Advertisement
২৪ এপ্রিল ২০২৪

টুকরো খবর

এক দিন বন্ধ থাকার পরে রবিবার ফের জলপাইগুড়ি-রংধামালি রুটে অটো পরিষেবা চালু হল। ভাড়া নিয়ে বচসার জেরে শুক্রবার রাতে একজন চালককে ধরে তিনজনযাত্রী মারধর করার অভিযোগে শনিবার ওই রুটে অটো বন্ধ করে তৃণমূল প্রভাবিত উত্তরবঙ্গ মোটর কর্মী ইউনিয়ন সদস্যরা আন্দোলনে নামেন। অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে থানায় বিক্ষোভও দেখানো হয়।

শেষ আপডেট: ২১ এপ্রিল ২০১৪ ০২:০৪
Share: Save:

জলপাইগুড়ি-রংধামালি রুটে আবার অটো চালু

নিজস্ব সংবাদদাতা • জলপাইগুড়ি

এক দিন বন্ধ থাকার পরে রবিবার ফের জলপাইগুড়ি-রংধামালি রুটে অটো পরিষেবা চালু হল। ভাড়া নিয়ে বচসার জেরে শুক্রবার রাতে একজন চালককে ধরে তিনজনযাত্রী মারধর করার অভিযোগে শনিবার ওই রুটে অটো বন্ধ করে তৃণমূল প্রভাবিত উত্তরবঙ্গ মোটর কর্মী ইউনিয়ন সদস্যরা আন্দোলনে নামেন। অভিযুক্তদের গ্রেফতারের দাবিতে থানায় বিক্ষোভও দেখানো হয়। জখম অটো চালক মৃনাল সেনকে প্রথমে জলপাইগুড়ি সদর হাসপাতালে ভর্তি করানো হয়। পরে সেখান থেকে তাঁকে শিলিগুড়ির উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়। জলপাইগুড়ি কোতোয়ালি থানার আইসি আশিস রায় জানান, অভিযুক্তদের ধরার জন্য তল্লাশি শুরু হয়েছিল। কিন্তু পরে আমাদের বলা হয় আলোচনায় বিষয়টি মিটেছে। একদিকে পরিষেবা স্বাভাবিক করা অন্যদিকে অটো চালকদের রুজি রোজগারের চিন্তা করে ওই সিদ্ধান্ত মেনে নেওয়া হয়েছে। উত্তরবঙ্গ মোটর কর্মী ইউনিয়নের পাহাড়পুর ইউনিটের সম্পাদক বাপ্পা ঘোষ জানান, এলাকার বাসিন্দাদের অসুবিধার কথা চিন্তা করে শনিবার রাতে আলোচনা হয়। রবিবার সকাল থেকে জলপাইগুড়ি-রংধামালি রুটে অটো পরিষেবা স্বাভাবিক করার সিদ্ধান্ত নেওয়া হয়। জখম অটো চালকের চিকিসার জন্য অনেক টাকা প্রয়োজন। তবে পরিষেবা বন্ধ রাখলে সাধারণ মানুষ ভুল বুঝবে। সবদিক চিন্তা করে এদিন থেকে অটো চলাচল স্বাভাবিক করা হয়েছে।

অসুস্থ নেতার কাছে গুরুঙ্গ

নিজস্ব সংবাদদাতা • দার্জিলিং

এক মাসের বেশি সময় ধরে অসুস্থ সিপিআরএমের সভাপতি আর বি রাই। দার্জিলিং শহর থেকে ৩০ কিলোমিটার দূরে রাংমুক এলাকার চন্দ্রমান ধূরার বাড়িতেই তিনি আছেন। রবিবার অসুস্থ ওই নেতা দার্জিলিঙের প্রাক্তন সাংসদকে দেখতে তাঁর বাড়িতে যান মোর্চা সভাপতি বিমল গুরুঙ্গ। পরে প্রেস বিবৃতিতে গুরুঙ্গ জানান, রাজনীতির বাইরে মানুষের জীবন ও পরিচয় রয়েছে। তাই অসুস্থ গোর্খা নেতাকে দেখতে গিয়েছিলাম। তিনি বেশ কিছুদিন ধরে অসুস্থ। আমি ওঁর দ্রুত সুস্থতা কামনা করি। মোর্চা সূত্রের খবর, এবার ভোটে মোর্চা সমর্থিত বিজেপি প্রার্থী সুরিন্দ্রর সিংহ অহলুয়ালিয়া আরবি রাইয়ের সঙ্গে দেখা করে তাঁর সমর্থন চান। কিন্তু পরবর্তীতে সিপিআরএম নির্দল প্রার্থী মহেন্দ্র পি লামাকে সমর্থন করে। এতে আগে প্রাক্তন সাংসদের সঙ্গে দেখা করতে চাইলেও ভোটের জন্য তা পিছিয়ে দেন গুরুঙ্গ। সিপিআরএম মুখপাত্র গোবিন্দ ছেত্রী জানান, আরবিরাইয়ের পা এবং হাতের কিছু সমস্যা দেখা দিয়েছে। চিকিৎসকেরা তাঁকে পুরোপুরি বিশ্রাম করার জন্য বলেছেন। গুরুঙ্গের সাক্ষাৎ সম্পর্কে তিনি বলেন, “দুটি আলাদা দল। মতাদর্শ, নীতি আলাদা থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু গুরুঙ্গ যা করেছেন, সুস্থ রাজনীতির আঙ্গিনায় সেটাই কাম্য। এতে বোঝা যাচ্ছে, পাহাড়ের রাজনীতি অনেক পরিবর্তন হয়েছে।”

২২শে দার্জিলিঙে আসছেন রাজ্যপাল

নিজস্ব সংবাদদাতা • দার্জিলিং

দার্জিলিঙের সেন্ট যোশেফ স্কুলের ১২৫ বছর পূর্তির সমাপ্তি অনুষ্ঠানে যোগ দিতে পাহাড়ে আসছেন রাজ্যপাল এমকে নারায়ণন। কাল, মঙ্গলবার রাজ্যপাল পাহাড়ে এসে সিংমারি এলাকার স্কুলের ওই অনুষ্ঠানে যোগ দেবেন। উল্লেখ্য, গত বছরের ১০ নভেম্বর স্কুলে এই ১২৫ বছরের অনুষ্ঠানের সূচনা করেছিলেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। স্কুলের রেক্টর ফাদার স্যান্টি ম্যাথিউস জানান, ২১ এপ্রিল থেকে ২৩ এপ্রিল অবধি নানা অনুষ্ঠান হবে। ২২ এপ্রিল রাজ্যপাল আসবেন। ২১ এপ্রিল স্কুলের প্রাক্তনীদের সঙ্গে স্কুলের ক্রিকেট টিমের একটি ক্রিকেট ম্যাচ হবে। রাতা নৈশভোজ। পরেরদিন রাজ্যপালের বক্তব্য রাখা ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান হচ্ছে। শেষদিনই নানা অনুষ্ঠান হবে তাতে দেশ ও বিদেশ মিলিয়ে ৩০০ জন প্রাক্তনী অংশ নেবেন। হংকং, ইন্দোনেশিয়া ও কানাডা থেকে প্রাক্তন ছাত্ররা আসছেন। ১৮৮৮ সালের ১৩ মে সেন্ট যোশেফ স্কুলে পথচলা শুরু হয়। শহরের স্যানিব্যাঙ্ক এলাকায় থাকলেও পরবর্তীতে স্কুলটি সিংমারি এলাকায় নিয়ে যাওয়া হয়। পাশ্ববর্তী নেপাল, ভুটানের রাজ পরিবারের ছেলেমেয়রা, ভুটানের প্রধানমন্ত্রী ছাড়া হলিউড অভিনেতা এরিক আভারি, জ্যাজ শিল্পী লুইস ব্যাঙ্ক, বিশ্ব বিলিয়ার্ড চ্যাম্পিয়ন মাইকেল ফেরেরা প্রাক্তনীদের মধ্যে অন্যতম।

সাফাই অভিযান

নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

সিঙ্গালিলা জাতীয় উদ্যানে ট্রেক করে সাফাই অভিযান চালাবেন ন্যাফের সদস্যরা। আজ সোমবার ন্যাফের ৬ জনের দল সান্দাক ফু রওনা দেবেন। অভিযানকারী দলের সদস্যরা সান্দাক-ফুর সিঙ্গালিলা জাতীয় উদ্যানে এবং উদ্যানে যাওয়ার রাস্তার আবর্জনা পরিষ্কার করবে। সমুদ্রপৃষ্ট থেকে প্রায় ৭ হাজার ফুট উঁচুতে এই ধরণের অভিযান প্লাস্টিকের আবর্জনামুক্ত করতে বলে ন্যাফের তরফে জানানো হয়েছে। আগামীকাল থেকে ৬ দিন ধরে সান্দাকফু এবং সিঙ্গালিলায় অভিযান চালাবে দলটি। ন্যাফেরই আরেকটি দল মানেভঞ্জন থেকে টুুমলিং, টুমলি পর্যন্ত একই অভিযান চালাচ্ছে বলে জানানো হয়েছে। ন্যাফের মুখপাত্র অনিমেষ বসু বলেন, “পরিবেশের স্বার্থেই এই উদ্যোগ। বিশেষত সমূদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা যত বাড়ে, ততই পরিবেশের সহনশীলতা আরও স্পর্শকাতর হয়ে পড়ে। সে কারণেই এই অভিযানের কতা ভাবা হয়েছে।” এই অভিযানের নাম রাখা হয়, ‘ক্লিন, অন্ড গ্রিন সিঙ্গালিলা।’

জয়ী শিলিগুড়ির দল

নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

সিএবি পরিচালিত অনূর্ধ্ব ১৭ ক্রিকেট প্রতিযোগিতায় রবিবার জয় পেল শিলিগুড়ির শুভজিৎ মৈত্র কোচিং সেন্টার। এ দিন বহরমপুর স্টেডিয়ামে শিলিগুড়িরই দল মঞ্জুরানি ক্রিকেট কোচিং সেন্টারকে তারা ২ উইকেটে হারিয়েছে। প্রথমে ব্যাট করতে নেমে মঞ্জুরানি ৩৩.৩ ওভারে ১০৩ রান তোলে। শুভজিৎ মৈত্রর হয়ে এ দিন ৩টি করে উইকেট নিয়েছেন রজত প্রধান, মৃত্যুঞ্জয় সরকার এবং নিলোৎপল ঘোষ। এর জবাবে ব্যাট করতে নেমে মাত্র ২১.৫ ওভারে জয়ের জন্য প্রয়োজনীয় রান সংগ্রহ করে নেয় জয়ী দলের ছেলেরা।

গ্যাস লিক, আগুন

নিজস্ব সংবাদদাতা • জলপাইগুড়ি

অল্পের জন্য বড় অগ্নিকাণ্ড থেকে রক্ষা পেল জলপাইগুড়ি শহরের এক বিয়ে বাড়ির অনুষ্ঠান। রবিবার দুপুরে সেনপাড়ায়। আজ, সোমবার পাড়ার বাসিন্দা মনীন্দ্র সরকার নামে এক ব্যক্তির মেয়ের বিয়ে। এ দিন বাড়ির ছাদে আত্মীয়স্বজনদের জন্য রান্নার আয়োজন করা হয়। ওই সময় গ্যাস লিক হয়ে আগুন ছড়িয়ে পড়ে। আতঙ্কে চিৎকার করেন রাধুনি আলো সেন। বাড়ির লোকজন দমকলে খবর দেন। দমকলের ইঞ্জিন গিয়ে আগুন নেভায়। ইতিমধ্যে পুড়ে যায় চাল, সবজি সহ রান্নার বিভিন্ন সামগ্রী।

সিদোর মূর্তিতে পতাকায় ক্ষোভ

নিজস্ব সংবাদদাতা • ইসলামপুর

সিদোর মূর্তিতে তৃণমূল পতাকা লাগানোয় চাঞ্চল্য দেখা দিয়েছে। রবিবার দুপুরে ইসলামপুর থানার পার্কমোড় এলাকায়। এদিন দুপুরে তাঁর পাথরের মুর্তির হাতে তৃণমূলের পতাকা দেখতে পান আদিবাসীরা। বাসিন্দারা ওই মুর্তির কাছে জড়ো হয়ে ক্ষোভ প্রকাশ করতে থাকেন। অখিল ভারত আদিবাসী মহাসভার ইসলামপুর শাখার সম্পাদক বাবুলাল কিস্কু জানান, সিদোকে আমরা দেবতা হিসেবে গণ্য করি। তাতে কোনও দলের পতাকা লাগানো উচিত হয়নি। বিষয়টি নিয়ে থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। এলাকায় যায় পুলিশ ও এমসিসির কর্মীরা। তৃণমূল ইসলামপুর ব্লক সভাপতি মেহেতাব চৌধুরী বলেন, “আমাদের বিরুদ্ধে কেউ ষড়যন্ত্র করেছে। পুলিশ তদন্ত করলে তা সামনে আসবে। দলের কেউ এ কাজ করতে পারেন না।”

হোম মিনিস্টার দেখতে ক্লিক করুন...

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE