সেই গুঞ্জন, কান্দির হ্যালিফ্যাক্স ময়দানে সম্প্রতি উস্কে দিয়েছেন তৃণমূলের যুবনেতা সৌমিক হোসেন। বলে ছিলেন, “কান্দি মহকুমায় চার বিধায়ক আছে যারা কংগ্রেসের।
কৌশিক সাহা
২১ জুলাই, ২০১৭
Unrest
নিজস্ব সংবাদদাতা
পুলিশ মাঝেমধ্যে হানা দেয়, গ্রেফতার করা হয় প্রতারকদের। সিল করে দেওয়া হয় অফিস। তার পরেও কেমন করে যেন আবারও জাঁকিয়ে শুরু হয় প্রতারণার কারবার। কী ভাবে এমনটা হয়, সেটা শহরবাসীর কাছে এখনও রহস্য।
২১ জুলাই, ২০১৭
Class Room
সামসুদ্দিন বিশ্বাস ও সুস্মিত হালদার
শ্রেণিকক্ষের ভিতরে হাতি, গাছ কিংবা আপেলের আদলে ব্ল্যাকবোর্ড। পাখার পাশেই সূর্যকে কেন্দ্র করে বনবন করে ঘুরছে বুধ, শুক্র, পৃথিবী। গাছপালা চেনাতে স্কুলের বাগানে সব্জির সঙ্গে লাগানো হয়েছে হরেক রকম ফুল-ফলের গাছ।
২১ জুলাই, ২০১৭
Civic police form distribution
নিজস্ব প্রতিবেদন
চেয়েছিলেন শিক্ষক হতে। এখন সিভিক ভল্যান্টিয়ারের চাকরি পাওয়ার জন্য মরিয়া। দু’দিন ধরে তিনি লাইনে দাঁড়াচ্ছেন শারীরিক সক্ষমতার সার্টিফিকেট নেবেন বলে।
২০ জুলাই, ২০১৭
School
সুজাউদ্দিন ও মনিরুল শেখ
কী ভাবে ছেলেমেয়েদের সামাল দিতে হবে, তা নিয়ে কথা বলতে তাই মায়েদেরই জড়ো করেছে জলঙ্গির সাদিখাঁড়দিয়াড় বিদ্যানিকেতন।
২০ জুলাই, ২০১৭
gardening
সামসুদ্দিন বিশ্বাস ও সুস্মিত হালদার
খেতের টাটকা আনাজ উঠছে স্কুলের হেঁশেলে। এটা যদি মুর্শিদাবাদের ছবি হয় তা হলে নদিয়ায় ছবিটা এক বার দেখে নেওয়া যাক।
২০ জুলাই, ২০১৭
TMC
নিজস্ব সংবাদদাতা
শাসক দলের শহিদ দিবস, ২১শে জুলাইয়ে জেলা থেকে দলের কর্মী-সমর্থক বোঝাই বাস কলকাতা ছোটার রেওয়াজ নতুন নয়।
২০ জুলাই, ২০১৭
Students
সামসুদ্দিন বিশ্বাস
মুর্শিদাবাদে শিশু শিক্ষাকেন্দ্র ও মাধ্যমিক শিক্ষাকেন্দ্র, প্রাথমিক স্কুল, হাইস্কুল মিলিয়ে ৫ হাজার ৮৬৭টি শিক্ষা প্রতিষ্ঠানে মিড-ডে মিল দেওয়া হয়। প্রায় ৯ লক্ষ ৬৯ হাজার ৩৭৪ জন খায়। নদিয়ায় সে রকম শিক্ষা প্রতিষ্ঠান ৪ হাজার ১০৯টি, যেখানে পাত পড়ে ৬ লক্ষ ৩৭ হাজার ৩০৯ জনের।
১৯ জুলাই, ২০১৭
Social Media
নিজস্ব সংবাদদাতা
সম্প্রতি কৃষ্ণনগর লেডি কারমাইকেল গার্লস হাইস্কুলে গিয়েছিল পুলিশ। ফেসবুক আর হোয়াটসঅ্যাপ নিয়ে উড়ে এলে একের পর এক প্রশ্ন। ঠান্ডা মাথায় হাসি মুখে একের পর এক সেই প্রশ্নের জবাব দিয়ে গেলেন জেলা পুলিশের কর্তারা।
১৯ জুলাই, ২০১৭
Kanyashree
সেবাব্রত মুখোপাধ্যায়
চার জন হাত তুলে জানায়, স্থানীয় সোমপাড়া এলাকায় চার জনের বিয়ে হচ্ছে। তখনই তাদের বিস্তারিত খোঁজ নিতে বলা হয়েছিল। পরে আরও একটি নাবালিকার বিয়ের খোঁজ মেলে। মঙ্গলবার শক্তিপুরে ওই পাঁচটি নাবালিকা বিয়ে রুখে দিল কন্যাশ্রীরা।
১৯ জুলাই, ২০১৭
Rahmat Ali
সৌমিত্র সিকদার
এমনই সব এলোমেলো ভাবনায় ট্রেনের ভোঁ শুনতে পাননি তিনি। ট্রেনটা বেরিয়ে যেতেই দেখা যায়, যুবকটি রেললাইনের পাশে পড়ে যন্ত্রণায় ছটফট করছেন। মাস দু’য়েক আগের সেই দৃশ্য দেখে পাশ কাটিয়ে যাননি রানাঘাটের অমিত ভাস্কর ও রণজিৎ সাহা।
১৯ জুলাই, ২০১৭
Kakoli Devi
নিজস্ব সংবাদদাতা
কল্যাণীর এসডিপিও উত্তম ঘোষ বলেন, “এক মহিলা গুলিবিদ্ধ। কারণ স্পষ্ট নয়। পুলিশ ঘটনার তদন্ত করছে।’’ তবে সোমবার রাতে চাকদহের সিংহেরবাগান এলাকায় এ ঘটনার পর নিরাপত্তাহীনতায় ভুগছেন স্থানীয় বাসিন্দারা।
১৯ জুলাই, ২০১৭
Graphics
শুভাশিস সৈয়দ
আরজুআরা নামে মানসিক ভারসাম্যহীন ওই মহিলা অন্তঃসত্ত্বা অবস্থায় বাংলাদেশ থেকে দক্ষিণ দিনাজপুরে চলে এসেছিলেন। পরে গঙ্গারামপুর থানার পুলিশ তাঁকে ইতস্তত ঘুরে বেড়াতে দেখে বালুরঘাট জেলা হাসপাতালে নিয়ে গিয়ে ভর্তির বন্দোবস্ত করে।
১৯ জুলাই, ২০১৭
Flags
নিজস্ব সংবাদদাতা
কলেজে টিএমসিপির ঝান্ডা নিয়ে বিবাদমান দুই পক্ষ। জয়ার কথায়, ‘‘কলেজের সামনে এসে টিএমসিপির ঝান্ডা হাতে নিয়ে গন্ডগোল করছ এবিভিপি।’’ মঙ্গলবার, কৃষ্ণনগরে ২১ জুলায়ের প্রস্তুতি সভায় এসে এমনই দাবি জয়ার।
১৯ জুলাই, ২০১৭
Dengue
নিজস্ব প্রতিবেদন
গত বছর কৃষ্ণনগর ও কল্যাণী পুর এলাকায় কিছু লোক আক্রান্ত হন ঠিকই। তবে চাকদহ ব্লকের লক্ষ্মীপুর, পূর্ণনগর ও শ্রীনগর, কৃষ্ণনগর-১ ব্লকের মহিষনাংড়া, শান্তিপুর ব্লকের মেতিরডাঙা ও গৌরাঙ্গপল্লিতে ডেঙ্গির প্রকোপ দেখা গিয়েছিল।
১৮ জুলাই, ২০১৭
Sarphan Sheikh
নিজস্ব সংবাদদাতা
ডোমকল মহকুমা হাসপাতালের কর্মী ও ওই যুবকের বাড়ির লোকজন যখন আসল বিষয়টা জানতে পেরেছে ততক্ষণে সেই টোটোও নেই। হাওয়া সেই ‘সহৃদয়’ যুবকও।
১৮ জুলাই, ২০১৭
Bike-Raincoat
সুদীপ ভট্টাচার্য ও গৌতম প্রামাণিক
ইলশেগুঁড়ি বৃষ্টি উপেক্ষা করে ঢিমেতালে মোটরবাইক চালাচ্ছেন বেথুয়াডহরির মোজাম্মেল শেখ। পিছনে টুকটুক করে এগিয়ে চলেছে টোটো। মাথায় মাইক বাঁধা।
১৮ জুলাই, ২০১৭
Hospital
নিজস্ব সংবাদদাতা
হাসপাতালের বিছানায় শুয়ে আহত ওই ছাত্র, প্রসেনজিৎ অধিকারীর বলেন, “থানা থেকে বার হতেই কয়েকজন যুবক আমাকে জোর করে মোটরবাইকে তোলে। কিছু দূরে নিয়ে গিয়ে আমাকে রড ও বন্দুকের বাট এলোপাথাড়ি মারে।
১৮ জুলাই, ২০১৭
Marijuana
নিজস্ব প্রতিবেদন
শনিবার দুপুরে গাঁজা পাচারের খবর পেয়ে আগেই নান্দাই সেতুর কাছে অপেক্ষায় ছিল পুলিশ। গাড়ির চালক সঞ্জীব রায় ও ভিতরে থাকা সুকদেব দাস বিপদ আন্দাজ করে গাড়ির গতি বাড়িয়ে দেয়।
১৮ জুলাই, ২০১৭
ration shop
নিজস্ব সংবাদদাতা
এক রেশন দোকানে হানা দিয়ে প্রায় সাড়ে তিনশো বস্তা আটা, চাল, গম ও চিনি আটক করলেন খাদ্য দফতরের কর্তারা। আটক করা হয়েছে ২০০০ লিটার কেরোসিনও। সমস্ত সামগ্রীই হিসেব বহির্ভূত বলে জানিয়েছেন জঙ্গিপুর মহকুমার খাদ্য ও সরবরাহ আধিকারিক প্রশান্ত মহাপাত্র।
১৭ জুলাই, ২০১৭
Social Media
নিজস্ব প্রতিবেদন
ঠিক-ভুল বিলকুল ভুলে, সত্যি-মিথ্যে শিকেয় তুলে কয়েক মূহূর্তে লেখা-ছবি-ভিডিও ছড়িয়ে পড়ল ‘ওয়ালে-ওয়ালে’, মোবাইল স্ক্রিনে। অন্তর্জালে হইহই কাণ্ড। ট্রেনে, বাসে, রিকশায়, পার্কে, অফিসের বারান্দায়, ক্লাবে, খাওয়ার টেবিলে, হাই তুলতে তুলতে শরীর নেতিয়ে পড়ছে। কিন্তু আঙুল থামছে না। কী-বোর্ড, টাচ স্ক্রিনে ঝড় তুলে চলছে পোস্ট, পাল্টা পোস্ট। সব্বাই জিততে চায়!
১৭ জুলাই, ২০১৭
waterlogged
রেকসনা বিবি
বাজারে একটা ছোট্ট শৌচাগার আছে। সেটা বড় করার চেষ্টা করছিলাম। কিন্তু কেউ জমি দিতে রাজি নন। তাই নতুন শৌচাগার হবে। পরিকল্পনা হয়ে গিয়েছে।
১৭ জুলাই, ২০১৭
waterlogged
চামেলি মণ্ডল
বড় নিকাশি নালা তৈরির মতো প্রয়োজনীয় অর্থ পঞ্চায়েতের নেই। বিষয়টি ব্লক ও জেলা প্রশাসনকে জানানো হবে।
১৭ জুলাই, ২০১৭
arrested
নিজস্ব সংবাদদাতা
একই অবস্থা নদিয়ার পড়শি মুর্শিদাবাদের বহরমপুর লাগোয়া হাতিনগর পঞ্চায়েত এলাকায়। মাদক বিক্রির রমরমার কারণে অসামাজিক কাজকর্ম বাড়ছে এই অভিযোগে রবিবার বহরমপুর থানায় স্মারকলিপি জমা দেন গ্রামবাসীরা। রবিবার বহরমপুর থানার আইসি-র কাছে যে স্মারকলিপি জমা দেওয়া হয়, তাতে প্রায় ৪০০ জন গ্রামবাসীর সই রয়েছে।
১৭ জুলাই, ২০১৭
Court
নিজস্ব সংবাদদাতা
ঘুঘড়াগাছিতে অপর্ণা বাগ খুনের মামলায় গত বছর ১১ জনকে ফাঁসির সাজা শুনিয়েছিল কৃষ্ণনগর আদালত। হাইকোর্টের নির্দেশে পুনর্বিচার করে শনিবার তাঁদের যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হল।
১৬ জুলাই, ২০১৭
Lanka
সুস্মিত হালদার
যাবজ্জীবন কারাদণ্ডের রায় ঘোষণা করে বিচারক এজলাস ছেড়ে বেরিয়ে যেতেই স্বমূর্তি ধারণ করলেন লঙ্গা ও তাঁর সঙ্গী আসামিরা। চিৎকার করে রায়ের বিরুদ্ধে প্রতিবাদ জানানো তো আছেই। সংবাদমাধ্যমের কর্মীদের চিহ্নিত করে হুমকি দেওয়াও বাদ গেল না। একেবারে সামনে থেকে নেতৃত্ব দিলেন সেই লঙ্কাই।
১৬ জুলাই, ২০১৭
Chart
নিজস্ব সংবাদদাতা
দিনটা তো আর পাঁচটা দিনের মতো নয়। লঙ্কাদের ফাঁসি না হোক, যাবজ্জীবন সাজা হয়েছে। তারা জেলে থাকলেও অনেক সাঙ্গোপাঙ্গই তো বাইরে। তারা কি ছেড়ে কথা বলবে? গ্রামে ঢোকার মুখে চায়ের দোকানে তেমন ভিড় নেই। গত বারের মতো না হলেও এ বারও একটা চাপা যে ভয় তাড়িয়ে বেড়াচ্ছে, সেটা বিলক্ষণ জানে পুলিশ।
১৬ জুলাই, ২০১৭
Toto
নিজস্ব প্রতিবেদন
ভরা বর্ষায় এ কেমন হেঁয়ালি? খেই ধরে সীমান্তের সেই প্রৌঢ়, ‘‘দেখুন কর্তা, পাঁচ কান করবেন না। বর্ষায় কাশির সিরাপ ও-পারে যায় ডুবে ডুবে। আর অন্য সময় পদ্মায় তো তেমন জল থাকে না। তখন বাধ্য হয়েই মেঠো পথ ধরতে হয়। তাতেও কি সবসময় রক্ষা আছে?’’
১৬ জুলাই, ২০১৭
Jail
নিজস্ব সংবাদদাতা
শনিবার সকালে মুর্শিদাবাদ জেলা প্রশাসন ও কারা দফতরের কর্তাদের হাত থেকে ঠাণ্ডা পানীয় খেয়ে তারা অনশন ভাঙেন। সংশোধনাগার কর্তৃপক্ষও, তাদের দাবি মেনে বিচার প্রক্রিয়া দ্রুত শেষ করার ব্যাপারে আশ্বাস দিয়েছেন।
১৬ জুলাই, ২০১৭
Murder
নিজস্ব সংবাদদাতা
শুক্রবার রাতে বাড়ির পাশে কুপিয়ে খুন করা হয় চাপড়ার মহারাজপুরের বাসিন্দা সন্তোষ বিশ্বাসকে (২৬)। শনিবার সকালে চাপড়া দৈয়েরবাজার থেকে গ্রেফতার করা হয় নিহতের মা কৌশল্যা বিশ্বাসকে।
১৬ জুলাই, ২০১৭
আরও খবর