৫ পৌষ ১৪২১ রবিবার ২১ ডিসেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ২৬.৫°C     সর্বনিম্ন : ১৪.৪°C

শূন্যপদ পূরণ করবে দফতর: কারামন্ত্রী

নিজস্ব সংবাদদাতা

রাজ্যের বিভিন্ন সংশোধনাগারগুলিতে ৩২ শতাংশ কর্মীপদ ফাঁকা রয়েছে। তাতে নিরাপত্তা, নজরদারির মতো কাজে সমস্যা হয় বলে কর্মী-আধিকারিকদের একাংশই জানান। সে কারণে ওই শূন্যপদ পূরণ করতে চায় কারা দফতর। শনিবার শিলিগুড়ি বিশেষ সংশোধনাগার পরিদর্শনে এসে এ কথা জানিয়েছেন রাজ্যের কারা মন্ত্রী হায়দর আজিজ সফি। তবে সংশোধনাগারগুলিতে জায়গার অভাবে বন্দি সংখ্যা বেড়ে গেলে যে সমস্যা দেখা দেয় তা মেটাতে এখনই কোনও উদ্যোগের কথা দফতরের তরফে ভাবা হয়নি।

২১ ডিসেম্বর, ২০১৪

সঙ্গীকে ছুরি দেখিয়ে তরুণীকে ‘গণধর্ষণ’

নিজস্ব সংবাদদাতা

সঙ্গীকে ছুরি দেখিয়ে এক তরুণীকে গণধর্ষণের অভিযোগ উঠেছে ৫ যুবকের বিরুদ্ধে। শুক্রবার সন্ধেবেলায় ঘটনাটি ঘটেছে। শনিবার এ বিষয়ে মালদহের মানিকচক থানায় অভিযোগ দায়ের হয়েছে। অভিযোগের ভিত্তিতে দু’জনকে গ্রেফতার করেছে পুলিশ। ওই তরুণীর সঙ্গীকেও জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শুক্রবার সন্ধেয় ওই যুবতী সঙ্গী এক যুবকের সঙ্গে মালদহে যাচ্ছিলেন। অভিযোগ, সে সময় দু’টি মোটরবাইকে চেপে পাঁচ দুষ্কৃতী তাঁদের পথ আটকায়।

২১ ডিসেম্বর, ২০১৪

কার্নিভালের কাজ থেকে সরানো হল শিশুদের

নিজস্ব সংবাদদাতা

২০ ডিসেম্বর, ২০১৪

পুরনো ভাড়ার তালিকা ঝুলিয়েই চালু নতুন বুথ

নিজস্ব সংবাদদাতা

২০ ডিসেম্বর, ২০১৪

মজুরি চুক্তি মানতে নারাজ যৌথ মঞ্চ

নিজস্ব সংবাদদাতা

রাজ্য সরকারের প্রস্তাবিত চা মজুরি চুক্তি মানছেন না রাজ্যের ২৩টি শ্রমিক সংগঠনের যৌথ মঞ্চ। শুক্রবার সকাল থেকে শিলিগুড়ির মাল্লাগুড়িতে বৈঠকে বসেন মঞ্চের নেতারা। পরে বিকালে সাংবাদিক সম্মেলন করে মঞ্চের শ্রমিক নেতারা জানিয়ে দেন, চুক্তিতে আপাতত তিন বছরের মজুরি বৃদ্ধির কথা বলা হচ্ছে। আর ন্যূনতম মজুরি নিয়ে স্পষ্ট করে কিছু বলা হচ্ছে না।

২০ ডিসেম্বর, ২০১৪

আলুর ঢলা রুখতে শলা

নিজস্ব সংবাদদাতা

আলু খেতে ব্যাকটেরিয়া সংক্রমিত ‘ঢলা রোগ’ সামাল দিতে বিশেষজ্ঞদের পরামর্শ লিফলেট বিলি করে চাষিদের জানাবে কৃষি দফতর। আজ, শনিবার রাজগঞ্জ ব্লকের টাকিমারি চর এলাকায় ওই কর্মসূচি নেওয়া হয়েছে। রোগ প্রতিরোধের ব্যবস্থা গ্রহণের পদ্ধতি জানাতে কৃষি আধিকারিকরা চাষিদের সঙ্গে আলোচনায় বসবেন।

২০ ডিসেম্বর, ২০১৪

ব্যবসায়ীকে ছুরি, ধরা পড়েনি কেউ

নিজস্ব সংবাদদাতা

কাপড়ের ব্যবসায়ীকে ছুরি মেরে ও বোমাবাজি করে টাকা লুঠের ঘটনায় এখনও কেউ গ্রেফতার হয়নি। মালদহের সামসিতে ওই লুঠের ঘটনার ২৪ ঘণ্টা বাদেও পুলিশ দুষ্কৃতীদের কাউকে ধরতে না পারায় ব্যবসায়ীদের পাশাপাশি বাসিন্দাদের মধ্যেও ক্ষোভের সৃষ্টি হয়েছে। তবে কয়েকজন দুষ্কৃতীকে আটক করে জিজ্ঞাসাবাদ চলছে বলে পুলিশ সূত্রে খবর। চাঁচলের এসডিপিও কৌস্তভদীপ্ত আচার্য বলেন, “তল্লাশি চলছে।”

২০ ডিসেম্বর, ২০১৪

ঘোষণাই সার, উড়ান দূর অস্ত্ মালদহ-বালুরঘাটে

নিজস্ব সংবাদদাতা

একাধিকবার উত্তরবঙ্গ সফরে এসে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কোচবিহার, বালুরঘাট এবং মালদহে বিমান পরিষেবা চালুর কথা বলেছেন। মাস তিনেক আগেও শিলিগুড়িতে এক সভায় মুখ্যমন্ত্রী কোচবিহার থেকে কলকাতা হয়ে সিঙ্গাপুর বা কুয়ালালামপুর পর্যন্ত উড়ান চালু হচ্ছে বলে ঘোষণা করেছিলেন। কিন্তু, তাঁর সেই পরিকল্পনায় কার্যত জল ঢেলে দিলেন বিমানবন্দর কর্তৃপক্ষের রিজিওনাল এগ্জিকিউটিভ ডিরেক্টর শুদ্ধসত্ত্ব ভাদুড়ি।

১৯ ডিসেম্বর, ২০১৪

হাতবদলের সময় উদ্ধার ২৮ কেজি সোনা, গ্রেফতার ৪

নিজস্ব সংবাদদাতা

গোয়েন্দাদের কাছে খবর ছিল কয়েক কোটি টাকা মূল্যের সোনা হাতবদল হবে। সেই মতো শিলিগুড়ির উত্তরায়ণ উপনগরীতে নজর রেখেছিলেন তাঁরা। বুধবার সন্ধ্যার পরে নেপালের দু’জন বাসিন্দা গাড়িতে শিলিগুড়িতে আসেন। উত্তরায়ণে তাদের অপেক্ষায় ছিলেন আরও দু’জন। সোনা পাচারের সময় হাতেনাতে তাঁদের ধরে ফেলেন কেন্দ্রীয় রাজস্ব গোয়েন্দা বিভাগের আধিকারিকরা। ২৮ কেজি সোনার বাট-সহ চার জনকে গ্রেফতার করা হয়। আটক হয় দু’টি এসইউভি গাড়িও।

১৯ ডিসেম্বর, ২০১৪

ধসা-ঢলার কোপে চাষে ধস

নিজস্ব সংবাদদাতা

১৯ ডিসেম্বর, ২০১৪

হিমঘরে আলু রেখে ক্ষতির মুখে চাষিরা

নিজস্ব সংবাদদাতা

১৯ ডিসেম্বর, ২০১৪

মৃদু ভূকম্পন শিলিগুড়ি, দার্জিলিঙে

নিজস্ব সংবাদদাতা

ভূস্তরের প্লেটের নড়াচড়ায় ভূকম্পন অনূভূত হল নেপাল সহ উত্তরবঙ্গের বেশ কিছু এলাকায়। বৃহস্পতিবার রাত ৯টা ২ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়েছে। দার্জিলিং, শিলিগুড়ি-জলপাইগুড়িতেও এ দিন রাতে মৃদু কম্পন টের পাওয়া গিয়েছে। ভূমিকম্প টের পেয়ে বাসিন্দাদের অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন।

১৯ ডিসেম্বর, ২০১৪

ধস সারিয়ে ফের পাহাড়ি পথে ছুটতে চলেছে টয় ট্রেন

রেজা প্রধান

চার বছর পরে ফের ট্রেনের কু ঝিকঝিক শব্দ শোনা যাচ্ছে কার্শিয়াঙের গয়াবাড়ি-মহানদীর পাহাড়ি পথে। পাকদন্ডি পথের কোথাও সামান্তরাল ভাবে, কোথাও বা আড়াআড়ি ভাবে পাতা রেল লাইন দিয়ে বৃহস্পতিবার ধোঁয়া ছেড়ে দৌড়ল কয়লার ইঞ্জিন। দীর্ঘদিন ধরে ধসের কারণে ১৪ কিলোমিটার রেল পথ বন্ধ ছিল। সেই রেলপথ সংস্কার হওয়ার পরে সম্প্রতি পরীক্ষামূলক ভাবে গয়াবাড়ি থেকে মহানদী পর্যন্ত টয় ট্রেন চালানো শুরু হয়েছে।

১৯ ডিসেম্বর, ২০১৪

শিশু সুরক্ষা কমিশনে জানাবেন বাসিন্দারা

নিজস্ব সংবাদদাতা

শিলিগুড়ি কার্নিভালের অংশ বলে ঘোষণা করে ‘কিডস ও ফেস্ট’ উত্‌সবে শিশুদের দিয়ে কাজ করানো নিয়ে শহর জুড়ে প্রতিক্রিয়া দেখা দিয়েছে। বিভিন্ন রাজনৈতিক দল থেকে শুরু করে স্বেচ্ছাসেবী সংগঠন প্রতিনিধিরা বিষয়টি নিয়ে সরব হয়েছেন। ক্ষুব্ধ শহরবাসীদের কয়েকজন জাতীয় শিশু সুরক্ষা কমিশনের দ্বারস্থ হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বৃহস্পতিবার থেকে শহরের দাগাপুরের একটি বিনোদন পার্কে ওই শিশু উত্‌সব শুরু হয়েছে। উদ্বোধনে কার্নিভাল কমিটির সদস্যরাও ছিলেন।

১৯ ডিসেম্বর, ২০১৪

টিএমসিপির গোষ্ঠীদ্বন্দ্বে জখম দুই

নিজস্ব সংবাদদাতা

১৯ ডিসেম্বর, ২০১৪

আট বছরেও চর্মনগরী হয়নি, চুরি যাচ্ছে ইট

নিজস্ব সংবাদদাতা

১৯ ডিসেম্বর, ২০১৪

সারের জোগান কম, উদ্বেগ চাষে

নমিতেশ ঘোষ

সারের যোগান কমে যাওয়ায় রবি মরশুমের চাষের আগে বিপাকে পড়েছেন কোচবিহারের কৃষকরা। বিশেষভাবে কমে গিয়েছে ইউরিয়া সারের যোগান। কৃষকদের অভিযোগ, রবি মরসুমে আলু, তামাক, পাট ও সব্জি চাষে সারের ব্যাপক চাহিদা থাকে।

১৯ ডিসেম্বর, ২০১৪

ছাত্রী খুনে ধরা পড়েনি কেউ, ক্ষোভ

নিজস্ব সংবাদদাতা

মালদহের চাঁচলের কলিগ্রামে চতুর্থ শ্রেণির ছাত্রীকে ধর্ষণ ও খুনের ঘটনায় এখনও কেউ গ্রেফতার হয়নি। দেহ উদ্ধারের ২৪ ঘণ্টা বাদেও কেউ ধরা না-পড়ায় এলাকা জুড়ে ক্ষোভের সৃষ্টি হয়েছে। আতঙ্কিত হয়ে পড়েছেন এলাকার স্কুলের শিক্ষক-পড়ুয়া-সহ অভিভাবকরাও। দ্রুত ব্যবস্থা না নেওয়া হলে পথে নেমে আন্দোলনে নামা হবে বলে হুমকি দিয়েছেন তারা।

১৯ ডিসেম্বর, ২০১৪

উড়ালপুল আরও চওড়া হোক, দাবি আলিপুরদুয়ারে

নিজস্ব সংবাদদাতা

১৯ ডিসেম্বর, ২০১৪

ব্যবসায়ীকে ছুরি মেরে লুঠ, গুলি সামসিতে

নিজস্ব সংবাদদাতা

১৯ ডিসেম্বর, ২০১৪

আইজীবীদের কর্মবিরতি চলছেই

সংগ্রাম সিংহ রায়

শিলিগুড়ি আদালতের নতুন ভবন নির্মানের দাবিতে এবং ভক্তিনগর থানার আইনি কাজকর্ম শিলিগুড়ি আদালতে আনার দাবিতে শিলিগুড়ি আদালতের আইনজীবীদের কর্ম বিরতি ১১ দিন পার করল। এর ফলে আদালতের বিচার ব্যবস্থা শিকেয় উঠেছে বলে অভিযোগ উঠেছে।

১৯ ডিসেম্বর, ২০১৪

আমার স্কুল

রায়গঞ্জ করোনেশন হাইস্কুল

১৯ ডিসেম্বর, ২০১৪

আমার স্কুল

শ্রীগুরু বিদ্যামন্দির (উচ্চ-মাধ্যমিক)

১৯ ডিসেম্বর, ২০১৪

সংস্কৃতি যেখানে যেমন

মালবাজার অ্যাক্টোওয়ালা নাট্য দলের আয়োজনে তিন দিনের নাট্যোত্‌সবে মেতে উঠেছিল মালবাজার। গত ১২ ডিসেম্বর শুক্রবার থেকে ১৪ ডিসেম্বর রবিবার পর্যন্ত ডুয়ার্সের এই নাট্যোত্‌সবে উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের নাটকের দলগুলোর সঙ্গে যোগসূত্র তৈরি হল।

১৯ ডিসেম্বর, ২০১৪

কোন্দল প্রকাশ্যে

ফের প্রকাশ্যে এল জলপাইগুড়ি জেলা তৃণমূলের কোন্দল। শনিবার বানারহাটে দলের প্রকাশ্য সভায় বক্তৃতায় দলের জেলা নেতৃত্বকে দুষলেন প্রাক্তন জেলা সভাপতি তথা দলের রাজ্য কমিটির অন্যতম সম্পাদক কৃষ্ণকুমার কল্যাণী। এ দিন বিকেলে বানারহাট বাজারে প্রকাশ্য সভার আয়োজন করে তৃণমূলের জেলা নেতৃত্বের বিরোধী গোষ্ঠী বলে পরিচিচ নেতারা। সভায় কৃষ্ণবাবুই ছিলেন মূল বক্তা। জেলা নেতাদের একাংশকে সেই সভায় ডাকা হলেও, তাঁদের অনেককেই সভায় দেখা যায়নি।

পড়ুন