Advertisement
১৯ এপ্রিল ২০২৪

খুলল জয়বীরপাড়া, খুশি শ্রমিক

১৪ মাস বন্ধ থাকার পর বুধবার খুলে গেল ডুয়ার্সের বীরপাড়ার জয়বীরপাড়া চা বাগান। বুধবার দুপুরে বাগানের অফিসের বারান্দায় পুজো করে শ্রমিকদের মিষ্টি মুখ করিয়ে বাগান খোলার কথা ঘোষণা করেন ম্যানেজার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
বীরপাড়া শেষ আপডেট: ২৫ মে ২০১৭ ০২:৪৬
Share: Save:

১৪ মাস বন্ধ থাকার পর বুধবার খুলে গেল ডুয়ার্সের বীরপাড়ার জয়বীরপাড়া চা বাগান। বুধবার দুপুরে বাগানের অফিসের বারান্দায় পুজো করে শ্রমিকদের মিষ্টি মুখ করিয়ে বাগান খোলার কথা ঘোষণা করেন ম্যানেজার। ত্রিপাক্ষিক বৈঠকে বাগান খোলার দিন চুক্তি অনুযায়ী শ্রমিকদের ১৫ দিনের অগ্রিম মজুরি ও কর্মিদের এক মাসের দেওয়া হয়।

গত বছর ২৩ মার্চ বাগানটি বন্ধ করে চলে যায় মালিক পক্ষ। বুধবার বাগান খোলার কথা ঘোষণার আগেই অবশ্য শ্রমিকরা সকাল থেকে বাগানে পাতা তোলা ও অন্য কাজে হাত লাগান। ১৪ মাস আগে মালিক পক্ষ বন্ধ করে চলে গেলে মাসখানেক বাদে এই বাগানে চা পাতা তোলা বা পরিচর্যার কাজ বন্ধ রাখেননি শ্রমিকরা। নিজেদের বাঁচার তাগিদে শ্রমিক ও শ্রমিক নেতারা মিলে একটি কমিটি করে এতদিন বাগান চালিয়ে আসছিলেন। কিন্তু পাতা বিক্রি করে বাগানের ৬৩৬ জন শ্রমিকের যে আয় হত তাতে অনেক শ্রমিক সংসার চালাতে হিমসিম খেয়ে কাজের খোঁজে অন্য রাজ্যে চলে যান। এর মধ্যে কিছু শ্রমিক অসুস্থ হয়ে কার্যত বিনা চিকিৎসায় মারা যান বলেও অভিযোগ। বাগান খোলার কথা শুনে অনেকে এদিন ফিরে এসে বাগানের কাজে যোগ দেন।

এ দিন বাগান খুলতে এসে ম্যানেজার গৌতম রায় বলেন, “শ্রমিকদের পূর্ণ সহযোগিতা থাকলে বাগান ভাল ভাবে চলবে আশা করি।’’ বাগানের নিউ লাইনের শ্রমিক মায়া লামা ও ছোটা লাইনের বিরাজ উড়াঁও বলেন, “গত ১৪ মাসের মত দিন যেন আর কখনও বাগানে ফিরে না আসে ভগবানের কাছে তাই প্রার্থনা করি।” বাগানের আইএনটিটিইউসি নেতা কেদার ছেত্রীর আশা, বাগান যেন আর বন্ধ না হয়। এ জন্য এ বার মালিকপক্ষের সঙ্গে পূর্ণ সহযোগিতা করে চলবেন শ্রমিকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tea Garden Jayabirpara
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE