আজ্ঞে হ্যাঁ, লছিমনের কথাই বলা হচ্ছে। কোথাও তাকে ডাকা হয় ভ্যানো, কোথাও আবার তার নাম ইঞ্জিন ভ্যান। কিন্তু নামে আর কী যায় আসে!
নিজস্ব প্রতিবেদন
২২ জুন, ২০১৭
Shankar Singh And Adhir Chowdhury
সুপ্রকাশ মণ্ডল
রাজনীতির নদী বড় বাঁক নেয়! রোদ-ছায়া ঘেরা সেই তিন বন্ধু তাই ছিটকে গিয়েছিলেন। পালাবদলের পরে, সম্পর্কও এসে ঠেকেছিল তলানিতে।
২২ জুন, ২০১৭
Yoga
নিজস্ব প্রতিবেদন
টিনের চালের নীচে ফালি বারান্দায় বসে টিভিতে সেই যোগ দেখে বিড়বিড় করছেন বছর পঁচাশির অমলানন্দ মজুমদার—‘‘এই দ্যাখো, এটা কটিচক্রাসন, এটা অর্ধচক্রাসন, আর এই হল গিয়ে, বীরভদ্রাসন।’’
২২ জুন, ২০১৭
Arindam Bhattacharya
নিজস্ব সংবাদদাতা
বছরখানেক আগে কালনাঘাটে নৌকাডুবির ঘটনায় গোলমালে ইন্ধন দেওয়ার অভিযোগে উঠেছিল তাঁর বিরুদ্ধে। ‘বিরোধী’ বিধায়কের বিরুদ্ধে বেশ ‘কড়া’ অভিযোই দায়ের করেছিল পুলিশ। এমনকী পুলিশের লাঠির ঘাও পড়েছিল পিঠে।
২২ জুন, ২০১৭
Jobu Bibi
সুস্মিত হালদার
মহিলা তেড়ে ওঠেন, ‘‘যা, শিগগির পালা... কড়াইয়ের আঁচ থেকে যত দূরে থাকবি ততই মঙ্গল।’’ বিড় বিড় করে চলেন জবু বিবি, ‘‘দেখলি না এই উনুনই গিলে খেল মঙ্গলকে, এর কাছে আসিসনি বাবা!’’
২২ জুন, ২০১৭
Mid day meal
সামসুদ্দিন বিশ্বাস
মাস দেড়েক আগে নদিয়ার কৃষ্ণগঞ্জের নাঘাটা প্রাথমিক স্কুলের সেই আগুনটা এখনও মনে আছে আশপাশের মানুষের। আগুন নেভানোর কোনও ব্যবস্থাই না থাকায় হু-হু করে পুড়ে গিয়েছিল স্কুলটা। আধপোড়া সেই স্কুলটা দেখলে এখনও চোখ টাটায় গ্রামীণ ছেলেমেয়েগুলোর।
২১ জুন, ২০১৭
Kanyashree
নিজস্ব সংবাদদাতা
সুতি ব্লক প্রশাসনের উদ্যোগে তৈরি হয়েছে এই ক্লাব। যার সদস্য ৪০ জন কন্যাশ্রী। ব্লকের পিছিয়ে পড়া এলাকায় তারা কাজ করবে। মাস দুই আগে হরিহরপাড়াতেও ৩২ জন কন্যাশ্রীকে নিয়ে তৈরি হয়েছে এমন ক্লাব। সুতির ১০টি গ্রামপঞ্চায়েতের চার জন করে সক্রিয় কন্যাশ্রীদের নিয়ে তৈরি করা হয়েছিল ‘কন্যাশ্রী যোদ্ধা বাহিনী’।
২১ জুন, ২০১৭
Rescue
কল্লোল প্রামাণিক
মঙ্গলবার সকালের এমন দৃশ্য দেখে শিউরে উঠেছিল হোগলবেড়িয়ার কুচাইডাঙা। তড়িঘড়ি রায়নগরের বাসিন্দা গোপীনাথ মণ্ডল নামে ওই যুবক ও তার কাটা পা নিয়ে প্রথমে করিমপুর গ্রামীণ হাসপাতাল ও পরে শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বর্তমানে আশঙ্কাজনক অবস্থায় ওই যুবক কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন।
২১ জুন, ২০১৭
Examination
দেবাশিস বন্দ্যোপাধ্যায় ও সেবাব্রত মুখোপাধ্যায়
দিন কয়েক আগে নবদ্বীপ বঙ্গবিবুধ জননী সভা পরিচালিত পৌরহিত্য পরীক্ষায় ছিল এমনই সব প্রশ্ন। কাউকে প্রশ্ন করা হল, রামবাবু বৈশাখ মাসের দশ তারিখ রাত সাড়ে দশটার সময় মারা গেলেন। তাহলে পঞ্জিকা মতে তাঁর মৃত্যুর তিথি কী হবে? কারও কাছে জানতে চাওয়া হল, মাস কয় প্রকার?
২১ জুন, ২০১৭
Protest
নিজস্ব সংবাদদাতা
সেই বচসা শুনে দোতলা থেকে নীচে নেমে আসেন ওসি অনিমেষ দে। অভিযোগ, ওসি সাদিফুলকে ওই ভিজে সিমেন্ট নেওয়ার জন্য জোর করেন। কিন্তু সাদিফুল তা নিতে চাননি। তার পরেই প্রকাশ্যে মারধর করে তাঁকে থানায় আটকে রাখা হয়। এই ঘটনার প্রতিবাদে ক্ষুব্ধ লোকজন ওসির আবাসন ঘিরে ফেলে।
২১ জুন, ২০১৭
Mur
নিজস্ব সংবাদদাতা
চাঁদুড়িয়ার দুর্গাপুরে আড়াই কাঠা জমি কিনে বাড়ি তৈরি করে গত ১৪ বছর ধরে বাস করছেন সাহাবুদ্দিন। তাঁর প্রতিবেশী হোসেন তরফদার এবং কাসেম তরফদার ওই জমি দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছিল। কোনওভাবে তা না পেরে শেষ পর্যন্ত তাঁর যাতায়াতের রাস্তায় পাঁচিল তুলে দেয় সাহাবুদ্দিনের পরিবারকে বাড়ি ছাড়া করে তারা।
২১ জুন, ২০১৭
Morning Walk
নিজস্ব সংবাদদাতা
সেই ব্যস্ততার ফাঁক গলে সন্ধে-ভোরে পুরনো অবসর খুঁজে বয়স্ক মানুষের ভিড়। ছুটন্ত বাইক কিংবা গাড়ির যাতায়াতে অস্বস্তি আর ভয়ে নিয়ে ওঁদের সান্ধ্য-প্রাতঃ ভ্রমণ।
২১ জুন, ২০১৭
Marketing
নিজস্ব সংবাদদাতা
সোমবার সন্ধ্যা থেকেই দক্ষিণবঙ্গের অন্যান্য জায়গার মতো বেলডাঙাতেও বৃষ্টি হয়। মঙ্গলবার সকালেও তা থামেনি। হাটের খুচরো ব্যবসায়ীরা ভেবেছিলেন, এ সপ্তাহে হয়ত তাঁদের কপাল মন্দ যাবে। ইদের আগে শেষ হাটে কেনাবেচা জমবে না। বৃষ্টিতে বাড়িবন্দি থাকবেন লোকজন।
২১ জুন, ২০১৭
Rain
নিজস্ব প্রতিবেদন
চাতকের মতো সকলেই বৃষ্টির অপেক্ষায় ছিলেন। অবশেষে সোমবার সন্ধ্যায় দেখা মিলল তার। কোথাও মুষলধারে, কোথাও আবার ঝিরঝিরে বৃষ্টিতে গরম থেকে কিছুটা স্বস্তি মিলল।
২০ জুন, ২০১৭
Fan Repairing
সেবাব্রত মুখোপাধ্যায় ও কল্লোল প্রামাণিক
চাপড়া জামে মসজিদ পরিচালন কমিটির সম্পাদক কাজি ফারুক জানান, গরমে মানুষের কষ্টের কথা ভেবে এক সপ্তাহ আগে মসজিদে মোট চারটি এসি মেশিন বসানো হয়েছে।
২০ জুন, ২০১৭
Minor Marriage
বিমান হাজরা
এ বার সুতির প্রান্তিক গ্রামে অসময়োচিত তিনটি বিয়ের প্রস্তুতিও রুখল প্রশাসন এবং তা কন্যাশ্রী যোদ্ধাদের কাছে আগাম খবর পেয়ে। সোমবার, ওই যোদ্ধাদের সঙ্গে ছিলেন পুলিশ-প্রশাসনের কর্তারাও।
২০ জুন, ২০১৭
Students
নিজস্ব সংবাদদাতা
তেহট্টের ওই তিন কৃতী পড়ুয়ার কাছে এটাই এখন সবথেকে বড় প্রশ্ন। তাদের স্বপ্নপূরণের পথে একমাত্র অন্তরায় অভাব। কারও বাবা ফেরিওয়ালা কিংবা দিনমজুর। কেউ আবার ক্ষুদ্র ব্যবসায়ী।
২০ জুন, ২০১৭
Chakdah Police Station
সুপ্রকাশ মণ্ডল
শেষতক তাই কালীঘাটে মুখ্যমন্ত্রীর বাড়ির আম দরবারে সটান হাজির হয়েছিলেন সাহাবুদ্দিন পেয়াদা। সব শুনে ওএসডি-কে তলব করে মুখ্যমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, ‘থানা যেন ঠেলে না দেয়, দেখুন তো।’
২০ জুন, ২০১৭
Fire
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, ঝড় বৃষ্টির জেরে ওই রাতে গোটা মহল্লায় বিদ্যুৎ ছিল না। লোডশেডিং-এর কারণে দোকান দু’টিতে লম্ফ জ্বলছিল।
২০ জুন, ২০১৭
Supporters
নিজস্ব প্রতিবেদন
ক’দিন ধরে হইহই ব্যাপার। পাড়ার মাচা থেকে ক্লাবের বেঞ্চ, চায়ের দোকান থেকে লোকাল ট্রেন, ঘুরপাক খেয়েছে একটাই প্রশ্ন—‘কী দাদা, হ্যাটট্রিক হচ্ছে তো?’ স্কুলমুখো ১২ থেকে প্রাতঃভ্রমণে বেরোনো ৭২, সকলেই আশাবাদী— ১৯৮৫, ২০০৭-এর পুনরাবৃত্তি হবে এ বছরেও! এ দিকে, রবিবারে রক্ষা নেই, দোসর ভারত-পাকিস্তান ফাইনাল। মাঠের বাইরের আঁচের খোঁজ নিল আনন্দবাজার।
১৯ জুন, ২০১৭
Masum
সামসুদ্দিন বিশ্বাস
একসময় দল বেঁধে ঘণ্টা বাজিয়ে কিংবা চোঙা মুখে রমজানের ভোরে ঘুম ভাঙাতেন এলাকার কিছু যুবক। সময়ের সঙ্গে সঙ্গে সে সব হারিয়ে গিয়েছে। কিন্তু নবাবের শহরে সে পুরনো প্রথা আজও বাঁচিয়ে রেখেছেন বছর বাহাত্তরের মাসুম।
১৯ জুন, ২০১৭
Mango festival
নিজস্ব সংবাদদাতা
তবে সেই দুঃখ কিছুটা হলেও ভুলিয়েছে রাজ্য সরকারের আম উৎসব। বৃহস্পতিবার শুরু হওয়া কলকাতার মিলন মেলার আম উৎসবে সামিল হয়েছেন জেলার আম চাষি।
১৯ জুন, ২০১৭
players
নিজস্ব সংবাদদাতা
নবদ্বীপ মেতে ওঠে ফুটবল নিয়ে। বিদেশি খেলোয়াড়, কলকাতা-সহ অন্যান্য জায়গার ফুটবলারদের দেখে নতুন ভাবে ভাবনা চিন্তা শুরু করে ক্লাবগুলি। বিভিন্ন ক্লাবের মাঠে শুরু হয় কোচিং ক্যাম্প।
১৯ জুন, ২০১৭
Tapas Mandal
নিজস্ব সংবাদদাতা
চাকদহ ব্লকের বালিয়া বাজার থেকে চাপাতলা পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার রাস্তা খানাখন্দে ভর্তি। চাকদহ থেকে বালিয়া হয়ে শ্রীরামপুর পর্যন্ত বাস চলে। যাত্রীদের অভিযোগ, সেই বাসযাত্রা চরম বিপজ্জনক।
১৯ জুন, ২০১৭
Minor
নিজস্ব সংবাদদাতা
খবর পেয়ে শনিবার দুপুরে তাদের বাড়িতে হাজির হয় কন্যাশ্রীযোদ্ধারা। বাড়ির লোকেরা প্রথমে মানতেই চাননি যে নাবালিকা মেয়ের বিয়ে দেওয়া হচ্ছে। বরং মেয়েগুলো শুধু-শুধু তাঁদের হেনস্থা করতে এসেছে বলে দাবি করতে থাকেন তাঁরা।
১৮ জুন, ২০১৭
woman
নিজস্ব প্রতিবেদন
ফেরার পথে তাই টোটোর ভাড়া মেটাতে পারেননি। আর, তাই মিনতির ওষুধ কেড়ে নিয়ে তাঁকে ‘শাস্তি’ দিয়েছে ওই টোটো চালক।
১৮ জুন, ২০১৭
snatching
নিজস্ব সংবাদদাতা
এটা বিচ্ছিন্ন কোনও ঘটনা নয়। শনিবার স্কুলে যাচ্ছিলেন কল্যাণীর শিক্ষিকা, বি ৪ এলাকার বাসিন্দা শুভ্রা রায়। টোটোতে যাওয়ার সময় তাঁর কাছ থেকে ব্যাগ ছিনিয়ে চম্পট দেয় দুষ্কৃতীরা। তাঁর অভিযোগ, কিছু বোঝার আগেই বাইক নিয়ে মিলিয়ে যায় ওরা। ব্যাগে জরুরি কাগ়পত্র ছাড়াও নগদ টাকা ও মোবাইল ছিল।
১৮ জুন, ২০১৭
Drawing
নিজস্ব সংবাদদাতা
তবে তুচ্ছ ঘটনা নিয়ে ডোমকল মহকুমা এলাকায় গণ্ডগোল কিংবা খুন অত্যন্ত চেনা ঘটনা। শম্ভুনগরে বেড়া টপকে মুরগি চলে গিয়েছিল পড়শির বাড়িতে। তাড়া খেয়ে পালাতে গিয়ে মুরগির পায়ে চোট লাগে।
১৭ জুন, ২০১৭
DNA
নিজস্ব সংবাদদাতা
রানাঘাট জিআরপি থানার আইসি দেবকুমার রায় বলেন, “আমরা আজই ডিএনএ টেস্টের রিপোর্ট হাতে পেয়েছি। সেখানে বলা হয়েছে, ওই মহিলাই শিশুটির জন্মদাত্রী মা।
১৭ জুন, ২০১৭
Students
নিজস্ব সংবাদদাতা
ক্লাসে ডেকে তাই একটু কড়া শাসনই করেছিলেন শিক্ষক। অষ্টম শ্রেণির ওই ছাত্ররে গালে কষিয়ে দিয়েছিলেন চড়।
১৭ জুন, ২০১৭
Adwaita Mondal
নিজস্ব সংবাদদাতা
ধৃতের নাম অদ্বৈত মণ্ডল। আদত বাড়ি পশ্চিম বর্ধমানের বার্নপুরে। বছর পাঁচেক আগে চাপড়ায় এসে বসবাস শুরু করেছিলেন। নিউরো ও ডায়াবেটিস বিশেষজ্ঞ পরিচয় দিয়ে হাসপাতালের কাছে চেম্বার খুলেছিলেন।
১৭ জুন, ২০১৭
CCTV
নিজস্ব সংবাদদাতা
যাত্রী সেজে লরিতে উঠে সন্দীপ মন্ডল নামে এক লরি চালককে কুপিয়ে খুন করে বৃহস্পতিবার রাতে ধুলিয়ান-পাকুড় রাজ্য সড়কের চসকাপুরের কাছে লরি থেকে নেমে পালিয়ে গিয়েছিল ওই দুই দুষ্কৃতী।
১৭ জুন, ২০১৭
Papaya
সামসুদ্দিন বিশ্বাস
জেলা উদ্যানপালন আধিকারিক গৌতম রায় জানান, গত তিন বছরে ছোট চাষিদের নিয়ে বেলডাঙা-নওদা, ভগবানগোলা এবং মুর্শিদাবাদে একটি করে অ্যাগ্রো প্রোডিউসার কোম্পানি গড়া হয়েছে।
১৭ জুন, ২০১৭
আরও খবর