Advertisement
২৫ এপ্রিল ২০২৪

প্রাসাদ থেকে কেল্লা, পূর্বে থিমের জোয়ার

মিশরের পিরামিড, বাঁশের কেল্লা, সাঁচির স্তূপ, রাজস্থানের প্রাসাদ থেকে গির্জা, বৌদ্ধ মন্দির সর্বত্র বিরাজমান দেবীদুর্গা। থিমপুজোর হাত ধরে পূর্ব মেদিনীপুরের তমলুক, কোলাঘাট, পাঁশকুড়ার বিভিন্ন মণ্ডপে এমনই নানা স্থাপত্য শৈলীর ছড়াছড়ি। থিমের আকর্ষণে পঞ্চমীর বিকেল থেকেই মণ্ডপে মণ্ডপে ভিড় জমেছে দর্শনার্থীদের। কয়েক দিন ধরে আবহাওয়া ভাল থাকায় খুশি উদ্যোক্তারাও। তাঁদের আশা, দুর্যোগ মুক্ত আবহাওয়ায় ভিড় জমাবেন আট থেকে আশি সকলেই।

তমলুকের একটি মণ্ডপ।—নিজস্ব চিত্র।

তমলুকের একটি মণ্ডপ।—নিজস্ব চিত্র।

আনন্দ মণ্ডল
তমলুক শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৪ ০০:৩০
Share: Save:

মিশরের পিরামিড, বাঁশের কেল্লা, সাঁচির স্তূপ, রাজস্থানের প্রাসাদ থেকে গির্জা, বৌদ্ধ মন্দির সর্বত্র বিরাজমান দেবীদুর্গা।

থিমপুজোর হাত ধরে পূর্ব মেদিনীপুরের তমলুক, কোলাঘাট, পাঁশকুড়ার বিভিন্ন মণ্ডপে এমনই নানা স্থাপত্য শৈলীর ছড়াছড়ি। থিমের আকর্ষণে পঞ্চমীর বিকেল থেকেই মণ্ডপে মণ্ডপে ভিড় জমেছে দর্শনার্থীদের। কয়েক দিন ধরে আবহাওয়া ভাল থাকায় খুশি উদ্যোক্তারাও। তাঁদের আশা, দুর্যোগ মুক্ত আবহাওয়ায় ভিড় জমাবেন আট থেকে আশি সকলেই।

পূর্বের জেলা শহর তমলুক ছাড়াও কোলাঘাট, পাঁশকুড়া, নন্দকুমার, চণ্ডীপুরের বেশ কিছু পুজো মণ্ডপ সেজেছে নানা থিমে। তমলুকের দে’পাড়ায় নটি বয় ক্লাবের পুজো মণ্ডপ করা হয়েছে ‘সেলফিস জায়েন্ট’-এর কাহিনী অবলম্বনে। তুলে ধরা হয়েছে রাক্ষসের বাড়ি ও বাগানের রূপ। ছোট্ট শিশুদের খেলা আটকাতে বাগানের চার দিকে বিশাল পাঁচিল দিয়েছিল রাক্ষস। তারপর আর ওই বাগানের কোনও গাছে ফল আসেনি, ফুল ফোটেনি। শিশুদের অনুপস্থিতির কারণেই যে গাছগুলির এমন দশা, সেই কাহিনীই তুলে ধরা হয়েছে এই পুজোয়। কোষাধ্যক্ষ সুশান্ত সিংহের আশা, তাঁদের থিম সকলের মন জয় করবে।

তমলুক শহরের হাসপাতাল মোড়ে ওয়ান হার্টেড ক্লাবের পুজোর মণ্ডপসজ্জা করা হয়েছে রাজস্থানের জয়পুরের একটি প্রবেশদ্বারের আদলে। প্লাইউড, ফাইবার ও থার্মোকল দিয়ে মণ্ডপ করা হয়েছে। শঙ্করআড়ার ইয়ুথ স্পোর্টিং ক্লাবের মণ্ডপসজ্জা করা হয়েছে মাটির ভাঁড় দিয়ে। প্রতিমা গড়া হয়েছে সামুদ্রিক ঝিনুক আর মার্বেল পাথরের গুড়ো দিয়ে। ক্লাবের পুজো কমিটির সভাপতি বিশ্বজিৎ দত্ত জানান, পরিবেশ বান্ধব সামগ্রী দিয়ে মণ্ডপ ও প্রতিমা গড়া হয়েছে। তমলুক শহরের আবাসবাড়ি ফ্রেন্ডস ইউনিয়নের মণ্ডপ হয়েছে দক্ষিণেশ্বর মন্দিরের আদলে। হীরকজয়ন্তী বর্ষ উপলক্ষে আলোকসজ্জায় তুলে ধরা হয়েছে প্যারিসের আইফেল টাওয়ার।

