১৯৭৮ সালের বন্যার সময়ে ওই বাঁধ উপচে শহর জলমগ্ন হয়েছে। কিন্তু তা ভাঙেনি। তা হলে এ বার ভাঙল কেন?
পীষূষ নন্দী
২৭ জুলাই, ২০১৭
Flood
নিজস্ব সংবাদদাতা
সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, সোমবার ডিভিসি ১৮ হাজার কিউসেক জল ছেড়েছিল। মঙ্গলবার সেটি বেড়ে দাঁড়ায় ৮০ হাজার কিউসেক। বুধবার দুপুর ১১টা নাগাদ ফের ২ লক্ষ কিউসেক জল ছেড়েছে ডিভিসি।
২৭ জুলাই, ২০১৭
Rajib Banerjee
নিজস্ব সংবাদদাতা
সেচ দফতর সূত্রে জানা গিয়েছে, রামপুর খালের দু’টি অংশ রয়েছে। ‘লোয়ার রামপুর’ গিয়েছে হাওড়ার উদয়নারায়ণপুর ও আমতা দিয়ে। ‘আপার রামপুর’টি গিয়েছে হুগলির খানাকুল দিয়ে। উদয়নারায়ণপুরের হরালি এলাকা হল লোয়ার রামপুর এবং আপার রামপুরের সংযোগস্থল।
২৭ জুলাই, ২০১৭
Representative Image
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, পূজার বাপের বাড়ি বেগমপুরের খরসরাই শীতলাতলায়। বছর পাঁচেক আগে তাঁর সঙ্গে বেগমপুরেরই রুইদাসপাড়ার বাসিন্দা গোপাল রুইদাসের বিয়ে হয়। গোপাল বেগমপুরে গেঞ্জির কলার তৈরির একটি কারখানায় কাজ করেন।
২৭ জুলাই, ২০১৭
Flood
নিজস্ব প্রতিবেদন
এ তল্লাটে বর্ষার মেঘ দেখলেই ভয় পান গ্রামবাসী। এই বুঝি দামোদর উপচে ঢুকে পড়বে গ্রামের চৌহদ্দিতে! এ বারেও তেমনটাই হয়েছে। ডিভিসি-র ছাড়া জলে মঙ্গলবার রাত থেকেই দামোদরের কূল ছাপিয়ে জল ঢুকতে শুরু করে রশিদপুর পঞ্চায়েতের আঁকনা, পশপুর, হরিহরপুর এবং রাজবলহাট-১ পঞ্চায়েতের ছিটগোলা গ্রামে।
২৭ জুলাই, ২০১৭
Flood Situation
নিজস্ব সংবাদদাতা
প্রায় প্রতি বর্ষাতেই ডিভিসির ছা়ড়া জলে উদয়নারায়ণপুর এবং আমতা ২— এই দু’টি ব্লক কমবেশি প্লাবিত হয়। কা
২৬ জুলাই, ২০১৭
Waterlogged
নিজস্ব প্রতিবেদন
আরামবাগ মহকুমা সেচ দফতরের সহকারি বাস্তুকার প্রিয়ম পাল জানান, দ্বারকেশ্বরের শেখপুর সার্কিটে চরম বিপদসীমার মাপ ১২.৩৪ মিটার। মঙ্গলবার সেখানে ১২.৮৫ মিটার উচ্চতায় জল বয়েছে।
২৬ জুলাই, ২০১৭
Court
নিজস্ব সংবাদদাতা
ওই বছরের ২৪ অগস্ট সমরেশ তাঁকে বলেন, এক মহিলা তাঁকে বিয়ের জন্য চাপ দিচ্ছেন। এই নিয়ে তিনি বিব্রত। ওই যুবতীর দাবি, তিনি সমরেশকে বিষয়টি পুলিশ বা সহকর্মীদের জানাতে বলেন।
২৬ জুলাই, ২০১৭
Dr. Nirmal Maji & Rajib Banerjee
নুরুল আবসার
বৈঠকে উপস্থিত আধিকারিকদের সূত্রে জানা গিয়েছে, বৈঠকে উলুবেড়িয়া উত্তরের বিধায়ক নির্মল মাজি অভিযোগ করেন, ‘‘গত ছয় মাসে আমতায় দামোদরের বাঁধ জবরদখল করে আড়াইশোটি দোকান তৈরি হয়েছে।
২৬ জুলাই, ২০১৭
Minister Rajib Banerjee
নিজস্ব প্রতিবেদন
বন্যাপ্রবণ হুগলির আরামবাগ মহকুমার পরিস্থিতির অবনতি হয়েছে। আরামবাগ শহরের বেশির ভাগ ওয়ার্ড আগেই জলমগ্ন হয়েছিল। নতুন করে ডুবেছে গোঘাটের দু’টি ব্লকের বেশিরভাগ এলাকা।
২৫ জুলাই, ২০১৭
Abdul Jabbar
নিজস্ব সংবাদদাতা
তদন্তকারীদের অনুমান, শ্বাসরোধ করে খুন করা হয়েছে ওই প্রৌঢ়কে। তবে, এই ঘটনাতেও সোমবার বিকেল পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিশ। ধরা পড়েনি গুপ্তিপাড়ায় বৃদ্ধ খুনের ঘটনায় জড়িতেরাও।
২৫ জুলাই, ২০১৭
Food for flood relief
নিজস্ব সংবাদদাতা
টিকিয়াপাড়ায় স্টেশন সংলগ্ন এলাকার অধিকাংশ বাড়িতে জল ঢুকে যাওয়ায় রান্নাবান্না কার্যত বন্ধ। সেখানে খিচুড়ি বিলি করেন ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর তথা মেয়র পারিষদ (পার্ক ও গার্ডেন) বিভাস হাজরা।
২৫ জুলাই, ২০১৭
Sucheta murder case
নিজস্ব সংবাদদাতা
মামলার সরকারি আইনজীবী জয়দীপ মুখোপাধ্যায় জানান, তদন্তে পুলিশ জানতে পারে, ব্যাগটি দুর্গাপুরের বেনাচিতির একটি দোকান থেকে কেনা হয়েছিল। বিলে ক্রেতার নাম লেখা হয়েছিল ‘এস মুখার্জি’।
২৫ জুলাই, ২০১৭
Jharna Devi
নিজস্ব সংবাদদাতা
অভিযোগ, রাত তিনটে নাগাদ দুই দুষ্কৃতী গ্রিল কেটে ভিতরে ঢুকে দোতলায় উঠে সুজিতবাবুর দাদা শুভ্রজিৎবাবুর ঘরের দরজা খুলে ফেলে। তারপর শুভজিৎবাবুর গলায় ফাঁস দেওয়ার চেষ্টা করা হয় বলেও অভিযোগ।
২৪ জুলাই, ২০১৭
People
গৌতম বন্দ্যোপাধ্যায়
পুরসভা অবশ্য দাবি করেছে, নিয়মিত ওই সব নর্দমায় মশার লার্ভা মারার তেল ছড়ানো হচ্ছে। ডেঙ্গি বা মশাবাহিত রোধ প্রতিরোধে যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।
২৪ জুলাই, ২০১৭
Public
নিজস্ব সংবাদদাতা
সদ্য সংস্কার করা রাজ্য সড়কের ধারে নিকাশি নালা তৈরি হয়নি। আর সেই কারণে জলে ভাসছে এলাকা-এমনই অভিযোগ তুলে রবিবার সকালে গোঘাটের হাজিপুর চৌমাথার মোড়ে পথ অবরোধ করলেন স্থানীয়রা।
২৪ জুলাই, ২০১৭
House
নিজস্ব সংবাদদাতা
প্রবীণরা ভুলতে পারেন না গ্রামের রাস্তায় মহানায়কের প্রাতর্ভ্রমণ, শ্যুটিংয়ে ফাঁকে স্কুলের অনুষ্ঠানে অতিথি হওয়া, কত কী! তাই গ্রামবাসী চাইছেন মহানায়কের স্মৃতি জড়ানো জায়গাটিকে স্মরণীয় করে রাখুক সরকার। গ্রামটিকে পর্যটনকেন্দ্র হিসেবে পড়ে তোলা হোক।
২৪ জুলাই, ২০১৭
Water Logged
নিজস্ব সংবাদদাতা
৬ নম্বর ওয়ার্ডের হাসপাতাল রোড উপচে পুরসভার নিজস্ব ‘পৌর সুপার মার্কেট’-এ জল ঢুকেছে। মুকুল তরফদার নামে সেখানকার এক ব্যবসায়ী বলেন, “সবাই মিলে বালতি করে জল বের করে সকাল ১১টা নাগাদ দোকান খুলতে পেরেছি। নিকাশি নালাগুলি পলিথিনে বুজে গিয়েছে।” আন্দিমহলের বাসিন্দা শঙ্কর রায় বলেন, ‘‘নোংরা জল আর জঞ্জালের স্তূপের জন্য বাড়ি থেকে বেরনোই দায়।’’
২৩ জুলাই, ২০১৭
Sand storage
নিজস্ব সংবাদদাতা
সেচ দফতরের এক কর্তা জানান, বন্যার সময় বালি সহজে পাওয়া যায় না। ফলে, বাঁধ মেরামতিতে অসুবিধা হয়। সেই কারণে আগে থেকে বালি মজুত করা হয়েছে। এমন ব্যবস্থা এই প্রথম। বন্যা প্রতিরোধ ব্যবস্থা নিয়ে পর্যালোচনা করতে কাল, সোমবার আমতায় আসছেন সেচমন্ত্রী রাজীব বন্দ্যোপাধ্যায়।
২৩ জুলাই, ২০১৭
Puja Shopping
নিজস্ব সংবাদদাতা
স্থানীয় বাসিন্দারা জানান, রীতি অনুযায়ী প্রতি বছর শ্রাবণ মাসের অমাবস্যায় এই পুজো হয়। আয়োজকেরা জানান, আরামবাগের নাম যখন জাহানাবাদ ছিল তখন একবার গোটা এলাকায় কলেরা হয়েছিল। সেই সময়ে স্থানীয় বাসিন্দারা জাহানাবাদ মহাশ্মশানে এই পুজো শুরু করেছিলেন।
২৩ জুলাই, ২০১৭
Maharaj Nag
নিজস্ব সংবাদদাতা
গত এপ্রিল মাসে তারকেশ্বরের তালপুর এলাকার অশোক ভট্টাচার্য নামে এক প্রৌঢ়ের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ ওঠায় মহারাজ সালিশি সভা ডেকেছিলেন। সেখানে অশোকবাবুকে এক লক্ষ টাকা জরিমানা করা হয় বলে অভিযোগ। পুরো টাকা দিতে না পারায় তাঁর উপরে মহারাজরা চাপ দিচ্ছিলেন এবং সেই কারণে অশোকবাবু ট্রেনের সামনে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন বলে থানায় অভিযোগ দায়ের করেছিলেন তাঁর স্ত্রী কুন্তলিকাদেবী।
২৩ জুলাই, ২০১৭
Old Building
শান্তনু ঘোষ
এ দিন সকাল সওয়া ৯টা নাগাদ বেলুড়ের ৮/১ কে পি কুমার স্ট্রিটের বহু পুরনো একটি মন্দিরের দালান হুড়মুড়িয়ে ভেঙে পড়ে। ওই পরিত্যক্ত মন্দির লাগোয়াই রয়েছে একটি স্কুল, বাড়ি ও এলাকার গুরুত্বপূর্ণ রাস্তা। খবর পেয়েই ৫৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সেখানে চলে আসেন
২৩ জুলাই, ২০১৭
Traffic
নিজস্ব প্রতিবেদন
তৃণমূলের শহিদ দিবস, একুশে জুলাই জেলা থেকে দলীয় কর্মী-সমর্থক বোঝাই বাস ধর্মতলা ছোটার রেওয়াজ নতুন নয়। প্রতি বছরেই এই দিনে রাস্তা থেকে উধাও হয়ে যায় যানবাহন। দুর্ভোগে পড়েন সাধারণ মানুষ। সেই চেনা ছবিই ফিরে এল হাওড়া ও হুগলিতে। এ দিন মুম্বই রোড, হাওড়া-আমতা রোড, দিল্লি রোড, দুর্গাপুর এক্সপ্রেসওয়ে, অহল্যাবাঈ রোড উজিয়ে তৃণমূল কর্মী-সমর্থক বোঝাই একের পর এক বাস ধর্মতলার সমাবেশে গিয়েছে।
২২ জুলাই, ২০১৭
Toll Tax
নুরুল আবসার
এ দিন বেলা ১১টায় হাওড়ার বাগনান বাসস্ট্যান্ডে দাঁড়িয়েছিল শ্যামবাজার-বাগনান রুটের একটি যাত্রিবাহী বাস। বাসটি তৃণমূলের সমাবেশের জন্য ‘বুকিং’ করা হয়নি, কিন্তু সেটির মাথায় লাগানো ছিল তৃণমূলের পতাকা। এ দিন সকালেই উলুবেড়িয়ায় মুম্বই রোডে কলকাতাগামী নন্দীগ্রাম-ফটক রুটের একটি যাত্রিবাহী বাসের মাথায় দেখা গেল জোড়াফুল চিহ্নিত পতাকা।
২২ জুলাই, ২০১৭
Traffic
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানায়, বাঁকুড়ার খাতড়া থেকে সমাবেশে যাওয়ার সময় ভোর চারটে নাগাদ একটি বাস সিঙ্গুরের রতনপুরের কাছে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা ট্রাকের পিছনে ধাক্কা মারে। বাসটিতে প্রায় ৭০ জন আরোহী ছিলেন। তাদের মধ্যে ১৮ জন আহত হন। বেগতিক বুঝে চালক পালান।
২২ জুলাই, ২০১৭
Drain
অভিজিৎ চক্রবর্তী
পুর-বাসিন্দাদের প্রশ্ন, শহরে সাফাই অভিযান চললেও মশার বাড়বাড়ন্ত কমছে কই? পুরসভার চেয়ারম্যান নির্মল চৌধুরীর যুক্তি, “মশাদের একেবারে নির্মূল করা কী সম্ভব? তবে পুরসভার কাজে কোনও খামতি নেই।” পুরসভা সূত্রে খবর, পশ্চিম মেদিনীপুরের এই জনপদে ওয়ার্ডের সংখ্যা ১১।
২২ জুলাই, ২০১৭
Tap
নিজস্ব সংবাদদাতা
হাওড়ার সংযুক্ত এলাকার জলসঙ্কট নিয়ে সমস্যায় বাসিন্দারা। তাই আপাতত শ্রীরামপুর এবং বালি জলপ্রকল্প থেকে জল আনিয়ে ঘাটতি মেটাবে হাওড়া পুরসভা। হাওড়ার পুর কর্তাদের দাবি, পুজোর আগেই সংযুক্ত এলাকার জলসঙ্কট দূর করতে এই পরিকল্পনা।
২২ জুলাই, ২০১৭
আরও খবর