Advertisement
২৫ এপ্রিল ২০২৪

লেভেল ক্রসিংয়ের দাবিতে রেল অবরোধ, ভোগান্তি

লেভেল ক্রসিং তৈরি ও লেভেল ক্রসিংয়ে রক্ষী নিয়োগের দাবিতে রেল অবরোধে সামিল হলেন এলাকার বাসিন্দারা। শুক্রবার সকাল সাড়ে ৯ টা থেকে পূর্ব মেদিনীপুরের ভোগপুর স্টেশনের কাছে হাওড়া-খড়গপুর রেললাইনে প্রায় দেড় ঘণ্টা ধরে অবরোধ চলে। অবরোধের জেরে হাওড়াগামী গুহায়াটি-বেঙ্গালুরু এক্সপ্রেস, পুরুলিয়া এক্সপ্রেস, স্টিল এক্সপ্রেস এবং হাওড়া থেকে পাঁশকুড়া ও মেদিনীপুরগামী লোকাল ট্রেন আটকে পড়ে।

ভোগপুর স্টেশনে রেল অবরোধ গ্রামবাসীর। ছবি: পার্থপ্রতিম দাস

ভোগপুর স্টেশনে রেল অবরোধ গ্রামবাসীর। ছবি: পার্থপ্রতিম দাস

নিজস্ব সংবাদদাতা
তমলুক শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০১৫ ০০:২৭
Share: Save:

লেভেল ক্রসিং তৈরি ও লেভেল ক্রসিংয়ে রক্ষী নিয়োগের দাবিতে রেল অবরোধে সামিল হলেন এলাকার বাসিন্দারা।

শুক্রবার সকাল সাড়ে ৯ টা থেকে পূর্ব মেদিনীপুরের ভোগপুর স্টেশনের কাছে হাওড়া-খড়গপুর রেললাইনে প্রায় দেড় ঘণ্টা ধরে অবরোধ চলে। অবরোধের জেরে হাওড়াগামী গুহায়াটি-বেঙ্গালুরু এক্সপ্রেস, পুরুলিয়া এক্সপ্রেস, স্টিল এক্সপ্রেস এবং হাওড়া থেকে পাঁশকুড়া ও মেদিনীপুরগামী লোকাল ট্রেন আটকে পড়ে। পরিস্থিতি সামাল দিতে রেলের পুলিশ আধিকারিকরা অবরোধকারীদের দাবি নিয়ে আলোচনার আশ্বাস দিলে অবরোধ ওঠে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ভোগপুর রেললাইনের দুপাশের এলাকার বাসিন্দাদের স্টেশন সংলগ্ন বাজার ও হাইস্কুলে যাতায়াতের জন্য একটি লেভেল ক্রসিং তৈরির দাবি এলাকাবাসীর অনেক দিনের। সেই দাবির প্রেক্ষিতে রেল দফতর বছর তিনেক আগে স্টেশনের কাছে র্যাম্পওয়ে তৈরির পরিকল্পনা নিয়ে কাজও শুরু করেছিল। কিন্তু এলাকার বাসিন্দারা লেভেল ক্রসিং নির্মাণ বা সাবওয়ে নির্মাণের দাবি তুলে ওই কাজে বাধা দেয় বলে অভিযোগ। ফলে রেলের তরফে র্যাম্পওয়ে তৈরির কাজ বন্ধ হয়ে যায়। এরপর এলাকার বাসিন্দারা নিজেরাই স্টেশনের পাশে রেললাইনের উপর মোরাম ফেলে অস্থায়ীভাবে রাস্তা তৈরি করেছে। সম্প্রতি রেল দফতর ওই অস্থায়ী রাস্তা বন্ধ করায় উদ্যোগী হয়। অস্থায়ী রাস্তা বন্ধ করার জন্য শুক্রবার রেল দফতর কাজ শুরুর আগেই এলাকার বাসিন্দারা সেখানে জড়ো হয়ে রেললাইন অবরোধ করে বিক্ষোভ শুরু করে।

এ দিন অবরোধে নেতৃত্ব দেন কমিটির নেতা মধুসুদন বেরা, সুখেন্দুশেখর জানা, ভোগপুর গ্রামপঞ্চায়েতের প্রধান তপন ঘড়া প্রমুখ। মধুসূদনবাবু বলেন, “ভোগপুর স্টেশনের কাছে ১৯৬৭ সাল থেকে লেভেল ক্রসিং ছিল। ১৯৭৮ সালের বন্যায় লেভেল ক্রসিং ক্ষতিগ্রস্ত হয়। তারপর রেল দফতর আর লেভেল ক্রসিং তৈরি করেনি। এ বিষয়ে দীর্ঘদিন ধরে দাবি জানালেও রেলের তরফে সদর্থক ব্যবস্থা নেওয়া হয়নি।” তাঁর দাবি, “আমরা চাই এখানে লেভেল ক্রসিং অথবা সাবওয়ে নির্মাণ করা হোক। এজন্যই আমরা ফের আন্দোলনে নেমেছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

rail blockade level crossing tamluk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE