Advertisement
২৪ এপ্রিল ২০২৪

টুকরো খবর

বেলা বাড়তেই গনগনে সূর্যের আঁচ। পাকা রাস্তা থেকে হলকা উঠছে যেন। লু-য়ের মত গরম হাওয়া। বালুরঘাট শহর থেকে প্রায় ৩ কিলোমিটার দক্ষিণে বাংলাদেশ সীমান্ত ঘেঁষা ভাটপাড়া অঞ্চলের কালাইবাড়ি প্রাথমিক স্কুলের ৭১ নম্বর বুথ। চারদিক সুনসান। টিউবওয়েলের জল নিতে আসা স্থানীয় বালকের মুখে জানা গেল, দুজন রাজ্য পুলিশ সকালে এসেছেন। দুপুর তখন ১টা গ্রামের এক বাড়িতে তারা ভাত খেতে গিয়েছেন।

শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০১৪ ০২:১০
Share: Save:

স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের রান্না খেলেন ভোটকর্মীরা
নিজস্ব সংবাদদাতা • বালুরঘাট

বেলা বাড়তেই গনগনে সূর্যের আঁচ। পাকা রাস্তা থেকে হলকা উঠছে যেন। লু-য়ের মত গরম হাওয়া। বালুরঘাট শহর থেকে প্রায় ৩ কিলোমিটার দক্ষিণে বাংলাদেশ সীমান্ত ঘেঁষা ভাটপাড়া অঞ্চলের কালাইবাড়ি প্রাথমিক স্কুলের ৭১ নম্বর বুথ। চারদিক সুনসান। টিউবওয়েলের জল নিতে আসা স্থানীয় বালকের মুখে জানা গেল, দুজন রাজ্য পুলিশ সকালে এসেছেন। দুপুর তখন ১টা গ্রামের এক বাড়িতে তারা ভাত খেতে গিয়েছেন। প্রশাসনের তালিকায় বুথটি স্পর্শকাতর। তার উত্তর দিকে ডাঙি প্রাথমিক স্কুলের ৭১ নম্বর বুথ। স্পর্শকাতর বলে চিহ্নিত। সেখানে ৫ জনের মধ্যে ৪ জন বন্দুকধারী রাজ্য পুলিশ এবং একজন লাঠিধারী হোমগার্ড। তারা প্রথম দফায় কোচবিহারে ভোট সেরে সোজা বালুরঘাটের ওই বুথের দায়িত্বে রয়েছেন। স্কুলের পাশে এক গৃহস্থের বাড়িতে ওই পুলিশ কর্মীদের জন্য দেবী স্বনির্ভর গোষ্ঠীর দলনেত্রী প্রভাতী মন্ডল এবং সদস্য সরস্বতী বর্মন রান্না করছেন ডিমের ঝোল ভাত ও আলুভাজা। তাঁরা বলেন, পুলিশকর্মীরা ২০০ টাকা বাজার করতে দিয়েছেন। মাত্র ৬ মাস আগে বালুরঘাট পুরসভার ২২ নম্বর ওয়ার্ডের মনিমালা প্রাথমিক স্কুলের বুথে চরম গন্ডগোল হয়। তৃণমূলের বিধায়ক, পূর্তমন্ত্রী শঙ্কর চক্রবর্তীর এলাকার ওই মনিমালা প্রাথমিক স্কুল চত্বরে ৩৯-য়ের ৫০, ৫১ ও ৫২ নম্বর তিনটি বুথ উত্তেজনাপ্রবণ বলে এদিন উল্লেখ করে জেলাশাসক তাপস চৌধুরী বলেন, “ভাটপাড়া, ডাঙির মত শহরের ওই মনিমালা প্রাথমিক স্কুলের বুথে আধাসামরিক বাহিনী মোতায়েন হবে।” এদিন সকাল ১১টার মধ্যে বাংলো থেকে বেরিয়ে দক্ষিণ দিনাজপুরের জেলাশাসক তথা জেলা নির্বাচন আধিকারিক তাপস চৌধুরী বালুরঘাটের ভাটপাড়া, ভূষিলা থেকে ডাঙি হয়ে শহরের ওই সমস্ত বিশেষ বুথগুলি পরিদর্শন করে বলেন, “সব ঠিক আছে।”

শিলিগুড়িতে রিডিং চ্যালেঞ্জ
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

ব্রিটিশ কাউন্সিলের ‘রিডিং চ্যালেঞ্জ’ প্রতিযোগিতা শুরু হল শিলিগুড়িতেও। গত রবিবার খালপাড়ার ‘শিমরক স্কাই’ স্কুলে এই প্রতিযোগিতা শুরু হয়েছে। বিশ্বের ৩০টি দেশে ইতিমধ্যেই এই প্রতিযোগিতা চলছে। ১৮ লক্ষেরও বেশি প্রতিযোগী ‘রিডিং চ্যালেঞ্জ’ প্রতিযোগিতায় অংশ নিয়েছে বলে কাউন্সিল সূত্রের দাবি। পূর্ব ভারতে কাউন্সিলের মার্কেটিং ম্যানেজার মণীশ গুপ্ত বলেন, “এই প্রথম শিলিগুড়িতে রিডিং চ্যালেঞ্জ প্রতিযোগিতা শুরু হল।” ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে শিমরক স্কাই স্কুল কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে শিলিগুড়িতে রিডিং চ্যালেঞ্জ প্রতিযোগিতা শুরু হয়েছে। স্কুলের অধিকর্তা দেবর্ষি রায় জানান, ভবিষ্যতে রোবোটিক্স, অঙ্ক সহ পারফরমিং আর্টসের ক্ষেত্রেও নানা প্রতিযোগিতায় পড়ুয়াদের সামিল করা হবে। অভিভাবকদেরও স্কুলের নানা অনুষ্ঠানে সামিল করার উদ্যোগের কথা তিনি জানিয়েছেন।

ভোটগ্রহণের আদর্শ কেন্দ্র
নিজস্ব সংবাদদাতা • চাঁচল

ক্লাস ঘরের সামনে মণ্ডপ। ভিতরে পাখা ঝোলানো। রয়েছে জলের ব্যবস্থাও। চিকিত্‌সক এবং স্বাস্থ্য কর্মীদের বসার জায়গায় তদারকি চলছে। গাজলের শ্যামসুখী বালিকা বিদ্যানিকেতনে এই আয়োজন দেখা গেল। মালদহের একমাত্র আর্দশ ভোটকেন্দ্র শ্যামসুখী স্কুল। ভোটারদের সাহায্যের জন্য এনসিসি, এনএসএস-এর ক্যাডাররাও থাকবেন। প্রশাসন সূত্রে জানা যায়, উত্তর ও দক্ষিণ মালদহ আসন মিলিয়ে জেলায় ২৬৪৬টি ভোট গ্রহণ কেন্দ্র আছে। তার মধ্যে গাজলের শ্যামসুখী বালিকা বিদ্যানিকেতনের দু’টি বুথকে আর্দশ কেন্দ্র হিসেবে বেছে নেওয়া হয়। বুথে ভোটারদের জন্য বসার ব্যবস্থা রাখা হয়েছে। ভোটগ্রহণ পর্ব শেষ না হওয়া পর্যন্ত এক চিকিত্‌সক থাকবেন। ব্যবস্থা রাখা হবে ওষুধেরও। থাকবে ইন্টারনেট, দুটি ল্যান্ড লাইন ফোন। কেন ভোট দেওয়া প্রয়োজন, বা ‘নোটা’ নিয়েও প্রচার থাকছে।

লোডশেডিঙে পথ-অবরোধ
নিজস্ব সংবাদদাতা • কোচবিহার

দু’সপ্তাহ লোডশেডিং চলার অভিযোগ তুলে রাস্তা অবরোধ করে বিক্ষোভ দেখান টাপুরহাটের মানুষ। বুধবার কোচবিহারের মাথাভাঙা সড়কের টাপুরহাট মোড়ে সকাল ১০টা থেকে তিন ঘণ্টা বিক্ষোভ দেখান বাসিন্দারা। অবরোধের জেরে দুর্ভোগে পড়েন যাত্রীরা। রাস্তার দু’ধারে বাস, ট্রাকের লাইন তৈরি হয়ে যায়। বাসিন্দাদের অভিযোগ, গরমের মরসুম শুরু হতেই টাপুরহাট এলাকায় লোডশেডিং বেড়ে গিয়েছে। সপ্তাহ দুয়েক ধরে সমস্যা চলছে। জল সরবারহ ব্যবস্থা বিপর্যস্ত। বোরো ধানের খেতে সেচের কাজ চালানো যাচ্ছে না। বিদ্যুত্‌ বণ্টন সংস্থা সূত্রের খবর, এলাকার একটি ট্রান্সফরমার বিকল হওয়ায় পরিষেবা বিঘ্নিত। জেলায় সংস্থার বিভাগীয় ম্যানেজার বিষ্ণু দত্ত জানিয়েছেন, সমস্যা মেটানোর চেষ্টা চলছে।

মদ বিক্রির প্রতিবাদ করায় ‘হামলা’
নিজস্ব সংবাদদাতা • শিলিগুড়ি

এলাকায় চোলাই মদ বিক্রি রুখতে একজোট হয়েছেন মহিলারা। তাতেই বেকাদায় পড়েছেন চোলাই মদ বিক্রির কারবারিরা। বুধবার ভোরে তারাই ওই মহিলাদের এক জনের বাড়িতে আগুন লাগিয়ে দেন বলে অভিযোগ। আগুন থেকে বাড়ির জিনিসপত্র বাঁচাতে গিয়ে জখম হয়েছেন এক ব্যক্তি। তিনি শিলিগুড়ি হাসপাতালে ভর্তি রয়েছেন। ওই ঘটনায় ভক্তিনগর থানায় অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশ ঘটনায় কয়েক জনকে জিজ্ঞাবাদ করতে শুরু করেছে। পুলিশ সূত্রে জানা গিয়েছে, আহত ওই ব্যক্তির নাম ক্ষীরোদ বিশ্বাস। তিনি বলেন, “মদের বিরুদ্ধে আমার স্ত্রী এবং এলাকার অন্য মহিলারা রুখে দাঁড়ানোয় ওরা হুমকি দিচ্ছিল। ভোরে আমাদের বেড়ার বাড়িতে আগুন লাগিয়ে দেয়।”

অসুস্থ চার ভোটকর্মী
নিজস্ব সংবাদদাতা • বালুরঘাট

বুথে রওনার আগে গরমে অসুস্থ হয়ে পড়লেন ৪ ভোটকর্মী। বুধবার দুপুরে দক্ষিণ দিনাজপুরের বালুরঘাট এবং বুনিয়াদপুরের। বালুরঘাট লোকসভা কেন্দ্রের ১৪৮৭ বুথে ভোট নিতে এ দিন থেকে বালুরঘাট কলেজ এবং ও বুনিয়াদপুর মহকুমাশাসকের দফতরে দুটি কেন্দ্র থেকে ভোটকর্মীরা রওনা হন। বুনিয়াদপুরের তিন ভোট কর্মী অসুস্থ হয়ে পড়েন। মণিরাম কিস্কু নামে এক ভোটকর্মীকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। প্রাথমিক স্কুল শিক্ষক মণিরামবাবুর বাড়ি বালুরঘাটে চিঙ্গিশপুর এলাকায়। বাকি দুই জনকে প্রাথমিক চিকিত্‌সায় ছেড়ে দেওয়া হয়। বালুরঘাট কলেজে কেন্দ্রেও এক জন ভোটকর্মী অসুস্থ হয়ে পড়েন।

খুলছে বাগান
নিজস্ব সংবাদদাতা • আলিপুরদুয়ার

প্রায় তিন মাস বন্ধ থাকার ২৫ এপ্রিল খুলতে চলছে ডুয়ার্সের তোর্সা চা বাগান। বুধবার শিলিগুড়িতে যুগ্ম শ্রম কমিশনারের দফতরে বৈঠকে ওই সিদ্ধান্ত হয়। গত ১৫ জানুয়ারি বাগান কর্তৃপক্ষের বিরুদ্ধে বাজে ব্যবহারের অভিযোগ তুলে কাজ বন্ধ করে দেন বাগানের ৭০০ শ্রমিক। যুগ্ম শ্রম কমিশনার মহম্মদ রিজওয়ান জানান, ২৫ এপ্রিল বাগানটি খুলবে। বাগান খোলার তিন দিনের মধ্যে বন্ধ হওয়ার আগের বকেয়া রেশন মেটানো হবে। বকেয়া বেতনও মেটাবেন কর্তৃপক্ষ।

জমি দখলের তদন্তে পুলিশ
নিজস্ব সংবাদদাতা • জলপাইগুড়ি

সিপিএম সমর্থক বর্গাদারের জমি দখল করার অভিযোগ নিয়ে তদন্তে নামল পুলিশ। তদন্তকারীরা বুধবার এলাকার পরিস্থিতি খতিয়ে দেখেন। রবিবার ময়নাগুড়ির ধর্মপুর গ্রাম পঞ্চায়েতের অধীন বাকালি এলাকায় ঘাস ফুল পতাকা উড়িয়ে ওই জমি দখলের অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে। ঘটনা নিয়ে দু’পক্ষই পুলিশের দ্বারস্থ হন। জমির বর্গাদার মহাবুল রহমান বলেন, “পুলিশ অফিসাররা এসে জমি দেখে গিয়েছেন। তাঁদের সব জানিয়ে দিয়েছি। দেখি ওঁরা কী ব্যবস্থা নেন।” ভূমি রাজস্ব দফতরে অভিযোগ জানান মহাবুল। ময়নাগুড়ির বিডিও সংহিতা তলাপাত্র বলেন, “বাইরে আছি। এই সম্পর্কে কিছু জানি না। খোঁজ নেব।”

দুই যুবককে কুপিয়ে খুন
নিজস্ব সংবাদদাতা • ধুবুরি

দুই যুবককে কুপিয়ে খুনের অভিযোগ উঠেছে কোকরাঝারের বগরিবাড়িতে। বুধবার সকাল সাড়ে ১০টা নাগাদ বগরিবাড়ি থানার ভোগঝরা গ্রামে ঘটনাটি ঘটেছে। মৃতদের নাম মিজানুর রহমান (২৮) এবং সাহাদাদ আলি (২৭)। পেশায় দুধ ব্যবসায়ী যুবকের বাড়ি কাজিগাঁও থানার টুমবাগান গ্রামে। পুলিশ জানায়, এদিন সকালে ওই দুই দুধ ব্যবসায়ী ভোগঝরা গ্রাম থেকে দুধ কিনে বাড়ি ফিরছিলেন। এক দল দষ্কৃতী ওই দুই ব্যবসায়ীকে ধারাস অস্ত্র দিয়ে কুপিয়ে পালিয়ে যায়। ঘটনাস্থলেই দু’জনের মৃত্যু হয় বলে পুলিশ জানিয়েছে।

দেহ উদ্ধার

জাতীয় সড়কের পাশে এক ব্যক্তির দেহ পড়ে থাকতে দেখে চাঞ্চল্য ছড়াল। বুধবার সকালে চাকুলিয়া থানার বস্তাডাঙি এলাকাতে ঘটনাটি ঘটেছে। মৃত সারাফুল শেখ (৫৫) মুর্শিদাবাদ বেলডাঙার বাসিন্দা। এ দিন সকালে চাকুলিয়ার বস্তাডাঙি এলাকাতে ৩১ নম্বর জাতীয় সড়কের পাশে ওই ব্যক্তির দেহ দেখতে পেয়ে স্থানীয় বাসিন্দারাই পুলিশকে খবর দেয়। চাকুলিয়া থানার ওসি পলাশ মহন্ত জানান, তদন্ত শুরু হয়েছে।

নিরাপত্তা বৃদ্ধির দাবি

ভোটের দিন তাঁর উপর হামলা হতে পারে এই আশঙ্কায় দক্ষিণ মালদহের কংগ্রেস প্রার্থী হাসেম খান চৌধুরী অতিরিক্ত নিরাপত্তা চেয়ে নির্বাচন কমিশনের কাছে চিঠি পাঠিয়েছেন। তিনি বলেন, “গত পঞ্চায়েত নিবার্চনের সময় কালিয়াচকের নওদা যদুপুরের তৃণমূল আশ্রিত গুন্ডারা আমার উপর হামলা করেছিল। আশঙ্কা করছি আমার উপর ফের হামলা হতে পারে।” জেলা তৃণমূল সভানেত্রী তথা মন্ত্রী সাবিত্রী মিত্র অবশ্য জানান, সহানূভূতি আদায় করতে কংগ্রেস গল্প বানাচ্ছে।

দেহ উদ্ধার

এক ব্যক্তির ঝুলন্ত দেহ উদ্ধার করল পুলিশ। বুধবার চোপড়ার বড়বিল্লা এলাকায়। মৃতের নাম মহম্মদ ইয়াসিন (৪৫)। এ দিন বাড়ির মধ্যেই একটি ঘরে ওই ব্যক্তির ঝুলন্ত দেহ দেখতে পেয়ে পরিবারের সদস্যরা পুলিশকে খবর দেন। ঠিক কী কারণে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে তা তদন্ত করে দেখছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE