রথের পরে নাটনা বড়তলার পূর্ব মন্দিরে কীর্তনের আসরটা নতুন নয়, ফি বছরই সেই আসরে আশপাশের গাঁ-গঞ্জ ভেঙে পড়ে। ভ্রূকূটিটা ধরা পড়েছিল এ বার ইদের চাঁদ সেই আসরে পড়ায়। বছর পনেরো আগে রথের আবহেই পড়েছিল ইদ। সেই পুনরাবৃত্তি ফের এ বার। তা হলে কি কীর্তনের আসর বসবে না?
কল্লোল প্রামাণিক ও অনল আবেদিন
২৭ জুন, ২০১৭
Bike riders
নিজস্ব সংবাদদাতা
ছবিটা অচেনা নয়, ইদের সকাল-সন্ধ্যা কান্দির রাস্তায় এটাই দস্তুর। সোমবারও, তার কোনও বদল হয়নি। কান্দি থেকে সালার, খড়গ্রাম থেকে বড়ঞা— একই ছবি।
২৭ জুন, ২০১৭
Ifter
সেবাব্রত মুখোপাধ্যায়
মুসলিম অধ্যুষিত বেলডাঙায় সকাল থেকে দুপুর অবধি থানায় ভিড় হয় বেশি। বেলা গড়ালে রোজাদারেরা কাহিল হতে থাকেন। শুরু হয়ে যায় ইফতার আর মগরিবের নমাজের প্রস্তুতি। সকালের সেই কাজের সময়ে উপবাসী নাগরিকেরা থানায় এসে যদি শোনেন ‘বড়বাবু কোয়ার্টারে গিয়েছেন খেতে, একটু বসতে হবে’’— তাঁদের কেমন লাগে?
২৭ জুন, ২০১৭
Fake Doctor
নিজস্ব সংবাদদাতা
এর আগে হাঁসখালি আর চাপড়া থেকে দু’জন ভুয়ো ডাক্তারকে ধরা হয়েছিল। তাঁরা আয়ুর্বেদিক চিকিৎসা জেনে নিজেদের ‘এমবিবিএস’ বলে চালাচ্ছিলেন। পুলিশি জেরায় বাপিও কবুল করেছেন, তিনি ‘ব্যাচেলার অব আয়ুর্বেদিক মেডিক্যাল সায়েন্স’। কিন্তু নিজেকে এমবিবিএস পাশ করা চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ বলে দাবি করতেন।
২৭ জুন, ২০১৭
Rath Yatra
সৌমিত্র সিকদার
ছেলের মন রাখতে, সেই ভরা প্লাবনেও বাড়ির পিছনের বাঁশ ঝাড় থেকে কঞ্চি এনে যেমন তেমন একটা রথ গড়ে দিয়েছিলেন বাবা। জল কেটেই নিরাভরণ সে রথ ঘুরেছিল গ্রামের জল-হারা রাস্তায়। সতেরো বছর আগে, বাবার গড়ে দেওয়া সেই রথ সেজেগুজে এখন আনুলিয়ার রথের মেলা।
২৬ জুন, ২০১৭
road construction
বিমান হাজরা
দিনকয়েক আগে গ্রামের মসজিদে নমাজ পড়তে গিয়েছিলেন সত্তরোর্ধ্ব আব্দুল জাব্বার। রাস্তায় পড়ে জখম হন তিনি। তারপরেই তিনি পণ করেন, প্রশাসনের ভরসায় না থেকে চাঁদা তুলে রাস্তা গড়া হবে। আব্দুলের কথায় রাজি হন গ্রামের সকলেই।
২৬ জুন, ২০১৭
Dengue
নিজস্ব সংবাদদাতা
হিসেব বলছে, গত বছরও ডেঙ্গিতে আক্রান্ত হয়েছিলেন বেশ কয়েক জন। এ বছরও এক জনের রক্তে ডেঙ্গির জীবানু পাওয়া গিয়েছে। ফলে বিভিন্ন জায়গায় শিবির করে চিকিৎসা শুরু হয়েছে। সঙ্গে রয়েছে নিয়ম করে জ্বরের রোগীদের রক্ত পরীক্ষা করানো হচ্ছে।
২৬ জুন, ২০১৭
TMC
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানায়, বিধানচন্দ্রের কাছ থেকে কালনা পুরসভার সিল ও সই করা লেটারহেড ও ছাপানো জন্ম শংসাপত্র পাওয়া গিয়েছ। সেই সঙ্গে মিলেছে, শান্তিপুরের একটি স্কুলের সিল, শংসাপত্র এবং প্রচুর পাসপোর্ট ছবি। পুলিশ জানতে পেরেছে, বিধান টাকা নিয়ে ওই ভুয়ো নথির কারবার করত।
২৬ জুন, ২০১৭
people
সুজাউদ্দিন ও কল্লোল প্রামাণিক
চোখ কচলে ট্যালট্যালে চায়ে চুমুক দিয়ে সব প্রশ্নের উত্তর দিয়ে তবেই রেহাই পেয়েছেন ডোমকলের সামিরুল‌ ইসলাম। পেশায় নির্মাণ শ্রমিক সামিরুল শুক্রবার কেরল থেকে বাড়ি ফিরেছেন প্লেনে। এবং সেই কারণেই বছর বত্রিশের ওই যুবক পাড়ায় এখন রীতিমতো ভিআইপি।
২৫ জুন, ২০১৭
Temple
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
মুর্শিদাবাদের বহরমপুর, জিয়াগঞ্জ, কান্দি, লালগোলা, নসিপুরসহ বিভিন্ন জায়গায় একাধিক প্রাচীন রথ পথে নামে। তার মধ্যে লালগোলার রাজা যোগীন্দ্রনারায়ণ চৌধুরী প্রবর্তিত রথ। পদ্মাপাড়ের লালগোলা রাজবাড়ির এই রথকে ঘিরে বসে বিশাল মেলা।
২৫ জুন, ২০১৭
public
নিজস্ব সংবাদদাতা
গ্রামের গায়ে যে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র, আশপাশের গ্রামের লোক তাকে চিনত, ‘ভুতের হাসপাতাল’ বলে। তিন বছর ধরে চিকিৎসক নেই। সামান্য কাটা-ছেঁড়া কোনওরকমে সামলে দেন কম্পাউন্ডার।
২৫ জুন, ২০১৭
people
অনল আবেদিন ও সুস্মিত হালদার
আর ওই দুই আম উৎপাদনেই সেরার শিরোপা পেল নদিয়া। সম্প্রতি কলকাতা মিলন মেলায় বাংলা আম উৎসবে। লালবাগের মোলামজাম আর চম্পাও উৎসব মাত করেছে। বিশেষ প্রজাতি বিভাগে তারা রাজ্যের সেরা। আর, প্রথাগত প্রজাতি বিভাগে ফরাক্কা থেকে যাওয়া হিমসাগর পেয়েছে দ্বিতীয় পুরস্কার।
২৫ জুন, ২০১৭
leg
নিজস্ব সংবাদদাতা
সকালভর পড়ে থাকার পরে, শেষ পর্যন্ত খবর পেয়ে মহকুমা শাসকের হস্তক্ষেপে কোতোয়ালি থানার পুলিশ এসে শনিবার উদ্ধার করল ওই মাঝ বয়সি ভবঘুরেকে। ভর্তি করানো হয়েছে শক্তিনগর জেলা হাসপাতালে। পায়ে পচন ধরা ওই ভবঘুরের পরিচয় অবশ্য জানা যায়নি।
২৫ জুন, ২০১৭
Block Office
সামসুদ্দিন বিশ্বাস
নদিয়া জেলা প্রশাসন অবশ্য এই পথে এখনও হাঁটেনি। সেখানে শুধু অতিরিক্ত জেলাশাসকদের ভাগাভাগি করে মহকুমার দায়িত্ব দেওয়া হয়েছে। তাঁরাই মহকুমাশাসক এবং বিডিওদের সঙ্গে যোগাযোগ রক্ষা করে কাজের তদারকি করেন।
২৪ জুন, ২০১৭
Jail
নিজস্ব সংবাদদাতা
বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারে বর্তমানে ২৮৯৩ জন বন্দি রয়েছেন। এর মধ্যে ১১৮৮ জন সাজাপ্রাপ্ত। জেলের ভিতরেই তাঁরা খেত, মাছ চাষ, মুড়ি তৈরি, তাঁতের কাজ, হাতের কাজ করেন। তার জন্য পারিশ্রমিক মেলে।
২৪ জুন, ২০১৭
Border
নিজস্ব প্রতিবেদন
ইফতারের পরে মাগরিবের নমাজ শেষ করে লালগোলার মানিকচকের বাসিন্দা কবিরুল ইসলামেরও সেই এক প্রশ্ন, ‘‘এ বার তো বর্ডারে গণ্ডগোল নেই। অসুবিধা কোথায়?’’
২৪ জুন, ২০১৭
Antenna
তা হলে ওরা হাসে কেন? উত্তর মেলেনি সে দিন। নিজের মতো করে উত্তর খুঁজে নেওয়ার মতো বড় হয়নি তখনও। তাই তো ছটফট করতাম জানার জন্য। বাবার কাছে বায়না করতাম, আমাদের ওই রকম একটা টিভি চাই। শেষতক রাজি হল বাবা।
২৪ জুন, ২০১৭
Cultivation
সামসুদ্দিন বিশ্বাস
সম্প্রতি নিষ্ক্রিয় হয়ে যাওয়া কার্ডগুলিকে সক্রিয় করতে উদ্যোগী হয়েছে রাজ্যের কৃষি দফতর। তাদের নির্দেশে বৃহস্পতিবার রাজ্যের সব জেলায় কিসান ক্রেডিট কার্ড দিবস পালন করা হয়েছে।
২৩ জুন, ২০১৭
People
নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর ও নদিয়া জেলায় ভেটিভার ব্যবহার করে নদী ভাঙন ঠেকানোর কাজে যথেষ্ট সাফল্য মিলেছে। সেই সাফল্য দেখেই ফরাক্কায় ভাঙন পরিস্থিতি পর্যালোচনা করে একটি ওয়ার্কশপও করে গেছেন জাতীয় গ্রামীণ কর্মনিশ্চিত প্রকল্পের কমিশনার।
২৩ জুন, ২০১৭
Mother and Daughter
নিজস্ব সংবাদদাতা
দিন কয়েক আগে ডিএনএ পরীক্ষার রিপোর্ট এসে পৌঁছয় জিআরপির কাছে। তাতে নিশ্চিত করা হয় যে, উলুবেড়িয়ার ওই মহিলাই শিশুটির জন্মদাত্রী মা। বৃহস্পতিবার কৃষ্ণনগরে চাইল্ড ওয়েলফেয়ার কমিটি টুকটুকিকে তার মায়ের হাতে তুলে দেওয়া দেয়।
২৩ জুন, ২০১৭
TMC
নিজস্ব সংবাদদাতা
রবিবার ধনিচায় দলীয় সভায় দিলিপবাবু আচমকা বিশ্বজিৎকে সরিয়ে দেন। সেখানে নতুন করে কাউকে সভাপতিও করা হয়নি। স্থানীয় নেতা দলবাহাদুর থাপাকে আহ্বায়ক করা হয়েছে। চাকদহে রত্না গোষ্ঠী বনাম নীলিমা নাগ গোষ্ঠীর লড়াই নতুন নয়।
২৩ জুন, ২০১৭
Man
নিজস্ব প্রতিবেদন
সেই স্বাদ ফেরাতেই সালারের কয়েকশো সেমুই শিল্পীর মাস দেড়েকের জন্য ক’টা বাড়তি টাকা রোজগারের উপায়। সেমুই ব্যবসার সঙ্গে সালারের মতোই জুড়ে রয়েছেন পড়শি নবদ্বীপের বামুনপুকুরের মিঠুন শেখ কিংবা গেদের রাহুল মণ্ডল।
২৩ জুন, ২০১৭
Machine Van
নিজস্ব প্রতিবেদন
আজ্ঞে হ্যাঁ, লছিমনের কথাই বলা হচ্ছে। কোথাও তাকে ডাকা হয় ভ্যানো, কোথাও আবার তার নাম ইঞ্জিন ভ্যান। কিন্তু নামে আর কী যায় আসে!
২২ জুন, ২০১৭
Shankar Singh And Adhir Chowdhury
সুপ্রকাশ মণ্ডল
রাজনীতির নদী বড় বাঁক নেয়! রোদ-ছায়া ঘেরা সেই তিন বন্ধু তাই ছিটকে গিয়েছিলেন। পালাবদলের পরে, সম্পর্কও এসে ঠেকেছিল তলানিতে।
২২ জুন, ২০১৭
Yoga
নিজস্ব প্রতিবেদন
টিনের চালের নীচে ফালি বারান্দায় বসে টিভিতে সেই যোগ দেখে বিড়বিড় করছেন বছর পঁচাশির অমলানন্দ মজুমদার—‘‘এই দ্যাখো, এটা কটিচক্রাসন, এটা অর্ধচক্রাসন, আর এই হল গিয়ে, বীরভদ্রাসন।’’
২২ জুন, ২০১৭
Arindam Bhattacharya
নিজস্ব সংবাদদাতা
বছরখানেক আগে কালনাঘাটে নৌকাডুবির ঘটনায় গোলমালে ইন্ধন দেওয়ার অভিযোগে উঠেছিল তাঁর বিরুদ্ধে। ‘বিরোধী’ বিধায়কের বিরুদ্ধে বেশ ‘কড়া’ অভিযোই দায়ের করেছিল পুলিশ। এমনকী পুলিশের লাঠির ঘাও পড়েছিল পিঠে।
২২ জুন, ২০১৭
Jobu Bibi
সুস্মিত হালদার
মহিলা তেড়ে ওঠেন, ‘‘যা, শিগগির পালা... কড়াইয়ের আঁচ থেকে যত দূরে থাকবি ততই মঙ্গল।’’ বিড় বিড় করে চলেন জবু বিবি, ‘‘দেখলি না এই উনুনই গিলে খেল মঙ্গলকে, এর কাছে আসিসনি বাবা!’’
২২ জুন, ২০১৭
আরও খবর