Advertisement
২০ এপ্রিল ২০২৪

টুকরো খবর

স্কুলে পর্যাপ্ত সংখ্যায় পাখার ব্যবস্থা, উর্দু ও হিন্দিভাষী শিক্ষক নিয়োগ-সহ একাধিক দাবিতে গেট আটকে বিক্ষোভ দেখাল ইসলামপুর হাইস্কুলের ছাত্ররা।. শনিবার সকালে স্কুল শুরু হওয়ার আগেই গেট আটকে বিক্ষোভ দেখাতে শুরু করে ছাত্ররা। একই দিনে গোয়ালপোখর থানার নন্দঝাড় স্কুলে শিক্ষকদের দেরিতে আসার অভিযোগে স্কুল গেটে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ দেখালেন এলাকার বাসিন্দারা। পরে তালা খোলা হলেও শিক্ষক ও ছাত্রছাত্রীদের স্কুলের বাইরে দাঁড় করিয়ে রাখার প্রতিবাদে নন্দঝাড় স্কুলে ক্লাস করেনি কোন ছাত্রছাত্রী।

শেষ আপডেট: ২০ জুলাই ২০১৪ ০২:০৫
Share: Save:

স্কুলে পাখা কম, দরজা আটকে বিক্ষোভ ছাত্রদের

স্কুলে পর্যাপ্ত সংখ্যায় পাখার ব্যবস্থা, উর্দু ও হিন্দিভাষী শিক্ষক নিয়োগ-সহ একাধিক দাবিতে গেট আটকে বিক্ষোভ দেখাল ইসলামপুর হাইস্কুলের ছাত্ররা।. শনিবার সকালে স্কুল শুরু হওয়ার আগেই গেট আটকে বিক্ষোভ দেখাতে শুরু করে ছাত্ররা। একই দিনে গোয়ালপোখর থানার নন্দঝাড় স্কুলে শিক্ষকদের দেরিতে আসার অভিযোগে স্কুল গেটে তালা ঝুলিয়ে দিয়ে বিক্ষোভ দেখালেন এলাকার বাসিন্দারা। পরে তালা খোলা হলেও শিক্ষক ও ছাত্রছাত্রীদের স্কুলের বাইরে দাঁড় করিয়ে রাখার প্রতিবাদে নন্দঝাড় স্কুলে ক্লাস করেনি কোন ছাত্রছাত্রী। ইসলামপুর হাইস্কুলের ছাত্রদের অভিযোগ, প্রায় প্রতিটি ক্লাসঘরে পাখার ব্যবস্থা থাকলেও তা পর্যাপ্ত নয়। তাই গরমের সময় ক্লাস করতে সমস্যায় পড়তে হয় ছাত্রদের। তাদের আরও অভিযোগ, ইসলামপুর হাইস্কুলে তিনটি ভাষাতে পঠনপাঠনের ব্যবস্থা থাকলেও প্রতিটি বিষয়ে উর্দু ও হিন্দি শিক্ষক নেই। তাই পড়াশুনোর ক্ষেত্রে সমস্যার সৃষ্টি হচ্ছে । বিক্ষোভের খবর পেয়ে ইসলামপুর হাইস্কুলের পরিচালন সমিতির সম্পাদক তথা ইসলামপুর পুরসভার চেয়ারম্যান কানাইয়া লাল অগ্রবাল ঘটনাস্থলে যান। তিনি সমস্যা সমাধানের আশ্বাস দিলে ছাত্ররা স্কুলের গেট খুলে দেয়। পরে তিনি বলেন, “ছাত্রদের বলেছি তাদের দাবি দাওয়া পেশ করতে। আগামী সোমবার বিকেলে বৈঠক করা হবে। তবে উর্দু ও হিন্দি শিক্ষক পাওয়া যায় নি বলে সমস্যা রয়েছে।” গোয়ালপোখর থানার নন্দঝাড় স্কুলে শিক্ষকরা সময় মত আসেননা বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। এরই প্রতিবাদে শনিবার স্কুলের গেটে তালা ঝুলিয়ে দেন এলাকার বাসিন্দারা। পরে স্কুলের প্রধান শিক্ষিকা সহ অন্যান্য শিক্ষকদের হস্তক্ষেপে তালা খুলে দেয় বিক্ষোভকারীরা। স্কুলের প্রধানশিক্ষিকা রমা দাসের দাবি, প্রতিদিন ১১ টায় স্কুল শুরু হলেও শিক্ষক শিক্ষিকারা সকাল ১০টা ৫০ এর মধ্যেই স্কুলে ঢুকে পড়েন। বর্তমানে স্কুলে ইউনিট টেস্ট শুরু হয়েছে। নিয়ম মেনেই শিক্ষক শিক্ষিকারা স্কুলে আসছেন। এদিন তালা খোলার পরেও অবশ্য স্কুলে পঠনপাঠন হয় নি. শিক্ষক শিক্ষিকাদের গেটের বাইরে দাঁড় করিয়ে রাখার প্রতিবাদে এদিন স্কুলে ক্লাস করেনি কোনও ছাত্রছাত্রীই।

