৯ কার্তিক ১৪২১ রবিবার ২৬ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.৫°C     সর্বনিম্ন : ২২.৩°C

কালীপুজোয় মনে পড়ে হারানো আতসবাজি

দেবাশিস বন্দ্যোপাধ্যায়

উঠোনের দুদিকে দু’টো বাঁশের খঁুটিতে টাঙানো সরু তার। লোহার সেই তারের একপ্রান্তে ঝুলছে অনেকটা দেশলাই বাক্সের মতো দেখতে নিতান্ত নিরীহ একটি বস্তু। বাক্সের একদিক থেকে বেরিয়ে থাকা সলতের মুখে আগুন দিলেই হল। সেই বাক্স তখন রঙিন আলোর ফুলকি ছড়িয়ে ওই তারের মধ্যে দিয়ে প্রবল গতিতে ছুটতে শুরু করেছে। খুঁটির একপ্রান্তে পৌঁছেই আবার ছুট। এবার অন্যপ্রান্তে। দিক বদলের সঙ্গে বদলে যাচ্ছে তার ফুলকির রঙও। বেশ কয়েকবার এমন ছোটাছুটির পর তার শান্ত হওয়ার পালা।

২৫ অক্টোবর, ২০১৪

আলোর উত্‌সবে ছেলের স্মৃতিই সম্বল দম্পতির

নিজস্ব সংবাদদাতা

একটা বছর ঘুরে সব আবার আগের মতো। সেই আলোর রোশনাই, হইচই, সেই পুজো। শুধু বাড়িটা অন্ধকার। গত বছর কালী প্রতিমা বিসর্জনের দিন ক্লাবের সঙ্গে শোভাযাত্রায় যাওয়ার কোনও কথাই ছিল না বাপ্পার। বরং গাড়ি নিয়ে বেরনোর কথা ছিল। শেষ মুহূর্তে ভাড়া বাতিল হয়ে গেল। আজও আক্ষেপ যায়নি বাবা-মার। কী কুক্ষণে বন্ধুদের সঙ্গে বেরিয়েছিল! বিসর্জনের শোভাযাত্রায় যেমনটা হয়, বন্ধুদের সঙ্গে হইহই, চিত্‌কার, উচ্ছ্বাস সবই। কিন্তু আমিন বাজারের কাছে আসতেই যেন নেমে এল অন্ধকার।

২৫ অক্টোবর, ২০১৪

যানজটে হাঁসফাঁস বহরমপুর, ক্ষোভ প্রশাসনের বিরুদ্ধে

নিজস্ব সংবাদদাতা

যানজট তো রয়েছেই। গোদের উপর বিষ ফোড়ার মতো হাজির হয়েছে টুকটুক। বহরমপুর স্টেশন থেকে বাসস্ট্যান্ড, প্রতিটি কর্মব্যস্ত মোড়ে যাত্রী তোলার জন্য টুকটুকের লম্বা লাইনের সারি এবং ট্র্যাফিক আইনের তোয়াক্কা না করে শহর দাপিয়ে বেড়ানোর ফলে বাড়ছে শহরের যানজট। শহর ছাড়িয়ে রাজ্য ও ৩৪ নম্বর জাতীয় সড়কের উপর দিয়ে ছুটে বেড়াচ্ছে ওই গাড়ি। বহরমপুরের মহকুমাশাসক সুপ্রিয় দাস বলেন, “বহরমপুর শহরের যানজট সমস্যা দীর্ঘ দিনের। প্রতি দিন শহরে লোকসংখ্যা বাড়ছে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিভিন্ন যানবাহনের সংখ্যাও।

২৫ অক্টোবর, ২০১৪

সাফল্য দেখতে জেলায় কৃষি কমিশনার

নিজস্ব সংবাদদাতা

জেলায় উন্নত প্রযুক্তির ব্যবহার করে পরীক্ষামূলক ভাবে শুরু হওয়া চাষাবাদের সাফল্য খতিয়ে দেখতে দু’দিনের সফরে মুর্শিদাবাদ ঘুরে গেলেন কেন্দ্রীয় কৃষি কমিশনার জে এস সান্ধু। গত সপ্তাহে শুক্র ও শনিবার খড়গ্রাম, সাগরদিঘি, বহরমপুর, রঘুনাথগঞ্জ ২ ব্লকের একাধিক গ্রাম ঘুরে এই প্রযুক্তিকে গোটা জেলায় ছড়িয়ে দেওয়ার ব্যাপারে জেলার কৃষি, উদ্যান পালন ও ইফকো কর্তাদের সঙ্গে বৈঠকও করেন তিনি।

২৫ অক্টোবর, ২০১৪

চিত্র সংবাদ

২৫ অক্টোবর, ২০১৪

চুরির অভিযোগ, আমলাই সালিশি ডেকে একঘরে

কৌশিক সাহা

সালিশি ডেকে সামাজিক বয়কট। বিডিও-র নির্দেশ সত্ত্বেও মিলছে না স্থানীয় নলকূপ, পুকুরের জল ব্যবহারের অধিকার। প্রায় পাঁচ মাসের পুরনো চুরির ঘটনায় দোষী সাজিয়ে একঘরে করার এই ঘটনা মুর্শিদাবাদের ভরতপুর আমলাই গ্রামের। ঘটনার সূত্রপাত মে মাসে। সে সময় জমিতে বোরো ধান পাকছিল। বিশ্বনাথ দে নামে এক স্থানীয় কৃষক নিচুপাড়ার মোড়লের কাছে অভিযোগ করেছিলেন, তাঁর খেতের ধান চুরি গিয়েছে। মোড়লরা জানান, তদন্ত করে দেখা গিয়েছে ধান চুরি করেছে এলাকারই দুই যুবক ইজারুল শেখ ও কদর শেখ। সে সময়ই বিশ্বনাথবাবু আর কোনও অশান্তি চাননি। পাড়ার ছেলেরাই ধান চুরি করেছে ভেবে তিনি পুলিশেও অভিযোগ দায়ের করেননি।

২৪ অক্টোবর, ২০১৪

নদিয়ারাজের ঐতিহ্য মেনে পুজো বেলপুকুরে

দেবাশিস বন্দ্যোপাধ্যায় ও মনিরুল শেখ

বিল্বপুষ্করিনী। ডাক নামে বেলপুকুর। সারা বিশ্বের বৈষ্ণব ভক্তদের কাছে এই গ্রামটি চৈতন্যদেবের মামার বাড়ি বলেই পরিচিত। চৈতন্যর মাতামহ নীলাম্বর চক্রবর্তীর বাস ছিল এই গ্রামে। ভক্তজনের বিশ্বাস, এখনও এই গ্রামে যে মদনগোপালের দারুমূর্তির নিত্যসেবা হয়, তা নীলাম্বরই প্রতিষ্ঠা করেছিলেন। এই বেলপুকুরকে নবদ্বীপের ন’টি দ্বীপের শেষ বা সীমান্ত দ্বীপ মনে করে দোলের সময় নবদ্বীপ মহামণ্ডল পরিক্রমায় আসেন ভক্তেরা।

২৪ অক্টোবর, ২০১৪

উৎসবের সঙ্গে মিশেছে নতুন বইয়ের গন্ধও

অনল আবেদিন

২৪ অক্টোবর, ২০১৪

ভোটার কার্ড কিনে নকল তৈরি, ফাঁস চক্র

নিজস্ব প্রতিবেদন

কারবার মন্দ চলছিল না। পাশেই কাঁটাতারহীন ভারত-বাংলাদেশ সীমান্ত হওয়ায় ক্রেতাও কম ছিল না। কিন্তু, বর্ধমান বিস্ফোরণের পর থেকেই যে পুলিশের বাড়তি নজরদারি! আর তার জেরেই ফাঁস হয়ে গেল কম্পিউটার সেন্টারে জাল ভোটার কার্ড তৈরির চক্র। ধরা পড়লেন ওই সেন্টারের কর্মচারী। মালিক আলাউদ্দিন পলাতক। বুধবার দুপুরে মুর্শিদাবাদের জলঙ্গি থানার বিদুপুর এলাকার ঘটনা।

২৩ অক্টোবর, ২০১৪

পঞ্চায়েতের অনুমোদন নেওয়ার ‘রেওয়াজ’ই নেই, কবুল প্রধানের

নিজস্ব সংবাদদাতা

গ্রাম পঞ্চায়েতের কোনও অনুমতি ছাড়াই তৈরি হয়েছিল লালগোলার মকিমনগরের অননুমোদিত মাদ্রাসা। বর্ধমান কাণ্ডের সুতোয় জড়িয়ে পড়া ওইমাদ্রাসার ঠিকুজি কুলুজির খোঁজ নিতে গিয়ে এমনই তথ্য পাচ্ছেন গোয়েন্দারা। তবে, মকিমনগর একা নয়। মুর্শিদাবাদের আনাচকানাচে এ ধরনের মাদ্রাসার সংখ্যা যে কম নয়, তদন্তে উঠে এসেছে তা-ও।

২৩ অক্টোবর, ২০১৪

কালীপুজোর অপেক্ষায় থাকে সীমান্তের মুরুটিয়া

নিজস্ব সংবাদদাতা

মুরুটিয়ার একেবারে সীমান্তঘেঁষা গ্রাম শিকারপুর ফুনকাতলা। এখানকার কালীপুজোর দিকে বছরভর চেয়ে থাকেন সীমান্তের মানুষ। ফুনকাতলা শ্যামা মা পুজো কমিটির সভাপতি নরনারায়ণ ভট্টাচার্য জানান, ১৩৬৫ বঙ্গাব্দে এই পুজো শুরু হয়। এখন যেখানে কালীমন্দির, একসময় সেখানে ছিল ঘন জঙ্গল। তখন ফুনকাতলা থেকে কৃষ্ণনগর পর্যন্ত সারাদিনে দু’-একটি বাস যাতায়াত করত।

২৩ অক্টোবর, ২০১৪

বহু ইতিহাসের সাক্ষী রানাঘাট

সৌমিত্র সিকদার

২৩ অক্টোবর, ২০১৪

বাম সংগঠনকে চাঙ্গা করতে নতুন মুখ

নিজস্ব সংবাদদাতা

ডিওয়াইএফআই-এর নীতিতে আস্থা রাখল এসএফআইও। জেলা সম্মেলনে নেতৃত্বে তুলে আনা হল একগুচ্ছ নতুন মুখ। ৮ ও ১৯ অক্টোবর শান্তিপুরের ফুলিয়াতে জেলা সম্মেলনে জেলা কমিটি থেকে শুরু করে সম্পাদকমণ্ডলী সর্বত্রই জেলার বিভিন্ন প্রান্ত থেকে একাধিক নতুন মুখ দেখা যাবে সিপিএমের ছাত্র সংগঠনে। সংগঠনের এক জেলা নেতৃত্ব যাদেরকে ‘তরুণ তুর্কির’ বলে অভিহিত করেছেন।

২২ অক্টোবর, ২০১৪

পুরসভায় ‘দুয়োরানি’ রানাঘাট পূর্বপাড়

সৌমিত্র সিকদার

২২ অক্টোবর, ২০১৪

দুর্ঘটনায় মৃত্যু মা-মেয়ের

ভাইফোঁটা দিয়ে ফেরার পথে দুর্ঘটনায় মৃত্যু হল মা ও মেয়ের। শনিবার সন্ধ্যায় মুর্শিদাবাদের সাগরদিঘির তেলাঙ্গল গ্রামের কাছে ৬০ নম্বর মোরগ্রাম-পানাগড় জাতীয় সড়কে একটি লরি নিয়ন্ত্রণ হারিয়ে ধাক্কা মারে একটি লছিমনে। ঘটনাস্থলেই কৈয়র গ্রামের বাসিন্দা তাপসী ভুঁইমালি (৩০) ও সুমিত্রা ভুঁইমালির (১৪)। ওই লছিমনের চালককে আশঙ্কাজনক অবস্থায় সাগরদিঘি গ্রামীণ স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যাওয়া হয়।

পড়ুন