Advertisement
২৫ এপ্রিল ২০২৪

মাল নামাতে কাজিয়া, গুলিতে খুন যুবক

মাল জোগানের বরাত নয়, লোক নিয়োগ নয়, স্রেফ লরি থেকে মাল কোন দল নামাবে তা নিয়ে কাজিয়ার জেরে খুন হয়ে গেল থানারপাড়ায়। সোমবার সকালে নদিয়ার থানারপাড়া এলাকার লক্ষ্মীপুর গ্রামে গোলমাল চলার সময়েই গুলি করা হয় জাইদুল শেখ (২৪) নামে এক যুবককে। নেপথ্যে রাজনৈতিক মদতে পুষ্ট দুই গোষ্ঠীর লড়াই। জেলার পুলিশ সুপার অর্ণব ঘোষ বলেন, “ওই এলাকায় রাস্তা তৈরির সামগ্রী কারা লরি থেকে নামাবে তা নিয়ে একটা গণ্ডগোল ছিল। সেই কারণেই এই খুন কিনা তা আমরা খতিয়ে দেখছি।”

কান্নায় ভেঙে পড়েছেন জাইদুলের স্ত্রী। নিজস্ব চিত্র

কান্নায় ভেঙে পড়েছেন জাইদুলের স্ত্রী। নিজস্ব চিত্র

কল্লোল প্রামাণিক
করিমপুর শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০১৪ ০১:৫৬
Share: Save:

মাল জোগানের বরাত নয়, লোক নিয়োগ নয়, স্রেফ লরি থেকে মাল কোন দল নামাবে তা নিয়ে কাজিয়ার জেরে খুন হয়ে গেল থানারপাড়ায়।

সোমবার সকালে নদিয়ার থানারপাড়া এলাকার লক্ষ্মীপুর গ্রামে গোলমাল চলার সময়েই গুলি করা হয় জাইদুল শেখ (২৪) নামে এক যুবককে। নেপথ্যে রাজনৈতিক মদতে পুষ্ট দুই গোষ্ঠীর লড়াই। জেলার পুলিশ সুপার অর্ণব ঘোষ বলেন, “ওই এলাকায় রাস্তা তৈরির সামগ্রী কারা লরি থেকে নামাবে তা নিয়ে একটা গণ্ডগোল ছিল। সেই কারণেই এই খুন কিনা তা আমরা খতিয়ে দেখছি।”

পুলিশ ও স্থানীয় সূত্রের খবর, জাইদুল সকালে গোরভাঙায় দিনমজুরির কাজে যাচ্ছিলেন। বাড়ি থেকে প্রায় দেড়শো মিটার দূরে লক্ষ্মীপুর প্রাথমিক বিদ্যালয়ের কাছে তিনি গুলিবিদ্ধ হন। প্রত্যক্ষদর্শীরা পুলিশকে জানিয়েছেন, তাঁরা প্রথমে বোমা ও পরে গুলির শব্দ শুনতে পান। ছুটে গিয়ে দেখেন, রক্তাক্ত অবস্থায় মাটিতে লুটিয়ে পড়েছে জাইদুল। দুষ্কৃতীরা পালিয়ে গিয়েছে। জাইদুলকে প্রথমে করিমপুর গ্রামীণ হাসপাতাল ও পরে শক্তিনগর জেলা হাসপাতালে নিয়ে যাওয়া হয়। দুপুরে সেখানেই তিনি মারা যান।

জাইদুলের বাড়িতে স্ত্রী ছাড়াও রয়েছে আড়াই বছরের মেয়ে। মা-বাবা আলাদা থাকেন। জাইদুলের স্ত্রী রেহেনা বিবি বলেন, “যখন যা কাজ জুটত, ও তা-ই করত। এর আগে কেরলেও গিয়েছে। কোনও রাজনীতি বা গণ্ডগোলে থাকত না। ওর মতো মানুষকে কেন খুন করা হল, বুঝতে পারছি না।” এলাকার বাসিন্দাদের অনেকেই মনে করছেন, দুই গোষ্ঠীর লড়াইয়ের মাসুল দিতে হল জাইদুলকে। দুপুরেই এক পক্ষের তরফে অন্য পক্ষের নেতা হুমায়ুন মণ্ডল-সহ কয়েক জনের বিরুদ্ধে খুনের অভিযোগ দায়ের করা হয়। তবে রাত পর্যন্ত কেউ গ্রেফতার হয়নি।

নদিয়া করিমপুর-২ ব্লকের লক্ষ্মীপুর এলাকায় জেলা পরিষদের রাস্তা তৈরির কাজ শুরু হয়েছে মাস ছয়েক আগে। তখন থেকেই লক্ষ্মীপুরের বাসিন্দা সাজেদা বিবি ও হুমায়ুন মণ্ডলের দুই গোষ্ঠীর মধ্যে গোলমালের শুরু। সাজেদা বিবি গত পঞ্চায়েত নির্বাচনে সিপিএমের প্রার্থী হয়ে জেলা পরিষদে জিতেছিলেন। পরে তিনি তৃণমূলে যোগ দেন।

সাজেদার অভিযোগ, “হুমায়ুন সিপিএমের লোক। সে লোকজন জুটিয়ে এনে এ দিন খুন করেছে।” হুমায়ুন তৃণমূলের লোক না সিপিএমের, তা নিয়ে অবশ্য এলাকায় সংশয় রয়েছে। তৃণমূলের দাবি, হুমায়ুনের সঙ্গে কোনও দিনই তাদের যোগ ছিল না। সিপিএমের দাবি, সে মূলত সমাজবিরোধী। পুলিশ-প্রশাসনের একাংশ অবশ্য জানাচ্ছে, হুমায়ুন সক্রিয় ভাবে তৃণমূলই করত। কয়েক মাস আগে হুমায়ুন ও সাজেদার গোলমাল তৃণমূলের লোকজনই মিটিয়েছিল।

কিন্তু কেন এই খুন?

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, মূলত রাস্তা তৈরির ওই সামগ্রী নামানো নিয়ে যে গোলমাল শুরু হয়েছিল, এ দিনের ঘটনা তারই জের। সাজেদা নিজেও কবুল করেন, “মাল নামানো নিয়ে একটা গোলমাল হয়েছিল। দু’পক্ষের লোকজন বসে একটা মীমাংসাও হয়।” তাঁর অভিযোগ, “হুমায়ুন প্রথম দিকে সেই মীমাংসা মেনে নিলেও পরে আবার গোলমাল করছিল। ওর পরিকল্পনা ছিল আমাকে মারা। সেটা না পেরে আমাদের ঘনিষ্ঠ একটা ছেলেকে মেরে দিল।” পুলিশ জানায়, অভিযুক্তদের খোঁজ চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE