লোকে টাকা তুলতে না পেরে হন্যে হয়ে ঘুরছে। স্বভাবতই অনেকে শঙ্কিত, তবে কি এখানেও একই হাল? আজ না হলেও কাল হতে পারে?
নিজস্ব সংবাদদাতা
১৯ এপ্রিল, ২০১৮
Rape
নিজস্ব সংবাদদাতা
আম পেড়ে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে ছোট্ট মেয়েকে সে নিয়ে যায় বাগানের এক পাশে। সঙ্গের শিশুটিকে বাড়ি পাঠিয়ে দেয়।
১৯ এপ্রিল, ২০১৮
Char Meghna
কল্লোল প্রামাণিক
বাংলাদেশ সীমান্তের কাঁটাতারের ১২০ নম্বর গেট থেকে কিলোমিটার দেড়েক গেলে গাঁ। তার পশ্চিমে কাঁটাতারের বেড়া, পুব দিকে সীমান্ত বরাবর মাথাভাঙা নদী।
১৮ এপ্রিল, ২০১৮
Doctor
সুজাউদ্দিন
সরকারি ভাবে যাঁর কাজ চিকিৎসকের লিখে দেওয়া প্রেসক্রিপশন দেখে রোগীদের ওষুধ দেওয়া এবং কী ভাবে খেতে হবে তা বুঝিয়ে দেওয়া। ইসলামপুরের হেড়ামপুর প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে চিকিৎসক না-থাকায় তিনিই এখন ডাক্তার। স্বাস্থ্য দফতর তা জানেও। কিন্তু ডাক্তারের জোগান দিতে তারা ব্যর্থ তাই তারাও চুপ করে রয়েছে।
১৭ এপ্রিল, ২০১৮
Pond and Shell
সুস্মিত হালদার
নাম বোমা-পুকুর, আর সেই পুকুরে মাটি কাটতে গিয়ে উঠে এসেছে আস্ত একটা শেল! এত দিন যা ছিল লোকমুখের গল্পগাথা, তা হয়ে উঠেছে ‘ঐতিহাসিক সত্য’! নিস্তরঙ্গ গ্রাম্য জীবন ফুটছে। পঞ্চায়েত নির্বাচনের উত্তেজনা উধাও। তাতে আর কারও উৎসাহ নেই।
১৭ এপ্রিল, ২০১৮
Street Painting
নিজস্ব প্রতিবেদন
দিনটা তাই অন্য ভাবে উদ্‌যাপন করার খেয়াল মাথায় চেপে বসেছিল রঘুনাথগঞ্জের বর্ণালি-সাধনা—ফুলিয়ায় শ’খানেক তাঁত শিল্পীর। রাত জেগে শহরের রাস্তা রাঙালেন তাঁরা।
১৬ এপ্রিল, ২০১৮
Campaign
নিজস্ব প্রতিবেদন
শেষ ফাল্গুন থেকে আষাঢ়ের শুরু পর্যন্ত গাঁ-গঞ্জে এ বড় চেনা দৃশ্য। গত মাসে ডোমকলের কুচিয়ামোড়া ও লাগোয়া এলাকায় আগুনে পুড়েছে ২০টি বাড়ি। পাশের জেলা নদিয়ার পিপুলখোলা, গোয়াস আর তেহট্টেও  আগুনে পোড়ার সংখ্যাটা একই।
১৬ এপ্রিল, ২০১৮
Muddy Field
সামসুদ্দিন বিশ্বাস
পাক্কা ৬ কিলোমিটার সেই রাস্তার পরে একখানা নির্জীব গ্রাম, বলরামপুর। গত শীতে ঘনঘন কয়েকবারের বৃষ্টির রেশ সে রাস্তা এখনও ধরে রেখেছে। গ্রামের মানুষ তাই সে পথে সাইকেলে চলাচলও একরকম ছেড়ে দিয়েছেন।
১৫ এপ্রিল, ২০১৮
Arrested
নিজস্ব সংবাদদাতা
ডোমকলে বোমা-গুলি-ধারাল অস্ত্রের আনাগোনা নতুন কিছু নয়। ভোটের সময়ে অশান্তি তো প্রায় রুটিন। আপাতত স্থগিত হয়ে গেলেও সামনেই পঞ্চায়েত ভোট।
১৫ এপ্রিল, ২০১৮
GST
নিজস্ব প্রতিবেদন
ছোটবেলার কথা মনে পড়ে প্রবীণ সংস্কৃতজ্ঞ শুভেন্দুকুমার সিদ্ধান্তের— বছর ষাটেক আগে পয়লা বৈশাখের ভোর মানে গঙ্গায় স্নান।
১৫ এপ্রিল, ২০১৮
Bengali New YEAR
লিখছেন দেবাশিস বন্দ্যোপাধ্যায়
খুলনা আর যশোরের সীমানায় বর্ধিষ্ণু গ্রাম সিদ্ধিপাশায় সেকালে নববর্ষ আসত একটু অন্য ভাবে। গ্রামের প্রতিষ্ঠিত বস্ত্র ব্যবসায়ী গোষ্ঠবিহারী কর। সেই সময় তাঁদের ঘরে তৈরি কাপড়ের জন্য হাওড়া-মঙ্গলাহাটের বিক্রেতারা হা-পিত্যেশ করে বসে থাকতেন।
১৪ এপ্রিল, ২০১৮
TMC Flags
নিজস্ব সংবাদদাতা
ফুলিয়া টাউনশিপ গ্রাম পঞ্চায়েতে ৬ নম্বর বুথে সিপিএম প্রার্থী হিসেবে দাঁড়াবেন বলে মনোনয়ন দিয়েছিলেন ফুলিয়ার বসাকপাড়ার শচীন বসাক।
১৪ এপ্রিল, ২০১৮
Adhir Ranjan Chowdhury
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার সকাল ১১টা নাগাদ মুর্শিদাবাদ জেলাশাসকের কার্যালয়ের সামনে গাঁধী মূর্তির পাদদেশে অনশন-অবস্থান-বিক্ষোভে বসেন অধীর চৌধুরী।
১৪ এপ্রিল, ২০১৮
gajan
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
শহরের উত্তরে যোগনাথ, দক্ষিণে আলোকনাথ, পুবে হংসবাহন আর পশ্চিমে বুড়োশিব। এঁরা যেন দিগ্‌দেবতা। আর আছেন বালকনাথ, বাণেশ্বর, দণ্ডপাণি ও পলেশ্বর।
১৪ এপ্রিল, ২০১৮
Barbed wire
সুস্মিত হালদার
তাঁদের মিঠে কথা আর ছুটকো-ছাটকা উন্নয়নের একটা তালিকাও পাওয়া যায়, ভোটের মুখে।— দু’টাকার চাল, ওপাড়ের চোটপাটের উপর খবরদারি, গ্রামীণ  ইস্কুল।
১৪ এপ্রিল, ২০১৮
আরও খবর