১৬ ফাল্গুন ১৪২১ রবিবার ১ মার্চ ২০১৫ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৩.০°C     সর্বনিম্ন : ২২.৭°C

ত্রাণ মেলেনি,ক্ষোভ বিধ্বস্ত এলাকায়

নিজস্ব সংবাদদাতা

০১ মার্চ , ২০১৫

বাজেট নিয়ে মিশ্র প্রতিক্রিয়া উত্তরবঙ্গে

নিজস্ব সংবাদদাতা

সিকিম-সহ উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলি বিভিন্ন ক্ষেত্রে কর ছাড়ের যে সুযোগ পায় উত্তরবঙ্গকেও তার আওতায় আনার দাবি দীর্ঘদিনের। অথচ বাজেটে সে ব্যাপারে কোনও ঘোষণা না থাকায় হতাশা প্রকাশ করেছে শিলিগুড়ি মার্চেন্ট অ্যাসোসিয়েশন। ওই সুযোগ না-পাওয়ার কারণেই এই এলাকার আর্থ সামাজিক উন্নয়ন আশানুরূপ নয় বলে দাবি করেন সমিতির কর্মকর্তারা।

০১ মার্চ , ২০১৫

গাফিলতি কি না, খতিয়ে দেখতে আবেদন থানায়

নিজস্ব সংবাদদাতা

সংস্কারের সময় কংক্রিটের বিম মাথায় পড়ে নিরাপত্তা কর্মীর মৃত্যুর ঘটনায় হিলকার্ট রোডের একটি বাণিজ্যিক ভবনের নির্মাতা সংস্থার গাফিলতি রয়েছে কি না তা খতিয়ে দেখতে আবেদন জমা পড়ল থানায়। দার্জিলিং জেলা লিগাল এড ফোরামের তরফে শনিবার শিলিগুড়ি থানায় ওই আবেদন জানানো হয়। পুলিশ সূত্রের খবর, আবেদন নথিভুক্ত করা হয়েছে। শিলিগুড়ি পুলিশের এসিপি, এডিসিপি-র অফিসেও ওই একই আবেদন জমা দিয়েছে ফোরাম।

০১ মার্চ , ২০১৫

উড়ো চিঠির ত্রাসে ঘুম ছুটল গ্রামের

অভিজিৎ সাহা

০১ মার্চ , ২০১৫

কুড়ি মিনিটের ঝড়ে বিপর্যয়

নিজস্ব সংবাদদাতা

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

কোটি টাকার কর জমা না দেওয়া গ্রেফতার ব্যবসায়ী

নিজস্ব সংবাদদাতা

প্রায় কোটি টাকার পরিষেবা কর জমা না করার অভিযোগে এক ব্যবসায়ীকে গ্রেফতার করল বিক্রয় কর বিভাগ। বৃহস্পতিবার সন্ধ্যায় শিলিগুড়ির সুভাষপল্লি থেকে ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে। আবগারি ও পরিষেবা কর দফতর সূত্রে জানা গিয়েছে, ধৃতের নাম জ্যোতির্ময় চক্রবর্তী। তাঁর বাড়ি শিলিগুড়ির ঘোগোমালির বিদ্যাসাগর কলোনিতে। সরকারি সূত্রের দাবি, তিনি নানা পণ্য ও পরিষেবার বরাত নিয়ে সরবরাহ করে থাকেন।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

প্রকল্পের টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি, অভিযুক্ত নেতা

নিজস্ব সংবাদদাতা

পুরভোটের মুখে সুসংহত বস্তি উন্নয়ন প্রকল্পের উপভোক্তাদের দ্রুত বাড়ি তৈরির টাকা পাইয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেওয়ার অভিযোগ উঠল তৃণমূল কংগ্রেস নেতা তথা প্রাক্তন ডেপুটি মেয়র রঞ্জন শীলশর্মার বিরুদ্ধে। শুক্রবার দার্জিলিং জেলা বিজেপি’র তরফে অভিযোগ তুলে শিলিগুড়ি পুরসভায় বিক্ষোভ দেখানো হয়। পরে দলের তরফে পুর কমিশনারের সঙ্গে দেখা করে সরকারি তরফে প্রকল্পের সুবিধা উপভোক্তাদের হাতে পৌঁছানোর দাবি তোলা হয়।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

আলুর দাম কমেছে, ক্ষতির মুখে চাষিরা

নিলয় দাস

এ বছর আলুর দাম তলানিতে ঠেকায় মাথায় হাত পড়েছে চাষিদের। পাইকারি বাজারে আলু যে দামে বিক্রি হচ্ছে তাতে লাভ তো দূরের কথা, উৎপাদন খরচই তুলতে পারছেন না কৃষকেরা। উত্তরবঙ্গের মধ্যে আলু উৎপাদনে অন্যতম ফালাকাটা ও ধূপগুড়ির চাষিদের মধ্যে উদ্বেগ ছড়িয়েছে।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

আলু খেতে মারণ রোগ, চিন্তায় চাষিরা

নিজস্ব সংবাদদাতা

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

শিক্ষক সমিতির জেলা সম্মেলনে মন্ত্রীর নাম, বিতর্ক

নিজস্ব সংবাদদাতা

পশ্চিমবঙ্গ শিক্ষক সমিতির (ডবলুবিটিএ) জেলা সম্মেলনের উদ্বোধক হিসেবে বনমন্ত্রী বিনয় কৃষ্ণ বর্মনের নাম থাকা নিয়ে বিতর্ক দেখা দিয়েছে শাসক দল তৃণমূলের মধ্যেই। ওই সম্মেলনেই প্রধান অতিথি হিসেবে তৃণমূল সাংসদ রেণুকা সিংহের নাম রয়েছে। তৃণমূলের কোচবিহার জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষ দাবি করেছেন, “ওই শিক্ষক সংগঠন কংগ্রেস প্রভাবিত। তৃণমূলের নিজস্ব শিক্ষক সংগঠন রয়েছে। অন্য রাজনৈতিক দলের সম্মেলনে দলীয় নেতারা যেতে পারেন না।”

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

চা বাগানে রাস্তা তৈরি নিয়ে অভিযোগ

নিজস্ব সংবাদদাতা

পাহাড়ের চা বাগিচা এলাকাগুলিকে প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনার কাজ সঠিকভাবে করা হচ্ছে না বলে অভিযোগ তুলল দার্জিলিং টি অ্যাসোসিয়েশন। সংগঠনের অভিযোগ, সঠিক পদ্ধতিতে বাগানগুলিতে কাজ করা হচ্ছে না। অনেক সময়ই নিম্নমানের কাজের অভিযোগ সামনে আসছে। এতে আগামী বর্ষার মরশুমে চা বাগানগুলিকে ধস নামার সম্ভাবনা রয়েছে।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

দু’বছরেও হয়নি ভবন, সমস্যা বিশ্ববিদ্যালয়ে

নমিতেশ ঘোষ

দ্বিতীয় শিক্ষাবর্ষ শুরু হওয়ার আগে অন্তত চারটি ক্লাস ঘর তৈরির প্রতিশ্রুতি দিয়েছিলেন মন্ত্রী-আধিকারিকরা। একটিও হয়নি। তাই উত্তরবঙ্গ কৃষি বিশ্ববিদ্যালয়ের দোতলা ভবনেই কোনওমতে চলছে ক্লাস। উপাচার্য যে ঘরে গুরুত্বপূর্ণ বৈঠক করেন সেখানেই আপাতত হিন্দি প্রথম বর্ষের পড়ুয়াদের ক্লাস হচ্ছে। লাইব্রেরির রিডিং রুম প্রথম বর্ষের ইংরেজি ক্লাস ঘরে পরিণত হয়েছে।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

পরপর তিনটি খুন, পুলিশের ভূমিকায় ক্ষাভ

নিজস্ব সংবাদদাতা

এক সপ্তাহের মধ্যে পর পর তিনটি খুনের ঘটনা ঘটলেও অভিযুক্তরা সকলে ধরা না পড়ায় পুলিশের ভূমিকা নিয়ে ক্ষোভ দানা বাঁধছে ইসলামপুর মহকুমায়। শুক্রবার দুপুরে এক সারের ব্যবসায়ীর খুন করা হয়। পুলিশ সূত্রে খবর, নিহতের নাম মনোরঞ্জন অধিকারী (৫৮)। তাঁর বাড়ি ইসলামপুর থানার রামকৃষ্ণপল্লি এলাকাতে। তাঁর বাড়িতেই সারের দোকান রয়েছে।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

