শনিবার শান্তিপুরে জনসভায় এসে বরং বারবার অজয় দে-র সঙ্গে তাঁর মধুর সম্পর্কের কথা তুলেছেন অধীর। বিধানসভা নির্বাচনের ঠিক আগেই কংগ্রেস ছেড়ে তৃণমূলে গিয়ে জোটের প্রার্থী তৎকালীন প্রদেশ যুব কংগ্রেস সভাপতি অরিন্দম ভট্টাচার্যের কাছে পরাজিত হন তিনি।
নিজস্ব সংবাদদাতা
২০ অগস্ট, ২০১৭
Petrol Pump
সামসুদ্দিন বিশ্বাস
কৃষ্ণনগরে ৩৪ নম্বর জাতীয় সড়কে পেট্রোল পাম্পের ধারের এটা বিচ্ছিন্ন ঘটনা নয়। নদিয়া ও মুর্শিদাবাদে বিভিন্ন পেট্রোল পাম্পে এ ছবি চোখ-সওয়া হয়ে গিয়েছে। তার ফলে বাইকে দুর্ঘটনায় প্রাণহানি রোখা যাচ্ছে না। প্রশ্নের মুখে পড়ছে পুলিশি নজরদারি। পাম্প মালিকরা বলছেন, ‘‘এমন হচ্ছে নাকি? দেখতে হবে তো!’’
২০ অগস্ট, ২০১৭
ghost
অনল আবেদিন
দু’পার উপচে যাওয়া ভৈরবে ঘাই মেরে বেড়াচ্ছে শুশুক। খুঁজে বেড়াচ্ছে কাকে যেন! খানিক বাদেই চকজামা গ্রামের হাতিবাঁধা ঘাটের কাছে এসে দাঁড়ালেন কাইমুদ্দিন। খালি গা, হেঁটো লুঙ্গি। তাঁকে দেখেই জলে ফেনা তুলে শুশুক চলে এল ঘাটের কাছে। কাইমুদ্দিন সওয়ার হলেন তার পিঠে।
২০ অগস্ট, ২০১৭
Accident
নিজস্ব সংবাদদাতা
শনিবার নিয়ন্ত্রণ হারিয়ে একটি বেসরকারি ৩৪ নম্বর জাতীয় সড়কের উপরে উল্টে যায়। বাসের ভিতর তখন শ’খানেক যাত্রী। হুড়মুড়িয়ে একে অন্যের ঘাড়ে এসে পড়েন। জখম হন ১৭ জন শিশু ও মহিলা-সহ কমবেশি ৪০ জন। তাদের ৩০ জনকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে ভর্তি করানো হয়েছে।
২০ অগস্ট, ২০১৭
Dardis
সেবাব্রত মুখোপাধ্যায়
বেআইনি বহু গাড়ির পিছনে লেখা থাকে—ট্রাফিক আইন মেনে চলুন। কোনও গাড়ির সিটের উপরে ‘প্রতিবন্ধী’ লেখা থাকলেও সেখানে বসে পা দোলান তরতাজা কোনও যুবক। প্রতিবন্ধী কেউ বসতে চাইলে ছিটকে আসে বিদ্রূপ, ‘‘কত শতাংশ? সার্টিফিকেট আছে?’’
১৯ অগস্ট, ২০১৭
Cooking
বিমান হাজরা
সামনের খোলা চাতালটায় গনগনে উনুনে ঢাউস কেলো কড়াইয়ে হাবুডুবু খাচ্ছে শ’খানেক বেগুন ভাজা। তাঁর গা ঘেঁষে হন্তদন্ত হয়ে যাওয়ার সময়ে রাঁধুনীর ধমকও শুনতে হল তাঁকে, ‘‘দেখছেন তো রান্না বসেছে, তেল ছিটকোবে কিন্তু!’’
১৯ অগস্ট, ২০১৭
ghost
দেবাশিস বন্দ্যোপাধ্যায়
শিক বের করা ছাতা বন্ধ করে মায়াপুরের আয়ুব মণ্ডলের চায়ের দোকানে ঢুকে ইজাজ মিস্ত্রি গজগজ করছেন, ‘‘দিনটা খামোখা মাটি হল।’’ বাঁশের পাটাতনে বসে একটা কড়া দুধ-চায়ের ‘অর্ডার’ দিয়ে ইজাজ বিড়বিড় করছেন, ‘‘কাল গেরস্তের হেঁশেলটা অর্ধেক ভেঙে এসেছি।
১৯ অগস্ট, ২০১৭
Supriya De
নিজস্ব সংবাদদাতা
বৃহস্পতিবার গভীর রাতে কুপার্স শ্মশানে গিয়ে আর কাউকে না পেয়ে সুপ্রিয়ার পরিবারের লোক, পড়শিরা তাঁকে টিকিট না দেওয়ার জন্য শিবুকে ঘিরে ধরে ক্ষোভ উগরে দিলেন। সেই ভিড়ে তৃণমূলের বহু কর্মীকে দেখা গেল গলা মেলাতে। তাঁরা বলতে থাকেন, এক নম্বর ওয়ার্ডে সুপ্রিয়াই তাঁদের কাউন্সিলর।
১৯ অগস্ট, ২০১৭
Women in Self-help organizaton
সামসুদ্দিন বিশ্বাস
কেন্দ্রীয় সমবায় ব্যাঙ্ক ও সমবায় দফতর ‘সজনী’ প্রকল্পের মাধ্যমে নেত্রী তৈরি করতে উঠেপড়ে লেগেছে। সম্প্রতি মুর্শিদাবাদে নবগ্রামের চাঁদপুর এবং রানিনগর ১ ব্লকে পাহাড়পুরে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নিয়ে প্রশিক্ষণের আয়োজন করা হয়েছিল।
১৯ অগস্ট, ২০১৭
Dilip Ghosh
নিজস্ব সংবাদদাতা
তেহট্টে বাস দুর্ঘটনায় ন’জনের মৃত্যুর পরে চালক ইন্দ্রজিৎ সর্দারকে গ্রেফতার করেছিল পুলিশ। প্রতিবাদে গত শুক্রবার থেকে টানা সাত দিন কৃষ্ণনগর থেকে জেলার সমস্ত রুটে বাস চালানো বন্ধ রেখেছেন কর্মীরা।
১৮ অগস্ট, ২০১৭
River
নিজস্ব সংবাদদাতা
ভাঙনের গেরোয় এ যাবত খান পনেরো ঘর ঘোলা জলের গভীরে। ছাদহীন পরিবারগুলো চরের প্রাথমিক স্কুলের বারান্দায় ছড়িয়ে ছিটিয়ে। নদী পাড়ের অন্যরা খোঁজ করছে উঁচু ডাঙার।
১৮ অগস্ট, ২০১৭
Minor Marriage
নিজস্ব প্রতিবেদন
বুধবার সন্ধ্যায় ভরতপুর ২ ব্লকে ঠিক বিয়ের দিনেই তিন নাবালিকার বিয়ে বন্ধ করল প্রশাসন। নাবালিকার পরিবারের তরফে জানানো হয়েছিল—সব আয়োজন সারা।
১৮ অগস্ট, ২০১৭
Kanu Pramanik
নিজস্ব সংবাদদাতা
গত কয়েক মাসে নদিয়া এবং মুর্শিদাবাদে বেশ কয়েক জন টোটো চালককে খুন ও টোটো ছিনতাইয়ের ঘটনার পরে এখন নিরাপত্তাহীনতায় ভুগছে টোটো কোম্পানি।
১৮ অগস্ট, ২০১৭
maid
নিজস্ব সংবাদদাতা
সবুজ পাড়-সাদা শাড়ির আয়ারা আবার কংগ্রেসের। সেই প্রমাণ অবশ্য খোদ কংগ্রেসই দিয়েছে গত মার্চে। ভাগীরথীর পাড় লাগোয়া পুরাতন হাসপাতাল বা সদর হাসপাতাল নামে পরিচিত শহরের প্রাচীনতম হাসপাতালটি মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালের একটি শাখা।
১৭ অগস্ট, ২০১৭
Transport
নিজস্ব সংবাদদাতা
করিমপুরের চেহারাটাও অবিকল এক। ব্যবসা লাটে ওঠার জোগাড়। উপায়হীন অনেকেই তাই বাধ্য হয়ে ছোট গাড়ী বা ট্রাকে চেপে গন্তব্যে পৌঁছচ্ছেন বটে, কিন্তু তার খেসারত গুনতে হচ্ছে দেদার।
১৭ অগস্ট, ২০১৭
Football
কল্লোল প্রামাণিক ও সুজাউদ্দিন
খেলা শেষ না হতেই বাড়ি ফিরে হেঁশেল সামলাতে সামলাতে বলছেন, ‘‘সেই কত দূর থেকে কাজ ফেলে বাবাজীবনেরা ছুটে এসেছেন। ওরাই জিতুক!’’
১৭ অগস্ট, ২০১৭
নিজস্ব সংবাদদাতা
যুযুধান এই দুই নেতা পরস্পরের বিরুদ্ধে অভিযোগের আঙুল না তুললেও দুই ঘটনা কেন্দ্র করে শাসক দলের যে মুখ পুড়েছে তা মেনে নিচ্ছেন জেলা নেতাদের অনেকেই।
১৭ অগস্ট, ২০১৭
Bus Strike
নিজস্ব সংবাদদাতা
গত সপ্তাহের মঙ্গলবার তেহট্টে দু’টি বাসের রেষারেষির জেরে রাস্তার পাশে নয়ানজুলিকে গিয়ে পড়েছিল একটি বাস। ন’জন মারা যান, জখম হন আশি জনেরও বেশি।
১৭ অগস্ট, ২০১৭
Library
নিজস্ব সংবাদদাতা
বহরমপুরের বঙ্কিমচন্দ্র পাঠাগারের আজ এমনই বেহাল দশা। যদিও এমনটা হোযার কথা ছিল না রাজ্যের অন্যতম প্রাচীন এই গ্রন্থাগারের।
১৭ অগস্ট, ২০১৭
Black rice seed
নিজস্ব সংবাদদাতা
৬৩ বছরের পি দেবকান্ত চাষিদের বলছেন, “ধান নয়, এটা আসলে ভেষজ ওষুধ। শুধু টাকার জন্য চাষ না করে নিজেদের রোগমুক্ত রাখতে চাষ করুন এই ধান।”
১৭ অগস্ট, ২০১৭
Mosquito
বিমান হাজরা
ধুলিয়ানের পুরপ্রধান, তৃণমূলের সুবল সাহা বলেন, “রবিবারও প্রচণ্ড বৃষ্টি হয়েছে। জমা জলে ডুবে রয়েছে শহরের বহু এলাকা। আমার ওয়ার্ডে গুড়িপাড়া পুরোপুরি জলের তলায়। ফলে জ্বরের প্রকোপ বাড়ছে। পুরসভা কেরোসিন কিনে এনে ছড়াচ্ছে। তা-ও মিলছে না।”
১৫ অগস্ট, ২০১৭
Wall
সেবাব্রত মুখোপাধ্যায়
যা শুনে হাসছেন বেলডাঙার পুরপ্রধান ভরত ঝাওর। তিনি জানান, কোনও চমক নয়। আজ, মঙ্গলবার, স্বাধীনতা দিবস উপলক্ষে এই প্রকল্প শুরু হবে। নাম দেওয়া হয়েছে— ‘সুলভ অন্ন সাথী যোজনা’।
১৫ অগস্ট, ২০১৭
Fishes
নিজস্ব সংবাদদাতা
জেলা মৎস্য দফতরের আধিকারিক সঞ্জয়কুমার মিশ্র জানান, জিয়াগঞ্জ পুরসভার দূষিত জল পুকুরে ঢুকে ওই মাছ মারা গিয়েছে। পচা মাছ এখনও পুকুরে রয়েছে। দূষিত জলের পাশাপাশি পচা মাছ থাকায় পুকুরের বাকি মাছ অন্যত্র সরিয়ে ফেলা না হলে মারা পড়বে।
১৫ অগস্ট, ২০১৭
Flood
নিজস্ব সংবাদদাতা
কান্দি মহকুমা সেচ আধিকারিক দীপক রক্ষিত বলেন, “বাঁধের অবস্থা যে খারাপ, তা নয়। কিন্তু ঝাড়খণ্ডে প্রবল বৃষ্টি হলে সেই জল মূলত ময়ূরাক্ষী নদী দিয়ে বয়ে যাবে। তাতে কিছুটা তো চিন্তা রয়েছেই।”
১৫ অগস্ট, ২০১৭
Patient
নিজস্ব সংবাদদাতা
জেলা পুলিশের এক কর্তা বলেন, ‘‘প্রথম বার মেয়ে হওয়ার পর থেকেই বিশ্বজিতের আচরণ বদলে যায়। স্ত্রীর উপরে সে অত্যাচার শুরু করে। দ্বিতীয় বার কন্যাসন্তান হওয়ার পরে সে অত্যাচার চরমে ওঠে।’’
১৫ অগস্ট, ২০১৭
Library
সামসুদ্দিন বিশ্বাস
তৃণমূলের কর্মচারী ফেডারেশন অনুমোদিত বঙ্গীয় সাধারণের গ্রন্থাগার কর্মী ও কল্যাণ সমিতির মুর্শিদাবাদ জেলা সভাপতি মহম্মদ ফারুখ অবশ্য পাল্ট বলেন, ‘‘এর ফলে গ্রন্থাগারগুলি রাজনীতি-মুক্ত হবে। নির্বাচন করার জন্য যে বাড়তি খরচ হত, তা-ও বাঁচবে।”
১৫ অগস্ট, ২০১৭
আরও খবর