৭ কার্তিক ১৪২১ শুক্রবার ২৪ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৪ °C     সর্বনিম্ন : ২২.৫ °C

রঙ্গোলিতে রঙিন আইআইটি

দেবমাল্য বাগচি

২৪ অক্টোবর, ২০১৪

সদর শহরের কালীপুজোয় থিমের বাহার

বরুণ দে

২৪ অক্টোবর, ২০১৪

বৈষ্ণব মতে কালী আরাধনা

সুমন ঘোষ

২৪ অক্টোবর, ২০১৪

থিমের লড়াইয়ে জমেছে পূর্বের পুজো

আনন্দ মণ্ডল

শক্তি আরাধনার প্রাচীন ক্ষেত্র তমলুক শহর তো বটেই কালীপূজার আয়োজন নিয়ে থিমের মণ্ডপ ও প্রতিমা গড়ে দীপাবলি উৎসবে মেতেছে পূর্ব মেদিনীপুরের বিভিন্ন এলাকা। বড়-ছোট মিলিয়ে প্রায় একশোর বেশি কালীপুজো হচ্ছে তমলুক শহরে। এর মধ্যে শহরের বেশ কয়েকটি বিগ বাজেটের মণ্ডপ দেখতে ভিড় জমাচ্ছেন জেলার বিভিন্ন এলাকার বাসিন্দারা।

২৪ অক্টোবর, ২০১৪

সুতাহাটার পুজোয় সমাজসেবায় জোর

আরিফ ইকবাল খান

সুতাহাটার কালিপুজোয় রাতে উপচে পড়ল ভিড়। এলাকার মোড়ে মোড়ে আলোর গেট। দোকান, কলরবে মুখর গোটা এলাকা। পুজোয় কোনও রকমের অশান্তি এড়াতে রয়েছে ব্যাপক পুলিশি ব্যবস্থাও। গোটা সুতাহাটাই কার্যত আলোর জোয়ারে ভাসছে। হলদিয়ার বিভিন্ন প্রান্ত থেকে মানুষ আসছেন এখানে মণ্ডপ এবং আলোর কারিকুরি দেখতে। স্থানীয় বাসিন্দা তথা শিক্ষক সন্দীপন দাস বলেন, “এই সময় এই এলাকায় এত সাংস্কৃতিক অনুষ্ঠান হয় যে, কোনটা ছেড়ে কোনটায় যাই!” মধুসূদন পড়ুয়া বলছেন, এই সময় পুজো কমিটিগুলির মধ্যে সমাজসেবার যে প্রবণতা দেখা যায়, তা এলাকার মানুষ সাধুবাদ জানান।

২৪ অক্টোবর, ২০১৪

সাজাও আলোয় ধরিত্রীরে

২৪ অক্টোবর, ২০১৪

কেশপুর নিয়ে আন্দোলনের পথে সিপিএম

নিজস্ব সংবাদদাতা

মূল্যবৃদ্ধি, একশো দিনের কাজ, চিটফান্ড তো আছেই। এ বার মিথ্যা মামলার মতো বিষয়কে সামনে রেখে পশ্চিম মেদিনীপুরে আন্দোলনে নামতে চলেছে সিপিএম। কেশপুরের জগন্নাথপুরে জেলা পরিষদের তৃণমূল সদস্যা কাকলি বরদোলুইকে খুনে নাম জড়িয়েছে প্রাক্তন মন্ত্রী সুশান্ত ঘোষ-সহ ২৬ জন সিপিএম নেতা-কর্মীর। প্রতিবাদে সরব হয়েছে সিপিএম। দলের জেলা সম্পাদক দীপক সরকার বলেন, “এটা মিথ্যা মামলা। পুরো অভিযোগটাই সাজানো।” তাঁর দাবি, “কেশপুরের ঘটনাটি ওদের দুই গোষ্ঠীর লড়াইয়ের জের। গোষ্ঠী কোন্দল ধামাচাপা দিতে মিথ্যা অভিযোগ করছে।”

২৪ অক্টোবর, ২০১৪

দর্শক কম, বিক্রির মুখে ঘাটালের হল

অভিজিৎ চক্রবর্তী

২৩ অক্টোবর, ২০১৪

রেলশহরে ফের দিনেদুপুরে ছিনতাই লক্ষাধিক টাকা

নিজস্ব সংবাদদাতা

ফের ছিনতাইয়ের ঘটনা ঘটল রেলশহরে! সোমবার রাতে খড়্গপুর স্টেশন থেকে গোলবাজার ফেরার পথে ৭ নম্বর রেল কলোনি এলাকায় প্রদীর ধাওলিয়া নামে সোনার দোকানের এক কর্মচারীর ব্যাগ ছিনতাইয়ের চেষ্টা করে দুষ্কৃতীরা। সেই চেষ্টা বিফল হলে গুলি চালায় তাঁরা। সেই ঘটনার দু’দিনের মধ্যেই ফের এক ব্যক্তির লক্ষাধিক টাকা ছিনতাই করে চম্পট দিল দুষ্কৃতীরা।

২৩ অক্টোবর, ২০১৪

থিমের লড়াইয়ে পিছিয়ে নেই ছোট পুজোও

দেবমাল্য বাগচি

২৩ অক্টোবর, ২০১৪

চৌধুরী বাড়িতে অমলিন সাবেকিয়ানা

অভিজিৎ চক্রবর্তী

২৩ অক্টোবর, ২০১৪

ঘটেই দেবী আরাধনা ঝাড়গ্রামের সারদাপীঠে

কিংশুক গুপ্ত

দেবীর অধিষ্ঠান তামার ঘটে। কার্তিক মাসের অমাবস্যার মহানিশায় সেই ঘটস্থাপন করে পুজো করেন সন্ন্যাসিনীরা। জলপূর্ণ তামার ঘটের ভিতর দেওয়া হয় মুক্তো, সোনা, রুপো ও তামার মতো নানা রত্ন ও ধাতু। ঘটে থাকে আম, বট, অশ্বত্থ, কাঁঠাল ও বকুলের পঞ্চপল্লব। তার উপর থাকে ডাব। এই ঘটেই দক্ষিণা কালীকে আহ্বান জানিয়ে প্রাণ প্রতিষ্ঠার পরে ষোড়শোপচারে পুজো করা হয়।

২৩ অক্টোবর, ২০১৪

ঘাটালের চৌধুরী বাড়ির পুজোয় আজও অমলিন সাবেকিয়ানা

অভিজিত্‌ চক্রবর্তী

২৩ অক্টোবর, ২০১৪

দুই বৃদ্ধার গয়না ছিনতাইয়ের অভিযোগ

নিজস্ব সংবাদদাতা

হাসপাতালে চিকিত্‌সা করাতে গিয়ে দালালদের খপ্পরে পড়ে সর্বস্বান্ত হলেন দুই বৃদ্ধা। বুধবার ঘাটাল হাসপাতাল ক্যাম্পাসের ঘটনা। করুণা সাঁতরা এবং দুর্গা পণ্ডিত নামে ওই দুই বৃদ্ধার অভিযোগের ভিত্তিতে একজনকে গ্রেফতার করেছে ঘাটাল থানার পুলিশ। মূল অভিযুক্তের খোঁজে তল্লাশি শুরু করেছে।

২৩ অক্টোবর, ২০১৪

থানায় থানায় কালী পুজো, উৎসবে সামিল পুলিশও

বিভিন্ন থানায় কালীপুজোর আনন্দের সঙ্গেই সাংস্কৃতিক অনুষ্ঠানে মাতল পুলিশকর্মী ও তাঁদের পরিজনরা। বৃহস্পতিবার থেকে খড়্গপুর মহকুমার প্রায় প্রতিটি থানারই কালীমন্দিরে পুজোর আয়োজন করেছিলেন থানার পুলিশকর্মীরা। শুধু পুজো নয়, আলোর উৎসবে এলাকায় জনসংযোগ বাড়তে সাংস্কৃতিক নানা অনুষ্ঠানের আয়োজন হয়েছে।

পড়ুন