অনেক সময়ে সঙ্কটজনক রোগীর জন্য দ্রুত রক্তের প্রয়োজন হয়। কিন্তু তা মেলে না। সবংয়ের কাছাকাছি ব্লাড ব্যাঙ্ক বলতে খড়্গপুর মহকুমা হাসপাতালে ব্লাড ব্যাঙ্ক। প্রয়োজনে এখান থেকে রক্ত নিয়ে যেতে হয় সবংয়ে। এ ক্ষেত্রে ঝক্কিও রয়েছে।
বরুণ দে
২৭ জুন, ২০১৭
Children
নিজস্ব সংবাদদাতা
গোলকুয়াচকের বাসিন্দা শেখ তাপ্পু, শেখ আসাউদ্দিনেরা বলছেন, “অনেকটা পথ পেরোনোর পরে রথ আমাদের এলাকায় এসেছিল। এতটা পথে রথ টানার ক্লান্তি তো থাকেই। রথযাত্রায় সামিল হওয়া লোকেদের ঠান্ডা জল খাইয়ে সেই ক্লান্তি দূর করার চেষ্টা করেছি। জলের আরেক নাম তো জীবন।”
২৭ জুন, ২০১৭
Blood
নিজস্ব সংবাদদাতা
সোমবার সকালে কোলাঘাট ষ্টেশনের ৩ নম্বর প্লাটফর্মে এমন ঘটনায় রেলের বিরুদ্ধে অমানবিকতার অভিযোগ তুলে ক্ষোভ উগরে দেন যাত্রীরা। তাঁদের অভিযোগ, স্টেশনে দেহ পড়ে থাকলেও তাঁরা না জানানো পর্যন্ত রেলের তরফে কেউ কোনও ব্যবস্থা নেয়নি।
২৭ জুন, ২০১৭
Digha
নিজস্ব সংবাদদাতা
এই ঘটনায় ফের প্রশ্নের মুখে পড়েছে সৈকত শহর দিঘার নিরাপত্তা। অভিযোগ উঠছে, দিনে যদিও বা নুলিয়া, পুলিশ, বিপর্যয় মোকাবিলা দফতরের নজরদারি থাকে, সন্ধে নামলেই সব ভোঁ-ভাঁ।
২৭ জুন, ২০১৭
Doctor
আনন্দ মণ্ডল
নার্সিংহোম ও বেসরকারি হাসপাতালের অনিয়মে রাশ টানতে কড়া পদক্ষেপ করেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। চালু হয়েছে ‘ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট অ্যাক্ট’। নিয়ম মেনে নার্সিংহোম-বেসরকারি হাসপাতাল চালানো বাধ্যতামূলক করতে তৎপর হয়েছে পূর্ব মেদিনীপুর জেলা প্রশাসনও।
২৬ জুন, ২০১৭
selfie
দেবমাল্য বাগচী
সুভাষপল্লির রথযাত্রা উৎসবে ৯দিন ধরে চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান। কলকাতার শিল্পীরাও থাকছেন। প্রায় ৭০বছরের পুরনো এই রথযাত্রায় এ দিন বৈষ্ণব রীতি মেনে যাবতীয় আচার পালন করা হয়। কথিত আছে, স্থানীয় রমেশচন্দ্র সাহা নিজের উদ্যোগে এই রথযাত্রার সূচনা করেছিলেন।
২৬ জুন, ২০১৭
temple
বরুণ দে
তলকুইয়ের বাসিন্দারা রথ দেখতে বরাবর মেদিনীপুর শহরেই আসেন। জগন্নাথমন্দির সংস্কার কমিটির রথযাত্রা ছাড়াও বিভিন্ন পাড়ায় কয়েকটি জমিদার বাড়ির রথও বেরোয়। বসে রথের মেলা। বিকেল থেকে রাত সেই উৎসবে মেতে এতদিন বাড়ি ফিরতেন তলকুই থেকে দল বেঁধে আসা লোকজন।
২৬ জুন, ২০১৭
people
নিজস্ব সংবাদদাতা
শুধু সৈকতের ভিড় নয়। দিঘা সীমানা পেরলেই ওডিশা। পুরীর রথের টানে বহু মানুষ ওডিশাও যাচ্ছেন। ফলে অতিরিক্ত সতর্কতা রয়েছে সীমানা এলাকায়। শুরু হয়েছে পুলিশি টহল। যানবাহনের গতিবিধির উপর নজরদারি চালাতে দিঘা জুড়ে চলছে নাকা।
২৬ জুন, ২০১৭
Drone
নিজস্ব সংবাদদাতা
