blood donation
তবে এই প্রথম নয়, গত ১৩ বছর ধরেই চন্দ্রকোনার কাশকুলি গ্রামের করণ বাড়িতে প্রতি বছর ২৯ মে রক্তদান শিবিরের আয়োজন করা হয়। কারণ ওই দিন মারা গিয়েছিলেন বছর পঁয়ত্রিশের তরতাজা যুবক বিবেকানন্দ করণ। পারিবারিক ব্যবসা ছিল।
অভিজিৎ চক্রবর্তী
৩০ মে, ২০১৭
students
নিজস্ব সংবাদদাতা
কেশপুরের তোড়িয়া হাইস্কুলের ছাত্র পীযূষকান্তি ঘোষ মাধ্যমিকে ৬৩৯ নম্বর পেয়েছে। তার বাড়ি মাইপুরে। বাবা লক্ষ্মণবাবু চাষের কাজ করেন। সামান্য জমি রয়েছে। মা চম্পাদেবী গৃহবধূ। টানাটানির সংসারে ‘লড়াই’ ছাড়েনি পীযূষকান্তি।
৩০ মে, ২০১৭
Rahul Das
নিজস্ব সংবাদদাতা
আদতে রানাঘাটের বাসিন্দা রাহুলের প্রাথমিকের পাঠ শুরু হয়েছিল সেখানেই। প্রথম শ্রেণি থেকেই ক্লাসে প্রথম হয় রাহুল। পঞ্চম শ্রেণিতে পড়ার সময় রানাঘাট ছেড়ে খড়্গপুরে চলে আসে তাঁরা। বর্তমানে খড়্গপুরের পীড়বাবা এলাকার একটি ভাড়া বাড়িতে তাঁরা থাকে।
৩০ মে, ২০১৭
tax
নিজস্ব সংবাদদাতা
পুরসভা সূত্রে খবর, প্রথমে ঠিক হয়েছিল পুরকর নির্ধারণের জন্য বাইরে থেকে লোক এনে বিভিন্ন ওয়ার্ডে বাড়ি-বাড়ি সমীক্ষা করা হবে। যদিও এ নিয়ে বিতর্ক তৈরি হওয়ায় সিদ্ধান্ত হয়, এলাকার যুবকদের দিয়েই বাড়ি-বাড়ি সমীক্ষা হবে।
৩০ মে, ২০১৭
Mahesh and Subham
নিজস্ব সংবাদদাতা
স্থানীয়দের দাবি, ওই যুবকদের হাঁটু জলের বেশি নামতে বহুবার নিষেধ করা হয়েছিল। কিন্তু শিবম ও মহেশ সাঁতার জানার কথা বলে তাঁদের আশ্বস্ত করে এগিয়ে যান। তাঁদের আটকানোর জন্য পুলিশে ফোন করেন স্থানীয়েরা। কিন্তু পুলিশ আসার আগেই দু’জনে উত্তাল ঢেউয়ে ভেসে যান।
২৯ মে, ২০১৭
Water Crisis
নিজস্ব সংবাদদাতা
পাম্প বসিয়ে টাইম কল থেকে পাইপে জল উঠে যাচ্ছে ছাদের ট্যাঙ্কে। ফল, এলাকার বাকি কলে জল পড়ছে সুতোর মতো। ভোগান্তির শিকার হচ্ছেন প়ড়শিরা। খড়্গপুরে এ ভাবেই জল ‘চুরি’ চললেও নজর নেই কারও। কী ভাবে চলছে জল ‘চুরি’?
২৯ মে, ২০১৭
Madhyamik student
নিজস্ব সংবাদদাতা
ছোট চা দোকানের আয়ের টাকায় সংসার চলে কোনওমতে। এর মধ্যেই তিন মেয়ে, এত ছেলেকে বড় করে তুলেছেন সবংয়ের শ্রীরামপুরের সূর্যকান্ত মেইকাপ। দুই মেয়ের বিয়েও দিয়েছেন। ছোট মেয়ে কলেজের প্রথম বর্ষের ছাত্রী।
২৯ মে, ২০১৭
Dilip Ghosh
নিজস্ব সংবাদদাতা
অন্য দলের স্বচ্ছ ভাবমূর্তির লোকেদের জন্য বিজেপির দরজা খোলা রয়েছে বলে জানালেন বিজেপির রাজ্য সভাপতি তথা বিধায়ক দিলীপ ঘোষ। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দিল্লি সফর নিয়েও কটাক্ষ করেন দিলীপবাবু।
২৯ মে, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
গত মাসে জেলায় এসে কাজকর্মের অগ্রগতি দেখে ক্ষুব্ধ হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী সেপ্টেম্বরের মধ্যে সব সরকারি পরিষেবার লক্ষ্যমাত্রা পূরণের নির্দেশও দিয়ে যান তিনি।
২৯ মে, ২০১৭
Blood
নিজস্ব সংবাদদাতা
মাসখানেক আগে ভাদুতলায় পথ দুর্ঘটনায় আহতদের চিকিৎসার জন্য রক্ত জোগাড় করতে শিবির করতে বয়েছিল মেদিনীপুর মেডিক্যালে। এক সপ্তাহ থানাস্তরে রক্তদান শিবির থেকে প্রায় এক হাজার ইউনিট রক্ত সংগ্রহের পর অবশ্য সঙ্কটের সেই ছবিটা অনেকটাই বদলেছে বলে স্বাস্থ্য দফতরের আধিকারিকদের মত।
২৯ মে, ২০১৭
Injured
নিজস্ব সংবাদদাতা
অতিরিক্ত পণ্য বোঝাই লরি চলাচলের উপর নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু তা মানে কে! রাতের রাস্তায় নিয়মকে বুড়ো আঙুল দেখানোর ফল যে কী হতে পারে, তা আরও একবার দেখল ঝাড়গ্রাম।
২৯ মে, ২০১৭
মাধ্যমিক পরীক্ষায় কোন জেলা কেমন ফলাফল করল এক নজরে দেখে নেওয়া যাক পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও খড়্গপুরের স্কুলভিত্তিক ফলাফল।
২৯ মে, ২০১৭
students
নিজস্ব সংবাদদাতা
শনিবার মাধ্যমিকের ফলাফল প্রকাশের পর দেখা যাচ্ছে, রাজ্যে গড় পাশের হার ৮৫.৬৫ শতাংশ। আর পূর্ব মেদিনীপুর জেলার ছাত্র-ছাত্রীদের গড় পাশের হার ৯৬.০৬ শতাংশ।
২৮ মে, ২০১৭
Students
নিজস্ব সংবাদদাতা
গতবার পশ্চিম মেদিনীপুরে পাশের হার ছিল ৮৫.৮১ শতাংশ। পাশের হার বাড়লেও, পূর্বকে টেক্কা দেওয়া সম্ভব হয়নি। শিক্ষকদের একাংশ মনে করছেন, জঙ্গলমহলে শিক্ষার হার কম হওয়ার কারণেই পিছিয়ে পড়ছে পশ্চিম।
২৮ মে, ২০১৭
Surjit
নিজস্ব সংবাদদাতা
সুরজিৎ জানিয়েছে, স্কুলের শিক্ষকরাই তাকে পড়াশোনায় সাহায্য করেছে। একাধিক গৃহশিক্ষক থাকা সত্ত্বেও ক্লাস ফাঁকি দেয়নি সে। বরাবরই পাঠ্যবই পড়ায় বিশ্বাস সে। সচিন-সৌরভের ভক্ত সময় সুরজিৎ সুযোগ পেলেই ক্রিকেট দেখে।
২৮ মে, ২০১৭
Swastik
নিজস্ব সংবাদদাতা
টেস্ট পরীক্ষায় ৬৫০ নম্বর পাওয়ার পর প্রতিদিন গড়ে ১০ ঘন্টা পড়াশোনা করেছে কাঁথির এই কৃতী ছাত্র। স্কুলের শিক্ষকরা তাকে খুব সাহায্য করেছেন বলে দাবি স্বস্তিকের।
২৮ মে, ২০১৭
Wrishita Maiti
নিজস্ব সংবাদদাতা
এ দিন ফল প্রকাশের পর ঋষিতা জানায়, তার সাফল্যের জন্য কৃতিত্ব তার বাবা-মা আর শিক্ষকদের। বড় হয়ে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখে সে। ঋষিতার কথায়, ‘‘চিকিৎসায় গাফিলতি এখন প্রতিদিনের খবর। নিজে চিকিৎসক হয়ে এই ছবিটা বদলাতে চাই।’’
২৮ মে, ২০১৭
students
মাধ্যমিকের ফলাফলে পাশের হারে এ বছরও রাজ্যের মধ্যে প্রথম স্থান বজায় রাখল পূর্ব মেদিনীপুরের ছাত্র-ছাত্রীরা। মেধা তালিকায় স্থান পেয়েছে জেলার পাঁচ পড়ুয়া। পূর্ব ও পশ্চিম মিলিয়ে সমগ্র মেদিনীপুরের মাধ্যমিকের ফলাফেলর চিত্রটা দেখে নেওয়া যাক।
২৮ মে, ২০১৭
Naslin
আনন্দ মণ্ডল
পূর্ব মেদিনীপুরের মফস্বল শহর পাঁশকুড়ার নারান্দা এলাকার বাসিন্দা নাসলিন শেখ। পশ্চিম নারান্দা এলাকার মসজিদ পাড়া এলাকায় টালির ছাউনির এক চিলতে ঘরে মা, ভাই, দাদু আর ঠাকুমার সাথে থাকে পাঁশকুড়া ব্রাডলি বার্ট হাইস্কুলের এই ছাত্রী।
২৮ মে, ২০১৭
road
দেবমাল্য বাগচী
রাস্তা খুঁড়ে পাইপ লাইন থেকে জল সংযোগ নিয়ে যাওয়া হবে পুরসভা সংলগ্ন ঝাপেটাপুর মাঠ পর্যন্ত। সেখানে তৈরি হবে অস্থায়ী ফোয়ারা। মাঠের মঞ্চে মন্ত্রী যখন নতুন জলপ্রকল্পের উদ্বোধন করবেন, তখন ওই ফোয়ারাই জল ছেটাবে।
২৮ মে, ২০১৭
Application
নিজস্ব সংবাদদাতা
কলকাতা পুলিশের বিভিন্ন বিভাগে মোবাইল অ্যাপ রয়েছে। আলাদা অ্যাপ রয়েছে ট্রাফিক পুলিশের। এ বার সিভিক ভলান্টিয়ারদেরও আধুনিক এই প্রযুক্তির আওতায় আনতে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার।
২৮ মে, ২০১৭
TMC
নিজস্ব সংবাদদাতা
এ দিন তদন্তকারী সংস্থার তরফে ধৃতকে ফের ন’দিনের হেফাজতে চেয়ে আবেদন করা হয়েছিল। বিচারক পাঁচ দিনের সিআইডি হেফাজতের নির্দেশ দেন। মামলার তদন্তকারী অফিসার নীরেন ভট্টাচার্য অবশ্য মুখ খুলতে নারাজ।
২৮ মে, ২০১৭
Salboni
বরুণ দে
একটা কারখানা শালবনির গোদাপিয়াশালের চেহারাটাই বদলে দিয়েছে। সেচের হাল ফিরেছে। নতুন রাস্তা, আলো, দোকানপাট হয়েছে। সব থেকে বড় প্রাপ্তি, কারখানায় স্থানীয় বহু ছেলে কাজ পেয়েছে।
২৭ মে, ২০১৭
Road
নিজস্ব সংবাদদাতা
জেলায় জমি জটে বড় কোনও প্রকল্পের কাজ আটকে নেই। বরং একের পর এক প্রকল্পের জমি মসৃণ ভাবেই কেনা হয়েছে। প্রশাসনের এক সূত্রে খবর, গত এক- দেড় বছরে জেলায় অন্তত ৯টি প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ করা হয়েছে।
২৭ মে, ২০১৭
TMC
অভিজিৎ চক্রবর্তী
মণিকা মাঝিমণ্ডল নামে ওই মহিলার স্বামী সুদীপ মণ্ডল আবার যুব তৃণমূল সহ-সভাপতি। তাই মামলার কথা চাউর হতেই অস্বস্তিতে পড়েছিল তৃণমূল। এ বার ওই তৃণমূল নেতাকে পদ থেকে সরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিল দল।
২৭ মে, ২০১৭
GST
নিজস্ব সংবাদদাতা
এই কর কী ভাবে প্রদান করতে হবে, কারা এই করের আওতায় আসবেন, তা নিয়ে সচেতন করতে শুক্রবার খড়্গপুরে আলোচনাসভার আয়োজন করল কেন্দ্রীয় শুল্ক দফতর।
২৭ মে, ২০১৭
Fast Food
কিংশুক গুপ্ত
মুখরোচক সেই সব তেলেভাজা তৃপ্তি করে খাচ্ছেন সকলে। শুধু চপ নয়, অপরিচ্ছন্ন পরিবেশে রান্না হচ্ছে চাউমিন থেকে বিরিয়ানি। দেখার অবশ্য কেউ নেই।
২৭ মে, ২০১৭
B B Shobha
নিজস্ব সংবাদদাতা
গত ২৪ এপ্রিল তিনি হলদিয়ার একটি হোটেলে এসে ওঠেন। সেখানে থাকেন ৪ মে পর্যন্ত। ৬ মে থেকে অন্য একটি হোটেলে থাকতে শুরু করেন। কিন্তু মহিলার কথায় অসঙ্গতি আছে বুঝে বৃহস্পতিবার সন্ধ্যায় পুলিশে খবর দেন হোটেল কর্মীরা।
২৭ মে, ২০১৭
Market
নিজস্ব সংবাদদাতা
বৃহস্পতিবার বিকেল থেকেই চন্দ্রকোনার ৫ নম্বর ওয়ার্ডে সতীবাজারে মার্কেট কমপ্লেক্স ভাঙা শুরু করেছে পুরসভা। পুরপ্রধান অরূপ ধাড়া বলেন, “হাইকোর্টের নির্দেশ মেনে আমরা ওই নির্মাণ ভেঙে ফেলছি।”
২৭ মে, ২০১৭
Investigation
নিজস্ব সংবাদদাতা
গ্রামের শীতলা পুজোয় মাইক বাজিয়ে নাচানাচি নিয়ে অশান্তি বেধেছিল দু’দল যুবকের মধ্যে। অশান্তি মিটেও গিয়েছিল। কিন্তু তার জেরেই গভীর রাতে ঘুমন্ত এক যুবকের গায়ে জানলা দিয়ে অ্যাসিড ছোড়ার অভিযোগ উঠল।
২৬ মে, ২০১৭
Manas
নিজস্ব সংবাদদাতা
তাঁকে রাজ্যসভার সাংসদ প্রার্থী করেছে তৃণমূল। কিন্তু দিল্লির রাজনীতির আঙিনায় পা রাখলেও সবংয়ের সঙ্গে তাঁর যোগাযোগ বিচ্ছিন্ন হবে না, সবংয়ের মাটিকে তিনি ভুলবেন না বলে জানালেন মানস ভুঁইয়া।
২৬ মে, ২০১৭
CID
নিজস্ব সংবাদদাতা
মহিলা সমবায় ব্যাঙ্কে অর্থ নয়ছয়ে ধৃত তৃণমূল নেতা সুকুমার ভুঁইয়াকে নিয়েই এ বার ব্যাঙ্কে হানা দিল সিআইডি। বৃহস্পতিবার বিকেলে সুকুমারবাবুকে নিয়ে মেদিনীপুর শহরের বার্জটাউনে ওই আসে সিআইডির একটি দল।
২৬ মে, ২০১৭
Vidyasagar University
নিজস্ব সংবাদদাতা
স্নাতকস্তরে কলেজগুলিতে অনলাইনে ভর্তি আগেই চালু হয়েছে। এ বার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে ভর্তির ফর্মফিলাপও হবে অনলাইনে। বৃহস্পতিবার থেকেই শুরু হয়েছে অনলাইন ফর্মফিলাপ।
২৬ মে, ২০১৭
Road
আনন্দ মণ্ডল
মাত্র সা়ড়ে চার কিলোমিটার রাস্তা। পাকা করার কাজ শুরু হয়েছিল আড়াই বছর আগে। সে কাজ শেষ করা যায়নি আজও। প্রশাসনের গাফিলতির অভিযোগ তুলে বৃহস্পতিবার সকালে পাঁশকুড়ার পুরুষোত্তমপুর বাজারের কাছে রাজ্য সড়ক অবরোধ করেন স্থানীয় বাসিন্দারা। পরে পুলিশের হস্তক্ষেপে অবরোধ উঠে যায়।
২৬ মে, ২০১৭
Broken
সৌমেশ্বর মণ্ডল
শিলাবতী নদীর উপর জরাজীর্ণ এক কাঠের সাঁকো। প্রাণ হাতেই পারাপার হন স্কুল-কলেজ পড়ুয়া থেকে স্থানীয় বাসিন্দারা। বর্ষার আগেই লাখাটা পোল নামে গড়বেতার সেই সাঁকো মেরামতের সিদ্ধান্ত হয়েছে।
২৬ মে, ২০১৭
Mednipur
বরুণ দে
বাসি ফিশফ্রাই হোক বা আগের দিনের বিরিয়ানি— মেদিনীপুরের অলিগলির রেস্তোরাঁয় বিকোচ্ছে দেদার। রাস্তার পাশের ঘুপচি রেস্তোরাঁর রান্নাঘর দেখলে গা গুলিয়ে ওঠার জোগাড়।
২৫ মে, ২০১৭
Rupa ganguly
নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুরে সার্কিট হাউসে ঢুকতে পুলিশ বাধা দেওয়ায় মেজাজ হারালেন সাংসদ তথা বিজেপির মহিলা মোর্চার রাজ্য সভানেত্রী রূপা গঙ্গোপাধ্যায়।
২৫ মে, ২০১৭
Vidyasagar University
নিজস্ব সংবাদদাতা
পরীক্ষার ৩৭ দিনের মাথায় বিএ, বিএসসি, বিকম অনার্স পার্ট থ্রি- র ফলপ্রকাশ করল বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের দাবি, এত কম সময়ের মধ্যে আগে কখনও ফলপ্রকাশ হয়নি।
২৫ মে, ২০১৭
skeleton
নিজস্ব সংবাদদাতা
মাস পাঁচেক আগে একমাসের ব্যবধানে বাবা আর মা-কে হারিয়েছিলেন ৩১ বছরের সুদীপ বাগ। ঘাটাল থানার কোমরা গ্রামের বাসিন্দা সুদীপ সিভিক ভলান্টিয়ারের কাজ করতেন।
২৫ মে, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
বরখাস্ত তিন কর্মীকে কাজে ফেরানোর আশ্বাসে মঙ্গলবার কর্মবিরতি উঠে গিয়েছে খড়্গপুরের রেল কারখানার ডিজেল শপে। এ বার ডিজেল শপের ডেপুটি চিফ মেকানিক্যাল ইঞ্জিনিয়ার (সিএমই)-র বদলির দাবি তুললেন বিজেপি-র রাজ্য সভাপতি তথা বিধায়ক দিলীপ ঘোষ।
২৫ মে, ২০১৭
আরও খবর