উনিশ শতকে ইংরেজরা আসার পরে কলকাতা নানা রকমের আলো দেখেছিল। সেই আলো ছড়িয়েছিল বাণিজ্য নগরীগুলোতেও।
সামসুদ্দিন বিশ্বাস ও দেবাশিস বন্দ্যোপাধ্যায়
২০ অক্টোবর, ২০১৭
Kali Idol
কৌশিক সাহা
এলাকার বাসিনন্দারা জানান,  ওই গ্রামের পূর্বদিকে দ্বারকা নদীর শাখা নদীর পাশে ঘোষকুড়ো পুকুরের ধারে হট্টেশ্বর শ্মশানকালীর প্রতিষ্ঠা করেন।
২০ অক্টোবর, ২০১৭
Ghosts
গৌরব বিশ্বাস
ক’দিন পরেই অমাবস্যা। কালীপুজো। পাড়ার চণ্ডীমণ্ডপে চলছে ‘মিটিং’। বাড়িতে বাড়িতে প্রদীপ, সলতে তৈরির ধুম। দুর্গাপুজোর নাড়ু-মুড়কি শেষ।
২০ অক্টোবর, ২০১৭
Temple
সৌমিত্র সিকদার
বিষয়টি নিয়ে তিনি তার নিকট আত্মীয়দের সঙ্গেও আলোচনা করছিলেন। তৈরি হচ্ছিল নানান নকশা। সেই সময় একদিন এই নদী পথে রানী রাসমনির জামাই মথুর কৃষ্ণনগরে যাচ্ছিলেন।
২০ অক্টোবর, ২০১৭
Mobile
নিজস্ব সংবাদদাতা
বড়ঞার আন্দির বাসিন্দা কৃষ্ণেন্দু বহরমপুরের একটি বেসরকারি ইঞ্জিনিয়ারিং কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্র।
১৯ অক্টোবর, ২০১৭
kalipuja
নিজস্ব প্রতিবেদন
দোকানি একটু থতমত। তার পরে সটান জবাব, “না, ভাই। ক’টা টাকা লাভ করতে গিয়ে জেল খাটার ইচ্ছে আমার নেই।” যুবক হতাশ হয়ে স্টার্ট দেয় মোটরবাইকে।
১৯ অক্টোবর, ২০১৭
Kalipuja
সুজাউদ্দিন
মুর্শিদাবাদের একেবারে সীমান্ত ঘেঁষা জনপদ সাগরপাড়া, নরসিংহপুরে গত কয়েক বছর ধরে বড় বাজেটের কালীপুজো হচ্ছে।
১৯ অক্টোবর, ২০১৭
Jangipur Superspecialty Hospital
বিমান হাজরা
সাড়ে ১১টাতেও আসেননি ওয়ার্ড মাস্টার। বেবি কটে না রেখে প্রসবের পরে মায়েদের সঙ্গেই সদ্যোজাতকে ঠেলে দেওয়া হচ্ছে অপরিসর ট্রলিতে।
১৯ অক্টোবর, ২০১৭
burn
নিজস্ব প্রতিবেদন
দেওয়ালির রোশনাই শিকেয় উঠে গিয়েছিল, কাশিমবাজার থেকে মেয়েকে পাঁজকোলা করে বাবা ছুটে গিয়েছিলেন হাসপাতালে।
১৯ অক্টোবর, ২০১৭
hospital
নিজস্ব প্রতিবেদন
সীমান্ত ঘেঁষা করিমপুর গ্রামীণ হাসপাতালের উপর প্রায় ৫ লক্ষ মানুষ নির্ভর করেন। রোগীর চাপ বেশি হলে শয্যার অভাবে মেঝেতে থাকতে হয়।
১৯ অক্টোবর, ২০১৭
Foods
সুস্মিত হালদার
পুজো কমিটির কর্তারা জানাচ্ছেন, অন্নভোগের রঙে। কারণ দীর্ঘ দিনের প্রথা ভেঙে হলুদের বদলে ভোগ দেওয়া হবে সাদা পোলাও।
১৯ অক্টোবর, ২০১৭
Sound Crackers
সামসুদ্দিন বিশ্বাস
অভিযোগ শব্দবাজি নিয়ে পুলিশি সক্রিয়তা চোখে পড়লেও ডিজে নিয়ে কারও তেমন হেলদোল চোখে পড়ে না। অথচ এই রাজ্যে ডিজে নিষিদ্ধ। কিন্তু সে নিষেধ শুনছে কে?
১৮ অক্টোবর, ২০১৭
Dead Body
নিজস্ব সংবাদদাতা
কোনও রকমে ঠেলে ফেলে তাঁর উপরে চড়াও হয় ওই দুষ্কৃতী। তার মারে মৃত্যু হয় আনারুলের। ওই দুষ্কৃতীকে ধরে ফেলে জনতা। তাদের প্রহারে গুরুতর জখম হয় হাবিল শেখ নামের ওই দুষ্কৃতী। তাকে গ্রেফতার করে হাসপাতালে ভর্তি করেছে পুলিশ।
১৮ অক্টোবর, ২০১৭
Pandal
নিজস্ব সংবাদদাতা
যুব তৃণমূলের সমর্থকদের আয়োজিত ওই পুজো নিয়ে পুলিশ এবং প্রশাসন অবশ্য তেমন কোনও ‘আইন বিরুদ্ধ’ কিছু দেখছে না।  আর, মুর্শিদাবাদ জেলা যুব তৃণমূলের সাধারণ সম্পাদক বেনজির কামাল যিনি একাধারে ওই নব্য পুজো কমিটির সবাপতি, খুব ঠান্ডা গলায় বলছেন, ‘‘কালীপুজো উপলক্ষে আমরা দেড় হাজার মানুষকে বস্ত্রদান করব। তাতে কে কি অভিযোগ করল কী আসে যায় তাতে!’’
১৮ অক্টোবর, ২০১৭
Dead Body
নিজস্ব সংবাদদাতা
রবিবার বিকেলে বেপরোয়া বাইক চালানোর শিকার সুদীপ্ত রবিদাস  দাঁড়িয়ে ছিলেন রাস্তার পাশে, একটি বিদ্যুতের খুঁটির পাশে। প্রায় উড়ে আসা গতিতে তিন বাইক আরোহী গতি নিয়ন্ত্রণ করতে না পরে সটান এসে ধাক্কা মারে ওই খুঁটিতে। তার ছিঁড়ে ঘটনাস্থলেই বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মারা যান সুদীপ্ত।
১৭ অক্টোবর, ২০১৭
Poison
নিজস্ব সংবাদদাতা
ময়নাতদন্তের পর রবিবার রাতে রিঙ্কির দেহ গ্রামে ফিরতেই শুরু হয় জাতীয় সড়ক অবরোধ। চুয়াডাঙার কাছে, রাতভর চাকদহ-বনগাঁ সড়ক আটকে থাকায়, যান চলাচল থমকে যায়। শেষ পর্যন্ত, পুলিশ অভিযোগ নেওয়ায় সোমবার ভোরের দিকে অবরোধ ওঠে।
১৭ অক্টোবর, ২০১৭
Maa Kali
নিজস্ব সংবাদদাতা
পুজো-পদ্ধতি তৈরি হলেও, তিনি তখনও ঠিক করতে পারেননি দেবীমূর্তি দেখতে কেমন হবে। শোনা যায়, ঠিক সেই সময় আগমবাগীশ স্বপ্নাদেশ পান। তাঁকে বলা হয়, পরের দিন সকালে প্রথম যাঁকে তিনি দেখবেন, তাঁর মতো করেই গড়তে হবে প্রতিমা।
১৭ অক্টোবর, ২০১৭
Computer Classes
মনিরুল শেখ ও সামসুদ্দিন বিশ্বাস
মুর্শিদাবাদের সংখ্যালঘু উন্নয়ন দফতরের আধিকারিক সৌমেন দত্ত বলেন, ‘‘এমনটা তো হওয়ার কথা নয়। চুক্তিভিত্তিক প্রশিক্ষকদের কম্পিউটর শেখানোর কথা। তাঁরা সপ্তাহে কত দিন ক্লাস নিচ্ছেন তা খতিয়ে দেখব।’’
১৬ অক্টোবর, ২০১৭
Gas Cylinder
নিজস্ব প্রতিবেদন
গাড়ির চালকেরাই বলছেন, রান্নার গ্যাসে গাড়ি চালানোর খরচ পেট্রোলে চালানোর খরচের প্রায় অর্ধেক। তাই স্থানীয় গ্যারাজ থেকে গ্যাসে গাড়ি চালানোর উপযোগী ব্যবস্থা করিয়ে নিচ্ছেন অনেকে। তার পর তাতে ভরা হচ্ছে রান্নার গ্যাস।
১৫ অক্টোবর, ২০১৭
Mid-Day Meal
সুস্মিত হালদার
এ বার সে দিকে নজর পড়েছে বটে, বরাদ্দ হয়েছে সেই খাতে টাকাও। কিন্তু রাজ্যের অধিকাংশ স্কুলেই সে সব কেনার বালাই নেই। প্রয়োজনই মনে করছেন না অনেকে।
১৫ অক্টোবর, ২০১৭
Kali Puja
সেবাব্রত মুখোপাধ্যায়
ফি বছর বিজয়া দশমীর দিন থেকে কালীমূর্তির কাঠামো তৈরি দিয়ে সূচনা হয় কালীপুজোর। একাদশীতে কাঠামোয় মাটি দেওয়া। তার পর দীপান্বিতা অমাবস্যায় দেবী বুড়িমা নামে পূজিতা হন। নদিয়া, মুর্শিদাবাদ, বর্ধমান, কলকাতা থেকেও অনেকে প্রতি বছর এই পুজো দেখতে আসেন।
১৫ অক্টোবর, ২০১৭
আরও খবর