১৭ ভাদ্র ১৪২১ বুধবার ৩ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩০.৬ °C     সর্বনিম্ন : ২৫.০ °C

লাভের আশায় প্রাণের ঝুঁকি নিয়েই বাজি তৈরির রমরমা

নিজস্ব সংবাদদাতা

বিপন্ন সুরক্ষা। মোটা টাকা লাভের আশায় প্রাণের ঝুঁকি নিয়েই চলছে বেআইনিভাবে বাজি তৈরির কাজ। ফি বছরই অসতর্কভাবে বাজি বানাতে গিয়ে পূর্ব মেদিনীপুর জেলায় দুর্ঘটনায় প্রাণহানির ঘটনা ঘটে। তারপরেও সতেচনতা ফেরা তো দূরের কথা, পুলিশ-প্রশাসনকে বুড়ো আঙুল দেখিয়ে বাজি তৈরির রমরমা কমেনি।

০৩ সেপ্টেম্বর, ২০১৪

আবাসিক সংখ্যায় গরমিল, টাকা ফেরানোর নির্দেশ

নিজস্ব সংবাদদাতা

আবাসিক সংখ্যা বেশি দেখানোয় স্বেচ্ছাসেবী সংস্থা পরিচালিত বেসরকারি হোমের বিরুদ্ধে পদক্ষেপ করল প্রশাসন। প্রায় ন’লক্ষ টাকা ফেরত চেয়ে ইতিমধ্যে চিঠি পাঠানো হয়েছে ওই হোম কর্তৃপক্ষকে। চিঠি পাওয়ার পনেরো দিনের মধ্যে টাকা ফেরত না দিলে প্রয়োজনীয় পদক্ষেপ করা হবে বলেও প্রশাসন সূত্রে খবর। মেদিনীপুরের (সদর) মহকুমাশাসক অমিতাভ দত্ত বলেন, “তদন্তে আবাসিক সংখ্যায় গরমিল ধরা পড়ে। তাই এই পদক্ষেপ করা হয়েছে।”

০৩ সেপ্টেম্বর, ২০১৪

টেন্ডার নিয়ে তৃণমূলের গোষ্ঠীকোন্দল ডেবরায়

নিজস্ব সংবাদদাতা

তৃণমূল পরিচালিত পঞ্চায়েত সমিতির টেন্ডার ঘিরে অস্বচ্ছতার অভিযোগ তুললেন দলেরই একাংশ। মঙ্গলবার ডেবরা পঞ্চায়েত সমিতির এই অভিযোগের ভিত্তিতে খড়্গপুরের মহকুমাশাসক তদন্তের নির্দেশ দিয়েছেন। সোমবার ওই পঞ্চায়েত সমিতির উন্নয়নমূলক কাজের দরপত্র জমা করতে না পারায় মহকুমাশাসকের কাছে পাঁচজন ঠিকাদার লিখিত অভিযোগ করেছিলেন। অভিযোগকারীর মধ্যে রয়েছেন ডেবরা ব্লকের প্রাক্তন যুব তৃণমূল সভাপতি অনিরুদ্ধ দেববর্মণও।

০৩ সেপ্টেম্বর, ২০১৪

সুনিয়ায় আত্মহত্যার তত্ত্বেই অনড় পুলিশ

নিজস্ব সংবাদদাতা

০৩ সেপ্টেম্বর, ২০১৪

ঝুমির ভাঙনে এ বার ভাঙছে স্কুল

নিজস্ব সংবাদদাতা

০৩ সেপ্টেম্বর, ২০১৪

চিত্র সংবাদ

০৩ সেপ্টেম্বর, ২০১৪

বাড়িতে বেআইনি বাজি কারখানায় বিস্ফোরণ

নিজস্ব সংবাদদাতা

০২ সেপ্টেম্বর, ২০১৪

অশান্তির রেশ কাটেনি, পড়ুয়াদের হাজিরা কম

নিজস্ব সংবাদদাতা

০২ সেপ্টেম্বর, ২০১৪

মাটি শুকোচ্ছে না, বৃষ্টিতে চিন্তার মেঘ পটুয়াপাড়ায়

নিজস্ব সংবাদদাতা

০২ সেপ্টেম্বর, ২০১৪

হলেই গণধর্ষণ, বক্স বন্ধের সিদ্ধান্ত

নিজস্ব সংবাদদাতা

সিনেমা হলে শো চলাকালীনই বক্সের মধ্যেই ঘটে গণধর্ষণ ধর্ষণের ফলে কিশোরী মৃত্যুর ঘটনার তদন্তে নেমে এমনই তথ্য পেল পুলিশ। চন্দ্রকোনার ওই হল মালিক এবং তিন কর্মীকে আটক করা হয়েছে। গণধর্ষণে অভিযুক্ত এক জনকে গ্রেফতার করেছে পুলিশ। চন্দ্রকোনার ডিঙাল কামারগেড়িয়া গ্রামের বছর ষোলোর ওই কিশোরী রবিবার সন্ধ্যায় ঘাটাল হাসপাতালে মারা যায়। পুলিশ ও হাসপাতাল সূত্রে খবর, মৃত্যুর আগে চিকিৎসকদের ওই কিশোরী চন্দ্রকোনা শহরে এক সিনেমা হলের নাম জানিয়েছিল।

০২ সেপ্টেম্বর, ২০১৪

জট কাটেনি,ফের তালা মলিহাটি পঞ্চায়েতে

নিজস্ব সংবাদদাতা

নিকাশির সুষ্ঠু বন্দোবস্তের আশ্বাসে উঠেছিল অবস্থান। তবে আশ্বাস পূরণ না হওয়ার অভিযোগ তুলে ফের পঞ্চায়েত অফিসের গেট বন্ধ করে অবস্থান বিক্ষোভে সামিল হলেন গ্রামবাসী। সোমবার ডেবরা মলিহাটি গ্রাম পঞ্চায়েত অফিস বন্ধ থাকায় অফিসে ঢুকতে পারেননি প্রধান, উপপ্রধান এমনকী কর্মীরাও। এর আগে একই দাবিতে টানা আট দিন ধরে বন্ধ ছিল এই গ্রাম পঞ্চায়েত অফিসটি। গত ২১ অগস্ট সমস্যা সমাধানের আশ্বাসে উঠেছিল অবস্থান।

০২ সেপ্টেম্বর, ২০১৪

দুর্নীতির অভিযোগ, অনাস্থা তৃণমূল প্রধানের বিরুদ্ধে

নিজস্ব সংবাদদাতা

এ বার দুর্নীতি ও আর্থিক অনিয়মের অভিযোগে জামবনির এক তৃণমূল পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে অনাস্থা আনলেন শাসক দলেরই পঞ্চায়েত সদস্যেরা। জামবনি ব্লকের তৃণমূল পরিচালিত জামবনি গ্রাম পঞ্চায়েতের প্রধান কালিপদ মাহাতোকে অপসারণের জন্য বিডিও-র কাছে অনাস্থাপত্র জমা দিয়েছেন তৃণমূলেরই ৬ পঞ্চায়েত সদস্য। জামবনি গ্রাম পঞ্চায়েতের মোট সদস্য ৮ জন। এর মধ্যে প্রধান কালিপদবাবু-সহ ৭ জন সদস্য তৃণমূলের। এক জন সিপিএম সদস্য রয়েছেন।

০২ সেপ্টেম্বর, ২০১৪

টুকরো খবর

ছাত্র-যুব বিজ্ঞান মেলা শুরু হল পশ্চিম মেদিনীপুরে। সোমবার মেদিনীপুর শহরের মোহনানন্দ হাইস্কুল চত্বরে এই মেলার উদ্বোধন হয়। চলবে আজ, মঙ্গলবার পর্যন্ত। দু’দিনের এই মেলায় জেলার প্রায় দেড়শোটি স্কুলের ছাত্রছাত্রীরা যোগ দিচ্ছে।

০২ সেপ্টেম্বর, ২০১৪

ধর্ষণে মৃত কিশোরী, অভিযোগ ঘাটালে

নিজস্ব সংবাদদাতা

ধর্ষণের ফলে বছর ষোলোর এক কিশোরীর মৃত্যুর অভিযোগ উঠল পশ্চিম মেদিনীপুরের ঘাটালে। কিশোরীর বাড়ি চন্দ্রকোনা থানার ডিঙাল কামারগেড়িয়া গ্রামে। বাবা ভিক্ষে করেন আর মা সংসার চালাতে ধূপকাঠি বানান। তার তিন বোন। এই মেয়েটিই ছিল সকলের বড়। অভাবের জেরে কয়েক বছর আগে স্কুল ছেড়েছিল সে।

০১ সেপ্টেম্বর, ২০১৪

কাজ পাওয়ার হারে পিছিয়ে মেয়েরা

বরুণ দে

একশো দিনের কাজের প্রকল্পে অন্তত ৫০ শতাংশ মহিলার কর্মসংস্থান নিশ্চিত করার কথা। রাজ্য থেকে জেলাকে সেই নির্দেশও দেওয়া হয়েছিল। তবে লক্ষ্যমাত্রার ধারেকাছে পৌঁছতে পারছে না পশ্চিম মেদিনীপুর। চলতি আর্থিক বছরের প্রথম সাড়ে চার মাসে একশো দিনের কাজে জেলায় মহিলাদের কাজ পাওয়ার হার মাত্র ৩৯%।

০১ সেপ্টেম্বর, ২০১৪

টিচার ইন-চার্জের ইস্তফা ঠেকাতে তৎপর তৃণমূল

নিজস্ব সংবাদদাতা

কমার্স কলেজের টিচার ইন-চার্জের ইস্তফা ঠেকাতে তৎপর হলেন তৃণমূল নেতৃত্ব। ইতিমধ্যে কলেজের টিচার ইন-চার্জ বিবেকানন্দ দাস মহাপাত্রের সঙ্গে ফোনে কথা বলেছেন তৃণমূলের পশ্চিম মেদিনীপুর জেলা সভাপতি দীনেন রায়। আশ্বাস দিয়েছেন, কলেজে পড়াশোনার পরিবেশ বজায় রাখতে পুলিশ-প্রশাসন প্রয়োজনীয় পদক্ষেপ করবে। কোনও রকম উচ্ছৃঙ্খলতা বরদাস্ত করা হবে না।

০১ সেপ্টেম্বর, ২০১৪

আলোচনাসভায় গরহাজির একাংশ তৃণমূল কাউন্সিলর

নিজস্ব সংবাদদাতা

নব নির্বাচিত দলীয় সাংসদ সন্ধ্যা রায় প্রথম বার রেলশহরে এলেও চাপা থাকল না তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্ব। রবিবার সন্ধ্যায় খড়্গপুরের টাউনহলে তৃণমূল সমর্থিত রেলের হকার-ভেন্ডার ও কর্মচারীদের নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় উপস্থিত ছিলেন জেলা তৃণমূলের চেয়ারম্যান তথা মেদিনীপুর-খড়্গপুর উন্নয়ন পর্ষদের চেয়ারম্যান মৃগেন মাইতি, দলের জেলা কার্যকরী সভাপতি নির্মল ঘোষ প্রমুখ।

০১ সেপ্টেম্বর, ২০১৪

বাস হাতেগোনা, ফাঁকাই পড়ে সেন্ট্রাল বাসস্ট্যান্ড

নিজস্ব সংবাদদাতা

০১ সেপ্টেম্বর, ২০১৪

তৃণমূল প্রধানের বিরুদ্ধে অনাস্থা দলেরই একাংশের

নিজস্ব সংবাদদাতা

কয়েক দিন আগেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সিপিএম প্রসঙ্গে রাজনীতিতে কেউই অচ্ছুত নয় বলে ইঙ্গিতবাহী বার্তা দিয়েছেন। তার আগেই অবশ্য জঙ্গলমহলে তৃণমূলের পঞ্চায়েত প্রধানকে অপসারণ করতে সিপিএমের হাত ধরে অনাস্থা এনেছেন শাসক দলের একাংশ সদস্য। ঘটনাস্থল একদা মাওবাদী ঘাঁটি পশ্চিম মেদিনীপুরের বেলপাহাড়ি।

০১ সেপ্টেম্বর, ২০১৪

মহিলার শ্লীলতাহানি, ধৃত কংগ্রেস নেতা

নিজস্ব সংবাদদাতা

তফসিলি সম্প্রদায়ের এক মহিলাকে শ্লীলতাহানির অভিযোগে গ্রেফতার হলেন প্রদেশ কংগ্রেসের এক বর্ষীয়ান সদস্য। পিংলা থানার পুলিশ জানিয়েছে, রবি ঘোষ নামে সত্তর বছর বয়সী ওই নেতাকে তাঁর মালিগ্রাম অঞ্চলের ছোটখেলনার বাড়ি থেকে গ্রেফতার করা হয়। রবিবাবু দীর্ঘদিন পিংলা ব্লক কংগ্রেসের প্রাক্তন সভাপতি ছিলেন।

০১ সেপ্টেম্বর, ২০১৪

স্কুল ফাঁকি দিয়ে রাজনীতি নয়, শিক্ষকদের কড়া বার্তা শুভেন্দুর

নিজস্ব সংবাদদাতা

স্কুল ফাঁকি দিয়ে রাজনীতি করা চলবে না বলে শিক্ষকদের বার্তা দিলেন তমলুকের সাংসদ শুভেন্দু অধিকারী। রবিবার রামচন্দ্রপুর হাইস্কুলে পশ্চিমবঙ্গ তৃণমূল মাধ্যমিক শিক্ষক সমিতির তমলুক মহকুমা সম্মেলনে শুভেন্দুবাবু শিক্ষকদের উদ্দেশে বলেন, “নিজেদের অধিকার আদায়ে দাবিদাওয়া নিয়ে গণতান্ত্রিকভাবে আন্দোলন করবেন।

০১ সেপ্টেম্বর, ২০১৪

এসএফআইয়ের প্রতিবাদ মিছিল

কমার্স কলেজে বিক্ষোভ দেখানোর সময় সোমবার এসএফআইয়ের তিন কর্মীকে ধরে থানায় নিয়ে গিয়েছিল পুলিশ। তার প্রতিবাদে মঙ্গলবার বিকেলে শহরে মিছিল করল সিপিএমের ছাত্র সংগঠন। নেতৃত্ব দেন সংগঠনের জেলা সভাপতি সোমনাথ চন্দ।

পড়ুন