অজয় দে-র খাসতালুক শান্তিপুরে অরিন্দম ভট্টাচার্যের উত্থানের পরে দু’পক্ষে ক্ষমতার দ্বৈরথ শুরু হয়েছে। দিন কয়েক আগে অজয় দে নিয়ন্ত্রিত তৃণমূল কার্যালয়ের সামনে অরিন্দম-ঘনিষ্টের মার খাওয়া এবং সেই রাতেই অজয়ের ছায়াসঙ্গী তথা শান্তিপুরের উপপুরপ্রধান তৃণমূলের আব্দুর সামাদ কারিগরের বাড়িতে বোমাবাজি থেকে গোটা বিষয়টি প্রকাশ্যে চলে আসে।
নিজস্ব সংবাদদাতা
২৩ অগস্ট, ২০১৭
Mamata Banerjee
নিজস্ব সংবাদদাতা
রানাঘাটের বাসিন্দারা মনে করেন শঙ্করের সঙ্গে বিরোধের জেরে পার্থসারথি দল ছেড়ে তৃণমূলে পা বাড়িয়েছিলেন। শঙ্কর তৃণমূলে যোগ দিলেও সেই সম্পর্ক যে জোড়া লাগেনি, এই ঘটনা তার প্রমাণ। শঙ্কর কুপার্সের নবনির্বাচিত কাউন্সিলরদের সঙ্গে নেত্রীর পরিচয় করে দেন।
২৩ অগস্ট, ২০১৭
National Highway
নিজস্ব সংবাদদাতা
৩৪ নম্বর জাতীয় সড়কে বেশ কিছুক্ষণ অবরোধ চলার পরে ভুল বুঝতে পারেন অবরোধকারীরা। তারপর অবরোধ উঠে যায়। কিন্তু ভুলটা হল কী ভাবে? পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ দিন মুখ্যমন্ত্রী যাবেন বলে ৩৪ নম্বর জাতীয় সড়ক ‘ওয়ান-ওয়ে’ করে দিয়েছিল নাকাশিপাড়ার পুলিশ।
২৩ অগস্ট, ২০১৭
ghost
সুস্মিত হালদার
বাইরে তখনও বৃষ্টি পড়ছে। মেজগিন্নি চা আর চানাচুর দিয়ে গেলেন। চায়ের কাপে একটা চুমুক দিয়ে মেজকর্তা শুরু করেন, ‘তখন আমি ছাত্র। পড়তে গিয়েছি হাজারিবাগের সেন্ট কলম্বাস কলেজে। জানুয়ারির শীত। হাড়ের ভিতরটাও যেন কেঁপে উঠছে। রাস্তায় লোকজন নেই। কয়েকটা দোকান খোলা। কিন্তু সেখানেও ক্রেতা নেই।
২৩ অগস্ট, ২০১৭
Sweet
নিজস্ব প্রতিবেদন
এ বার ব্যবসাই লাটে ওঠার জোগাড়, বলছেন মিষ্টি ব্যবসায়ীরা। বিশেষত ছানায় গড়া বাংলার রসালো মিষ্টির। সৌজন্যে জিএসটি।
২২ অগস্ট, ২০১৭
Agitation
নিজস্ব সংবাদদাতা
নদিয়ার গাংনাপুরের ছবি যদি এমন হয় তবে মুর্শিদাবাদের ভগবানগোলার ছবিটা একটু অন্যরকম। সেখানে ব্যবসায়ীরা খুচরো টাকা নেওয়া বন্ধ করে দিয়েছেন।
২২ অগস্ট, ২০১৭
Drawing
সামসুদ্দিন বিশ্বাস
চাচা ভিজে মাথালটা বেড়ার গায়ে ঝুলিয়ে রাখলেন। বাইরে বৃষ্টির থামাথামির কোনও লক্ষণ নেই। চিনি ছাড়া চায়ে সুড়ুৎ করে চমুক দিয়ে চাচা ধরলেন, ‘সে বার জাঁকিয়ে ঠান্ডা পড়ছে, বুঝলে ।
২২ অগস্ট, ২০১৭
CPM
নিজস্ব সংবাদদাতা
১৯৯৬ সালে প্রতিষ্ঠিত এই সমবায় সমিতিটি একটি ব্যাঙ্ক চালায়। বরাবরই সেটি সিপিএমেরই দখলে ছিল। ৬৮৯ জন সদস্য রয়েছে সমিতির।
২২ অগস্ট, ২০১৭
chimney rock
চার-চারটি নদীর কোলাজ সারা চিমনির আঁচল জুড়ে তোমাকে যে বোল্ড-আউট করবেই করবে এ কথা আমি হলফ করে বলতে পারি। এমনিতে চিমনিতে এখনও ট্যুরিজম জাঁকিয়ে বসতে পারেনি।
২২ অগস্ট, ২০১৭
Mobile Phone
সামসুদ্দিন বিশ্বাস
ক্লাস চলাকালীন নদিয়ার নাকাশিপাড়ার এক প্রাথমিক স্কুলের শিক্ষক অতিরিক্ত মোবাইল ব্যবহার করায় পঠনপাঠনে ক্ষতি হচ্ছে বলে প্রধান শিক্ষকের দ্বারস্থ হয়েছিলেন অভিভাবকরা। সপ্তাহ দুয়েক আগের এই ঘটনার পরে প্রধান শিক্ষক ক্লাসে মোবাইলে কথা বলায় নিষেধাজ্ঞা জারি করেছেন।
২১ অগস্ট, ২০১৭
Tube Well
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
মূলত খরার সময় বোরো ধান চাষেই উজার হচ্ছে ভূগর্ভস্থ জলের ভাঁড়ার। সম্প্রতি রাজ্য সরকারের জলসম্পদ অনুসন্ধান ও উন্নয়ন দফতরের অধীন সুইড বা ‘স্টেট ওয়াটার ইনভেস্টিগেশন ডিরেক্টরেট’ একটি রিপোর্টে জানিয়েছে, রাজ্যের মোট ৭৭টি ব্লকে ভূগর্ভস্থ জলের ভাঁড়ারের অবস্থা সঙ্কটজনক।
২১ অগস্ট, ২০১৭
ghost
সুদীপ ভট্টাচার্য
‘প্রস্তাবটা মন্দ নয়। কিন্তু রাস্তায় যদি ফের বৃষ্টি নামে?’ তৃষিতের প্রশ্ন শুনে হাসলেন অরিন্দম, ‘তোমার ভয়টা কীসের? বৃষ্টি না ভূতের?’ কিঞ্চিৎ অপ্রস্তুত হয়ে তৃষিত উত্তর দেন, ‘ধুস, কী যে বলো! সুবীর পালের ভূতের গপ্প যেন আগে কখনও শুনিনি!’
২১ অগস্ট, ২০১৭
Congress Meeting
নিজস্ব সংবাদদাতা
শনিবার শান্তিপুরে জনসভায় এসে বরং বারবার অজয় দে-র সঙ্গে তাঁর মধুর সম্পর্কের কথা তুলেছেন অধীর। বিধানসভা নির্বাচনের ঠিক আগেই কংগ্রেস ছেড়ে তৃণমূলে গিয়ে জোটের প্রার্থী তৎকালীন প্রদেশ যুব কংগ্রেস সভাপতি অরিন্দম ভট্টাচার্যের কাছে পরাজিত হন তিনি।
২০ অগস্ট, ২০১৭
Petrol Pump
সামসুদ্দিন বিশ্বাস
কৃষ্ণনগরে ৩৪ নম্বর জাতীয় সড়কে পেট্রোল পাম্পের ধারের এটা বিচ্ছিন্ন ঘটনা নয়। নদিয়া ও মুর্শিদাবাদে বিভিন্ন পেট্রোল পাম্পে এ ছবি চোখ-সওয়া হয়ে গিয়েছে। তার ফলে বাইকে দুর্ঘটনায় প্রাণহানি রোখা যাচ্ছে না। প্রশ্নের মুখে পড়ছে পুলিশি নজরদারি। পাম্প মালিকরা বলছেন, ‘‘এমন হচ্ছে নাকি? দেখতে হবে তো!’’
২০ অগস্ট, ২০১৭
ghost
অনল আবেদিন
দু’পার উপচে যাওয়া ভৈরবে ঘাই মেরে বেড়াচ্ছে শুশুক। খুঁজে বেড়াচ্ছে কাকে যেন! খানিক বাদেই চকজামা গ্রামের হাতিবাঁধা ঘাটের কাছে এসে দাঁড়ালেন কাইমুদ্দিন। খালি গা, হেঁটো লুঙ্গি। তাঁকে দেখেই জলে ফেনা তুলে শুশুক চলে এল ঘাটের কাছে। কাইমুদ্দিন সওয়ার হলেন তার পিঠে।
২০ অগস্ট, ২০১৭
Accident
নিজস্ব সংবাদদাতা
শনিবার নিয়ন্ত্রণ হারিয়ে একটি বেসরকারি ৩৪ নম্বর জাতীয় সড়কের উপরে উল্টে যায়। বাসের ভিতর তখন শ’খানেক যাত্রী। হুড়মুড়িয়ে একে অন্যের ঘাড়ে এসে পড়েন। জখম হন ১৭ জন শিশু ও মহিলা-সহ কমবেশি ৪০ জন। তাদের ৩০ জনকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করানো হয়েছে।
২০ অগস্ট, ২০১৭
Dardis
সেবাব্রত মুখোপাধ্যায়
বেআইনি বহু গাড়ির পিছনে লেখা থাকে—ট্রাফিক আইন মেনে চলুন। কোনও গাড়ির সিটের উপরে ‘প্রতিবন্ধী’ লেখা থাকলেও সেখানে বসে পা দোলান তরতাজা কোনও যুবক। প্রতিবন্ধী কেউ বসতে চাইলে ছিটকে আসে বিদ্রূপ, ‘‘কত শতাংশ? সার্টিফিকেট আছে?’’
১৯ অগস্ট, ২০১৭
Cooking
বিমান হাজরা
সামনের খোলা চাতালটায় গনগনে উনুনে ঢাউস কেলো কড়াইয়ে হাবুডুবু খাচ্ছে শ’খানেক বেগুন ভাজা। তাঁর গা ঘেঁষে হন্তদন্ত হয়ে যাওয়ার সময়ে রাঁধুনীর ধমকও শুনতে হল তাঁকে, ‘‘দেখছেন তো রান্না বসেছে, তেল ছিটকোবে কিন্তু!’’
১৯ অগস্ট, ২০১৭
ghost
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
শিক বের করা ছাতা বন্ধ করে মায়াপুরের আয়ুব মণ্ডলের চায়ের দোকানে ঢুকে ইজাজ মিস্ত্রি গজগজ করছেন, ‘‘দিনটা খামোখা মাটি হল।’’ বাঁশের পাটাতনে বসে একটা কড়া দুধ-চায়ের ‘অর্ডার’ দিয়ে ইজাজ বিড়বিড় করছেন, ‘‘কাল গেরস্তের হেঁশেলটা অর্ধেক ভেঙে এসেছি।
১৯ অগস্ট, ২০১৭
Supriya De
নিজস্ব সংবাদদাতা
বৃহস্পতিবার গভীর রাতে কুপার্স শ্মশানে গিয়ে আর কাউকে না পেয়ে সুপ্রিয়ার পরিবারের লোক, পড়শিরা তাঁকে টিকিট না দেওয়ার জন্য শিবুকে ঘিরে ধরে ক্ষোভ উগরে দিলেন। সেই ভিড়ে তৃণমূলের বহু কর্মীকে দেখা গেল গলা মেলাতে। তাঁরা বলতে থাকেন, এক নম্বর ওয়ার্ডে সুপ্রিয়াই তাঁদের কাউন্সিলর।
১৯ অগস্ট, ২০১৭
Women in Self-help organizaton
সামসুদ্দিন বিশ্বাস
কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক ও সমবায় দফতর ‘সজনী’ প্রকল্পের মাধ্যমে নেত্রী তৈরি করতে উঠেপড়ে লেগেছে। সম্প্রতি মুর্শিদাবাদে নবগ্রামের চাঁদপুর এবং রানিনগর ১ ব্লকে পাহাড়পুরে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছিল।
১৯ অগস্ট, ২০১৭
Dilip Ghosh
নিজস্ব সংবাদদাতা
তেহট্টে বাস দুর্ঘটনায় ন’জনের মৃত্যুর পরে চালক ইন্দ্রজিৎ সর্দারকে গ্রেফতার করেছিল পুলিশ। প্রতিবাদে গত শুক্রবার থেকে টানা সাত দিন কৃষ্ণনগর থেকে জেলার সমস্ত রুটে বাস চালানো বন্ধ রেখেছেন কর্মীরা।
১৮ অগস্ট, ২০১৭
River
নিজস্ব সংবাদদাতা
ভাঙনের গেরোয় এ যাবত খান পনেরো ঘর ঘোলা জলের গভীরে। ছাদহীন পরিবারগুলো চরের প্রাথমিক স্কুলের বারান্দায় ছড়িয়ে ছিটিয়ে। নদী পাড়ের অন্যরা খোঁজ করছে উঁচু ডাঙার।
১৮ অগস্ট, ২০১৭
Minor Marriage
নিজস্ব প্রতিবেদন
বুধবার সন্ধ্যায় ভরতপুর ২ ব্লকে ঠিক বিয়ের দিনেই তিন নাবালিকার বিয়ে বন্ধ করল প্রশাসন। নাবালিকার পরিবারের তরফে জানানো হয়েছিল—সব আয়োজন সারা।
১৮ অগস্ট, ২০১৭
Kanu Pramanik
নিজস্ব সংবাদদাতা
গত কয়েক মাসে নদিয়া এবং মুর্শিদাবাদে বেশ কয়েক জন টোটো চালককে খুন ও টোটো ছিনতাইয়ের ঘটনার পরে এখন নিরাপত্তাহীনতায় ভুগছে টোটো কোম্পানি।
১৮ অগস্ট, ২০১৭
আরও খবর