দেগঙ্গার কলসুর গ্রামের মর্জিনা বিবি (৩৫) শনিবার সকালে বাদুড়িয়ার রুদ্রপুর গ্রামীণ হাসপাতালে মারা যান। দিন সাতেক ধরে জ্বরে ভুগছিলেন তিনি। বহির্বিভাগে কয়েক দিন চিকিৎসা করান। ভর্তি ছিলেন চার দিন। শনিবার ‘রেফার’ করা হয় তাঁকে। পরিবারের দাবি, রেফার করার আগেই মারা গিয়েছিলেন মর্জিনা।
নিজস্ব সংবাদদাতা
২৪ সেপ্টেম্বর, ২০১৭
Agitation
নিজস্ব সংবাদদাতা
এ বার দেহ নিয়ে পথ অবরোধের ঘটনাও ঘটল। বিক্ষোভকারীদের দাবি, একে তো এলাকায় স্বাস্থ্যশিবির হচ্ছে না। মশার উপদ্রব বেড়ে চলেছে। ডেঙ্গির জীবাণু ধরা পড়ছে অনেকের রক্তে। কিন্তু জ্বরে ভুগে মৃত্যু হলেই স্বাস্থ্য দফতর বলছে কার্ডিয়াক অ্যারেস্ট। অনেক সময়ে জ্বরে আক্রান্ত রোগীর মৃত্যুর শংসাপত্রে কারণ হিসাবে সেপটিসেমিয়াও লেখা হচ্ছে।
২৪ সেপ্টেম্বর, ২০১৭
Tarapada
নিজস্ব সংবাদদাতা
কাকদ্বীপ আবগারি জেলার অতিরিক্ত সুপার অমিত চক্রবর্তী বলেন, ‘‘আমরা পাথরপ্রতিমা গিয়েছিলাম। ছেলেটি হঠাৎই এসে কোনও কারণ ছাড়া আমাদের গালাগাল শুরু করে। পরিচয়পত্র দেখানের পরেও সে কটূক্তি করে যাচ্ছিল। এক সময়ে ধাক্কাধাক্কি শুরু করে।
২৪ সেপ্টেম্বর, ২০১৭
Defense Practise
সামসুল হুদা
শনিবার ভাঙড় ১ ব্লক অফিস প্রাঙ্গণে ভাঙড় থানা ও কয়েকটি স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে ‘উদয় হোক নারী শক্তি’ নামে এক কর্মসূচিতে মহিলাদের আত্মরক্ষার কৌশল নিয়ে তালিম দেওয়া হয়। স্কুল-কলেজের ছাত্রী ও বিভিন্ন সংগঠনের সঙ্গে যুক্ত প্রায় সাড়ে চারশো মহিলা প্রশিক্ষণ নেন।
২৪ সেপ্টেম্বর, ২০১৭
Cold Srorage
ডায়মন্ড হারবার ও বারাসত
মূলত ডায়মন্ড হারবার, কাকদ্বীপ, সাগর, নামখানা, রায়দিঘি ও কুলতলি এলাকা থেকে মৎস্যজীবীরা এই পাইকারি বাজারে আনেন। এখান থেকে মাছ যায় রাজ্যের বিভিন্ন বাজারে।
২৪ সেপ্টেম্বর, ২০১৭
Cultivation
অরুণাক্ষ ভট্টাচার্য
পয়সা দিয়ে কিনতে হত না, তাই কদর ছিল না তার। সেই দুর্বা ঘাসই এখন হাসি ফোটাচ্ছে চাষির। বাণিজ্যিক ভাবে অর্থকরী ফুলের পাশেই স্থান পেয়েছে দুর্বা। কারণ, পুজো-পার্বণ থেকে বিয়ে কিংবা আশীর্বাদ, দুর্বা না হলে শুভ কাজ হয় না। অথচ, শহর-মফস্‌সলে হারিয়েছে মাঠ। মিলছে না দুর্বা।
২৪ সেপ্টেম্বর, ২০১৭
Durga Puja
নির্মল বসু
বাদুড়িয়ার রুদ্রপুরের চৌধুরী পাড়ার সুভাষ চৌধুরীর বাড়ির পুজোয় দেবীর বাঁ দিকের পরিবর্তে কার্তিক-সরস্বতী বসেন ডান দিকে। বাঁ দিকে বসেন লক্ষ্মী-গণেশ। সুভাষবাবু বলেন, ‘‘বংশে এমনই প্রথা চলে আসছে।’’
২৪ সেপ্টেম্বর, ২০১৭
Durga Puja
বিতান ভট্টাচার্য
বড় যে পুজোগুলি এখনও দর্শক টানছে, তাদের মধ্যে আছে কাঁকিনাড়ার চালকিপাড়া ইউনাইটেড ক্লাবের পুজো। এ বার ৭৫ বছর। থিম, কল্পবৃক্ষে দেবীর অধিষ্ঠান। বড় একটি গাছ যে পরিমাণ অক্সিজেন বাতাসে বিলোয়, তা থেকে ৩২ জন মানুষ প্রতিদিন অক্সিজেন নিতে পারে।
২৪ সেপ্টেম্বর, ২০১৭
Sundarban
সামসুল হুদা
র্ধিত কর মকুব করার সিদ্ধান্ত নিয়েছে বন দফতর। ফলে বাড়তি করের বোঝা বইতে হবে না পর্যটকদের। সরকারের সিদ্ধান্তে খুশি পর্যটন ব্যবসায়ীরাও।
২৩ সেপ্টেম্বর, ২০১৭
Train
সীমান্ত মৈত্র
হাবরা বাজারে এ বার তাঁতের শাড়ির মারকাটারি বিক্রি, জানালেন বহু দোকানি। শহরের অন্যতম বড় শাড়ির দোকানের মালিক স্বপনকুমার রায়ও এক মত। বললেন, ‘‘এ বার পুজোর বাজার ভাল। বহু দিন পরে মহিলাদের মধ্যে তাঁতের শাড়ির চাহিদা দেখা যাচ্ছে। সঙ্গে জামদানি শাড়িও বিক্রি হচ্ছে।’’
২৩ সেপ্টেম্বর, ২০১৭
Meeting
নিজস্ব সংবাদদাতা
মিটিংয়ে ঠিক হয়েছে, কোনও পক্ষই নদীবক্ষে তাদের দেশের সীমানা অতিক্রম করবে না। মাঝনদী বরাবর নিজের দেশের সীমান্তের মধ্যে বিসর্জনের অনুষ্ঠান করবে। সন্ধ্যার আগেই প্রতিমা নিরঞ্জনের কাজ শেষ করতে হবে।
২৩ সেপ্টেম্বর, ২০১৭
durga
নির্মল বসু
সুবর্ণজয়ন্তী বর্ষে বসিরহাট নিউ মুন ক্লাবের থিম, সম্প্রীতি ও সংহতি। এখানে শিল্পী মোহনবাঁশি রুদ্রপালের উত্তরসূরি সনাতন রুদ্রপাল প্রতিমা করছেন। সে কথা জানান দিতে শহরের রাস্তার মোড়ে, বাজারে, রিকশার পিছনে সনাতনের মুখের ছবি দিয়ে নানা মাপের ব্যানার, হোর্ডিংয়ে ছেয়ে ফেলা হয়েছে।
২৩ সেপ্টেম্বর, ২০১৭
Abdul
নিজস্ব সংবাদদাতা
সপ্তাহখানেক আগে খুন হয়েছিল আবসার গাজি। বৃহস্পতিবার তাঁর স্ত্রী নুরনাহার বিবি ও তার প্রেমিক আব্দুল হক মণ্ডলকে গ্রেফতার করেছে পুলিশ। আজ, শুক্রবার তাদের বসিরহাট আদালতে তোলা হবে।
২২ সেপ্টেম্বর, ২০১৭
Health center
নিজস্ব সংবাদদাতা
বিষয়টি স্বাস্থ্য দফতরের কর্তাদের জানিয়েছেন ওই চিকিৎসক। ব্লক স্বাস্থ্য দফতর থেকে পুলিশের কাছেও অভিযোগ করা হয়েছে।
২২ সেপ্টেম্বর, ২০১৭
Doctor
নিজস্ব সংবাদদাতা
ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক দেবাশিস রায় ঝামেলার পরে বুধবারই ইঙ্গিত দিয়েছিলেন, ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার।
২২ সেপ্টেম্বর, ২০১৭
Dengue
নিজস্ব সংবাদদাতা
গ্রামবাসীদের অভিযোগ, জ্বর নিয়ে ভর্তি হওয়ার পরেও মৃত্যুর কারণ অন্য লেখা হচ্ছে। স্বাস্থ্য দফতরের এমন আচরণে ক্ষুব্ধ রোগীর পরিবার। ক্ষোভ রয়েছে সাধারণ মানুষেরও। দেগঙ্গার কিছু এলাকায় দিন-রাত মশারি টাঙিয়ে, মশার ধূপ জ্বালিয়ে থাকতে হচ্ছে মানুষকে।
২২ সেপ্টেম্বর, ২০১৭
purchaser
শান্তশ্রী মজুমদার
এই পরিস্থিতিতে ভিড় নেই কাকদ্বীপ বাজারের জামা-জুতোর দোকানে দোকানে। চিন্তিত ব্যবসায়ীরা। কাকদ্বীপ বাজারের অন্যতম বড় দোকানের মালিক বিশ্বেশ্বর সাহার প্রায় পঞ্চাশ বছরের পুরনো কাপড়ের ব্যবসা। সমস্ত রকমের পোশাক বেচেন। কথা বলে বোঝা গেল, হতাশ। জানালেন, সপ্তাহখানেক আগে যা একটু গ্রাহক এসেছিল।
২১ সেপ্টেম্বর, ২০১৭
Ambulance
নিজস্ব সংবাদদাতা
চিকিৎসকের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলছেন জ্যোৎস্না দাস ও তাঁর স্বামী রমেশবাবু। লিখিত অভিযোগ না হলেও ঘটনার কথা মৌখিক ভাবে জেনেছেন হাসপাতাল সুপার শঙ্করলাল ঘোষ। তিনি বলেন, ‘‘ওই চিকিৎসকের কাছে লিখিত ভাবে জানতে চাওয়া হয়েছে, কেন তিনি মহিলাকে ওই অবস্থায় রেফার করতে গেলেন।’’
২১ সেপ্টেম্বর, ২০১৭
Hospital
নিজস্ব সংবাদদাতা
এই খবর ছড়িয়ে পড়তেই শুরু হয় অশান্তি। শ’খানেক লোক সুপারের ঘরে ঢুকে পড়ে। পুলিশ আসে। ভয়ে ওয়ার্ড ছেড়ে সাময়িক ভাবে সরে পড়েন অন্য চিকিৎসকেরা।
২১ সেপ্টেম্বর, ২০১৭
Puja
নির্মল বসু
ধ্বংসের পরে হিন্দু-মুসলমান কাঁধে কাঁধ মিলিয়ে পুড়ে যাওয়া দোকান-বাড়ি গড়ে তুলেছেন। চাঁদা তুলে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছেন। তাঁরাই এখন পুজোর আয়োজনে লেগে পড়েছেন।
২১ সেপ্টেম্বর, ২০১৭
Rubbish
বিতান ভট্টাচার্য
ব্যারাকপুরের ২৪টি ঘাটে বিশ্বকর্মা পুজোর পর দিন বিসর্জনের সময়ে ডিজেতে লাগাম থাকলেও গঙ্গার ধারে ফুল বেলপাতা ও পুজোর বাতিল সামগ্রী পড়েছে দেদার। তবে পুরসভাগুলি সতর্ক ছিল। গঙ্গায় ফুল, মালা, কাঠামো পড়লেও রাতারাতি তা অতিরিক্ত সাফাই কর্মীকে দিয়ে তোলার ব্যবস্থা করা হয়েছে।
২১ সেপ্টেম্বর, ২০১৭
Died
দিলীপ নস্কর
ব্যাঙ্কের লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে থাকতে এ দেশে মারা গিয়েছেন অনেকে। তাঁদেরই একজন রায়দিঘির কঙ্কনদিঘির ভীষ্মদেব নস্কর।
২০ সেপ্টেম্বর, ২০১৭
Sadhan Gopal Mandal
সীমান্ত মৈত্র
কয়েক দিন বাড়ির কাছে কাকার কাছে ঠাঁই মিলেছিল। পরে অবশ্য খেলার প্রতি ছেলের আগ্রহ মেনে নেন বাবা। এমন ঘটনাও ঘটে, বাবা স্কুলে গিয়ে ছুটি করিয়ে সাধনকে দৌড় প্রতিযোগিতায় যোগ দিতে নিয়ে গিয়েছেন।
২০ সেপ্টেম্বর, ২০১৭
Puja market
নির্মল বসু
বসিরহাটের কলেজ মোড় থেকে ত্রিমোহনী, পুরাতন বাজার থেকে ময়লাখোলা মোড় পর্যন্ত সারি দিয়ে দোকান।
২০ সেপ্টেম্বর, ২০১৭
Mousumi Das
নিজস্ব সংবাদদাতা
এ দিকে, ঘটনার পরে উত্তেজিত জনতা রাস্তায় নেমে পড়ে। চিৎকার-চেঁচামেচি শুরু হয়। রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। বিক্ষোভকারীদের দাবি, এই রাস্তায় বেআইনি ভাবে ট্রাক দাঁড়িয়ে থাকে। সে কারণেই বার বার দুর্ঘটনা ঘটছে। এ দিনের দুর্ঘটনার পিছনেও দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে দায়ী করছেন তাঁরা। এ দিন ঘটনার পরে পুলিশ ট্রাকটি আটক করেছে।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Puja Theme
নিজস্ব সংবাদদাতা
ক্যানিংয়ের মিঠাখালি সর্বজনীন দুর্গোৎসব কমিটির এ বার থিম ‘সার্জিক্যাল স্ট্রাইক’। দায়িত্বে আছেন মহিলারা। সংসার সামলে স্বপ্না দাস, রত্না ঘরামি, শেখ মমতাজরা পুজোর সব দায়িত্ব সামলাচ্ছেন। বৃন্দাবনের মন্দিরের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। মৃৎশিল্পী সজল ঘোষ বাঁশকাটি চাল দিয়ে তৈরি করছেন প্রতিমা।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
আরও খবর