নবগ্রাম সিঙ্গার হাইস্কুলের প্রধান শিক্ষক সঞ্জয় মণ্ডলই বিয়ে রোখা মাধ্যমিক পরীক্ষার্থী জুলেখা খাতুনকে স্কুলে থাকার ব্যবস্থা করে দিয়ে, নানা ভাবে সাহায্য করে সকলের প্রশংসা কুড়িয়েছিলেন। কিন্তু এখন অভিযুক্ত এক অস্থায়ী কর্মীকে আড়াল করার অভিযোগ উঠছে তাঁরই বিরুদ্ধে।
নিজস্ব সংবাদদাতা
২৩ সেপ্টেম্বর, ২০১৭
Bike Riders
সামসুদ্দিন বিশ্বাস
জেলা পুলিশকর্তারা জানাচ্ছেন, চারপাশে এক বার তাকিয়ে দেখুন, কী রকম বেপরোয়া ভাবে ছুটছে মোটর বাইকগুলো! আরোহী তো দূরের কথা, বহু চালকের মাথাতেই হেলমেট নেই। নিট ফল, দুর্ঘটনা-জখম-মৃত্যুর খতিয়ান ক্রমে বেড়েই চলেছে।
২৩ সেপ্টেম্বর, ২০১৭
Hajmi Goli
নিজস্ব সংবাদদাতা
নদিয়ায় এ ভাবে একের পর এক নকল ও ভেজাল খাদ্য দ্রব্যের হদিস মেলায় কপালে ভাঁজ পড়তে শুরু করেছে প্রশাসন থেকে শুরু করে সাধারণ মানুষের। মাস কয়েক আগে নদিয়া জেলার ফুলিয়াতে প্রথম ভেজাল ঘিয়ের সন্ধান মেলে।
২৩ সেপ্টেম্বর, ২০১৭
Illustration
নিজস্ব সংবাদদাতা
মেয়েটা পিছনে এসে দাঁড়িয়েছে। এত নিঃসাড়ে আসে....বড় বোঝে তাকে। পরিমল একটা ঘন শ্বাস ছেড়ে বলে, ‘না মা, কিস্যু না, হেই দ্যাখ কেমন নিশ্চুপে পুজা আইসা গেল...।’
২৩ সেপ্টেম্বর, ২০১৭
People
নিজস্ব সংবাদদাদাতা
যদিও মণিপুরের সঙ্গে বঙ্গদেশের যোগসূত্রটি বহু প্রাচীন। মণিপুরে বৈষ্ণব ধর্মমত প্রচারের কাজটি শুরু করেছিলেন নরোত্তম দাস ঠাকুর। খেতুরি মহোৎসব পরবর্তী সময়ে। মহারাজ ভাগ্যচন্দ্রের হাত ধরে সেই সম্পর্ক আরও নিবিড় হয়।
২৩ সেপ্টেম্বর, ২০১৭
Durgapuja
সুস্মিত হালদার
তবে সব বছর না চাঁদা সমান ওঠে না। টাকার অভাবে মাঝে কয়েক বছর পুজো বন্ধও ছিল। এ বারও ফের পুজো বন্ধ হওয়ার উপক্রম হয়েছিল।
২২ সেপ্টেম্বর, ২০১৭
Leaders
সুজাউদ্দিন
কোনও খামতি যেন না থাকে তার জন্য অস্থায়ী টাওয়ার বসিয়ে তিন দিন ধরে চলছে রাতে আলো জ্বালানোর প্রস্ততি। কলকাতা থেকে চিয়ারলিডার তো আনা হচ্ছেই, মাঠে বসেছে জায়ান্ট স্ক্রিন।
২২ সেপ্টেম্বর, ২০১৭
Adhir Chowdhury
নিজস্ব সংবাদদাতা
বুধবারই কান্দিতে এসে তৃণমূলের জেলা পর্যবেক্ষক শুভেন্দু অধিকারী দলের কর্মীদের হুঁশিয়ার করেছেন, জনপ্রতিনিধিদের বড় অংশ তাঁদের দিকে চলে এলেও বহু জায়গাতেই এখনও সংগঠন দুর্বল।
২২ সেপ্টেম্বর, ২০১৭
Children
অনল আবেদিন
পুজোর শুরু ১৯৯২-এ। শুরুটা অবশ্য করেছিলেন পুরুষরাই। নানা কারণে ২০০২ সালে বন্ধ হতে বসেছিল সেই পুজো। কিন্তু তা হতে দেননি পাড়ার মহিলা আল্পনা সাহা, জাহানারা বেগম, নমিতা ভট্টাচার্য, ইদি বেগম, জোৎস্না বেগমরা।
২২ সেপ্টেম্বর, ২০১৭
Hooch
শুভাশিস সৈয়দ
ভগবানগোলা ১ ব্লকের আনন্দধারা মহাসঙ্ঘ গোষ্ঠীর সভানেত্রী বর্ণালী দাসের অভিযোগ, ‘‘প্রশাসনকে জানিয়েও কোনও ফল হয়নি। ছ’মাস আগে গোষ্ঠীর মহিলারা মহিষাস্থলী পঞ্চায়েতের বাজিতপুর গ্রামের বেআইনি মদের ঠেক ভেঙে দেন।
২২ সেপ্টেম্বর, ২০১৭
Eye donation
সুস্মিত হালদার
ছেলের জেদ, বাবার ইচ্ছা সে পূরণ করবেই। সেই জেদের কাছে কার্যত হার মানল প্রশাসনিক জটিলতা আর টালবাহানা। মাঝরাতে মর্গ খুলিয়ে সংগ্রহ করা হল কর্নিয়া।
২১ সেপ্টেম্বর, ২০১৭
Suvendu Adhikari
কৌশিক সাহা
উদাহরণ হিসেবে তিনি নবগ্রাম, রেজিনগর, ভগবানগোলা, ভরতপুর, কান্দির কথা তোলেন। শুভেন্দু জানান, সাংগঠনিক প্রস্তুতি সারতে পঞ্চায়েত ভোটের আগে প্রতি মাসে জেলাস্তরে দু’টি ও প্রত্যেক ব্লকে দু’টি করে বৈঠক করতে হবে। অসুস্থতার অজুহাত দেখিয়ে গরহাজির হওয়া চলবে না।
২১ সেপ্টেম্বর, ২০১৭
Anganwadi Center
সামসুদ্দিন বিশ্বাস
তবে কাজটা অবশ্য খুব সহজে হাসিল হয়নি। প্রশাসন এলাকার বাসিন্দাদের বুঝিয়ে জমি দানে রাজি করিয়েছেন। মুর্শিদাবাদের এমন সাফল্য ভাবাচ্ছে নদিয়া প্রশাসনের কর্তাদেরও। তাঁরাও সেই পথে জমি জোগাড়ের চেষ্টা শুরু করেছে।
২১ সেপ্টেম্বর, ২০১৭
Railway Track
সুপ্রকাশ মণ্ডল
মৃতের নাম রাকেশ ত্রিগুণা (২২)। বাড়ি বিহারের সাসারামে। তাঁর বাবা রামনাথ ত্রিগুণা কল্যাণীতে একটি বেসরকারি হোটেল ম্যানেজমেন্ট কলেজের নিরাপত্তারক্ষী। রাকেশের সঙ্গী, কল্যাণী শিক্ষায়তনের ক্লাস এইটের ছাত্র সুরজ মণ্ডল বর্তমানে কলকাতার একটি হাসপাতালে ভর্তি।
২০ সেপ্টেম্বর, ২০১৭
Jafar Seikh
বিমান হাজরা
সমশেরগঞ্জ থানার ওসি অমিত ভকত জানান, জাফর শেখ বাংলাদেশ সীমান্ত লাগোয়া বৈষ্ণবনগরের পারদেওনাপুরের বাসিন্দা। বছর সাতাশের এই যুবক এলাকায় জাল নোটের অন্যতম কারবারি। মালদহের বৈষ্ণবনগর থানায় তার বিরুদ্ধে পাঁচটি জাল নোটের মামলা রয়েছে।
২০ সেপ্টেম্বর, ২০১৭
Forensic Team
নিজস্ব সংবাদদাতা
যে বিস্ফোরণে ভেঙে পড়েছিল একটা চারতলা বাড়ির সমস্ত জানলার কাচ, ফাটল ধরে পাশের বাড়িতে, তার পিছনে বোমা-গোছের কিছুর হদিস মিলল না। পাওয়া গেল না খাগড়াগড় ধাঁচের জঙ্গি নাশকতার ব্লু-প্রিন্টও।
২০ সেপ্টেম্বর, ২০১৭
Blue Whale Game
নিজস্ব সংবাদদাতা
রানাঘাটের এই মেয়েটি একা নয়। ক’দিন আগে চাকদহ রামলাল অ্যাকাডেমির অষ্টম শ্রেণির এক ছাত্রও একই কাণ্ড ঘটিয়েছিল। জলঙ্গির নওদাপাড়ায় নবম শ্রেণির এক ছাত্র সম্প্রতি ঘরের খাটে আগুন ধরিয়েছে। কিন্তু কোনও ক্ষেত্রে পুলিশ মারণ গেমের কোনও প্রমাণ পায়নি।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Mournful family
নিজস্ব সংবাদদাতা
প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন, এ দিন সন্ধ্যায় রণংদেহী পশুপতিকে দেখে চমকে ওঠে পাড়া। তাঁর হাতে একটা বড় হাঁসুয়া। মাথার উপরে সেটা বনবন করে ঘুরিয়ে তিনি হুঙ্কার দিচ্ছিলেন, ‘তোর জন্যই আমার ব্যবসা শেষ হয়ে গেল। তোকে ছাড়ব না।’
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Kite
সৌমিত্র সিকদার
রানাঘাটের নাসরার কয়েকটি পরিবার দীর্ঘ দিন ধরে পুরুষানুক্রমে ঘুড়ির ব্যবসা করছেন। তাঁদেরই একজন নিত্যানন্দবাবু। স্কুলে পড়ার সময়ে মাত্র ১৫ বছর বয়সে ঘুড়ি তৈরি করতে শিখেছিলেন।
১৯ সেপ্টেম্বর, ২০১৭
Body
নিজস্ব সংবাদদাতা
সন্ধ্যায় বাড়ি ফিরে বাবা দেখেন, সুফিয়ার বোন এবং দাদা বাড়ি ফিরেছে। কিন্তু, তার কোনও খোঁজ নেই। রাতভর খোঁজ মেলেনি এক রত্তি মেয়েটির। রবিবার সকালে বাড়ি থেকে কিছুটা দূরে একটি বাগানের মধ্যে মিলল শীর্ণকায় বালিকার দেহ।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Shot dead
নিজস্ব সংবাদদাতা
বেলা বাড়তে জানা যায়, নিহতের নাম আমজাদ মণ্ডল (৪৫)। সে পড়শি মুর্শিদাবাদের ডোমকল থানা এলাকার বাসিন্দা। ডোমকলের কামড়দিয়ারে সে পাড়ায় পাড়ায় মাছ বিক্রি করে। সেও একটি খুনের ঘটনায় অভিযুক্ত।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Beaten
নিজস্ব সংবাদদাতা
অবসরপ্রাপ্ত শিক্ষকের ছেলের সঙ্গে সম্পর্ক তৈরি হয়েছিল ওই তরুণীর। সে কথা জানাজানি হওয়ার পরে আপত্তি তোলে যুবকের পরিবার। তার পর দুই পরিবারের অশান্তি শুরু হয়।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Kite
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
প্রায় একশো বছর আগের কথা। নবদ্বীপে তখন অনেক বর্ধিষ্ণু জমিদারের বাস। গাজনের সঙ থেকে ঘুড়ি ওড়ানো, নানা বিষয়ে তাঁদের মধ্যে চলত রেষারেষি। তাঁদের অন্যতম শিবচন্দ্র সিংহ। বিশ্বকর্মা পুজোর দিন তিনি ঘুড়ি ওড়াতেন।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
Prisoner
নিজস্ব সংবাদদাতা
জেল সুপার জানান, খুনের মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত সালারের বালি মোল্লা এবং সাগরদিঘির সানিবুর শেখ ১০ বছর ধরে বহরমপুর কেন্দ্রীয় সংশোধনাগারে বন্দি হিসেবে রয়েছে।
১৮ সেপ্টেম্বর, ২০১৭
আরও খবর