Advertisement
২০ এপ্রিল ২০২৪
প্রতি ভবনে বিশেষ কমিটি গড়ার আশ্বাস

কলাভবনের অধ্যক্ষকে জিজ্ঞাসাবাদ পুলিশের

কলাভবন-কাণ্ডে অধ্যক্ষ শিশির সাহানাকে জিজ্ঞাসাবাদ করল পুলিশ। গোটা ঘটনায় তাঁর ভূমিকা খতিয়ে দেখতেই সোমবার সন্ধ্যায় তাঁকে এসডিপিও-র দফতরে ডেকে পাঠানো হয় বলে পুলিশ সূত্রের খবর। মঙ্গলবার এসডিপিও (বোলপুর) সূর্যপ্রসাদ যাদব বলেন, “ছাত্রী নির্যাতনের ঘটনায় কলাভবনের অধ্যক্ষকে ডাকা হয়েছিল। তাঁকে এ নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।” এ দিনই আবার কলাভবনের ছাত্রীর যৌন নির্যাতনের ঘটনা থেকে শিক্ষা নিয়ে এ বার প্রতিটি ভবনে বিশাখা কমিটির উপ কমিটি গড়ার সিদ্ধান্ত নিল বিশ্বভারতী।

উপাচার্যের সঙ্গে দেখা করে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রছাত্রীরা। মঙ্গলবার।—নিজস্ব চিত্র।

উপাচার্যের সঙ্গে দেখা করে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ছাত্রছাত্রীরা। মঙ্গলবার।—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৪ ০২:৪৫
Share: Save:

কলাভবন-কাণ্ডে অধ্যক্ষ শিশির সাহানাকে জিজ্ঞাসাবাদ করল পুলিশ। গোটা ঘটনায় তাঁর ভূমিকা খতিয়ে দেখতেই সোমবার সন্ধ্যায় তাঁকে এসডিপিও-র দফতরে ডেকে পাঠানো হয় বলে পুলিশ সূত্রের খবর। মঙ্গলবার এসডিপিও (বোলপুর) সূর্যপ্রসাদ যাদব বলেন, “ছাত্রী নির্যাতনের ঘটনায় কলাভবনের অধ্যক্ষকে ডাকা হয়েছিল। তাঁকে এ নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।” এ দিনই আবার কলাভবনের ছাত্রীর যৌন নির্যাতনের ঘটনা থেকে শিক্ষা নিয়ে এ বার প্রতিটি ভবনে বিশাখা কমিটির উপ কমিটি গড়ার সিদ্ধান্ত নিল বিশ্বভারতী। মঙ্গলবার সকালে পড়ুয়াদের আট সদস্যের একটি দল উপাচার্য সুশান্ত দত্তগুপ্তের সঙ্গে দেখা করেছে। পড়ুয়াদের দাবি, সেখানেই উপাচার্য তাঁদের এই মর্মে দ্রুত বিজ্ঞপ্তি জারি করার আশ্বাস দিয়েছেন।