নজর কাড়বে পাঁশকুড়া ও কোলাঘাটের বিভিন্ন পুজোও। পাঁশকুড়া পুরাতন বাজারে চৌরঙ্গী মোড় পুজো কমিটির থিম পিরামিড। চট, থার্মোকল, প্লাস্টার অফ প্যারিস ও সিমেন্ট দিয়ে প্রায় ৪০ ফুট উঁচু পিরামিড তৈরি হয়েছে। পুজো কমিটির সম্পাদক উত্তম ঘোষ জানান, প্রতিমায় থাকবে বেতাল পঞ্চবিংশতির কাহিনী। কেশাপাট বাজার সর্বজনীন পুজো কমিটির মণ্ডপসজ্জা মধ্যপ্রদেশের সাঁচির বৌদ্ধস্তুপের আদলে নির্মিত হয়েছে। পুজো কমিটির কর্তা প্রদীপ মান্না জানান, দেবী আরাধনার সাথে শান্তির বার্তা তুলে ধরা হয়েছে। পাঁশকুড়া স্টেশন বাজারের কাছে অগ্রদূত বয়েজ ক্লাবের মণ্ডপে ফুটিয়ে তোলা হয়েছে রাজস্থানি স্থাপত্য কলা। পুজো কমিটির কার্যকরী সভাপতি তথা পাঁশকুড়ার উপ-পুরপ্রধান নন্দ মিশ্র বলেন, “গ্রামীণ কুটির শিল্পকে বাঁচিয়ে রাখার চেষ্টা তুলে ধরা হয়েছে পুজোয়।”

পাঁশকুড়ার রেলওয়ে চিলড্রেন পার্কে ‘আমরা সবাই’-এর পুজো মণ্ডপ হয়েছে টাইটানিক জাহাজের আদলে। পাঁশকুড়ার সঙ্গে থিমপুজোয় পাল্লা দিচ্ছে কোলাঘাটও। কোলাঘাট শহরের স্কুল মোড়ের কাছে যুব সঙ্ঘের এ বারের মণ্ডপ সজ্জা হয়েছে বাঁশের কেল্লার আদলে। সম্পূর্ণ বাঁশ দিয়ে তৈরি কেল্লার মধ্যে থাকছে দেবী দুর্গার যুদ্ধংদেহী রূপের প্রতিমা। রূপনারায়ণ নদীর তীরে কাঠচড়া ক্রিকেট ক্লাব এইট্টি-এর মণ্ডপ সজ্জায় থাকছে রাজস্থানের রাজপুতানা ঘরানার স্থাপত্যশৈলী। কোলাঘাট হাইস্কুল মাঠে এভারগ্রিন ক্লাবের মণ্ডপ সজ্জা হয়েছে ঘোড়ায় টানা রথের আদলে। আশুরালি সৃষ্টি ক্লাবের মণ্ডপ সজ্জা হয়েছে শুকনো ফুল, ফল দিয়ে। পরিবেশ বাঁচানোর বার্তা দিতেই এই মাধ্যমকে বেছেছেন উদ্যোক্তারা। কোলাঘাট তাপবিদ্যুৎ কেন্দ্র অফিসার্স রিক্রিয়েশন ক্লাবের মণ্ডপসজ্জায় থাকছে পুরীর জগন্নাথ মন্দির।

এক কথায়, রাজপ্রাসাদ থেকে পর্ণকুটির, নানা রূপে নানা ভাবে দেবীর আরাধনায় মজেছেন সকলেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ananda mondal tamluk pujo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE