৩০ ভাদ্র ১৪২১ মঙ্গলবার ১৬ সেপ্টেম্বর ২০১৪ | কলকাতা, পশ্চিমবঙ্গ weather forecast সর্বোচ্চ : ৩৪.৭ °C     সর্বনিম্ন : ২৬.৯°C

চমচমের স্বাদেই চাঙ্গা অর্থনীতি চায় বেলাকোবা

অনির্বাণ রায়

১৬ সেপ্টেম্বর, ২০১৪

দুষ্কৃতী হামলায় ফের আক্রান্ত ২ মহিলা, ক্ষোভ

নিজস্ব সংবাদদাতা

দুষ্কৃতীদের হাতে এক মধ্য বয়সী মহিলা ও তাঁর শাশুড়ি খুন হওয়ার পরে ২৪ ঘণ্টাও কাটেনি। ফের ফের দক্ষিণ দিনাজপুরের হিলিতে দুষ্কৃতীদের হামলায় জখম হলেন ওই এলাকার আর এক বধূ ও তাঁর শাশুড়ি। এ দিনের হামলার ঘটনায় বাংলাদেশি দুষ্কৃতীদের হাত রয়েছে বলে আক্রান্ত পরিবারের তরফে দাবি করা হয়েছে। জেলা পুলিশ সুপারও প্রাথমিক তদন্তের পরে জানিয়েছেন, “বাংলাদেশী দুষ্কৃতীরা ওই হামলার সঙ্গে যুক্ত বলে মনে হচ্ছে।” স্থানীয় বাসিন্দাদের দাবি, দুষ্কৃতী হামলা ক্রমশ বেড়ে চললেও রাতে পুলিশি তৎপরতা দেখা যাচ্ছে না।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

জামিনে পেয়ে হুমকি দিচ্ছে ধর্ষণে অভিযুক্ত

নিজস্ব সংবাদদাতা

ধর্ষণে অভিযুক্ত এক যুবক জামিনে ছাড়া পাওয়ার পর থেকে প্রায় এক মাস ধরে অভিযোগকারিণীকে খুনের হুমকি দিচ্ছে বলে অভিযোগ উঠল রায়গঞ্জে। প্রায় এক সপ্তাহ আগে অভিযুক্তদের বিরুদ্ধে ফের পুলিশে অভিযোগ জানানো হয়। তা সত্ত্বেও পুলিশ তাকে গ্রেফতার করছে না বলে দাবি অভিযোগকারিনীর। দ্রুত ধর্ষণের মামলার চার্জশিট জমা দেওয়ার দাবিতে উত্তর দিনাজপুরের অতিরিক্ত পুলিশ সুপারের দ্বারস্থ হল এসইউসি প্রভাবিত সারা ভারত মহিলা সাংস্কৃতিক সংগঠন।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

বিয়ের টোপ দেখিয়ে ধর্ষণ, ধৃত কনস্টেবল

নিজস্ব সংবাদদাতা

বিয়ের টোপ দিয়ে এক তরুণীকে ধর্ষণের অভিযোগে কলকাতা পুলিশের এক কনস্টেবলকে আটক করে কর্ণজোড়া ফাঁড়িতে পুলিশের হাতে তুলে দিলেন বাসিন্দারা। রবিবার সন্ধ্যায় ঘটনাটি ঘটেছে রায়গঞ্জ থানার উদয়পুর এলাকায় রায়গঞ্জ-বালুরঘাট রাজ্য সড়কের ধারে। ধৃতের নাম নীল রায়। বাড়ি উত্তর দিনাজরপুরের কালিয়াগঞ্জের গোয়ালাগাঁও এলাকায়।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

নতুন হারে ভাড়া বৃ্দ্ধি চেয়ে বাস বন্ধের হুমকি দিলেন মালিকেরা

নিজস্ব সংবাদদাতা

নতুন হারে ভাড়া বাড়ানোর দাবি জানিয়ে বাস ধর্মঘটের হুমকি দিলেন মালিকদের একাংশ। শুধু তাই নয়, ভাড়া বৃদ্ধির দাবিতে সোমবার শিলিগুড়ি থেকে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গার ২৫টি বাসও বন্ধ করে দিয়েছেন তাঁরা। বাস মালিকেরা জানিয়ে দিয়েছেন, তেলের দাম, যন্ত্রাংশ এবং কর্মী বেতন দিয়ে পুরানো ভাড়ায় বাস আর চালানো যাচ্ছে না। এই পরিস্থিতি বাস ধর্মঘট শুরু হলে উত্তরবঙ্গ তো বটেই প্রত্যেক জেলার সাধারণ যাত্রীদের চরম ভোগান্তির মুখে পড়ার আশঙ্কা রয়েছে।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

উত্তরবঙ্গে গোলমরিচের চাষে উদ্যোগী রাজ্য

নমিতেশ ঘোষ

ব্যবসায়িক ভিত্তিতে গোলমরিচের চাষ হবে এ বার উত্তরবঙ্গেও। দক্ষিণ ভারত বিশেষ করে কেরলে গোলমরিচ চাষ করে লাভবান হয়েছেন অনেক কৃষকই। তাই কেরলের কোচিন স্পাইস বোর্ডের সঙ্গে যৌথ উদ্যোগে কোচবিহার, জলপাইগুড়ি ও দার্জিলিঙে গোলমরিচ চাষের উদ্যোগ নিয়েছে রাজ্য উদ্যানপালন দফতর। ওই দফতরের তরফে দাবি করা হয়েছে, ইতিমধ্যেই পরীক্ষামূলক ভাবে কোচবিহার ও জলপাইগুড়িতে গোলমরিচ চাষ করা হয়েছে।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

সাফাইয়ে প্রতীকি অভিযান পুরসভার

নিজস্ব সংবাদদাতা

১৬ সেপ্টেম্বর, ২০১৪

পুজোর পর্যটন মরসুম শুরু, হেল্পডেস্ক চালু হল না এখনও

নিজস্ব সংবাদদাতা

এক সপ্তাহ পরেই মহালয়া। পুজোর ছুটি কাটাতে উত্তরবঙ্গের বন পাহাড়ে পর্যটকদের আনাগোনা ইতিমধ্যেই শুরু হয়েছে। তাঁদের সাহায্য করতে গুরুত্বপূর্ণ স্টেশন, বাস স্ট্যান্ড এবং বাগডোগরা এয়ারপোর্টে ‘হেল্প ডেস্ক’ চালু করার কথা জানানো হলেও কবে থেকে তা চালু হবে তা এখনও কিছুই ঠিক হয়নি। অথচ দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ সংস্থা ইতিমধ্যেই অন লাইন বুকিং চালু করে দিয়েছে। তার সুফলও পেতে শুরু করেছে।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যানকে হেনস্থার নালিশ

নিজস্ব সংবাদদাতা

দফতরে অবস্থা্ন বিক্ষোভ করে শিলিগুড়ি প্রাথমিক বিদ্যালয় সংসদের চেয়ারম্যানকে হেনস্থা করার অভিযোগ উঠেছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির বিরুদ্ধে। মঙ্গলবার শিলিগুড়ি প্রাথমিক বিদ্যালয় সংসদের দফতরে শিক্ষক-শিক্ষিকাদের অস্থায়ী বদলি স্থায়ীকরণের দাবিতে এবং তাঁদের সমস্যা নিয়ে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষক সমিতির তরফে স্মারকলিপি দেওয়া হয়, অবস্থান বিক্ষোভ করা হয়। আন্দোলনের নেতৃত্বে ছিলেন তৃণমূল নেতা তথা প্রাক্তন ডেপুটি মেয়র রঞ্জন শীলশর্মা।

১৬ সেপ্টেম্বর, ২০১৪

ধূপগুড়ি নিয়ে রাজ্যপালের কাছে যাবেন সূর্যকান্ত

নিজস্ব সংবাদদাতা

ধূপগুড়ি কাণ্ড নিয়ে রাজ্যপালের দ্বারস্থ হবেন রাজ্য বিধানসভার বিরোধী দল নেতা সূর্যকান্ত মিশ্র। সোমবার তিনি মধ্যপাড়ার বাড়িতে মৃতার মার সঙ্গে দেখা করেন। ওই পরিবার এবং গ্রামের বাসিন্দাদের অভিযোগ শোনার পরে সূর্যবাবু অভিযোগ করেন, “পুলিশ প্রথম থেকে কখনও দুর্ঘটনা আবার কখনও আত্মহত্যার কথা বলে বিষয়টি চাপা দেওয়ার চেষ্টা করে যাচ্ছে। আসল দোষীদের আড়াল করার জন্য কয়েকজন নির্দোষ ব্যক্তিকে গ্রেফতার করেছে। এটা আমরা হতে দেব না। রাজ্যপালকে সমস্ত ঘটনা জানাব। এর শেষ দেখে ছাড়ব।”

১৬ সেপ্টেম্বর, ২০১৪

মহিলার তৎপরতায় নদী থেকে রক্ষা দুই কিশোরের

নিজস্ব সংবাদদাতা

১৬ সেপ্টেম্বর, ২০১৪

পুজো আসছে...

উত্তরবঙ্গ, শিলিগুড়ি ও জলপাইগুড়ি জেলার পুজোর সুলুকসন্ধান

১৬ সেপ্টেম্বর, ২০১৪

চিত্র সংবাদ

১৬ সেপ্টেম্বর, ২০১৪

ধূপগুড়ি-কাণ্ডে ধৃত আরও দুই, পুলিশের ভূমিকায় প্রশ্ন

নিজস্ব সংবাদদাতা

পুলিশি তদন্তে অসন্তোষ প্রকাশ করে ধূপগুড়ির নিহত ছাত্রীর বাবা হাইকোর্টের দ্বারস্থ হতে কলকাতার ট্রেনে চাপলেন রবিবার বিকেলে। আর সন্ধ্যাতেই পুলিশ গ্রেফতার করল ওই ছাত্রীকে ধর্ষণ করে খুনের ঘটনায় অন্যতম দুই অভিযুক্তকে। বিরোধীদের কটাক্ষ, “হাইকোর্টের ধমক খাওয়ার ভয়েই কি পুলিশ হঠাৎ নিখোঁজদের খুঁজে পেল?”

১৫ সেপ্টেম্বর, ২০১৪

পুলিশি নিষ্ক্রিয়তার প্রতিবাদে জয়গাঁ থানায় তাণ্ডব

নিজস্ব সংবাদদাতা

১৫ সেপ্টেম্বর, ২০১৪

হিলিতে খুন শাশুড়ি-বৌমা, টাকা-গয়না লুঠ

নিজস্ব সংবাদদাতা

থানা থেকে ঢিল ছোড়া দূরত্বে বাড়িতে ঢুকে এক বৃদ্ধা ও তাঁর বৌমাকে খুন করে কয়েক হাজার টাকা ও সোনার গয়না লুঠ করে পালাল দুষ্কৃতীরা। দক্ষিণ দিনাজপুরের হিলি থানার কাছে বৈকুণ্ঠপুর এলাকায় ওই বৃদ্ধার বৌমাকে ধর্ষণ করা হয়েছে বলেও সন্দেহ করা হচ্ছে।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

ফের সিভিক ভলান্টিয়ার্সের বৈঠক ভেস্তে দিল পুলিশ

নিজস্ব সংবাদদাতা

সিভিক ভলান্টিয়ার্সের সাংগঠনিক বৈঠক ফের ভেস্তে দেওয়ার অভিযোগ উঠল মালদহ জেলা পুলিশের বিরুদ্ধে। রবিবার বেলা ১১টা নাগাদ হবিবপুরের বুলবুলচণ্ডী হাইস্কুলের পাশের মাঠে সিভিক ভলান্টিয়ার্সের বৈঠক ডেকেছিলেন সংগঠনের জেলা সভাপতি আবু বক্কর।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

বিরোধীদের মোকাবিলায় মহামিছিল করবে তৃণমূল

নিজস্ব সংবাদদাতা

১৫ সেপ্টেম্বর, ২০১৪

পুলিশ ফিরলেই কি ফের সংঘর্ষ, শঙ্কা মোজমপুরে

নিজস্ব সংবাদদাতা

প্রায় এক মাস ধরে চলছে এলাকা দখলের সংঘর্ষ। এখনও পরিস্থিতি স্বাভাবিক হল না কালিয়াচকের মোজমপুরে। সকাল থেকে রাত পালা করে পুলিশি টহল চলছে গোটা এলাকায়। পুলিশের বুটের শব্দে গত চারদিন ধরে এলাকায় গোলাগুলির কোনও শব্দ শোনা না গেলেও বাসিন্দারা স্বস্তিতে নেই। রাত কাটছে আতঙ্কেই। গ্রামবাসীর আশঙ্কা, পুলিশী টহল উঠে গেলেই ফের শুরু হবে সংঘর্ষ।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

অধ্যক্ষকে অনুরোধ উপাচার্যের

নিজস্ব সংবাদদাতা

ভর্তির প্রক্রিয়া চলতে থাকায় রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ উত্তম রায়কেই আপাতত কাজ চালানোর জন্য অনুরোধ করলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে, রবিবার বিকেলে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোমনাথ ঘোষ তাঁকে ফোনে অনুরোধ করেন, প্রয়োজনে বাড়িতে বসেই কলেজের কাজ পরিচালনা করার জন্য। যদিও উত্তমবাবু ফের দাবি করেছেন, ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব সামলাতে পারবেন না তিনি।

১৫ সেপ্টেম্বর, ২০১৪

সদস্যদের কিনে নিচ্ছে তৃণমূল, ক্ষোভ সূর্যের

পঞ্চায়েত থেকে জেলা পরিষদ সদস্যদের কিনে দল ভারী করছে তৃণমূল, সোমবার আলিপুরদুয়ারে গিয়ে এমনটাই বললেন রাজ্যের বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র। তিন মাস আগে জলপাইগুড়ি ভেঙে আলিপুরদুয়ারকে পৃথক জেলার স্বীকৃতি দেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জেলা ভাগ হলেও এখনও জেলা পরিষদ গঠন হয়নি। বহু উন্নয়নমূলক কাজও থমকে রয়েছে বলে অভিযোগ বামেদের। সোমবার থেকে এই সব অভিযোগ তুলে দু’দিনের জন্য স্থানীয় প্যারেড গ্রাউন্ডে অবস্থানে বসেন বামেরা।

পড়ুন