ওই ছাত্রী নির্যাতনের ঘটনায় অধ্যক্ষের কাছে আগেই অভিযোগ জমা পড়লেও সুপ্রিম কোর্টের গাইড লাইন মেনে বিশ্ববিদ্যালয়ের গড়া বিশাখা কমিটির কাছে তা পৌঁছতে দেরি হয়েছে বলে অভিযোগ। উপাচার্যের সঙ্গে দেখা করার পরে পড়ুয়ারা দাবি করেন, এ দিন উপাচার্য সেই দেরির কথা মেনেও নিয়েছেন। তবে, এ নিয়ে বিশ্বভারতীর কোনও আধিকারিকই কোনও মন্তব্য করতে চাননি। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, চলতি বছর ২৭ জুন বিভিন্ন বিভাগ থেকে উপ-কমিটি গড়ার প্রস্তাব এলেও, তা কার্যত ‘অজানা’ কারণে বাস্তবায়িত হয়নি! মঙ্গলবার, দুপুর ১২টা নাগাদ শতাধিক পড়ুয়া কেন্দ্রীয় দফতরের সামনে হাজির হন। এ দিন উত্তর-পূর্ব এলাকার ছাত্রছাত্রীদের দেখা যায় নেতৃত্বে। আট সদস্যের একটি প্রতিনিধি দল উপাচার্যের সঙ্গে দেখা করেন। উপাচার্য সুশান্ত দত্তগুপ্তের সঙ্গে ছিলেন ছাত্র পরিচালক হরিশচন্দ্র মিশ্র, মুখ্য নিরাপত্তা আধিকারিক ইউপি সিংহ। পড়ুয়াদের দাবি, কেন কলাভবনের ওই নির্যাতিতা ছাত্রীর অভিযোগ দেরিতে পেল বিশাখা কমিটি, তাঁদের সে প্রশ্নের উত্তরে উপাচার্য জানান, অনেক সময় অনভিপ্রেত কারণে দেরি হয়ে যায়। তবে সেই ঘটনা যাতে আগামী দিনে না হয়, তার জন্য সুপ্রিমকোর্ট ও বিশাখা গাইড লাইন অনুযায়ি প্রতিটি বিভাগে উপ-কমিটি তৈরি করছি। এ দিনই সেই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলেও পড়ুয়াদের তিনি আশ্বাস দেন।

উপাচার্যের সঙ্গে আলোচনা সেরে বেরিয়ে ছাত্রছাত্রীদের একাংশ বলেন, বিশ্বভারতীতে যে বারে বারে ছাত্রীদের যৌন নির্যাতনের ঘটনা ঘটছে তা নতুন নয়। এই ঘটনায় দোষীদের কঠোর শাস্তির দাবি জানানোর পাশাপাশি তাঁরা নিজেদের সুরক্ষার দাবি জানিয়েছেন বলেও জানান। ঘটনা হল, কলাভবনে ভিন্ রাজ্যের ছাত্রী নির্যাতন কাণ্ডের জের মিটতে না মিটতেই ফের সেই কলাভবনেই রবিবার একই অভিযোগ ওঠে সিনিয়র এক ছাত্রের বিরুদ্ধে! পরপর যৌন নির্যাতনের ঘটনা সামনে আসতেই সোমবার বিশ্বভারতীর ছাত্রছাত্রীদের একাংশকে গৌড় প্রাঙ্গণে একটি বৈঠক করতে দেখা যায়। ক্যাম্পাসে বিভিন্ন জায়গায় কর্তৃপক্ষের ‘সালিশি’ সভা বন্ধের দাবিও ওঠে। ওই বৈঠকেই ঠিক হয়, উপাচার্যের সঙ্গে দেখা করার বিষয়টি।

বিশ্বভারতীর সূত্রে খবর, স্নাতক স্তরের তৃতীয় বর্ষের যে ছাত্রী স্নাতকোত্তর প্রথম বর্ষের ছাত্রের বিরুদ্ধে শারীরিক ও মানসিক নির্যাতনে অভিযোগ জানিয়েছিলেন বিশাখা কমিটির কাছে, তাঁকে ও ওই অভিযুক্ত ছাত্রকে একটি রিপোর্ট দেবে কর্তৃপক্ষ। সূত্রের খবর, ওই ছাত্র নিঃশর্ত ক্ষমা প্রার্থনা করে ঘটনার কথা স্বীকার করে নিয়েছেন কমিটির সামনে নির্যাতিতার কাছে। অভিযুক্তের কাছে এমন বিবৃতি পেয়ে নির্যাতিতা ছাত্রীও অভিযুক্তের নিঃশর্ত ক্ষমায় মত দিয়ে আইনি পথে যাওয়ার সিধান্ত থেকে সরে আসেন। এ দিকে ভিন্ রাজ্যের বাসিন্দা কলাভবনের প্রথম বর্ষের ওই ছাত্রী নির্যাতন কান্ডে তদন্তকারী অফিসার এ দিনও কথা বলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আধিকারিকদের সঙ্গে। কলাভবনের অধ্যক্ষ শিশির সাহানা কেন নির্যাতিতা ছাত্রীর অভিযোগ পেয়েও গোপন করে রেখেছিলেন, বিশাখা কমিটির কাছে কেন তিনি দেরিতে সেই অভিযোগ পাঠালেন সে সবও খতিয়ে দেখছে জেলা পুলিশ। জেলা পুলিশ সূত্রের খবর, কলাভবন অধ্যক্ষ ধৃত ছাত্রদের কাছ থেকে বাজেয়াপ্ত একটি মেমোরি কার্ড তুলে দেন তাঁদের হাতে, যা ধৃতরা আউটিং-এ ছবি তোলার সময় ব্যবহার করেছিল। সোমবার রাতে শিশিরবাবু ও উপাধ্যক্ষ ঋষি বড়ুয়াকে এসডিপিও দফতরে ডেকে জিজ্ঞাসাবাদও করে পুলিশ। প্রসঙ্গত উল্লেখ্য, ভিন্ রাজ্যের ছাত্রী অভিযোগ জানিয়েছিলেন, আউটিং-এর দিন তাঁর অশ্লীল ছবি তোলা হয়েছে বলে।

এ দিন ছাত্রছাত্রীদের প্রতিনিধি দলের পক্ষে এক ছাত্রী বলেন, “উপাচার্যের সঙ্গে বৈঠক করে নিজেদের দাবি জানিয়েছি। বারে বারে ছাত্রীদের যৌন হেনস্থা, কোনও নতুন ঘটনা নয় বিশ্বভারতীতে। এই ঘটনা ছাত্রছাত্রীদের সুরক্ষা ও নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছে। আমাদের যে জি এস ক্যাশ (জেন্ডের সেন্সিটাইজেসন কমিশন এগেন্সট সেক্সুয়াল হ্যারাশমেন্ট) চালু করার দাবি, তাতে আমরা অনড়।”

বিশাখার উপ-কমিটি বিশ্বভারতীতে

কলাভবনের ছাত্রীর যৌন নির্যাতনের ঘটনা থেকে শিক্ষা নিয়ে এ বার প্রতিটি ভবনে ‘বিশাখা কমিটি’র উপ কমিটি গড়ার সিদ্ধান্ত নিল বিশ্বভারতী। মঙ্গলবার সকালে পড়ুয়াদের আট সদস্যের একটি দল উপাচার্য সুশান্ত দত্তগুপ্তের সঙ্গে দেখা করেছে। পড়ুয়াদের দাবি, সেখানেই উপাচার্য তাঁদের এই মর্মে দ্রুত বিজ্ঞপ্তি জারি করার আশ্বাস দিয়েছেন। ওই ছাত্রী নির্যাতনের ঘটনায় অধ্যক্ষের কাছে আগেই অভিযোগ জমা পড়লেও সুপ্রিম কোর্টের গাইড লাইন মেনে বিশ্ববিদ্যালয়ের গড়া ‘বিশাখা কমিটি’র কাছে তা পৌঁছতে দেরি হয়েছে বলে অভিযোগ। এ দিন উপাচার্যের সঙ্গে দেখা করার পরে পড়ুয়ারা দাবি করেন, উপাচার্য সেই অভিযোগ মেনেও নিয়েছেন। তবে এ নিয়ে বিশ্বভারতীর কোনও আধিকারিকই মন্তব্য করতে চাননি। অন্য দিকে, সোমবার কলাভবনের অধ্যক্ষ শিশির সাহানা ধৃত ছাত্রদের কাছ থেকে বাজেয়াপ্ত একটি মেমোরি কার্ড পুলিশের হাতে তুলে দিয়েছেন বলে খবর। পরে ওই দিন রাতেই শিশিরবাবু এবং উপাধ্যক্ষ ঋষি বড়ুয়াকে এসডিপিও দফতরে ডেকে জিজ্ঞাসাবাদ করা হয় বলে পুলিশ সূত্রের খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE