলায় সাক্ষ্য দেওয়ায় এক পুলিশ অফিসারকে হেনস্থার অভিযোগ উঠল। তৃণমূলের আইনজীবী সেলের নেতা তথা সরকারি উকিল জয়দীপ মুখোপাধ্যায়-সহ আইনজীবীদের বিরুদ্ধে লিখিত অভিযোগ দায়ের করেন ওই পুলিশ অফিসার। জয়দীপবাবু অবশ্য হেনস্থার অভিযোগ অস্বীকার করেছেন।


শিল্পের লক্ষ্যে ডানকুনি চায় সার্বিক পরিকল্পনা

বাম আমলে ঢাক-ঢোল পিটিয়ে তদানীন্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু উদ্বোধন করেছিলেন ম্যডুলার ফুড পার্কের। বলাবাহুল্য, সেই ফুড-পার্ক আজও দেখতে পাননি ডানকুনি শহরবাসী। রাজ্যে ক্ষমতার হাত বদলের পর স্থানীয় সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় ডানকুনিতে স্টিল অথরিটি অব ইন্ডিয়ার একটি কারখানার জন্য তদ্বির শুরু করেন। জমি দেখা শুরু হয় শহরের বিভিন্ন প্রান্তে। সেই উদ্যোগের বাস্তব প্রতিফলন এ পর্যন্ত দেখা যায়নি।


শিক্ষকের বিরুদ্ধে থানায় অভিযোগ অভিভাবকের

সহপাঠীর ধাক্কায় বেসামাল হয়ে মাইক্রোফোনের উপর পড়ে গিয়েছিল এক ছাত্রী। সেই ‘অপরাধে’ স্কুলের ক্রীড়া প্রতিযোগিতা চলাকালীন তাকে চড় মারার অভিযোগ উঠল ক্রীড়া শিক্ষকের বিরুদ্ধে।


দু’টি দুর্ঘটনায় দুই শিশুর মৃত্যু হাওড়ায়

সাইকেল থেকে পড়ে ম্যাটাডরের ধাক্কায় মৃত্যু হল এক শিশুর। বিকেলে আবার খেলতে বেরিয়ে বাড়ির সামনেই লরিতে পিষ্ট হল ছয় বছরের এক বালক। বুধবার এমনই দু’টি মর্মান্তিক দুর্ঘটনার সাক্ষী রইল হাওড়া। প্রথম ঘটনাটি ঘটে জগদীশপুরে। পরের দুর্ঘটনাটি ঘটেছে টিকিয়াপাড়ায়।


খেলার জন্য নেওয়া চাঁদায় উপহার দেওয়ার সিদ্ধান্ত

প্রতিটি স্কুল থেকে ৮০০ টাকা করে এবং প্রাথমিক শিক্ষকদের কাছ থেকে ১ হাজার করে চাঁদা নেওয়া হয়েছিল। বিধায়কদের তহবিল, পুরসভা এবং শিক্ষক, এমনকী পার্শ্বশিক্ষকদের থেকেও চাঁদা তুলে জেলা প্রাথমিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল। কিন্তু সেই টাকা বেঁচে যাওয়ায় তা দিয়ে উপহার কিনে বিলি করা হচ্ছে ডায়মন্ড হারবার দক্ষিণ চক্রে, অভিযোগ এমনটাই।


পড়ুয়াদের নিরাপত্তা নিয়ে এখন ভাবছেন স্কুল কর্তৃপক্ষ

রাকিবুল মোল্লার শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল বলে জানাল বসিরহাট জেলা হাসপাতাল কর্তৃপক্ষ। মঙ্গলবার মোটর বাইক থেকে লাফিয়ে নামতে গিয়ে পড়ে মাথায় চোট পায় সে। বার কয়েক জ্ঞান হারায়। সিটি স্ক্যানও করাতে হয় বছর দশেকের ছেলেটির। বুধবারও সে ভর্তি হাসপাতালে। তবে অবস্থা তুলনায় ভালর দিকে বলেই জানিয়েছেন চিকিত্‌সকেরা।


তোলাবাজদের হামলা, জখম ঠিকা শ্রমিকেরা

সাংসদ বলেছিলেন রাস্তা তৈরির কাজে যেন বাধা সৃষ্টি না হয়। দেড় মাসের মধ্যে সেখানে চাহিদামত তোলার টাকা দিতে না পারায় ভরসন্ধেয় দুষ্কৃতীদের হামলায় জখম হলেন রাস্তা তৈরির কাজে যুক্ত ঠিকা শ্রমিকদের কয়েক জন। গ্রামবাসীদের একাংশের অভিযোগের তির শাসক দলেরই মদত পুষ্ট তোলা আদায়কারীদের দিকে।


টুকরো খবর

ভোর বেলা পণ্য-বোঝাই ট্রাক আটকে সরস্বতী পুজোর চাঁদা আদায় করছিল কয়েক জন ছেলে। চালক ১০ টাকা দিতে চান। ছেলেরা ৫০ টাকার দাবি থেকে নড়তে রাজি ছিল ছিল না। এই নিয়ে বচসা বাধে। ট্রাকের চালককে গাড়ি থেকে নামিয়ে মারা হয়। টর্চের ঘায়ে মনিরুল মণ্ডল নামে ওই ব্যক্তির মাথা ফাটে।


বেপরোয়া বাস-লরি সংঘর্ষ, জখম দু’জন

তীব্র গতিতে বাসন্তী হাইওয়ে দিয়ে যাচ্ছিল যাত্রী বোঝাই একটি এসি বাস। বেপরোয়া ভাবে প্রতিটি গাড়িকে ওভারটেক করছিলেন চালক। প্রতি বারই আঁতকে উঠছিলেন যাত্রীরা। কিন্তু কে কার কথা শোনে? এ ভাবে কিছুক্ষণ চলার পরে আশঙ্কাই সত্যি হল! উল্টো দিক থেকে আসা বালি বোঝাই লরির সঙ্গে তীব্র সংঘর্ষ হয় বাসটির। বিকট শব্দে চমকে উঠে ঘটনাস্থলে পৌঁছে স্থানীয়েরা দেখেন, দুমড়ে-মুচড়ে গিয়েছে বাসের সামনের অংশ। তার মধ্যেই চালকের আসনের নীচ থেকে ঝুলছে ভাঙা পায়ের অংশ। সেখানে বসে কাতরাচ্ছেন সুভাষ গ্রামের বাসিন্দা ওই বাসের চালক কমল হালদার।


বসিরহাটে অন্তঃসত্ত্বা বধূকে পিটিয়ে খুন, গ্রেফতার ৩

অন্তঃসত্ত্বা মহিলাকে মারধর করে খুনের অভিযোগে তাঁর স্বামী, শ্বশুর এবং শাশুড়িকে গ্রেফতার করল পুলিশ। সোমবার গুরুতর অসুস্থ অবস্থায় বসিরহাট জেলা হাসপাতালে ভর্তির পর সেখানেই তাঁর মৃত্যু হয়। পুলিশ জানিয়েছে, মৃতার নাম ফরিদা বিবি (২২)। বাড়ি বসিরহাটের চৌরচর এলাকায়। তাঁর মায়ের অভিযোগের ভিত্তিতে ওই তিন জনকে গ্রেফতার করে পুলিশ।


টুকরো খবর

সিপিএম নেতার বাড়িতে হামলার অভিযোগ উঠল তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। রবিবার রাতে সন্দেশখালির জেলিয়াখালি পশ্চিমখণ্ড গ্রামে ওই ঘটনার পরে সোমবার স্থানীয় বিধায়ক তথা সিপিএম নেতা নিরাপদ সর্দার, প্রণব আগুয়ান-সহ সিপিএমের পক্ষে কয়েকজন থানায় অভিযোগ করলে ফের তারা ওই বাড়িতে বোমা গুলি ছোড়ে বলে অভিযোগ। শুধু তাই নয়, প্রতিবাদ করায় বাড়ির মহিলাদের মারধর এবং খুনের হুমকি পর্যন্ত দেওয়া হয় বলেও অভিযোগ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, সন্দেশখালির জেলিয়াখালি পঞ্চায়েতের প্রধান ছিলেন সিপিএমের প্রণব আগুয়ান।


বেহাল স্বাস্থ্য ও শিক্ষা, উন্নতি থমকে গিয়েছে উড়ালপুলেই

এলাকার শিল্পের উন্নয়ন নির্ভর করে সেখানকার উন্নত পরিকাঠামোর উপর। ভাল পরিকাঠামোই শিল্পের প্রসারে অন্যতম প্রধান সহায়। হুগলি জেলার শিল্পশহর বলে পরিচিত ডানকুনি এলাকায় বিচ্ছিন্নভাবে কিছু শিল্প গড়ে উঠলেও অভাব রয়েছে পরিকল্পনা মাফিক সার্বিক পরিকাঠামোর। আর তাই শিল্পের পাশাপাশি স্বাস্থ্য থেকে শিক্ষা সব ক্ষেত্রেই যথেষ্ট পিছিয়ে রয়েছে ডানকুনি।


নির্মীয়মাণ আবাসনে ঢুকে আগ্নেয়াস্ত্র দেখিয়ে ছিনতাই

মাঝদুপুরে একটি নির্মীয়মাণ আবাসনের চার তলায় উঠে শ্রমিকদের মাথায় আগ্নেয়াস্ত্র ঠেকিয়ে মোবাইল এবং টাকা ছিনিয়ে নিয়েছিল দুষ্কৃতীরা। ভয়ে চুপচাপই ছিলেন শ্রমিকেরা। কিন্তু বাড়তি ‘দাদাগিরি’ দেখিয়ে ঘরের ভিতর বোমা মেরে শাসানি দেওয়াটাই কাল হল দুষ্কৃতীদের। বোমার শব্দে ছুটে এলেন স্থানীয় ব্যবসায়ীরা। বমাল ধরা পড়ল পাঁচ দুষ্কৃতী। পুলিশ এসে তাদের গ্রেফতার করল। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে হুগলির কোন্নগরের বড় বহেরা এলাকায়।


প্রতিবন্ধী তরুণীকে ধর্ষণের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি কান্তির

দিন কয়েক আগে শ্রীরামপুরের তালপুকুর এলাকার চলচ্ছক্তিহীন এবং মূক-বধির এক তরুণীকে ধর্ষণের অভিযোগ উঠেছিল তাঁর প্রতিবেশীর বিরুদ্ধে। সেই তরুণীর পাশে দাঁড়াতে এসে ধর্ষণকারীর দৃষ্টান্তমূলক শাস্তির দাবি তুললেন রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর সাধারণ সম্পাদক কান্তি গঙ্গোপাধ্যায়। মঙ্গলবার শ্রীরামপুর মহিলা থানার পাশে সভা হয় প্রতিবন্ধীদের সংগঠনটির তরফে। সেখানেই ওই দাবি তোলেন কান্তিবাবু।


টুকরো খবর

মারধর ও বাস ভাঙচুরের অভিযোগ তুলে মঙ্গলবার বিকেলে এক ঘণ্টা আন্দুল রোড অবরোধ করে বিক্ষোভ দেখালেন বাসকর্মীরা। পুলিশ জানিয়েছে, আন্দুল রোডে গাড়ি চালানো নিয়ে টোটো ও বাসচালকদের মধ্যে কয়েক দিন ধরেই গোলমাল চলছিল। এ দিন এক টোটোচালকের সঙ্গে মৌরিগ্রাম রুটের এক বাসচালকের মারপিট হয়। ভাঙচুর হয় কয়েকটি বাসও। এর পরে বাসকর্মীরা অবরোধ-বিক্ষোভ শুরু করেন। ফলে তীব্র যানজট হয়। পুলিশ পৌঁছে অবরোধ তোলে। বাসচালকেরা পরে থানায় মারধর ও বাস ভাঙচুরের অভিযোগ দায়ের করেন।