Advertisement
২৫ এপ্রিল ২০২৪

সময়োপযোগী হয়ে ওঠার বার্তা

সময়ের সঙ্গে নিজেকেও আরও উন্নত করা প্রয়োজন বলে মনে করেন পশ্চিম মেদিনীপুরের জেলা ও দায়রা বিচারক আশুতোষ কর। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমন বার্তাই দেন তিনি।

নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০১৫ ০০:১৫
Share: Save:

সময়ের সঙ্গে নিজেকেও আরও উন্নত করা প্রয়োজন বলে মনে করেন পশ্চিম মেদিনীপুরের জেলা ও দায়রা বিচারক আশুতোষ কর। বৃহস্পতিবার এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এমন বার্তাই দেন তিনি। পাশাপাশি, আইনের বিভিন্ন দিক নিয়ে ধারণাগুলো স্পষ্ট করতে বিচারকদের সঙ্গে আইনজীবীদের আলোচনার প্রয়োজন রয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

জাতীয় আইন দিবস উপলক্ষে বৃহস্পতিবার মেদিনীপুর আদালত চত্বরে এক অনুষ্ঠানের আয়োজন করে ‘বার অ্যাসোসিয়েশন মেদিনীপুর’। উপস্থিত ছিলেন জেলা ও দায়রা বিচারক আশুতোষ কর, মেদিনীপুরের সিজেএম মঞ্জুশ্রী মণ্ডল, বার অ্যাসোসিয়েশন মেদিনীপুরের সম্পাদক দেবীদাস মহাপাত্র প্রমুখ। বিচারক, আইনজীবী, ল-ক্লার্কদের নিয়েই এ দিনের অনুষ্ঠান হয়। অনুষ্ঠানে জেলা ও দায়রা বিচারক আশুতোষবাবু বলেন, “সমাজ বদলের সঙ্গে সঙ্গে নতুন নতুন আইন তৈরি হচ্ছে। আইনজীবীরা বিচারকদের শিক্ষক। আজ যদি আইনজীবীরা বলেন ভাল বিচার পাচ্ছি না তাহলে আমি বলব শিক্ষক পড়াচ্ছেন না।’’ তাঁর মতে এই আদানপ্রদান না হলে গোটা ব্যবস্থাটার উন্নতি শ্লথ হয়ে পড়বে। তবে কোনও দিনই বন্ধ হবে না।

জুভেনাইল অ্যাক্ট নিয়ে অনেক কিছু জানার আছে বলে মন্তব্য করেন বিচারক। জুভেনাইল জাস্টিস অ্যাক্ট অনুয়ায়ী নাবালকের নাম প্রকাশ করা যায় না। তার বয়স যখন ১৮ হয়ে যাবে তখন রেকর্ডটিকে পুড়িয়ে নষ্ট করে দিতে হবে। এর কোনও সার্টিফায়েড কপি পাওয়া যাবে না। এমনই সব নিয়ম। তাঁর কথায়, “এ বিষয়ে একটা আলোচনা হওয়া দরকার। বার অ্যাসোসিয়েশন এই আলোচনা সভা করতে পারে।” অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে একাংশ আইনজীবী মেনে নেন, আইনের বিভিন্ন দিক নিয়ে এখনও সর্বত্র সমান সচেতনতা গড়ে ওঠেনি। অথচ, এই সচেতনতা গড়ে তোলা খুব দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE