বীরভূমের নানা বাজারে বহু ব্যবসায়ীই জানাচ্ছেন, অভিন্ন বাণিজ্য কর চালুর আগে ভিড় বেড়েছে ক্রেতাদের। এঁদের কেউ কেউ আবার জানাচ্ছেন, শুধু জিএসটি নয়— ইদের আগেও ফি বছর কেনাকাটা বাড়ে। সবমিলিয়ে এ দু’য়ের যুগলবন্দিতেই কেনাকাটা এক ধাক্কায় বেশ কিছুটা বেড়েছে।
অপূর্ব চট্টোপাধ্যায়
২৯ জুন, ২০১৭
Notice
নিজস্ব সংবাদদাতা
বোলপুর-শান্তিনিকেতনে লজ, হোটেলের সংখ্যা কম নয়। গত কয়েক বছরে শান্তিনিকেতন এলাকা ও কোপাই নদী, সোনাঝুরি অঞ্চলে তার সংখ্যা বেড়েছে। পর্যটনের বিকাশের সঙ্গে সঙ্গে চাহিদা মতো গড়ে ওঠা এই নতুন লজ-হোটেলগুলির আইনি ছাড়পত্র নিয়ে প্রশ্ন ওঠে। ঘটনা হল, রমরমিয়ে ব্যবসা করলেও সেই অর্থে সরাই বিধি অনুযায়ী অনেকের কাছে সংশ্লিষ্ট সব দফতরের কোনও ছাড়পত্র নেই।
২৯ জুন, ২০১৭
TMC
নিজস্ব সংবাদদাতা
সংরক্ষণের গেরোয় বিরোধীদের কোনও ক্ষতিবৃদ্ধি হচ্ছে না। ১১ নম্বর ওয়ার্ড মহিলা সংরক্ষিত। এই ওয়ার্ড থেকে বিদায়ী পুরবোর্ডে নির্বাচিত কংগ্রেস কাউন্সিলর মহিলা ছিলেন। সেক্ষেত্রে কংগ্রেস তাঁদের জয়ী আসনে ফের আয়েষা বিবিকে প্রার্থী করলে কোনও সমস্যা হওয়ার কথা নয়।
২৯ জুন, ২০১৭
GST
নিজস্ব সংবাদদাতা
জিএসটি-র নিয়ম না মানলে মোটা অঙ্কের টাকা জরিমানাই নয়, অনেক ক্ষেত্রে কারাদণ্ড পর্যন্ত হতে পারে। এই দিকটিও ভাবাচ্ছে ব্যবসায়ীদের।
২৯ জুন, ২০১৭
TMC
নিজস্ব সংবাদদাতা
যৌথ কমিটির মুখপাত্র বিশ্বরূপ পতি জানান, পুরুলিয়া জেলায় মোট ১৬৫টি পাথর খাদান রয়েছে। সেখানে ৪০-৪৫ হাজার শ্রমিক কাজ করেন। তাঁর দাবি, ‘‘জেলায় বিড়ি শিল্পের পরেই পাথর শিল্পেই সব থেকে বেশি কর্মসংস্থান রয়েছে। কিন্তু সরকার পাথর খাদানগুলি ‘ই-অকশন’ করলে তা বহিরাগতদের হাতে চলে যাবে। কাজ হারাবেন হাজার হাজার শ্রমিক।’’
২৯ জুন, ২০১৭
CM
সৌমেন দত্ত
কেতুগ্রাম, মঙ্গলকোট এবং আউশগ্রাম—এই তিন বিধানসভা এলাকার দায়িত্বে রয়েছেন বীরভূমের তৃণমূল সভাপতি, তৃণমূল নেত্রী ‘স্নেহধন্য’ অনুব্রত (কেষ্ট) মণ্ডল। পূর্ব বর্ধমানের বাকি অংশ এক দিকে, ওই তিন বিধানসভা এলাকা যেন বিচ্ছিন্ন দ্বীপ। জেলার কোনও শীর্ষ নেতাই ওই তল্লাটের ঘটনার দায় নিতে চান না।
২৯ জুন, ২০১৭
Explosive
নিজস্ব সংবাদদাতা
অ্যামোনিয়াম নাইট্রেট জমির উর্বরতা বৃদ্ধিতে সার হিসেবে ব্যবহার হয়। তেমনই ডিটোনেটর ও জিলেটিন-স্টিক দিয়ে বিস্ফোরণের সময় তীব্রতা কয়েক গুণ বাড়াতে ব্যবহৃত হয় এই রাসায়নিক।
২৮ জুন, ২০১৭
Bijay Brajabasi
অপূর্ব চট্টোপাধ্যায়
রামপুরহাট ‘অনামী’ নাট্যসংস্থার বিশিষ্ট শিল্পী বিজয় ব্রজবাসী সম্প্রতি দুটি চোখের দৃষ্টি হারাতে বসেছেন। সহকর্মীর চোখের আলো ফেরাতে উদ্যোগী হয়েছে দলেরই শিল্পীরা।
২৮ জুন, ২০১৭
Accident
নিজস্ব সংবাদদাতা
পুলিশ জানিয়েছে, পুরুলিয়ার জীবনানন্দ সরণিতে বাড়ি ভাড়া নিয়ে বিমা সংস্থার এজেন্ট বিশ্বনাথবাবু মা ও মেয়েকে নিয়ে বছর দশেক ধরে রয়েছেন। তবে তাঁদের আদি বাড়ি কাঁথির গোকুলপুরে।
২৮ জুন, ২০১৭
Accident
নিজস্ব সংবাদদাতা
পুরুলিয়া মফস্‌সল থানার বিড়গিড়ি গ্রামে এ দিন ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, ট্রাকের পিছনের অংশে আটকে যাওয়া ছোটগাড়িটিকে সদ্য ক্রেন দিয়ে টেনে বের করে আনা হয়েছে। তখনও ভিতরে আটকে যাত্রীদের দেহ। রক্ত চারপাশে। থমথমে মুখে জটলা বাসিন্দাদের।
২৮ জুন, ২০১৭
Accident
নিজস্ব সংবাদদাতা
বোরো থানার জাগদা গ্রামের বাসিন্দা বছর চল্লিশের মাধুরী মাহাতো রবিবার সন্ধ্যায় একা বাড়িতে ছিলেন। তাঁর স্বামী বাইরে ছিলেন। মাধুরীদেবী জানাচ্ছেন, সেই সন্ধ্যায় অন্ধকারে ঘরের মধ্যে তিনি পা পিছলে পড়ে যান।
২৮ জুন, ২০১৭
Brick field
নিজস্ব সংবাদদাতা
ওই সংগঠনের সর্বভারতীয় সভাপতি ভৈরবদাস মল জানাচ্ছেন, গ্রিন বেঞ্চ প্রথম ছাই-ইট ব্যবহারের নির্দেশ দেয়। রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতর বছর তিনেক আগে জেলাশাসকদের চিঠি দিয়ে জানিয়ে দেয়, সরকারি কাজে এই ইটই ব্যবহার করতে হবে।
২৮ জুন, ২০১৭
Ladies
নিজস্ব সংবাদদাতা
মাড়গ্রামের গোদামপাড়ার মসজিদে মহিলাদের নমাজ পড়ায় বৃদ্ধির এই হারে অবশ্য খুশি বেগম সঙ্ঘমিতা চৌধুরী। সালটা ছিল ২০০৬ সালের ২৩ ফেব্রুয়ারি।
২৭ জুন, ২০১৭
Light post
নিজস্ব সংবাদদাতা
মারধর বা সম্পত্তি নষ্টকে সমর্থন না করলেও বিদ্যুৎ দফতরের বিরুদ্ধে ক্ষোভ হাওয়ার পর্যাপ্ত কারণ রয়েছে বলে মনে করেন এলাকার অনেকেই। রবিবারের ঘটনার পিছনেও বিদ্যুৎ দফতরের গাফিলতিকে দায়ী করছেন সকলে।
২৭ জুন, ২০১৭
arrest
নিজস্ব সংবাদদাতা
ইদের সকালে এক ব্যবসায়ীকে খুনের অভিযোগ উঠল আর এক ব্যবসায়ীর বিরুদ্ধে। পুলিশ জানায়, নিহতের নাম আনোয়ার শেখ ওরফে রিপন শেখ (২৪)। তাঁর বাড়ি লাভপুরের বুনিয়াডাঙা গ্রামে।
২৭ জুন, ২০১৭
Roopa Ganguly
নিজস্ব সংবাদদাতা
ওয়ার্ড কাউন্সিলর বিকাশ মিশ্রের আমন্ত্রণে, প্রাক্তন জেলা সভাপতি দুধকুমার মণ্ডলকে সঙ্গে নিয়ে এ দিন তিনি বিজেপির দখলে থাকা বোলপুর পুরসভার একমাত্র ওয়ার্ড ১৩ নম্বরের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন।
২৭ জুন, ২০১৭
roti
নিজস্ব সংবাদদাতা
স্বাস্থ্যকেন্দ্র ও রোগীদের কাছ থেকে জানা গিয়েছে, ইলামবাজার ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ১০ জন পুরুষ ও চারজন গর্ভবতী মহিলা সহ মোট ১৬ জন মহিলা রোগী ভর্তি রয়েছেন।
২৭ জুন, ২০১৭
Fair
নিজস্ব প্রতিবেদন
অন্য বারের মতো এ বারও মহা সমারোহে রথ অনুষ্ঠিত হল ময়ূরেশ্বরের কুন্ডলার রথযাত্রা। জমিদার বাড়ির রথযাত্রা হিসাবে খ্যাত শতাব্দী প্রাচীন ওই উৎসবে সামিল হন এলাকার ১০/১২ গ্রামের মানুষ। ১৬ ফুট উচ্চতার পিতলের রথের দড়ি টানার আর্কষণ বেড়েই চলেছে বলে পরিবারের দাবি।
২৬ জুন, ২০১৭
Ratha yatra
নিজস্ব প্রতিবেদন
পঞ্চাকোট রাজবংশের শেষ রাজধানী কাশীপুর এবং প্রথম রাজধানী ঝালদাতেও এ দিন রথের রশিতে টান দিয়েছেন ভক্তরা। ঝালদা রাজপরিবার থেকে প্রথা মেনে নাড়ুগোপালের বিগ্রহ সর্বজনীন রথে অধিষ্ঠিত হয়েছেন। রথ উপলক্ষে ভিড় হয়েছিল বলরামপুরেও।
২৬ জুন, ২০১৭
Rath
নিজস্ব সংবাদদাতা
আধ শতকের এই ছবি এখনও অমলিন মানবাজার থানার পাথরমহড়া রাজবাড়িতে। বদলেছেন শুধু কুশীলবেরা। এখন রাজবাড়ির প্রতিনিধি দেবাশিস নারায়ণ দেব রথের সঙ্গে হাঁটেন। ভিয়েনের দিকে কড়া নজর থাকে আশি পেরনো রঞ্জিত নারায়ণ দেবের। কোথাও কোনও ত্রুটি হওয়ার জো নেই।
২৬ জুন, ২০১৭
Bishnipur
নিজস্ব সংবাদদাতা
২৬ জুন, ২০১৭
Municipal service car
নিজস্ব সংবাদদাতা
কড়িধ্যা পঞ্চায়েতের প্রধান প্রবীর ধর বলছেন, ‘‘সবকটি সংসদ এলাকা একেবারে নয়, প্রাথমিকভাবে হাজার তিনেক বাড়ি থেকে পচনশীল এবং অপচনশীল বর্জ্য সংগ্রহ করার কাজ শুরু হবে।’’ তাঁর দাবি, ইউনিট চালু হলে পরে ধাপে ধাপে পঞ্চায়েতের অন্য অংশের মানুষ পরিষেবা পাবেন।
২৬ জুন, ২০১৭
popi dutta
নিজস্ব সংবাদদাতা
সাহস জুটিয়ে মনের কথাগুলো বলে ফেলার আগে ‘ওপেন ফোরামে’ নিজের পরিচিতি, শখের কথা, ভবিষ্যতে কী হতে চায় সে সব অনুষ্ঠানে আসা অতিথিদের সামনে জানায়। পপির কথায়, ‘‘ঠিক করে রেখেছিলাম এই মঞ্চেই নিজের সমস্যার কথা বলব। না বলতে পারলে তো পড়াশোনাটাই বন্ধ হয়ে যাবে। তাই একরকম মরিয়া ছিলাম।’’
২৬ জুন, ২০১৭
Money
রাজদীপ বন্দ্যোপাধ্যায়
জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারকের ফোনে এটিএম কার্ডের গোপন তথ্য জানিয়ে গত ছয় মাসে জেলায় ৭৩ জন টাকা খুইয়েছেন। যদিও বাঁকুড়া সাইবার ক্রাইম সেলের তৎপরতায় প্রতারিতদের ৫২ জনকেই টাকা ফিরিয়ে দেওয়া গিয়েছে বলে দাবি পুলিশের। যার মোট অঙ্কটা প্রায় ১ লক্ষ ১৮ হাজার টাকা।
২৬ জুন, ২০১৭
Potter
নিজস্ব সংবাদদাতা
ষাটোর্ধ্ব শঙ্কর সূত্রধরের মতোই ঝালদার জেলে পাড়ার মৃৎশিল্পীদের ব্যস্ততা তুঙ্গে। দম ফেলারও ফুরসত নেই যেন। তাঁরা সবাই রথের মেলায় মাটির পুতুলের দোকান দেন। মূলত প্রতিমা গড়েই সংসার চলে তাঁর। মাঝে মাঝে অন্য মূর্তি গড়ার বরাতও মেলে।
২৫ জুন, ২০১৭
Locket
নিজস্ব সংবাদদাতা
এ দিন লকেট সাংবাদিকদের বলেন, “কয়েক দিন আগে অনুব্রত মণ্ডল ময়ূরেশ্বরের গিয়ে প্রকশ্যে হুমকি দিয়েছেন যে, লকেট চট্টোপাধ্যায়ের গাড়ি দেখলেই আটকাতে হবে। আগের বার উনি কর্মী সভায় প্রকাশ্যে এই রকম কথা বলেছিলেন। বোমা মেরে উড়িয়ে দাও। আগুন জ্বালিয়ে দাও। পরবর্তী কালে দেখা গিয়েছে, পাড়ুইয়ের সাগর ঘোষ খুন হয়েছেন।’’
২৫ জুন, ২০১৭
Eid
নিজস্ব সংবাদদাতা
ইদে সেমাই এর কদর একটু বেশি। বিশেষ করে লাচ্ছা সেমাই। চোখের পলকে তৈরি করা যায় বলে সকলের কাছেই খুব জনপ্রিয় লাচ্ছা সেমাই। প্যাকেটজাত এই খাবারটির রান্নার স্বাদ কমবেশি প্রায়ই একইরকম। কিন্তু রান্নায় চাই নতুনত্ব। সে জন্য বাজারেও খামতি নেই। জেলার রামপুরহাট, নলহাটি, সাঁইথিয়া, সিউড়ি, দুবরাজপুর, বোলপুর, নানুর— সর্বত্র অধিকাংশ ফলের দোকানগুলিতে এখন ফলের চেয়ে সেখানে জায়গা দখল করে নিয়েছে সেমাই, লাচ্ছা।
২৫ জুন, ২০১৭
Murderer
নিজস্ব সংবাদদাতা
নানা অপরাধ মূলক কাজের জন্য মাঝেমধ্যেই জেলে থাকতে হতো জিকরিয়াকে। সম্প্রতি বোলপুর থানা এলাকায় একটি বেআইনি অস্ত্র কারবারের মামলায় গ্রেফতার হয়ে জেলে যায় জিকরিয়া। কিন্তু তার সন্দেহ ছিল, তার অনুপস্থিতির সুযোগে অন্য কারও সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন চুরকি। সেই রাগেই মা-ছেলেকে খুনের পরিকল্পনা করে সে।
২৫ জুন, ২০১৭
Minor
নিজস্ব সংবাদদাতা
জেলা প্রশাসন ও চাইল্ড লাইন সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকেলে বাঁকুড়া চাইল্ড লাইনের কো-অর্ডিনেটর সজল শীলের কাছে ফোন আসে, বেতঝারিয়া এলাকার বাসিন্দা গুরুপদ বাগ তাঁর বাড়িতে এক নাবালককে আটকে রেখে নির্যাতন চালাচ্ছেন। খবর পেয়েই সজলবাবু সিমলাপাল থানার পুলিশকে নিয়ে গুরুপদবাবুর বাড়িতে যান।
২৫ জুন, ২০১৭
Anubrata
নিজস্ব সংবাদদাতা
এ ছাড়াও, ২১ জুলাই কলকাতার ধর্মতলায় শহিদ সমাবেশে বীরভূম জেলা থেকে কমপক্ষে পাঁচ লক্ষ কর্মী-সমর্থক নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্র নিয়ে এ দিনের বৈঠকে পরিকল্পনা করা হয়।
২৫ জুন, ২০১৭
Nalhati Municipality
অপূর্ব চট্টোপাধ্যায়
এ বার নলহাটি পুরসভার ওয়ার্ড ১৫ থেকে বেড়ে হয়েছে ১৬। এখনও পর্যন্ত মোট ভোটার তিরিশ হাজারের কাছাকাছি। ২০০২ সালে যখন নলহাটি পুরসভার প্রথম নির্বাচন হয়, তখনও ওয়ার্ড ছিল ১৬। তখন পুরপ্রধান হন কংগ্রেসের আইনাল হোদা আহমেদ।
২৪ জুন, ২০১৭
Sidho Kanho Birsha University
প্রশান্ত পাল
এই কাজের জন্য পড়ুয়াকে তাঁর আধার নম্বর বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। ওই নম্বর দিয়েই ন্যাড-এর যাবতীয় সুবিধা পাওয়া যাবে। যদি আধার নম্বর না থাকে তাহলে রেজিস্ট্রেশনের বিশদ তথ্যও জমা করা যেতে পারে।
২৪ জুন, ২০১৭
Sanitary Napkin Vending Machine
নিজস্ব সংবাদদাতা
সম্প্রতি মানবাজার গ্রামীণ হাসপাতালে গিয়ে দেখা গেল খালি মেশিন পড়ে রয়েছে। স্থানীয় বাসিন্দাদের দাবি, মাস খানেকেরও বেশি সময় ধরে এই অবস্থা চলছে। একই দশা বলরামপুরের বাঁশগড় গ্রামীণ হাসপাতালের যন্ত্রটির।
২৪ জুন, ২০১৭
Health Centre
নিজস্ব সংবাদদাতা
এ রাজ্যেরই কোনও কোনও হাসপাতালের ওয়ার্ডে মাঝে মধ্যে রোগীদের জন্য গান বাজানো হয়। তৈরি করা হয় ফুলের বাগান। কিন্তু বরাবাজার ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অমিল ন্যূনতম স্বাচ্ছন্দ্যটুকুও।
২৪ জুন, ২০১৭
Eid Shopping
নিজস্ব সংবাদদাতা
রথযাত্রা এবং ইদ নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য মানবাজার থানার উদ্যোগে শুক্রবার একটি বৈঠক ছিল। যোগ দিয়েছিলেন থানা এলাকার বিভিন্ন প্রান্তের দুই সম্প্রদায়ের প্রতিনিধিরা।
২৪ জুন, ২০১৭
Jack Fruit Tree
নিজস্ব সংবাদদাতা
বিষ্ণুপুর ব্লকের মড়ার পঞ্চায়েতের মড়ার, কুলুপকুর, মাজুরিয়া, ধবনি, কুলাইজুড়ি, ভালুখাঁ, লাউ বাগান, এক নম্বর ক্যাম্প— এই সব গ্রামের প্রায় পাঁচ হাজার মানুষ কাঁঠাল চাষের সঙ্গে জড়িয়ে আছেন।
২৪ জুন, ২০১৭
Mango Festival
নিজস্ব সংবাদদাতা
শুরু দিন ঢুঁ মেরে দেখা গেল, প্রেক্ষাগৃহের এক পাশে রকমারি আমের স্টল। অন্যদিকে হস্তশিল্প, খাবারের স্টল রয়েছে বটে, তবে ভিড় আমের দিকেই।
২৪ জুন, ২০১৭
Minor marriage
মহেন্দ্র জেনা
এত দিন নাবালিকার বিয়ে রুখে, পরিবারকে সচেতনতার পাঠ বা আইনে শাস্তি বিধানের কথা জানিয়ে তাদের মুচলেকা নিয়ে নিত প্রশাসন।
২৪ জুন, ২০১৭
Baul Art
নিজস্ব সংবাদদাতা
বাউল অ্যাকাডেমির সভাপতি তথা বিশ্বভারতীর বাংলা বিভাগের অধ্যাপক মিলনকান্তি বিশ্বাস বলেন, “মুখ্যমন্ত্রীর নির্দেশে দ্রুত কাজ শুরু করতে বৈঠক হয়েছে।
২৪ জুন, ২০১৭
আরও খবর