Advertisement
২৫ এপ্রিল ২০২৪

অবৈধ রিক্সা-টোটো রোখার দাবি মেয়রকে

বিধি ভেঙে শহরে যে সব রিকশা ও টোটো চলছে তা রুখতে পুরসভার মেয়রের হস্তক্ষেপ চাইল শিলিগুড়ি সাইকেল রিকশা ওনার্স অ্যান্ড ওয়েলফেয়ার্স অ্যাসোয়িসেশন।

টোটোর দাপটে পথ চলা দায় শিলিগুড়িতে। ঋষি অরবিন্দ রোড ও বিধান রোডের রোজকার ছবি এমনই। —নিজস্ব চিত্র।

টোটোর দাপটে পথ চলা দায় শিলিগুড়িতে। ঋষি অরবিন্দ রোড ও বিধান রোডের রোজকার ছবি এমনই। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৫ ০২:২৮
Share: Save:

বিধি ভেঙে শহরে যে সব রিকশা ও টোটো চলছে তা রুখতে পুরসভার মেয়রের হস্তক্ষেপ চাইল শিলিগুড়ি সাইকেল রিকশা ওনার্স অ্যান্ড ওয়েলফেয়ার্স অ্যাসোয়িসেশন। সোমবার সংগঠনের পক্ষ থেকে মেয়রের কাছে ৭ দফা দাবিতে স্মারকলিপি দেওয়া হয়।

সংগঠনের সম্পাদক প্রবীর ঘোষ ওরফে বাপি দাবি করেছেন, মেয়র সমস্যা সমাধানের আশ্বাস দিয়েছেন। শিলিগুড়ির মেয়র অশোক ভট্টাচার্য বলেন, ‘‘বিধি ভেঙে শহরের মধ্যে যানবাহন চললে নানা সমস্যা হয়ে থাকে। পুরসভার তরফে যা করণীয় করা হবে। ট্রাফিক পুলিশ, পরিবহণ দফতরকেও অনুরোধ করা হবে।’’

সাইকেল রিকশা মালিক সংগঠনের অভিযোগ, শহরে প্রায ১৫ হাজার রিকশা ও টোটো বিধি ভেঙে চলছে। পঞ্চায়েত এলাকার রিকশা শহরে ঢুকে দাপিয়ে বেড়াচ্ছে। যখেচ্ছ ভাড়া নেওয়া হচ্ছে বলে অভিযোগ রয়েছে। উপরন্তু, শহরে ক্রমশ ব্যাটারি চালিত টোটোর সংখ্যা বেড়ে চলছে।

বেশির ভাগ ক্ষেত্রে টোটোর কোনও ন্যূনতম অনুমোদন নেই। কোন রুটে টোটো চালানো হবে তা নিয়েও কোনও রূপরেখা নেই। সেই সঙ্গে শহরের নানা রাস্তায় যথেচ্ছ ভাবে টোটো দাঁড় করিয়ে যাত্রী ওঠানো-নামানোর ফলে যানজট আগের তুলনায় কয়েকগুণ বেড়ে গিয়েছে বলে অভিযোগ।

এমনিতেই শহরে পর্যাপ্ত রিকশা স্ট্যান্ড নেই। তার উপরে শয়ে শয়ে টোটো রাস্তার নানা মোড়ে দাঁড় করানোয় রিকশা চালকরা প্রতিযোগিতায় এঁটে উঠতে পারছেন না বলে অভিযোগ। বেশ কয়েকটি এলাকায় রিকশা চালকদের সঙ্গে টোটো চালকদের গোলমালের ঘটনাও ঘটেছে।

সংগঠন সূত্রেই জানানো হয়েছে, শিলিগুড়ি শহরের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তায় টোটো স্ট্যান্ড গডিযে ওঠায় ছাত্রছাত্রী, নিত্যযাত্রীদের নানা সমস্যায় পড়তে হচ্ছে। নানা সময়ে পুলিশকে জানিয়েও কাজ হয়নি বলে অভিযোগ করেছেন ভুক্তভোগীরা। খাস শিলিগুড়ি পুরসভার পাশের গলিতে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত টোটো স্ট্যান্ডে দাঁড় করিয়ে রাখা হয়। ঋষি অরবিন্দ রোড ও বিধান রোডের সংযোগ স্থলে টোটোর ভিড়ে চলাফেরা করা দায়। দিনভর সেখানে যানজট। এমপ্লয়মেন্ট এক্সচেঞ্জের গলিতেও একই সমস্যা। সংহতি মোড, বাঘা যতীন পার্ক, বর্ধমান রোডের হাওড়া পেট্রোল পাম্প লাগোয়া এলাকায় টোটো দাঁড়িয়ে থাকলেও ট্রাফিক পুলিশ কেন ব্যবস্থা নেয় না তা নিয়ে প্রশ্ন তুলেছেন রিকশা মালিকদের সংগঠন।

পক্ষান্তরে, টোটো চালক ও মালিকদের সংগঠনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, রাজ্য সরকারের সম্মতিতেও টোটো চলাচল শুরু হয়েছে শিলিগুড়িতে। শীঘ্রই টোটোর লাইসেন্স ও রুট ঠিক করা হবে বলে টোটোর মালিকদের একাংশের দাবি। কিন্তু, সাইকেল রিকশা মালিক সংগঠনের তরফে জানানো হয়েছে, জলপাইগুড়িতে পুরসভা ৪৭টি টোটোকে লাইসেন্স ও নম্বর বিলির পরে পিছু হটেছে। পরিবহণ দফতরের দাবি টোটোর নম্বর প্লেট বিলিতে সমস্যা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Toto agitation Siliguri north bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE