১৪ আশ্বিন ১৪২১ বুধবার ১ অক্টোবর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৪.৬ °C     সর্বনিম্ন : ২৭.১ °C

সীমান্তের পুজোর সঙ্গে জড়িয়ে রয়েছে লোককথা

কল্লোল প্রামাণিক

শহরের মতো থিমের পুজো বা আলোকসজ্জা না থাকলেও তেহট্ট মহকুমার সীমান্তের পুজোগুলোতে আছে আবেগ আর নিষ্ঠা। এর মধ্যে রয়েছে বেশ কিছু প্রাচীন পুজোও। সেই সব পুজোর সঙ্গে জড়িয়ে রয়েছে নানা লোককথাও। তেহট্টের ভট্টাচার্য বাড়ির পুজো এ বছর ৪০৮ বছরে পড়ল। ভট্টাচার্য বাড়ির সদস্য জগদীন্দ্রনাথ ভট্টাচার্য জানান, ১০১৩ বঙ্গাব্দে সিদ্ধান্ত ভট্টাচার্য ওই পুজো শুরু করেন। পরে তাঁর নাতি তন্ত্রসাধক জগবন্ধু ভট্টাচার্য পঞ্চমুণ্ডের আসনে তান্ত্রিক মতে দুর্গা পুজো করতেন।

০১ অক্টোবর, ২০১৪

পুজোর সময় শারদ সংখ্যা প্রকাশের ধুম দুই জেলায়

অনল আবেদিন ও দেবাশিস বন্দ্যোপাধ্যায়

নতুন বইয়ের গন্ধের সঙ্গে মিশে যায় পুজোর গন্ধ। এ বারেও একগুচ্ছ শারদ সংখ্যা প্রকাশিত হচ্ছে নদিয়া ও মুর্শিদাবাদ পড়শি দুই জেলা থেকে। তাতে বিষয় বৈচিত্র্যের পাশাপাশি লেখক তালিকাও রীতিমতো চমকে দেওয়ার মতো। কবি, লেখকদের কেউ তাঁত শ্রমিক, কেউ দিনমজুর, কেউ আবার গৃহবধূ। কিন্তু দিনের শেষে দু’এক পাতা গদ্য বা কবিতা লেখা ওঁদের নেশা। শান্তিপুর থেকে প্রকাশিত ‘প্রতিবাদী চেতনা’ পত্রিকার বিশেষ শারদ সংখ্যায় এমনই কিছু মানুষের লেখা প্রকাশিত হয়েছে।

০১ অক্টোবর, ২০১৪

বিএসএনএল পরিষেবা ব্যহত, নাকাল কান্দি

নিজস্ব সংবাদদাতা

গত আট মাস ধরে বোবা টেলিফোন। তবু প্রতি মাসে নিয়ম করে বিল আসে বাড়িতে। কান্দি মহকুমা এলাকার বিস্তীর্ণ এলাকা বিএসএনএল-র ল্যান্ডলাইন পরিষেবা প্রায় বন্ধ। কোথাও মাটি খুঁড়ে জলের পাইপ লাইন বসানোর জন্য, তো কোথাও রাস্তা সম্প্রসারণ করতে গিয়ে, কোথাও আবার চুরি যাওয়ার কারণে বিঘ্নিত হচ্ছে টেলিফোন পরিষেবা। উৎসবমুখর দিনগুলিতে বিপাকে পড়েছেন কান্দি মহকুমার কয়েক হাজার গ্রাহক।

০১ অক্টোবর, ২০১৪

চাঁদার জুলুম, প্রতিবাদে অবরোধ

নিজস্ব সংবাদদাতা

জোর করে চাঁদা আদায় করছিলেন পুজোর উদ্যোক্তারা। তারই প্রতিবাদে তাহেরপুরে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখালেন ব্যবসায়ীরা। এর ফলে কৃষ্ণনগর-রানাঘাট বাইপাস রাস্তায় যানবাহন চলাচল সাময়িক ভাবে বন্ধ হয়ে যায়। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পুলিশের হস্তক্ষেপে অবরোধ তুলে নেন ব্যবসায়ীরা।

০১ অক্টোবর, ২০১৪

চিত্র সংবাদ

০১ অক্টোবর, ২০১৪

মাল নামাতে কাজিয়া, গুলিতে খুন যুবক

কল্লোল প্রামাণিক

৩০ সেপ্টেম্বর, ২০১৪

উৎসবে মেতেছে কৃষ্ণনগর

সুদীপ ভট্টাচার্য

কোথাও রাত জেগেই চলছে মণ্ডপ তৈরির কাজ। কোথাও মণ্ডপ তৈরি শেষে অপেক্ষা বোধনের। কোথাও বায়নার অপেক্ষায় বসেছে ঢাকিদের আসর। কোথাও আবার ফুচকা খাওয়ার প্রতিযোগিতার আয়োজন করেছেন পুজোকর্তারা। সোমবার সন্ধ্যায় কৃষ্ণনগরের আনাচেকানাচে ধরা পড়ল এমনই সব টুকরো টুকরো ছবি।

৩০ সেপ্টেম্বর, ২০১৪

কংগ্রেস হঠিয়ে ভগবানগোলা পঞ্চায়েত দখল করল তৃণমূল

নিজস্ব সংবাদদাতা

কংগ্রেসের দখলে থাকা ভগবানগোলা গ্রাম পঞ্চায়েত দখল করল তৃণমূল। প্রধানের আসন থেকে কংগ্রেসের আশরাফুন্নেশাকে অপসারিত তৃণমূলের ফরিদা আখতার বানুকে ভগবানগোলা গ্রাম পঞ্চায়েতের প্রধান নির্বাচিত করা হয় সোমবার। ওই পঞ্চায়েতের মোট সদস্য ২০। পঞ্চায়েত ভোটে ২০ জনের মধ্যে কংগ্রেসের ৮ জন, তৃণমূলের ৬ জন, সিপিএম-র ৫ জন এবং সমাজবাদী পার্টির এক জন নির্বাচিত হন।

৩০ সেপ্টেম্বর, ২০১৪

পুজো পরিক্রমা

নদিয়া ও মুর্শিদাবাদ জেলার পুজো পরিক্রমা

৩০ সেপ্টেম্বর, ২০১৪

সংস্কারের দাবিতে জাতীয় সড়ক অবরোধ

নিজস্ব সংবাদদাতা

২৯ সেপ্টেম্বর, ২০১৪

নায়িকার নামে চাঙ্গা শাড়ি-বাজার

নিজস্ব সংবাদদাতা

২৯ সেপ্টেম্বর, ২০১৪

পুজোয় বাঙালির পাত সাজাতে ব্যস্ত রেস্তোরাঁ

দেবাশিস বন্দ্যোপাধ্যায়

২৯ সেপ্টেম্বর, ২০১৪

পুজো আসছে...

কল্যাণীর পুজোর সুলুকসন্ধান।

২৯ সেপ্টেম্বর, ২০১৪

বাল্যবিবাহ রুখতে শিবির বহরমপুরে

অনল আবেদিন

২৮ সেপ্টেম্বর, ২০১৪

কালু ঘরে ফিরতেই হাঁফ ছেড়ে বাঁচল পুলিশ

বিমান হাজরা

২৭ সেপ্টেম্বর, ২০১৪

শিয়রে পুজো, বৃষ্টি উপেক্ষা করেই বাদকুল্লায় প্রস্তুতি তুঙ্গে

সৌমিত্র সিকদার

পুজোর আর বেশি দিন বাকি নেই। এর মধ্যে সেরে ফেলতে হবে যাবতীয় কাজ। ছিনিয়ে আনতে হবে সেরার শিরোপাটা। তাই রোদ-বৃষ্টির খেলার মাঝে পুজোর প্রস্তুতিতে কোনও খামতি রাখছেন না বাদকুল্লার পুজো উদ্যোক্তারা। বৃষ্টি শুরু হলেই চলছে দৌড়ে গিয়ে অন্যত্র আশ্রয় নেওয়া।

২৭ সেপ্টেম্বর, ২০১৪

পুলিশকে ধাক্কা দিয়ে পালাল বন্দি

নিজস্ব সংবাদদাতা

হাসপাতালে মেডিক্যাল চেক-আপ করতে যাওয়ার সময় পুলিশকে ধাক্কা দিয়ে চম্পট দিল খুনের ঘটনায় ধৃত বিচারাধীন এক বন্দি। শুক্রবার সকালে নদিয়ার রানাঘাট শহরের কোর্টমোড় এলাকার ওই ঘটনায় চাঞ্চল্য ছড়ায়।

২৭ সেপ্টেম্বর, ২০১৪

পুজো আসছে...

নদিয়ার পুজোর সুলুকসন্ধান।

২৭ সেপ্টেম্বর, ২০১৪

নবীন সদস্যদের প্রশিক্ষণ, নদিয়ায় শিবির বিজেপির

দেবাশিস বন্দ্যোপাধ্যায়

প্রশিক্ষণ শেষে প্রশ্নোত্তর পর্বে ‘পড়ুয়াদের’ ভূমিকায় মুচকি হাসছেন ‘স্যারেরা’। ‘পরের প্রশ্ন রাষ্ট্র কথাটি প্রথম কে ব্যবহার করেছিলেন?’ শিবিরে চাপা ফিসফাস, ‘ঈশ! একটু আগেই শুনলাম। ম্যাকিয়াভেলি না মার্ক্স রে?’ পাশ থেকে আলতো কনুইয়ের গুঁতো, ‘না রে, মনে হচ্ছে অ্যারিস্টটল। সব কেমন গুলিয়ে যাচ্ছে।’ এ বার গম্ভীর গলায় একজন বললেন, “শিবির চলাকালীন আপনাদের মনোযোগী হতে হবে। সঠিক উত্তর ফরাসি চিন্তাবিদ বোঁদ্যা।”

২৬ সেপ্টেম্বর, ২০১৪

বহরমপুর কলেজে সংঘর্ষে আহত ৮ ছাত্র

নিজস্ব সংবাদদাতা

২৬ সেপ্টেম্বর, ২০১৪

তাহেরপুরে যুবক খুন

এক যুবককে খুন করার অভিযোগ উঠল প্রতিবেশীর বিরুদ্ধে। পুলিশ জানিয়েছে, মৃতের নাম সাধন ঘোষ (২০)। রবিবার রাতে নদিয়ার তাহেরপুর থানার বাদকুল্লার ওই ঘটনায় অভিযুক্ত প্রতাপ ঘোষকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এ দিন রাত ৮টা নাগাদ বাদকুল্লা সুরুভি স্থানে একটি সাইকেল গ্যারেজের মালিক প্রতাপ ঘোষের পেশায় দিনমজুর সাধনের সঙ্গে মারামারি বাধে।

পড়ুন