বেতন কম মেলার নালিশ

নিজস্ব সংবাদদাতা • রায়গঞ্জ

রায়গঞ্জ ইউনিভার্সিটি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষের গাফিলতির জেরে কলেজের ছয় জন শিক্ষাকর্মী সরকারি হারে বেতন পাচ্ছেন না বলে অভিযোগ তুলে আন্দোলনে নামলেন শিক্ষাকর্মীদের একাংশ। শনিবার দুপুরে শিক্ষাকর্মীদের সংগঠন রায়গঞ্জ কলেজ এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের সদস্যরা কলেজ চত্বরে প্রায় একঘন্টা অবস্থান বিক্ষোভ দেখিয়েছেন। পরে কলেজ কর্তৃপক্ষের আশ্বাসে পরিস্থিতি স্বাভাবিক হয়। অ্যাসোসিয়েশনের তরফে কলেজ পরিচালনার ক্ষেত্রে ভারপ্রাপ্ত অধ্যক্ষের বিরুদ্ধে একাধিক অনিয়মের অভিযোগও তোলা হয়েছে। ভারপ্রাপ্ত অধ্যক্ষ উত্তম রায় অবশ্য সব অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছেন। তাঁর পাল্টা দাবি, “উদ্দেশ্যপ্রণোদিত ভাবে কলেজের নামে বদনাম রটিয়ে পরিবেশ খারাপ করতেই আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ তোলা হচ্ছে। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ওই ছয় শিক্ষাকর্মীর সমস্যার সমাধানের চেষ্টা করছেন।” কর্মী সংগঠনের সম্পাদক তপন নাগ বলেন, “শিক্ষাকর্মীদের সরকারি হারে বেতন চালু ও স্থায়ীকরণ আটকে গিয়েছে। উত্তমবাবুর গাফিলতির জেরেই অবসরপ্রাপ্ত শিক্ষাকর্মীরা আর্থিক সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন।” অধ্যক্ষের পাল্টা দাবি, কর্তব্যে গাফিলতির জেরে তপনবাবুকে শোকজ করা হয়েছে।

মিড-ডে মিল খেয়ে অসুস্থ পড়ুয়ারা

মিড-ডে মিল খেয়ে অসুস্থ পড়ুয়ারা। শনিবার মাথাভাঙা ২ ব্লকের নিশিগঞ্জ পূর্বভোগমারা প্রাথমিক স্কুলের ঘঠনা। এ দিন মিড-ডে মিলে খাওয়ার অল্প পরেই কিছু পড়ুয়া অসুস্থ হয়ে পড়ে বলে জানা গিয়েছে। তাদের বমি শুরু হয়। ঘটনার জেরে অন্যদের মধ্যেও আতঙ্ক ছড়ায়। ব্লক প্রশাসনের কর্তারা খবর পাওয়ার পরে অসুস্থ পাঁচ পড়ুয়ার সঙ্গে বাকিদেরও নিশিগঞ্জ ব্লক হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থা করা হয়। রাতে সকলকেই হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়। খাবারে কোনও ভাবে কীটনাশক মিশে গিয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। কোচবিহারের জেলাশাসক পি উল্গানাথন বলেন, “বিডিওকে রিপোর্ট দিতে বলেছি।” বিডিও মকপন লামা জানিয়েছেন, সকল পড়ুয়া বিপন্মুক্ত। রান্নার দায়িত্বপ্রাপ্ত স্বনির্ভর গোষ্ঠীর সদস্যদের সঙ্গে কথা বলা হবে বলে বিডিও জানিয়েছেন।

যৌনপল্লি থেকে উদ্ধার তরুণী

কোচবিহার থেকে নিখোঁজ ২৩ বছরের এক তরুণীকে মালদহের যৌনপল্লি থেকে উদ্ধার করল পুলিশ। শনিবার দুপুরে ইংরেজবাজার থানার হংসগিরি লেনের যৌনপল্লিতে পুলিশ হানা দিয়ে ওই তরুণীকে উদ্ধার করে। কারা তাঁকে মালদহে নিয়ে আসে তা জানতে খোঁজ শুরু করেছে পুলিশ। জেলার পুলিশ সুপার প্রসূন বন্দ্যোপাধ্যায় বলেন, “উদ্ধার হওয়া তরুণীকে তাঁর বাবার কাছে ফিরিয়ে দেওয়া হয়েছে।” কোচবিহারের বাসিন্দা ওই তরুণীর বছর পাঁচেক আগে বিয়ে হয়েছিল। বিয়ের এক বছর পরই তাঁর সঙ্গে স্বামীর ছাড়াছাড়ি হয়। গত ১০ জুলাই স্থানীয় এক যুবক বিয়ের প্রলোভন দেখিয়ে ওই তরুণীকে নিয়ে পালিয়ে যায় বলে অভিযোগ। পুলিশ জানিয়েছে, যৌনপল্লিতে যাতায়াত রয়েছে এমন এক ব্যক্তি চিঠি দিয়ে তরুণীর বাবাকে ঘটনাটি জানায়। শনিবার মালদহে জেলা পুলিশ সুপারের দ্বারস্থ হন মহিলার বাবা। তারপরেই পুলিশ অভিযান চালায়।

পথ অবরোধ

লোডশেডিং বন্ধের দাবিতে পথ অবরোধ করে বিক্ষোভ দেখালেন বাসিন্দারা। শনিবার দুপুরে কালিয়াগঞ্জ থানার মালগাঁও গ্রাম পঞ্চায়েতের ঘাটিশীল আদিবাসীপাড়া এলাকার শতাধিক বাসিন্দা প্রায় আড়াই ঘন্টা ধরে অবরোধ বিক্ষোভ করেছেন। স্থানীয় সাহেবঘাটা এলাকার কালিয়াগঞ্জ-ইটাহার রাজ্যসড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান তাঁরা। আদিবাসী পাড়ায় ৬০০ পরিবারের বসবাস। বাসিন্দাদের অভিযোগ, গত প্রায় তিন সপ্তাহ ধরে ওই এলাকায় ঘনঘন লোডশেডিং চলছে। বিদ্যুৎ বণ্টন কোম্পানি সূত্রের খবর, ওই এলাকার একটি ট্রান্সফরমার বিকল হয়ে যাওয়ার কারণেই সমস্যা তৈরি হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ হবে।

গ্রামে স্বাস্থ্য-দল

ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ উঠেছে ডুয়ার্সের নাগরাকাটা থানার হিলা চা বাগানে। শনিবার দুপুর সাড়ে তিনটে নাগাদ ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, নিহত যুবকের নাম হুসেন মিঁয়া (২৭)। তিনি বাগানের স্থায়ী শ্রমিক। ঘটনার পর থেকে বাগানের দুই বাসিন্দা এলাকা ছেড়ে চলে গিয়েছে বলে পুলিশ জানিয়েছে। তারাই খুনের ঘটনায় জড়িত বলে পুলিশের সন্দেহ। মালবাজারের এসডিপিও নিমা নরবু ভুটিয়া জানিয়েছেন, খুনের মামলা শুরু করে তদন্ত চলছে।

থানায় ক্ষোভ ছাঁটাই হওয়া সিভিক পুলিশদের

পুরনোদের ছাঁটাই করে নতুন সিভিক পুলিশকর্মী নিয়োগের প্রতিবাদে থানায় বিক্ষোভ দেখালেন ছাঁটাই হওয়া সিভিক পুলিশের কর্মীরা। মালদহের চাঁচল, হরিশ্চন্দ্রপুর ও রতুয়া থানায় শনিবার একযোগে ওই বিক্ষোভ দেখান শতাধিক সিভিক পুলিশ কর্মী। নতুন সিভিক পুলিশকর্মী নিয়োগে বাধাও দেওয়া হয় বলে অভিযোগ। ছিঁড়ে দেওয়া হয় থানায় ঝোলানো কর্মীদের তালিকাও। ঘটনার জেরে সব থানাতেই উত্তেজনা তৈরি হয়। মালদহের পুলিশ সুপার প্রসূন বন্দোপাধ্যায় বলেন, “এ ক্ষেত্রে আমাদের কিছু করার নেই। কর্তৃপক্ষের নির্দেশেই দ্বিতীয় তালিকায় নাম থাকা কর্মীদের নিয়োগ করা হয়েছে।” পুলিশ সূত্রে জানানো হয়েছে, প্রথমেই সাময়িক নিয়োগের কথা জানিয়ে দেওয়া হয়েছিল। যদিও বিক্ষোভকারীদের অভিযোগ, আগাম না জানিয়েই তাঁদের বাদ দেওয়া হয়েছে। অস্থায়ীভাবে নিয়োগের কথাও তাঁদের জানানো হয়নি বলে অভিযোগ।

তোলাবাজির চেষ্টা, ধৃত

তোলাবাজির চেষ্টার অভিযোগে এক যুবককে মারধর করে পুলিশের হাতে তুলে দিল ব্যবসায়ী ও বাসিন্দাদের একাংশ। শনিবার দুপুরে ঘটনাটি ঘটেছে রায়গঞ্জের মোহনবাটি বাজার এলাকায়। আশঙ্কাজনক অবস্থায় ওই যুবককে রায়গঞ্জ জেলা হাসপাতালে ভর্তি করানো হয়েছে। পুলিশ জানায়, রায়গঞ্জের শক্তিনগর এলাকার বাসিন্দা দীপু গুপ্ত এ দিন কয়েকজন দুষ্কৃতীর নাম করে বাজারের এক ব্যবসায়ীর থেকে ৫০০ টাকা দাবি করে বলে অভিযোগ। ব্যবসায়ী ও বাসিন্দারা তাকে আটক করে রাস্তায় ফেলে মারধর করেন বলে অভিযোগ। পুলিশ জানায়, গত বছরের অক্টোবর মাসে সুভাষগঞ্জ এলাকায় তোলাবাজি ও বেআইনি আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগে ওই যুবক গ্রেফতার হয়। কয়েকমাস আগে সে জামিনে ছাড়া পায়।

প্রধান শিক্ষককে ঘেরাও-ক্ষোভ

নিজস্ব সংবাদদাতা • জলপাইগুড়ি

নিয়ম না মেনে ভর্তি, টেন্ডার ছাড়া ইচ্ছেমতো নির্মাণ, মিড ডে মিলের চাল নষ্টের অভিযোগে প্রধানশিক্ষককে ঘেরাও করে বিক্ষোভ দেখালেন তৃণমূল শিক্ষা সেলের সদস্য শিক্ষকরা। শনিবার জলপাইগুড়ি হাইস্কুলে প্রায় এক ঘণ্টা আন্দোলন হয়। প্রধানশিক্ষক সন্দীপ গুণ বলেন, “স্কুল বন্ধ থাকায় কিছু চাল নষ্ট হয়েছে। আমি নিয়মিত স্কুলে আসি না এটা ভিত্তিহীন। নিয়ম না মেনে ভর্তি হয়নি।” পরিচালন কমিটির সম্পাদক কৌস্তভ ভট্টাচার্য বলেন, “পরিচালন সমিতির সিদ্ধান্ত মেনে নির্মাণ হচ্ছে।”

বাগানে কুপিয়ে খুন

ধারাল অস্ত্র দিয়ে কুপিয়ে খুনের অভিযোগ উঠেছে ডুয়ার্সের নাগরাকাটা থানার হিলা চা বাগানে। শনিবার দুপুর সাড়ে তিনটে নাগাদ ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, নিহত যুবকের নাম হুসেন মিঁয়া (২৭)। তিনি বাগানের স্থায়ী শ্রমিক। ঘটনার পর থেকে বাগানের দুই বাসিন্দা এলাকা ছেড়ে চলে গিয়েছে বলে পুলিশ জানিয়েছে। তারাই খুনের ঘটনায় জড়িত বলে পুলিশের সন্দেহ। মালবাজারের এসডিপিও নিমা নরবু ভুটিয়া জানিয়েছেন, খুনের মামলা শুরু করে তদন্ত চলছে।

কাউন্সেলিং শান্তিতেই

ইসলামপুর কলেজের কাউন্সেলিং এর দ্বিতীয় দিন শান্তিপূর্ণ ভাবেই কাটল। এ দিন ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, উর্দু, হিসেবশাস্ত্র ও দর্শণ বিষয়ে অনার্সের কাউন্সিলিং ছিল। তবে কলেজ সূত্রের খবর, কলেজে এ দিন কোথাও কোন বিশৃঙ্খলার পরিবেশ তৈরি হয়নি। এ দিন দুপুর ১২ টা থেকে কলেজে কাউন্সেলিং শুরু হয়। শুক্রবার ইসলামপুর কলেজের কাউন্সেলিংকে ঘিরে ছিল উত্তেজনা তৈরি হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশকে লাঠিও চালাতে হয়।

মাদক খাইয়ে লুঠ

নিজস্ব সংবাদদাতা • আলিপুরদুয়ার

মাদক খাইয়ে চার ট্রেন যাত্রীর সর্বস্ব লুঠের ঘটনা ঘটল আলিপুরদুয়ারে। শুক্রবার রাতে আলিপুরদুয়ার জংশন স্টেশনে আপ মহানন্দা এক্সপ্রেস থেকে দুই যুবককে অচৈতন্য অবস্থায় উদ্ধার করে রেল সুরক্ষা বাহিনীর জওয়ানরা। শনিবার সকালে নিউ আলিপুরদুয়ার স্টেশনে আপ তিস্তা তোর্সা এক্সপ্রেস থেকে আরও দুই যুবককে বেঁহুশ অবস্থায় উদ্ধার করা হয়। তাদের আলিপুরদুয়ার জংশন রেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ভ্রম সংশোধন

গত ১৮ জুলাই, শুক্রবার এই সংস্করণে ‘উত্তরবঙ্গ’ পাতায় ‘পর্যটক টানছে সিনেমার পাহাড় ডুয়ার্স’ শীর্ষক প্রতিবেদনে শিলিগুড়ির ভ্রমণ সংস্থার কর্ণধার রাজ বসুর নাম ভুল করে রাজা বসু লেখা হয়েছে। অনিচ্ছাকৃত এই ত্রুটির জন্য আমরা আন্তরিক দুঃখিত ও ক্ষমাপ্রার্থী।

তিস্তা নদীর চরের ঘাস কেটে আনা হচ্ছে গবাদি পশুর জন্য।

শনিবার জলপাইগুড়িতে সন্দীপ পালের তোলা ছবি।

মালদহের অরণ্য সপ্তাহ উপলক্ষে পথচারীদের গাছের চারা

বিলি করছে পড়ুয়ারা। শনিবার তোলা নিজস্ব চিত্র।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE