Advertisement
১৯ এপ্রিল ২০২৪

টাকা খরচ করে সেরা পঞ্চায়েতের স্বীকৃতি গুনিয়াড়ার

সার্বিক কাজের নিরিখে নিতুড়িয়া ব্লকের সেরা পঞ্চায়েত মনোনীত হল গুনিয়াড়া পঞ্চায়েত। সম্প্রতি নিতুড়িয়ার সড়বড়ির কমিউনিটি হলে সেরা পঞ্চায়েতের হাতে পুরস্কার তুলে দেয় ব্লক প্রশাসন। উপস্থিত ছিলেন পুরুলিয়ার দুই অতিরিক্ত জেলাশাসক প্রবালকান্তি মাইতি (উন্নয়ন) ও প্রকাশ পাল (জেলাপরিষদ)।

নিজস্ব সংবাদদাতা
নিতুড়িয়া শেষ আপডেট: ০৪ মার্চ ২০১৫ ০২:৩২
Share: Save:

সার্বিক কাজের নিরিখে নিতুড়িয়া ব্লকের সেরা পঞ্চায়েত মনোনীত হল গুনিয়াড়া পঞ্চায়েত। সম্প্রতি নিতুড়িয়ার সড়বড়ির কমিউনিটি হলে সেরা পঞ্চায়েতের হাতে পুরস্কার তুলে দেয় ব্লক প্রশাসন। উপস্থিত ছিলেন পুরুলিয়ার দুই অতিরিক্ত জেলাশাসক প্রবালকান্তি মাইতি (উন্নয়ন) ও প্রকাশ পাল (জেলাপরিষদ)। শুধু সেরা পঞ্চায়েতই নয় কাজের নিরিখে ব্লক প্রশাসন পুরস্কৃত করেছে ব্লকের সাতটি পঞ্চায়েতের আট কর্মীকেও।

গত তিন বছর ধরেই নিতুড়িয়ার বিডিও শারদদ্যুতি চৌধুরীর উদ্যোগে ‘স্বীকৃতি’ নামের এই সম্মান দেওয়া শুরু হয়েছে। প্রথমবার সেরা পঞ্চায়েত মনোনীত হয়েছিল রায়বাঁধ পঞ্চায়েত। দ্বিতীয়বার সেরার শিরোপা পায় সড়বড়ি পঞ্চায়েত আর তৃতীয়বার সেরা হয়েছে গুনিয়াড়া পঞ্চায়েত। বিডিও জানান, গত বছরের মার্চ থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত গুনিয়াড়া পঞ্চায়েত বরাদ্দকৃত অর্থের মধ্যে ৮৪.৭ শতাংশ অর্থ খরচ করতে পেরেছে। উল্লেখ্য টাকা খরচের নিরিখে ব্লকের অন্যান্য পঞ্চায়েতগুলির গড় ৭৮ থেকে ৮০ শতাংশ। এ ছাড়াও ইন্দিরা আবাস যোজনাতেও উল্লেখযোগ্য কাজ করেছে গুনিয়াড়া। এই প্রকল্পের ১২০ জন প্রাপকের সবাইকেই দ্বিতীয় কিস্তির অর্থ দিয়ে ফেলেছে পঞ্চায়েত। প্রসঙ্গত জেলার মধ্যে এখনও পর্যন্ত নিতুড়িয়া ব্লকই এই ধরনের উদ্যোগ নিয়েছে।

এলাকার সার্বিক উন্নয়নের লক্ষ্যেই গত তিন বছর ধরে সেরা পঞ্চায়েত বাছার কাজ শুরু করেছে নিতুড়িয়া ব্লক প্রশাসন। মূলত একশো দিনের কাজের প্রকল্প, তৃতীয় অর্থ কমিশন, ত্রয়োদশ অর্থ কমিশন-সহ রাজ্য ও কেন্দ্র সরকারের প্রকল্প এবং তহবিল থেকে বরাদ্দকৃত অর্থে কী পরিমাণে উন্নয়নের কাজ করতে সক্ষম হয়েছে পঞ্চায়েতগুলি সেই মাপকাঠিতেই সেরা নির্বাচিত করা হয় একটি পঞ্চায়েতকে। বিডিওর কথায়, “আমরা পঞ্চায়েতগুলির মধ্যে সুস্থ প্রতিযোগিতা শুরু করতে চাইছি। এতে বরাদ্দ টাকায় তারা নিজেদের এলাকার উন্নয়নের কাজ এগিয়ে নিয়ে যেতে পারবে।” ঘটনা হল, এই স্বীকৃতি শুরু হওয়ার পরে কিন্তু নিতুড়িয়া ব্লক এলাকার পঞ্চায়েতগুলির কাজের গুণমান বেড়েছে বলে দাবি প্রশাসনের।

বিডিও-র কথায়, “পঞ্চায়েতগুলির কাজের স্বীকৃতি দেওয়ার উদ্যোগ নেওয়ার পর থেকেই লক্ষ করা যাচ্ছে পঞ্চায়েতগুলিতে কাজের মান বাড়ছে।” এ বারের সেরা গুনিয়াড়া পঞ্চায়েতের উদাহরণ টেনেই তিনি জানান, তিন বছর আগে যখন এই উদ্যোগ শুরু হয় সেই সময়ে গুনিয়াড়ার কাজের গুণগত মান ছিল খুবই নীচের দিকে। অথচ তিন বছরেই এই পঞ্চায়েত কাজের গুণমান বাড়িয়েছে।

ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বিভিন্ন তহবিলের টাকা খরচ, ইন্দিরা আবাস যোজনার কাজের মান, কর্মীদের সময়ানুবর্তিতা এবং পুরো পঞ্চায়েতটি দলবদ্ধ ভাবে কাজ করছে কি না সেই দিকগুলি খতিয়ে দেখেই সেরা পঞ্চায়েত নির্বাচন করা হয়। এ ছাড়াও লক্ষ রাখা হয় পঞ্চায়েতগুলি শুধু গতানুগতিক কাজের মধ্যেই নিজেদের সীমাবদ্ধ রেখেছে, নাকি পরিষেবা দেওয়ার কাজে নিজেরা আরও অন্য ধরনের কাজ করছে কি না।

সেরা পঞ্চায়েত বাছাই এর পাশপাশি পঞ্চায়েতগুলির কর্মীদের মধ্যে কাজের উদ্দীপনা তৈরি করতে আটটি বিভাগে সেরা কর্মী নির্বাচন করে তাদেরও পুরস্কৃত করে ব্লক প্রশাসন। এ বার সেরা পঞ্চায়েতের সচিব নির্বাচিত হয়েছেন ভামুরিয়ার সুশান্ত সিংহ, নির্মাণ সহায়ক পদে সেরা কর্মী হয়েছেন সড়বড়ি পঞ্চায়েতের তন্ময় মণ্ডল, সেরা নির্বাহী সহায়ক নির্বাচিত হয়েছেন দিঘা পঞ্চায়েতের কর্মী প্রকাশ বাউরি, সেরা সহায়কের শিরোপা পেয়েছেন শাততোড় পঞ্চায়েতের ধীরেন্দ্র তন্তুবায়। এ ছাড়াও সেরা গ্রাম রোজগার সেবক, পঞ্চায়েত কর্মী, ভিএলইও জীবিকা সেবক নির্বাচিত হয়েছেন যথাক্রমে রায়বাঁধ পঞ্চায়েতের প্রীতিশ দাস, গুনিয়াড়ার বিশ্বনাথ মাজি ও সড়বড়ির সুজয় পরামানিক।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, এই আটটি ক্ষেত্রে পঞ্চায়েতগুলি থেকে তিনজন কর্মীকে তাঁদের কাজের নিরিখে মনোনিত করা হয়। পরে ব্লকের কর্মীরা ভোট দিয়ে এদের মধ্যে সেরা নির্বাচিত করেন। সেরা নির্বাহী সহায়ক নির্বাচিত হওয়া দিঘা পঞ্চায়েতের কর্মী প্রকাশ বাউরি বলেন, “এই সাফল্য শুধু আমার নয়, আমার পঞ্চায়েতেরও। এই সম্মান আমাদের সবাইকে আরও ভাল কাজ করার জন্য উদ্বুদ্ধ করল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nituriya guniyara panchayat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE