Advertisement
১৯ এপ্রিল ২০২৪

অনিয়ম, টেন্ডার বাতিল হাসপাতালে

বেনিয়মের অভিযোগ ওঠায় একটি কাজের টেন্ডার বাতিল করল ঝাড়গ্রাম জেলা হাসপাতাল কর্তৃপক্ষ। গত শুক্রবার ওই টেন্ডার জমা নেওয়া হয়েছিল। টেন্ডার চলাকালীন কয়েকজন বহিরাগত ঠিকাদার অভিযোগ করেন, কেবলমাত্র স্থানীয় কয়েকজন ঠিকাদারকে দরপত্র জমা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে।

নিজস্ব সংবাদদাতা
ঝাড়গ্রাম শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৪ ০০:০২
Share: Save:

বেনিয়মের অভিযোগ ওঠায় একটি কাজের টেন্ডার বাতিল করল ঝাড়গ্রাম জেলা হাসপাতাল কর্তৃপক্ষ। গত শুক্রবার ওই টেন্ডার জমা নেওয়া হয়েছিল। টেন্ডার চলাকালীন কয়েকজন বহিরাগত ঠিকাদার অভিযোগ করেন, কেবলমাত্র স্থানীয় কয়েকজন ঠিকাদারকে দরপত্র জমা দেওয়ার সুযোগ দেওয়া হয়েছে। বাইরে থেকে আসা অভিজ্ঞ ঠিকাদারদের দরপত্র জমা দিতে দেওয়া হয় নি। এক ঠিকাদার মঙ্গলবারই জেলা পরিষদের সভাধিপতি উত্তরা সিংহের কাছে অভিযোগ জানান। ঝাড়গ্রামের আইনজীবী অনিন্দ্যসুন্দর চট্টোপাধ্যায় জনস্বার্থে স্বাস্থ্যমন্ত্রী-সহ প্রশাসনের বিভিন্ন মহলে লিখিত অভিযোগও জানান।

ঝাড়গ্রাম জেলা হাসপাতালের পিছনের জমিতে সুপার স্পেশালিটি হাসপাতাল তৈরির জন্য ৮৪টি শালগাছ কাটা, একটি পাতকুয়ো বোজানো ও দু’টি পুরনো ভবন ভাঙার জন্য গত ১৫ জুলাই বহুল প্রচারিত সংবাদপত্রে বিজ্ঞাপন দিয়ে হাসপাতাল কর্তৃপক্ষ দরপত্র আহ্বান করেন। অনিন্দ্যবাবুর অভিযোগ, বিশেষ একটি মহলকে ওই টেন্ডার পাইয়ে দিতে কর্তৃপক্ষের একাংশ সক্রিয়। তাই টেন্ডার নোটিসে নিয়ম মাফিক কোনও সর্বনিম্ন দর দেওয়া হয়নি। অভিজ্ঞ ঠিকাদারদের পরিবর্তে স্থানীয়দের কাছ থেকে দরপত্র চাওয়া হয়েছিল। অনিন্দ্যবাবুর দাবি, কোনও দরপত্র আহ্বান করা হলে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ একটি নির্দিষ্ট দর দেন। এর ফলে ওই দরের চেয়ে সর্বনিম্ন দরপ্রদানকারীর টেন্ডার গ্রহণ করার সুযোগ থাকে। টেন্ডার নোটিসে কোনও নির্দিষ্ট দরের উল্লেখ না থাকায় বিপুল পরিমাণে সরকারি রাজস্বের ক্ষতি হওয়ার আশঙ্কা ছিল বলে অনিন্দ্যবাবুর দাবি।

ঝাড়গ্রাম জেলা হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, শুক্রবার ছিল টেন্ডার জমা নেওয়া ও টেন্ডার খোলার দিন। ওই দিন স্থানীয় ১৬ জন ঠিকাদার দরপত্র জমা দেন। কিন্তু সে দিনই টেন্ডার প্রক্রিয়া নিয়ে বহিরাগত ঠিকাদারদের একাংশ স্থানীয় ঠিকাদারদের সঙ্গে বচসা-হাতাহাতিতে জড়িয়ে পড়েন। বিভিন্ন মহলের অভিযোগ পাওয়ার পরে হাসপাতালের রোগী কল্যাণ সমিতির কার্যকরী চেয়ারম্যান তথা মহকুমাশাসক এস অরুণ প্রসাদ হাসপাতালের টেন্ডার কমিটিকে বিষয়টি খতিয়ে দেখতে বলেন। শনিবার হাসপাতালে টেন্ডার কমিটির একটি বৈঠক ডাকা হয়। ওই বৈঠকে ‘পদ্ধতিগত ত্রুটি’র কারণে টেন্ডারটি বাতিল করা হয়। হাসপাতালের সুপার মলয় আদক বলেন, “মহকুমাশাসকের নির্দেশে টেন্ডারটি বাতিল করা হয়েছে।” হাসপাতালের একটি সূত্রে জানা গিয়েছে, সুপার স্পেশালিটি হাসপাতালটি মুখ্যমন্ত্রীর ‘ড্রিম প্রজেক্ট’। সেই কারণে তড়িঘড়ি গাছ কাটা ও ভবন ভাঙার জন্য টেন্ডার ডাকা হয়। ঝাড়গ্রামের মহকুমাশাসক এস অরুণ প্রসাদ বলেন, “শীঘ্রই নতুন করে টেন্ডার ডাকা হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

irregularities tender cancelled jhargram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE