৪ কার্তিক ১৪২১ মঙ্গলবার ২১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৭°C     সর্বনিম্ন : ২২.১ °C

টুকরো খবর

মারধর করে ব্যবসায়ীর থেকে টাকা ছিনতাইয়ের অভিযোগে দুই যুবককে পিটিয়ে পুলিশে দিলেন গ্রামবাসীা। শুক্রবার রাতে গোঘাটের শ্যামবাটি ক্যানেল পোল এলাকার ঘটনা। পুলিশ জানায়, মধুসূদন পাঁজা নামে আসলহরি গ্রামের ওই ব্যবসায়ীর অভিযোগের ভিত্তিতে কৌশিক দত্ত এবং মানস বায়েন নামে আরামবাগের কালীপুরের বাসিন্দা ওই দুই যুবককে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের শনিবার আরামবাগ আদালতে হাজির করানো হয়। বিচারক তাদের ১৪ দিন জেল হাজতে রাখার নির্দেশ দেন।


সুখবরের অপেক্ষায় বিনিদ্র তিন পরিবার

কিছু দিন পর পরই তিনি বেরিয়ে পড়তেন পাহাড়ের সৌন্দর্যের টানে। ফেরার পরে ক্যামেরায় তোলা ছবি দেখিয়ে বেড়াতেন এখানে-সেখানে। প্রজেক্টর মেশিন নিয়ে পর্দায় সেই সব ছবি দেখানোর বন্দোবস্তও করতেন নিজের খরচে। স্বভাবতই, সাদা বরফে ঢাকা বিপদসঙ্কুল পাহাড়ি পথ, নদীনালা, সেখানকার মানুষের জীবনযাত্রার নানা মূহূর্তের ছবি দেখতে প্রতি বারেই তাঁর ফেরার দিকে তাকিয়ে থাকেন পড়শি থেকে বন্ধুরাও। কিন্তু শুক্রবারেও তাঁর খোঁজ পাননি পরিবার-পরিজনেরা।


নির্মাণ সহায়ক নেই তিন গ্রাম পঞ্চায়েতে

দীর্ঘদিন ধরে স্থায়ী নির্মাণ সহায়ক না থাকায় গ্রামোন্নয়নের কাজ ব্যাহত হচ্ছে ডোমজুড়ের তিনটি পঞ্চায়েতে। ফলে, পরিষেবা থেকে গ্রামবাসীরাও বঞ্চিত হচ্ছেন। তিনটি পঞ্চায়েত হল বাঁকড়া-২, মাকড়দহ-২ এবং মহিয়াড়ি-২। প্রশাসনের পক্ষ থেকে অন্য তিন পঞ্চায়েতের নির্মাণ সহায়ককে বাড়তি দায়িত্ব হিসেবে ওই তিনটি পঞ্চায়েতের নির্মাণ কাজ দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে।


বৃদ্ধাবাসকে টাকা ফেরতের নির্দেশ

অসুস্থতার কারণে এক দম্পতি চুঁচুড়ার একটি বৃদ্ধাবাস ছাড়ার সময়ে সেখানকার কর্তৃপক্ষের কাছে তাঁদের ‘সিকিউরিটি ডিপোজিট’ হিসেবে জমা রাখা টাকা ফেরত চেয়েও পাননি। দ্বারস্থ হয়েছিলেন জেলা ক্রেতা সুরক্ষা আদালতের।


জাঙ্গিপাড়ায় এসএলআরের গুলি উদ্ধার, চিন্তায় পুলিশ

দু’টি প্লাস্টিক প্যাকেটে মোড়া সেল্‌ফ লোডিং রাইফেলের ৪৯টি গুলি উদ্ধার হল জাঙ্গিপাড়ার অযোধ্যাপুর গ্রামের কানা নদীর সেতুর কাছে। শুক্রবার ভোরের ঘটনা। হুগলি জেলার এমন প্রত্যন্ত এলাকায় কী ভাবে ওই গুলি এল তা নিয়ে চিন্তায় পড়েছে পুলিশ।



থানায় গিয়ে নিজের বিয়ে রুখল নাবালিকা

‘স্যার, আমি পড়তে চাই। কিন্তু মা জোর করে বিয়ে দিয়ে দিচ্ছে...’ দীর্ঘ ১২ কিলোমিটার পথ সাইকেলে এসে একাদশ শ্রেণির ওই ছাত্রী তখন রীতিমতো হাঁফাচ্ছে। চোখে মুখে ক্লান্তির ছাপ স্পষ্ট। শুক্রবার দুপুরে কৃষ্ণগঞ্জ থানায় কর্তব্যরত এক পুলিশকর্মী ওই ছাত্রীর মুখ থেকে সব কথা শুনে খবর দেন ওসি সমিত ভট্টাচার্যকে। শেষ পর্যন্ত পুলিশের হস্তক্ষেপে বন্ধ হল ওই নাবালিকার বিয়ে। ছাত্রীটির মা থানায় এসে লিখিত দিয়ে যান, সাবালিকা না হওয়া পর্যন্ত তিনি মেয়ের বিয়ে দেবেন না।


কিশোরী ছাত্রীর বিয়ে আটকে দিল প্রশাসন

প্রশাসনের হস্তক্ষেপে বন্ধ হল এক নাবালিকার বিয়ে। বৃহস্পতিবার ঘটনাটি ঘটেছে গাইঘাটার রামনগর গ্রাম পঞ্চায়েত এলাকায়। ব্লক প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন বিকেল ৪টে নাগাদ এক অঙ্গনওয়াড়ি কর্মীর মাধ্যমে খবর আসে বিডিও পার্থ মণ্ডলের কাছে।


দুর্গাপুজোর থেকেও জনপ্রিয় গ্রামের নাটক প্রতিযোগিতা

বহু বছর আগের কথা। সালটা ১৯৭৬। গ্রামে অনুষ্ঠিত হয় নাটক এবং অন্য নানা সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থানীয় শিক্ষিত কয়েক জন মানুষের উদ্যোগে মথুরাপুর ২ ব্লকের রাধাকান্তপুর পঞ্চায়েত এলাকায় উন্নত সাংস্কৃতিক পরিমণ্ডল গড়ে তুলতে আটেশ্বরতলা মোড়ে এই উদ্যোগ। তক্তপোষের মঞ্চে বিছানার চাদর জুড়ে, পাটের দড়ি দিয়ে সেলাই করে হ্যারিকেন জ্বালিয়ে হয়েছিল সে বারের অনুষ্ঠান।


বালিকাকে ধর্ষণের অভিযোগে ধৃত যুবক

নাবালিকাকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার হল এক যুবক। ঘটনাটি ঘটেছে বসিরহাটের মির্জাপুর বাড়িতে। বৃহস্পতিবার সন্ধ্যায় ওই যুবককে গ্রেফতার করা হয়। পুলিশ জানিয়েছে দীনবন্ধু মণ্ডল নামে বছর পঁচিশের ওই যুবক পেশায় প্রতিমা শিল্পী।


অস্ত্র উদ্ধারে ঘরে ঘরে তল্লাশি চালাল পুলিশ, সঙ্গে বম্ব স্কোয়াড

বোমা সরাতে গিয়ে এক জনের মৃত্যু হয়েছে বলে মনে করছে পুলিশ। সূত্র মারফত পুলিশের কাছে খবর আসছে, এলাকায় ঘণীভূত হচ্ছে রাজনৈতিক সংঘর্ষের আবহ। এই পরিস্থিতিতে শুক্রবার দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীর বিভিন্ন এলাকায় ঘুরে মজুত করা অস্ত্রের সন্ধান চালাল পুলিশ ও বম্ব স্কোয়াডের সদস্যেরা।


টুকরো খবর

একশো দিনের প্রকল্পে কাজ করে টাকা না পাওয়ায় ক্ষুব্ধ শ্রমিকেরা। বাসন্তী ব্লকের ভরতগড় গ্রাম পঞ্চায়েতে গত সাত-আট মাসে একশো দিনের কাজের প্রকল্পে একটি কবরস্থান সংস্কার ও মাটি কাটার কাজ করেছিলেন শ্রমিকেরা। ওই প্রকল্পে কাজ করেছিলেন হায়দার মল্লিক, উত্তম মণ্ডল।


তদন্তে নয়া মোড়, ক্যানিংয়ে বধূকে খুনে ধৃত দেওর-জা

গুলি লেগে মহিলার মৃত্যুর ঘটনায় তাঁরই দেওর ও জাকে গ্রেফতার করল পুলিশ। মঙ্গলবার রাতে ক্যানিং ১ ব্লকের ইটখোলা পঞ্চায়েতের বক্রাবনি গ্রামে নিজের বাড়ি থেকে বেরোতেই মাথায় গুলি লাগে হাসনাবানু বিবির। ক্যানিং হাসপাতালে নিয়ে যাওয়ার পরে মারা যান তিনি। ওই ঘটনায় স্থানীয় তৃণমূল নেতা পিয়ার সর্দার ও তাঁর অনুগামীদের বিরুদ্ধে এফআইআর করেন হাসনাবানুর স্বামী আব্দুল ওয়াহাব। পিয়ার পলাতক বলে জানায় পুলিশ।


ক্রীড়া ও সাংস্কৃতিক উত্‌সব সাগরের গ্রামে

সপ্তাহব্যাপী ক্রীড়া প্রতিযোগিতা ও সাংস্কৃতিক উত্‌সব শুরু হয়েছে সাগরের জয়গুরু আশ্রমমোড়ে। আয়োজনে, সরকারি স্বীকৃতিপ্রাপ্ত ছায়ানট শিল্পীচক্র সংস্থা। যেটি একটি সঙ্গীত মহাবিদ্যালয়ও বটে। গত ১১ অক্টোবর ওই উত্‌সবের সূচনা হয়েছে। উদ্বোধনে উপস্থিত ছিলেন এলাকার বিশিষ্টজনেরা।


টুকরো খবর

লরির ধাক্কায় মৃত্যু হল এক ছাত্রীর। বুধবার দুপুরে দুর্ঘটনাটি ঘটেছে স্বরূপনগরের তেঁতুলিয়া ফুটবল মাঠের সামনে। পুলিশ জানিয়েছে, স্বরূপনগরের বালকি গ্রামের বাসিন্দা ওই ছাত্রীর নাম সার্মিনা সানা (১৯)। তেঁতুলিয়ার একটি কলেজে তিনি প্রথম বর্ষে পড়তেন।



স্থানাভাবে ভর্তি বন্ধ কেন্দ্রীয় স্কুলে

চার বছরেও পাকা হল না এক কিলোমিটার রাস্তা। এর ফলে পাঁচলার গঙ্গাধরপুরে জওহর নবোদয় স্কুলের ভবন নির্মাণ তো হলই না, আগামী বছর ভর্তিও বন্ধ করে দেওয়া হল। এমনকী, এ বছরে যাদের ভর্তি নেওয়া হয়েছে, তাদের পঠনপাঠন শুরু না হওয়ায় চিন্তায় অভিভাবকেরা। অথচ, কেন্দ্রীয় ওই স্কুলের ভবন নির্মাণের জন্য জুজারসাহা-ধুলাগড় সড়কের কাছেই জমি রয়েছে। তহবিলে রয়েছে ৪০ কোটি টাকা। জমি পর্যন্ত পৌঁছনোর রাস্তা পিচের বা কংক্রিটের হলে ভবন নির্মাণের জন্য প্রয়োজনীয় জিনিসপত্র এবং যন্ত্রপাতি আনা যাবে। কিন্তু সেটাই এখনও হয়ে ওঠেনি।


রিভলভার ‘ভিজবে’ বলে পুলিশ ডাঙায়, জলে নেমে পালাল চোর

কোমরে গোঁজা রয়েছে রিভলভার। তবুও গঙ্গার পাড়ে দাঁড়িয়ে হাপিত্যেশ করছেন চার গোয়েন্দা পুলিশ। কেন? যুক্তি, জলে ঝাঁপ দিলে বন্দুক ভেসে যেতে পারে। আর সেই সুযোগে সাঁতরে পগাড়পার হয়ে গেল তিন চোর!


বাজি-বারুদ উদ্ধার, ধৃত ৩

চিলেকোঠার ঘরে বসে দুই ভাই মিলে হামানদিস্তায় লোহার চূর তৈরি করছিলেন। চারপাশে বোমা তৈরির সরঞ্জাম ও উপকরণ ছড়ানো। রয়েছে বালতি ভর্তি বারুদ। আচমকাই দরজা ঠেলে সেই ঘিঞ্জি ঘরে হুড়মুড়িয়ে ঢুকে পড়লেন চার-পাঁচ জন। তাঁদের দেখে হকচকিয়ে গিয়ে চিত্‌কার করতে গেলে দুই ভাইকে থামিয়ে দিলেন ওই অপরিচিত ব্যক্তিরা।


টুকরো খবর

রাষ্ট্রীয় স্বাস্থ্য বিমা যোজনা প্রকল্পের সুবিধা এ বার আরও সম্প্রসারিত হচ্ছে। বিপিএল তালিকাভুক্ত পরিবার এবং ১০০ দিন কাজ প্রকল্পের শ্রমিক পরিবারের সদস্যেরাই এত দিন এই বিমার নানা রকম সুবিধা পেয়ে আসছিলেন। এ বার আরও ১২ রকম কাজের সঙ্গে যুক্ত কর্মীদের ওই বিমা যোজনার আওতায় আনা হচ্ছে।



রেলে চাকরির নামে প্রতারণার চক্রের খোঁজ মিলল বৈঁচিগ্রামে

দু’দিনের মধ্যে ফের রেলে চাকরি দেওয়ার নাম করে প্রতারণা চক্র চালানোর খোঁজ মিলল হুগলিতে। পূর্ব রেলের হাওড়া-বর্ধমান মেন শাখার বৈঁচিগ্রাম স্টেশনের কাছে রেলের পরিত্যক্ত ঘরে জাঁকিয়ে বসেছিল সেই প্রতারণা চক্র। চলছিল চাকরির পরীক্ষা দেওয়ার ভুয়ো প্রশিক্ষণ শিবির। মোটা টাকার বিনিময়ে রেলেরই চতুর্থ শ্রেণির এক কর্মী সেখানে ব্যবসা ফেঁদে বসেছিলেন বলে অভিযোগ।


পাইপের ফাটল সারানো হলেও দিনভর জলকষ্ট

দুর্ভোগ কাটল না হাওড়ার। বিনা নোটিসে গোটা শহর নির্জলা করে দেওয়ার ৩৬ ঘণ্টা পরে বুধবারও জল সরবরাহ স্বাভাবিক করতে পারল না হাওড়া পুরসভা। রাতভর কাজ করে পুর-ইঞ্জিনিয়ারেরা ফাটা পাইপলাইনের মেরামতি করেন। এর পরে বুধবার দুপুর থেকে জল সরবরাহ করা শুরু হয়।


বকেয়া চাওয়ার ‘সাজা’ গুড়াপে শ্রমিকদের মারধরের অভিযোগ

১০০ দিনের কাজ প্রকল্পে পুকুর কাটা এবং রাস্তা তৈরির পরে কয়েক মাস কেটে গেলেও মজুরি পাননি শ্রমিকেরা। সেই বকেয়া মেটানোর দাবি নিয়ে গুড়াপের খাজুরদহ-মিল্কি পঞ্চায়েত যাওয়ার পথে পঞ্চায়েত অফিসের সামনে প্রহৃত হন শ্রমিকেরা। মঙ্গলবার বিকেলে।


টুকরো খবর

তোলা দিতে অস্বীকার করায় এক লটারি বিক্রেতাকে মারধরের অভিযোগে আরামবাগের নৈসরাই বাজার এলাকার তৃণমূলের এক যুবনেতাকে মঙ্গলবার রাতে গ্রেফতার করল পুলিশ। ধৃতের নাম ইমরান খান। তাঁর মা মমতাজ বিবি তিরোল পঞ্চায়েতের তৃণমূল সদস্যা।


সংস্কৃতি যেখানে যেমন

গঙ্গাপাড়ের প্রাচীন শহর উত্তরপাড়ায় তিন দিন ধরে ঘটা করে অনুষ্ঠিত হয়ে গেল শিশু চলচ্চিত্র উত্‌সব। স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন শঙ্খশুভ্র ওয়েলফেয়ার সোসাইটির উদ্যোগে গত শুক্র থেকে রবিবার পর্যন্ত ওই উত্‌সবের আয়োন করা হয়েছিল উত্তরপাড়া গণভবনে।



খুনিরা ঘুরে বেড়াচ্ছে গ্রামে, সে দিন বলেওছিলেন ওসি

সে দিন পুলিশের ভূমিকায় এলাকায় ক্ষোভ-বিক্ষোভ ছিল তুঙ্গে। ইট-পাটকেলও খেতে হয় পুলিশকে। তখনও ঘেরাও চলছে পুলিশের গাড়ি ঘিরে। পরিস্থিতি সামাল দিতে মাইক হাতে হিঙ্গলগঞ্জের ওসি মনিরুল ইসলাম সরকার বলেছিলেন, “আজ যারা পুলিশকে মারছে, তাদের মধ্যেই মিশে আছে অপরাধীরা। উপযুক্ত তথ্য-প্রমাণ ছাড়া আমরা তাদের ধরতে পারছি না। এই অবস্থায় গ্রেফতার করলে তারা দ্রুত ছাড়া পেয়ে যাবে। তাই এখন কিছু বলছি না। পুলিশের উপরে ভরসা রাখুন।”


এলাকায় ফিরে বাপি বলেছিল, রাস্তায় পড়ে গিয়ে কপালে কেটেছে

মাঝে মধ্যেই মদ খেয়ে এলাকায় হুজ্জুত। এর বাড়ির বউ, তার বাড়ির মেয়েকে টোন-টিটকিরি। কারণে-অকারণে ঝামেলায় জড়ানো সজ্জন প্রবীণ অবসরপ্রাপ্ত শিক্ষকের ছেলে বিশ্বজিত্‌ মণ্ডল ওরফে বাপির এই সব ‘গুণকীর্তন’ শোনা গেল গ্রামে গিয়ে।


ঝড়-বৃষ্টি মাথায় গ্রামবাসীরা তৈরি করলেন রিং বাঁধ

অবশেষে তৈরি হল রিং বাঁধ। ঝড়-বৃষ্টি উপেক্ষা করে রাত জেগে হিঙ্গলগঞ্জের রমাপুর গ্রামে রায়মঙ্গল নদীতে রিং বাঁধ তৈরি করে গ্রামের মধ্যে নোনা জল ঢোকা আটকালেন বাসিন্দারা। গ্রামবাসীদের এমন আন্তরিকতাকে সাধুবাদ জানিয়েছে প্রশাসনও।


খদ্দের সেজে চুরি সোনার দোকানে

বাড়িতে সামনেই বিয়ে-থা লাগছে। সে জন্য নাকি তারা সোনার গয়না কিনতে এসেছে। সোমবার সকাল সকাল দোকানে আসা যুবকের এই কথায় বিন্দুমাত্র সন্দেহের কারণ ছিল না বসিরহাটের ৭২ নম্বর বাসস্ট্যান্ডের কাছে একটি সোনার দোকানের মালিকের। সোত্‌সাহে নানা জিনিসপত্র বের করে দেখাতে থাকেন তিনি।


লেভেল ক্রসিং পেরোতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত ২

বেপরোয়া ভাবে লাইন পার হতে গিয়ে ট্রেনের ধাক্কায় মৃত্যু হল মোটর ভ্যানের চালক ও এক মহিলা যাত্রীর। মঙ্গলবার দুপুরে ঘটনাটি ঘটেছে শিয়ালদহ-নামখানা শাখার কুলপির সিংহেরহাট লেভেল ক্রসিংয়ে। পুলিশ জানিয়েছে, মৃতদের নাম বাবুল গাজি (২৩) ও মিনাক্ষী হালদার (৫০)। প্রথম জনের বাড়ি ওই এলাকায় রামেশ্বরপুর গ্রামে। অন্য জন মৌল্লে গ্রামের বাসিন্দা।


টুকরো খবর

দলীয় উপপ্রধান-সহ অন্য সদস্যদের আনা অনাস্থা প্রস্তাবের উপরে ভোটাভুটিতে হেরে গেলেন সিপিএম প্রধান। মঙ্গলবার দুপুরে ডায়মন্ড হারবার-১ ব্লকের নেতড়া পঞ্চায়েতে ওই ভোটাভুটি হয়। উপপ্রধান রাজিবুদ্দিন গাজি প্রধান নির্বাচিত হয়েছেন বলে প্রশাসন সূত্রের খবর।


নামেই চালু হয়েছে জলপ্রকল্প, সঙ্কট মিটছে না পাঁচলার গ্রামে

জল সঙ্কট আর মিটছে না পাঁচলার বাসিন্দাদের। প্রায় দেড় কোটি টাকা খরচ করে চার বছর আগে জলপ্রকল্প চালু হওয়ার পরে তাঁরা ভেবেছিলেন সমস্যা মিটবে। কিন্তু তা হয়নি। তাঁদের অভিযোগ, এখনও ওই প্রকল্প থেকে কার্যত কোনও পরিষেবাই মিলছে না। কারণ, ওই জল পানের অযোগ্য। সর্বত্র সেই জল সমান ভাবে যায় না।


নৌকোয় পণ্য আসত ময়রাপাড়া হাটে

এখন আর গরুর গাড়ির ক্যাঁচ ক্যাঁচ নেই। শোনা যায় না মাঝিমল্লা, মুটে-মজুরের হাঁকডাক। দেখা যায় না পালকি, ময়ূরপঙ্খী নৌকা বা খড়মের বিকিকিনি। দামোদরের পাড়ে আমতার ময়রাপাড়ার হাটতলার হাট স্থান পাল্টে বাজারের চেহারা নিয়েছে। নাম হয়েছে মেলাইচণ্ডী বাজার। আশপাশে গজিয়ে উঠেছে আরও হাট-বাজার। ফলে, মেলাইচণ্ডী বাজারেও আর আগের মতো ভিড় হয় না।


অনাস্থায় হাতবদল পঞ্চায়েতে

অনাস্থায় জিতে ফের হুগলির একটি পঞ্চায়েতে ক্ষমতা দখল করল তৃণমূল। এ বার দীর্ঘ ৪০ বছর ধরে সিপিএমের দখলে থাকা পোলবা-দাদপুর ব্লকের আকনা পঞ্চায়েতে নিজেদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করল তারা। সিপিএম অবশ্য অভিযোগ তুলেছে, জেলার বিভিন্ন জায়গায় প্রলোভন এবং ভয় দেখিয়ে বিরোধীদের দখলে থাকা পঞ্চায়েতের দিকে হাত বাড়াচ্ছে তৃণমূল। এ ক্ষেত্রেও অন্যথা হয়নি। তৃণমূল নেতৃত্ব অভিযোগ মানেনি। পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, ১৯৭৮ সাল থেকে আকনা পঞ্চায়েত সিপিএমের দখলে ছিল।


ছয় মাসে পথ দুর্ঘটনার বলি কুড়ি, ব্যবস্থা গ্রহণের দাবি

হাল ফিরেছে রাস্তার। পাল্লা দিয়ে বেড়েছে যানবাহন। কিন্তু কমেছে প্রশাসনের নজরদারি। সেই সুযোগে যাত্রিবাহী গাড়িগুলির রেষারেষি এবং বেপরোয়া ভাবে চলাচলের জেরে একের পর এক দুর্ঘটনাও ঘটছে। অথচ, নেওয়া হচ্ছে না কোনও ব্যবস্থা। এ পরিস্থিতি হাওড়ার শ্যামপুরের। শহরে অবৈধ যাত্রিবাহী গাড়ির সংখ্যা বেড়ে চলা, চালকদের নেশাগ্রস্ত অবস্থায় গাড়ি চালানো এবং পুলিশের নজরদারির অভাবের জন্যই এই পরিস্থিতি বলে অভিযোগ তুলেছেন স্থানীয় বাসিন্দারা।


তৈরির আট বছর পার, কমিউনিটি হল চালু করা যায়নি

কয়েক লক্ষ টাকা ব্যয়ে তৈরি হয়েছিল কমিউনিটি হল। কিন্তু তার পরে আট বছর কেটে গেলেও সেটি চালু হয়নি। পড়ে থেকে ভবনটি ক্রমশ জীর্ণ হয়ে পড়ছে। ফলে, দরজা খোলার আগেই নতুন করে সংস্কারের প্রয়োজন হয়ে পড়েছে। উদয়নারায়ণপুরের গড়ভবানীপুর-সোনাতলা পঞ্চায়েতের সোনাতলা গ্রামে ওই কমিউনিটি হল চালু না হওয়ায় ক্ষুব্ধ এলাকার বাসিন্দারা। মাঠেঘাটে মণ্ডপ বেঁধেই অনুষ্ঠানের আয়োজন করতে হচ্ছে তাঁদের।


যুবককে খুনের অভিযোগে গ্রেফতার সঙ্গী

সোমবার দুপুরে হরিপালের বন্দিপুরের চিত্রশালী গ্রামের যুবক দিলীপ পাত্রের মৃতদেহ উদ্ধার হয় বাড়ি থেকে এক কিলোমিটার দূরে রাস্তার ধারে। ওই যুবককে খুন করা হয়েছে বলে থানায় এফআইআর করলেন তাঁর বাড়ির লোক। ওই অভিযোগের ভিত্তিতে পুলিশ এক যুবককে গ্রেফতার করেছে। ধৃতের নাম শেখ নাজিরুল। তাঁর বাড়ি স্থানীয় আখপাড়া এলাকায়য়।


গাছ কাটায় অভিযুক্ত তৃণমূলের তিন নেতা

প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র চত্বর থেকে তিনটি ইউক্যালিপটাস গাছ কাটার অভিযোগ উঠল খানাকুলের শাবলসিংহপুরের কয়েক জন তৃণমূল নেতার বিরুদ্ধে। সোমবার সকালে ওই গাছ কাটা হয়। স্বাস্থ্যকর্মীদের বাধা এবং শাবলসিংহপুর গ্রাম পঞ্চায়েত প্রধান অমিয় কোলের হস্তক্ষেপে কাটা গাছ কেউ সরিয়ে নিয়ে যেতে পারেননি। অভিযুক্তদের মধ্যে শেখ লালার দাবি, “স্বাস্থ্যকেন্দ্রের ভারপ্রাপ্ত মেডিক্যাল অফিসার প্রণতি মিস্ত্রি গাছগুলি তাঁদের কাছে বিক্রি করেছেন।”


স্বামীর অপেক্ষায় বুলবুলিদের থাকতে হয় টানা বারোটা বছর

স্বামী মাছ ধরতে গিয়েছিলেন গভীর সমুদ্রে। কিন্তু ট্রলার উল্টে নিখোঁজ হয় তিনি। আজও হাতে দুধ সাদা শাঁখা আর কপালে লাল বড় সিঁদুরেরে টিপ নিয়ে অপেক্ষা করেন নয়ন দাস। সমুদ্রে ইলিশ ধরতে গিয়ে তলিয়ে যাওয়া মানুষটি আর কোনও দিনও ফিরবে কিনা তা জানেন না নয়নদেবী। কিন্তু প্রচলিত রীতি মেনেই বারো বছর তাঁকে শাখা-সিঁদুর পড়েই থাকতে হবে। শুধু নয়নদেবী নন, গভীরসমুদ্রে ট্রলারে মাছ ধরতে গিয়ে নিখোঁজ হওয়া মৎস্যজীবীদের বধূদের এমন ভাবেই কাটাতে হয় দিনের পর দিন।


ফুলরেণুকে খুনে ধৃত গ্রামেরই যুবক

অবশেষে হিঙ্গলগঞ্জের শিক্ষিকা ফুলরেণু সরকার খুনের ঘটনায় ধরা পড়ল এক জন। বিশ্বজিৎ মণ্ডল ওরফে বাপি নামে ওই যুবককে সোমবার রাতে কণেকনগরে এক আত্মীয়ের বাড়ি থেকে গ্রেফতার করে পুলিশ। প্রাথমিক তদন্তের পরে হিঙ্গলগঞ্জের ওসি মনিরুল ইসলাম জানান, জেরায় খুনের কথা কবুল করেছে ওই যুবক। ধৃতকে জেরা করে খুনের ঘটনায় জড়িত সন্দেহে আরও দু’জনের খোঁজ চলছে।


ঝড়-বৃষ্টিতে ধসল বাঁধ, আতঙ্কে রমাপুরের মানুষ

হুদহুদের পরই ঝড় বৃষ্টিতে রায়মঙ্গল নদী বাঁধ ধসে গিয়েছে। ফলে বড় রকমের বিপদের আশঙ্কায় দিন কাটাচ্ছেন হিঙ্গলগঞ্জ ব্লকের সুন্দরবন-লাগোয়া রমাপুর গ্রামের মানুষ। ইতিমধ্যেই কিছু ক্ষয়ক্ষতি হয়ে গিয়েছে বলে অভিযোগ করেছেন ওই এলাকার মানুষজন। বাঁধ ভেঙে যাওয়ায় নদী পাড়ের রাস্তাটি জলের তলায় চলে গিয়েছে। গাছ-সহ বড় একটি চরও এই মুহূর্তে জলের তলায়।


অবৈধ-অটো রুখতে এ বার প্রশাসনিক পদক্ষেপ ক্যানিংয়ে

অবৈধ অটো চলাচল রুখতে পথে নামল প্রশাসন। গত কয়েক দিন ধরেই ক্যানিং-১ ব্লক প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন অটো স্ট্যান্ডে ক্যাম্প করে হানা দিয়ে রুট-পারমিট বিহীন অটো বাতিল শুরু হয়েছে। প্রশাসনের দাবি, বদলে পরিবেশ সহায়ক, গ্যাস চালিত গ্রিন অটো রাস্তায় নামানো হবে। ক্যানিংয়ের মহকুমাশাসক প্রদীপ আচার্য বলেন, “বাসন্তীতে কিছু গ্যাসচালিত গ্রিন অটো বছর দু’য়েক আগে চালু করা গেলেও সব ব্লকে তা করা যায়নি।”


গুলিতে খুন বধূ, অভিযুক্ত তৃণমূল

রাতের অন্ধকারে বধূকে গুলি করে খুন করার অভিযোগ উঠল তৃণমূল-আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। সোমবার ঘটনাটি ঘটেছে ক্যানিংয়ের বক্রাবনি গ্রামে। পুলিশ জানিয়েছে, নিহতের নাম হাসনাবানু বিবি (৪৫)। তাঁর স্বামী আবদুল ওহাব মোল্লার অভিযোগের ভিত্তিতে খুনের মামলা রুজু করে তদন্ত শুরু হয়েছে। পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, নদী চরে একটি অবৈধ মেছো ভেড়িকে কেন্দ্র করে ওই গ্রামের বাসিন্দাদের মধ্যে দীর্ঘ দিনের বিবাদ ছিল।


আমাদের স্কুল

রায়নগর ক্ষেত্রনাথ সুনীলবরণ পৌর বিদ্যালয়


কিষান মান্ডি তৈরি বন্ধ বাগনানে

দেখতে দেখতে পাঁচ মাস পার। ঠিকাদার সংস্থা কৃষি বিপণন দফতরের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করায় বাগনান-১ ব্লকে থমকে গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রস্তাবিত কিষান মান্ডি তৈরির কাজ। চলতি বছরের গোড়ায় ওই কিষাণ মান্ডি তৈরির কাজ শুরু হয়েছিল। কিন্তু নির্মাণে দুর্নীতির অভিযোগ তুলে এবং পরে নির্মাণ সামগ্রী পরীক্ষা করিয়ে ঠিকা সংস্থাকে বাতিল করে দেয় কৃষি বিপণন দফতর।


অভিযোগ বিধবাকে গণধর্ষণের, পোলবায় আটক দুই যুবক

থানা এবং বিডিও অফিস থেকে ঢিল ছোড়া দূরত্বে এক বিধবা মহিলাকে তুলে নিয়ে গিয়ে গণধর্ষণের অভিযোগ উঠল গ্রামেরই ছয় যুবকের বিরুদ্ধে। রাতভর অত্যাচার চালিয়ে অভিযুক্তরাই তাঁকে বাড়ির সামনে ফেলে রেখে যায় বলে মহিলা পুলিশকে জানিয়েছেন। রবিবার রাতে ঘটনাটি ঘটেছে হুগলির পোলবায়। বছর তেত্রিশের মহিলা হাসপাতালে চিকিৎসাধীন।


উন্নয়নই ‘বাধা’ বালি এলাকায়

উন্নয়নের কর্মকাণ্ডই ‘ভোগান্তি’র কারণ হয়ে দাঁড়িয়েছে বালিতে। পানীয় জলের পাইপ বসাতে বেশ ক’মাস ধরে বালি পুর-এলাকার সব রাস্তা খুঁড়ে কাজ করছে কেএমডিএ। কিন্তু অধিকাংশ রাস্তা এখনও ভাঙাচোরা হয়ে রয়েছে। খোয়া ফেলে গর্ত বোজানোর চেষ্টা করায় তা আরও বিপজ্জনক আকার ধারণ করেছে।


প্রকল্প-কাজে গতি আনতে চায় প্রশাসন

গরিব উপভোক্তাদের কেউ চাইছেন ধীরে চলতে। কেউ বা প্রকল্পের টাকা অন্য খাতে খরচ করে ফেলছেন। ফলে, হুগলি জেলায় ইন্দিরা আবাস যোজনা প্রকল্পে গতি নেই। গত অর্থবর্ষে অনুমোদিত ওই প্রকল্পের তৃতীয় কিস্তির টাকার বেশির ভাগটাই এখনও পড়ে রয়েছে জেলা প্রশাসনের ঘরে। ফলে, প্রকল্পের কাজ সম্পূর্ণ হচ্ছে না। এই অবস্থায় প্রকল্পে গতি আনতে বিডিওদের যথাযথ তদারকি এবং প্রয়োজনীয় বৈঠকের নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।


দু’মাস আগে ভেঙেছে সেতু, খাল পেরোতে দুর্ভোগ গ্রামে

রক্ষণাবেক্ষণের অভাবে মাস দুয়েক আগে গ্রামের নিকাশি-নালার উপরের পাকা সেতুটি ভেঙে পড়ে। পারাপারের জন্য পঞ্চায়েতের তরফে তৈরি করে দেওয়া হয় বাঁশের সাঁকো। সেই সাঁকো দিয়েই প্রাণ হাতে যাতায়াত করতে হচ্ছে উলুবেড়িয়া মহেশপুর পঞ্চায়েতের বীরশিবপুর মোল্লাপাড়া-সহ আশপাশের চার-পাঁচটি গ্রামের বাসিন্দাদের। ঘটছে দুর্ঘটনা। অবিলম্বে সেতু তৈরির দাবি তুলেছেন গ্রামবাসী।


হরিপালে যুবকের দেহ উদ্ধার

এক যুবকের অস্বাভাবিক মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে হরিপালের ডিঙেভাঙা এলাকার একটি কালী মন্দিরের পাশে রাস্তার ধার থেকে ওই যুবকের রক্তাক্ত মৃতদেহ উদ্ধার হয়। মৃতের নাম দিলীপ পাত্র (২৪)। তাঁকে খুন করা হয়েছে, এই অভিযোগ তুলে বেশ কয়েক ঘণ্টা মৃতদেহ আটকে রেখে বিক্ষোভ দেখায় গ্রামবাসীরা। তাঁর এক পরিচিত যুবককে গ্রেফতারের দাবি জানানো হয়।



টুকরো খবর

রেল লাইনের ধার থেকে এক অজ্ঞাতপরিচয় ব্যক্তির মৃতদেহ উদ্ধার করল রেল পুলিশ। সোমবার সকালে হাওড়া-বর্ধমান কর্ড শাখার কামারকুণ্ডু এবং মধুসূদনপুর স্টেশনের মধ্যে দেহটি পড়ে ছিল।



থানার মধ্যেই এক পুলিশের মার অন্যকে

জেনারেল ডায়েরিতে ভুল করা নিয়ে বচসার শুরু। তার জেরে থানার মধ্যেই এক পুলিশকর্মীকে মারধর করার অভিযোগ উঠল আর এক পুলিশকর্মীর বিরুদ্ধে। আহত পুলিশকর্মীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। শুক্রবার রাতে ঘটনাটি ঘটেছে বালি থানায়। পুলিশ সূত্রের খবর, ওই রাতে বালি থানা এলাকায় ‘ওয়ারেন্ট রেড’ ছিল। সেই জন্য এএসআই মহম্মদ মুসফেক মুন্সিকে একটি জেনারেল ডায়েরি করতে বলেছিলেন আর এক এএসআই সমীরসুন্দর দত্ত।


প্রোমোটার হিসেবে উত্থানেই রঞ্জন খুন

আলোক-শিল্পী হিসেবে তাঁর সুনাম তো ছড়াচ্ছিলই, পাশাপাশি ইদানীং প্রোমোটারি শুরু করেন চন্দননগরের নিহত আলোক-শিল্পী রঞ্জন সরকার। সেই প্রোমোটারি নিয়ে রেষারেষির জেরেই রঞ্জনকে খুন করা হয়ে থাকতে পারে বলে পুলিশের অনুমান।


ফের বাড়ির তালা ভেঙে চুরি

পাঁচ মাস আগেই বালির এক বাড়িতে চুরি করতে এসে ফ্রিজ খুলে আম-দুধ সাবাড় করেছিল চোরের দল। চুরির সময়ে এসি চালিয়ে আরামও করেছিল। তবে সোনাদানা, টাকা পয়সা নিয়ে যাওয়ার সময়ে চোরের দল ফ্রিজ বা এসি মেশিন খুলে নিয়ে যেতে পারেনি।


তিন বছরে চালু হয়নি আইটিআই

তিন বছর আগে শেষ হয়েছিল চেঙ্গাইলে প্রস্তাবিত আইটিআই কলেজের ভবন নির্মাণের কাজ। ইতিমধ্যে দু’দু’বার উদ্বোধনও হয়ে গিয়েছে। কিন্তু বিদ্যুৎ সংযোগ-সহ অন্য পরিকাঠামো তৈরি হল না এখনও। ফলে, তিন বছর কেটে গেলেও পঠনপাঠন চালু করা যায়নি হাওড়া গ্রামীণ এলাকায় প্রথম নির্মিত এই আইটিআই-এ।


হুগলিতে পৃথক দুর্ঘটনায় দু’জনের মৃত্যু, অবরোধ

দু’টি পৃথক পথ দুর্ঘটনায় বৃহস্পতিবার দুপুরে হুগলিতে এক যুবক-সহ দু’জনের মৃত্যু হয়েছে। দু’টি ক্ষেত্রেই রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান বাসিন্দারা। এ দিন হরিপালের নন্দকুঠির কাছে শ্রীরামপুর-তারকেশ্বর ১২ নম্বর রুটে একটি বাস নয়ানজুলিতে উল্টে গিয়ে মৃত্যু হয় বরুণ পাখিরা (৫২) নামে এক যাত্রীর।


টুকরো খবর

ছেলেকে নিয়ে কুয়োতে বর্জ্য পরিষ্কার করতে নেমে বিষাক্ত গ্যাসে মৃত্যু হল এক ব্যক্তির। তাঁর ছেলেকে অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি করাতে হয়। বৃহস্পতিবার সকালে দুর্ঘটনাটি ঘটেছে হুগলির গুপ্তিপাড়ার টেংরিপাড়ায়। পুলিশ জানায়, মৃতের নাম নারায়ণ বারিক (৪৭)।


শারদোৎসবে বনগাঁর চিরাচরিত সাহিত্য-সাজ

যতই হাঁড়ির হাল হোক, লিটল ম্যাগাজিন বা ছোট সাহিত্য পত্রিকা প্রকাশে ইচ্ছেটাই যে একমাত্র খোরাক সে কথা প্রতিষ্ঠিত সত্য। সেই সত্যিই প্রত্যেক দুর্গাপুজোয় বনগাঁবাসীর অন্যতম আকর্ষণ। মূলত পুজোকে উপলক্ষ করেই বনগাঁর পত্রিকাগুলির বার্ষিক সংখ্যা প্রকাশিত হয়। ফলে বছরের এই চারটে দিনের জন্য অধীর অপেক্ষার পাশাপাশি শারদীয়া পত্রিকাগুলি কবে হাতে আসবে, তা নিয়েও মানুষের মধ্যে আগ্রহ থাকে।


গরম কমছে না, সেচের সমস্যায় ক্যানিংয়ের চাষি

প্রচণ্ড গরমে সেচের জন্য প্রয়োজনীয় জল না মেলায় চরম সঙ্কটে পড়ছেন সুন্দরবনের সাধারণ চাষিরা। তাঁদের অভিযোগ সুন্দরবনের বিভিন্ন দ্বীপে এমনিতেই ব্যবহারযোগ্য জলের সমস্যা। গরমের সময় তা প্রবল আকার নেয়। বিগত সরকার এবং বর্তমান সরকার সমস্যা দূরীকরণের জন্য নানা প্রকল্পের প্রতিশ্রুতি দেন।


টুকরো খবর

বহু টাকা খরচ করে বসিরহাটে তৈরি হতে চলেছে তিনশো শয্যার সুপার মাল্টি স্পেশালিটি হাসপাতাল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে গত সোমবার পঞ্চমীর দিন এ বিষয়ে বসিরহাট জেলা হাসপাতালের রোগীকল্যাণ সমিতির একটি বৈঠক হয়।


দল ‘চায় না’, তবু তৃণমূলের নেতৃত্বে রেল-অবরোধ

দলের নির্দেশ, সড়ক বা রেলপথ অবরোধ করা যাবে না। কিন্তু তৃণমূল নেতৃত্বের সেই নির্দেশের তোয়াক্কা না করে হাওড়ায় রেল অবরোধকারীদের সমর্থন করতে এগিয়ে এলেন খোদ মেয়র থেকে মেয়র পারিষদ-সহ তাবড় তৃণমূল নেতারা। শুধু সমর্থনই নয়, মেয়র সাফ জানিয়ে দিলেন, বিক্ষোভকারীদের দাবি মানা না হলে হাওড়া স্টেশন স্তব্ধ করে দিতেও পিছপা হবেন না তাঁরা।


স্বামীর ইচ্ছাপূরণ করবেন সঙ্গীতা

দু’দিন ধরে বাবাকে দেখতে পায়নি একরত্তি মেয়েটা। বুধবার তাই বাড়িতে কেউ এলেই মায়ের কোলে থাকা ছোট্ট শতরূপার প্রশ্ন, বাবা এল নাকি? মেয়ের প্রশ্নের উত্তর জানা নেই সদ্য স্বামীহারা সঙ্গীতাদেবীর। সারাদিন মেয়েকে কোলে নিয়ে দিন কেটেছে তাঁর। চোখে শুধুই শূন্যতা। এরপর কী?


নার্সের ঝুলন্ত দেহ, আত্মহত্যার প্ররোচনায় ধৃত স্বামী

দরজা ভেঙে ঘর থেকে এক নার্সের ঝুলন্ত মৃতদেহ উদ্ধার করল পুলিশ। মঙ্গলবার রাতে হুগলির শ্রীরামপুরের অভিজাত এলাকা নেতাজি সুভাষ অ্যাভিনিউর একটি আবাসনের ঘটনা। পুলিশ জানিয়েছে, মৃত পিউ মজুমদার (৩০) শ্রীরামপুর ওয়ালশ হাসপাতালে কর্মরত ছিলেন।


দামোদর থেকে উদ্ধার গাড়ি, মিলল দুই নিখোঁজের দেহ

মঙ্গলবার বিকেলে হাওড়ার বাগনানের মহিষরেখা সেতু থেকে দামোদরে পড়ে যাওয়া গাড়িটি উদ্ধার করেছে পুলিশ। উদ্ধার হয়েছে নিখোঁজ দুই আরোহীর দেহও। মঙ্গলবার গভীর রাতে গাড়ি ও শেখ জসিমুদ্দিন (২০) নামে এক আরোহীর দেহ উদ্ধার হয়।


টুকরো খবর

নিয়ন্ত্রণ হারিয়ে ছোট ট্রাক উল্টে এক ব্যক্তির মৃত্যু হল। আহত হয়েছেন গাড়িটির চালক-সহ তিন জন। বুধবার সকালে ঘটনাটি ঘটেছে চণ্ডীতলার কাপাসহাড়িয়ায় দুর্গাপুর এক্সপ্রেসওয়েতে। পুলিশ জানায়, মৃতের নাম, শেখ ফারুক (২৫)। তাঁর বাড়ি কলকাতার কাশীপুরে।


লক্ষ্মীপুজোর রাতে দাপট কমল শব্দবাজির, স্বস্তিতে হাবরাবাসী

লক্ষ্মীপুজোর রাতটা অন্য রকম কাটালেন হাবরা শহরের মানুষ। পুলিশের কড়া পদক্ষেপ, পুলিশ ও পুরসভার যৌথ ভাবে সচেতনামূলক প্রচার, স্থানীয় বিধায়ক তথা রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের আবেদন— সব মিলিয়ে পুজোর রাতে এ বার শব্দবাজির দাপট অন্য বছরগুলির থেকে ছিল অনেকটাই কম। সাধারণ মানুষও গভীর রাত পর্যন্ত বাজার এলাকায় যাতায়াত করেছেন। দোকানপাটও খোলা ছিল। যার জেরে কিছুটা হলেও স্বস্তি পেয়েছেন সাধারণ মানুষ।


বাজি আটক করে দমকল ডেকে জল ঢালাচ্ছে পুলিশ

এত দিন নিষিদ্ধ শব্দবাজি আটক করে রাখা হত থানাতেই। পরে সেই বাজি বিলিও হয়ে যেত। কিন্তু সম্প্রতি হাবরা থানা চত্বরে বাজেয়াপ্ত করা বাজি গাড়ি থেকে নামানোর সময়ে বিস্ফোরণের পরে অন্য পরিকল্পনা নিল উত্তর ২৪ পরগনা জেলা পুলিশ।


টুকরো খবর

একটি মন্দির ও চারটি বাড়ি থেকে নগদ লক্ষাধিক টাকা এবং সোনার গয়না চুরি করে পালাল দুষ্কৃতীরা। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে দেগঙ্গার শিমুলিয়া গ্রামে। পুলিশে অভিযোগ দায়ের করা হলেও এই ঘটনায় এখনও পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।


শিল্পী খুনে আলোর নকশা নিয়ে চিন্তায় চন্দননগর

জগদ্ধাত্রী পুজোর মুখে নিজের স্টুডিও থেকে বাড়ি ফেরার পথে খুন হয়ে গেলেন চন্দননগরের এক আলোক-শিল্পী। গলার নলিকাটা এবং পেটে গুলি লাগা অবস্থায় রঞ্জন সরকার (৩৬) নামে বাগবাজার এলাকার ওই আলোক-শিল্পীর দেহ মঙ্গলবার ভোরে তাঁর মধ্যাঞ্চলের একটি গলির সামনে পড়ে ছিল। স্থানীয় বাসিন্দারা দেখতে পেয়ে পুলিশে খবর দেন।


উনি তো আলো নিয়ে খেলতেন...

ডুগডুগি বাজাচ্ছেন শিব! গান গাইছেন বাউল! আগুন ওগরাচ্ছে ড্রাগন! পুজোর চার দিন ধরে বনগাঁর মতিগঞ্জ ঐক্য সম্মিলনী ক্লাবের দুর্গাপুজোর এই আলোকসজ্জা দেখে চমকে গিয়েছেন শহরের অনেকেই। এমনকী, দূর থেকে আসা দর্শনার্থীরা থমকে গিয়েছেন আলো দেখে!


সেতু টপকে গাড়ি পড়ল দামোদরে, নিখোঁজ ২

সেতু টপকে দামোদরে পড়ে গেল গাড়ি। গাড়ির ছয় জন আরোহীর মধ্যে চার জন দরজা খুলে বেরিয়ে আসতে পারলেও দু’জনকে নিয়ে নদীতে তলিয়ে যায় গাড়িটি। মঙ্গলবার বিকেল সওয়া পাঁচটা নাগাদ দুর্ঘটনাটি ঘটে হাওড়ার বাগনানের মহিষরেখায় মুম্বই রোডে দামোদরের উপর সেতুতে। পুলিশ ও বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধারকাজ শুরু করে। তবে রাত পর্যন্ত গাড়ি বা নিখোঁজ দুই আরোহীর সন্ধান মেলেনি বলে পুলিশ জানিয়েছে।


বিসর্জন নিয়ে ধুন্ধুমার উত্তরপাড়ায়, জখম ৯

বিসর্জনের সময় ফুচকা খাওয়া নিয়ে বচসার জেরে একটি পুজো কমিটির লোকজনকে বেধড়ক মারধরের অভিযোগ উঠল অন্য ক্লাবের সদস্যদের বিরুদ্ধে। বাঁশ-লাঠির আঘাতে এক তৃণমূল কাউন্সিলর-সহ বেশ কয়েকজন জখম হয়েছেন। ৮ জনকে হাসপাতালে ভর্তি করানো হয়। সোমবার রাতে ঘটনাটি ঘটেছে উত্তরপাড়ার দোলতলায়। ওই ক্লাবের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছেন প্রহৃতরা।


আরামবাগে কড়া নজরদারি

বর্ধমানের খাগড়াগড়ে বিস্ফোরণের পরে গোটা আরামবাগ মহকুমা জুড়ে জোরদার টহলদারি শুরু করেছে পুলিশ। আরামবাগ মহকুমার সঙ্গে রাজ্যের পাঁচ জেলার (হাওড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বর্ধমান, বাঁকুড়া) সীমানা রয়েছে। সতর্কতা হিসাবে সীমানা এলাকাগুলি ছাড়াও মহকুমার সমস্ত বাসস্ট্যান্ড, বাজার-হাট, হোটেল-লজগুলিতে চেকিং শুরু হয়েছে।


টুকরো খবর

বালেশ্বর থেকে গাড়িতে ফেরার পথে পূর্ব মেদিনীপুরের মারিশদায় দুর্ঘটনায় মৃত্যু হল চুঁচুড়ার এক বালক ও এক মহিলার। আহত হন চার জন। রবিবার রাতে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের একটি কংক্রিটের থামে ধাক্কা মেরে নয়ানজুলিতে পড়ে যায়। কুয়াশার জেরে ওই দুর্ঘটনা বলে পুলিশের অনুমান। পুলিশ জানায়, মৃতদের নাম অস্প্রি মহান্তি (১২) এবং রিনা সিংহ (৪৫)।


ভাগ্যিস বাড়িতে ফাটেনি বাজি, আতঙ্কিত পড়শিরা

থানা চত্বরে পুলিশের গাড়িতে বিস্ফোরণের কারণ খতিয়ে দেখতে মঙ্গলবার দুপুরে পার্ক সার্কাস থেকে সেন্ট্রাল ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরির চার জন বিশেষজ্ঞ হাবরায় এসে নমুনা সংগ্রহ করলেন। কাচের টুকরো, বাজির খোল, সুতো, পোড়া গাড়ি খুঁটিয়ে দেখেন তাঁরা। সঞ্জয় ভদ্র নামে যে ব্যক্তির বাড়ি থেকে বাজি উদ্ধার করে থানার আনার পরে বিস্ফোরণ ঘটে, সেই ব্যক্তির বিরুদ্ধে বেআইনি শব্দবাজি মজুত করা এবং বিস্ফোরক রাখার অভিযোগে মামলা রুজু হয়েছে হাবরা থানায়। ওই ব্যক্তি অবশ্য পলাতক।


দুর্গা নন, লক্ষ্মীই পুজো পান সদিয়াল গ্রামে

দেবী দুর্গার আরাধনায় যখন রাজ্যের বিভিন্ন প্রান্তের মানুষ ব্যস্ত, তখন বিশেষ হেলদোল থাকে না মথুরাপুরের সদিয়াল গ্রামের মানুষের। তাঁরা অপেক্ষা করে থাকেন লক্ষ্মীপুজোর দিনটির জন্য। এলাকার বড় উৎসব তো এই পুজোই। রায়দিঘি-ডায়মন্ড হারবার রোডে শোভানগর মোড়ে নেমে মিনিট পনেরো হাঁটলেই সদিয়াল গ্রাম। বেশির ভাগ মানুষই মৎস্যজীবী। সাধ থাকলেও বহু টাকা ব্যয় করে দুর্গা পুজো করা তাঁদের সাধ্যের বাইরে। সে সব সাত-পাঁচ ভেবে বছর কুড়ি আগে এই গ্রামের মানুষজন সিদ্ধান্ত নেন, তাঁরা লক্ষ্মীদেবীর আরাধনা করবেন।



থিমের কারিকুরিতে চোখ টানে খালনার লক্ষ্মী

দুর্গার বিসর্জনের রেশ মেলাতে না মেলাতেই লক্ষ্মীর হাত ধরে রকমারি থিমের জোয়ারে ভাসল হাওড়ার খালনা। ইতিহাস থেকে বর্তমান সমাজজীবন, ঐতিহ্য থেকে আধুনিকতার মেলবন্ধন ফুটে উঠছে মণ্ডপগুলিতে। ক্ষুদিরায়তলার এ বারের থিম এস্কিমোদের জীবনযাত্রা। এস্কিমোদের বাড়ি ‘ইগলু’র আদলে তৈরি হয়েছে মণ্ডপ। এস্কিমোদের শিকার ধরা থেকে তাঁদের রোজনামচার নানা ছবি তুলে আনা হয়েছে মডেলের মাধ্যমে।


কামারকুণ্ডুতে উড়ালপুলের কাজ শুরু এ মাসেই

হাওড়া-বর্ধমান কর্ড শাখার কামারকুণ্ডু স্টেশন লাগোয়া লেভেল ক্রসিংয়ের উপর উড়ালপুল তৈরির কাজ আরও এক ধাপ এগিয়ে গেল। দুর্গাপুজোর মধ্যেই রেল এবং রাজ্য সরকারের আধিকারিকরা একযোগে জায়গাটি পরিদর্শন করে দ্রুত কাজ শুরু করার আশ্বাস দিয়েছেন। ফলে, ডানকুনির পরে কামারকুণ্ডুতেও যানজটমুক্তির আশার আলো দেখছেন এলাকার মানুষ।



গাড়ির ধাক্কায় শিশু-সহ মৃত ২

গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক শিশু এবং এক নাবালিকার। শনিবার রাতে ঘটনাটি ঘটে দেগঙ্গা বাজারে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম রূপকুমার মণ্ডল (৪) এবং মীরা মণ্ডল (১৪)। দু’জনেই একই পরিবারের সদস্য। বাড়ি নুননগরের গোবিন্দপুর গ্রামে। এই ঘটনায় আহত হয়েছেন আরও ৫ জন। তাঁদেরকে বারাসত এবং কলকাতার হাসপাতালে ভর্তি করানো হয়েছে।


বিজেপি কর্মীর মুক্তির দাবিতে থানায় অবস্থান-বিক্ষোভ দলের

মিথ্যা মামলায় গ্রেফতার হয়েছেন দলীয় কর্মী এমনই অভিযোগ তুলে অবিলম্বে তাঁর মুক্তি চেয়ে ডায়মন্ড হারবার থানার সামনে অবস্থান-বিক্ষোভ করলেন বিজেপির কর্মী-সমর্থকেরা। সোমবার ঘণ্টাখানেক বিক্ষোভ চলে। পরে পুলিশের আশ্বাসে বিক্ষোভ ওঠে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ডায়মন্ড হারবারের জঙ্গলপাড়া গ্রামের সর্বজনীন পুজো কমিটির পক্ষ থেকে অষ্টমীর দিন এক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।


প্রতিমা নামিয়ে অবরোধ বসিরহাটে

বিসর্জন নিয়ে তুলকালাম বাধল বসিরহাটে। মুখ্যমন্ত্রীর নির্দেশ মানতে গিয়ে ল্যাজেগোবরে হল পুলিশ-প্রশাসন। রাস্তা কাটা, কালভার্ট উপড়ে ফেলা, রেল অবরোধ সামলাতে গিয়ে রবিবার ঢিল-পাটকেলও খেতে হয়েছে পুলিশ কর্মীদের কাউকে কাউকে। পুলিশ-প্রশাসনের নড়বড়ে অবস্থানের জন্যই এমন কাণ্ড বলে অভিযোগ পুজো কমিটির কর্তাদের অনেকেরই।


নদীর ও পারে হতাশা, এ পারে বিসর্জনের উৎসব

এক পারে যখন বিসর্জনে ভারাক্রান্ত মানুষের ভিড়, জৌলুসহীন ও পার তখন খাঁ খাঁ করছে। বিসর্জনের আনন্দে দু’পাড়ের মিলনে যে এখানে বছর কয়েক আগেও আনন্দের বন্যা বইত, এ বারের দৃশ্যে তা বোঝা ভার। ইছামতী নদীতে টাকির পারে হাতে গোনা হলেও অন্তত কয়েকটি প্রতিমা ভাসানের জন্য নৌকোয় তোলা হল। কিন্তু বাংলাদেশ সীমান্তে সাতক্ষীরার দিকে একটিও প্রতিমা, এমনকী, যাত্রিবাহী নৌকোও শনিবার নদীতে নামল না। নানা বিধি নিষেধের কারণে জমিদার বাড়ির প্রতিমাও এ দিন আগে ভাগে বিসর্জন হয়েছে।


কিশোরীকে যৌন হেনস্থার অভিযোগে ধৃত তিন যুবক

বাড়ির উঠোন থেকে মুখ চেপে তুলে নিয়ে গিয়ে চোদ্দ বছরের এক কিশোরীকে যৌন হেনস্থার অভিযোগে তিন যুবককে শনিবার রাতে গ্রেফতার করল দত্তপুকুর থানার পুলিশ। ধৃতদের নাম উজ্জ্বল বিশ্বাস, সুজন ওরফে বুলেট বিশ্বাস এবং সুশান্ত দাস। জেলার অতিরিক্ত পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় বলেন, “একটি ধর্ষণের চেষ্টার মামলা রুজু করে তদন্ত শুরু করেছে পুলিশ।” রবিবার ওই কিশোরীর শারীরিক পরীক্ষা হয়েছে বারাসত জেলা হাসপাতালে।


পুজোর দু’দিনে গুলিতে দুই দুষ্কৃতী খুন শ্রীরামপুরে

পুজোর দিনগুলিতে শহরকে নিরাপদ রাখতে বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছিল। কিন্তু দুষ্কৃতীদের উপদ্রব থামল না শ্রীরামপুরে। পুজোর দু’দিনে শহরের দু’টি এলাকায় গুলিতে খুন হল দুই দুষ্কৃতী। নিহতদের নাম তারাশঙ্কর মিত্র ওরফে চিমা (২৯) এবং অমিত ঘোষ (৩৩)। দু’টি ঘটনায় জড়িত অভিযোগে পুলিশ তিন জনকে গ্রেফতার করেছে। দু’টি ক্ষেত্রেই খুনের কারণ বিরুদ্ধ গোষ্ঠীর সঙ্গে পুরনো শত্রুতা বা রেষারেষি বলে পুলিশের অনুমান।



ভিড়ে মহিলাদের নিরাপত্তায় বাড়তি সতর্কতা দুই জেলায়

কোথাও ভিড়ের মধ্যে মিশে থাকছে মহিলা-পুলিশ। কোথাও আবার মণ্ডপ থেকে নজরদারি চালাচ্ছে সিসিটিভি-র ক্যামেরা। থাকছে রাস্তার মোড়ে অস্থায়ী সহায়তা কেন্দ্র। ষষ্ঠী থেকেই মণ্ডপে মণ্ডপে জনজোয়ার। পুজোর দিনগুলিতে কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে এবং নিরাপত্তা নিশ্ছিদ্র করতে কোমর বেঁধে নেমেছে দুই জেলার পুলিশ। তারা বাড়তি সতর্কতা নিয়েছে মহিলাদের নিরাপত্তার জন্য।


ষষ্ঠীর রাতেই ভিড়ে বাজিমাত পুজোর

পঞ্চমীতেই আভাস মিলেছিল। ষষ্ঠীর সন্ধ্যায় হুগলির মণ্ডপমুখী দর্শনার্থীদের দখলে চলে গেল পথ। গত কয়েক দিন বেশ গরমের পর মঙ্গলবার দুপুরে কোথাও কোথাও দু’-এক পশলা বৃষ্টি নামে। তাতে গুমোট ভাব অনেকটা কেটে যাওয়ার আনন্দে পথে নেমে পড়ে জনতা।


থিমে সৌভ্রাতৃত্বের বার্তা থেকে শিল্পে অবক্ষয়

কোথাও ধর্মীয় হানাহানির বদলে সৌভ্রাতৃত্বের বার্তা। কোথাও শিল্পের অবক্ষয়। কোথাও পরিবেশ দূষণ, কোথাও আবার সাহিত্য-চলচ্চিত্রের পটভূমি। থিম-পুজোর জোয়ারে ভাসছে আন্দুল-ডোমজুড়ও। রাস্তায় আলোর বন্যা। ষষ্ঠী থেকেই মণ্ডপে জনজোয়ার। থিমের ভাবনায় দর্শনার্থীদের তাক লাগিয়ে দেওয়ার জন্য চেষ্টার কসুর করেননি উদ্যোক্তারা।


ভবন নির্মাণের কাজ অসমাপ্ত, শঙ্কায় পড়ুয়ারা

কাজ শুরু হয়েছে অনেক দিন আগেই। কিন্তু সিঙ্গুরের নির্মীয়মাণ সরকারি কলেজের ভবন তৈরির কাজ শেষ হবে কবে, কেউ জানেন না। সিঙ্গুর মহামায়া উচ্চ বিদ্যালয়ে অস্থায়ী ভাবে কলেজের ক্লাস চলছে। যা পরিস্থিতি, তাতে কয়েক মাসের মধ্যে নতুন ভবনের কাজ শেষ না হলে আগামী শিক্ষাবর্ষে কলেজের ছেলেমেয়েদের ওই স্কুলে বসার জায়গা দেওয়া যাবে না।


টুকরো খবর

প্রসব বেদনা নিয়ে আরামবাগ হাসপাতালে আসার পথে গোঘাটের এক প্রসূতির মৃত্যুতে গ্রামীণ জনস্বাস্থ্য পরিষেবা নিয়ে প্রশ্ন তুলেছেন স্বাস্থ্যকর্মীদের একাংশই। সোমবার দুপুরে হাজিপুর গ্রামের বাসিন্দা জ্যোত্‌স্না বিবি (২৬) নামে ওই প্রসূতির মৃত্যু হয়।



পুজোর বরাদ্দ থেকে সাহায্য একাধিক দুঃস্থ পরিবারকে

সমুদ্র কেড়ে নিয়েছে ওদের আশা, ওদের ভরসা ওদের একমাত্র সম্বল, সন্তানকে। পরিবারের একমাত্র রোজগেরে লোকটির চলে যাওয়ার পরে সংসারগুলির হাঁড়ির হাল। যখন পুজোর আনন্দে মেতে উঠেছে সকলে, তখন তাদের দু’বেলা দু’মুঠো খাবারের সন্ধান করতে গিয়ে হিমসিম খেতে হচ্ছে। কীসের পুজো কীসের বোধন এসব এখন এঁদের হিসেবের বাইরে। সে সব কথা মাথায় রেখে কাকদ্বীপের একটি পুজো কমিটি চাঁদার টাকার থেকে এই পরিবারগুলিকে আর্থিক সাহায্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


তিনশো বছরেরও প্রাচীন পুজো, হারায়নি জৌলুস

বয়স ৩১৫। বসিরহাটের শিকড়া কুলিন গ্রামের ‘রাখাল মহারাজে’র পুজো এখনও স্বমহিমায় বিদ্যমান। রামকৃষ্ণ দেবের মানসপুত্র রাখালচন্দ্র ঘোষ তথা ব্রহ্মানন্দ মহারাজ-এর বাড়ির এই পুজো ধুমধাম করে পালন করা হয়। দূর-দূরান্ত থেকে মানুষ আসেন। শিকড়ের টানে ঘরে ফেরেন ঘোষ পরিবারের সদস্যরোও। মহকুমার মধ্যে অন্যতম প্রাচীন এই ঘোষ বাড়ির দুর্গা পুজো।


কমলেকামিনী রূপ দাঁ বাড়িতে, চৌধুরী বাড়িতে প্রসন্নাময়ী দুর্গা

নেই নজর কাড়া থিমের দাপট। নেই চমকে দেওয়া লাইটিং। তবু মানুষের মনে জায়গা করে নিয়েছে উত্তর ২৪ পরগনা জেলার বিভিন্ন বাড়ির পুজো। জমিদার বাড়ি বা পারিবারিক পুজোর ঐতিহ্য ও পরম্পরা এখনও মানুষের কাছে সমান আগ্রহের বিষয়।