Advertisement
২৫ এপ্রিল ২০২৪

প্রশাসন আড়াল করছে অপরাধীদের, অভিযোগ বিমানের

রাজ্যের বর্তমান শিল্প পরিস্থিতি জন্য রাজ্য সরকারের সমালোচনায় সরব হলেন রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। শুক্রবার পূর্ব মেদিনীপুর জেলা বামফ্রন্টের উদ্যোগে অবস্থান-বিক্ষোভ কর্মসূচিতে এসে বিমানবাবু বলেন, “হলদিয়চা বন্দর থেকে এর আগে একটি সংস্থাকে ছেড়ে চলে যেতে হয়েছিল। এ বার শাসকদলের ঘনিষ্ঠদের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ উঠছে। তোলাবাজি বন্ধ করতে রাজ্য প্রশাসনের পক্ষ থেকে কনা ব্যবস্থা নেওয়া হলে এমন ঘটনা ঘটত না।

তমলুকে বামেদের অবস্থান কর্মসূচিতে বিমান বসু। -নিজস্ব চিত্র

তমলুকে বামেদের অবস্থান কর্মসূচিতে বিমান বসু। -নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
তমলুক শেষ আপডেট: ২৬ জুলাই ২০১৪ ০১:২৮
Share: Save:

রাজ্যের বর্তমান শিল্প পরিস্থিতি জন্য রাজ্য সরকারের সমালোচনায় সরব হলেন রাজ্য বামফ্রন্টের চেয়ারম্যান বিমান বসু। শুক্রবার পূর্ব মেদিনীপুর জেলা বামফ্রন্টের উদ্যোগে অবস্থান-বিক্ষোভ কর্মসূচিতে এসে বিমানবাবু বলেন, “হলদিয়চা বন্দর থেকে এর আগে একটি সংস্থাকে ছেড়ে চলে যেতে হয়েছিল। এ বার শাসকদলের ঘনিষ্ঠদের বিরুদ্ধে তোলাবাজির অভিযোগ উঠছে। তোলাবাজি বন্ধ করতে রাজ্য প্রশাসনের পক্ষ থেকে কনা ব্যবস্থা নেওয়া হলে এমন ঘটনা ঘটত না। তোলাবাজির জন্য ইসিএল বা অন্য ক্ষেত্র যে বন্ধ হচ্ছে তা হত না।” বিভিন্ন কলকারখানার কর্তাদের হুমকি দেওয়া অপরাধীদের আড়াল করার ফলে রাজ্যের শিল্পক্ষেত্রে অস্থির পরিস্থিতি তৈরি হয়েছে বলেও অভিযোগ করেন বিমানবাবু।

রাজ্যে বিরোধী দলের বিধানসভার সদস্যদের তৃণমূলে যোগদান প্রসঙ্গে বিমানবাবু অভিযোগ করেন, “যারা বদলা নয়, বদল চাইছিলেন তাঁরাই এখন গণতান্ত্রিক ব্যবস্থাকে নষ্ট করছে। যখন বামফ্রন্ট আমলে পূর্ব মেদিনীপুর জেলা পরিষদ তৃণমূল জিতেছিল তখন কেউ কি শুনেছে যে তৃণমূলের সদস্যদের, জনগণের ভোটে জেতা প্রতিনিধিদের উপর অত্যাচার করা হয়েছে দলবদলের জন্য। কিন্তু এখন তা হচ্ছে। বিরোধীদলের বিধায়ক, জেলা পরিষদ সদস্যদের চাপ দেওয়া হচ্ছে, যদি স্বাভাবিকভাবে জীবনযাপন করতে হয় তাহলে তৃণমূলে যোগ দিতে হবে। এটা গণতান্ত্রিক ব্যবস্থার পক্ষে বিপজ্জনক।” জিনিসপত্রের মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে রাজ্য সরকারের গড়া টাস্ক ফোর্সের বিরুদ্ধ অভিযোগ তুলে বিমানবাবু বলেন, “দাম নিয়ন্ত্রণের ‘টাস্ক ফোর্স’ গড়া হয়েছে। কিন্তু বাস্তবে ‘টাস্ক ফোর্স’ ফড়েদের সঙ্গে বোঝাপাড়ার মাধ্যমে জিনিসপত্রের দাম বাড়াচ্ছে। ফলে সরকার আলুর দাম ১৪ টাকায় বেঁধে দিয়েছে। আর বাজারে আলু বিক্রি হচ্ছে ১৮ থেকে ২২ টাকায়। টাস্ক ফোর্স চোখে ঠুলি বেঁধে ঘুরছে। আর নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে।”

শিক্ষাক্ষেত্রে নৈরাজ্য সৃষ্টির অভিযোগ তুলে তিনি বলেন, “ডাক্তারি পরীক্ষায় টুকলি হচ্ছে। এরাই ডাক্তার হয়ে মানুষের চিকিৎসা করবে। আর যারা ভাল নম্বর পেয়ে পাশ করেছে, তাঁরা চাকরি পাচ্ছে না। বেশি নম্বর পাওয়া অপরাধ।” বিমানবাবুর অভিযোগ, “রাজ্যে শিশু, নারীদের উপর অত্যাচার বাড়ছে। সাধারণ মানুষ আক্রান্ত হচ্ছে। সারা রাজ্যে ৪৮ হাজার মানুষ ঘরছাড়া রয়েছে। কিছু মানুষ বাড়ি ফিরছে। কিন্তু এভাবে কোনও সুস্থ স্বাভাবিক সমাজ চলতে পারে না।” এ দিন জমায়েতে দলীয় নেতা-কর্মীদের উদ্দেশে বিমানবাবু বলেন, “রাজ্যের আইনশৃঙ্খলার অবনতি, জনবিরোধী কার্যকলাপের বিরুদ্ধে ব্লক স্তরে, অঞ্চল স্তরে আন্দোলন করতে হবে।” এদিকে এদিনই হলদিয়ার সুতাহাটা ব্লকের বেশ কয়েকজন স্থানীয় সিপিএম নেতা-কর্মী তমলুকে এসে আনুষ্ঠানিকভাবে তৃণমূলে যোগ দেন। এবিষয়ে বিমানবাবু বলেন, “বিষয়টি আমার জানা নেই। খোঁজ নিয়ে দেখব।” এ দিন জমায়েতে সিপিএম রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রবীন দেব, সিপিআই রাজ্য সম্পাদক মঞ্জুকুমার মজুমদারও বক্তব্য রাখেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

tamluk biman basu
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE