Advertisement
১৯ এপ্রিল ২০২৪
খড়্গপুর পুরসভা

নজরে পুরভোট, এ বার বেতন বাড়ল কর্মীদের

পুরভোটের আগে বেতন বাড়ানো হল খড়্গপুর পুরসভার স্থায়ী, অস্থায়ী কর্মীদের। একই সঙ্গে পুরবোর্ডের শেষ বৈঠকে প্রায় ৫ কোটি ৮০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়। পুরপ্রধান রবিশঙ্কর পাণ্ডে বলেন, “শনিবারের বৈঠক থেকে পুরসভার ৩৫টি ওয়ার্ডের উন্নয়ন মূলক নানা কাজের জন্য ওই পরিমাণ অর্থ করা হয়।”

নিজস্ব সংবাদদাতা
খড়্গপুর শেষ আপডেট: ০২ মার্চ ২০১৫ ০০:৪৫
Share: Save:

পুরভোটের আগে বেতন বাড়ানো হল খড়্গপুর পুরসভার স্থায়ী, অস্থায়ী কর্মীদের। একই সঙ্গে পুরবোর্ডের শেষ বৈঠকে প্রায় ৫ কোটি ৮০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়। পুরপ্রধান রবিশঙ্কর পাণ্ডে বলেন, “শনিবারের বৈঠক থেকে পুরসভার ৩৫টি ওয়ার্ডের উন্নয়ন মূলক নানা কাজের জন্য ওই পরিমাণ অর্থ করা হয়।”

পুর নির্বাচনের ওয়ার্ড ভিত্তিক আসন সংরক্ষণের চূড়ান্ত তালিকা প্রকাশের পর থেকেই ভোটের প্রহর গোনা শুরু হয়ে গিয়েছে। আগামী ২৫ এপ্রিল রাজ্যের ৮১টি পুরসভার সঙ্গে খড়্গপুরেও পুর-নির্বাচন হতে চলেছে। তার আগে শনিবারের বৈঠক থেকে নতুন কিছু শোনার অপেক্ষায় ছিলেন পুর-নাগরিক থেকে কর্মচারীরা। দিনের শেষে তাঁরা অনেকটাই সন্তুষ্ট বলে পুর নাগরিকদের একটা অংশ জানাচ্ছেন। এ দিনের বৈঠকে সব কাউন্সিলরই উপস্থিত ছিলেন। পুরসভা সূত্রে খবর, এটিই কার্যত বোর্ডের শেষ উন্নয়নমূলক বৈঠক। ১০ মার্চ পুর বোর্ডের বাজেট পেশের বৈঠক ডাকা হবে।

পুরসভা সূত্রে জানা গিয়েছে, তিনটি বিভাগে ভেঙে ৩৫টি ওয়ার্ডের অর্থ বরাদ্দ করেছে পুরসভা। এক্ষেত্রে ‘এ’ ক্যাটাগরির ২২টি ওয়ার্ডকে প্রায় সাড়ে ১৬ লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। আর ‘বি’ ক্যাটাগরির ৪টি ওয়ার্ডের জন্য ১২ লক্ষ টাকা করে দেওয়া হয়েছে। এ ছাড়াও রেল এলাকার ৮টি ওয়ার্ডের জন্য ৯ লক্ষ টাকা করে বরাদ্দ করা হয়েছে। আইআইটির ৩০ নম্বর ওয়ার্ডের জন্যও ৪ লক্ষ টাকা বরাদ্দ করেছে পুরসভা। এ ছাড়াও জলের পাম্পের রক্ষণাবেক্ষণ-সহ অন্য খাতে প্রায় ৯৩ লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। স্থায়ী কর্মীদের সাত শতাংশ মহার্ঘ্য ভাতা দেওয়া হবে এবং অস্থায়ী কর্মীদের দিন প্রতি ১৫ টাকা বেতন বাড়ানো হয়েছে। পুরসভায় স্থায়ী কর্মী রয়েছেন ৩১৩ জন এবং অস্থায়ী ভাবে রয়েছেন প্রায় আড়াইশো।

রেলশহরে রেল এলাকার উন্নয়নের দায়িত্ব রেলেরই। তবুও খড়্গপুর পুরসভা রেল এলাকার অর্ন্তভুক্ত ৮টি ওয়ার্ডের জন্য এ বার ৯ লক্ষ টাকা করে বরাদ্দ করেছে। রেল এলাকায় অর্ন্তভুক্ত ওয়ার্ডে উন্নয়নের কাজ করতে পুরসভা অতীতে বহুবার বাধার মুখে পড়েছে। রেলের বিরুদ্ধে মামলাও করেছে পুরসভা। এমনকী পুরীগেট সংলগ্ন দু’টি বস্তি ছাড়া রেলের ওই ৮টি ওয়ার্ড থেকে কোনও রাজস্ব আদায় করতে পারে না পুরসভা। এ ভাবেই আইআইটিও নিজের এলাকায় স্বতন্ত্র ভাবে উন্নয়নের কাজ চালিয়ে যায়। তা সত্ত্বেও কেন ওই ৯টি ওয়ার্ডের উন্নয়নে অর্থ বরাদ্দ করা হল? উপ-পুরপ্রধান চিত্তরঞ্জন মণ্ডল বলেন, “ওই ওয়ার্ডের নাগরিকদের যখন ভোটদানের অধিকার রয়েছে, তখন তাঁদের ন্যূনতম পরিষেবা দেওয়া পুরসভার কর্তব্য। সে জন্যই অর্থ বরাদ্দ করা হয়েছে।”

উদ্যাপন। সংগঠনের রূপকার, শিক্ষক নেতা সত্যপ্রিয় রায়ের ১০৮ তম জন্মদিবস উদ্যাপন করল এবিটিএ। রবিবার মেদিনীপুর শহরের গোলকপতি ভবনে এই উপলক্ষে এক অনুষ্ঠান হয়। পতাকা উত্তোলনের পর সত্যপ্রিয় রায়ের সংগ্রামী জীবন সম্পর্কে বক্তব্য রাখেন এবিটিএ- র জেলা সম্পাদক অশোক ঘোষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

abta kharagpur municipality
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE