Farakka Barrage High School
শুধু তাই নয়, এই স্কুলেরই ছাত্রী সোমদত্তা রায় ৬৭৯ পেয়েছে। রাজ্যের সেরা দশের তালিকা থেকে মাত্র দু’নম্বর পিছিয়ে। স্কুল থেকে এ বারে স্টার পেয়েছে ১২ জন, প্রথম বিভাগে রয়েছে ২১ জনের নাম।
নিজস্ব সংবাদদাতা
৩০ মে, ২০১৭
Omi Gupta
অমি বড় হয়ে ডাক্তার হতে চায়। তাই মাধ্যমিকের ফল প্রকাশের অনেক আগে থেকেই বিজ্ঞান নিয়ে পড়াশোনা শুরু করে দিয়েছে জোরকদমে।
৩০ মে, ২০১৭
Exam
নিজস্ব সংবাদদাতা
মুর্শিদাবাদ ছাড়াও নদিয়া, বীরভূম মালদহের ছেলেমেয়ে মিলিয়ে সাড়ে তিনশো ছেলেমেয়ে পরীক্ষা দিতে এসেছিলেন। শনিবার ‘ইভেটস’-এর পদার্থবিদ্যা, রসায়ন ও জীববিদ্যার পরীক্ষা হয়।
৩০ মে, ২০১৭
Marriage
সেবাব্রত মুখোপাধ্যায় ও মনিরুল শেখ
গোটা ঘটনা শুনে বিরক্ত মুসলিম সমাজের মাথারাই। তাঁরা বলছেন, নাবালিকা হোক বা সাবালিকা, বিয়ে দিতে হলে পাত্রীর ‘সম্মতি’ নিতেই হবে।
৩০ মে, ২০১৭
Sarifa Bibi
সুস্মিত হালদার
ভাতজাংলার সরিফা বিবির দাবি, এ তাঁরই হারানিধি শামিম। যাঁর ঘরে সেই ছেলে দুধে-ভাতে বাড়ছিল, ‘মা’ বলে সে চেনে যাঁকে, ভীমপুরের সেই বিজলি দাস আবার বলছেন, ‘‘এ আবার কেমন কথা!
৩০ মে, ২০১৭
Mousumi Halder
নিজস্ব সংবাদদাতা
৬৫১ নম্বর পেয়ে রাতারাতি তেহট্টের ‘স্টার’ হয়ে গিয়েছে মৌসুমী হালদার। তেহট্টের শ্রীদামচন্দ্র বালিকা বিদ্যালয়ের ছাত্রী সে। মৌসুমীর বাবা হরিদাস হালদার রাজমিস্ত্রী জোগাড়ের কাজ করেন।
৩০ মে, ২০১৭
Kitchen
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
জামাইষষ্ঠীর দিন সেই দেবতাই হয়ে ওঠেন প্রিয়। এ দিন প্রতি পদে বুঝিয়ে দেওয়া হয় গৃহত্যাগী শ্রীচৈতন্যদেব গোস্বামীদের ‘জামাইরাজা।’ গোটা দিনের পুজোর মধ্যেই প্রকাশ পায় জামাই আদর।
২৯ মে, ২০১৭
Jan Mohammed
সুজাউদ্দিন
গাছপাকা আম দু’টো এগিয়ে দিতেই গোগ্রাসে সাবাড় করে ফেলেছিলেন তিনি। দুপুর গড়িয়ে তখন বিকেল নামছে। সারাদিন সেই মাচাতেই পড়েছিলেন তিনি।
২৯ মে, ২০১৭
Mother and Daughter
সুস্মিত হালদার
এক মা বলছেন, ‘‘সেই চোখ, সেই নাক, সেই মুখের গড়ন। আমি আমার ছেলেকে চিনব না?’’ আর এক মা বলছেন, ‘‘তা কী করে হয়? ও তো আমাদেরই সন্তান।’’
২৯ মে, ২০১৭
Result
নদিয়া ও মুর্শিদাবাদের স্কুল ভিত্তিক মাধ্যমিকের ফলাফল।
২৯ মে, ২০১৭
Suravi
সুস্মিত হালদার
মার্কশিটে ‘৫৯২’ লেখাটা দেখে নিজেকে ধরে রাখতে পারছিল না সুরভী গঙ্গোপাধ্যায়। মাধ্যমিকে ৮৫ শতাংশ নম্বর অবশ্য অনেকেই পেয়েছে। কিন্তু সুরভীর লড়াইয়ের ব্যপ্তিতেই সে আজকের তারকা।
২৮ মে, ২০১৭
Hritam Nath
নিজস্ব সংবাদদাতা
ফল বেরনোর পর থেকে একের পর এক শুভেচ্ছা। পড়শি-আত্মীয়-সহপাঠিনী-শিক্ষিকাদের ভিড়ে ঘরে তিলমাত্র জায়গা নেই। একের পর এক ফোন ধরতে হচ্ছে।
২৮ মে, ২০১৭
Julekha
নিজস্ব সংবাদদাতা
মাধ্যমিক পরীক্ষা শেষ হওয়ার পরে, গত ১৪ মার্চ মেয়েটাকে তিনি বহরমপুরে সরকারি ‘শিলায়ন’ হোমে ছেড়ে এসেছিলেন। কিন্তু মন পড়ে ছিল এ দিকেই। পারবে তো মেয়েটা?
২৮ মে, ২০১৭
Biyas Sarkar
নিজস্ব সংবাদদাতা
সাকুল্যে তিন নম্বরের তফাত, তাতেই ছিটকে গিয়েছে মেয়েটা। তবে, মুর্শিদাবাদ জেলায় সেই সেরা। বহরমপুর কাশীশ্বরী বালিকা উচ্চবিদ্যালয়ের বিয়াস সরকারের খুশি হয়েও তাই ‘ইস’টা যাচ্ছে না!
২৮ মে, ২০১৭
Result
নদিয়া ও মূর্শিদাবাদের স্কুল ভিত্তিক মাধ্যমিকের ফলাফল।
২৮ মে, ২০১৭
সেবাব্রত মুখোপাধ্যায়, মনিরুল শেখ
গত বুধবার পুলিশ-প্রশাসনের কর্তাদের সামনে কেঁদে ভাসিয়েছে হরিহরপাড়ার সেই মেয়ে। বলেছে, সে পড়তে চায়। কর্তারা তার বাবা-মাকে জানিয়ে দিয়েছেন, নাবালিকা মেয়ের বিয়ে দেওয়ার চেষ্টা করলে তাঁদের গ্রেফতার করা হবে। তাই শুনেই তাঁরা আপাতত পিছিয়ে গিয়েছেন।
২৮ মে, ২০১৭
Cheat
সুস্মিত হালদার
বিএ দ্বিতীয় বর্ষের পরীক্ষা চলাকালীন ছাত্র সংসদ অফিস খুলে টুকলি বিক্রির অভিযোগ উঠল টিএমসিপি-র সাধারণ সম্পাদক এবং তাঁর কিছু সাঙ্গোপাঙ্গের বিরুদ্ধে।
২৭ মে, ২০১৭
Soumik Hossain
নিজস্ব সংবাদদাতা
যেমনটা ছকা ছিল, হুবহু তা-ই হল। বিধানসভা ভোটে বহু চেষ্টা করেও জয় হাসিল করতে পারেননি তৃণমূল নেতা সৌমিক হোসেন। শেষ পর্যন্ত ডোমকল কব্জায় এল তাঁর।
২৭ মে, ২০১৭
সেবাব্রত মুখোপাধ্যায় ও মনিরুল শেখ
মেয়ের বয়স মোটে পনেরো। বিয়েতে তার মোটেই মত নেই। ‘স্কলারশিপের ফর্ম’ বলে বিয়ের রেজিস্ট্রি করার কাগজে সই করানো হয়েছিল তাকে দিয়ে— এমনটীই অভিযোগ ছিল হাজি আলম বক্স সিনিয়র মাদ্রাসার দশম শ্রেণির ছাত্রী সাকিনা খাতুনের।
২৭ মে, ২০১৭
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
গরমের লম্বা ছুটির পর স্কুল খুলেছে। বকুলতলা ফিডার স্কুলের ক্লাস ফোরের প্রথম পিরিয়ড ‘ছোট কেষ্টবাবুর’। নামডাকার খাতাটা টেবিলের উপর ছুঁড়ে দিয়ে গোটা ক্লাসের উপর চোখ বোলাতে বোলাতে মাস্টারমশাইয়ের নির্দেশ, ‘প্রত্যেকে টেবিলে হাতের লেখার খাতা জমা কর’।
২৭ মে, ২০১৭
Gourd
সামসুদ্দিন বিশ্বাস
হাতেখড়ি হয়ে গিয়েছে। মাস চারেক হল একটি রফতানিকারক সংস্থার হাত ধরে বিদেশে পাড়ি দিচ্ছে নদিয়ার চাষিদের ফলানো সব্জি। মূলত জার্মানি, ফ্রান্স, ইতালি ও ইংল্যান্ডে।
২৭ মে, ২০১৭
station
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
কান্দি-কর্ণসুবর্ণ রাজ্য সড়ক ছেড়ে ডান হাতে মাটির রাস্তা ধরে কিছুটা ভিতরে গেলেই মাস্টারদের বাড়ি। খোলামেলা বাড়ির দক্ষিণ দিকে আকাশছাওয়া নিমগাছ। নিচে প্রকাণ্ড মাচা।
২৬ মে, ২০১৭
tubewell
নিজস্ব সংবাদদাতা
প্রতিশ্রুতি ছিল মাথাপিছু দৈনিক ১০০ লিটার জল। তার জন্য ৪৩ কোটি টাকা খরচ করে জল প্রকল্পও হয়েছে। কিন্তু ধুলিয়ানের আম জনতার জল জুটছে না।ট্যাঁকের জোর যাদের রয়েছে, ১০ হাজার টাকা খরচ করে তাঁরা বাড়িতে জলের সংযোগ নিয়েছেন।
২৬ মে, ২০১৭
cricketers
সুজাউদ্দিন
তাঁর জন্য বরাদ্দ হয়েছিল দু’টো হেলিপ্যাড, এটা না হলে ওঠা। তিনি না হয় মুখ্যমন্ত্রী। আর অন্যদের?নির্বাচনের মুখে ডোমকলের মাঠঘাটগুলো হয়ে উঠেছিল বুঝি তাঁদের উড়ানের প্রশস্থ উঠোন। তাই ডোমকলের সামার-ক্রিকেট শিকেয় তুলে এলাকার ছোট-মেজ সব মাঠই হয়ে উঠেছিল হেলিপ্যাড।
২৬ মে, ২০১৭
orphan
নিজস্ব সংবাদদাতা
জন্মের পরেই মানসিক ভারসাম্যহীন মা তাকে ফেলে রেখে নিরুদ্দেশ হয়ে গিয়েছিল। রাস্তায় পড়ে থাকতে দেখে পরম মমতায় সদ্যজাতকে কোলে তুলে নিয়েছিল নাকাশিপাড়া তেঘড়িয়ার এক মহিলা।
২৬ মে, ২০১৭
Nirmal Vidyalay
সামসুদ্দিন বিশ্বাস
স্কুল কতটা পরিচ্ছন্ন, তার পরীক্ষায় পাশ করতে হবে সর্বশিক্ষা মিশনের নিয়ম মেনে। তবেই মিলবে নির্মল বিদ্যালয় পুরস্কার। সার্কেল পিছু একটি উচ্চ বিদ্যালয় ও একটি প্রাথমিক বিদ্যালয়কে ওই পুরস্কার দেওয়ার নিয়ম।
২৬ মে, ২০১৭
finger
বিতান ভট্টাচার্য
রাস্তার ধারে গাছতলায় এক ভবঘুরে জন্ম দিয়েছিলেন পুত্র সন্তানের। অবসরপ্রাপ্ত এক কলেজ শিক্ষক দেখতে পেয়ে মা এবং সদ্যোজাতকে পৌঁছে দিয়েছিলেন হাসপাতালে। বৃহস্পতিবার সকালে হাসপাতাল থেকে বেরিয়ে উধাও হয়ে গেলেন সেই ভবঘুরে মহিলা।
২৬ মে, ২০১৭
Colours
ডোমকল
গত বৈশাখেও লাল আবীর উড়েছিল ডোমকলে। নির্বাচনের ফল বেরনোর পরে, জোটের প্রায় ধলিসাৎ আবহে যে সামান্য কয়েকটি গাঁ-গঞ্জে বামেরা তাদের পুরনো দিন হারানো স্মৃতির মতো ধরে রেখেছিল, প্রান্তিক জনপদ ডোমকল তার একটি।
২৫ মে, ২০১৭
Food
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
সত্তরের দশকে মুর্শিদাবাদের প্রত্যন্ত গ্রাম খোশবাসপুরে গাছগাছালি ঘেরা মাঠে তির-ধনুক বা বল্লম হাতে টানা অস্ত্রচর্চার পরে দু’জনে দু’হাঁড়ি ‘ভিজে ভাত’ নিয়ে বসতেন দুই ভাই, নসরত শেখ ও নাসের শেখ। অনেকেরই ধারণা, পান্তা খেয়েই ওদের পাহাড়ের মতো চেহারা হয়েছিল!
২৫ মে, ২০১৭
Child
সুস্মিত হালদার
বাঁকাচোরা হাতের লেখায় মুখ্যমন্ত্রীকে চিঠি দিয়েছিল মেয়েটি— ‘স্কুলে যাওয়ার পথেও ভয় দেখাচ্ছে ওরা, বলছে বাবাকে খুন করে দেবে!’
২৫ মে, ২০১৭
আরও খবর