Advertisement
২৬ এপ্রিল ২০২৪

আবেগে, শ্রদ্ধায় পালিত ভাষা দিবস

হলদিয়া মহকুমায় ভাষা দিবসের মূল অনুষ্ঠান হয় ভাষা উদ্যানে। হলদিয়া পৌরপাঠভবন ও হলদিয়া চকদ্বীপা হাইস্কুলের ছাত্রছাত্রীরা ভাষা উদ্যানে নাচ, গান ও আবৃত্তি পরিবেশন করে।

ভাষা দিবসে শোভাযাত্রা। কাঁথির প্রভাত কুমার কলেজে। নিজস্ব চিত্র

ভাষা দিবসে শোভাযাত্রা। কাঁথির প্রভাত কুমার কলেজে। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
তমলুক, হলদিয়া ও কাঁথি শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০১৮ ০২:২৮
Share: Save:

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন হল তমলুক শহর সহ পূর্ব মেদিনীপুর জেলা জুড়ে। জেলা তথ্য-সংস্কৃতি দফতর ও তমলুক জেলা গ্রন্থাগারের উদ্যোগে বুধবার জেলা গ্রন্থাগার ভবন সভাঘরে অনুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্বোধন করেন জেলা সভাধিপতি মধুরিমা মণ্ডল ও জেলাশাসক রশ্মি কমল। ভাষা নিয়ে আলোচনা সভায় বক্তৃতা করেন বিশিষ্টজনেরা। ছিল আবৃত্তি, গান, নৃত্যানুষ্ঠান।

এদিন সকালে জেলা গ্রন্থাগারের প্রাঙ্গণে রবীন্দ্রনাথের মূর্তির পাদদেশে ভাষা দিবস উদযাপন করে ‘খেয়াতরী’ সঙ্গীত গোষ্ঠী। মেচেদা সাহিত্য অ্যাকাডেমির উদ্যোগে মেচেদার শ্রীধর মিলন মন্দির গ্রন্থাগারের সভাঘরে মাতৃভাষা দিবস উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়। নন্দকুমারের ব্যবত্তারহাট বাণী স্মৃতি পাঠাগারের উদ্যোগে মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনাসভা, আবৃত্তি-সহ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

হলদিয়া মহকুমায় ভাষা দিবসের মূল অনুষ্ঠান হয় ভাষা উদ্যানে। হলদিয়া পৌরপাঠভবন ও হলদিয়া চকদ্বীপা হাইস্কুলের ছাত্রছাত্রীরা ভাষা উদ্যানে নাচ, গান ও আবৃত্তি পরিবেশন করে। ভাষা শহিদদের স্মরণে বক্তৃতা করেন পুরসভার চেয়ারম্যান শ্যামল কুমার আদক, ভাইস চেয়ারম্যান সুধাংশু মণ্ডল, নাট্যকার সতুগোপাল ভট্টাচার্য, সাহিত্যিক তপন মাইতি প্রমুখ। শ্যামলবাবু বলেন, ‘‘পুরসভায় বাংলা ভাষায় কাজ করার ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হবে।’’ তিনি জানান, হলদিয়া শহরে ভুল বানানে কোনও ফ্লেক্স বা ব্যানার টাঙানো থাকলে তা নামিয়ে দেওয়া হবে। কারণ এর ফলে ছেলেমেয়েরা ভুল বানান শেখে যাতে বাংলা ভাষার সম্মানহানি হয়। মহকুমা তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে সভা হয় মহিষাদলের গয়েশ্বরী বালিকা বিদ্যালয়ে। মহিষাদলের নাট্য সংস্থা ‘শিল্পকৃতি’র উদ্যোগে নাচে, গানে, নাটকে পালিত হয় ভাষা দিবস। পূর্ব শ্রীকৃষ্ণপুর বামুল্যা ত্রৈলক্যনাথ মিলন বিদ্যাপীঠে ভাষা দিবস পালন করা হয়। সুকুমার রায়ের ছোট গল্প ‘উকিলের বুদ্ধি’ মূকাভিনয় করে দেখায় ছাত্রছাত্রীরা। ভাষা শহিদদের শ্রদ্ধা জানাতে রক্তদান শিবির ও চক্ষু পরীক্ষা শিবির অনুষ্ঠিত হয় নন্দীগ্রামের গোপীমোহনপুর অ্যাকশন ফর সোশ্যাল ডেভলেপমেন্ট সোসাইটির উদ্যোগে। মহিষাদল স্পোর্টিং ক্লাবের উদ্যোগেও ভাষা দিবস পালিত হয়। ‘ক্ষণিক দেখা’ নামের একটি সোশ্যাল মিডিয়া গ্রুপের উদ্যোগে এদিন হলদি নদীর তীরে উদযাপিত হয় ভাষা দিবস। সারা রাজ্য থেকেই সংস্কৃতিপ্রেমী মানুষ এসেছিলেন অনুষ্ঠানে। এদিন একটি ফেসবুক কবিতার পত্রিকা ‘অংকুর’ প্রকাশিত হয়।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহিদদের স্মরণে বুধবার পূর্ব মেদিনীপুরের দিঘায় নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এদিন দিঘা থানার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃ ভাষা দিবস উপলক্ষে পদিমা জুনিয়র হাইস্কুলের ছাত্রছাত্রী ও সমস্ত শিক্ষক -শিক্ষিকাদের নিয়ে দিঘায় ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ কর্মসূচী পালন করা হয়। উপস্থিত ছিলেন কাঁথির আইসি সুনয়ন বোস, দিঘার ওসি বাসুকিনাথ বন্দ্যোপাধ্যায়, পদিমা-১ পঞ্চায়েতের ভারপ্রাপ্ত প্রধান সোমা দাসগিরি প্রমুখ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE