১৬ শ্রাবণ ১৪২১ শুক্রবার ১ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.৪ °C     সর্বনিম্ন : ২৬.৭ °C

হাজার টুকটুকে বাড়ছে যানজট

শুভাশিস সৈয়দ

০১ অগস্ট, ২০১৪

এ বার পানিফল চাষ মুর্শিদাবাদেও

নিজস্ব সংবাদদাতা

পানিফল চাষে সফল হয়েছে নদিয়া। সেই পথেই এ বার পা বাড়াল পড়শি জেলা মুর্শিদাবাদও। উদ্যান পালন দফতরের সহযোগিতায় বহরমপুরের নওদা পানুর গ্রামে জনা দশেক চাষি ইতিমধ্যেই পানিফলের চাষ শুরু করেছেন। পানিফল চাষের জন্য পরিচিত নদিয়ার কালিনারায়ণপুরের চাষিরা তাঁদের এ ব্যাপারে সবরকম সাহায্য করছেন।

০১ অগস্ট, ২০১৪

অনাদর আর উপেক্ষায় ম্লান কৃষ্ণনগরের গরিমা

সুস্মিত হালদার

৩১ জুলাই, ২০১৪

নবদ্বীপে অচল ফোন, ইন্টারনেট

নিজস্ব সংবাদদাতা

টানা সাত দিন ধরে বন্ধ হয়ে রয়েছে নবদ্বীপের ইন্টারনেট এবং টেলিফোন পরিষেবা। যার ফলে বিঘ্নিত হচ্ছে হাসপাতাল, থানা, দমকলের মতো জরুরি দফতরের স্বাভাবিক কাজকর্ম। শহরের ব্যাঙ্ক, পোস্ট অফিস, স্কুল কিংবা সরকারি দফতরগুলোতেও ভোগান্তির ছবিটা একই। দিনের পর দিন শহরের বেশির ভাগ সাইবার কাফে বন্ধ থাকায় সমস্যায় পড়ছেন কলেজ পড়ুয়া থেকে শুরু করে পরীক্ষার্থীরা।

৩১ জুলাই, ২০১৪

পিপি-বদল নিয়ে জল্পনা

নিজস্ব সংবাদদাতা

মুর্শিদাবাদ জেলা পাবলিক প্রসিকিউটর পদ থেকে সরিয়ে দেওয়া হল তৃণমূলের জেলা লিগ্যাল সেলের চেয়ারম্যান দেবাশিস রায়কে। তার বদলে নতুন পাবলিক প্রসিকিউটর করা হয়েছে আবু বাক্কার সিদ্দিকিকে। তিনি অবশ্য বামপন্থী আইনজীবীদের সংগঠন গণতান্ত্রিক আইনজীবী সঙ্ঘের মুর্শিদাবাদ জেলার যুগ্ম সম্পাদক পদে রয়েছেন। সেই সঙ্গে বাক্কারবাবু বহরমপুর বার অ্যাসোসিয়েশনের সভাপতিও বটে। সরকারি ওই সিদ্ধান্ত বুধবার থেকেই কার্যকরী করার কথাও বলা হয়েছে।

৩১ জুলাই, ২০১৪

গাড়ি-বাসের টক্করে আতঙ্কে কৃষ্ণনগরের পথচারী

সুস্মিত হালদার

পুরনো দিনের সরু রাস্তা। তারই একপাশে সার দিয়ে দাঁড়িয়ে দু’চাকা, চার চাকা। রাস্তা দখলের এই ছবি নতুন নয় কৃষ্ণনগরে। যেটা নতুন, সেটা হল যাত্রী দখলের লড়াই। মানে কে-কত যাত্রী তুলতে পারে তা নিয়ে বাস ও ম্যাজিক গাড়ির লড়াই। কে-কত জোরে চালাতে পারে তা নিয়েও লড়াই আছে দু’পক্ষে। সেই রেষারেষি থেকে ছোটখাটো দুর্ঘটনাও লেগেই রয়েছে। দু’পক্ষের হাতাহাতি, মারামারি থেকে পরিবহণ ধর্মঘটকী দেখেনি শহর। সব দেখেও হাত গুটিয়েই বসে পুর-কর্তৃপক্ষ বা স্থানীয় প্রশাসন।

৩০ জুলাই, ২০১৪

ঈদে ইমামদের সওগাত জেলা পুলিশের

অনল আবেদিন

শুরুটা করেছিলেন নেতারা। আর খুশির ঈদে সেই বৃত্তটা সম্পূর্ণ করলেন দলীয় কর্মী-সমর্থকরা। রমজান মাস জুড়ে ইফতারকে কার্যত জনসংযোগের অন্যতম মাধ্যম হিসাবে বেছে নিয়েছিলেন নেতারা। একই দিনে একাধিক ইফতারে যোগ দিতে ছুটেছেন কোনও নেতা, এমন নজিরও নেহাত কম নেই। রোজার শেষে ঈদের সকালে নেতাদের শুভেচ্ছা জানাতে উপহার নিয়ে বাড়িতে ছুটে এলেন দলীয় কর্মী-সমর্থকরা।

৩০ জুলাই, ২০১৪

চাঁদসড়কপাড়ার মসজিদে আজ নমাজ পাঠে পম্পারা

মনিরুল শেখ ও সুদীপ ভট্টাচার্য

এ বারের ঈদটা অন্য রকম ওঁদের কাছে। এক মাসের রোজা শেষে ওঁরাও বাড়ির পুরুষদের মতোই গ্রামের ঈদগাহে যাবেন নমাজ পড়তে। একে অপরকে আলিঙ্গন করে শুভেচ্ছা বিনিময় করবেন। নদিয়া জেলায় এই প্রথম মহিলারা সার বেঁধে ঈদ-উল-ফিতরের নমাজ পড়বেন। পাড়ার জনা কয়েক যুবকের উদ্যোগে কৃষ্ণনগরের চাঁদসড়কপাড়ার মহিলারা মঙ্গলবার সকালে নমাজ পড়বেন।

২৯ জুলাই, ২০১৪

খুশির ঈদে পাতে সুস্বাদু সেমুই

অনল আবেদিন

সেমুই ছাড়া খুশির ঈদ! যেন ‘চিকেন ছাড়া চিকেন রোল’। তেমনটা আবার হয় নাকি? মরসুমি ফলের মতো মাস খানেকের জন্য সেমুইয়ের আর্বিভাব বাজারে। তাতেই বাজিমাত। কমলা-হলুদ-সাদা, সরু-মাঝারি-মোটাহাজারো রকমের সেমুইয়ের চাকে এই সময়টা ছেয়ে যায় বাজার। দর্শনেই অর্ধভোজন। একটা সময় ছিল যখন ঈদের সময় বাড়িতেই তৈরি হত সেমুই।

২৯ জুলাই, ২০১৪

দেহ নামাবে কে, স্টেশনে দাঁড়িয়ে ট্রেন

নিজস্ব সংবাদদাতা

২৯ জুলাই, ২০১৪

কলমের ডগায় মাইক্রোফোন, ধৃত দুই পরীক্ষার্থী

নিজস্ব সংবাদদাতা

শেষ রক্ষা হল না! তার আগেই সেনাবাহিনীর পুলিশের হাতে ধরা পড়ে গেল দু’জন পরীক্ষার্থী। রবিবার ভারতীয় সেনাবাহিনীর ‘ট্রেড ম্যান’ পদে পরীক্ষা দিতে বহরমপুরে আসেন বীরভূমের ভাগ্যবতীপুরের সত্যজিৎ ঘোষ এবং মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জের আহমেদ শরিফ। কিন্তু পরীক্ষার হলে ঢোকার আগে পরীক্ষার্থীদের শরীরে তল্লাশি চালানোর সময়ে ওই দু’জন পরীক্ষার্থীর কাছ থেকে মিলেছে মোবাইল, ব্লু-টুথ, কলমের ডগায় লুকোনো মাইক্রোফোন।

২৯ জুলাই, ২০১৪

আড় ভেঙে ভিড় শপিংমলে

সুজাউদ্দিন

২৯ জুলাই, ২০১৪

ফরাক্কার স্কুলে চাল বাড়ানোর দাবি

নিজস্ব সংবাদদাতা

মিড ডে মিলে পেট ভরছে না। ফরাক্কার মুস্কিনগর প্রাথমিক স্কুলে বহু পড়ুয়ারই অভিযোগ এমনটাই। প্রধান শিক্ষক বিষয়টি মৌখিক ভাবে জানিয়েছেন ফরাক্কার বিডিও ও অবর বিদ্যালয় পরিদর্শককে। বিডিও সুব্রত চক্রবর্তী বলেন, “স্কুলে গিয়ে আমি পড়ুয়াদের সঙ্গে কথা বলব। আর কোনও স্কুলে এমন সমস্যা রয়েছে কি না তাও খতিয়ে দেখা হবে। প্রয়োজনে তাদের প্রত্যেকের জন্য বাড়তি চাল বরাদ্দ করা হবে। স্কুলের একজন ছাত্রকেও অর্ধভুক্ত রাখা যাবে না।”

২৯ জুলাই, ২০১৪

বিজেপি-র দ্বন্দ্বের ছায়া সম্মেলনেও

নিজস্ব সংবাদদাতা

২৮ জুলাই, ২০১৪

মোদী জ্যাকেটে জমেছে ঈদের বাজার

কৌশিক সাহা

২৮ জুলাই, ২০১৪

নিয়ম ভেঙেই মাথা তুলছে আবাসন

শুভাশিস সৈয়দ

২৮ জুলাই, ২০১৪

সিলিন্ডার বিস্ফোরণে মৃত ১

বরফ কারখানায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে মৃ ত্যু হল এক যুবকের। তাঁর নাম রাজু মণ্ডল (২৭)। বৃহস্পতিবার রঘুনাথগঞ্জ শহরের বাজারপাড়ার ওই কারখানায় কাজ করছিলেন রাজু। ঘটনায় গুরুতর আহত হয়েছেন আর এক যুবক।

পড়ুন