রথযাত্রা ও মেলা উপলক্ষে এ বার মহিষাদলে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। নজরদারির জন্য নামানো হয়েছিল ড্রোন। রথযাত্রা কমিটি সূত্রে খবর, মেলায় নানা সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
২৬ জুন, ২০১৭
people
ঘাটালে রথযাত্রার উৎসাহ হারিয়ে দিল বৃষ্টিকে।একই সঙ্গে সাবেক প্রথা মেনে এদিন বিক্রি হল আম-কাঁঠালের চারাও। রথ দেখে মেলা ঘুরে কাটল ছুটির রবিবার। ঘাটাল থেকে চন্দ্রকোনা রোড, দাসপুর থেকে চন্দ্রকোনা এ দিন দেখা গেল একই ছবি।
২৬ জুন, ২০১৭
Mosque
নিজস্ব সংবাদদাতা
কুশল বিনিময়, প্রতিবেশী-বন্ধুকে দাওয়াত। গরিব-দুঃখী মানুষকে সাহায্য এই উৎসবের বৈশিষ্ট্য হলেও কোনও সাহিত্য পত্রিকা প্রকাশ হয় না বলে আক্ষেপও রয়েছে অনেকের।
২৬ জুন, ২০১৭
Drug addiction
নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুরের এক নেশামুক্তি এবং পুনর্বাসন কেন্দ্রের অধিকর্তা নন্দিতা বসু জানালেন, তাঁদের কেন্দ্রে যে ৯৫জন এখন ভর্তি রয়েছে, তার মধ্যে বেশ কয়েকজনই অল্পবয়সী। এদের কয়েকজন যেমন মেধাবী পড়ুয়া, তেমনই কয়েকজনের অক্ষর পরিচয়টুকুও হয়নি।
২৬ জুন, ২০১৭
Festival
নিজস্ব সংবাদদাতা
গত বছরও রাজ্যস্তরের হুল দিবসের অনুষ্ঠান হয়েছিল ঝাড়গ্রাম শহরে। এবার বেলপাহাড়ির শিলদায় তিন দিনের রাজ্যস্তরের হুল দিবসের অনুষ্ঠান হবে। ঝাড়গ্রাম-সহ বিভিন্ন জেলার আদিবাসী লোকশিল্পীরা অনুষ্ঠানে যোগ দেবেন।
২৬ জুন, ২০১৭
Mosquito
নিজস্ব সংবাদদাতা
গত মে মাসে পুরসভার স্বেচ্ছাসেবকরা যখন সমীক্ষার সূচনা করেছিলেন, তখন সচেতনতা প্রচারের পাশাপাশি ব্লিচিং পাউডার ও মশা মারার তেল ছড়ানোর কথা বলা হয়েছিল। কিন্তু শহরবাসীর অভিযোগ, ঘোষণা মতো কাজ হয়নি।
২৬ জুন, ২০১৭
Achintya
নিজস্ব সংবাদদাতা
হামলাকারীদের টাঙির কোপে অচিন্ত্য গুরুতর আহত হন। তাঁকে বাঁচাতে গিয়ে জখম হন তাঁর দাদা শ্রীমন্ত ও মা মঞ্জুদেবী। মঞ্জুদেবীকে প্রাথমিক চিকিৎসার পরে ছেড়ে দেওয়া হলেও তাঁর দুই ছেলের অবস্থা আশঙ্কাজনক।
২৬ জুন, ২০১৭
Old chariot
দেবমাল্য বাগচী
দু’দশক পরে এ বছর সেই রথযাত্রাই ফের সাড়ম্বরে চালু হতে চলেছে। এ জন্য উদ্যোগী হয়েছেন এলাকাবাসীই। বন্ধ থাকা রথযাত্রা ফের চালু করতে পুরপ্রধানের হস্তক্ষেপ দাবি করেছিল পাড়ার মহিলাদের সংগঠন ‘জাগৃতি সঙ্ঘ’।
২৫ জুন, ২০১৭
Jagannath idol
নিজস্ব সংবাদদাতা
স্থানীয়দের দাবি প্রায় তিনশো বছরের পুরনো এই রথে বরাবরই যোগ দেন মুসলিমরাও। এমনকী শুধু তাঁদের উদ্যোগেই রথযাত্রার পর দশদিন ধরে চলে মেলা। ডেমুরিয়ার রথযাত্রা কমিটিতেও রয়েছেন দুই সম্প্রদায়ের মানুষ।
২৫ জুন, ২০১৭
Ratha Yatra
নিজস্ব সংবাদদাতা
দত্ত বাড়ি থেকে গোপীকাথি পর্যন্ত নিয়ে যাওয়া হয় ২০ ফুট উচ্চতা বিশিষ্ট রথ। রথের রশিতে টান দেওয়ার জন্য ভিড় করেন কয়েকশো মানুষ। রথ উপলক্ষে গোপীকাথিতে শুরু হয়েছে মেলার প্রস্তুতিও।
২৫ জুন, ২০১৭
Fake College
আনন্দ মণ্ডল
পুলিশ জানিয়েছে, ধৃত কলেজ মালিকের বিরুদ্ধে প্রতারণা-সহ বিভিন্ন অভিযোগে মামলা দায়ের করা হয়েছে। গোপাল বেরাকে শনিবার তমলুক আদালতে তোলা হলে বিচারক তাঁর পাঁচ দিনের পুলিশ হেফাজতের নির্দেশ দেন।
২৫ জুন, ২০১৭
Bus Stop
নিজস্ব সংবাদদাতা
১৮ নম্বর ওয়ার্ডের এই এলাকায় আগে প্রতীক্ষালয় থাকলেও তা আধুনিক ছিল না। মাস কয়েক আগে নতুন করে প্রতীক্ষালয় তৈরিতে উদ্যোগী হন কাউন্সিলর সৌমেন খান। স্কুলবাজার, বড়বাজার, মানিকপুর, ছোটবাজার, বিবিগঞ্জ, কোতোয়ালিবাজার প্রভৃতি এলাকার বাসিন্দারা এখানে আসেন।
২৫ জুন, ২০১৭
Waterlogged
নিজস্ব সংবাদদাতা
সমস্যার মূল যে মজে যাওয়া নিকাশি নালা, তা বোঝে সকলেই। বুঝতে চায় না শুধু পুরসভা। আবর্জনায় শহরের প্রধান নিকাশি নালা দ্বারিবাঁধ খাল কার্যত বুজে যাওয়ায় ধর্মা, পালবাড়ি, শরৎপল্লির মতো মেদিনীপুরের নীচু এলাকাগুলো সামান্য বৃষ্টিতেই জলমগ্ন হয়ে পড়ছে।
২৫ জুন, ২০১৭
Dengue
নিজস্ব সংবাদদাতা
ডেঙ্গি রোধে এ বার গরম প়ড়ার আগেই নানা কর্মসূচি শুরু করে স্বাস্থ্য দফতর। পুরসভার সঙ্গে হাত মিলিয়ে বিভিন্ন ওয়ার্ডে স্বেচ্ছাসেবক নিয়োগ করে সচেতনতা প্রচারের কথাও বলা হয়েছিল। ঠিক হয়েছিল, মে থেকে অক্টোবর প্রতি মাসের ১-৫ ও ১৬-২০ তারিখ প্রতিটি এলাকায় সমীক্ষা চালানো হবে।
২৫ জুন, ২০১৭
Munda tribe
কিংশুক গুপ্ত
মাতৃভাষার সাংবিধানিক স্বীকৃতি ও মাতৃভাষায় শিক্ষার অধিকারের দাবিতে গত কয়েক বছর ধরেই প্রশাসনিক মহলে দরবার করে চলেছে মুন্ডাদের সর্বভারতীয় সংগঠনটি। ঝাড়গ্রাম জেলার মোট জনসংখ্যার প্রায় ৩০ শতাংশ আদিবাসী সম্প্রদায়ভুক্ত। তার ১৮ শতাংশ মুন্ডা।
২৫ জুন, ২০১৭
Police
নিজস্ব সংবাদদাতা
হলদিয়ার ভবানীপুর থানায় বৃহস্পতিবার রাতে ওই ঘটনায় চারজন পুলিশ কর্মী আহত হন। একজনের অবস্থা আশঙ্কাজনক। খোকন অধিকারী নামে ওই পুলিস কর্মীকে রাতেই কলকাতায় চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।
২৪ জুন, ২০১৭
Stand
নিজস্ব সংবাদদাতা
ঘণ্টা চারেক বাদে স্ট্যান্ডে গিয়ে সুশীলবাবুর চোখ ছানাবড়া। স্ট্যান্ড থেকে বাইক উধাও। নেই ওই দুই নিরাপত্তারক্ষীও। অনেক খোঁজ করেও বাইক পেলেন না তিনি। অগত্যা গত ১৭ জুন খড়্গপুর টাউন থানায় বাইক চুরির মামলা রুজু করেন সুশীলবাবু।
২৪ জুন, ২০১৭
College
নিজস্ব সংবাদদাতা
১১ থেকে ১৩ জুলাই পর্যন্ত পরীক্ষা চলবে। তবে কোন দিন কোন বিষয়ের পরীক্ষা হবে, তা এখনও জানানো হয়নি। পরে ওয়েবসাইটে সেই সূচি জানিয়ে দেওয়া হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রের খবর।
২৪ জুন, ২০১৭
Rath
নিজস্ব সংবাদদাতা
২৫ জুলাই, রবিবার রথযাত্রা। ওই দিন জনতা-পুলিশের জনসংযোগের রথযাত্রা দেখবেন পশ্চিম মেদিনীপুরের বেলপাহাড়ির মানুষ। এর জন্য বেলপাহাড়ি পঞ্চায়েত সমিতি ও বেলপাহাড়ি থানার উদ্যোগে ১৯ ফুটের একটি সুদৃশ্য রথ তৈরি হয়েছে। রথের দিন বেলপাহাড়িতে পুলিশের জনসংযোগ কর্মসূচিতে হাজির থাকবেন জেলার পুলিশ সুপার অভিষেক গুপ্ত।
২৪ জুন, ২০১৭
Meeting
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে ইংরাজি বিভাগের উদ্যোগে মন ভাল রাখতে এক কর্মশালার আয়োজন করা হয়েছিল। কর্মশালায় যোগ দিতে এসেছিলেন বেঙ্গালুরুর ন্যাশনাল ইনস্টিটিউট অফ মেন্টাল হেলথ অ্যান্ড নিউরোসায়েন্স (নিমহান্‌স)-এর ক্লিনিক্যাল সাইকোলজির অধ্যাপক মহেন্দ্র শর্মা, অজয় কুমার।
২৪ জুন, ২০১৭
Doctor
খড়্গপুর
অভিযোগের বহর কমাতে এ বার খড়্গপুর মহকুমা হাসপাতালের চিকিৎসক ও নার্সদের নিয়ে দফায়-দফায় বৈঠক করলেন জেলা স্বাস্থ্য দফতরের কর্তারা।
২৪ জুন, ২০১৭
Congress
নিজস্ব সংবাদদাতা
রবিবার মেদিনীপুরে দলের বর্ধিত সাধারণ সভা ডেকেছেন সমীর রায়। সমীরবাবুর দাবি, তিনিই জেলা কংগ্রেসের নতুন সভাপতি হিসেবে নিযুক্ত হয়েছেন। জেলা কংগ্রেসের সহ-সভাপতি শম্ভুনাথ চট্টোপাধ্যায় অবশ্য বলছেন, “এখন দলের সাংগঠনিক নির্বাচন চলছে।
২৪ জুন, ২০১৭
Daribadh canal
নিজস্ব সংবাদদাতা
সমস্ত দিক খতিয়ে দেখে শহরের পূর্বদিকে ধর্মায় আরও একটি মহানালা তৈরির পরিকল্পনা করা হয়েছিল। ধর্মার পাশ দিয়ে ৬০ নম্বর জাতীয় সড়ক চলে গিয়েছে। প্রস্তাব ছিল, শহরের ১, ২, ৮, ৯ নম্বর ওয়ার্ড ছুঁয়ে দ্বিতীয় মহানালা তৈরি হবে। ধর্মার আশপাশে গড়ে ওঠা নতুন বসতি এলাকায় নিকাশির হাল ফিরবে।
২৩ জুন, ২০১৭
Old Rath
দেবমাল্য বাগচী
কথিত আছে, ১৯৯ বছর আগে এলাকার জমিদার প্রিয়নাথ রায় এই রথযাত্রার সূচনা করেছিলেন। তখন জমিদার বাড়ির মদনমোহন জিউ মন্দিরে রথের পুজো হত ঘটা করে। দেওয়া হত লুচি, সুজি ও ক্ষীরের ভোগ। দুপুরে জমিদার বাড়ির রাসমঞ্চ থেকে শুরু হত রথযাত্রা।
২৩ জুন, ২০১৭
Mosquito
নিজস্ব সংবাদদাতা
পর্যটন শহরের নিকাশির স্বাস্থ্য ফেরাতে পুরসভা নানা পদক্ষেপ করেছে বলে দাবি। তবে কাজের কাজ কতটা হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন বাসিন্দাদের একাংশ। গত এপ্রিলে জেলা সদরে উন্নীত হয়েছে ঝাড়গ্রাম শহর। তারপরও ছবিটা বিশেষ বদলায়নি। পুরসভার উদ্যোগে বিভিন্ন রাস্তার ধারে পাকা নালা তৈরি করা হয়েছে।
২৩ জুন, ২০১৭
Dev
নিজস্ব সংবাদদাতা
এর পর দেব বিকেল ৫টা নাগাদ চলে যান বলরামগড় হাইমাদ্রাসায়। সেখানে এক ইফতার পার্টিতে যোগ দেন। প্রায় মিনিট ৪৫ সেখানে কাটান। ঘাটালের বিধায়ক শঙ্কর দলুই-সহ তৃণমূল নেতাদের কাছে এলাকা উন্নয়নের খোঁজ নেন। বন্যা ঠেকাতে আগাম প্রস্তুতি নিয়ে কথা বলেন বিধায়কের সঙ্গে
২৩ জুন, ২০১৭
Manas Bhunia & Bharati Ghosh
নিজস্ব সংবাদদাতা
গত পাঁচ বছর ধরে জেলা সদর মেদিনীপুরে সরকারের বর্ষপূর্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এ বারই প্রথম খড়্গপুরে তিনদিনের অনুষ্ঠান হওয়ায় শহরে যথেষ্ট উৎসাহ রয়েছে। অনুষ্ঠানের আয়োজনের দায়িত্ব নিয়েছিল খড়্গপুর পুরসভা। তবে শহরে শিল্পী বাছাইয়ের ঘিরে উঠেছিল নানা অভিযোগ।
২৩ জুন, ২০১৭
TMC
নিজস্ব সংবাদদাতা
স্থানীয় ও পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, গাছ বিক্রি নিয়ে দুর্নীতির অভিযোগে কয়েকমাস আগে ওই দুই কর্মীকে বরখাস্ত করা হয়েছিল। কিন্তু সে নির্দেশের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করেছেন তাঁরা। শ্রীকৃষ্ণ ও কৃষ্ণদাসের অভিযোগ, বুধবার বিকেলে তাঁদের নিজের ঘরে ডেকে নিয়ে গিয়ে মারধর করেন পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি সুজিত রায়।
২৩ জুন, ২০১৭
Ghatal
নিজস্ব সংবাদদাতা
যদিও এই পদযাত্রা ঘিরে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতোর। ঘাটাল পঞ্চায়েত সমিতির সহ-সভাপতি দিলীপ মাঝি বলেন, “ইতিমধ্যেই টাকা বরাদ্দ হয়ে গিয়েছে। চলতি সপ্তাহ থেকেই রাস্তা সংস্কারের কাজ শুরু হবে। তার আগে চমক দিতেই পদযাত্রা করল সংশ্লিষ্ট কমিটি, পিছনে একটি রাজনৈতিক দল।
২৩ জুন, ২০১৭
Fake doctor
নিজস্ব সংবাদদাতা
পশ্চিম মেদিনীপুরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক গিরীশচন্দ্র বেরা বলেন, “খড়্গপুরের মহকুমাশাসকের নির্দেশ মতো আমরা তদন্ত করি। তদন্তে দেখা গিয়েছে এসএ আলি ও পুলক দাশগুপ্ত নামে ওই দু’জন ভুয়ো। তাঁদের এমবিবিএস ডিগ্রি ও রেজিস্ট্রেশন নম্বর সঠিক নয়। আমরা বিষয়টি মহকুমাশাসককে জানিয়েছি।”
২২ জুন, ২০১৭
University
নিজস্ব সংবাদদাতা
এতদিন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে মোট আসনের ৬০ শতাংশে শুধুমাত্র বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজগুলোর পড়ুয়ারাই ভর্তি পারতেন। এ ক্ষেত্রে আবেদনের ভিত্তিতে মেধা তালিকা প্রকাশিত হত। অন্য দিকে, বাকি ৪০ শতাংশ আসনে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ছাড়াও অন্য বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত কলেজগুলোর পড়ুয়ারা ভর্তি হতে পারতেন।
২২ জুন, ২০১৭
College
কিংশুক গুপ্ত
অভিযোগ, কলেজ কর্তৃপক্ষই টিএমসিপি সদস্যদের ভর্তি প্রক্রিয়ায় নাক গলাতে সম্মতি দেন। অভিযোগ উড়িয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ নিমাইচাঁদ মাসান্তের দাবি, ‘‘ছাত্র সংসদের চাপে বাধ্য হয়ে কয়েকজনকে স্বেচ্ছাসেবকের দায়িত্ব দিতে হয়।” সজলের দাবি, “ভারপ্রাপ্ত অধ্যক্ষ সহযোগিতা চেয়েছিলেন বলেই আমরা স্বেচ্ছাসেবকের দায়িত্ব পালন করেছি।
২২ জুন, ২০১৭
আরও খবর