Advertisement
১৯ এপ্রিল ২০২৪

টুকরো খবর

লোকসভা নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু হল পূর্ব মেদিনীপুরের তমলুক ও কাঁথি আসনে। বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দিলেন তমলুক লোকসভা কেন্দ্রের এসইউসি প্রার্থী বিবেকানন্দ রায় ও কাঁথি লোকসভা কেন্দ্রের এসইউসি প্রার্থী মানস প্রধান। এ দিন সকালে তমলুক শহরের হাসপাতাল মোড়ে এসইউসির জেলা নেতৃত্ব-সহ কর্মী-সমর্থকরা জড়ো হন।

শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০১৪ ০১:৫০
Share: Save:

পূর্বে মনোনয়ন জমা এসইউসি প্রার্থীদের
নিজস্ব সংবাদদাতা • তমলুক

মনোনয়ন জমা বিবেকানন্দবাবুর।—নিজস্ব চিত্র।

লোকসভা নির্বাচনের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু হল পূর্ব মেদিনীপুরের তমলুক ও কাঁথি আসনে। বৃহস্পতিবার মনোনয়নপত্র জমা দিলেন তমলুক লোকসভা কেন্দ্রের এসইউসি প্রার্থী বিবেকানন্দ রায় ও কাঁথি লোকসভা কেন্দ্রের এসইউসি প্রার্থী মানস প্রধান। এ দিন সকালে তমলুক শহরের হাসপাতাল মোড়ে এসইউসির জেলা নেতৃত্ব-সহ কর্মী-সমর্থকরা জড়ো হন। তারপর দলের দুই প্রার্থীকে নিয়ে প্রায় এক কিলোমিটার রাস্তা মিছিল করে জেলাশাসকের অফিসে যাওয়া হয়। তমলুক লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার তথা জেলাশাসক অন্তরা আচার্যের কাছে তমলুক কেন্দ্রের প্রার্থী বিবেকানন্দ রায় আর কাঁথি লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার তথা অতিরিক্ত জেলাশাসক (সাধারণ) অভিজিত্‌ মৈত্রর কাছে মনোনয়নপত্র জমা দেন কাঁথি কেন্দ্রের প্রার্থী মানস প্রধান। মনোনয়নপত্র জমা দেওয়ার পর এসইউসি’র দুই প্রার্থী বলেন, “নিত্যপ্রয়োজনীয় জিনিসের মুল্যবৃদ্ধি রোধ, ২০০৭ সালের ১৪ মার্চ নন্দীগ্রামে গণহত্যায় জড়িত দোষী পুলিশ আধিকারিকদের শাস্তি, বিভিন্ন বেসরকারি অর্থলগ্নি সংস্থায় টাকা রেখে সর্বস্বান্ত মানুষের অর্থ ফেরতের দাবি জোরদার করতে ও সামগ্রিক উন্নয়নের জন্য আমরা সাধারণ মানুষের সমর্থন চাইছি।”

ভোট দিতে চেয়ে কোর্টের দ্বারস্থ সুশান্ত
নিজস্ব সংবাদদাতা • মেদিনীপুর

ভোট দিতে চেয়ে মেদিনীপুর আদালতে আবেদন করলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা গড়বেতার সিপিএম বিধায়ক সুশান্ত ঘোষ। বৃহস্পতিবার তিনি আদালতে আবেদন করেন। আগামী ২৪ এপ্রিল শুনানির দিন ধার্য হয়েছে। এ দিন মেদিনীপুর আদালতে দাসেরবাঁধ কঙ্কাল মামলার দিন নির্দিষ্ট ছিল। তারই শুনানিতে এসেছিলেন সুশান্তবাবু। মামলাটি চলছে মেদিনীপুরের চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা আদালতে। বিচারক না থাকায় অবশ্য এ দিন নতুন করে শুনানি হয়নি। মামলার পরবর্তী দিন ধার্য্য হয়েছে আগামী ১৬ জুন। অন্য দিকে, আসন্ন লোকসভা নির্বাচনে ভোট দিতে চেয়ে এ দিনই আদালতে আবেদন করেন সুশান্তবাবু। আদালতের নির্দেশ রয়েছে, নিজের নির্বাচনী এলাকা ছাড়া অন্য কোথাও যেতে হলে সে ক্ষেত্রে গড়বেতার বিধায়ককে আদালতের অনুমতি নিতে হবে। সুশান্তবাবুর দেশের বাড়ি গড়বেতা ৩ নম্বর ব্লকের বেনাচাপড়ায়। আগে এলাকাটি গড়বেতা বিধানসভার অন্তর্গত ছিল। এলাকা পুনর্বিন্যাসের পর শালবনির অন্তর্গত হয়েছে। এ দিন সুশান্তবাবু বলেন, “ভোট দেওয়া গণতান্ত্রিক অধিকারের মধ্যেই পড়ে। যেহেতু অন্যত্র যেতে হলে আদালতের অনুমতি নিতে হবে, তাই আবেদন করেছি।” তাঁর আইনজীবী বিশ্বনাথ ঘোষ বলেন, “আগামী ২৪ এপ্রিল শুনানির দিন ধার্য হয়েছে।”

ক্রিকেট প্রতিভার খোঁজে শিবির
নিজস্ব সংবাদদাতা • মেদিনীপুর

সিএবির উদ্যোগে মেদিনীপুরে শুরু হল ক্রিকেট প্রতিভার খোঁজে এক শিবির। বৃহস্পতিবার থেকে শহরের অরবিন্দি স্টেডিয়ামে এই শিবির শুরু হয়েছে। চলবে আজ, শুক্রবার পর্যন্ত। পশ্চিম মেদিনীপুরের প্রতিভাবাবন ক্রিকেটাররা শিবিরে যোগ দিয়েছে। শিবিরের দু’টি বিভাগ রয়েছে। একটি অনূর্ধ্ব ১৫ এবং অন্যটি অনূর্ধ্ব ১৮। শিবিরে সব মিলিয়ে প্রায় দু’শো জন যোগ দিয়েছে বলে জেলা ক্রীড়া সূত্রে খবর।

চাকরির লোভ দেখিয়ে প্রতারণা, ধৃত দুই যুবক

চাকরির লোভ দেখিয়ে টাকা নিয়ে প্রতারণার অভিযোগে দুই যুবককে গ্রেফতার করল তমলুক থানার পুলিশ। বুধবার রাতে ধৃত ওই দুই যুবকের নাম সুপ্রভাত পাড়ই ও সুকোমল আদক। সুপ্রভাতের বাড়ি পাঁশকুড়া থানার গোগ্রাস গ্রামে আর সুকোমলের বাড়ি কোলাঘাট থানার ঝোকুড়কুলে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, সুপ্রভাত ও সুকোমল খবরের কাগজে বিএড কলেজের শূন্য কর্মী পদের নিয়োগের বিজ্ঞাপন দিয়েছিল। এই বিজ্ঞাপনে দেওয়া ফোন নম্বর দেখে অনেক বেকার যুবক-যুবতীরা যোগাযোগ করেছিলেন। পরে আগ্রহীদের ইন্টারভিউয়ের জন্য বিভিন্ন হোটেল বা লজে ডাকা হয়। অভিযোগ, চাকরির ব্যবস্থা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে নেওয়া হত মোটা টাকা। ওই টাকা নির্দিষ্ট একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা দেওয়ার পর ফের যোগাযোগ করতে বলা হত। কিন্তু টাকা জমা দেওয়ার পর ওই নম্বরে ফোন করা হলে তা বন্ধ বলে জানানো হত। পূর্ব মেদিনীপুরের তমলুকের এক বেকার যুবক সম্প্রতি এই ফাঁদে পা দিয়ে ১৩ হাজার টাকা খুইয়েছেন। এরপরই তিনি পুলিশে অভিযোগ দায়ের করেন। তাঁর অভিযোগের ভিত্তিতে তদন্তে নামে পুলিশ। জানা যায় ওই প্রতারণা চক্রের পাণ্ডা সুপ্রভাত পাড়ই ও সুকোমল আদকের কথা। পরে তমলুক থানার পুলিশ বাহিনী বুধবার রাতে তাঁদের তমলুকের একটি জায়গা থেকে তাদের গ্রেফতার করে।

চন্দ্রকোনায় রোড শো বামপ্রার্থী শক্তিমোহনের

চন্দ্রকোনা ২ ব্লকের প্রায় ৩০টি গ্রামে রোড-শো করলেন আরামবাগ লোকসভা কেন্দ্রের বামপ্রার্থী শক্তিমোহন মালিক। বৃহস্পতিবার রোড-শোয়ের পাশাপাশি বাড়ি বাড়ি গিয়ে জনসংযোগ করেন তিনি। বিকালে ফের দাসপুর ১ ব্লকের নাড়াজোল এলাকায় কর্মীসভা ও বাড়ি বাড়ি প্রচার করেন এই বামপ্রার্থী। শুক্রবার ফের চন্দ্রকোনা ১ ব্লকে একই রকম ভাবে প্রচার করবেন তিনি। প্রচারে এসে রাজ্য সরকারের নানা প্রতিশ্রুতি তুলে ধরে কটাক্ষ করেন। চন্দ্রকোনা এলাকায় দু’টি তৃণমূল পরিচালিত পুরসভার নানা দুর্নীতির কথা তুলে ধরে এলাকার সামগ্রিক উন্নয়নের আশ্বাস দেন। অন্য দিকে, এ দিন ক্ষীরপাই শহরে কংগ্রেস প্রার্থী শম্ভুনাথ মালিক রোড-শো সেরে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের কাছে কেন্দ্রে স্থায়ী সরকার গড়তে এবং উন্নয়নের ধারা বজায় রাখতে তাঁকে ভোট দেওয়ার আর্জি জানান। আরামবাগ লোকসভা আসনটির মধ্যে চন্দ্রকোনা বিধানসভা এখন সিপিএমেরই দখলে। আরামবাগ আসনের তৃণমূলের প্রার্থী আফরিন আলি অপরূপা পোদ্দারও একাধিক বার চন্দ্রকোনার দু’টি ব্লকে রোড-শো থেকে জনসভা, বাড়ি বাড়ি প্রচার করেছেন। চলতি সপ্তাহে তাঁর ফের প্রচারে আসার কথা রয়েছে।

সমুদ্রে তলিয়ে মৃত্যু

দিঘার সমুদ্রে স্নান করতে নেমে তলিয়ে গিয়ে মৃত্যু হল এক পর্যটকের। বৃহস্পতিবার দুপুরে নিউ দিঘার মেরিনাঘাটের এই দুর্ঘটনায় মৃতের নাম সৌরভ মণ্ডল (২৫)। তাঁর বাড়ি বর্ধমানের কালনা এলাকার গাউগুড়িয়া গ্রামে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বর্ধমানের কালনা এলাকা থেকে দুটি বাসে চেপে ৫০ জন পর্যটকের সঙ্গে দিঘায় বেড়াতে এসেছিল সৌরভ। বৃহস্পতিবার সকালে তাঁরা নিউ দিঘায় আসেন। এ দিন দুপুরে নিউ দিঘার মেরিনা ঘাটের কাছে ওই দলের অনেকের সঙ্গে সমুদ্রে স্নান করতে গিয়েছিলেন সৌরভ। হঠাত্‌ই সমুদ্রের ধার থেকে বেশ কিছুটা দূরে চলে গিয়ে জলের স্রোতে তলিয়ে যান তিনি। সৌরভের সঙ্গীদের চিত্‌কারে সমুদ্রের ধারে থাকা স্থানীয় একটি ওয়াটার স্পোর্টস টিমের সদস্যরা খোঁজ চালিয়ে অচৈতন্য অবস্থায় ওই যুবককে উদ্ধার করে। তাঁকে দিঘা স্টেট জেনারেল হাসপাতালে নিয়ে যাওয়া হলে চিকিত্‌সকরা মৃত বলে জানান।

বিঁধলেন তাপস

সিপিএমের শ্রমিক সংগঠন সিটুর উদ্যোগে ভগবানপুর ১ ব্লকে শ্রমিক ও কর্মচারীদের কনভেনশন হল। বৃহস্পতিবার বিকেলের কনভেনশনে ছিলেন কাঁথির বামপ্রার্থী তাপস সিংহ, জেলা সিপিএমের ভারপ্রাপ্ত সম্পাদক প্রশান্ত প্রধান প্রমুখ। জেলা নেতৃত্বের ভাষণে মূলত তৃণমূলের সন্ত্রাস রুখে বামপ্রার্থী তাপস সিংহকে জয়ী করার আহ্বান জানানো হয়। তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদীকে কটাক্ষ করে তাপসবাবু বলেন, “গুজরাটের মুখ্যমন্ত্রী একজন খুনি। এই ব্যক্তি নাকি প্রধানমন্ত্রী হবেন!” সারদা কাণ্ডে সিবিআই তদন্ত হলেই তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলে যাবেন বলেও মন্তব্য করেন তিনি। দুই মেদিনীপুরের তৃণমূল প্রার্থীদের প্রতি তাঁর কটাক্ষ, “পূর্বে পিতাপুত্র আর পশ্চিমে চলচিত্র! এ ভাবেই চলে তৃণমূল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE