Advertisement
১৮ এপ্রিল ২০২৪

নাবালক অভিযুক্তের পৃথক বিচারের দাবি

নন্দীগ্রাম নিখোঁজ মামলায় অভিযুক্ত প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠ-সহ ৫৫ জন অভিযুক্তের বিরুদ্ধে চার্জগঠন প্রক্রিয়া নিয়ে শুনানির মাঝেই অভিযুক্তদের মধ্যে একজন নাবালক বলে ওই অভিযুক্তকে আলাদা করে তাঁর বিচার করার জন্য জেলা আদালতে আবেদন জানানো হয়েছে।

আদালতে লক্ষ্মণ শেঠ। —নিজস্ব চিত্র।

আদালতে লক্ষ্মণ শেঠ। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
তমলুক শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০১৪ ০১:০৪
Share: Save:

নন্দীগ্রাম নিখোঁজ মামলায় অভিযুক্ত প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠ-সহ ৫৫ জন অভিযুক্তের বিরুদ্ধে চার্জগঠন প্রক্রিয়া নিয়ে শুনানির মাঝেই অভিযুক্তদের মধ্যে একজন নাবালক বলে ওই অভিযুক্তকে আলাদা করে তাঁর বিচার করার জন্য জেলা আদালতে আবেদন জানানো হয়েছে। পূর্ব মেদিনীপুরের জেলা ও দায়রা বিচারক মধুমতি মিত্রের এজলাসে বর্তমানে নন্দীগ্রাম নিখোঁজ মামলার অভিযুক্তদের বিরুদ্ধে চার্জগঠন নিয়ে শুনানি চলছে। ওই মামলায় অভিযুক্তদের মধ্যে নন্দীগ্রামের বাসিন্দা নন্দলাল ভুঁইয়ার পক্ষে আইনজীবী সোমবার জেলা ও দায়রা বিচারকের কাছে আবেদন করে জানান ২০০৭ সালের যে ঘটনার প্রেক্ষিতে মামলা দায়ের হয়েছে, সে সময় নন্দলাল নাবালক ছিলেন। তাই এই মামলায় অন্য অভিযুক্তদের থেকে নন্দলালকে আলাদা করে বিচার করা হোক। নন্দলালকে নাবালক হিসেবে প্রমাণের জন্য অভিযুক্তদের পক্ষে আদালতে একটি ঠিকুজি জমা দেওয়া হয়।

মঙ্গলবার জেলা আদালতে নন্দলালের ওই আবেদন নিয়ে শুনানি হয়। শুনানির পর জেলা ও দায়রা বিচারক মধুমতি মিত্র ওই অভিযুক্তের বয়স সংক্রান্ত দাবির বিষয়ে নিজেই তদন্ত করার কথা জানান। নন্দলালের বাবা মারা গিয়েছেন। এ বিষয়ে তদন্তের জন্য অভিভাবক হিসেবে তাঁর মা ও নন্দলালের ঠিকুজি তৈরিতে যুক্ত ব্যক্তিকে বুধবার আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়। নন্দলালের বয়স নির্ধারণ সংক্রান্ত শারীরিক পরীক্ষা করানোর জন্য নির্দেশ দেওয়া হয়েছে। ওই নিখোঁজ মামলায় যে ৫৫ অভিযুক্তদের বিরুদ্ধে চার্জগঠন প্রক্রিয়া নিয়ে শুনানি চলছে তাদের ৬ জন সোমবার আদালতে হাজির না হওয়ায় গ্রেফতারি পরোয়ানার নির্দেশ দিয়েছিলেন জেলা ও দায়রা বিচারক । মামলায় অভিযুক্ত প্রাক্তন সাংসদ লক্ষ্মণ শেঠ, সিপিএম নেতা অমিয় সাহু , অশোক বেরা, হিমাংশু দাস-সহ ৪৯ জন এ দিন আদালতে হাজির ছিলেন। কিন্তু গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার পরও বাকি ৬ জন অভিযুক্ত এদিন জেলা আদালতে হাজির ছিলেন না। এ দিন জেলা ও দায়রা বিচারক বুধবার আদালতে ৫৫ জনকে হাজির থাকার নির্দেশ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lakshman seth nandigram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE