মাড়গ্রামের গোদামপাড়ার মসজিদে মহিলাদের নমাজ পড়ায় বৃদ্ধির এই হারে অবশ্য খুশি বেগম সঙ্ঘমিতা চৌধুরী। সালটা ছিল ২০০৬ সালের ২৩ ফেব্রুয়ারি।
নিজস্ব সংবাদদাতা
২৭ জুন, ২০১৭
Light post
নিজস্ব সংবাদদাতা
মারধর বা সম্পত্তি নষ্টকে সমর্থন না করলেও বিদ্যুৎ দফতরের বিরুদ্ধে ক্ষোভ হাওয়ার পর্যাপ্ত কারণ রয়েছে বলে মনে করেন এলাকার অনেকেই। রবিবারের ঘটনার পিছনেও বিদ্যুৎ দফতরের গাফিলতিকে দায়ী করছেন সকলে।
২৭ জুন, ২০১৭
arrest
নিজস্ব সংবাদদাতা
ইদের সকালে এক ব্যবসায়ীকে খুনের অভিযোগ উঠল আর এক ব্যবসায়ীর বিরুদ্ধে। পুলিশ জানায়, নিহতের নাম আনোয়ার শেখ ওরফে রিপন শেখ (২৪)। তাঁর বাড়ি লাভপুরের বুনিয়াডাঙা গ্রামে।
২৭ জুন, ২০১৭
Roopa Ganguly
নিজস্ব সংবাদদাতা
ওয়ার্ড কাউন্সিলর বিকাশ মিশ্রের আমন্ত্রণে, প্রাক্তন জেলা সভাপতি দুধকুমার মণ্ডলকে সঙ্গে নিয়ে এ দিন তিনি বিজেপির দখলে থাকা বোলপুর পুরসভার একমাত্র ওয়ার্ড ১৩ নম্বরের বিভিন্ন এলাকা ঘুরে দেখেন।
২৭ জুন, ২০১৭
roti
নিজস্ব সংবাদদাতা
স্বাস্থ্যকেন্দ্র ও রোগীদের কাছ থেকে জানা গিয়েছে, ইলামবাজার ব্লক প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে ১০ জন পুরুষ ও চারজন গর্ভবতী মহিলা সহ মোট ১৬ জন মহিলা রোগী ভর্তি রয়েছেন।
২৭ জুন, ২০১৭
Fair
নিজস্ব প্রতিবেদন
অন্য বারের মতো এ বারও মহা সমারোহে রথ অনুষ্ঠিত হল ময়ূরেশ্বরের কুন্ডলার রথযাত্রা। জমিদার বাড়ির রথযাত্রা হিসাবে খ্যাত শতাব্দী প্রাচীন ওই উৎসবে সামিল হন এলাকার ১০/১২ গ্রামের মানুষ। ১৬ ফুট উচ্চতার পিতলের রথের দড়ি টানার আর্কষণ বেড়েই চলেছে বলে পরিবারের দাবি।
২৬ জুন, ২০১৭
Ratha yatra
নিজস্ব প্রতিবেদন
পঞ্চাকোট রাজবংশের শেষ রাজধানী কাশীপুর এবং প্রথম রাজধানী ঝালদাতেও এ দিন রথের রশিতে টান দিয়েছেন ভক্তরা। ঝালদা রাজপরিবার থেকে প্রথা মেনে নাড়ুগোপালের বিগ্রহ সর্বজনীন রথে অধিষ্ঠিত হয়েছেন। রথ উপলক্ষে ভিড় হয়েছিল বলরামপুরেও।
২৬ জুন, ২০১৭
Rath
নিজস্ব সংবাদদাতা
আধ শতকের এই ছবি এখনও অমলিন মানবাজার থানার পাথরমহড়া রাজবাড়িতে। বদলেছেন শুধু কুশীলবেরা। এখন রাজবাড়ির প্রতিনিধি দেবাশিস নারায়ণ দেব রথের সঙ্গে হাঁটেন। ভিয়েনের দিকে কড়া নজর থাকে আশি পেরনো রঞ্জিত নারায়ণ দেবের। কোথাও কোনও ত্রুটি হওয়ার জো নেই।
২৬ জুন, ২০১৭
Bishnipur
নিজস্ব সংবাদদাতা
২৬ জুন, ২০১৭
Municipal service car
নিজস্ব সংবাদদাতা
কড়িধ্যা পঞ্চায়েতের প্রধান প্রবীর ধর বলছেন, ‘‘সবকটি সংসদ এলাকা একেবারে নয়, প্রাথমিকভাবে হাজার তিনেক বাড়ি থেকে পচনশীল এবং অপচনশীল বর্জ্য সংগ্রহ করার কাজ শুরু হবে।’’ তাঁর দাবি, ইউনিট চালু হলে পরে ধাপে ধাপে পঞ্চায়েতের অন্য অংশের মানুষ পরিষেবা পাবেন।
২৬ জুন, ২০১৭
popi dutta
নিজস্ব সংবাদদাতা
সাহস জুটিয়ে মনের কথাগুলো বলে ফেলার আগে ‘ওপেন ফোরামে’ নিজের পরিচিতি, শখের কথা, ভবিষ্যতে কী হতে চায় সে সব অনুষ্ঠানে আসা অতিথিদের সামনে জানায়। পপির কথায়, ‘‘ঠিক করে রেখেছিলাম এই মঞ্চেই নিজের সমস্যার কথা বলব। না বলতে পারলে তো পড়াশোনাটাই বন্ধ হয়ে যাবে। তাই একরকম মরিয়া ছিলাম।’’
২৬ জুন, ২০১৭
Money
রাজদীপ বন্দ্যোপাধ্যায়
জেলা পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রতারকের ফোনে এটিএম কার্ডের গোপন তথ্য জানিয়ে গত ছয় মাসে জেলায় ৭৩ জন টাকা খুইয়েছেন। যদিও বাঁকুড়া সাইবার ক্রাইম সেলের তৎপরতায় প্রতারিতদের ৫২ জনকেই টাকা ফিরিয়ে দেওয়া গিয়েছে বলে দাবি পুলিশের। যার মোট অঙ্কটা প্রায় ১ লক্ষ ১৮ হাজার টাকা।
২৬ জুন, ২০১৭
Potter
নিজস্ব সংবাদদাতা
ষাটোর্ধ্ব শঙ্কর সূত্রধরের মতোই ঝালদার জেলে পাড়ার মৃৎশিল্পীদের ব্যস্ততা তুঙ্গে। দম ফেলারও ফুরসত নেই যেন। তাঁরা সবাই রথের মেলায় মাটির পুতুলের দোকান দেন। মূলত প্রতিমা গড়েই সংসার চলে তাঁর। মাঝে মাঝে অন্য মূর্তি গড়ার বরাতও মেলে।
২৫ জুন, ২০১৭
Locket
নিজস্ব সংবাদদাতা
এ দিন লকেট সাংবাদিকদের বলেন, “কয়েক দিন আগে অনুব্রত মণ্ডল ময়ূরেশ্বরের গিয়ে প্রকশ্যে হুমকি দিয়েছেন যে, লকেট চট্টোপাধ্যায়ের গাড়ি দেখলেই আটকাতে হবে। আগের বার উনি কর্মী সভায় প্রকাশ্যে এই রকম কথা বলেছিলেন। বোমা মেরে উড়িয়ে দাও। আগুন জ্বালিয়ে দাও। পরবর্তী কালে দেখা গিয়েছে, পাড়ুইয়ের সাগর ঘোষ খুন হয়েছেন।’’
২৫ জুন, ২০১৭
Eid
নিজস্ব সংবাদদাতা
ইদে সেমাই এর কদর একটু বেশি। বিশেষ করে লাচ্ছা সেমাই। চোখের পলকে তৈরি করা যায় বলে সকলের কাছেই খুব জনপ্রিয় লাচ্ছা সেমাই। প্যাকেটজাত এই খাবারটির রান্নার স্বাদ কমবেশি প্রায়ই একইরকম। কিন্তু রান্নায় চাই নতুনত্ব। সে জন্য বাজারেও খামতি নেই। জেলার রামপুরহাট, নলহাটি, সাঁইথিয়া, সিউড়ি, দুবরাজপুর, বোলপুর, নানুর— সর্বত্র অধিকাংশ ফলের দোকানগুলিতে এখন ফলের চেয়ে সেখানে জায়গা দখল করে নিয়েছে সেমাই, লাচ্ছা।
২৫ জুন, ২০১৭
Murderer
নিজস্ব সংবাদদাতা
নানা অপরাধ মূলক কাজের জন্য মাঝেমধ্যেই জেলে থাকতে হতো জিকরিয়াকে। সম্প্রতি বোলপুর থানা এলাকায় একটি বেআইনি অস্ত্র কারবারের মামলায় গ্রেফতার হয়ে জেলে যায় জিকরিয়া। কিন্তু তার সন্দেহ ছিল, তার অনুপস্থিতির সুযোগে অন্য কারও সঙ্গে সম্পর্কে জড়িয়েছেন চুরকি। সেই রাগেই মা-ছেলেকে খুনের পরিকল্পনা করে সে।
২৫ জুন, ২০১৭
Minor
নিজস্ব সংবাদদাতা
জেলা প্রশাসন ও চাইল্ড লাইন সূত্রে জানা গিয়েছে, শুক্রবার বিকেলে বাঁকুড়া চাইল্ড লাইনের কো-অর্ডিনেটর সজল শীলের কাছে ফোন আসে, বেতঝারিয়া এলাকার বাসিন্দা গুরুপদ বাগ তাঁর বাড়িতে এক নাবালককে আটকে রেখে নির্যাতন চালাচ্ছেন। খবর পেয়েই সজলবাবু সিমলাপাল থানার পুলিশকে নিয়ে গুরুপদবাবুর বাড়িতে যান।
২৫ জুন, ২০১৭
Anubrata
নিজস্ব সংবাদদাতা
এ ছাড়াও, ২১ জুলাই কলকাতার ধর্মতলায় শহিদ সমাবেশে বীরভূম জেলা থেকে কমপক্ষে পাঁচ লক্ষ কর্মী-সমর্থক নিয়ে যাওয়ার লক্ষ্যমাত্র নিয়ে এ দিনের বৈঠকে পরিকল্পনা করা হয়।
২৫ জুন, ২০১৭
Nalhati Municipality
অপূর্ব চট্টোপাধ্যায়
এ বার নলহাটি পুরসভার ওয়ার্ড ১৫ থেকে বেড়ে হয়েছে ১৬। এখনও পর্যন্ত মোট ভোটার তিরিশ হাজারের কাছাকাছি। ২০০২ সালে যখন নলহাটি পুরসভার প্রথম নির্বাচন হয়, তখনও ওয়ার্ড ছিল ১৬। তখন পুরপ্রধান হন কংগ্রেসের আইনাল হোদা আহমেদ।
২৪ জুন, ২০১৭
Sidho Kanho Birsha University
প্রশান্ত পাল
এই কাজের জন্য পড়ুয়াকে তাঁর আধার নম্বর বিশ্ববিদ্যালয়ে জমা দিতে হবে। ওই নম্বর দিয়েই ন্যাড-এর যাবতীয় সুবিধা পাওয়া যাবে। যদি আধার নম্বর না থাকে তাহলে রেজিস্ট্রেশনের বিশদ তথ্যও জমা করা যেতে পারে।
২৪ জুন, ২০১৭
Sanitary Napkin Vending Machine
নিজস্ব সংবাদদাতা
সম্প্রতি মানবাজার গ্রামীণ হাসপাতালে গিয়ে দেখা গেল খালি মেশিন পড়ে রয়েছে। স্থানীয় বাসিন্দাদের দাবি, মাস খানেকেরও বেশি সময় ধরে এই অবস্থা চলছে। একই দশা বলরামপুরের বাঁশগড় গ্রামীণ হাসপাতালের যন্ত্রটির।
২৪ জুন, ২০১৭
Health Centre
নিজস্ব সংবাদদাতা
এ রাজ্যেরই কোনও কোনও হাসপাতালের ওয়ার্ডে মাঝে মধ্যে রোগীদের জন্য গান বাজানো হয়। তৈরি করা হয় ফুলের বাগান। কিন্তু বরাবাজার ব্লক স্বাস্থ্যকেন্দ্রে অমিল ন্যূনতম স্বাচ্ছন্দ্যটুকুও।
২৪ জুন, ২০১৭
Eid Shopping
নিজস্ব সংবাদদাতা
রথযাত্রা এবং ইদ নির্বিঘ্নে সম্পন্ন করার জন্য মানবাজার থানার উদ্যোগে শুক্রবার একটি বৈঠক ছিল। যোগ দিয়েছিলেন থানা এলাকার বিভিন্ন প্রান্তের দুই সম্প্রদায়ের প্রতিনিধিরা।
২৪ জুন, ২০১৭
Jack Fruit Tree
নিজস্ব সংবাদদাতা
বিষ্ণুপুর ব্লকের মড়ার পঞ্চায়েতের মড়ার, কুলুপকুর, মাজুরিয়া, ধবনি, কুলাইজুড়ি, ভালুখাঁ, লাউ বাগান, এক নম্বর ক্যাম্প— এই সব গ্রামের প্রায় পাঁচ হাজার মানুষ কাঁঠাল চাষের সঙ্গে জড়িয়ে আছেন।
২৪ জুন, ২০১৭
Mango Festival
নিজস্ব সংবাদদাতা
শুরু দিন ঢুঁ মেরে দেখা গেল, প্রেক্ষাগৃহের এক পাশে রকমারি আমের স্টল। অন্যদিকে হস্তশিল্প, খাবারের স্টল রয়েছে বটে, তবে ভিড় আমের দিকেই।
২৪ জুন, ২০১৭
Minor marriage
মহেন্দ্র জেনা
এত দিন নাবালিকার বিয়ে রুখে, পরিবারকে সচেতনতার পাঠ বা আইনে শাস্তি বিধানের কথা জানিয়ে তাদের মুচলেকা নিয়ে নিত প্রশাসন।
২৪ জুন, ২০১৭
Baul Art
নিজস্ব সংবাদদাতা
বাউল অ্যাকাডেমির সভাপতি তথা বিশ্বভারতীর বাংলা বিভাগের অধ্যাপক মিলনকান্তি বিশ্বাস বলেন, “মুখ্যমন্ত্রীর নির্দেশে দ্রুত কাজ শুরু করতে বৈঠক হয়েছে।
২৪ জুন, ২০১৭
Villagers
নিজস্ব সংবাদদাতা
তলিয়ে যাওয়ার সতেরো ঘণ্টা পরে এ দিন সকালে দেহটি উদ্ধার করেন জেলার বাইরে আসা ডুবুরিদের নয় সদস্যের একটি দল। ফের বালির ঘুর্ণিতে মৃত্যুর ঘটনার পর থেকেই এলাকার মানুষ ক্ষুব্ধ ছিলেন।
২৩ জুন, ২০১৭
Bishnupur Rajbari
নিজস্ব সংবাদদাতা
শক্রপক্ষের হাত থেকে রাজবাড়ি রক্ষা করার জন্য চারপাশে গভীর পরিখা কাটা হয়েছিল বিষ্ণুপুরে। এখানে বেড়াতে আসা পর্যটকদের কাছে এই পরিখা অন্যতম দ্রষ্টব্য। কিন্তু মাটি-চোরদের দাপটে পরিখার পাশের মাটির বাঁধ হারিয়ে যেতে বসেছে।
২৩ জুন, ২০১৭
Dead body
নিজস্ব সংবাদদাতা
পুলিশের আরও ধারণা সম্পর্কে মা-ছেলে হতে পারে। জেলাপুলিশ সুপার নীলকান্ত সুধীরকুমার বলেন, ‘‘আমরা খুনের মামলা রুজু করেই তদন্ত শুরু করব। মহিলা ও শিশুর পরিচয় জানার চেষ্টা চলছে।’’
২৩ জুন, ২০১৭
BJP
নিজস্ব সংবাদদাতা
সম্প্রতি বিজেপি-তে যোগ দিয়েছেন পাড়ার তৃণমূলের প্রাক্তন ব্লক সভাপতি তথা পঞ্চায়েত সমিতির পূর্ত কর্মাধ্যক্ষ দীপক আচার্য। দলবদলের কারণ হিসেবে সেই সময়েই তিনি পঞ্চায়েত সমিতির বিরুদ্ধে একাধিক দুর্নীতির অভিযোগ মৌখিক ভাবে জানিয়েছিলেন।
২৩ জুন, ২০১৭
Road
নিজস্ব সংবাদদাতা
গ্রামবাসীর অভিযোগ, বহু বার তাঁরা পঞ্চায়েত থেকে শুরু করে প্রশাসনের সব জায়গায় ওই রাস্তা সংস্কারের দাবি জানিয়েছন। কিন্তু কোনও লাভ হয়নি।
২৩ জুন, ২০১৭
Rescue
নিজস্ব সংবাদদাতা
অতিরিক্ত জেলাশাসক (ভূমি ও ভূমি সংস্কার) নীলকমল বিশ্বাস বলেন, ‘‘আইনত, তিন মিটার অর্থাৎ ১০ ফুটের বেশি গর্ত করে কোথাও বালি তোলা যায় না। ওখানে এত গভীর গর্ত করে বালি তোলার খবর আমাদের কাছে ছিল না। খবর নেই এ দিনের দুর্ঘটনা সম্পর্কেও।
২২ জুন, ২০১৭
Dubrajpur
নিজস্ব সংবাদদাতা
সরকারি কৌঁসুলি জানাচ্ছেন, গত বছর আগস্ট মাসের ২৬ তারিখ সকাল ন’টা নাগাদ নিঙ্গাগ্রামে নিজের বাড়িতেই খুন হন প্রকাশ চক্রবর্তী। শাবল দিয়ে পিটিয়ে খুন করা হয় বলে তদন্তে জেনেছিল পুলিশ। পুলিশের কাছে লিখিত অভিযোগে নিহতের বাবা মন্টু চক্রবর্তী তাঁর বড় ছেলেকে খুনের জন্য ছোট ছেলে প্রভাতকেই দায়ি করেন।
২২ জুন, ২০১৭
Accident
নিজস্ব সংবাদদাতা
পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, আসানসোল-সাঁইথিয়া রুটের একটি এক্সপ্রেস বাস এ দিন সকালে আসানসোল থেকে সিউড়ি অভিমুখে যাচ্ছিল। সদাইপুর থানা এলাকার চিনপাইয়ের কাছে জাতীয় সড়ক থেকে গ্রামে ঢোকার মুখেই মুখোমুখি ধাক্কা লাগে সিউড়ি থেকে খয়রাশোলের বাহাদুরপুরগামী একটি লোকাল বাসের সঙ্গে।
২২ জুন, ২০১৭
Shopping
অপূর্ব চট্টোপাধ্যায়
সিউড়ির বাসিন্দা মিসবাউল হক, রৌউশন জয়শোয়ালরা জানালেন, নতুন দোকান। বহু মানুষই আসছেন। তবে কাপড়ের মান আরও ভাল করা দরকার। সেই তুলনায় বোলপুরের একটি দোকানের শাখা সিউড়িতে নতুন খুলেছে ওদের ভিড় তুলনামূলক ভাবে কম হলেও কাপড়ের মান বেশ ভাল।
২২ জুন, ২০১৭
Bankura
নিজস্ব সংবাদদাতা
দিনটা ছিল ১৯৯৩ সালের ১২ মার্চ। বাঁকুড়া শহর সংলগ্ন রায়বাঁধের গ্যাজাড়েবাড়ি এলাকায়। সরকার পক্ষের আইনজীবী অরুণ চট্টোপাধ্যায় জানিয়েছেন, ওই দিন সকালে রায়বাঁধের বাসিন্দা অনিল রানা তাঁর তিন ভাই রঞ্জিত, অর্জুন ও অসিতকে নিয়ে জমিতে সেচের জল দিতে গিয়েছিলেন।
২২ জুন, ২০১৭
Bankura Court
রাজদীপ বন্দ্যোপাধ্যায়
সে দিন সকালের ঘটনা আজও ছবির মতো মনে আছে শম্ভুবাবুর। তাঁর কথায়, “প্রথমেই আমাদের ঘিরে দিয়ে বড় বড় পাথর ছোড়া শুরু করল ওরা। পাথরের ঘায়ে জখম হয়ে আমরা জমিতে পড়ে গিয়েছিলাম। ওই অবস্থায় আমাদের ধারালো অস্ত্র দিয়ে মারতে থাকে। অনেকের মলদ্বারেও ধারালো অস্ত্র ঢুকিয়ে দিচ্ছিল!”
২২ জুন, ২০১৭
Protest
নিজস্ব সংবাদদাতা
বান্দোয়ান-পুরুলিয়া রাস্তায় এ এন ঝা স্কুলের সামনে তৃণমূলের ব্লক কমিটির কার্যালয়। দলের সমস্ত স্তরের নেতা, কর্মী এমনকী বিধায়কের নিয়মিত যাতায়াত সেখানে। সম্প্রতি বান্দোয়ান–মানবাজার রাস্তায় তৃণমূলের আরও একটি অফিস খোলা হয়েছে। দলনেত্রীর ছবি এবং দলের পতাকা টাঙানো সেখানে।
২২ জুন, ২০১৭
Yoga
নিজস্ব প্রতিবেদন
কেন্দ্রীয় সরকারের আয়ুষ মন্ত্রকের উদ্যোগে বিষ্ণুপুর মল্লভূম যোগ সেন্টারের পরিচালনায় বিষ্ণুপুর মহাকুমা ক্রীড়া সংস্থার মাঠে যোগ শিবির হয়। যোগ দিয়েছিল প্রায় ১৭০০ ছাত্রছাত্রী। সেখানে এনসিসি-র এক ক্যাডেট হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। স্টেডিয়ামে কোনও অ্যাম্বুলেন্স বা চিকিৎসক না থাকায় প্রশ্ন উঠতে শুরু করে।
২২ জুন, ২০১৭
আরও খবর