হালিশহর বৈষ্ণবদের পীঠস্থান। সার সার রথের দড়িতে টান পড়ে এখানে রথযাত্রার দিন। পাশেই নৈহাটি। সাহিত্য সম্রাট বঙ্কিমচন্দ্রের ভিটে। এই ভিটেতেই বঙ্কিমচন্দ্রের পূর্ব পুরুষের প্রতিষ্ঠিত রাধাবল্লভ জিউ’র মন্দির।
বিতান ভট্টাচার্য
২৫ জুন, ২০১৭
Rath
দিলীপ নস্কর
রথের দিন মাসির বাড়িতে নিয়ে যাওয়া হয় প্রায় আড়াই কিলোমিটার দূরে, কপাটহাট শিব সঙ্ঘের কাছে। রথের যাত্রাপথে শ’য়ে শ’য়ে মহিলারা শঙ্খধ্বনি, উলুধ্বনি করেন। রশির টানে তরতরিয়ে রথ এগোয় কপাটহাটের দিকে।
২৫ জুন, ২০১৭
river
নিজস্ব সংবাদদাতা
খাতায়-কলমে নদিয়ার কৃষ্ণগঞ্জের মাজদিয়ায় মাথাভাঙা নদী থেকে ইছামতীর সৃষ্টি। কিন্তু ওই এলাকায় এখন মাথাভাঙা থেকে নদী সম্পূর্ণ বিচ্ছিন্ন। দীর্ঘ কয়েক কিলোমিটার পথে চরা পড়েছে। ব্রিটিশ আমলে ওই এলাকায় একটি রেলব্রিজ তৈরি হয়েছিল।
২৫ জুন, ২০১৭
Tortoise
নিজস্ব সংবাদদাতা
ঝিরঝিরে বৃষ্টি পড়তেই সহজেই মিলছে ছোট, বড় কচ্ছপ। নিষেধ না মেনে খাওয়ার জন্য সেই কচ্ছপ ধরে বিক্রি হচ্ছে বিভিন্ন বাজারে। কচ্ছপ নিয়ে ভিন্‌ রাজ্যেও চলছে দেদার ব্যবসা। ট্রাক, বিভিন্ন গাড়ি ভর্তি করে এই কচ্ছপ পাচার হচ্ছে। গোপন সূত্রে খবর পেয়ে বারাসতের এমনই একটি ডেরায় হানা দেয় সিআইডি। ২৭০টি কচ্ছপ আটক হয়েছে।
২৫ জুন, ২০১৭
Control
নিজস্ব সংবাদদাতা
গোলমালের খবর পেয়ে মহকুমাশাসক ধ্রুব দাস, সিআই রতন চক্রবর্তীর নেতৃত্বে পুলিশ ঘটনাস্থলে যায়। এলাকা থেকে তিনটি বোমা উদ্ধার হয়েছে। পরে ঘটনাস্থলে আসেন বারুইপুর পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার সৈকত ঘোষ।
২৪ জুন, ২০১৭
Girls
সীমান্ত মৈত্র ও নির্মল বসু
পুলিশ কর্তারা মেয়েদের বোঝালেন, অনেক সময়ে পরিচিত লোকজনও ছলেবলে মেয়েদের সঙ্গে খারাপ আচরণ করতে চায়। পাচারের ছক কষে। সে সব কথা গোপন না করে যেন আলোচনা করে মেয়েরা।
২৪ জুন, ২০১৭
Subhash Dutta
নিজস্ব সংবাদদাতা
এর আগে উপ পুরপ্রধান চিত্রলেখা দত্তকে প্রশাসনের তরফে কাউন্সিলরদের নিয়ে বৈঠক ডাকার নির্দেশ দেওয়া হয়েছিল। প্রশাসন সূত্রে জানা গিয়েছে, চিত্রলেখাদেবীই আপাতত পুরপ্রধানের দায়িত্ব সামলাবেন। আগামী পনেরো ১৫ দিনের মধ্যে নতুন পুরপ্রধান নির্বাচিত হবেন।
২৪ জুন, ২০১৭
facebook
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঘটনাটি পাথরপ্রতিমা থানা এলাকার। ওই কিশোরীর মামা একটি হাইস্কুলের প্রধান শিক্ষক। মাস কয়েক আগে অন্য গ্রাম থেকে ছুটি কাটাতে এসে মামার স্কুলে কিছু দিন কোচিং ক্লাস করছিল একাদশ শ্রেণির ওই ছাত্রী।
২৪ জুন, ২০১৭
pond
নির্মল বসু
পুলিশ জানায়, বাবুর বিরুদ্ধে নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে বুধবার রাতে তাকে ধরতে বাড়ি গিয়েছিল হাড়োয়া থানার পুলিশ। মোটর বাইক নিয়ে পিঠটান দেয় সে। চলে আসে সাঁইপালা শিরিষতলার দিকে।
২৩ জুন, ২০১৭
Fake certificate
শান্তশ্রী মজুমদার
বুধবার কলেজটি সিল করেছে পুলিশ। বৃহস্পতিবার কাকদ্বীপ হাসপাতাল থেকে অমল সম্পর্কে যাবতীয় নথি ঘেঁটে বের করা হয়। জানা যায়, নিজেই নিজের কলেজ থেকে জাল শংসাপত্র বের করেছিলেন অমল।
২৩ জুন, ২০১৭
Handcuff
নিজস্ব সংবাদদাতা
হাবরা থানার আইসি মৈনাক বন্দ্যোপাধ্যায় জানান, গ্রাহকদের অভিযোগের ভিত্তিতে তদন্ত শুরু হয়েছে। ম্যানেজার ও ক্যাশিয়ারের খোঁজে তল্লাশি চলছে। হাবরা ১ ব্লকের সমবায় ইন্সপেক্টর দীপঙ্কর ঘোষও অভিযোগের তদন্ত শুরু করেছেন।
২৩ জুন, ২০১৭
Kanyashree
শান্তশ্রী মজুমদার
কাকদ্বীপ পঞ্চায়েত সমিতির সভাপতি বুদ্ধদেব দাস বলেন, ‘‘বাল্যবিবাহ আটকানোর সঙ্গে সঙ্গে যথেষ্ট পরিমাণে প্রচার এবং সচেতনতাও দরকার ছিল। তাই বিভিন্ন দফতর নাবালিকার বিয়ে বন্ধ করার সঙ্গে যুক্ত থাকা সত্ত্বেও এই নেটওয়ার্ককে আরও জোরদার করতেই এই প্রয়াস।’’
২২ জুন, ২০১৭
Ration
নিজস্ব সংবাদদাতা
বাসন্তী ব্লকের ভরতগড় পঞ্চায়েতের উত্তর গরানবোস এলাকায় এই ঘটনায় কুতুবুদ্দিন শেখ নামে ওই নেতার বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে পুলিশের কাছে। তদন্ত চলছে বলে জানিয়েছে পুলিশ।
২২ জুন, ২০১৭
Mournful
নিজস্ব সংবাদদাতা
মঙ্গলবার গাইঘাটার ভাড়াডাঙা গ্রামের একটি ডোবা থেকে জাহিদ আলি মণ্ডল (১৬) নামে ওই কিশোরের দেহ মেলে। জাহিদের বাড়ি ওই গ্রামেই। তার বাবা মহিজুল স্থানীয় পোলট্রি ফার্মের মালিক শচিন দে ও সঞ্জীব দে-র নামে ছেলেকে খুনের অভিযোগ দায়ের করেন।
২২ জুন, ২০১৭
Water logged
নিজস্ব সংবাদদাতা
সোমবার মাত্র কয়েক ঘণ্টার বৃষ্টিতে রাস্তাঘাটের পিচ-পাথর উঠে গিয়েছে। তা নিয়েও ক্ষুব্ধ শহরবাসী। তাঁদের বক্তব্য, ‘‘এই তো ক’দিন আগে নালা সাফাই হল।
২২ জুন, ২০১৭
Teachers
সীমান্ত মৈত্র
গাড়ি গিয়ে থামল কয়েক কিলোমিটার দূরে শেরপুর গ্রামে। গাড়ি থেকে নেমে প্রধান শিক্ষক ব্যস্ত হয়ে পড়লেন এক পড়ুয়ার বাড়ির খোঁজে। পথচলতি মানুষ, গ্রামের মুদির দোকানে বসে থাকা লোকজনের থেকে জেনে নিলেন বাড়ির ঠিকানা।
২২ জুন, ২০১৭
School
দিলীপ নস্কর
চন্দনবাবু জানান, ইন্টারনেট থেকে কখনও সরকারি বা বেসরকারি, কখনও কোনও বিদেশি সংস্থা বা কোনও ব্যক্তির কাছে টাকার আবেদন করা হয়েছিল। তাতেই সাড়া মিলেছে। স্কুল ভবন নির্মাণের জন্য রাজ্যসভার সাংসদ শচিন তেন্ডুলকরের ব্যক্তিগত তহবিল থেকেও টাকা পেয়েছে ওই স্কুল।
২১ জুন, ২০১৭
Blood
দিলীপ নস্কর
ডায়মন্ড হারবার জেলা হাসপাতালে প্রায় সারা দক্ষিণ ২৪ পরগনা থেকে মানুষ রক্তের জন্য যোগাযোগ করেন। প্রতি মাসে প্রায় ১২০০ জন থ্যালাসেমিয়া রোগীর রক্তের জোগানের ব্যবস্থা হয় এখান থেকে।
২১ জুন, ২০১৭
Machine
নিজস্ব সংবাদদাতা
প্রশাসন সূত্রে জানা গিয়েছে, সম্প্রতি জেলা পরিষদের পক্ষ থেকে গ্রামীণ পরিকাঠামো উন্নয়ন তহবিল (আরআইডিএফ) টাকায় স্থানীয় ওই রাস্তার কাজ শুরু হয়েছে। খরচ বরাদ্দ হয়েছে প্রায় ১০ কোটি টাকা।
২১ জুন, ২০১৭
vandalism
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, হরপুকুর মোল্লাপাড়ায় একটি জমি নিয়ে ওই এলাকারই তৃণমূলের পঞ্চায়েত সদস্য রাজ্জাক মণ্ডলের সঙ্গে তৃণমূলের আর এক গোষ্ঠীর বিবাদ চলছিল।
২১ জুন, ২০১৭
fish landing centre
শান্তশ্রী মজুমদার
মৎস্যজীবীরা জানান, বছর চারেক আগেই ঘাটটি সংস্কার হওয়ার কথা ছিল। অনুমোদন হওয়ার পর থেকে টাকাও পড়ে রয়েছে। ঝুঁকি নিয়ে ওই ঘাট দিয়ে মাছ ওঠানো নামানোর কাজ চলছে। তবে মৎস্যমন্ত্রী বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন।
২১ জুন, ২০১৭
TMC
নিজস্ব সংবাদদাতা
পুরসভা সূত্রের খবর, ক্লার্ক, পিওন এবং চতুর্থ শ্রেণির কর্মীর মোট ২২টি পদে দীর্ঘদিন কোনও নিয়োগ হয়নি। ওই নিয়োগের জন্য চলতি বছরের জানুয়ারিতে খবরের কাগজে বিজ্ঞাপন দেওয়া হয়।
২০ জুন, ২০১৭
Windmill
নিজস্ব সংবাদদাতা
বিদ্যুৎ দফতর সূত্রে জানা গিয়েছে, অপ্রচলিত শক্তি বিকাশ সংস্থার (ওয়েবরেডা) উদ্যোগে প্রায় ১৭ বছর আগে বকখালি ও ফ্রেজারগঞ্জে সৈকতের একেবারে কাছে বসানো হয় ৮টি বাতাস কল।
২০ জুন, ২০১৭
Agitation
নিজস্ব সংবাদদাতা
তিন সপ্তাহের বেশি সময় ধরে চলা আদালত বয়কটের জেরে ভুগতে হচ্ছে বিচারপ্রার্থীদের। যদিও তাঁদের দাবি না মানা পর্যন্ত বিক্ষোভ, মিছিল চলবে জানান আইনজীবীরা।
২০ জুন, ২০১৭
Anganwadi center
নিজস্ব সংবাদদাতা
দেগঙ্গার চৌরাশি গ্রাম পঞ্চায়েতের মাটিকুমড়া গ্রামে তৈরি হয়ে পড়ে রয়েছে দু’টি ভবন। কথা ছিল একটিতে উপস্বাস্থ্যকেন্দ্র হবে। অপরটিতে অঙ্গনওয়াড়িকেন্দ্র।
২০ জুন, ২০১৭
Woman
অরুণাক্ষ ভট্টাচার্য
চাকরি দেওয়ার নাম করে উত্তর ২৪ পরগনার আমডাঙার ওই মহিলা, সীতাদেবীকে (নাম পরিবর্তিত) বিক্রি করে দেওয়া হয়েছিল বছর দুয়েক আগে।
২০ জুন, ২০১৭
Crocodile
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানিয়েছে, নিখোঁজ ওই প্রৌঢ়ের নাম সহদেব জানা। তাঁর খোঁজ করতে গিয়ে পুলিশ ও বনদফতরের কর্মীরা নাজেহাল হন। দেহ উদ্ধারের জন্য জলপথে প্রায় তিন কিলোমিটার কুমিরটিকে ধাওয়া করতে হয়। যদিও রাত পর্যন্ত তাঁর দেহ মেলেনি।
২০ জুন, ২০১৭
আরও খবর