৪ ভাদ্র ১৪২১ বৃহস্পতিবার ২১ অগস্ট ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩২.১ °C     সর্বনিম্ন : ২৪.৩ °C

খেত ডুবে ক্ষতির আশঙ্কা চাঁচলে

নিজস্ব সংবাদদাতা

অসংরক্ষিত এলাকায় এখনও বিপদসীমার উপর দিয়ে বইছে ফুলহার। গত সোমবার থেকে ফুলহারে জল কমতে শুরু করলেও, এ দিন বুধবার অসংরক্ষিত এলাকায় বিপদসীমার অন্তত ৭২ সেন্টিমিটার উপর দিয়ে জল বইছে। তবে এ দিন সংরক্ষিত এলাকায় সর্তকতা প্রত্যাহার করে নেওয়া হয়েছে। নদীর জলস্তর নামতে থাকায় হরিশ্চন্দ্রপুর ও রতুয়া এলাকায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে ক্ষেতের ফসল এখনও জলে ডুবে রয়েছে।

২১ অগস্ট, ২০১৪

পানীয় জল আর সুষ্ঠু নিকাশি চায় গঙ্গারামপুর

অনুপরতন মোহান্ত

২১ অগস্ট, ২০১৪

আট ছাত্রের নামে থানায় অভিযোগ

নিজস্ব সংবাদদাতা

এ বার একলব্য মডেল স্কুল নিয়ে কড়া অবস্থান নিচ্ছে জেলা প্রশাসন। বুধবার নাগরাকাটা ব্লক প্রশাসনের পক্ষ থেকে থানায় আট জন পড়ুয়ার নামে লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। তদন্তও শুরু হয়েছে বলে জানান মহকুমা পুলিশ আধিকারিক নিমা ভুটিয়া। ১৮ অগস্ট স্কুলে ছুটিতে পাঠানো অধ্যক্ষ অমরজিৎ সিংহ চৌহ্বান এবং শিক্ষক মজিবুল ইসলামকে নিয়ে এক বৈঠক ডাকে অনগ্রসর কল্যাণ দফতর ও স্কুল পরিচালন সমিতি।

২১ অগস্ট, ২০১৪

বিদ্যুৎব্যবস্থা আধুনিকীকরণে ‘স্মার্ট পাওয়ার গ্রিড প্রজেক্ট’

নিজস্ব সংবাদদাতা

বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা আধুনিকীকরণের প্রকল্পে দেশে প্রথম সারির শহরে স্থান পেয়েছে শিলিগুড়িও। গুজরাতের অহমেদাবাদের সঙ্গে শিলিগুড়িতেও রূপায়িত হবে ‘স্মার্ট পাওয়ার গ্রিড প্রজেক্ট’। আর তার হাত ধরেই আগামী এক বছরের মধ্যেই শিলিগুড়ির বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থার খোলনলচে বদলাতে চলেছে। বুধবার শিলিগুড়িতে এসে ‘স্মার্ট গ্রিড’ প্রকল্পের কথা জানিয়েছেন রাজ্যের বিদ্যুৎমন্ত্রী মণীশ গুপ্ত।

২১ অগস্ট, ২০১৪

চার দশক সংস্কার হয়নি, পথে চারা পুঁতে বিক্ষোভ

নিজস্ব সংবাদদাতা

২১ অগস্ট, ২০১৪

মজুরি চুক্তি নিয়ে এক বিরোধীরা

নিজস্ব সংবাদদাতা

চা মজুরি চুক্তি নিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে গড়িমসির অভিযোগ তুলে একযোগে পথে নামল বিরোধী দলের শ্রমিক সংগঠনগুলি। ডান-বাম মিলিয়ে ২৩টি শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা বুধবার শিলিগুড়ির মাল্লাগুড়ি থেকে বাঘাযতীন পার্ক পর্যন্ত মিছিল করে। পরে সেখানেই সভা করে। এ বছরের মজুরি চুক্তি নিয়ে আলোচনা শুরুর সময়েই সিপিএম, কংগ্রেস থেকে শুরু করে গোর্খা জনমুক্তি মোর্চা, আদিবাসী সংগঠন, নকশাল এবং অনান্য বাম এবং ডানপন্থী শ্রমিক সংগঠনগুলি যৌথ মঞ্চ তৈরি করে।

