Advertisement
২৬ এপ্রিল ২০২৪

কলেজ ছাত্র জড়িত ওয়েবসাইটের মাধ্যমে প্রতারণা, গ্রেফতার ৩

গাড়ি থেকে বাড়ি ছবি তুলে ওয়েবসাইটে ‘আপলোড’ করলেই ক্রেতা হাজির। এমন ওয়েবসাইটকেই এ বার হাতিয়ার করে প্রতারণা করার অভিযোগ উঠল বাঁকুড়ায়। সদ্য কেনা মোবাইল ফোন বিক্রি করার নাম করে মোটা টাকা হাতিয়ে ছেঁড়া কাগজ ভর্তি চকচকে প্যাকেট গছিয়ে দিয়ে পালিয়ে ছিল কয়েকজন যুবক। অভিযোগ পেয়ে শেষে ক্রেতা সেজে ফোন করে সেই দুষ্কৃতীদের গ্রেফতার করল পুলিশ।

নিজস্ব সংবাদদাতা
বাঁকুড়া শেষ আপডেট: ০১ সেপ্টেম্বর ২০১৪ ০১:২৬
Share: Save:

গাড়ি থেকে বাড়ি ছবি তুলে ওয়েবসাইটে ‘আপলোড’ করলেই ক্রেতা হাজির। এমন ওয়েবসাইটকেই এ বার হাতিয়ার করে প্রতারণা করার অভিযোগ উঠল বাঁকুড়ায়। সদ্য কেনা মোবাইল ফোন বিক্রি করার নাম করে মোটা টাকা হাতিয়ে ছেঁড়া কাগজ ভর্তি চকচকে প্যাকেট গছিয়ে দিয়ে পালিয়ে ছিল কয়েকজন যুবক। অভিযোগ পেয়ে শেষে ক্রেতা সেজে ফোন করে সেই দুষ্কৃতীদের গ্রেফতার করল পুলিশ।

প্রতারণার অভিযোগে রবিবার তিন যুবককে গ্রেফতার করা হয়। ধৃতদের মধ্যে বুবাই ঘোষ ও বাপ্পা করঙ্গ সোনামুখীর পাথরমুড়া এবং আশিস ঘোষ পাত্রসায়রের পাঁচপাড়ার বাসিন্দা। এ দিন তিনজনকে বাঁকুড়া আদালতে তোলা হলে বুবাইকে তিন দিন পুলিশ হেফাজতে এবং বাকিদের ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেন বিচারক। পুলিশের সন্দেহ, মেধাবী ছাত্র বুবাই ওই চক্রের মাথা।

প্রাথমিক তদন্তের পরে পুলিশের দাবি, এই তিনজনের পাশাপাশি আরও অনেকেই এই প্রতারণা-চক্রে যুক্ত। জিনিসপত্র বেচাকেনার ওয়েবসাইটের মাধ্যমে দামি মোবাইল, ল্যাপটপ কম দামে বিক্রি করার টোপ দিয়ে বহু মানুষকেই প্রতারণা করেছেন তাঁরা। সম্প্রতি বাঁকুড়ার প্রতাপবাগানের বাসিন্দা সুপ্রিয় নন্দী সস্তায় মোবাইল ফোন কিনতে গিয়ে তাঁদের কাছে প্রতারিত হন। সুপ্রিয়’র অভিযোগ, ওই ওয়েবসাইটে একটি দামি মোবাইল সাড়ে ১২ হাজার টাকায় বিক্রি করার বিজ্ঞাপন দেখে বিক্রেতাকে ফোন করেন তিনি। ক্যুরিয়ারের মাধ্যমে তাঁকে ওই মোবাইল পাঠানো হবে বলে জানানো হয়। তাঁর হাতেই টাকা দিতে বলা হয়। এর কিছুদিন পরে তাঁকে ফোন করে বাঁকুড়া শহরের ভৈরব স্থান এলাকায় সার্কিট হাউসের সামনে ডাকা হয়। তাঁর কথায়, “সেখানে দু’জন যুবক নিজেদের ক্যুরিয়ার সার্ভিসের কর্মী বলে পরিচয় দিয়ে আমার হাতে একটি প্যাকিং বক্স ধরিয়ে দেয়। ওই প্যাকেটে মোবাইল ফোনটা রয়েছে বলে জানিয়েছিলেন। ওঁরা তাড়াহুড়ো করছিল বলে টাকাটা দিয়ে দিই। তখন অবিশ্বাস হয়নি। বাড়িতে এসে প্যাকেট খুলে দেখি ফোন নেই, ছেঁড়া কাগজে ভর্তি।”

পরে বাঁকুড়া সদর থানায় ঘটনাটি জানান সুপ্রিয়বাবু। সব কথা শুনে পুলিশ গ্রাহক সেজে ওয়েবসাইটে দেওয়া নম্বরে ফোন করেন। পুলিশের পাতা ফাঁদে পা দেয় প্রতারকেরা। শনিবার বাঁকুড়া সার্কিট হাউসের সামনে পুলিশ কর্মীরা সাদা পোশাকে যায়। পুলিশের দাবি, বুবাই ও আশিস ক্যুরিয়ার কর্মী সেজে যায়। পুলিশ তাঁদের দু’জনকে পাকড়াও করে আটক করে। তাঁদের জিজ্ঞাসাবাদ করে পাথরমুড়া থেকে বাপ্পাকে গ্রেফতার করে পুলিশ।

উল্লেখ্য, ধৃতদের মধ্যে বুবাই সোনামুখীর ভড়া গ্রামের কাঠিয়াবাবা মহাবিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের ছাত্র। তাঁদের সামান্য জমিজমা রয়েছে। এক আত্মীয়ের কথায়, বুবাই উচ্চমাধ্যমিকে ভাল ফল করেছিল। বাঁকুড়ার খ্রিস্টান কলেজে এক বছর পড়ে পরে বাড়ির কাছে ওই কলেজে ভর্তি হন। সম্প্রতি কিছু অসত্‌ ছেলের সঙ্গে যুক্ত হয়ে অপরাধমূলক কাজে যুক্ত হয়ে পড়েন। সোনামুখী থানায় তাঁর নামে কয়েকটি ছোটখাটো অপরাধের অভিযোগও রয়েছে। তবে গ্রামের একজন মেধাবী শান্ত স্বভাবের ছেলের এই ধরনের ঘটনায় জড়িয়ে পড়ায় এলাকার অনেকেই বিস্মিত। চেষ্টা করেও বুবাইয়ের পরিবারের সঙ্গে কথা বলা যায়নি।

বুবাইকেই এই চক্রের ‘মাস্টার মাইন্ড’ বলে দাবি করছে বাঁকুড়া পুলিশ। নিজের বুদ্ধি কাজে লাগিয়ে কিছু যুবককে নিয়ে এই প্রতারণা চক্রের জাল বিস্তার করেছিল সে। বাঁকুড়ার ডিএসপি (আইন ও শৃঙ্খলা) বাপ্পাদিত্য ঘোষ বলেন, “শুধু জেলাতেই নয়, আমাদের ধারণা জেলার বাইরেও বহু মানুষ প্রতারিত হয়েছেন এই চক্রের মাধ্যমে। বুবাইকে জিজ্ঞাসাবাদ চলছে। শীঘ্রই এই চক্রের সঙ্গে জড়িত অন্যদেরও আমরা গ্রেফতার করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

website fraudulent arrest bankura
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE