গতিধারা প্রকল্পে বেকার যুবকদের গাড়ি কেনার জন্য ১ লক্ষ টাকা অথবা গাড়ির দামের ৩০ শতাংশ টাকা দেয় রাজ্য সরকার। ২০১৪ সালে প্রকল্প শুরু হওয়ার পর প্রথমদিকে শ্রম দফতর মারফত অর্থ প্রাপকদের নাম পাঠানো হত পরিবহণ দফতরে। ২০১৫সালে ঠিক হয়, গাড়ির ডিলার মারফত নাম পাঠানো হবে পরিবহণ দফতরে।
দেবমাল্য বাগচী
২৯ জুন, ২০১৭
Clash
নিজস্ব সংবাদদাতা
আগেও জেলার নানা প্রান্তে ছেলেধরা সন্দেহে মারধরের অভিযোগ উঠেছে। ফের সবংয়ে একই ঘটনার জেরে উদ্বিগ্ন পুলিশ। জেলা পুলিশ সুপার ভারতী ঘোষ বলেন, “প্রতিটি এলাকায় সচেতনতা বাড়াতে প্রচার করছি। তা সত্ত্বেও কিছু মানুষ বিশৃঙ্খলা ছড়াতে ছেলেধরা সন্দেহে সবংয়ে অবাঙালি যুবক-যুবতীকে আটকে রেখেছিল।
২৯ জুন, ২০১৭
Injured
নিজস্ব সংবাদদাতা
এই ঘটনার জেরে খড়্গপুরে পুলকারের লাগামছাড়া দৌরাত্ম্য নিয়ে সরব হয়েছেন অভিভাবকেরা। অধিকাংশ অভিভাবকের অভিযোগ, বেশিরভাগ পুলকারে আসনের থেকে বেশি সংখ্যক পড়ুয়া গাদাগাদি করে নিয়ে যাওয়া হয়। বুধবারের দুর্ঘটনায় গুরুতর জখম প্রথম শ্রেণির ছাত্র প্রিয়ম জানার মা সঙ্গীতা জানা বলেন, “সবসময় এই গাড়িগুলিতে অতিরিক্ত পড়ুয়া নিয়ে যাতায়াত চলে।
২৯ জুন, ২০১৭
Acid Attack
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সূত্রে খবর, আগামী ৫ জুলাই সবংয়ে তৃণমূলের যুব‌নেতা অভিষেক বন্দ্যোপাধ্যায়ে সভা। সে জন্য এ দিন প্রস্তুতি সভার আয়োজন করেছিল ক্ষীরপাই ব্লক যুব তৃণমূল। চন্দ্রকোনার ফুলচকে সভা সেরে শৌভিক ও অন্য কর্মী-সমর্থকেরা ফিরছিলেন।
২৯ জুন, ২০১৭
Road
নিজস্ব সংবাদদাতা
সিপিএম নেতৃত্বের দাবি, তৃণমূলের গোষ্ঠীদ্বন্দ্বেই এই ঘটনা। স্থানীয় তৃণমূল নেতৃত্ব গোষ্ঠীদ্বন্দ্বের কথা মানতে চায়নি। তাঁদের অভিযোগ, সিপিএমের লোকজনই গোলমাল পাকিয়েছে।
২৯ জুন, ২০১৭
Ganesh Gope
নিজস্ব সংবাদদাতা
গণেশবাবুর স্ত্রী টগরিদেবীর অভিযোগ, ওই দিন রাত ৯টা নাগাদ কয়েকজন এসে স্বামীকে ডাকাডাকি করে। তারপরেই উঠোনের বেড়ার দরজা ভেঙে জনা পাঁচেক তৃণমূল কর্মী বাড়িতে ঢুকে স্বামীকে টেনে হিঁচড়ে বাইরে নিয়ে যায়। তৃণমূল নেতা অর্জুন হাঁসদার নেতৃত্বে টাঙি দিয়ে স্বামীর ঘাড়ে, গলায়, পিঠে কোপাতে থাকে।
২৮ জুন, ২০১৭
Heritage Building
কিংশুক গুপ্ত
ইংরেজ আমলের ওই কাছারি বাড়িতেই রয়েছে বেলপাহাড়ির ব্লক অফিস। সেখানে বারান্দা লাগোয়া একটি ঘরে এখন বিডিও বসেন। প্রশাসন সূত্রে জানানো হয়েছে, এখন যা বন্দোবস্ত তাতে বহিরাগতরা হুটহাট করে বিডিও-র সঙ্গে দেখা করতে ঢুকে পড়েন।
২৮ জুন, ২০১৭
Dam
অভিজিৎ চক্রবর্তী
মহকুমার শিলাবতী, পুরনো কাঁসাই, রূপনারায়ণ প্রভৃতি নদীগুলিতে মোট ১৫৩ কিলোমিটার নদীবাঁধ রয়েছে। এর মধ্যে ঘাটাল এবং দাসপুর-১ ও ২ ব্লকের প্রায় ৭০ কিলোমিটার নদীবাঁধের উপর বাস, ট্রেকার-অটো চলাচল করে। ইদানীং ভারী যান চলাচলও করায় পাড় বসে যাচ্ছে।
২৮ জুন, ২০১৭
Pathsathi
নিজস্ব সংবাদদাতা
হোটেলের মতোই পথসাথীতে একদিকে যেমন সাধারণ ঘর রয়েছে, তেমনই রয়েছে বাতানুকূল ব্যবস্থার সুবিধাযুক্ত ঘরও। ভাড়াও আর পাঁচটা হোটেলের থেকে বেশি নয়। পথসাথীগুলো দেখভালের দায়িত্ব দেওয়া হয়েছে স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত মহিলাদের। মূলত, মহাসঙ্ঘই এগুলো দেখভাল করছে।
২৮ জুন, ২০১৭
Mosquito
নিজস্ব সংবাদদাতা
খড়্গপুর শহরে গত এক মাসে ৭জন ডেঙ্গিতে আক্রান্ত হওয়ায় ও গত এক সপ্তাহে ১০জনের রক্তে ডেঙ্গির জীবাণুর সন্ধান মিলেছে। এছাড়াও বিভিন্ন হাসপাতালে প্রায় ৩০জন ডেঙ্গির উপসর্গ নিয়ে ভর্তি হয়েছে।
২৮ জুন, ২০১৭
Blood
বরুণ দে
অনেক সময়ে সঙ্কটজনক রোগীর জন্য দ্রুত রক্তের প্রয়োজন হয়। কিন্তু তা মেলে না। সবংয়ের কাছাকাছি ব্লাড ব্যাঙ্ক বলতে খড়্গপুর মহকুমা হাসপাতালে ব্লাড ব্যাঙ্ক। প্রয়োজনে এখান থেকে রক্ত নিয়ে যেতে হয় সবংয়ে। এ ক্ষেত্রে ঝক্কিও রয়েছে।
২৭ জুন, ২০১৭
Children
নিজস্ব সংবাদদাতা
গোলকুয়াচকের বাসিন্দা শেখ তাপ্পু, শেখ আসাউদ্দিনেরা বলছেন, “অনেকটা পথ পেরোনোর পরে রথ আমাদের এলাকায় এসেছিল। এতটা পথে রথ টানার ক্লান্তি তো থাকেই। রথযাত্রায় সামিল হওয়া লোকেদের ঠান্ডা জল খাইয়ে সেই ক্লান্তি দূর করার চেষ্টা করেছি। জলের আরেক নাম তো জীবন।”
২৭ জুন, ২০১৭
Blood
নিজস্ব সংবাদদাতা
সোমবার সকালে কোলাঘাট ষ্টেশনের ৩ নম্বর প্লাটফর্মে এমন ঘটনায় রেলের বিরুদ্ধে অমানবিকতার অভিযোগ তুলে ক্ষোভ উগরে দেন যাত্রীরা। তাঁদের অভিযোগ, স্টেশনে দেহ পড়ে থাকলেও তাঁরা না জানানো পর্যন্ত রেলের তরফে কেউ কোনও ব্যবস্থা নেয়নি।
২৭ জুন, ২০১৭
Digha
নিজস্ব সংবাদদাতা
এই ঘটনায় ফের প্রশ্নের মুখে পড়েছে সৈকত শহর দিঘার নিরাপত্তা। অভিযোগ উঠছে, দিনে যদিও বা নুলিয়া, পুলিশ, বিপর্যয় মোকাবিলা দফতরের নজরদারি থাকে, সন্ধে নামলেই সব ভোঁ-ভাঁ।
২৭ জুন, ২০১৭
Doctor
আনন্দ মণ্ডল
নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালের অনিয়মে রাশ টানতে কড়া পদক্ষেপ করেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চালু হয়েছে ‘ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট অ্যাক্ট’। নিয়ম মেনে নার্সিংহোম-বেসরকারি হাসপাতাল চালানো বাধ্যতামূলক করতে তৎপর হয়েছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনও।
২৬ জুন, ২০১৭
selfie
দেবমাল্য বাগচী
সুভাষপল্লির রথযাত্রা উৎসবে ৯দিন ধরে চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। কলকাতার শিল্পীরাও থাকছেন। প্রায় ৭০বছরের পুরনো এই রথযাত্রায় এ দিন বৈষ্ণব রীতি মেনে যাবতীয় আচার পালন করা হয়। কথিত আছে, স্থানীয় রমেশচন্দ্র সাহা নিজের উদ্যোগে এই রথযাত্রার সূচনা করেছিলেন।
২৬ জুন, ২০১৭
temple
বরুণ দে
তলকুইয়ের বাসিন্দারা রথ দেখতে বরাবর মেদিনীপুর শহরেই আসেন। জগন্নাথমন্দির সংস্কার কমিটির রথযাত্রা ছাড়াও বিভিন্ন পাড়ায় কয়েকটি জমিদার বাড়ির রথও বেরোয়। বসে রথের মেলা। বিকেল থেকে রাত সেই উৎসবে মেতে এতদিন বাড়ি ফিরতেন তলকুই থেকে দল বেঁধে আসা লোকজন।
২৬ জুন, ২০১৭
people
নিজস্ব সংবাদদাতা
শুধু সৈকতের ভিড় নয়। দিঘা সীমানা পেরলেই ওডিশা। পুরীর রথের টানে বহু মানুষ ওডিশাও যাচ্ছেন। ফলে অতিরিক্ত সতর্কতা রয়েছে সীমানা এলাকায়। শুরু হয়েছে পুলিশি টহল। যানবাহনের গতিবিধির উপর নজরদারি চালাতে দিঘা জুড়ে চলছে নাকা।
২৬ জুন, ২০১৭
Drone
নিজস্ব সংবাদদাতা
রথযাত্রা ও মেলা উপলক্ষে এ বার মহিষাদলে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। নজরদারির জন্য নামানো হয়েছিল ড্রোন। রথযাত্রা কমিটি সূত্রে খবর, মেলায় নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
২৬ জুন, ২০১৭
people
ঘাটালে রথযাত্রার উৎসাহ হারিয়ে দিল বৃষ্টিকে।একই সঙ্গে সাবেক প্রথা মেনে এদিন বিক্রি হল আম-কাঁঠালের চারাও। রথ দেখে মেলা ঘুরে কাটল ছুটির রবিবার। ঘাটাল থেকে চন্দ্রকোনা রোড, দাসপুর থেকে চন্দ্রকোনা এ দিন দেখা গেল একই ছবি।
২৬ জুন, ২০১৭
Mosque
নিজস্ব সংবাদদাতা
কুশল বিনিময়, প্রতিবেশী-বন্ধুকে দাওয়াত। গরিব-দুঃখী মানুষকে সাহায্য এই উৎসবের বৈশিষ্ট্য হলেও কোনও সাহিত্য পত্রিকা প্রকাশ হয় না বলে আক্ষেপও রয়েছে অনেকের।
২৬ জুন, ২০১৭
Drug addiction
নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুরের এক নেশামুক্তি এবং পুনর্বাসন কেন্দ্রের অধিকর্তা নন্দিতা বসু জানালেন, তাঁদের কেন্দ্রে যে ৯৫জন এখন ভর্তি রয়েছে, তার মধ্যে বেশ কয়েকজনই অল্পবয়সী। এদের কয়েকজন যেমন মেধাবী পড়ুয়া, তেমনই কয়েকজনের অক্ষর পরিচয়টুকুও হয়নি।
২৬ জুন, ২০১৭
Festival
নিজস্ব সংবাদদাতা
গত বছরও রাজ্যস্তরের হুল দিবসের অনুষ্ঠান হয়েছিল ঝাড়গ্রাম শহরে। এবার বেলপাহাড়ির শিলদায় তিন দিনের রাজ্যস্তরের হুল দিবসের অনুষ্ঠান হবে। ঝাড়গ্রাম-সহ বিভিন্ন জেলার আদিবাসী লোকশিল্পীরা অনুষ্ঠানে যোগ দেবেন।
২৬ জুন, ২০১৭
Mosquito
নিজস্ব সংবাদদাতা
গত মে মাসে পুরসভার স্বেচ্ছাসেবকরা যখন সমীক্ষার সূচনা করেছিলেন, তখন সচেতনতা প্রচারের পাশাপাশি ব্লিচিং পাউডার ও মশা মারার তেল ছড়ানোর কথা বলা হয়েছিল। কিন্তু শহরবাসীর অভিযোগ, ঘোষণা মতো কাজ হয়নি।
২৬ জুন, ২০১৭
Achintya
নিজস্ব সংবাদদাতা
হামলাকারীদের টাঙির কোপে অচিন্ত্য গুরুতর আহত হন। তাঁকে বাঁচাতে গিয়ে জখম হন তাঁর দাদা শ্রীমন্ত ও মা মঞ্জুদেবী। মঞ্জুদেবীকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হলেও তাঁর দুই ছেলের অবস্থা আশঙ্কাজনক।
২৬ জুন, ২০১৭
Old chariot
দেবমাল্য বাগচী
দু’দশক পরে এ বছর সেই রথযাত্রাই ফের সাড়ম্বরে চালু হতে চলেছে। এ জন্য উদ্যোগী হয়েছেন এলাকাবাসীই। বন্ধ থাকা রথযাত্রা ফের চালু করতে পুরপ্রধানের হস্তক্ষেপ দাবি করেছিল পাড়ার মহিলাদের সংগঠন ‘জাগৃতি সঙ্ঘ’।
২৫ জুন, ২০১৭
Jagannath idol
নিজস্ব সংবাদদাতা
স্থানীয়দের দাবি প্রায় তিনশো বছরের পুরনো এই রথে বরাবরই যোগ দেন মুসলিমরাও। এমনকী শুধু তাঁদের উদ্যোগেই রথযাত্রার পর দশদিন ধরে চলে মেলা। ডেমুরিয়ার রথযাত্রা কমিটিতেও রয়েছেন দুই সম্প্রদায়ের মানুষ।
২৫ জুন, ২০১৭
Ratha Yatra
নিজস্ব সংবাদদাতা
দত্ত বাড়ি থেকে গোপীকাথি পর্যন্ত নিয়ে যাওয়া হয় ২০ ফুট উচ্চতা বিশিষ্ট রথ। রথের রশিতে টান দেওয়ার জন্য ভিড় করেন কয়েকশো মানুষ। রথ উপলক্ষে গোপীকাথিতে শুরু হয়েছে মেলার প্রস্তুতিও।
২৫ জুন, ২০১৭
Fake College
আনন্দ মণ্ডল
পুলিশ জানিয়েছে, ধৃত কলেজ মালিকের বিরুদ্ধে প্রতারণা-সহ বিভিন্ন অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। গোপাল বেরাকে শনিবার তমলুক আদালতে তোলা হলে বিচারক তাঁর পাঁচ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন।
২৫ জুন, ২০১৭
Bus Stop
নিজস্ব সংবাদদাতা
১৮ নম্বর ওয়ার্ডের এই এলাকায় আগে প্রতীক্ষালয় থাকলেও তা আধুনিক ছিল না। মাস কয়েক আগে নতুন করে প্রতীক্ষালয় তৈরিতে উদ্যোগী হন কাউন্সিলর সৌমেন খান। স্কুলবাজার, বড়বাজার, মানিকপুর, ছোটবাজার, বিবিগঞ্জ, কোতোয়ালিবাজার প্রভৃতি এলাকার বাসিন্দারা এখানে আসেন।
২৫ জুন, ২০১৭
Waterlogged
নিজস্ব সংবাদদাতা
সমস্যার মূল যে মজে যাওয়া নিকাশি নালা, তা বোঝে সকলেই। বুঝতে চায় না শুধু পুরসভা। আবর্জনায় শহরের প্রধান নিকাশি নালা দ্বারিবাঁধ খাল কার্যত বুজে যাওয়ায় ধর্মা, পালবাড়ি, শরৎপল্লির মতো মেদিনীপুরের নীচু এলাকাগুলো সামান্য বৃষ্টিতেই জলমগ্ন হয়ে পড়ছে।
২৫ জুন, ২০১৭
Dengue
নিজস্ব সংবাদদাতা
ডেঙ্গি রোধে এ বার গরম প়ড়ার আগেই নানা কর্মসূচি শুরু করে স্বাস্থ্য দফতর। পুরসভার সঙ্গে হাত মিলিয়ে বিভিন্ন ওয়ার্ডে স্বেচ্ছাসেবক নিয়োগ করে সচেতনতা প্রচারের কথাও বলা হয়েছিল। ঠিক হয়েছিল, মে থেকে অক্টোবর প্রতি মাসের ১-৫ ও ১৬-২০ তারিখ প্রতিটি এলাকায় সমীক্ষা চালানো হবে।
