Advertisement
২৪ এপ্রিল ২০২৪

টুকরো খবর

রোগী নিয়ে সবং থেকে মেদিনীপুর আসার পথে দুর্ঘটনার মুখে পড়ল একটি অ্যাম্বুল্যান্স। মৃত্যু হয়েছে রোগী ও তাঁর এক পরিচিতের। চালক এবং রোগীর আরও এক পরিচিত গুরুতর জখম হয়েছেন। জখম অবস্থায় উদ্ধার করে এঁদের মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে দুর্ঘটনাটি ঘটে মেদিনীপুর কোতয়ালি থানার অন্তর্গত মোহনপুর সেতু সংলগ্ন এলাকায়, ৬০ নম্বর জাতীয় সড়কের উপর।

শেষ আপডেট: ২৫ এপ্রিল ২০১৪ ০১:০৪
Share: Save:

দুর্ঘটনার মুখে অ্যাম্বুল্যান্স, মৃত দুই
নিজস্ব সংবাদদাতা • মেদিনীপুর


দুর্ঘটনাগ্রস্ত অ্যাম্বুলান্স। ছবি: সৌমেশ্বর মণ্ডল।

রোগী নিয়ে সবং থেকে মেদিনীপুর আসার পথে দুর্ঘটনার মুখে পড়ল একটি অ্যাম্বুল্যান্স। মৃত্যু হয়েছে রোগী ও তাঁর এক পরিচিতের। চালক এবং রোগীর আরও এক পরিচিত গুরুতর জখম হয়েছেন। জখম অবস্থায় উদ্ধার করে এঁদের মেদিনীপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে দুর্ঘটনাটি ঘটে মেদিনীপুর কোতয়ালি থানার অন্তর্গত মোহনপুর সেতু সংলগ্ন এলাকায়, ৬০ নম্বর জাতীয় সড়কের উপর। পুলিশ সূত্রে খবর, শেখ আব্দুল রহিম নামে (৫৪) এক রোগীকে নিয়ে অ্যাম্বুল্যান্সটি মেদিনীপুরে আসছিল। ওই রোগী সবং গ্রামীণ হাসপাতালে ভর্তি ছিলেন। শারীরিক পরিস্থিতির তেমন উন্নতি না- হওয়ায় মেদিনীপুর মেডিক্যালে রেফার করে দেওয়া হয়। এদিন মেদিনীপুর মেডিক্যালেই ভর্তি হওয়ার কথা ছিল তাঁর। দুপুরে পরিচিতেরা একটি বেসরকারি অ্যাম্বুল্যান্সে করে তাঁকে নিয়ে সবং থেকে মেদিনীপুরের উদ্দেশে রওনা দেন। অ্যাম্বুল্যান্সে সবমিলিয়ে চার জন ছিলেন। রোগী, চালক ছাড়াও ছিলেন রোগীর দু’জন পরিচিত। মোহনপুর সেতু সংলগ্ন এলাকায় একটি লরিতে গিয়ে ধাক্কা মারে অ্যাম্বুলেন্সটি। চারজনই গুরুতর জখম হন। জখম অবস্থায় উদ্ধার করে মেডিক্যালে আনা হলে কর্তব্যরত চিকিৎসক রোগী ও তাঁর এক পরিচিতকে মৃত বলে ঘোষণা করেন। সামসুর আলি এবং কানাই জানা নামে দু’জন মেডিক্যালে ভর্তি রয়েছেন। কানাই অ্যাম্ব্যুালন্সের চালক।

আবেদন মঞ্জুর, ভোট দেবেন সুশান্ত
নিজস্ব সংবাদদাতা • মেদিনীপুর

ভোট দিতে চেয়ে মেদিনীপুর আদালতে আবেদন করেছিলেন রাজ্যের প্রাক্তন মন্ত্রী তথা গড়বেতার সিপিএম বিধায়ক সুশান্ত ঘোষ। বৃহস্পতিবার সেই আবেদন মঞ্জুর হয়েছে। ফলে, ভোট দিতে পারবেন সুশান্তবাবু। এ জন্য প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ করার জন্যও নির্দেশ দিয়েছে আদালত। এই প্রাক্তন মন্ত্রীর আইনজীবী বিশ্বনাথ ঘোষ বলেন, “আদালত আবেদন মঞ্জুর করেছে। সুশান্তবাবু যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন, সেই ব্যবস্থা করার জন্যও পুলিশকে নির্দেশ দিয়েছে।” প্রাক্তন এই মন্ত্রী দাসেরবাঁধ কঙ্কাল মামলায় অভিযুক্ত। এখন জামিনে মুক্ত রয়েছেন। মামলাটি চলছে মেদিনীপুরের চতুর্থ অতিরিক্ত জেলা ও দায়রা আদালতের বিচারক শ্যামলকুমার বিশ্বাসের এজলাসে। গত ১৭ মার্চ এই মামলার দিন নির্দিষ্ট ছিল। ওই দিনই ভোট দিতে চেয়ে আদালতে আবেদন করেন সুশান্তবাবু। বিচারক অনুপস্থিত থাকায় ওই দিন শুনানি হয়নি। ২৪ এপ্রিল শুনানির দিন ধার্য্য হয়েছিল। সেই মতো এদিন শুনানি হয়। আদালতের নির্দেশ রয়েছে, নিজের নির্বাচনী এলাকা ছাড়া অন্য কোথাও যেতে হলে সে ক্ষেত্রে গড়বেতার বিধায়ককে আদালতের অনুমতি নিতে হবে। সুশান্তবাবুর দেশের বাড়ি গড়বেতা- ৩ নম্বর ব্লকের বেনাচাপড়ায়। আগে এই এলাকা গড়বেতা বিধানসভারই অন্তর্গত ছিল। এলাকা পুনর্বিন্যাসের পর শালবনি বিধানসভার অন্তর্গত হয়েছে। এলাকাটি ঝাড়গ্রাম লোকসভার অন্তর্গত। ঝাড়গ্রামের ভোট হবে ৭ মে। সূত্রের খবর, ওই দিন বেলা সাড়ে দশটা থেকে সাড়ে বারোটার মধ্যে বেনাচাপড়ার বুথে গিয়ে ভোট দেবেন সুশান্তবাবু।

তমলুক ও কাঁথি কেন্দ্রে জমা পড়ল ১৭ মনোনয়ন

নির্ধারিত সময়সীমার মধ্যে পূর্ব মেদিনীপুরের তমলুক ও কাঁথি লোকসভা কেন্দ্রের জন্য মোট ১৭ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিলেন। তমলুক লোকসভা কেন্দ্রে ১০টি মনোনয়ন জমা পড়েছে। কাঁথি কেন্দ্রে জমা পড়া মনোনয়নপত্রের সংখ্যা ৭টি। পূর্ব মেদিনীপুরের অতিরিক্ত জেলাশাসক (নির্বাচন) অজয় পাল জানান, মনোনয়নপত্র জমা দেওয়ার সময়সীমার মধ্যে তমলুক ও কাঁথি কেন্দ্র মিলিয়ে মোট ১৭টি মনোনয়ন জমা পড়েছে। শুক্রবার সেগুলি স্ক্রুটিনি করা হবে। বৃহস্পতিবার ওই দু’টি কেন্দ্রের মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল। তমলুক লোকসভা কেন্দ্রে মনোনয়ন জমা দিয়েছেন তৃণমূলের শুভেন্দু অধিকারী, সিপিএমের শেখ ইব্রাহিম আলি, কংগ্রেসের শেখ আনোয়ার আলি, বিজেপির বাদশা আলম, এসইউসি’র বিবেকানন্দ রায়, বহুজন সমাজ পার্টির কমল বাগ, অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের শেখ আব্দুর রেজ্জাক, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লিগের মানিকচন্দ্র মণ্ডল। ওই কেন্দ্রে নির্দল প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দিয়েছেন রাজ্যশ্রী চৌধুরী, কালীশঙ্কর জানা। অন্য দিকে, কাঁথি লোকসভা কেন্দ্রের প্রার্থী পদের জন্য তৃণমূলের শিশির অধিকারী, সিপিএমের তাপস সিংহ, কংগ্রেসের কুণাল বন্দ্যোপাধ্যায়, বিজেপির কমলেন্দু পাহাড়ি, এসইউসি’র মানস প্রধান, বহুজন সমাজ পার্টির শেখ আনসার আলি, অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্র্যাটিক ফ্রন্টের শেখ গোলাম নবি আজাদ মনোনয়নপত্র জমা দিয়েছেন। আগামী ২৮ এপ্রিল পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সময়সীমা ধার্য রয়েছে। ওই দিনই চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশিত হবে। তারপরই স্পষ্ট হবে এই দুই লোকসভা কেন্দ্রে কত জন করে প্রার্থী থাকবেন। মনোনয়নপত্র জমা দেওয়ার পর প্রাথমিকভাবে বহুমুখী লড়াইয়ের আভাস মিলেছে জেলার দুই লোকসভা কেন্দ্রেই।

প্রচারে আসছেন সেলিম

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যে দু’দফায় পশ্চিম মেদিনীপুরে এসে ছ’টি জনসভা করেছেন। ফের নির্বাচনী প্রচারে তাঁর জেলায় আসার কথা রয়েছে। তবে, বামেদের বড় জনসভা আগে হয়নি। আজ, শুক্রবার থেকে বামেদের সভা শুরু হচ্ছে। দলীয় সূত্রে খবর, রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্রের পাশাপাশি জেলায় নির্বাচনী প্রচারে আসছেন মহম্মদ সেলিমও। ‘সংখ্যালঘু মুখ’ হিসেবে সেলিমকেই প্রচারে চেয়েছেন জেলা নেতৃত্ব। আগামী সোমবার তাঁর জেলায় আসার কথা। গত মাসের শেষে তিন তিনটি সভা করে পশ্চিম মেদিনীপুরে ভোট- প্রচার শুরু করেন মমতা বন্দ্যোপাধ্যায়। সভা হয় কেশিয়াড়ি, গড়বেতা এবং কেশপুরে। বুধবার জেলায় এসেও তিনি তিন তিনটি সভা করেন। সভা হয় নারায়ণগড়, সবং এবং ঘাটালে। এ বার জনসভা করে প্রচার জমাতে চলেছে বামেরাও। দলীয় সূত্রে খবর, আগামী সোমবার জেলায় এসে কেশিয়াড়ি এবং সবংয়ে সভা করতে পারেন সেলিম। পরের দিন অর্থাৎ, মঙ্গলবার চন্দ্রকোনা রোড এবং খড়্গপুর গ্রামীণে তাঁর সভা হতে পারে। বস্তুত, পশ্চিম মেদিনীপুরে এ বার কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হয়েছে বামেদের। মেদিনীপুরে সিপিআই প্রার্থী প্রবোধ পণ্ডার প্রধান প্রতিপক্ষ তৃণমূলের অভিনেত্রী প্রার্থী সন্ধ্যা রায়। ঘাটালে সিপিআই প্রার্থী সন্তোষ রাণার প্রধান প্রতিপক্ষ তৃণমূলের অভিনেতা প্রার্থী দীপক অধিকারী ওরফে দেব। অন্যদিকে, ঝাড়গ্রামে সিপিএম প্রার্থীর প্রধান প্রতিপক্ষ তৃণমূলের চিকিৎসক প্রার্থী উমা সরেন। বামেদের অবশ্য দাবি, তারকাদের নিয়ে আবেগটা তাৎক্ষনিক। এ জেলার মানুষ রাজনীতি- সচেতন। সিপিআইয়ের জেলা সম্পাদক তথা ঘাটালের বামপ্রার্থী সন্তোষ রাণা বলেন, “আমরা মনে করি, এই লড়াইটা ব্যক্তির লড়াই নয়, নীতির লড়াই। মানুষের উপর আমাদের আস্থা আছে।” তিনি বলেন, “নির্বাচনী প্রচারে রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র জেলায় আসছেন। শুক্রবার থেকে তাঁর কর্মসূচি রয়েছে। আগামী সপ্তাহের গোড়ায় মহম্মদ সেলিমও আসবেন।”

দুর্ঘটনায় মৃত কাকা-ভাইপো

জাতীয় সড়কে দুর্ঘটনায় মৃত্যু হল কাকা-ভাইপোর। মৃতদের নাম বিশ্বজিৎ সেনাপতি (২৫) ও চন্দ্র সেনাপতি (২০)। বৃহস্পতিবার দুপুরে কোলাঘাট থানার দেউলিয়া বাজারের কাছে ৬ নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনাটি ঘটে। সম্পর্কে কাকা-ভাইপো ওই দুই যুবকের বাড়ি কোলাঘাট থানার বড়দাবাড় গ্রামে। এ দিন দুপুরে বড়দাবাড় গ্রামের বাড়ি থেকে মোটর সাইকেলে চেপে ৬ নম্বর জাতীয় সড়ক ধরে তাঁরা মেচেদার দিকে আসছিলেন। দেউলিয়া বাজারের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে মোটর সাইকেলটি জাতীয় সড়কের মাঝে ডিভাইডারে ধাক্কা মারে। পুলিশ ও স্থানীয়রা গুরুতর আহত অবস্থায় তাঁদের উদ্ধার করে প্রথমে একটি নার্সিংহোমে পরে ভর্তি করে। অবস্থার ক্রমশ অবনতি হওয়ায় তাঁদের তমলুক জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হলে সেখানেই তাঁদের মৃত্যু হয়।

ছাত্র সংসদের দাবি

সমস্ত বিজ্ঞান বিভাগে এম- টেক এবং কলা বিভাগে এম- ফিল চালু করা, ডিপার্টমেন্টাল লাইব্রেরি চালু করা সহ বেশ কয়েক দফা দাবিতে বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দ্বারস্থ হয় তৃণমূল ছাত্র পরিষদ পরিচালিত ছাত্র সংসদ। বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার জয়ন্তকিশোর নন্দীর দফতরে লিখিত দাবিপত্রও জমা দেওয়া হয়। কর্তৃপক্ষ দাবিগুলো খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ করার আশ্বাস দিয়েছেন। ডেপুটেশন কর্মসূচিতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের সাধারণ সম্পাদক স্বদেশ সরকার, সভাপতি পামেলি দেবনাথ প্রমুখ। সংসদের দাবিগুলোর মধ্যে রয়েছে বিশ্ববিদ্যালয়ের সাইকেল স্ট্যাণ্ডের নিরাপত্তা বাড়ানো, নিজস্ব বাস চালু করা এবং বাসের সংখ্যা আরও বাড়ানো, যে সব বিভাগে অতিথি- অধ্যাপক দিয়ে ক্লাস করানো হচ্ছে, সেই সব বিভাগে স্থায়ী অধ্যাপক নিয়োগ করা, বিশ্ববিদ্যালয়ের মাঠ এবং অডিটোরিয়ামের কাজ দ্রুত শেষ করা প্রভৃতি। ছাত্র সংসদের সাধারণ সম্পাদক স্বদেশ বলেন, “ছাত্রছাত্রীদের সুবিধার্থেই আমরা কিছু দাবি জানিয়েছি। দাবিগুলো খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপ করা হলে ছাত্রছাত্রীরা উপকৃত হবেন। আশা করব, কর্তৃপক্ষ দাবিগুলো খতিয়ে দেখে প্রয়োজনীয় পদক্ষেপই করবেন।”

হৃদরোগে মৃত্যু কংগ্রেস নেতার

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন কাঁথির বিশিষ্ট কংগ্রেস নেতা নিতাই মিশ্র। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭২ বছর। মৃত্যুকালে স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গিয়েছেন তিনি। এ দিন সকালে নিতাইবাবুর শারীরিক অবস্থায় অবনতি হওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি পরামর্শ দেন চিকিৎসক। হাসপাতালের পথেই মারা যান নিতাইবাবু। কংগ্রেসের মহকুমা জেলা-সহ সভাপতি, প্রদেশ কংগ্রেস সদস্য ছাড়াও কাঁথি কো-অপারেটিভ ব্যাঙ্কের প্রাক্তন ডিরেক্টর ও মেদিনীপুর জেলা ডিস্ট্রিবিউটার্স অ্যাসোসিয়েশনের সভাপতি ছিলেন তিনি।

প্রতারণা, ধৃত

জমি পাইয়ে দেওয়ার নাম করে লক্ষাধিক টাকা প্রতারণার অভিযোগে এক ব্যক্তিকে গ্রেফতার করল ভূপতিনগর থানার পুলিশ। নটেন্দ্রনাথ মণ্ডল নামে ওই ব্যক্তিকে বুধবার কাঁথি আদালতে হাজির করা হলে ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেন।

দুর্ঘটনায় মৃত্যু

সবংয়ের নতুন পুকুরে গাড়ির ধাক্কায় মৃত্যু হল এক বালকের। মৃতের নাম রাজীব পোদ্দার (১১)। তাঁর বাড়ি ডেবরার রাধামোহনপুরে। সে নতুনপুকুরে মামার বাড়িতে থাকত। এ দিন পটাশপুর থেকে তেমাথানিগামী একটি গাড়ি ধাক্কা মারলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।

চোলাই উদ্ধার

হলদিয়ার জিআরপি থানার পুলিশের সঙ্গে যৌথ অভিযানে ১৮০ লিটার চোলাই মদ উদ্ধার করল আফগারি দফতরের হলদিয়া বিভাগ। বেআইনি ভাবে চোলাই ব্যবসা করার অভিযোগে শেখ সেলিম নামে এক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। বুধবার সন্ধ্যায় হলদিয়া থানা এলাকার চিরঞ্জীবপুরে এই অভিযান চালানো হয়।

দেহ উদ্ধার

এক ব্যক্তির দেহ উদ্ধার করল পুলিশ। বৃহস্পতিবার সকালে ঘাটালের কোন্নগরে আনুমানিক ৪২ বছর বয়সী ওই ব্যক্তির দেহ উদ্ধার হয়। পুলিশ দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য হাসপাতালে পাঠিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE