হুগলির পান্ডুয়ায় যত্রতত্র চোখে পড়ছে হঠাৎ গজিয়ে ওঠা রাজনৈতিক কার্যালয়। সরকারি-বেসরকারি জমি দখল করে বানানো পাকা বা টিনশেড ঘরের সামনে সাইনবোর্ড। ড্রেন, খাল, নদী, রাস্তা, ফুটপাথ কিছুই বাদ যাচ্ছে না। এগুলোই স্থানীয়ভাবে ‘পার্টি অফিস’ নামে পরিচিত। রাজনৈতিক পরিচয়ে এই ঘরগুলোতে নিয়মিত বসছেন কিছু ব্যক্তি। সেখান থেকেই চলছে এলাকা শাসন।
সুশান্ত সরকার
২৯ জুন, ২০১৭
TMC
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, গত বিধানসভা ভোটের পর থেকে প্রায়ই ক্ষমতা দখল ঘিরে আরামবাগের ঘোলতাজপুর, তাজপুর, হরিণখোলা, মজফ্ফরপুর, আমগ্রাম, বিরাটি ইত্যাদি গ্রামগুলিতে তৃণমূলের গোষ্ঠী সংঘর্ষ লেগেই রয়েছে। কোন্দল মেটাতে গত ২২ মে মুখ্যমন্ত্রীর নির্দেশে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম পুরশুড়ার প্রাক্তন বিধায়ক পারভেজ রহমান এবং বর্তমান বিধায়ক মহম্মদ নুরুজ্জামানকে ডেকে দায়িত্ব ভাগ করে দিয়েছিলেন।
২৯ জুন, ২০১৭
municipal
নিজস্ব সংবাদদাতা
পুরসভা সূত্রের খবর, বৈদ্যবাটিতে প্রায় তিনশো অস্থায়ী সাফাইকর্মী রয়েছেন। দীর্ঘ দিন ধরেই তাঁরা মজুরি বাড়ানোর দাবি করছেন। কিন্তু আশ্বাস মিললেও ভাগ্যে শিঁকে ছেঁড়েনি বলে অভিযোগ।
২৯ জুন, ২০১৭
Factory
নিজস্ব সংবাদদাতা
কারখানা ও প্রশাসন সূত্রে খবর, চলতি বছরের জানুয়ারি মাসে কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের তরফে কারখানা পরিদর্শনে আসে। তখনই দফতরের অফিসারেরা দূষণের মাত্রা সম্পর্কে প্রশ্ন তোলেন। এর পরে গত মার্চ এবং মে মাসে কারখানা কর্তৃপক্ষকে চিঠি দিয়ে বিষয়টি সম্পর্কে অবহিত করা হয়।
২৮ জুন, ২০১৭
Sand
মোহন দাস
প্রশাসন ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আরামবাগ মহকুমায় মোট ৬টি সরকারি অনুমোদনপ্রাপ্ত বালিখাদান রয়েছে। তার মধ্যে গোঘাটে ৪টি, পুরশুড়ায় ১টি ও আরামবাগে ১টি বালিখাদ রয়েছে। প্রশাসনের পক্ষ থেকে গত ২৪ জুন থেকে বর্ষার সময়ে বালি খাদানগুলিতে বালি তোলায় নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
২৮ জুন, ২০১৭
Protest
নিজস্ব সংবাদদাতা
মঙ্গলবার দুপুরে দোষীদের শাস্তির দাবিতে বিক্ষোভ দেখানো হয় আরামবাগ থানায়। এ দিন মৃতের মহিলারা পোস্টার হাতে নিয়ে পুলিশের গাফিলতির বিরুদ্ধে বিক্ষোভ জানান। তবে পুলিশের তরফ থেকে যথাযথ পদক্ষেপের আশ্বাস দেওয়া হলে বিক্ষোভ ওঠে।
২৮ জুন, ২০১৭
Bus Terminus
প্রকাশ পাল
কয়েক বছর আগে শ্রীরামপুর শহরে ইএসআই হাসপাতাল‌ের কাছেই জিটি রোডের ধারে ওই বাস টার্মিনাসের কাজ শুরু হয়েছিল। হুগলি জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ৫৫ কোটি টাকা ব্যয়ে আধুনিক মানের ওই টার্মিনাস তৈরির দায়িত্ব নিয়েছিল হুগলি রিভার ব্রিজ কমিশনার্স (এইচআরবিসি)।
২৮ জুন, ২০১৭
Chandur forest
পীযূষ নন্দী
বনকর্মী কম থাকায় নজরদারিতে সমস্যা হচ্ছে বলে মেনে নিয়েছেন আরামবাগ রেঞ্জ অফিসার নির্মল মণ্ডল। তিনি বলেন, ‘‘বনভূমি রক্ষার জন্য আমাদের মূল ভরসা স্থানীয় মানুষ এবং ক্লাব।’’ তাঁর দাবি, পরিবেশের ভারসাম্য রক্ষা নিয়ে লাগাতার প্রচারে সুফল মিলছে। আগের তুলনায় গাছ চুরি অনেক কমে গিয়েছে।
২৭ জুন, ২০১৭
Accident
নিজস্ব সংবাদদাতা
সুমনবাবুর অভিযোগ, পুলিশ জানিয়েছিল মোটরযান দফতর থেকে গাড়ির মালিকের তথ্য মিলছে না। তিনি নিজেই সংশ্লিষ্ট দফতর থেকে ওই তথ্য বের করেন। তিনি বলেন, ‘‘জানুয়ারি মাসে বর্ধমানের মাধবডিহির বাসিন্দা, জনৈক জাহির আব্বাস মোল্লা শ্রীরামপুর আদালতে আত্মসমর্পণ করেন।
২৭ জুন, ২০১৭
Namaz
পীযূষ নন্দী
হুগলির আরামবাগ মহকুমার আমগ্রামে আশপাশের চারটি গ্রামের মানুষের চাঁদায় তৈরি এই মসজিদের উদ্বোধন হয়েছে গত ২৬ মে। সেখানেই এ দিন আমগ্রাম, পূর্ব কৃষ্ণপুর, অরুণবেড়া, সাহাবাগ গ্রামের কয়েকশো মহিলা নমাজ পড়েছেন। প্রার্থনা করেছেন বিশ্বশান্তির।
২৭ জুন, ২০১৭
Swimming Club
প্রকাশ পাল
চলতি মরসুমে রাজ্য ডাইভিং চ্যাম্পিয়নশিপে তিনটি করে পদক জিতেছে এই ক্লাবের মৌপ্রিয়া মিত্র এবং অরিজিৎ সাহা। অরিজিৎ প্ল্যাটফর্ম ডাইভিং, তিন মিটার এবং ১ মিটার স্প্রিংবোর্ডে স্বর্ণপদক জিতেছে।
২৭ জুন, ২০১৭
Pistol
নিজস্ব সংবাদদাতা
স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ, ক্লাবঘরটি পুকুর একাংশ বুজিয়ে তৈরি হয়েছে। বিভিন্ন জায়গায় এ ব্যাপারে অভিযোগ জানিয়েও কোনও ফল হয়নি। জমি-বাড়ি কেনাবেচা থেকে নানা ব্যাপারে ক্লাবের সদস্যদের টাকা দিতে হয়।
২৭ জুন, ২০১৭
Ratha Yatra
নিজস্ব প্রতিবেদন
রথযাত্রাকে কেন্দ্র করে অশান্তি এড়াতে এ দিন সকাল থেকেই চন্দননগর গঞ্জের বাজার এলাকা পুলিশ দিয়ে মুড়ে ফেলা হয়। দুপুর ৩টে নাগাদ শোভাযাত্রা সহকারে রথযাত্রা শুরু হয়। এখানে উপস্থিত ছিলেন সাংসদ রত্না দে নাগ।
২৬ জুন, ২০১৭
Ratha Yatra
নিজস্ব সংবাদদাতা
নতুন রথটি তৈরি হয়েছে দক্ষিণেশ্বর মন্দিরের আদলে। চন্দ্র পরিবার সূত্রে জানা গিয়েছে, রথ সারাতে তাঁরা যৌথ মালিকানায় থাকা জমি বিক্রি করেছেন। পারিবারিক পুকুর লিজ দীর্ঘমেয়াদি চুক্তিতে লিজ দিয়ে দেওয়া হয়েছে।
২৬ জুন, ২০১৭
Choice
সুব্রত জানা
গ্রামীণ হাওড়ার বিভিন্ন এলাকার একাধিক পোশাক ব্যবসায়ী জানিয়েছেন, মাঝেমধ্যে বৃষ্টি হলেও এ বার ইদের বাজার বেশ ভাল। শুধু পোশাক নয়, জুতো থেকে চুড়ি—ভিড় জমেছে সব দোকানেই। সব কিছুতেই রয়েছে নতুনত্বের ছোঁয়া।
২৬ জুন, ২০১৭
prisoners
নুরুল আবসার
উপ-সংশোধনাগার সূত্রে জানা যায়, ‘মাছের তেলে মাছ ভাজা’-র মত বন্দিদের বরাদ্দ থেকেই এই টাকা জোগাড় হয়। উপ সংশোধনাগার সূত্রে খবর, প্রতি সপ্তাহে এক দিন বন্দিদের জন্য ৭৫ গ্রাম করে মাংস বরাদ্দ থাকে। ইদের আগের সপ্তাহে বন্দিরা সেই বরাদ্দ নেন না।
২৬ জুন, ২০১৭
acid
নুরুল আবসার
উলুবেড়িয়া মহকুমায় বেশ কয়েকটি সোনার দোকান ও বড় কারখানা রয়েছে। ওই সব জায়গাতেই কমবেশি অ্যাসিড ব্যবহার হয়। সরকারি তথ্য বলছে, অ্যাসিড সরবরাহের জন্য গোটা মহকুমায় ৮০টি হার্ডওয়্যারের দোকান রয়েছে।
২৬ জুন, ২০১৭
Ratha Yatra
তাপস ঘোষ
গঞ্জের মোড় থেকে জিটি রোড ধরে প্রায় ২ কিলোমিটার পথ পেরিয়ে তিন টানে রথ পৌছবে চন্দননগরের তালডাঙা মোড়ে। সেখানেই সাতদিন থাকবে রথ।
২৫ জুন, ২০১৭
Howrah Rural Police Station
নুরুল আবসার
গ্রামীণ জেলা পুলিশ সূত্রে খবর, ১৫ একরের এই বীজ খামারের ৫ একরে হয়েছে কিষাণ মান্ডি। আরও ৫ একর জমিতে হচ্ছে জেলা পুলিশের সদর দফতরের ভবন। এখানে পুলিশ সুপার-সহ জেলা পুলিশের পদস্থ কর্তারা বসবেন। থাকবে পুলিশ আবাসন এবং পুলিশ প্রশিক্ষণকেন্দ্র।
২৫ জুন, ২০১৭
car
নিজস্ব সংবাদদাতা
প্রত্যক্ষদর্শীরা জানান, এ দিন‌ সাড়ে ১১টা নাগাদ সাদা রঙের ওই গাড়িটি বর্ধমানের দিক থেকে ঘণ্টায় ১২০-১৩০ কিমি বেগে কলকাতার দিকে আসছিল। ডানকুনির হাউজিং মোড়ের কাছে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে পাল্টি খেতে খেতে ডিভাইডার টপকে সার্ভিস রোডে চলে যায়।
২৫ জুন, ২০১৭
road
নিজস্ব সংবাদদাতা
স্কুল সূত্রের খবর, শুধু জমি পাওয়া গেলেই হবে না। জমিতে ঢোকার জন্য গাড়ি চলাচলের উপযুক্ত ঢালাই রাস্তা থাকতে হবে। গঙ্গাধরপুরে ঢালাই রাস্তা ছিল না।
২৫ জুন, ২০১৭
Worship
প্রকাশ পাল
রথযাত্রাকে কেন্দ্র করে পূণ্যার্থীদের ভিড় সামাল দেওয়া থেকে অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে পুলিশ। পরিস্থিতির দিকে নজর রাখতে মাহেশের আকাশে উড়বে ড্রোন ক্যামেরা।
২৪ জুন, ২০১৭
Vandalism
নিজস্ব সংবাদদাতা
স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শ্রীবাসের বিরুদ্ধে দিন কয়েক আগে কটূক্তির অভিযোগ করেছিল কিশোরীটির পরিবার। তারপর দুই পরিবারের মধ্যে প্রায়ই ঝগড়া হত।
২৪ জুন, ২০১৭
Serampore College
নিজস্ব সংবাদদাতা
বিষয়টি নিয়ে বিতর্ক দানা বেধেছে। সংরক্ষণের পক্ষে সওয়াল করছে বিভিন্ন ছাত্র সংগঠন। কলেজ কর্তৃপক্ষের অবশ্য দাবি, রাজ্যের সংরক্ষণ আইনের প্রেক্ষিতেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
২৪ জুন, ২০১৭
আরও খবর