২১ অগস্ট, ২০১৪

উত্তরের সাত জেলা নিয়ে পৃথক আন্দোলনে ফব

নিজস্ব সংবাদদাতা

লোকসভা ভোটে বিপর্যয়ের পরে হতমান সংগঠনকে চাঙ্গা করতে উত্তরবঙ্গের দিকে নজর ঘোরাচ্ছে বাম শরিক ফরওয়ার্ড ব্লক। উত্তরবঙ্গের জন্য একগুচ্ছ দাবিকে সামনে রেখে রাজ্যের ওই অঞ্চলের ৭ জেলাকে বেছে পৃথক আন্দোলনে যাচ্ছে তারা। বামফ্রন্টের কর্মসূচি ছাড়াও ফব দলীয় স্তরে এই আন্দোলনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

২১ অগস্ট, ২০১৪

পুরসভায় প্রশাসক নিয়োগ, ক্ষুব্ধ বিরোধীরা

নিজস্ব সংবাদদাতা

২০ অগস্ট, ২০১৪

প্রাথমিকে বদলি বাতিল, তৃণমূলের কোন্দল প্রকাশ্যে

নিজস্ব সংবাদদাতা

নানা অভিযোগের জেরে দক্ষিণ দিনাজপুর জেলা প্রাথমিক স্কুল সংসদের জারি করা প্রাথমিক শিক্ষকদের বদলির নির্দেশ বাতিল করে দিল শিক্ষা দফতর। সেই সঙ্গে জেলার প্রাথমিক শিক্ষকদের বদলি সংক্রান্ত নির্দেশ রাজ্যের শিক্ষা দফতর থেকেই জারি হবে বলেও জেলা সাংসদকে জানিয়ে দেওয়া হয়েছে।

২০ অগস্ট, ২০১৪

ঐতিহ্যের তাঁত থেমে যাচ্ছে গঙ্গারামপুরে

অনুপরতন মোহান্ত

২০ অগস্ট, ২০১৪

উত্তরবঙ্গ এক্সপ্রেসের স্টপ তোলায় ক্ষোভ

নিলয় দাস

উত্তরবঙ্গ এক্সপ্রেসের ‘স্টপ’ তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে ক্ষোভ বাড়ছে ফালাকাটা এবং ধূপগুড়িতে। সম্প্রতি ট্রেনের টিকিট কাটতে গিয়ে বিষয়টি জানতে পারেন এলাকার মানুষজন। কারণ, আইআরসিটিসি-র ওয়েবসাইটে এটা স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, আগামী ১ অক্টোবর থেকে উত্তরবঙ্গ এক্সপ্রেসে ওই দুই স্টেশনের কোনও টিকিট বুক করা যাবে না।

২০ অগস্ট, ২০১৪

জাল মার্কশিট নিয়ে ভর্তির চেষ্টা, আটক ২

নিজস্ব সংবাদদাতা

উচ্চ মাধ্যমিকে ইংরেজিতে ফেল করার পরেও জাল মার্কশিট নিয়ে কলেজে ভর্তির চেষ্টার অভিযোগে দুই যুবককে আটক করল পুলিশ। তাঁদের ভর্তিও বাতিল হয়ে গিয়েছে। পরে অবশ্য তাঁদের ছেড়ে দেয় পুলিশ।

২০ অগস্ট, ২০১৪

চেয়ারম্যান নিয়ে মতানৈক্য তৃণমূলেই

নিজস্ব সংবাদদাতা

পুর চেয়ারম্যান কে হবেন তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হল না কোচবিহারে। বীরেন কুণ্ডুুর প্রয়াণে খালি হওয়া ওই পদে কে বসবেন তা নিয়ে টানাপড়েন চলছে তৃণমূল শিবিরেই। চলতি মাসের শেষ সপ্তাহে স্থায়ী চেয়ারম্যান নিয়োগের জন্য বোর্ড মিটিং হবে। তবে ওই পদের দাবিদার তৃণমূলের দুই শিবিরই যুযুধান। তৃণমূল সূত্রে খবর, প্রয়াত পুর চেয়ারম্যানের অনুগামীরা ১৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর দীপক ভট্টাচার্যকে ওই পদে বসানোর দাবি জানিয়েছেন।

২০ অগস্ট, ২০১৪

চা বাগানে ভবঘুরে মহিলার দেহ উদ্ধার

নিজস্ব সংবাদদাতা

সঙ্কোশ চা বাগানে অজ্ঞাতপরিচয় ভবঘুরে মহিলার দেহ উদ্ধারের ঘটনায় খুনের মামলা রুজু হলেও মঙ্গলবার বিকেল পর্যন্ত দেহের ময়নাতদন্ত করাতে পারেনি পুলিশ। প্রথমে আলিপুরদুয়ার জেলা হাসপাতালে পাঠানো হয় দেহ। পরে সেখান থেকে পাঠানো হয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে।

২০ অগস্ট, ২০১৪

ভুটভুটিতে বাসের ক্ষতি কোচবিহারে

নিজস্ব সংবাদদাতা

কোচবিহার জেলা জুড়েই বাড়ছে লাইন্সেসহীন যন্ত্রচালিত ভুটভুটির দাপট। কিন্তু নির্বিকার প্রশাসন। এমনটাই অভিযোগ দিনহাটার বেসরকারি বাসমালিক ও শ্রমিকদের। এরই প্রতিবাদে অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘটের হুঁশিয়ারি দিলেন তাঁরা। সোমবার কোচবিহারের জেলাশাসক ও পুলিশ সুপারকে স্মারকলিপি দেয় দিনহাটা বেসরকারি যাত্রী পরিবহণ শ্রমিক ও মালিক সমন্বয় কমিটি।

২০ অগস্ট, ২০১৪

১১ স্থায়ী শিক্ষক নিয়োগ পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ে

নিজস্ব সংবাদদাতা

দ্বিতীয় শিক্ষা বর্ষের ক্লাস শুরুর প্রাক্কালে ১১ স্থায়ী শিক্ষক নিয়োগ করল কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়। শিক্ষা কর্মীদের শূন্য পদেও নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে। পদগুলির জন্য লিখিত পরীক্ষার কাজ শেষ হয়েছে। বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, সরকার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয়ের জন্য ২৫ টি স্থায়ী শিক্ষক পদ তৈরি করেছে।

২০ অগস্ট, ২০১৪

আলুর পর লঙ্কা নিয়ে ফাটকাবাজি, অভিযোগ

নিজস্ব সংবাদদাতা

আলুর ধাক্কা এখনও কাটেনি গৃহস্থের। এ বার দোসর লঙ্কা। চড়া দামে আলু কেনার ধাক্কা সামাল দিতে না দিতেই লঙ্কা নিয়ে কালোবাজারির অভিযোগ উঠতে শুরু করেছে জলপাইগুড়িতে। বিভিন্ন বাজারে একই লঙ্কা বিক্রি হচ্ছে একেক দামে।

২০ অগস্ট, ২০১৪

নদীতে জল কমলেও ভিন্‌ রাজ্যে ফের বৃষ্টিতে বন্যা-আশঙ্কা

নিজস্ব সংবাদদাতা

২৪ ঘণ্টায় আরও ১১ সেন্টিমিটার জল কমল ফুলহারে। কিন্তু জল কমলেও মঙ্গলবার দিনও মালদহের হরিশ্চন্দ্রপুর ও রতুয়ায় বিপদসীমার উপর দিয়েই বইছে ফুলহার। ফলে ওই দু’টি এলাকায় বন্যা পরিস্থিতির তেমন কোনও উন্নতি হয়নি। জলস্তর কমায় খিদিরপুরে নদী ভাঙন শুরু হয়েছিল।

২০ অগস্ট, ২০১৪

জলস্তর কমলেও ফুলহার বিপদসীমার উপরেই

নিজস্ব সংবাদদাতা

১৯ অগস্ট, ২০১৪

মাছ, দইয়ের সুদিন ফেরার খোঁজ গঙ্গারামপুরে

অনুপরতন মোহান্ত

১৯ অগস্ট, ২০১৪

স্বপ্নার স্বপ্ন এখন পদক

এশিয়ান গেমসে সুযোগ পেয়ে চমকে দিয়েছেন জলপাইগুড়ির প্রত্যন্ত পাতকাটার বাসিন্দা অ্যাথলেটিক স্বপ্না বর্মন। এ বার তাঁর স্বপ্ন পদক জয়। বাবা পঞ্চানন বর্মন ভ্যানচালক। অসুস্থতার জন্য এখন কাজ করতে পারেন না। মা বাসনাদেবী চা বাগানে কাজ করতেন। এখন শ্রমিকের কাজ করেন।

পড়ুন