৬ কার্তিক ১৪২১ বৃহস্পতিবার ২৩ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.১ °C     সর্বনিম্ন : ২১.৩ °C

পঞ্চায়েতের অনুমোদন নেওয়ার ‘রেওয়াজ’ই নেই, কবুল প্রধানের

নিজস্ব সংবাদদাতা

গ্রাম পঞ্চায়েতের কোনও অনুমতি ছাড়াই তৈরি হয়েছিল লালগোলার মকিমনগরের অননুমোদিত মাদ্রাসা। বর্ধমান কাণ্ডের সুতোয় জড়িয়ে পড়া ওইমাদ্রাসার ঠিকুজি কুলুজির খোঁজ নিতে গিয়ে এমনই তথ্য পাচ্ছেন গোয়েন্দারা। তবে, মকিমনগর একা নয়। মুর্শিদাবাদের আনাচকানাচে এ ধরনের মাদ্রাসার সংখ্যা যে কম নয়, তদন্তে উঠে এসেছে তা-ও।

২৩ অক্টোবর, ২০১৪

কালীপুজোর অপেক্ষায় থাকে সীমান্তের মুরুটিয়া

নিজস্ব সংবাদদাতা

মুরুটিয়ার একেবারে সীমান্তঘেঁষা গ্রাম শিকারপুর ফুনকাতলা। এখানকার কালীপুজোর দিকে বছরভর চেয়ে থাকেন সীমান্তের মানুষ। ফুনকাতলা শ্যামা মা পুজো কমিটির সভাপতি নরনারায়ণ ভট্টাচার্য জানান, ১৩৬৫ বঙ্গাব্দে এই পুজো শুরু হয়। এখন যেখানে কালীমন্দির, একসময় সেখানে ছিল ঘন জঙ্গল। তখন ফুনকাতলা থেকে কৃষ্ণনগর পর্যন্ত সারাদিনে দু’-একটি বাস যাতায়াত করত।

২৩ অক্টোবর, ২০১৪

বহু ইতিহাসের সাক্ষী রানাঘাট

সৌমিত্র সিকদার

২৩ অক্টোবর, ২০১৪

চিত্র সংবাদ

২৩ অক্টোবর, ২০১৪

বাম সংগঠনকে চাঙ্গা করতে নতুন মুখ

নিজস্ব সংবাদদাতা

ডিওয়াইএফআই-এর নীতিতে আস্থা রাখল এসএফআইও। জেলা সম্মেলনে নেতৃত্বে তুলে আনা হল একগুচ্ছ নতুন মুখ। ৮ ও ১৯ অক্টোবর শান্তিপুরের ফুলিয়াতে জেলা সম্মেলনে জেলা কমিটি থেকে শুরু করে সম্পাদকমণ্ডলী সর্বত্রই জেলার বিভিন্ন প্রান্ত থেকে একাধিক নতুন মুখ দেখা যাবে সিপিএমের ছাত্র সংগঠনে। সংগঠনের এক জেলা নেতৃত্ব যাদেরকে ‘তরুণ তুর্কির’ বলে অভিহিত করেছেন।

২২ অক্টোবর, ২০১৪

পুরসভায় ‘দুয়োরানি’ রানাঘাট পূর্বপাড়

সৌমিত্র সিকদার

২২ অক্টোবর, ২০১৪

এড়োয়ালি রাজবাড়ির পুজোয় সবাই রাজা

কৌশিক সাহা

২২ অক্টোবর, ২০১৪

বহরমপুরে পৃথক দুর্ঘটনায় মৃত ২

নিজস্ব সংবাদদাতা

দু’টি পৃথক ঘটনায় মঙ্গলবার মৃত্যু হয়েছে দু’জনের। এ দিন সকালে বহরমপুরের কর্ণসুবর্ণ থেকে স্বামী মর্তুজা শেখের মোটরবাইকের পিছনে বসে দৌলতাবাদের দিকে আসছিলেন জানেরা বিবি (২০)। সেই সময়ে মধুপুর বাজারের কাছে একটি লরি নিয়ন্ত্রণ হারিয়ে মোটরবাইকটিকে ধাক্কা মারে। মোটরবাইক থেকে রাস্তায় ছিটকে পড়েন জানেরা বিবি। ওই লরিটিই পিষে দেয় তাঁকে।

২২ অক্টোবর, ২০১৪

নিত্য যানজটে নাকাল রানাঘাট শহর

সৌমিত্র সিকদার

২১ অক্টোবর, ২০১৪

জলুবাবুর বিজয়া সম্মেলনে নেই কল্যাণ

নিজস্ব সংবাদদাতা

নেহাতই বিজয়া সম্মেলন! কিন্তু সেই সম্মেলনকে কেন্দ্র করে ফের প্রকাশ্যে এল নদিয়ায় বিজেপির গোষ্ঠীকোন্দল। সোমবার কৃষ্ণনগরের এভি হাইস্কুলে দলের নেতা-কর্মীদের নিয়ে বিজয়া সম্মেলনের আয়োজন করেন কৃষ্ণনগর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী সত্যব্রত মুখোপাধ্যায়। সেই অনুষ্ঠানে অনুগামীদের ভিড় উপচে পড়লেও, দেখা মিলল না জেলা কমিটির সভাপতি কল্যাণ নন্দী ও তাঁর অনুগামীদের।

২১ অক্টোবর, ২০১৪

সারা মাসের পারিশ্রমিকে কালীপুজো

সৌমিত্র সিকদার

২০ অক্টোবর, ২০১৪

গ্রন্থাগারের ভবন নির্মাণে জমিদান করলেন চতুর্থ শ্রেণির এক কর্মী

নিজস্ব সংবাদদাতা

ষাট বছরেরও পুরোনো গ্রামীণ গ্রন্থাগারের নিজস্ব কোনও ভবন ছিল না। শীত, গ্রীষ্ম বর্ষায় মসজিদের পাশে এক কামরার টালির ঘরে কোনও মতে চলত লাইব্রেরি। শৌচাগার বা পানীয় জলের কোনও ব্যবস্থা না থাকায় অসুবিধায় পড়তে হত পাঠক, গ্রন্থাগার কর্মীদের। অবশেষে গ্রন্থাগারেরই এক চতুর্থ শ্রেণির কর্মী নিজস্ব ভবন নির্মাণের জন্য জমি দেওয়ায় মুখে হাসি ফুটেছে সহকর্মী থেকে পাঠকদের।

২০ অক্টোবর, ২০১৪

সীমান্তের মাঠে জমজমাট ফুটবল

নিজস্ব সংবাদদাতা

জমে উঠেছে সীমান্তের ফুটবল। মুরুটিয়ার বালিয়াডাঙা ইয়ংস্টার ক্লাবের উদ্যোগে গত শনিবার শুরু হয়েছিল দু’দিনের ফুটবল প্রতিযোগিতা। রবিবার সেই খেলা শেষ হল। বালিয়াডাঙা উচ্চ বিদ্যালয়ের মাঠে অনুষ্ঠিত এই খেলায় যোগ দিয়েছিল এলাকার আটটি দল। দলগুলি হল বনগাঁ আদিবাসী ক্লাব, বারনিয়া সবুজ সঙ্ঘ, নাজিরপুর আদিবাসী সঙ্ঘ, গোয়াস আদিবাসী সমাজ, মালিয়ানতলা আদিবাসী ক্লাব, বালিয়াডাঙা আদিবাসী ক্লাব, মাদপুর আদিবাসী সঙ্ঘ ও আরবপুর আদিবাসী ক্লাব।

২০ অক্টোবর, ২০১৪

নিরপেক্ষ তদন্তের দাবিতে পোস্টার

নিজস্ব সংবাদদাতা

সামশেরগঞ্জের বাসুদেবপুরে বিস্ফোরণের ঘটনায় নিরপেক্ষ তদন্তের দাবি করলেন গ্রামবাসীদের একাংশ। সেই একই দাবিতে স্থানীয় একটি অরাজনৈতিক সংগঠনের তরফে এলাকায় পোস্টারও পড়েছে। ঘটনার পরে রাজনৈতিক চাপানউতোর শুরু হলেও স্থানীয় বাসিন্দাদের একাংশ সাফ জানিয়ে দিয়েছেন, রাজনীতি থাকুক রাজনীতির জায়গায়। পুলিশ নিরপেক্ষ তদন্ত করুক। কারণ এটা গ্রামের মানুষের নিরাপত্তার প্রশ্ন। তার সঙ্গে কোনও আপস করা চলবে না।

১৮ অক্টোবর, ২০১৪

থানায় গিয়ে নিজের বিয়ে রুখল নাবালিকা

নিজস্ব সংবাদদাতা

‘স্যার, আমি পড়তে চাই। কিন্তু মা জোর করে বিয়ে দিয়ে দিচ্ছে...’ দীর্ঘ ১২ কিলোমিটার পথ সাইকেলে এসে একাদশ শ্রেণির ওই ছাত্রী তখন রীতিমতো হাঁফাচ্ছে। চোখে মুখে ক্লান্তির ছাপ স্পষ্ট। শুক্রবার দুপুরে কৃষ্ণগঞ্জ থানায় কর্তব্যরত এক পুলিশকর্মী ওই ছাত্রীর মুখ থেকে সব কথা শুনে খবর দেন ওসি সমিত ভট্টাচার্যকে। শেষ পর্যন্ত পুলিশের হস্তক্ষেপে বন্ধ হল ওই নাবালিকার বিয়ে। ছাত্রীটির মা থানায় এসে লিখিত দিয়ে যান, সাবালিকা না হওয়া পর্যন্ত তিনি মেয়ের বিয়ে দেবেন না।

১৮ অক্টোবর, ২০১৪

ফুটবলে মেতে রয়েছে তেহট্ট

থানারপাড়ার নতিডাঙ্গা তরুণ সঙ্ঘের পরিচালনায় একদিনের ফুটবল প্রতিযোগিতা হল বুধবার। আটটি দলের মধ্যে নক আউট পযার্য়ে চারটি দল সেমিফাইনালে ওঠে। প্রথম সেমিফাইনালে নতিডাঙ্গা ড্রাইভার একাদশ নতিডাঙ্গা তরুণ সঙ্ঘকে ১-০ গোলে হারায়।

পড়ুন