গোঘাটের বিভিন্ন গ্রামে অনেক শতাব্দী প্রাচীন মন্দির আছে। সেই সব মন্দির রয়েছে দামি জিনিসপত্রও। চলতি মাসের ১ তারিখে ইন্দিরা গ্রামে দেড়শো বছরের প্রাচীন চারটি মন্দিরের তালা ভেঙে চুরি হয়। বিগ্রহগুলি থেকে প্রায় ৫ ভরি সোনার গয়না এবং কিছু আসবাবপত্রও খোয়া যায় বলে সেবাইত পরিবারগুলির পক্ষে প্রশান্ত সেনগুপ্তের অভিযোগ।
পীযূষ নন্দী
২১ জুলাই, ২০১৭
Train
নিজস্ব সংবাদদাতা
তার মধ্যে যেমন শিক্ষক-শিক্ষিকা আছেন, তেমনই রয়েছেন সরকারি কর্মীরা। তাঁদের অভিযোগ, ট্রেনটি দেরিতে আসায় প্রায়ই তাঁদের কর্মস্থলে পৌঁছতে দেরি হয়। ফলে, হাজিরা খাতায় ‘লেট মার্ক’ পড়ে। এ দিন ট্রেনটি সওয়া ১০টার পরে তারকেশ্বর স্টেশনে ঢোকায় নিত্যযাত্রীরা ক্ষোভে ফেটে পড়েন। শুরু হয় অবরোধ।
২১ জুলাই, ২০১৭
Shibpur
দেবাশিস দাশ
ত্রুটিপূর্ণ নকশার জন্য কাজ বন্ধ হয়ে গিয়েছে বলে মানতে রাজি নন এইচআরবিসি-র ভাইস চেয়ারম্যান সাধন বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, ‘‘নকশার ভুল হয়েছে তা নয়। আসলে নকশা আরও উন্নত করা হচ্ছে। নোঙরের পরিবর্তন করা হচ্ছে। এ জন্য কাজ বন্ধ হয়নি। দিন ১০-১২ মধ্যে সমস্যা মিটে যাবে।’’
২১ জুলাই, ২০১৭
Library
নুরুল আবসার
গ্রন্থাগার পরিচালন সমিতি সূত্রের খবর, ওই ভবন যে পরিত্যক্ত সেটা ওই শংসাপত্রের মাধ্যমেই জানানোর কথা। কিন্তু সেই শংসাপত্র জোগাড় করতেই হিমসিম খাচ্ছে তারা। ফলে বরাদ্দ হলেও মিলছে না টাকা।
২১ জুলাই, ২০১৭
HOWRAH
দেবাশিস দাশ
প্রাক্তন পুর কমিশনার নীলাঞ্জন চট্টোপাধ্যায়কে সরিয়ে নবান্নের নির্দেশে সরাসরি বর্তমান পুর কমিশনারের নিয়োগ নিয়ে পুরসভায় আগেই যথেষ্ট জলঘোলা হয়েছিল। মেয়র বা মেয়র পারিষদদের অন্ধকারে রেখে সরাসরি কোনও পুর কমিশনারকে নিয়োগ করা যায় কি না, তা নিয়ে প্রশ্ন তোলেন মেয়রই। বেঁকে বসেছিলেন মেয়র পারিষদেরাও।
২০ জুলাই, ২০১৭
21 JULY
নিজস্ব সংবাদদাতা
শাসকদলের সমাবেশের জন্য বাস তুলে নেওয়া এ রাজ্যে নতুন নয়। বাম আমলে তো বটেই, গত কয়েক বছরে তৃণমূল জমানাতেও এ ছবি দেখা গিয়েছে। এ বারও ২১ জুলাইয়ের ওই সমাবেশের জন্য ছবিটা পাল্টাল না।
২০ জুলাই, ২০১৭
kill
নিজস্ব সংবাদদাতা
ওই তিন জনের বিরুদ্ধে পঞ্চাননবাবুকে খুনের অভিযোগ দায়ের করেন তাঁর ভাইপো বিকাশ মণ্ডল। সেই অভিযোগের ভিত্তিতে দীপঙ্কর, ঝুমা এবং প্রতিমাকে গ্রেফতার করা হয়। তদন্তে নেমে পুলিশ খুনে ব্যবহৃত চপার, দীপঙ্করের রক্তমাখা জামাকাপড় এবং যে মোটরবাইকে চাপিয়ে মৃতদেহ ফেলে আসা হয়েছিল, সেটি বাজেয়াপ্ত করে।
২০ জুলাই, ২০১৭
TMC
নিজস্ব সংবাদদাতা
তৃণমূল সূত্রের খবর, এ দিন সন্ধ্যায় টিএমসিপির ব্যানারে শ্রীরামপুর স্টেশনের টিকিট কাউন্টারের পাশে সভা হওয়ার কথা ছিল। কিন্তু সংগঠনের ব্যানার এবং মাইক লাগানো নিয়ে সকাল সাড়ে ১১টা নাগাদ গোলমালের সূত্রপাত। এ নিয়ে দু’পক্ষের কথা-কাটাকাটি শুরু হয়।
২০ জুলাই, ২০১৭
Electricity
নিজস্ব সংবাদদাতা
এ দিন পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের নির্দেশে কামারহাটি পুরসভাকে প্রকল্পের যুক্ত করা হয়। মন্ত্রী জানান, হাওড়া ছাড়াও উত্তর ২৪ পরগনার ছ’টি পুরসভার জঞ্জাল যাবে ডোমজুড়ে। তৈরি হবে বিদ্যুৎ।
২০ জুলাই, ২০১৭
Notice
নিজস্ব সংবাদদাতা
জেলা পরিষদের সহ সভাধিপতি অজয় ভট্টাচার্য বলেন, ‘‘রাতে দুর্ঘটনা ঘটলে উদ্ধারে সমস্যা হয়। নিরাপত্তা জোরদার করা যায় না। সেই কারণেই পরিবহণ দফতর সন্ধ্যায় নৌকা ও ভুটভুটি চলাচল নিষিদ্ধ করেছে। এই নিয়ম মানা হচ্ছে কি না, তা পুলিশকে দেখার জন্য বলা হয়েছে।’’
১৯ জুলাই, ২০১৭
Passengers
নিজস্ব সংবাদদাতা
রাজ্য সরকারের নির্দেশ মেনে হুগলির প্রায় সব ঘাটেই লাইফ জ্যাকেটের ব্যবস্থা রাখা হয়েছে। কিন্তু সেই নির্দেশ বাস্তবে কাজে দিচ্ছে না বললেই চলে। অন্তত কয়েকটি ঘাট ঘুরে সেই ছবিই সামনে এসেছে।
১৯ জুলাই, ২০১৭
Representative Image
নিজস্ব সংবাদদাতা
এ দিন ভোর সাড়ে ৫টা নাগাদ বারান্দায় আলোর রড থেকে ওড়নার ফাঁস দেওয়া অবস্থায় নার্গিসের ঝুলন্ত দেহ দেখেন অন্য আবাসিকেরা। বেলুড় থানার পুলিশ এসে তাকে হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসকেরা নার্গিসকে মৃত বলে ঘোষণা করেন।
১৯ জুলাই, ২০১৭
Wounded Student
নিজস্ব সংবাদদাতা
‘সেফ ড্রাইভ, সেভ লাইফ’ নিয়ে রাজ্য সরকারের লাগাতার প্রচার সত্ত্বেও এখনও হেলমেট ছাড়াই মোটরবাইক চালানোর প্রবণতা বন্ধ হচ্ছে না। দিন কয়েক ধরে শ্রীরামপুর মহকুমার বিভিন্ন প্রান্তে হেলমেটহীন মোটরবাইক আরোহীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে শুরু করেছে পুলিশ।
১৮ জুলাই, ২০১৭
Education
নুরুল আবসার
‘কেরিয়ার হাব’ গড়া হচ্ছে ‘রাষ্ট্রীয় মাধ্যমিক শিক্ষা মিশন’ প্রকল্পে। এর জন্য সাহায্য করবে কেন্দ্রীয় সরকারই। প্রতিটি হাইস্কুলে পৃথক একটি বিভাগ তৈরি করতে হবে। পৃথক ঘরে সাজানো থাকবে তথ্য-চার্ট এবং ডায়াগ্রাম।
১৮ জুলাই, ২০১৭
Ornament Theft
নিজস্ব সংবাদদাতা
কিছুক্ষণ গয়না দেখার পরে দোকান-মালিককে শৈলেনবাবু জানান, কিছু গয়না পছন্দ হয়েছে। বিকেলে তাঁর স্ত্রী এসে সব নিয়ে যাবেন। পাশাপাশি এ-ও জানান, তাঁদের বাড়ি ওই পাড়াতেই নবনারীতলা মন্দিরের কাছে। মালিকের সঙ্গে কথোপকথনের ফাঁকেই শৈলেনবাবু একটি সোনার বালা সরিয়ে ফেলেন।
১৮ জুলাই, ২০১৭
Illegal Parking
শান্তনু ঘোষ
জাতীয় সড়কের ধারে পার্কিংয়ের জন্য কয়েকটি দুর্ঘটনা ঘটে গিয়েছে সম্প্রতি। এর পরেই নড়েচড়ে বসেছে পুলিশ-প্রশাসন। তাই হুগলির দিকের জাতীয় সড়ক এখন প্রায় পার্কিং শূন্য। অন্য দিকে, নির্দিষ্ট সময়ের আগে নিজেদের এলাকায় কোনও লরি, ট্রাক ঢোকার অনুমতি দেয় না বিধাননগর ও কলকাতা পুলিশ।
১৭ জুলাই, ২০১৭
Hinmotor Factory
গৌতম বন্দ্যোপাধ্যায়
শিল্প আর্থিক পুনর্গঠন পর্ষদ (বিআইএফআর) আগেই সি কে বিড়লা গোষ্ঠী পরিচালিত ওই কারখানার কর্তাদের শ্রমিকদের পাওনাগণ্ডা মেটাতে নির্দেশ দিয়েছিল। সে কথায় কর্ণপাত করেননি কর্তৃপক্ষ। কারখানার ১৩০৯ জন শ্রমিক প্রভিডেন্ড ফান্ড, গ্র্যাচুইটি-সহ অন্যান্য বকেয়া পাননি।
১৭ জুলাই, ২০১৭
murder case
নিজস্ব সংবাদদাতা
চন্দননগর পুলিশ কমিশনারেট তৈরি হওয়ার পরে তার আওতাধীন বিভিন্ন থানা এলাকায় যে ভাবে একের পর এক অপরাধমূলক কাজকর্ম সামনে আসছে, তাতে সাধারণ মানুষ আতঙ্কিত। কমিশনারেট হয়ে লাভ কী হল, এই প্রশ্নও উঠে গিয়েছে। সাধারণ মানুষের মধ্যে দেখা দিয়েছে নিরাপত্তাহীনতাও।
১৭ জুলাই, ২০১৭
Mosquito
পীযূষ নন্দী
মশা নিয়ন্ত্রণে নিজের অসহায়তার কথা শুনিয়েছেন স্বয়ং আরামবাগ পুরসভার চেয়ারম্যান স্বপন নন্দী। তিনি বলেন, ‘‘গ্রামকেন্দ্রিক এই পুরসভায় মশার সঙ্গে সত্যিই পেরে ওঠা যাচ্ছে না। নিকাশি ব্যবস্থা ঢেলে সাজানোর পাশাপাশি সারা বছর ধরেই মশা মারার নানা কৌশল নেওয়া হচ্ছে।
১৭ জুলাই, ২০১৭
Flooded Area
নিজস্ব সংবাদদাতা
দ্বারকেশ্বর নদটি আরামবাগ ব্লকের বেড়াবেড়ে এবং ডহরকুণ্ডু গ্রাম ছুঁয়ে খানাকুলের পশ্চিমের গ্রামগুলির পাশ দিয়ে রূপনারায়ণে মিশেছে। প্রতি বছরেই দিন কয়েকের টানা বৃষ্টির পরেই এই গ্রামগুলি প্লাবিত হয়। তখন গ্রামবাসীদের নৌকা করে তুলে আনা হয় উঁচু কোনও স্থানে। জল নামলে আবার বাড়ি ফিরে যান তাঁরা।
১৭ জুলাই, ২০১৭
Money Allocation
নুরুল আবসার
আর এই নির্দেশিকার মধ্যেই আসন্ন পঞ্চায়েত নির্বাচনের গন্ধ পাচ্ছেন জেলা প্রশাসনের কর্তাদের একটি বড় অংশ। তাঁদের অনুমান, ডিসেম্বরের শেষ বা জানুয়ারি মাসের গোড়ায় হতে পারে পঞ্চায়েত নির্বাচন। সেই কারণেই নির্বাচনী বিধি ভঙ্গের কবলে পড়ে বরাদ্দ খরচে যাতে পঞ্চায়েতগুলি সমস্যায় না পড়ে সেটা সুনিশ্চিত করাই এই সময়সীমা বেঁধে দেওয়ার উদ্দেশ্য।
১৭ জুলাই, ২০১৭
Brajesh Sinha
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার রাতে ব্যান্ডেল স্টেশন সংলগ্ন মসজিদপাড়া এলাকায় ব্রিজেশ সিংহ (৪৫) নামে ওই ব্যবসায়ীকে খুনের পরে আতঙ্ক সৃষ্টি করতে দুষ্কৃতীরা শূন্যে গুলি ছুড়তে ছুড়তে চম্পট দেয়। শনিবার বিকেল পর্যন্ত এই ঘটনায় পুলিশ কাউকে গ্রেফতার করতে পারেনি। কমিশনারেট গঠিত হওয়ার পরেও হুগলির শহরাঞ্চলে দুষ্কৃতীদের বাড়বাড়ন্ত কেন রোখা যাচ্ছে না, এ নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে।
১৬ জুলাই, ২০১৭
Bribe
দেবাশিস দাশ
শুধু এই দু’টি ঘটনা নয়, এই ধরনের ভূরি ভূরি অভিযোগ মিলেছে দক্ষিণ-পূর্ব রেলের সাঁতরাগাছি, পূর্ব রেলের হাওড়া ও শিয়ালদহ স্টেশন থেকে। তবে সব থেকে বেশি অভিযোগ এসেছে সাঁতরাগাছি স্টেশন থেকে। অভিযোগ, আরপিএফ ও জিআরপি-র একাংশের সঙ্গে বিভিন্ন আদালত চত্বরে থাকা এক শ্রেণির দালালকে নিয়ে গড়ে ওঠা চক্রই এর সঙ্গে যুক্ত। আরপিএফ-এর তরফে অবশ্য এই অভিযোগ মেনে নেওয়া হয়েছে।
১৬ জুলাই, ২০১৭
Police
নিজস্ব সংবাদদাতা
প্রশাসন সূত্রের খবর, ইতিমধ্যে পাঁচ জন নতুন অতিরিক্ত সহকারী পুলিশ কমিশনার (এডিসিপি) নিয়োগ করা হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন হাওড়া জিআরপি-র ডিএসপি পদে থাকা দিলীপ গঙ্গোপাধ্যায়। বাকি চার জন হলেন শেখ মহম্মদ আজিম, জাঙ্গিয়ান জিম্বা, ইসরাত জাহান, রমেন বারুই। শ্রীরামপুরের প্রাক্তন এসডিপিও কামনাশিস সেন আগেই এডিসিপি-১ এবং এডিসিপি-২, দু’টি দায়িত্ব পেয়েছেন।
১৬ জুলাই, ২০১৭
Mukul Roy
নিজস্ব সংবাদদাতা
স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও দলীয় কর্মীদের এ বিষয়ে সাবধান করেছেন। বৃহস্পতিবার পুরশুড়ায় ২১ জুলাইয়ের প্রস্তুতি সভা করতে এসে দলীয় কর্মীদের সতর্ক করেছিলেন তৃণমূল যুবা সভাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়।
১৬ জুলাই, ২০১৭
Abhishek Banerjee
নুরুল আবসার
২১ জুলাইয়ের প্রস্তুতি সভায় ভাষণ দিতে গিয়ে অভিষেক বলেন, ‘‘বিজেপি সভাপতিকে বলছি, মমতা বন্দ্যোপাধ্যায়ের বাড়িতে আগুন ধরানো তো দূর। হিম্মত থাকে তো তৃণমূলের কোনও পার্টি অফিসে আগুন লাগিয়ে দেখুন।’’
১৬ জুলাই, ২০১৭
Rape
প্রকাশ পাল
শুক্রবার হুগলির চণ্ডীতলায় মাসির বাড়ি থেকে বছর ষোলোর ওই কিশোরীকে উদ্ধার করে চাইল্ড লাইন। মেয়েটি প্রশাসনের কাছে লিখিত অভিযোগ জানায়। গ্রেফতার হয় মেয়েটির মাসি ও তার এক ছেলে। অন্য ছেলে দুর্ঘটনায় মারা গিয়েছে। চচাইল্ড লাইনের এক আধিকারিক বলেন, ‘‘মেয়েটার শরীরে মারধরের চিহ্ন ছিল।
১৬ জুলাই, ২০১৭
আরও খবর