এই পরিস্থিতিতে ভিড় নেই কাকদ্বীপ বাজারের জামা-জুতোর দোকানে দোকানে। চিন্তিত ব্যবসায়ীরা। কাকদ্বীপ বাজারের অন্যতম বড় দোকানের মালিক বিশ্বেশ্বর সাহার প্রায় পঞ্চাশ বছরের পুরনো কাপড়ের ব্যবসা। সমস্ত রকমের পোশাক বেচেন। কথা বলে বোঝা গেল, হতাশ। জানালেন, সপ্তাহখানেক আগে যা একটু গ্রাহক এসেছিল।
শান্তশ্রী মজুমদার
২১ সেপ্টেম্বর, ২০১৭
Ambulance
নিজস্ব সংবাদদাতা
চিকিৎসকের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তুলছেন জ্যোৎস্না দাস ও তাঁর স্বামী রমেশবাবু। লিখিত অভিযোগ না হলেও ঘটনার কথা মৌখিক ভাবে জেনেছেন হাসপাতাল সুপার শঙ্করলাল ঘোষ। তিনি বলেন, ‘‘ওই চিকিৎসকের কাছে লিখিত ভাবে জানতে চাওয়া হয়েছে, কেন তিনি মহিলাকে ওই অবস্থায় রেফার করতে গেলেন।’’
২১ সেপ্টেম্বর, ২০১৭
Hospital
নিজস্ব সংবাদদাতা
এই খবর ছড়িয়ে পড়তেই শুরু হয় অশান্তি। শ’খানেক লোক সুপারের ঘরে ঢুকে পড়ে। পুলিশ আসে। ভয়ে ওয়ার্ড ছেড়ে সাময়িক ভাবে সরে পড়েন অন্য চিকিৎসকেরা।
২১ সেপ্টেম্বর, ২০১৭
Puja
নির্মল বসু
ধ্বংসের পরে হিন্দু-মুসলমান কাঁধে কাঁধ মিলিয়ে পুড়ে যাওয়া দোকান-বাড়ি গড়ে তুলেছেন। চাঁদা তুলে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছেন। তাঁরাই এখন পুজোর আয়োজনে লেগে পড়েছেন।
২১ সেপ্টেম্বর, ২০১৭
Rubbish
বিতান ভট্টাচার্য
ব্যারাকপুরের ২৪টি ঘাটে বিশ্বকর্মা পুজোর পর দিন বিসর্জনের সময়ে ডিজেতে লাগাম থাকলেও গঙ্গার ধারে ফুল বেলপাতা ও পুজোর বাতিল সামগ্রী পড়েছে দেদার। তবে পুরসভাগুলি সতর্ক ছিল। গঙ্গায় ফুল, মালা, কাঠামো পড়লেও রাতারাতি তা অতিরিক্ত সাফাই কর্মীকে দিয়ে তোলার ব্যবস্থা করা হয়েছে।
২১ সেপ্টেম্বর, ২০১৭
Died
দিলীপ নস্কর
ব্যাঙ্কের লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে থাকতে এ দেশে মারা গিয়েছেন অনেকে। তাঁদেরই একজন রায়দিঘির কঙ্কনদিঘির ভীষ্মদেব নস্কর।
২০ সেপ্টেম্বর, ২০১৭
Sadhan Gopal Mandal
সীমান্ত মৈত্র
কয়েক দিন বাড়ির কাছে কাকার কাছে ঠাঁই মিলেছিল। পরে অবশ্য খেলার প্রতি ছেলের আগ্রহ মেনে নেন বাবা। এমন ঘটনাও ঘটে, বাবা স্কুলে গিয়ে ছুটি করিয়ে সাধনকে দৌড় প্রতিযোগিতায় যোগ দিতে নিয়ে গিয়েছেন।
২০ সেপ্টেম্বর, ২০১৭
Puja market
নির্মল বসু
বসিরহাটের কলেজ মোড় থেকে ত্রিমোহনী, পুরাতন বাজার থেকে ময়লাখোলা মোড় পর্যন্ত সারি দিয়ে দোকান।
২০ সেপ্টেম্বর, ২০১৭
Mousumi Das
নিজস্ব সংবাদদাতা
এ দিকে, ঘটনার পরে উত্তেজিত জনতা রাস্তায় নেমে পড়ে। চিৎকার-চেঁচামেচি শুরু হয়। রাস্তা অবরুদ্ধ হয়ে পড়ে। বিক্ষোভকারীদের দাবি, এই রাস্তায় বেআইনি ভাবে ট্রাক দাঁড়িয়ে থাকে। সে কারণেই বার বার দুর্ঘটনা ঘটছে। এ দিনের দুর্ঘটনার পিছনেও দাঁড়িয়ে থাকা একটি ট্রাককে দায়ী করছেন তাঁরা। এ দিন ঘটনার পরে পুলিশ ট্রাকটি আটক করেছে।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Puja Theme
নিজস্ব সংবাদদাতা
ক্যানিংয়ের মিঠাখালি সর্বজনীন দুর্গোৎসব কমিটির এ বার থিম ‘সার্জিক্যাল স্ট্রাইক’। দায়িত্বে আছেন মহিলারা। সংসার সামলে স্বপ্না দাস, রত্না ঘরামি, শেখ মমতাজরা পুজোর সব দায়িত্ব সামলাচ্ছেন। বৃন্দাবনের মন্দিরের আদলে তৈরি হচ্ছে মণ্ডপ। মৃৎশিল্পী সজল ঘোষ বাঁশকাটি চাল দিয়ে তৈরি করছেন প্রতিমা।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Vishwakarma Puja
বিতান ভট্টাচার্য
এই অন্ধকারের মধ্যেও আগাছা পরিষ্কার করে, গঙ্গাজল দিয়ে গোবর লেপে, ছোট্ট সামিয়ানার নীচে অস্থায়ী মঞ্চ বানিয়ে বিশ্বকর্মা পুজো সারলেন ধুঁকতে থাকা ব্যারাকপুর শিল্পাঞ্চলের বিভিন্ন কারখানার শ্রমিকেরা। তাঁদের একটাই প্রার্থনা— সুদিন ফিরুক শিল্পাঞ্চলে।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Toto
শিবাজী দে সরকার
দক্ষিণ শহরতলি একটি রাস্তায় আবার যানজট পাকিয়েছে আনাজ ভরা ভ্যানো। তার চালকের সঙ্গে জোর তর্ক ব্যাটারিচালিত রিকশার আরোহীর। ব্রেক কষতে গিয়ে রিকশাটির পিছনের একটি চাকা উঠে গিয়েছে উপরে।কলকাতা পুলিশ এলাকায় টোটো, ভ্যানো আর ব্যাটারিচালিত রিকশা চালানো বন্ধ।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Blue Whale Game
নিজস্ব সংবাদদাতা
ফের নীল তিমির খপ্পরে পড়েছে রাজ্যের আর এক স্কুল পড়ুয়া। ব্লেড দিয়ে নিজের বাঁ হাত চিরে ইংরেজিতে ‘বি ডব্লু’ও লিখেছে সে। শেষমেশ বাবা-মাকে খুনের হুমকিতে ভয় পেয়ে অসুস্থ হয়ে পড়ায় শনিবার রাতে হাসপাতালে ভর্তি করানো হয়েছে বসিরহাটের একটি বেসরকারি ইংরেজি মাধ্যম স্কুলের অষ্টম শ্রেণির ওই ছাত্রীকে।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Arrested
নিজস্ব সংবাদদাতা
রবিবার ওই সংগঠনের রাজ্য সম্পাদক চঞ্চল চক্রবর্তীর নেতৃত্বে তিনজন সদস্য ওই ছাত্রীর বাড়িতে যান। তাঁরা ওই ছাত্রীর বাবা-মায়ের সঙ্গে কথা বলেন। চঞ্চলবাবু তাঁদের বলেন, ‘‘সংগঠনের পক্ষ থেকে আপনাদের সহযোগিতা করা হবে। ২১ সেপ্টেম্বর যখন ওই ছাত্রীকে আদালতে তোলা হবে তখন আমরাও সেখানে উপস্থিত থাকব।’’
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Mampi
সীমান্ত মৈত্র
দিন কয়েক ধরে মেয়ের লেখাপড়া লাটে উঠেছিল। সব সময়ে শুধু মোবাইল নিয়ে ঘাঁটাঘাটি। ফেসবুক, হোয়াটস অ্যাপ ঘিরে তৈরি হয়েছিল নিজের জগত। পরিবারের সদস্যদের তা নজর এড়িয়ে যায়নি। সর্বক্ষণ মোবাইলে ডুবে থাকতে নিষেধ করেছিলেন তাঁরা। কিন্তু মেয়ের অভ্যাস বদলায়নি। শুক্রবার সন্ধ্যায় বকাঝকাও খায় মাম্পি।
১৭ সেপ্টেম্বর, ২০১৭
Handicrafts
বিতান ভট্টাচার্য
গঙ্গা পাড়ের ব্যারাকপুর শিল্পাঞ্চলের ইংরেজি মাধ্যম স্কুলে পড়া অর্ক খানিকটা হতাশ হয়েই মায়ের কাছে বায়না করল, ‘‘মা ডোরেমন কাইটের মতো একটা কাইট চাই আমারও।’’ নৈহাটির বাসিন্দা অরুণিমা ঘোষও এমন ঘুড়ি দেখে অবাক হয়েছিলেন।
১৭ সেপ্টেম্বর, ২০১৭
Hospital
নিজস্ব সংবাদদাতা
বাইরে থেকে রক্ত পরীক্ষায় ডেঙ্গি ধরা পড়ে। তিনি এখন হাসপাতালে চিকিৎসাধীন। মা জ্যোৎস্না বড়াল বললেন, ‘‘আমরা গরিব মানুষ। বাইরে থেকে ডেঙ্গির রক্ত পরীক্ষা করাতে কয়েকশো টাকা খরচ হল। অথচ হাসপাতালে ডেঙ্গির পরীক্ষার কোনও ব্যবস্থা নেই।’’
১৬ সেপ্টেম্বর, ২০১৭
Market
অরুণাক্ষ ভট্টাচার্য
নগদ বের করার আগে অনেকেই দু’বার ভাবছেন। বড় শো-রুম, শপিং মলে কেনাকাটা তেমন না কমলেও ছোট ও মাঝারি ব্যবসায়ীরা পড়েছেন মুশকিলে। অনেকেরই বক্তব্য, ‘‘নগদে যাঁরা কেনাকাটা করেন, তাঁদের অনেকেই দোকানে ঢুকে বলছেন, কম দামের মাল দেখান।
১৬ সেপ্টেম্বর, ২০১৭
school student
নিজস্ব সংবাদদাতা
স্কুল কর্তৃপক্ষ খোদ শিক্ষামন্ত্রীর কাছে চিঠি লিখে সমস্যার সমাধান চেয়েছিলেন। গত ১৬ অগস্ট শিক্ষা দফতর থেকে চিঠি দিয়ে (মেমো নম্বর: ৭২৮/এসসিজি) জেলা স্কুল পরিদর্শক (মাধ্যমিক) বাদল পাত্রকে বিষয়টিতে দ্রুত এবং প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলা হয়। তারপরেও এক মাস কেটে গেল, অবস্থার বদল হয়নি।
১৬ সেপ্টেম্বর, ২০১৭
আরও খবর