পুর-শহর হল বুনিয়াদপুর

নিজস্ব সংবাদদাতা

দক্ষিণ দিনাজপুরের গঙ্গারামপুর মহকুমা সদর বুনিয়াদপুর সরকারি ভাবে পুরসভা শহরের মর্যাদা পেল। শুক্রবার রাতে বালুরঘাটে জেলাশাসকের কাছে রাজ্যপালের সই করা নির্দেশনামা এসে পৌঁছয়। জেলাশাসক তাপস চৌধুরী বলেন, “গেজেট বিজ্ঞপ্তি অনুযায়ী আগামী রবিবার থেকে বুনিয়াদপুর নোটিফায়েড এরিয়ায় অন্তর্ভুক্ত হল।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

চিঠি পাঠিয়ে ডাকাতির হুমকি

নিজস্ব সংবাদদাতা

রঘু ডাকাতের কায়দায় চিঠি পাঠিয়ে ডাকাতির হুমকি। এই ঘটনায় আতঙ্ক সৃষ্টি হয়েছে ইংরেজবাজার থানার শোভানগর গ্রাম পঞ্চায়েতের মাদিয়া বাধাগাছ গ্রামে। এলাকার ছ’টি অবস্থাপন্ন পরিবারকে চিঠি পাঠিয়ে ডাকাতির হুমকি দিয়েছে দুষ্কৃতীরা। শুক্রবার সকালবেলা বাড়ির দরজা খুলতেই লাল খামে মোড়া এই চিঠি পেয়ে হতভম্ভ হয়ে যান ওই পরিবারের সদস্যরা। দুপুরে ইংরেজবাজার থানায় গিয়ে লিখিত অভিযোগ দায়ের করেছেন তারা। তদন্ত শুরু করেছে পুলিশ। গ্রামে পুলিশ মোতায়েনের দাবি জানিয়েছেন বাসিন্দারা।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

চা পাতা বিক্রিতে সেস ছাড়ের প্রস্তাব

নিজস্ব সংবাদদাতা

কাঁচা চা পাতা বিক্রির উপরে সেস এবং লভ্যাংশের উপরে কৃষি আয়কর ছাড়ের বাজেট প্রস্তাবকে স্বাগত জানাল চা শিল্প মহল। শুক্রবার পেশ হওয়া রাজ্য বাজেটে চা শিল্পের ক্ষেত্রে বেশ কিছু ছাড় দেওয়া হয়েছে বলে বিভিন্ন চা সংগঠন সূত্রে জানানো হয়েছে। যেমন, কাঁচা চা পাতা বিক্রির জন্য প্রতি কেজিতে ১২ পয়সা সেস দেওয়ার নিয়ম রয়েছে।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

নির্মাণকর্মীর মৃত্যুতে এখনও ব্যবস্থা নয় কেন, সরব বাসিন্দারা

নিজস্ব সংবাদদাতা

কোনওরকম সর্তকতা না নিয়েই বহুতল বাণিজ্যিক ভবনের একাংশ ভাঙার সময়ে নিরাপত্তা কর্মীর মৃত্যুর ঘটনার পরেও নির্মাতা সংস্থার বিরুদ্ধে কোনও পদক্ষেপ শিলিগুড়ি পুরসভা করছে না কেন তা নিয়ে শহরে প্রশ্ন উঠছে। পুরসভা সূত্রেই জানা গিয়েছে, মাস ছয়েক ধরে শিলিগুড়ির হিলকার্ট রোডের ধারে প্রকাশ্যে বহুতল ভাঙার কাজ চলছে। অথচ পুর কর্তৃপক্ষের কোনও অনুমতি নেওয়া হয়নি বলে অভিযোগ। অনুমতি না নেওয়া হলে, কেন পুর কর্তৃপক্ষর হাত গুটিয়ে বসে থাকল তা নিয়ে নানা সন্দেহ দানা বাঁধছে এলাকার ব্যবসায়ী ও বাসিন্দাদের মধ্যেও।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

সীমান্তের ফসল নষ্ট নিয়ে ক্ষোভ

গৌর আচার্য

ভারত-বাংলাদেশ সীমান্তের কাঁটাতারের ওপারের ভারতীয় ভূখন্ডের জমির ফসল দীর্ঘদিন ধরে নষ্ট করে দেওয়ার অভিযোগ উঠেছে। গত এক বছরেরও বেশি সময় ধরে রায়গঞ্জ ব্লকের বিন্দোল গ্রাম পঞ্চায়েতের ভারত-বাংলাদেশ সীমান্তের কাঁটাতারের ওপারে ওই ঘটনা ঘটছে। কিন্তু, বিএসএফ কোনও পদক্ষেপ করছে না বলে অভিযোগ উঠেছে।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

শামুকতলার কিশোরী উদ্ধার রাজস্থান থেকে

নিজস্ব সংবাদদাতা

শামুকতলা থেকে পাচার হয়ে যাওয়া এক ১৬ বছরের এক কিশোরীকে উদ্ধার করা হল রাজস্থান হামিরগড় থানা এলাকা থেকে। উদ্ধার হয়েছে কিশোরীর সঙ্গে নিখোঁজ হওয়া আরও এক কিশোরকেও। শুক্রবার একটি স্বেচ্ছাসেবী সংস্থা ও পুলিশের যৌথভাবে অভিযান চালিয়ে ওই কিশোরীকে উদ্ধার করেছে।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

স্ত্রীকে শ্বাসরোধ করে খুন, গ্রেফতার স্বামী

নিজস্ব সংবাদদাতা

সন্দেহের বশে শ্বশুবাড়িতেই প্রথম স্ত্রীকে শ্বাসরোধ করে খুন করার অভিযোগে স্বামীকে গ্রেফতার করল পুলিশ। মালদহের রতুয়ার রসুনগঞ্জ এলাকায় বৃহস্পতিবার রাতের ঘটনাটি ঘটে। রাতেই বাড়ির পাশে গোয়ালঘর থেকে আজমিরা বিবি (২৩) নামে ওই তরুণীর দেহ উদ্ধার করে পুলিশ।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

আত্মসমর্পণ কেএলও জঙ্গি লাল সিংহ ডেকার

নিজস্ব প্রতিবেদন

অবশেষে পুলিশের কাছে ধরা দিল আলিপুরদুয়ার বিস্ফোরণের অন্যতম প্রধান অভিযুক্ত লাল সিংহ ডেকা। জলপাইগুড়ির বজরাপাড়া বিস্ফোরণের সঙ্গেও এই জঙ্গির যোগ রয়েছে বলে পুলিশের দাবি। বৃহস্পতিবার অসমের কোকরাঝাড়ে দলের আরও দুই শীর্ষ নেতার সঙ্গে অসম পুলিশের কাছে আত্মসমর্পণ করে ওই জঙ্গি। তাদের সঙ্গে পুলিশের কাছে ধরা দিয়েছে কেএলও-র দুই ক্যাডারও।

২৮ ফেব্রুয়ারি, ২০১৫

নতুন ট্রেন এ বার ছুঁয়ে যাবে উত্তরবঙ্গও

নিজস্ব সংবাদদাতা

রেল বাজেটে উত্তরবঙ্গের প্রাপ্তি নিয়ে রাজনৈতিক তরজা অব্যাহত। তবে উত্তর পূর্ব ভারতের সঙ্গে রেল যোগাযোগে বাড়তি গুরুত্বের ঘোষণায় আশান্বিত শিল্প মহল। নতুন ট্রেনের প্রস্তাব না থাকলেও, এ বারের রেল বাজেটে উত্তরবঙ্গের জন্য বেশ কিছু ‘উপহার’ রয়েছে বলে দাবি করছেন বণিক মহল।

২৭ ফেব্রুয়ারি, ২০১৫

রেল বাজেটে প্রাপ্তির ঘর ফাঁকা, ক্ষোভ

অনুপরতন মোহান্ত

২৭ ফেব্রুয়ারি, ২০১৫

আধঘণ্টা বৃষ্টিতে ভাঙল আবাস

নিজস্ব প্রতিবেদন

২৭ ফেব্রুয়ারি, ২০১৫

তৃণমূলকে চাপে রাখতে পুরসভার দাবি

বিশ্বজ্যোতি ভট্টাচার্য

বিধানসভা নির্বাচনের আগে ময়নাগুড়িকে পুরসভায় উন্নীত করার দাবিতে আন্দোলন সংগঠিত করে বামফ্রন্টকে চাপে রেখেছিল তৃণমূল। এ বার তৃণমূলকে চাপে রাখতে একই ইস্যুতে আন্দোলনের পথে সিপিএম।

২৭ ফেব্রুয়ারি, ২০১৫

ধর্ষণে সালিশি, এ বার অভিযুক্ত সিপিএম কাউন্সিলর

নিজস্ব সংবাদদাতা

মালদহে সালিশি সভা নিয়ে তোপের মুখে পড়েছেন শাসক দল তৃণমূলের নেতা-কর্মীদের অনেকেই। এ বার সিপিএমের কাউন্সিলরের বিরুদ্ধেও সালিশির মাধ্যমে ধর্ষণের চেষ্টার মামলা ‘রফা’র পরামর্শ দেওয়ার অভিযোগ উঠল। ইংরেজবাজার পুরসভার ২৩ নম্বর ওর্য়াডের তেলিপুকুর এলাকার এই ঘটনায় সরব হয়েছেন তৃণমূলের নেতা-কর্মীরা। পুলিশের ভূমিকা নিয়ে সরব নির্যাতিতা ছাত্রীর পরিবার।

২৭ ফেব্রুয়ারি, ২০১৫

আইনের প্রয়োগে খামতিতেই আক্রান্ত পুলিশ

নিজস্ব সংবাদদাতা

যথাযথ ভাবে আইন প্রয়োগ না হওয়াতেই রাজ্যের বিভিন্ন প্রান্তে পুলিশ অফিসাররা আক্রান্ত হচ্ছেন। এমনই মনে করেন শিলিগুড়ির রেল পুলিশ সুপার সুনীল যাদব। বৃহস্পতিবার দুপুরে নিজের দফতরে এক কর্মশালায় বিভাগীয় আধিকারিকদের আইন এবং আইনের প্রয়োগ পদ্ধতি ভাল ভাবে বুঝি নিতে নির্দেশ দিয়েছেন পুলিশ সুপার।

২৭ ফেব্রুয়ারি, ২০১৫

বিশ্ববিদ্যালয়ের মূল্যায়নে জোর দিলেন কেশরীনাথ

নিজস্ব সংবাদদাতা

২৭ ফেব্রুয়ারি, ২০১৫

নীল সাদা থেকে ফের খাকিতে ফিরছে উর্দির রং

অনির্বাণ রায়

তিন বছর আগে শিলিগুড়িতে পুলিশ কমিশনারেট গঠনের পরে, বদলে গিয়েছিল পুলিশের উর্দির রঙ। খাকি থেকে উর্দি বদলে যায়, নীল-সাদায়। কনস্টেবল থেকে ইন্সপেক্টর পর্যন্ত কমিশনারেটের সব বিভাগের কর্মী-অফিসারদের উর্দি হয় সাদা জামা আর নীল প্যান্ট। এবার আবার নীল-সাদা থেকে পুলিশের উর্দি ফিরতে চলেছে চিরাচরিত খাকিতেই।

২৭ ফেব্রুয়ারি, ২০১৫

বিশ্বকাপের জন্য টিভি এল জেলে

নমিতেশ ঘোষ

২৭ ফেব্রুয়ারি, ২০১৫

ডাইনি সন্দেহে খুনের চেষ্টা বিন্দোলে

ডাইনি সন্দেহে এক আদিবাসী বিধবা মহিলাকে মারধর করে খুনের চেষ্টার অভিযোগ উঠেছে প্রতিবেশীদের একাংশের বিরুদ্ধে। শুক্রবার রাতে রায়গঞ্জ থানার বিন্দোল গ্রাম পঞ্চায়েতের বালিয়া এলাকায় ওই মহিলার উপর হামলা হয় বলে অভিযোগ। মারধরের পরে দুই ছেলে মেয়ে-সহ তাঁকে ঘরেই নজরবন্দি করে রাখা হয় বলে অভিযোগ। শনিবার তিনি শৌচাগারের যাওয়ার নাম করে পালিয়ে এলাকারই কিছু বাসিন্দার দ্বারস্থ হন বলে জানা দিয়েছে।

পড়ুন