১৩ অগ্রহায়ণ ১৪২১ শনিবার ২৯ নভেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৯.৩°C     সর্বনিম্ন : ১৫.২ °C

টুকরো খবর

পাঁচ বছরের এক শিশুকন্যাকে ধর্ষণের অভিযোগে শুক্রবার তার প্রতিবেশীকে গ্রেফতার করল শ্রীরামপুর থানার পুলিশ। ধৃত দীননাথ সিংহের বাড়ি শ্রীরামপুর নয়াবস্তি এলাকায়। মেয়েটি অঙ্গনওয়াড়ি স্কুলে পড়ে। গত ১৬ মে সকালে তাকে বাড়িতে ডেকে নিয়ে গিয়ে বস্ত্র ব্যবসায়ী ওই প্রৌঢ় ধর্ষণ করেন বলে অভিযোগ। এই মর্মে মেয়েটির বাবা থানায় এফআইআর করেন। তার ভিত্তিতে পুলিশ মামলা রুজু করে। মেয়েটির ডাক্তারি পরীক্ষা করানো হয়। সে আদালতে গোপন জবানবন্দিও দেয়। থানা সূত্রের খবর, ঘটনার পর দীননাথ পলাতক ছিলেন।


মালভর্তি নৌকো ফেলেই সাঁতরে পালাল চোরেরা

দাঁড় টেনে নৌকো নিয়ে প্রাণপণে পালানোর চেষ্টা করছে পাঁচ যুবক। পিছনে ভুটভুটি নৌকো নিয়ে তাদের তাড়া করছেন কয়েক জন। কিছুক্ষণ এমন চলার পরে আচমকা সামনে থেকে একটি লঞ্চ আসতে দেখেই দাঁড় টানা নৌকো থেকে চার যুবক ঝাঁপ দিল জলে। কিছু বুঝে ওঠার আগেই তারা ডুবসাঁতার দিয়ে পগার পার। এক জন অবশ্য নৌকোতেই বসে রইল!


জামিন-অযোগ্য ধারা দুই তৃণমূল নেতার নামে

তোলাবাজি ও খুনের হুমকির অভিযোগ ছিল তাঁদের বিরুদ্ধে। তবু পুলিশ এত দিন কোনও ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ। শেষমেশ আদালতের নির্দেশে বৃহস্পতিবার তাঁদের বিরুদ্ধে জামিন-অযোগ্য ধারায় মামলা রুজু করল পুলিশ। অভিযুক্তেরা হাওড়া পুরসভায় শাসক দলের দুই মেয়র পারিষদ বাণী সিংহরায় ও বিভাস হাজরা।


নিয়মের জটে আটকে রাস্তা সংস্কার, নাকাল গ্রামবাসী

কেন্দ্রীয় প্রকল্পে রাস্তা পেয়ে আহ্লাদিত হয়েছিলেন গ্রামবাসীরা। অথচ সেই রাস্তাই এখন তাঁদের দুশ্চিন্তার কারণ। একে কাজ পুরোপুরি শেষ হয়নি, তায় টাকা ফেরত চলে গিয়েছে। তার উপরে বছর কয়েকের মধ্যেই পিচ, পাথর উঠে রাস্তার চেহারা কঙ্কালসার। পরিস্থিতি এমন যে, চণ্ডীতলা-১ ব্লকের সিংহজোড় থেকে ভগবতীপুর, কানাইডাঙা হয়ে হারানন্দপুর পর্যন্ত রাস্তায় চলাফেরাই দায় হয়ে উঠেছে।


দলীয় সমর্থককে মারধরে অভিযুক্ত টিএমসিপি নেতা

কলেজে বার্ষিক উত্‌সব দেখতে এসে দলেরই ছাত্রনেতা এবং তাঁর দলবলের হাতে মার খেলেন এক টিএমসিপি সমর্থক। বৃহস্পতিবার দুপুরে ওই ঘটনায় উত্তেজনা ছড়ায় তারকেশ্বর ডিগ্রি কলেজে। প্রহৃত বিশ্বজিত্‌ সাঁতরাকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। কলেজ কর্তৃপক্ষ অবশ্য বিষয়টি জানেন না বলে দাবি করেছেন।


আমার স্কুল

পান্ডুয়া শশীভূষণ সাহা উচ্চ বিদ্যালয়


টুকরো খবর

ঘণ্টা দু’য়েকের আলোচনার নির্যাস উত্‌পাদন চালুর ব্যাপারে সবুজ সঙ্কেত পেতে অপেক্ষা করতে হবে অন্তত পরবর্তী বৈঠক পর্যন্ত। ফলে ভদ্রেশ্বরের ভিক্টোরিয়া জুটমিলে অচলাবস্থা অব্যাহত। প্রশাসনের অবশ্য দাবি, দ্রুত উত্‌পাদন চালুর ব্যাপারে ইতিবাচক সাড়া মিলেছে মালিকপক্ষের তরফে। মিলের উত্‌পাদন চালু করা নিয়ে বৃহস্পতিবার দুপুরে ত্রিপাক্ষিক বৈঠক হয় ভদ্রেশ্বর পুরভবনে।


অভিষেকের সফরের আগে রাস্তায় জোড়াতালি নিয়ে ক্ষোভ

এলাকার মানুষের দীর্ঘ দিনের দাবি, ক্যানিং পূর্ব বিধানসভার গুরুত্বপূর্ণ তিনটি রাস্তা সংস্কারের। তাঁদের অভিযোগ, প্রশাসনের বিভিন্ন স্তরে সেই দাবি জানিয়েও প্রত্যাশা পূরণ হয়নি। এ দিকে আগামী ২৯ নভেম্বর জীবনতলায় যুব তৃণমূল সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের জনসভা। তার আগে তড়িঘড়ি শুরু হয়েছে কালীতলা থেকে জীবনতলা পর্যন্ত প্রায় ১০ কিলোমিটার বেহাল রাস্তায় ইট দিয়ে গর্ত বোজানোর কাজ। এই আচমকা তত্‌পরতায় উল্টে ক্ষোভই বেড়েছে স্থানীয় মানুষের। তাঁদের অভিযোগ, নেতার সভার জন্যই এত কিছু তোড়জোড়। আর স্থানীয় মানুষের চাহিদার কোনও দাম নেই।


ছেলেকে খুনের নালিশ, গ্রেফতার মায়ের প্রণয়ী

দত্তপুকুরের সপ্তম শ্রেণির ছাত্র আকাশ মণ্ডলকে খুনের অভিযোগে কর্ণাটক থেকে গ্রেফতার করা হল তার মায়ের প্রেমিককে। পুলিশ জানিয়েছে, ধৃতের নাম সুমন মল্লিক। বৃহস্পতিবার বারাসত জেলা আদালতে হাজির করা হলে বিচারক তাকে ১০ দিনের পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন। কিছু দিন আগে আকাশের মা আফরোজা বিবিকেও ছেলেকে খুনের অভিযোগে গ্রেফতার করা হয়। পুলিশের দাবি, জেরায় সে জানায় সুমনই তার ছেলেকে খুন করেছিল।


আমার স্কুল

চাঁপাপুকুর মাধ্যমিক বিদ্যালয় (এইচএস)


টুকরো খবর

মেয়াদ শেষে গ্রাহকদের টাকা ফেরত দিতে না পেরে একটি অর্থলগ্নি সংস্থার ৭ কর্তা বিরুদ্ধে স্মারকলিপি দেওয়া হল থানায়। বৃহস্পতিবার দক্ষিণ ২৪ পরগনার বিভিন্ন এলাকা থেকে আসা প্রায় ৯০ জন এজেন্ট ওই সংস্থার তিনটি আলাদা শাখার বিরুদ্ধে স্মারকলিপি দেন ডায়মন্ড হারবার থানায়।


বেতন বাড়ানোর দাবিতে ধর্মঘট, অচলাবস্থা চটকলে

বেতন পরিকাঠামো সংশোধন-সহ বিভিন্ন দাবিতে বুধবার রাজ্য জুড়ে চটকলে ধর্মঘট করল ২০টি কেন্দ্রীয় শ্রমিক সংগঠন। রাজ্যের শাসক দল তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি অবশ্য ধর্মঘটের বিরোধিতা করে। যদিও, সেই বিরোধীতার প্রভাব ধর্মঘটে খুব একটা পড়েনি। বিক্ষিপ্ত ভাবে কয়েকটি খোলা থাকলেও সার্বিক ভাবে রাজ্যের ৫৯টি চটকলেই ধর্মঘটের প্রভাব লক্ষ করা গিয়েছে।


পঞ্চায়েত হাতছাড়া হল সিপিএমের

অনাস্থায় জিতে হুগলির আরও একটি পঞ্চায়েতের দখল নিল তৃণমূল। গত কয়েক মাসে সিঙ্গুর, পাণ্ডুয়া-সহ জেলার কয়েকটি ব্লকে বামেদের দখলে থাকা বেশ কিছু পঞ্চায়েত হাতবদল হয়েছে। সব ক্ষেত্রেই বিরোধীদের হাত থেকে পঞ্চায়েতের ক্ষমতা দখল করেছে তৃণমূল। তাদের মধ্যে নবতম সংযোজন চুঁচুড়া-মগরা ব্লকের চন্দ্রহাটি ১ নম্বর পঞ্চায়েত।


ঘড়িবাড়ি মাঠে মুক্তমঞ্চই চায় সঙ্গীত-নাটক-সিনেমার এই শহর

ছয়ের দশকের গোড়ার কথা। ছোট্ট কিশোর আমজাদ বাবা উস্তাদ হাফিজ আলি খানের সরোদ বয়ে এনেছেন উত্তরপাড়া সঙ্গীতচক্রের সম্মেলনে। ছোট্ট আমজাদের অবশ্য তখন থেকেই শুরু হয়ে গিয়েছে সুর-সাধনা। নিয়মনিষ্ঠ শিল্পী বাবা হাফিজ সংস্থার প্রবীণদের থেকে অনুমতি চান ছেলে তাঁর সঙ্গে যন্ত্র নিয়ে বসবে কি না। এ বার অবাক হবার পালা শ্রোতাদের।


ওভারলোডিং বন্ধের দাবিতে স্মারকলিপি ট্রাক-মালিকদের

ওভারলোডিং বন্ধে রাজ্য সরকারের নতুন নির্দেশিকা কার্যকর করা এবং পুলিশি জুলুম বন্ধের দাবিতে হুগলিতে পথে নামলেন ট্রাক মালিকেরা। বুধবার চুঁচুড়ার ঘড়ির মোড়ে জেলাশাসকের দফতরের সামনে বিক্ষোভ সভা করেন তাঁরা। স্মারকলিপি দেওয়া হয় জেলাশাসক এবং পুলিশ সুপারকে।


জোর করে ধান কাটার অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে

সিপিএম নেতার পরিবারের তত্ত্বাবধানে থাকা দেবোত্তর সম্পত্তির জমি থেকে জোর করে ধান কেটে নেওয়ার অভিযোগ উঠল তৃণমূলের কিছু কর্মীর বিরুদ্ধে। আরামবাগের কীর্তিচন্দ্রপুরে এই অভিযোগ উঠেছে। গ্রামের তৃণমূল কর্মী হায়দার আলি এবং মীর সাইফুলের নেতৃত্বে সাড়ে ১০ কাঠা জমির ধান কাটা হয়েছে বলে বুধবার থানায় অভিযোগ দায়ের করেন ওই জমির দেখভালের দায়িত্বে থাকা আরামবাগ সিপিএমের জোনাল সদস্য জাহাঙ্গির খন্দকারের ভাই জিগরিয়া খন্দকার। পুলিশ জানায়, অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে।


টুকরো খবর

বিয়ের তিন মাসের মধ্যেই বাড়তি পণের দাবিতে বধূকে খুন করে তাঁর দেহ ঝুলিয়ে দেওয়ার অভিযোগ উঠল স্বামী এবং স্বশুর-শাশুড়ির বিরুদ্ধে। সোমবার রাতে শ্রীরামপুরের নেতাজি সুভাষ অ্যাভেনিউর বাসিন্দা অন্বিতা মিত্র (২৯) নামে ওই মহিলার ঝুলন্ত দেহ উদ্ধার করে পুলিশ।


রাস্তায় কলাগাছ ফেলে কয়েক ঘণ্টা ধরে তাণ্ডব চালাল দুষ্কৃতীরা

আগ্নেয়াস্ত্র, কুড়ুল, লাঠি হাতে রাস্তায় কলাগাছ ফেলে গাড়ি থামিয়ে লুঠপাট চালাল এক দল দুষ্কৃতী। কয়েক জন ব্যবসায়ীকে প্রচণ্ড মারধরও করে তারা। এক জন ব্যবসায়ীকে গাছের সঙ্গে গামছা দিয়ে বেঁধে মারা হয় বলেও অভিযোগ। মঙ্গলবার রাতে দেগঙ্গা ব্লকের সোয়াই শ্বেতপুর পঞ্চায়েতের চাতরের বিল-লাগোয়া রাস্তায় কয়েক ঘণ্টা ধরে দুষ্কৃতীরা দৌরাত্ম্য চালালেও পুলিশের দেখা মেলেনি।


সমন্বয়ের অভাব কমিশনারেটে, ব্যারাকপুরে বাড়ছে চুরি-ছিনতাই

কল-কারখানা ধুঁকছে। কিন্তু রাস্তার ধারে পানশালা নেই, এমন জায়গা বিরল। শুধু কী তাই? নেশার সব সামগ্রীই মেলে পয়সা ফেললে। আর সেই টাকার জোগানের সহজ রাস্তা হয় দালালি নয় তো চুরি-ছিনতাই। ব্যারাকপুর শিল্পাঞ্চলের এই ছবিটা গত তিন-চার বছরে স্পষ্ট হয়েছে। সম্প্রতি ব্যারাকপুর উড়ালপুলের কাছে হাওড়ায় কর্মরত রাজ্য পুলিশের এক আধিকারিকের বাড়ির মন্দিরে চুরির ঘটনার পরেও পুলিশের মন্থর গতি নিয়ে প্রশ্ন উঠেছে।


শতাধিক বছরের পুরনো শহরে এখনও বহু সমস্যায় মত্‌স্যজীবীরা

প্রায় ১০০ বছরের পুরনো কাকদ্বীপ শহরের উন্নয়নের চাবিকাঠি নদী ও সমুদ্র থেকে মাছ ধরে তা পাইকারি বাজারে বিক্রি করা। শহরে প্রায় ৬০ শতাংশ মত্‌স্যজীবী পরিবারের বাস। এ ছাড়াও, পান চাষের সঙ্গে যুক্ত বহু মানুষ। কাকদ্বীপের অর্থনীতি দাঁড়িয়ে আছে এই দুই জীবিকার উপরে নির্ভর করে। কিন্তু বাণিজ্য ও চাষের জন্য পরিকাঠামো কেমন?


গায়ের রং কালো, পুড়িয়ে মারার চেষ্টা গৃহবধূকে

মেয়ের গায়ের রং কালো। এই ‘অপরাধে’ পণের দাবি দিন দিন বাড়ছিল জামাইয়ের। চাহিদা না মেটায় গায়ে কেরোসিন তেল ঢেলে পুড়িয়ে মারার চেষ্টার অভিযোগ উঠল মহিলার স্বামী, শ্বশুর, শাশুড়ি এবং দেওরের বিরুদ্ধে।


ট্রেনলাইনের দাবিতে স্মারকলিপি বসিরহাটে

গুমা স্টেশন থেকে বাদুড়িয়া হয়ে বসিরহাটের ঘোজাডাঙা সীমান্ত পর্যন্ত ট্রেনলাইনের দাবিতে বসিরহাটের মহকুমাশাসকের কাছে স্মারকলিপি দিল নাগরিক কমিটি। তার আগে বসিরহাটে এক সাংবাদিক বৈঠক করে কমিটির পক্ষ থেকে জানানো হয়, ওই লাইন তৈরি হলে কী কী সুবিধা হবে।


টুকরো খবর

ভিড়ে ঠাসা রাস্তায় এক ব্যবসায়ীকে গুলি করে খুন করল দুষ্কৃতীরা। বুধবার ঘটনাটি ঘটেছে টিটাগড় স্টেশনের কাছে জি সি রোডে। মৃতের নাম শেখ আফতাব ওরফে আসলাম (২৭)। সে পেশায় মাংস বিক্রেতা। এই ঘটনায় স্টেশন সংলগ্ন একটি খাটালের কয়েক জন দুধ বিক্রেতাকে আটক করেছে পুলিশ।


নষ্ট হচ্ছে বহুমূল্য বই, সমস্যার ভারে ন্যুব্জ জয়কৃষ্ণ পাঠাগার

এক সময়ে উত্তরপাড়া জয়কৃষ্ণ পাঠাগারের সংগ্রহ দেখে মুগ্ধ হয়ে দীনবন্ধু মিত্র লাইন ক’টি লিখেছিলেন। আর এখন সংরক্ষণের অভাবে নষ্ট হতে বসেছে পাঠাগারের অমূল্য সম্পদ। নানা সমস্যার ভারে দিন দিন নুয়ে পড়ছে বাঙালির অন্যতম গর্বের এই প্রতিষ্ঠানটি। সবচেয়ে বড় সমস্যা কর্মীর অভাব। নেই নিরাপত্তা রক্ষীও। কেননা, নতুন নিয়োগ হচ্ছে না।


অনাস্থায় হেরে গেলেন পঞ্চায়েত সমিতির সভাপতি

দলীয় সদস্যদের একাংশের আনা অনাস্থায় হেরেই গেলেন তৃণমূল শাসিত হাওড়ার জগৎবল্লভপুর পঞ্চায়েত সমিতির সভাপতি মহম্মদ ইব্রাহিম। দিন পনেরো আগে দুর্নীতি ও স্বজন-পোষণের অভিযোগ তুলে সভাপতির বিরুদ্ধে অনাস্থা প্রস্তাবটি হাওড়া সদর মহকুমাশাসকের দফতরে জমা দেন তৃণমূলেরই ১৬ জন সদস্য। মঙ্গলবার ছিল ভোটাভুটি। সভাপতি এবং তাঁর অনুগামীরা ভোটাভুটিতে গরহাজির ছিলেন।


দরজা ভেঙে, জানলার গ্রিল উপড়ে দুঃসাহসিক চুরি

বাড়িতে কেউ ছিলেন না। সেই সুযোগে বারান্দার গ্রিলের তালা ভেঙে ঢুকে জানলার গ্রিল খুলে সোনাদানা, নগদ টাকা লুঠ করে পালাল দুষ্কৃতীরা। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে পাণ্ডুয়ার বেলুন ধামাসিন পঞ্চায়েতের মারসিট গ্রামে। ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। মঙ্গলবার রাত পর্যন্ত দুষ্কৃতীদের কেউ অবশ্য ধরা পড়েনি।


হল না ভোটাভুটি, প্রধানের বিরুদ্ধে আনা অনাস্থা বাতিল

প্রধানের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব এনেছিলেন দলের সদস্যেরাই। কিন্তু মঙ্গলবার পঞ্চায়েতের সংখ্যাগরিষ্ঠ সদস্য উপস্থিত না থাকায় সেই অনাস্থার উপরে ভোটাভুটি হল না। ফলে, স্বপদে বহাল রইলেন বলাগড় ব্লকের সিজাকামালপুর পঞ্চায়েতের সিপিএম প্রধান অজয় দেবাংশী। ওই পঞ্চায়েতের সদস্যসংখ্যা ১৮। সিপিএমের দখলে রয়েছে ১২টি আসন। পাঁচটি তৃণমূলের এবং একটি আসন রয়েছে বিজেপির।


ভিক্টোরিয়া নিয়ে ফের ত্রিপাক্ষিক বৈঠক নিষ্ফলা

ফের এক দফা ত্রিপাক্ষিক বৈঠক হ‌ল মঙ্গলবার। কিন্তু শ্রমিক অসন্তোষে জেরবার ভদ্রেশ্বরের ভিক্টোরিয়া চটকলে উৎপাদন চালু নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হল না। তিনটির বদলে দু’টি শিফ্টে কাজ করা নিয়ে ওই চটকলে শ্রমিক অসন্তোষ ছিলই। গত ৮ নভেম্বর ‘হ্যাসিং বিভাগ’ (তাঁতঘর) বন্ধ হওয়া এবং সেখানকার ছ’শো শ্রমিককে অন্য বিভাগে কাজ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তি দেওয়াকে কেন্দ্র করে আশঙ্কায় শ্রমিকদের একাংশ চটকলে তাণ্ডব চালান।


নালা-নর্দমা বুজিয়ে নির্মাণের খেসারত, অল্প বৃষ্টি হলেই শহরে জল জমে থই থই

শহরের জন্মের ইতিহাস একশো বছরেও বেশি পুরনো। জনসংখ্যা বাড়ছে দিন দিন। রাস্তা-ঘাট, স্কুল-কলেজ, অফিস-কাছারি সবই হয়েছে। কলকাতার সঙ্গে রেল ও সড়ক পথে যোগাযোগ এখন তিন দিন নয়, তিন-চার ঘণ্টায় সম্ভব হচ্ছে। কিন্তু নাগরিক স্বাচ্ছ্যন্দের অভাব বিস্তর। কাকদ্বীপ শহরটা রীতিমতো নদীনালা ঘেরা। তা সত্ত্বেও নিকাশি নালার অভাবে একটু বৃষ্টি হলেই ভাসতে হয় বাসিন্দাদের। বহু নালা-নর্দমা বেআইনি নির্মাণের ফলে বন্ধ।


বালিকাকে ভয় দেখিয়ে বহুবার ধর্ষণ, ধৃত বৃদ্ধ

বছর এগারোর প্রতিবেশী বালিকাকে নিজের বাড়িতে ডেকে এনে গত দেড় মাসে একাধিকবার ধর্ষণে অভিযুক্ত ৭৮ বছরের বৃদ্ধকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার ভোরে গাইঘাটা থানার পুলিশ গোপন সূত্রে খবর পেয়ে, স্থানীয় ঠাকুরনগর স্টেশন-সংলগ্ন এলাকা থেকে গাইঘাটার শিমুলপুরের চৌরঙ্গী এলাকার ওই বাসিন্দাকে ধরেছে।


দু’দলের মধ্যে উত্তেজনা, বাড়ি ভাঙচুর সাগরের গ্রামে

গ্রাম্যবিবাদে লাগল রাজনীতির রঙ। তা নিয়ে কিছু দিন ধরেই দফায় দফায় সিপিএম-তৃণমূলের মধ্যে অশান্তি ছড়িয়েছে সাগরের কৃষ্ণনগর এলাকায়। বাড়ি-ঘর ভাঙচুর, মারধরের অভিযোগ তুলেছে দু’পক্ষই। মাস দেড়েক আগে তৃণমূল সমর্থক চন্দন প্রামাণিকের ভেড়ির মাছ মরে যায়। অভিযোগ, কিছু লোক বিষ ঢেলে মাছ মেরেছে। মঙ্গলবার বিষয়টি নিয়ে গ্রামে সালিশি হওয়ার কথা ছিল।


পুলিশকে আক্রমণে ৫ অভিযুক্ত ধৃত

ট্রাক দুর্ঘটনায় ছাত্রের মৃত্যুকে কেন্দ্র করে পুলিশকে মারধরের অভিযোগে পাঁচ জনকে গ্রেফতার করল দেগঙ্গা থানার পুলিশ। ধৃতেরা হলেন, আসিফ দফাদার নামে এক ওষুধ ব্যবসায়ী, তাঁর কর্মচারী আব্বাস মণ্ডল, মসিউর রহমান ওরফে মিন্টু, আবু কালাম এবং আরিফ দফাদার। পুলিশ জানিয়েছে, বাকিদের খোঁজে তল্লাশি শুরু হয়েছে।


টুকরো খবর

বধূকে পিটিয়ে মারার অভিযোগ উঠল তাঁর স্বামী, শাশুড়ি এবং ননদের বিরুদ্ধে। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে ক্যানিং জীবনতলা থানার হেতিয়ার চরপাড়ায়। পুলিশ জানিয়েছে, মৃত বধূর নাম মাসুরা সর্দার (৩২)। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, এগারো বছর আগে এই এলাকার কালিকাতলার দেওয়ান পাড়ার বাসিন্দা আক্কাজ আলি মোল্লার মেয়ে মাসুরার বিয়ে হয় আজিম আলি সর্দারের সঙ্গে।


জমি বাড়ন্ত, ফ্ল্যাটের জন্য হাত পুরনো বাড়িতেই

জমি বাড়ন্ত। কিন্তু নগরায়নের ধাক্কা সামলানো সহজ নয়। এখন পুরনো বাড়ি ভাঙার প্রবণতা গোটা উত্তরপাড়া জুড়ে। বস্তুত, আবাসনের ধাক্কায় হারিয়ে গিয়েছে শহরের রাজবাড়িটাই। রাজকৃষ্ণ স্ট্রিটে সেই রাজবাড়ির জায়গায় এখন কয়েক হাজার বর্গফুট জুড়ে মাথা তুলেছে চারতলা আবাসন। সেখানে নামটাই যা রয়ে গিয়েছে, ‘রাজবাড়ি’। আর রয়েছে লাগোয়া বড় ফাঁকা মাঠ। সেই মাঠটাও এখন বিক্রির চেষ্ট চলছে। বাকিটা অতীত।


রাস্তা থেকে টেনে নিয়ে গিয়ে গণধর্ষণ, ধৃত ৪

রাস্তা থেকে টেনে নিয়ে গিয়ে চুঁচুড়া ইমামবাড়া হাসপাতালের এক আয়াকে তাঁর বাড়ির অদূরে প্রথমে গণধর্ষণ এবং তার পরে গায়ে সিগারেটের ছ্যাঁকা ও হাত ব্লেডে ক্ষতবিক্ষত করে অত্যাচার চালানোর অভিযোগ উঠল পড়শি চার যুবকের বিরুদ্ধে। রবিবার রাতে মগরার নামাজগড়ের ঘটনা। রাতভর তল্লাশি চালিয়ে পুলিশ ভৈরব মণ্ডল, রাখাল দাস এবং সন্তোষ ডাকুয়া নামে অভিযুক্ত তিন জনকে গ্রেফতার করে।


যৌনপল্লি থেকে পালিয়ে বাড়ি ফিরলেন মহিলা, গ্রেফতার দুই

অল্প দিনের পরিচয়। তবু ভাল কাজের আশ্বাস পেয়ে দুই ছেলেকে হোমে রেখে বিশ্বাস করে তাদের সঙ্গে দিল্লি পাড়ি দিয়েছিলেন মহিলা। কিন্তু জানতেন না, যাদের তিনি বিশ্বাস করেছিলেন তারাই তাঁকে যৌনপল্লিতে বিক্রি করে দেবে। কোনওক্রমে সেখান থেকে পালিয়ে শ্রীরামপুরে ফিরে এসে পুলিশের দ্বারস্থ হন তিনি। তাঁর অভিযোগ পেয়ে রবিবার দুই মহিলাকে গ্রেফতার করেছে শ্রীরামপুর থানার পুলিশ।


পর্যটনে মানুষের ঢল, শহরের চাহিদা মেটে কই

সালটা ১৯৪৬। জমিদারের খাজনার হাত থেকে বাঁচতে সংগঠিত তেভাগা আন্দোলনের অন্যতম জন্মভূমি ছিল অবিভক্ত ২৪ পরগনা জেলার কাকদ্বীপ। এই শহরের বাতাসে আজও ভেসে বেড়ায় তেভাগার শহিদ অহল্যা, বাতাসিদের কথা। ধীরে ধীরে ভোল বদলে গিয়েছে শহরের। বহু পর্যটকের আনাগোনা বেড়েছে। কাকদ্বীপ শহর ছুঁয়েই তাঁদের যেতে হয় এখানকার পর্যটনকেন্দ্রগুলিতে।


গরু পাচারের ট্রাকের ধাক্কায় মৃত্যু শিশুর, ক্ষোভে আক্রান্ত পুলিশও

ট্রাক দুর্ঘটনায় শিশুর মৃত্যুকে কেন্দ্র করে পুলিশকে আক্রমণের ঘটনা ঘটল দেগঙ্গায়। দেগঙ্গার চাঁদপুর গ্রামের বাসিন্দা সাহিন সাহাজি (৬) নামে শিশুটি বেড়াচাঁপার একটি বেসরকারি স্কুলে আপার নার্সারিতে পড়ত। ওই দুর্ঘটনায় আহত তার বাবা ব্লক যুব তৃণমূলের সভাপতি ফিরোজউদ্দিনকে আশঙ্কাজনক অবস্থায় স্থানীয় একটি নার্সিংহোমে ভর্তি করা হয়েছে।


ইছামতী সংস্কারে ৩০ কোটি বরাদ্দের প্রতিশ্রুতি মমতার

বনগাঁ উপনির্বাচনের আগে ‘কল্পতরু’ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বনগাঁ স্টেডিয়ামে ‘জেলার জনহিতকর প্রকল্পের উদ্বোধন, শিলান্যাস ও পরিষেবা প্রদান কর্মসূচি’তে এসে ৭৬টি প্রকল্পের উদ্বোধন করেছেন তিনি। শিলান্যাস করেছেন ৭৩টি প্রকল্পের। উদ্বোধন করা হয়েছে যে প্রকল্পগুলি তার মধ্যে উল্লেখযোগ্য, ১) ঠাকুরনগর-আলমপুর নতুন বাসরুট। ২) গাইঘাটায় গ্রন্থাগার। ৩) ৪টি ৭৫ মেট্রিক টনের ক্ষুদ্র হিমঘর। ৪) বারাসত জেলা হাসপাতালে ডিজিটাল এক্স-রে। ৫) বসিরহাট হাসপাতালে রক্ত সংরক্ষণ ইউনিট।


টুকরো খবর

দুটি ট্রেকারের সংঘর্ষে মৃত্যু হল দুই মহিলার। সোমবার পাথরপ্রতিমা স্কুল মোড়ের কাছে। তাঁদের নাম বীণাপাণি দাস (৩৫) ও মৃণালিনী জানা (৩০)। দুজনেরই বাড়ি এলাকার গঙ্গাধরপুর গ্রামে। এখানকার সারদা শিশু শিক্ষা নিকেতনের শিক্ষিকা ছিলেন তাঁরা। এই ঘটনায় জখম হন আরও ৮ জন।


তৃণমূল নেতা বিজেপিতে, ভোটের টিকিট নিয়ে জল্পনা

তৃণমূলের এসসি-এসটি-ওবিসি সেলের সভাপতি নীলরতন বিশ্বাস বিজেপিতে যোগ দেওয়ায় বনগাঁর রাজনৈতিক মহলে নতুন জল্পনা শুরু হল। নীলরতনবাবু যে দল ছাড়বেন, তা নিয়ে কিছু দিন ধরেই গুঞ্জন ছিল বনগাঁয়। রবিবার হাবরায় বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিংহের সভায় আনুষ্ঠানিক ভাবে দলত্যাগ করে বিজেপিতে যোগ দেন বর্ষীয়ান এই নেতা। ১৯৯৮ সাল থেকে তৃণমূলের সঙ্গে ছিলেন তিনি। অতীতে বনগাঁ পুরসভার কাউন্সিলর হয়েছেন।


মদ্যপ বাবার নামে থানায় অভিযোগ জানাল মেয়েরাই

মদ্যপ বাবার বিরুদ্ধে অত্যাচারের অভিযোগ এনে পুলিশের দ্বারস্থ হল তিন মেয়ে। রবিবার দুপুরে বিজয় সিংহ নামে ওই মেয়েদের বাবার বিরুদ্ধে অভিযোগ পেয়ে তদন্তে নেমেছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বসিরহাটের কর্মকার পাড়ার বাসিন্দা বিজয় ভ্যানচালক। তাঁর তিন মেয়ের মধ্যে বড় জন মাম্পি মূক ও বধির। মেজো মেয়ে বছর আঠারোর ঝিলিক এলাকার একটি লাড্ডু কারখানায় কাজ করে। তার সামান্য রোজগারে দিদির চিকিৎসা, বোন সাথীর পড়াশোনা চলে।


গোষ্ঠীদ্বন্দ্ব ভুলে এক মঞ্চে ক্যানিংয়ের তৃণমূল নেতৃত্ব

মুখ্যমন্ত্রীর নির্দেশে শেষ পর্যন্ত দলীয় কোন্দল মিটিয়ে এক মঞ্চে উপস্থিত হলেন ক্যানিংয়ের তৃণমূল নেতারা। শনিবার বিকেলে ক্যানিংয়ের ব্লক যুব তৃণমূলের সভাপতি পরেশরাম দাসের ডাকা ওই সভায় উপস্থিত ছিলেন দলের বিরোধী গোষ্ঠীর নেতা বলে পরিচিত ক্যানিং-১ ব্লক তৃণমূল সভাপতি তথা দক্ষিণ ২৪ পরগনা জেলা পরিষদের সহ সভাধিপতি শৈবাল লাহিড়ি।


জেলা পরিষদে সমন্বয় রেখে কাজের নির্দেশ

তৃণমূল সদস্যদের গোষ্ঠীদ্বন্দ্বের জেরে উন্নয়নের কাজ ব্যাহত হচ্ছে হুগলি জেলা পরিষদে। তা রুখতে সব পক্ষের মধ্যে সমন্বয় রেখে জেলা পরিষদ চালানোর ব্যাপারে কড়া নির্দেশ দিলেন জেলা তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। সভাধিপতি মেহবুব রহমানের কাজকর্ম নিয়ে কিছু সদস্যের অসন্তোষের প্রেক্ষিতে দলের মনিটরিং কমিটির ডাকে রবিবার বিকেলে চুঁচুড়ার কৃষি ভবনে বৈঠক হয়। তৃণমূলের একটি সূত্রে জানা গিয়েছে, আগামী ৪ ডিসেম্বর জেলা পরিষদের সাধারণ সভা রয়েছে। সেই বৈঠকে সদস্যদের সঙ্গে সভাধিপতির কোন্দলের আঁচ যাতে না পড়ে, সেই কারণেই এ দিনের বৈঠকে সমন্বয় রেখে কাজে জোর দেওয়া হয়েছে।


রয়েছে শুধু ভিত্তিপ্রস্তর, ইংরেজি মাধ্যম মাদ্রাসা এখনও অধরা

চার বছর আগে স্থাপন হয়েছিল ভিত্তিপ্রস্তর। বরাদ্দ হয়েছিল সাত কোটি টাকা। কিন্তু হাওড়ার চেঙ্গাইলে রাজ্য সরকারের প্রস্তাবিত ইংরেজি মাধ্যম মাদ্রাসা তৈরির কাজ এখনও শুরুই হল না। ফলে, প্রকল্পটি ঘোষণার সময়ে সংখ্যালঘু অধ্যুষিত এলাকাটির যে সব অভিভাবক ছেলেমেয়েদের ওই মাদ্রাসায় পড়ানোর কথা ভেবেছিলেন, তাঁদের স্বপ্ন পূরণ হয়নি। তবু, তাঁরা মনে করেন মাদ্রাসাটি হলে এলাকার ছেলেমেয়েরা উপকৃত হবে।


টুকরো খবর

শিক্ষকদের একাংশের বিরুদ্ধে পড়ুয়াদের প্রতি দুর্ব্যবহার এবং মারধরের অভিযোগ তুলে পুলিশের দ্বারস্থ হয়েছিলেন অভিভাবকরা। পাল্টা অভিভাবকদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিলেন স্কুল কর্তৃপক্ষ। তাঁদের আবেদনের ভিত্তিতে কিছু অভিভাবকের স্কুল চত্বরে প্রবেশের ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে আদালত। এই অবস্থায় আলোচনার জন্য অভিবাবকদের তরফে স্কুল কর্তৃপক্ষকে চিঠি পাঠানো হয়েছে। স্কুল কর্তৃপক্ষও জানিয়েছেন, আলোচনার মাধ্যমে তাঁরাও সমস্যা মেটাতে চান।


উদ্ধার অপহৃত ভাটা শ্রমিক

এগারো দিন আগে নিখোঁজ বিশ্বজিত্‌ মণ্ডল নামে হাওড়ার এক ইটভাটা শ্রমিককে শুক্রবার রাতে হিঙ্গলগঞ্জের দুলদুলির খেয়াঘাট থেকে উদ্ধার করল পুলিশ। তাঁকে অপহরণে জড়িত অভিযোগে গ্রেফতার করা হয়েছে হাওড়ারই শ্যামপুরের একটি ইটভাটার মালিক দিলীপ মণ্ডল এবং শেখ হাসেম কাজি ও শেখ রেজ্জাক নামে তাঁর ঘনিষ্ঠ দুই যুবককে। তবে, আর এক অভিযুক্ত ইটভাটায় শ্রমিক সরবরাহের দায়িত্বে থাকা শেখ সফিকুলকে পুলিশ ধরতে পারেনি।


টুকরো খবর

পুরপ্রধান ও এক কাউন্সিলরের কাছে হুমকি এসএমএস আসার অভিযোগ উঠল চুঁচুড়ায়। ওই এসএমএসে স্থানীয় তৃণমূল বিধায়ক অসিত মজুমদারকে বেশি সক্রিয় হতে নিষেধ করা হয়েছে বলে অভিযোগ। এই ঘটনায় লিখিত অভিযোগ দায়ের করেছেন পুরপ্রধান গৌরীকান্ত মুখোপাধ্যায় এবং ৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ঝন্টু বিশ্বাস। গৌরীকান্তবাবুর দাবি, “১০ নভেম্বর আমার ফোনে ওই এসএমএস এসেছিল। তাতে চুঁচুড়ার বিধায়ক অসিতবাবুকে বেশি সক্রিয় হতে নিষেধ করা হয়েছে।


উদ্ধার অপহৃত ভাটা শ্রমিক

এগারো দিন আগে নিখোঁজ বিশ্বজিত্‌ মণ্ডল নামে হাওড়ার এক ইটভাটা শ্রমিককে শুক্রবার রাতে হিঙ্গলগঞ্জের দুলদুলির খেয়াঘাট থেকে উদ্ধার করল পুলিশ। তাঁকে অপহরণে জড়িত অভিযোগে গ্রেফতার করা হয়েছে হাওড়ারই শ্যামপুরের একটি ইটভাটার মালিক দিলীপ মণ্ডল এবং শেখ হাসেম কাজি ও শেখ রেজ্জাক নামে তাঁর ঘনিষ্ঠ দুই যুবককে। তবে, আর এক অভিযুক্ত ইটভাটায় শ্রমিক সরবরাহের দায়িত্বে থাকা শেখ সফিকুলকে পুলিশ ধরতে পারেনি।


টুকরো খবর

স্বামীকে ঘরে বেঁধে স্ত্রীকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণের অভিযোগ উঠল দু’জনের বিরুদ্ধে। পুলিশ এক জনকে গ্রেফতার করেছে। বছর চৌত্রিশের ওই মহিলার বাড়ি হাড়োয়ার গোপালপুরে। একটি মেছোভেড়ির পাশে স্বামী ও তিন সন্তানকে নিয়ে থাকেন দরিদ্র দম্পতি। পড়শি কয়েক জন তাঁকে উত্যক্ত করত বলে পুলিশকে জানিয়েছেন ওই মহিলা। প্রতিবাদও করতেন তিনি। পুলিশের অনুমান, সেই রাগেই তাঁকে ধর্ষণের ছক কষে দুষ্কৃতীরা। পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, গত রবিবার রাতে বাড়িতে স্বামী-স্ত্রী একা ছিলেন।


লাগামহীন টোটো, নাজেহাল বাসিন্দারা

‘স্যার এ বারের মতো মাফ করে দিন।’ ‘কোনও কথা শুনবো না।’ ‘স্যার চাকাটা প্লিজ দিয়ে দিন।’ ‘চাকা দেব না।’ বার বার বারণ করা সত্ত্বেও ‘বেআইনি’ স্ট্যান্ড তৈরি করেন কয়েক জন চালক। তাতে ব্যস্ত জিটি রোডে যানজট হচ্ছিল। শেষমেশ তাঁদের শায়েস্তা করতে একটি টোটোর চাকাই খুলে নিলেন এক ট্রাফিক অফিসার। পরে অবশ্য ঊর্ধ্বতন এক অফিসারের কথায় ফেরত দেওয়া হল চাকা।


বাগদায় তৃণমূল নেতাকে হেনস্থা, খুনের হুমকি

তৃণমূলের এক পঞ্চায়েত সমিতির সদস্য তথা দলের এক নেতাকে ব্লক অফিস চত্বরেই মারধরের চেষ্টার অভিযোগ উঠেছে। বাগদা পঞ্চায়েত সমিতির প্রাক্তন সভাপতি তথা সমিতির বর্তমান সদস্য তরুণ ঘোষ এই ঘটনায় থানায় অভিযোগ দায়ের করেছেন। পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। পুলিশের কাছে লিখিত অভিযোগে তরুণবাবু জানিয়েছেন, বৃহস্পতিবার বেলা ৩টে নাগাদ তিনি পঞ্চায়েত সমিতি অফিসের একটি চায়ের দোকানে বসেছিলেন।


বৌমা খুন, ধৃত শাশুড়ি

বৌমাকে খুনের ঘটনায় ইন্ধন দেওয়ার অভিযোগে পুলিশ তাঁর শাশুড়িকে গ্রেফতার করল। বৃহস্পতিবার সন্ধ্যায় বাগদা থানার পুলিশ স্থানীয় পারকৃষ্ণচন্দ্রপুর এলাকা থেকে ভানু বালা নামে ওই মহিলাকে ধরে। শুক্রবার বনগাঁ মহকুমা আদালতে হাজির করানো হলে বিচারক তাকে ৫ দিনের পুলিশি হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন।


টুকরো খবর

এক লক্ষ জাল ভারতীয় টাকা-সহ এক বাংলাদেশি যুবককে পাকড়াও করলেন বিএসএফের ৪০ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানেরা। বনগাঁর হরিদাসপুর ক্যাম্পের জওয়ানেরা বৃহস্পতিবার হরিদাসপুর থেকেই গোপন সূত্রে খবর পেয়ে তাকে ধরে। রাতে তাকে থানার পুলিশের হাতে তুলে দেওয়া হলে পুলিশ তাকে গ্রেফতার করেছে।


উন্নয়ন ব্যাহত, সভাধিপতির বিরুদ্ধে মমতাকে চিঠি ৩২ তৃণমূল সদস্যের

বহু রাস্তার কাজ শুরু হয়নি। টাকা নিয়ে কারচুপির অভিযোগ ওঠায় চন্দননগরের একটি বিনোদন পার্কের টিকিটে জেলা পরিষদের হলোগ্রাম লাগানোর কথা ছিল। তা এখনও হয়নি। পঞ্চায়েত এলাকায় চার তলা বাড়ি তৈরির অনুমতি (স্ট্রাকচারাল অ্যাপ্রুভাল) নিতে হয় জেলা পরিষদের কাছ থেকে। এতে মোটা টাকা রাজস্ব আসে জেলা পরিষদের। কিন্তু এ বিষয়ে জেলা পরিষদ এখনও নিজস্ব আইন (বাই ল) কার্যকর করছে না। ফলে, মিলছে না রাজস্বও। বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বছর দেড়েক আগে হুগলি জেলা পরিষদের ক্ষমতা দখল করেছিল তৃণমূল। কিন্তু এর মধ্যেই দলীয় সভাধিপতির কাজকর্মে অসন্তুষ্ট জেলা পরিষদের ৩২ জন তৃণমূল সদস্য।


দাবি না মেটানোয় বেধড়ক মারধর, জখম টোটোচালক

দাবি মতো পুজোর চাঁদা না দেওয়ায় একদল যুবকের হাতে বেধড়ক মার খেলেন এক অসুস্থ টোটোচালক। বৃহস্পতিবার ভোরে ঘটনাটি ঘটেছে হাওড়ার রামরাজাতলা এলাকার পঞ্চাননতলায়। গুরুতর জখম অবস্থায় মন্টু সেনাপতি নামে ওই টোটোচালককে হাওড়া জেলা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এই ঘটনার খবর ছড়িয়ে পড়তেই এ দিন এলাকায় ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়।


অনাস্থায় হার তৃণমূল প্রধানের

তৃণমূলের প্রধানের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ তুলে দিন কয়েক আগে শ্যামপুর-২ ব্লকের নাকোল পঞ্চায়েতের বিরোধী সিপিএম সদস্যেরা অনাস্থা প্রস্তাব এনেছিলেন। বৃহস্পতিবার সেই অনাস্থার উপরে ভোটাভুটিতে হারতে হল প্রধান হালিমা বেগমকে। তৃণমূলের দুই সদস্যও অনাস্থার পক্ষে ভোট দেন।


আলো নেই, রাস্তা সংস্কার হয় না চল্লিশ বছর, ক্ষোভ পুরবাসীর

ভোট এলেই এলাকায় প্রচারে আসা রাজনৈতিক দলের নেতা-নেত্রীরা প্রতিশ্রুতি দেন এ বার আলো আসবে, সারানো হবে রাস্তা। কেটে যায় ভোট। কিন্তু আলো আর জ্বলে না। সারানো হয় না রাস্তাও। দীর্ঘ চল্লিশ বছর ধরে এমনটাই দেখে আসছেন বাসিন্দারা। একই সঙ্গে তাঁদের খেদ এবং অভিযোগ, আগের বাম সরকারের আমলেও অন্ধকার রাস্তায় হেঁটেছি। সরকার পরিবর্তনের পরেও সেই অন্ধকারেই পথ হাঁটছি। রাস্তাও সারানো হয়নি।


বাগনানে টিচার ইনচার্জকে ঘিরে বিক্ষোভ শিক্ষকদের

তাড়াতাড়ি চলে যাওয়া নিয়ে প্রশ্ন তুলেছিলেন। সেই ‘অপরাধে’ বাগনান-২ ব্লকের মুগকল্যাণ হাইস্কুলের টিচার-ইনচার্জ অশোক মুন্সিকে বৃহস্পতিবার প্রায় এক ঘণ্টা ঘেরাও করে বিক্ষোভ দেখালেন শিক্ষকদের একাংশ। এর ফলে, এ দিন দশম এবং দ্বাদশ শ্রেণির ইংরেজি টেস্ট পরীক্ষা দেরিতে শুরু হয়। ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন স্কুল পরিচালন সমিতি এবং অভিভাবকেরাও।


আমার স্কুল

বাগনান হাইস্কুল


টুকরো খবর

হাওড়ায় বিকল্প ভাগাড়ের কাজ কতদূর এগিয়েছে এবং তা কী অবস্থায় রয়েছে, আগামী ১৭ ডিসেম্বরের মধ্যে সে বিষয়ে আদালতে হলফনামা দিয়ে জানানোর নির্দেশ দেওয়া হল হাওড়ার জেলাশাসক ও পুরসভাকে। পরিবেশকর্মী সুভাষ দত্তের করা একটি মামলার প্রেক্ষিতে বৃহস্পতিবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি মঞ্জুলা চেল্লুর ও অরিজিত্‌ বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চ।


মমতার সরকারি সফর ঘিরে লোকসভা ভোটের প্রস্তুতি এগিয়ে রাখছে তৃণমূল

সরকারি কাজে সোমবার বনগাঁয় আসছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারি সফর হলেও, তা নিয়ে কৌতুহল তৈরি হয়েছে নানা কারণে। কয়েক মাসের মধ্যেই বনগাঁ লোকসভা কেন্দ্রের উপনির্বাচন। সে দিকে তাকিয়ে মমতার সফরে রাজনৈতিক বক্তব্য কিছু উঠে আসে কিনা, তা জানার আগ্রহ আছে শাসক-বিরোধী সকলেরই। এলাকায় রীতিমতো দেওয়াল লিখে মমতার সরকারি সফরকে ‘সভা’ বলেই উল্লেখ করে সেখানে ‘দলে দলে যোগ’ দেওয়ার আহ্বান জানানো হচ্ছে। মিটিং-মিছিল, পথসভা হচ্ছে। সব মিলিয়ে রাজনৈতিক মহল সরগরম।


ছোট পত্রিকার পুজোসংখ্যা নিয়ে মেতে উঠেছেন বসিরহাটের সাহিত্যপ্রেমীরা

নতুন লেখক-লেখিকাদের কাছে সাহিত্যচর্চার আঁতুড়ঘর লিটল ম্যাগাজিনের গুরুত্ব অপরিসীম। তবে বর্তমান সময়ে অর্থনৈতিক সমস্যা এবং বৈদ্যুতিন মাধ্যম এবং মোবাইল-সহ নানা ইলেকট্রনিক্সের রমরমার কারণে বাঙালির সাহিত্য চর্চা কমছে বলে মনে করেন সাহিত্যের সঙ্গে যুক্ত অনেকেই। তারমধ্যেই অবশ্য নিজস্ব ঢঙে লড়াইটা চালিয়ে যাচ্ছে মফস্‌সলের বহু ছোট পত্রিকা।


থেকেও নেই স্ট্যান্ড, দুর্ভোগে বাসযাত্রীরা

বাসস্ট্যান্ডের উপযুক্ত পরিকাঠামোর অভাবে নাজেহাল বাস শ্রমিক থেকে সাধারণ যাত্রী। পাথরপ্রতিমার ওই স্ট্যান্ডের বিষয়ে ব্লক প্রশাসন থেকে জেলা প্রশাসনকে জানালেও আজ পর্যন্ত কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। বেশ কয়েক বছর ধরে জেলার গ্রামীণ ও শহরতলি এলাকায় রাস্তা সংস্কার প্রকল্পে কোথাও নতুন পাকা রাস্তা, বা গ্রামে যাতায়াতের কংক্রিটের রাস্তা তৈরি হয়েছে। তাতে বাস, অটো, মোটরভ্যান যাতায়াতও করছে।


সংঘর্ষ মিনাখাঁর গ্রামে, আহত অন্তঃসত্ত্বাও

রাস্তা তৈরি কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে দুই মহিলা-সহ জনা দশেক আহত হলেন। বৃহস্পতিবার দুপুরে ঘটনাটি ঘটেছে মিনাখাঁ থানার চাপালি পঞ্চায়েতের বকচোরা গ্রামে। অভিযোগ, গণ্ডগোলের সময়ে অন্তঃসত্ত্বা এক মহিলার পেটে লাথি মারা হয়। ওই মহিলা-সহ আরও দু’জন আশঙ্কাজনক অবস্থায় বসিরহাট জেলা হাসপাতালে ভর্তি। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়। গ্রামে পুলিশ পিকেট বসানো হয়েছে।


আমার স্কুল

কয়া পীর আবদুর সোবাহান হাইস্কুল


টুকরো খবর

খেত থেকে এক যুবকের দেহ উদ্ধার করল পুলিশ। সোমবার ঘটনাটি ঘটে কুলতলি খানার মেরিগঞ্জ-১ পঞ্চায়েতের বালুরচর এলাকায়। পুলিশ জানিয়েছে, মৃতের নাম জাহাঙ্গির গাজি (৩০)। বালুরচর গ্রামের নয়াপাড়ার বাসিন্দা জাহাঙ্গির লেবার কন্ট্রাক্টরের কাজ করতেন। বাড়ি থেকে তিন কিলোমিটার দূরে একটি ধান খেতে এ দিন তাঁকে হাত-পা বেঁধে মৃত অবস্থায় পড়ে থাকতে দেখেন স্থানীয় বাসিন্দারা।


সংস্কৃতি চর্চার মঞ্চ চায় আন্দুল

কালী কীর্তন থেকে শাস্ত্রীয় সঙ্গীতের চর্চা। সিনে ক্লাব থেকে নাটকের দলআন্দুলের সাংস্কৃতিক ঐতিহ্য কম উজ্জ্বল নয়। এক সময় এগুলিকে কেন্দ্র করেই গড়ে উঠেছিল আন্দুলের সংস্কৃতি চর্চা। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সংস্কৃতি চর্চার সেই এতিহ্য অনেকটাই ম্লান। যার অন্যতম প্রধান কারণ সাংস্কৃতিক মঞ্চের অভাব।


প্রতারণার অভিযোগে গ্রেফতার হুগলির অর্থলগ্নি সংস্থার মালিক

আমানতকারীদের টাকা আত্মসাতের অভিযোগে একটি অর্থলগ্নি সংস্থার মালিক তথা ডিরেক্টরকে গ্রেফতার করল উত্তরপাড়া থানার পুলিশ। নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে মঙ্গলবার রাতে দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর থেকে পুলিশ তাঁকে গ্রেফতার করে। ধৃত রাজকৃষ্ণ পলতার বাড়ি কোন্নগরের অরবিন্দ রোডে। বুধবার ধৃতকে শ্রীরামপুর আদালতে তোলা হলে তাঁর পক্ষে কোনও আইনজীবী দাঁড়াননি। বিচারক তাঁকে ৭ দিন পুলিশ হাজতে রাখার নির্দেশ দেন।


টুকরো খবর

এক ছাত্রকে মারধর ও তাঁর দুই সহপাঠিনীকে মানসিক নির্যাতনের অভিযোগ উঠল পাঁচ শিক্ষকের বিরুদ্ধে। শ্রীরামপুরের বেসরকারি একটি ইংরেজি মাধ্যম স্কুলের ওই পাঁচ শিক্ষকের বিরুদ্ধে মঙ্গলবার অভিভাবকেরা থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। যদিও স্কুল কর্তৃপক্ষ অভিযোগ মানেননি।


কলেজ পড়ুয়াদের পিকনিকে হামলা

পিকনিকে গিয়ে স্থানীয় এক দল যুবকের হাতে মারধর খেলেন জনা পনেরো কলেজ পড়ুয়া। চার জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার দুপুরে ঘটনাটি ঘটেছে বনগাঁ থানার মাধবপুর ও গোপালনগর থানার বিভূতিভূষণ স্মৃতিঘাট এলাকায়। দু’টি থানার পুলিশই হামলাকারীদের খোঁজে তল্লাশি শুরু করেছে। রাত পর্যন্ত গ্রেফতার করা হয়েছে দু’জনকে।


টুকরো খবর

ব্যারাকপুরে সুনীল করণ নামে এক তৃণমূল-সমর্থককে গুলি করে খুনের ঘটনায় দু’জনকে গ্রেফতার করল পুলিশ। তাদের নাম সুরজ সাউ এবং পল্টু বারিক। ঘটনাচক্রে, আজ বৃহস্পতিবার পুলিশের ফুটবল খেলায় আসার কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের।


খুনের বদলা নিতেই পাল্টা খুন হয় সাত্তার

বছর দশেক আগে ঘটে যাওয়া একটি খুনের বদলা নিতেই সম্প্রতি খুন করা হয়েছিল বনগাঁর গাঁড়াপোতার বাসিন্দা সাত্তার মণ্ডলকে। সাত্তার খুনের তদন্তে নেমে বনগাঁ থানার পুলিশ বাপি বর্মন নামে এক ব্যক্তিকে রবিবার গ্রেফতার করে। তাকে জেরা করেই পুলিশ জানতে পেরেছে, বছর দশেক আগে স্থানীয় ভরতপুরের বাসিন্দা এক ব্যক্তির বাড়িতে সকালে চড়াও হয় সাত্তার ও তার দলবল।


পুলিশ-নেতাদের নাকের ডগা দিয়েই চলছে মাটি কাটার বেআইনি কারবার

কোথাও চাহিদাটা ইটভাটার। কোথাও নিচু জমি উঁচু করার প্রয়োজন। দু’টি ক্ষেত্রেই মাটি কেনার ক্রেতা আছে। আর ক্রেতা যখন আছে, বেআইনি হলেও সেই ব্যবসায় দু’পয়সা কামাতে চাইবে অনেকেই। এ ভাবেই বারাসত ১ ও ২ ব্লকে চলছে মাটি কাটার ব্যবসা। শীত পড়ার আগে যখন মাটি শুকনো থাকে, তখন কাজও চলে জোরকদমে। তবে সারা বছরই চাহিদা থাকায় মাটি-বোঝাই ডাম্পারের (মাটি বহনের গাড়ি) ছুটোছুটি দেখা যায় এই সব এলাকায়।


টুকরো খবর

পুকুর থেকে পাম্প মেশিনে জল তুলতে গিয়ে বিদ্যুত্‌স্পৃষ্ট হয়ে মৃত্যু হল এক যুবকের। মঙ্গলবার সকালে ঘটনাটি ঘটেছে ঢোলাহাটের ইমামউদ্দিপুর গ্রামে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম জাহাঙ্গির পুরকাইত (৩৫)। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন সকাল সাড়ে ৯টা নাগাদ বাড়ির কাছে একটি পুকুরে পাম্প মেশিনে জল তোলার সময়ে মেশিনে হাত লেগে যান জাহাঙ্গিরের।


লিলুয়া হোম থেকে ফের পালানোর চেষ্টা

বারবার একই ঘটনা। নানা অব্যবস্থার অভিযোগ তুলে হোম থেকে পালানোর চেষ্টা করছেন আবাসিকেরা। প্রতিবারই প্রশাসন পরিবর্তনের আশ্বাস দিচ্ছে। কিন্তু ছবিটা বদলাচ্ছে না। এ বারও প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ তুলে ‘বন্দি’ জীবন থেকে পাঁচিল টপকে পালানোর চেষ্টা করলেন ২৫ জন মহিলা আবাসিক। ঘটনাস্থল লিলুয়া হোম।


আন্দুল রাজবাড়িকে ঘিরে জাদুঘরের ভাবনা

হাতিশাল এবং আস্তাবল হয়েছে সিনেমা হল। নাচমহলে হয়েছিল টেনিস কোর্ট। এখন পরিত্যক্ত। তবে, সেই নাচমহলের দেওয়ালে এখনও রয়েছে নানা কারুকাজ। হাতে টানা পাখা। এ সব নির্দশন যাতে হারিয়ে না যায়, তার জন্য আন্দুল রাজবাড়িকে ইতিমধ্যেই ‘হেরিটেজ’ ঘোষণা করেছে রাজ্য সরকার। রয়েছে সংস্কারের ভাবনাও। সেই রাজবাড়িকে ঘিরে জাদুঘরের প্রস্তাব দিয়েছেন ওই পরিবারের বর্তমান সদস্যেরা।


আরামবাগ, মগরায় বিজেপির সভায় হামলা

বিজেপি-র সভার আগে সভাস্থলে হামলা চালানোর অভিযোগ উঠল তৃণমূলের বিরুদ্ধে। পাল্টা অভিযোগ করেছে তৃণমূল। দু’পক্ষই পুলিশে অভিযোগ করেছে। মঙ্গলবার হুগলির আরামবাগ এবং মগরা দুই জায়গায় এমন ঘটনা ঘটে।


বকেয়ার দাবিতে অবসরপ্রাপ্ত শ্রমিকদের বিক্ষোভ

জুটমিল-সহ বিভিন্ন কারখানার অবসরপ্রাপ্ত শ্রমিকদের বকেয়ার দাবিতে মঙ্গলবার চন্দননগরে অবস্থান-বিক্ষোভ করল ‘অবসরপ্রাপ্ত জুটমিল শ্রমিক মঞ্চ’। মহকুমাশাসককে স্মারকলিপিও দেওয়া হয়। ৮টি শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা স্ট্র্যান্ডে আয়োজিত ওই কর্মসূচিতে সামিল হন। তাঁদের অভিযোগ, সরকারি স্তরে শ্রমিকদের বকেয়া আদায়ের ক্ষেত্রে সমস্ত পরিকাঠামো রয়েছে। কিন্তু সঠিক ভাবে কাজ হচ্ছে না।


টুকরো খবর

চন্দননগরের রামমোহন রায় সেবা প্রতিষ্ঠানের স্থায়ী ভবনের দ্বারোদঘাটন হল গত ৯ নভেম্বর। নাম দেওয়া হয়েছে সুষমা চক্রবর্তী ভবন। স্বেচ্ছ্বাসেবী প্রতিষ্ঠানটির সম্পাদক কমলেশ ভৌমিক জানান, ওই দিন বিকেলে এক অনুষ্ঠানে ভবনের দ্বারোদঘাটন করেন ভারত সেবাশ্রম সঙ্ঘের সর্বভারতীয় সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ।



একটি সেতুর অপেক্ষায় দু’পারের মানুষ

এক পারে পুরসভার ১২টি ওয়ার্ড, অন্য পারে ৫টি। মাঝে গা এলিয়ে বয়ে যাচ্ছে ইছামতী। বছরের পর বছর ধরে মানুষের দাবি, একটা সেতু তৈরি হোক নদীর উপরে। পুরসভায় আসার ঝক্কি তা হলে অনেকটাই কমে। ব্যবসায়ীদের সুবিধা হয়। আইন-শৃঙ্খলারও উন্নত হয়। এখন তো নদীর এক পারে চুরি-ডাকাতি ঘটলে খবর পেয়ে অন্য পার থেকে পুলিশ আসতে আসতে দুষ্কৃতীরা যে যার মতো ধাঁ হয়ে যায়। ঘটা করে জমি মাপা হয়েছে টেন্ডার হয়েছে, শিলান্যাস তা-ও সারা হয়েছে কয়েক দফায়।


মাটি-বোঝাই ডাম্পারের ধাক্কায় শাসনে মৃত্যু যুবকের

দুর্ঘটনায় একটি মৃত্যু আর তার প্রতিবাদে রাস্তা অবরোধ তুলে ধরল এক বৃহত্তর সমস্যা। ডাম্পারের (যে ট্রাকে মাটি, মালপত্র বহন হয়) ধাক্কায় মৃত্যু হল এক যুবকের। সেই ঘটনায় আহত হলেন আরও দু’জন। এরপরে ডাম্পার চলাচলের প্রতিবাদে ঘণ্টাখানেক রাস্তা অবরোধ করে প্রতিবাদ করলেন জনতা। সোমবার সকালে উত্তর ২৪ পরগনার শাসনের ঘটনা। পরে অবশ্য ওই ডাম্পারের চালককে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।


দলে ভারি নিত্যযাত্রীদের বিরুদ্ধে মুখ খুলবে কে

বনগাঁ থেকে রোজ সকালে দমদম ক্যান্টনমেন্টে যান শিক্ষক কৃষ্ণেন্দু পালিত। নানা অভিজ্ঞতার সাক্ষী তিনি। বললেন, “বনগাঁ থেকে যাঁরা ট্রেনে বসে যান, তাঁরা কিছুটা স্বস্তিতে যেতে পারেন। কিন্তু মছলন্দপুরের পর থেকে যাঁরা ওঠেন, সমস্যাটা তাঁদেরই বেশি।” তাঁর অভিজ্ঞতায়, কামরার অনেকটা জায়গা আটকে তাস খেলা তো চলেই। এমনকী, টাকা ফেলে জুয়া খেলাও হয়। কৃষ্ণেন্দুবাবু বলে চলেন, “সব দেখেও না দেখার ভান করে থাকতে হয়। প্রতিবাদ করি না। তা হলে হয় তো আমার ট্রেনে যাওয়াটাই বন্ধ হয়ে যাবে।”


পথ দুর্ঘটনায় প্রাণ গেল বাগদার পাঁচ শ্মশানযাত্রীর

মৃতদেহ সত্‌কার করতে যাওয়ার পথে দুর্ঘটনায় মৃত্যু হল পাঁচ জনের। আহত হয়েছেন প্রায় ৩৯ জন। রবিবার রাত ১১ টা নাগাদ কৃষ্ণনগর-দত্তফুলিয়া রাজ্য সড়কের উপরে উলাশী এলাকায় শববাহী গাড়িটি রাস্তার পাশে দাঁড়িয়ে ছিল। সে সময় পিছন দিক দিয়ে একটি দশ চাকার লরি দ্রুত গতিতে এসে ওই ধাক্কা মারে। শশ্মানযাত্রী-সহ গাড়িটি পাশের একটি পুকুরে উল্টে যায়। স্থানীয় বাসিন্দাদের উদ্যোগে তখনই শুরু হয় উদ্ধারকাজ। রাস্তার গাড়ি থামিয়ে অনককেই নিয়ে যাওয়া হয় হাসপাতালে।


নবদ্বীপে দাহের প্রথা বন্ধ হোক, চাইছেন অনেকে

রবিবার রাতভোর চোখের পাতা এক করেননি বাগদা থানা এলাকার সীমান্ত-লাগোয়া গ্রাম মুস্তাফাপুরের বাসিন্দারা। রাত যত বেড়েছে, আতঙ্ক আর উত্‌কন্ঠাও তত বেশি করে চেপে ধরেছিল তাঁদের। গ্রামে কারও মোবাইল ফোন বেজে উঠলেই আতঙ্কটা চাগাড় দিচ্ছিল এই বুঝি কারও মৃত্যুসংবাদ এল! রবিবার রাত ১২টায় গ্রামের মানুষ মোবাইলে জানতে পারেন, কিছু ক্ষণ আগে সন্ধ্যায় গ্রামেরই প্রৌঢ়া দুলিবালা মণ্ডলকে দাহ করতে যে মিনি ট্রাকটি নবদ্বীপের দিকে রওনা দিয়েছিল, সেটি দুর্ঘটনার কবলে পড়েছে। একটি দশ চাকার ট্রাকের ধাক্কায় মিনি ট্রাকটি সড়কের পাশে জলায় উল্টে পড়ে।


ব্যথায় ওষুধ লাগিয়ে দিস, বলে গেল দুষ্কৃতীরা

ফের ভয়াবহ ডাকাতির ঘটনা বাগদায়। এ বারের ঘটনাস্থল, স্থানীয় কুজারবাগি এলাকা। কিছু দিন আগেই কুলিয়া গ্রামে বাংলাদেশি দুষ্কৃতীরা রাতের অন্ধকারে কোদালিয়া নদী পেরিয়ে এসে একটি বাড়িতে ডাকাতি করে পালিয়ে যায়। ওই ঘটনায় এখনও কেউ গ্রেফতার হয়নি। রবিবার রাতে ফের ডাকাতির ঘটনা ঘটায় এলাকার মানুষ পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছেন। সোমবার বিকেলে ডাকাতির ঘটনার তদন্তে বাগদা থানায় আসেন উত্তর ২৪ পরগনার অতিরিক্ত পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায়।


টুকরো খবর

একশো দিনের কাজ করা সত্ত্বেও টাকা না পেয়ে পঞ্চায়েত দফতর ভাঙচুর করে বিক্ষোভ দেখাল জনতা। সোমবার বিকেলে ঘটনাটি ঘটেছে বসিরহাটের পিঁফা পঞ্চায়েতে। খবর পেয়ে পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়। ওই পঞ্চায়েতের প্রধান মিতারানি ভাট বলেন, “একশো দিনের মাটি কাটার কাজ করে গ্রামের মানুষের প্রায় ৬ লক্ষ ৬৬ হাজার টাকা পাওনা হয়েছে। মহকুমাশাসক এবং জেলাশাসককে এ বিষয়ে বলা হলেও টাকা না আসেনি। তাই ক্ষোভে ফেটে পড়েছেন মানুষ। টাকার জন্য সংশ্লিষ্ট দফতরের আধিকারিকে বলা হয়েছে।”


জঞ্জালে রুদ্ধ হয়েছে সরস্বতীর গতি

এখানকার সব রাস্তাই পাকা। নয় পিচের, নয় কংক্রিটের। পাকা প্রায় প্রতিটি বাড়িও। সব বাড়িতেই রয়েছে বিদ্যুত্‌ সংযোগ। এখানে নাটকের দল, ক্লাবের সংখ্যাটা নেহাত কম নয়। সময়ের নিয়মে বাড়ছে বহুতলও। চেহারায় পুরোপুরি শহুরে ছাপ পড়লেও আন্দুল আসলে গ্রাম পঞ্চায়েত। জনসংখ্যার চাপ যে ভাবে বাড়ছে, তা সামাল গিতে হিমশিম খাচ্ছে সিপিএম পরিচালিত পঞ্চায়েতটি। কেননা, বাড়ছে সমস্যা। নিকাশি ব্যবস্থা বেহাল, রাস্তায় যত্রতত্র পড়ে থাকে জঞ্জাল, রয়েছে যানজটও।


ত্রিপাক্ষিকে কাটল জট, আজ খুলছে হেস্টিংস

তেরো দিন কাজ বন্ধ থাকার পরে আজ, মঙ্গলবার থেকে উৎপাদন চালু হচ্ছে রিষড়ার হেস্টিংস চটকলে। সোমবার কলকাতার নব মহাকরণে শ্রমমন্ত্রী মলয় ঘটকের উপস্থিতিতে এক ত্রিপাক্ষিক বৈঠকের পরে ওই মিলে তৈরি হওয়া জটিলতা আপাতত কাটল। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৈঠকে ঠিক হয়েছে, দু’টি নয়, সপ্তাহে ৬ দিন তিনটি শিফটে কাজ হবে। বৈঠকের এই সিদ্ধান্তে চটকলের সাড়ে চার হাজার শ্রমিকের সঙ্কট কাটল।


চন্দননগরে যুবক খুনে ধৃত তৃতীয় স্ত্রী ও গাড়ির চালক

রাস্তার মধ্যে প্রকাশ্যে চন্দননগরের পুরশ্রীর বাসিন্দা রবি দাসকে খুনের ঘটনায় জড়িত অভিযোগে তাঁর তৃতীয় পক্ষের স্ত্রী দেবিকা এবং গাড়ির চালক পিনাকী কাঞ্জিলাল ওরফে বাপ্পাকে গ্রেফতার করল পুলিশ। রবিবার রাতে খুনের কয়েক ঘণ্টা পরেই তাঁদের গ্রেফতার করা হয়। তিন বার বিয়ে করেছিলেন রবি। প্রথম পক্ষের স্ত্রী পাপিয়া থাকেন বিঘাটিতে। দ্বিতীয় পক্ষের স্ত্রী তোতার বাড়ি চন্দননগরের কাঁটাপুকুর গড়ের ধারে। তৃতীয় পক্ষের স্ত্রী দেবিকাকে নিয়ে পুরশ্রীতে থাকতেন রবি। দেবিকা ডানকুনির একটি পানশালায় গান করেন।


আদালতের নির্দেশে শ্রমিকেরা বকেয়া পেলেন

বার বার প্রতিশ্রুতির পরও কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বকেয়া দিচ্ছিলেন না। নিরুপায় হয়ে শেষে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন শ্রমিকেরা। হাইকোর্টের নির্দেশে শেষ পর্যন্ত শ্রমিকদের বকেয়া মিটিয়ে দিতে বাধ্য হলেন কারখানা কর্তৃপক্ষ। চলতি মাসের ১২ তারিখ কোন্নগরের রিলাক্সন কারখানা কর্তৃপক্ষ আদালতেই ১১ জন শ্রমিকের বকেয়া পাওনার ৩৫ শতাংশ টাকার চেক জমা দেন।


খেলার টুকরো খবর

শ্যামপুর চ্যাম্পিয়নস কাপ প্রতিযোগিতায় বিজয়ী হল খাজুট্টি ফুটবল অ্যাকাডেমি। রানার্স গুটিনাগরি গ্রামীণ শিশু শিক্ষা কেন্দ্র। নির্ধারিত সময়ের খেলা অমিমাংসিত থাকার পরে টাইব্রেকারে খাজুট্টি ৩-২ গোলে জিতে যায়। রবি এবং সোমবার ৮টি দলকে নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করেছিল শ্যামপুর ফুটবল অ্যাকাডেমি। ফাইনালের প্রথমার্ধে পেনাল্টি থেকে সাগর দাসের করা গোলে এগিয়ে যায় খাজুট্টি। তাদের জয় যখন স্রেফ শেষ সময়ের অপেক্ষা বলে মনে হচ্ছে, তখন ইনজুরি টাইমে গুটিনারির আক্রম শেখ দলকে সমতায় ফেরান।


টুকরো খবর

জিটি রোডের পাশ থেকে এক যুবকের রক্তাক্ত দেহ উদ্ধার হয়েছে। সোমবার, হাওড়ার মালিপাঁচঘরায়। মৃতের নাম বিজয় পাণ্ডে (৩৬)। পুলিশ জেনেছে, মোটরবাইকের ধাক্কায় মৃত্যু হয়েছে ওই যুবকের। পুলিশ জানায়, সোমবার জিটি রোড লাগোয়া জালান রোডে ওই যুবকের দেহটি দেখেন স্থানীয়েরা। ঘটনাস্থল থেকে মোটরবাইকের একটি নম্বর প্লেট এবং হেডলাইটের ভাঙা অংশ মিলেছে। অজ্ঞাতপরিচয় গাড়ির ধাক্কায় মৃত্যুর অভিযোগ দায়ের হয়েছে।


মাসোহারা গুনলেই লোকাল ট্রেনের সিট বুকিং

লোকাল ট্রেনে সিট বুকিং! বটেই তো, বনগাঁ লোকাল যে। শুনলে যে কেউ একটু অবাক হবেন। কিন্তু এতটুকুও অবাক হবেন না, যদি সকালের দিকে উঠে পড়েন বনগাঁ লোকালে। নিত্যযাত্রী ও যাঁরা মাঝেমধ্যে বনগাঁ লাইনে ট্রেনে যাতায়াত করেন তাঁদের কাছে এই অভিজ্ঞতা বহু পুরনো।


আমার স্কুল

কৃষ্ণচন্দ্রপুর হাইস্কুল


টুকরো খবর

বামদল থেকে শতাধিক কর্মী যোগ দিলেন তৃণমূলে। রবিবার দুপুরে স্বরূপনগর ব্লকের কৈজুড়ি গার্লস হাইস্কুলে তৃণমূলের এক কর্মিসভায় কৈজুড়ি পঞ্চায়েত সদস্য সিপিআইয়ের আবুবক্কর গাজি এবং সিপিএমের রজ্জাক মোল্লা-সহ অন্যান্য কর্মীরা দলে যোগ দেয় বলে দাবি তৃণমূলের।



বর্জ্য থেকে সার প্রকল্প, চলতি বছরেই চালুর ইঙ্গিত

জাপানের আর্থিক সহযোগিতায় এবং কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে কয়েক বছর ধরেই বৈদ্যবাটির দীর্ঘাঙ্গিতে বর্জ্য থেকে সার তৈরির প্রকল্প গড়া হচ্ছে। সব কিছু ঠিকঠাক থাকলে চলতি বছরের মধ্যেই তা পুরোদস্তুর চালু হতে চলেছে বলে জানিয়েছেন প্রকল্প আধিকারিকেরা। ইতিমধ্যেই অবশ্য পরীক্ষামূলক ভাবে সার তৈরি করা হচ্ছে। প্রকল্পের কাজ শেষ হলে জেলার ছ’টি পুরসভা এলাকার অন্তত ১০ লক্ষ মানুষ উপকৃত হবেন এবং প্রতিটি পুর এলাকাই অনেকটা দূষণমুক্ত করা যাবে বলে তাঁদের আশা।


শুধু থিম নয়, বাঁশবেড়িয়ার কার্তিক নজর টানে বৈচিত্র্যেও

দুগার্পুজো, কালীপুজো এমনকী জগদ্ধাত্রীতেও থিমের প্রতিযোগিতা চোখ ধাঁধায়। থিমের সেই লড়াই এ বার দেখা যাবে হুগলির বাঁশবেড়িয়াতেও। মাসখানেক থেকেই মাঠে নেমে পড়েছেন বিভিন্ন পুজোর উদ্যোক্তারা। আলোকসজ্জা আর মণ্ডপের থিমে কে কাকে টপকে যাবেন শুরু হয়ে গিয়েছে তার লড়াই। যেমন নজর কাড়বে মহাকালীতলার আগন্তুক।