২৫ জুন, ২০১৭
Munda tribe
কিংশুক গুপ্ত
মাতৃভাষার সাংবিধানিক স্বীকৃতি ও মাতৃভাষায় শিক্ষার অধিকারের দাবিতে গত কয়েক বছর ধরেই প্রশাসনিক মহলে দরবার করে চলেছে মুন্ডাদের সর্বভারতীয় সংগঠনটি। ঝাড়গ্রাম জেলার মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ আদিবাসী সম্প্রদায়ভুক্ত। তার ১৮ শতাংশ মুন্ডা।
২৫ জুন, ২০১৭
Police
নিজস্ব সংবাদদাতা
হলদিয়ার ভবানীপুর থানায় বৃহস্পতিবার রাতে ওই ঘটনায় চারজন পুলিশ কর্মী আহত হন। একজনের অবস্থা আশঙ্কাজনক। খোকন অধিকারী নামে ওই পুলিস কর্মীকে রাতেই কলকাতায় চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।
২৪ জুন, ২০১৭
Stand
নিজস্ব সংবাদদাতা
ঘণ্টা চারেক বাদে স্ট্যান্ডে গিয়ে সুশীলবাবুর চোখ ছানাবড়া। স্ট্যান্ড থেকে বাইক উধাও। নেই ওই দুই নিরাপত্তারক্ষীও। অনেক খোঁজ করেও বাইক পেলেন না তিনি। অগত্যা গত ১৭ জুন খড়্গপুর টাউন থানায় বাইক চুরির মামলা রুজু করেন সুশীলবাবু।
২৪ জুন, ২০১৭
College
নিজস্ব সংবাদদাতা
১১ থেকে ১৩ জুলাই পর্যন্ত পরীক্ষা চলবে। তবে কোন দিন কোন বিষয়ের পরীক্ষা হবে, তা এখনও জানানো হয়নি। পরে ওয়েবসাইটে সেই সূচি জানিয়ে দেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রের খবর।
২৪ জুন, ২০১৭
Rath
নিজস্ব সংবাদদাতা
২৫ জুলাই, রবিবার রথযাত্রা। ওই দিন জনতা-পুলিশের জনসংযোগের রথযাত্রা দেখবেন পশ্চিম মেদিনীপুরের বেলপাহাড়ির মানুষ। এর জন্য বেলপাহাড়ি পঞ্চায়েত সমিতি ও বেলপাহাড়ি থানার উদ্যোগে ১৯ ফুটের একটি সুদৃশ্য রথ তৈরি হয়েছে। রথের দিন বেলপাহাড়িতে পুলিশের জনসংযোগ কর্মসূচিতে হাজির থাকবেন জেলার পুলিশ সুপার অভিষেক গুপ্ত।
২৪ জুন, ২০১৭
Meeting
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ইংরাজি বিভাগের উদ্যোগে মন ভাল রাখতে এক কর্মশালার আয়োজন করা হয়েছিল। কর্মশালায় যোগ দিতে এসেছিলেন বেঙ্গালুরুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরোসায়েন্স (নিমহান্‌স)-এর ক্লিনিক্যাল সাইকোলজির অধ্যাপক মহেন্দ্র শর্মা, অজয় কুমার।
২৪ জুন, ২০১৭
Doctor
খড়্গপুর
অভিযোগের বহর কমাতে এ বার খড়্গপুর মহকুমা হাসপাতালের চিকিৎসক ও নার্সদের নিয়ে দফায়-দফায় বৈঠক করলেন জেলা স্বাস্থ্য দফতরের কর্তারা।
২৪ জুন, ২০১৭
Congress
নিজস্ব সংবাদদাতা
রবিবার মেদিনীপুরে দলের বর্ধিত সাধারণ সভা ডেকেছেন সমীর রায়। সমীরবাবুর দাবি, তিনিই জেলা কংগ্রেসের নতুন সভাপতি হিসেবে নিযুক্ত হয়েছেন। জেলা কংগ্রেসের সহ-সভাপতি শম্ভুনাথ চট্টোপাধ্যায় অবশ্য বলছেন, “এখন দলের সাংগঠনিক নির্বাচন চলছে।
২৪ জুন, ২০১৭
আরও খবর