Advertisement
২৫ এপ্রিল ২০২৪

দখল হয়েছে রাস্তা, প্ল্যাটফর্মে ঢুকতে নাজেহাল যাত্রীরা

স্টেশন চত্বরে যত্রতত্র দাঁড়িয়ে রয়েছে রিকশা ও ছোটগাড়ি। ছড়িয়ে ছিটিয়ে বসেছে লটারির টিকিট, পোশাক, চা, পান, তাবিজ-কবজ, ঝাড়ফুক, কবিরাজি ওষুধ-সহ ঘরোয়া বিভিন্ন সামগ্রীর দোকান। এই পরিস্থিতিতে প্রতিদিন ট্রেন ধরতে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ রেল স্টেশনের প্লাটফর্মে ঢুকতে গিয়ে যাত্রীদের সমস্যা পড়তে হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

নিজস্ব সংবাদদাতা
কালিয়াগঞ্জ শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০১৪ ০২:২৬
Share: Save:

স্টেশন চত্বরে যত্রতত্র দাঁড়িয়ে রয়েছে রিকশা ও ছোটগাড়ি। ছড়িয়ে ছিটিয়ে বসেছে লটারির টিকিট, পোশাক, চা, পান, তাবিজ-কবজ, ঝাড়ফুক, কবিরাজি ওষুধ-সহ ঘরোয়া বিভিন্ন সামগ্রীর দোকান। এই পরিস্থিতিতে প্রতিদিন ট্রেন ধরতে উত্তর দিনাজপুরের কালিয়াগঞ্জ রেল স্টেশনের প্লাটফর্মে ঢুকতে গিয়ে যাত্রীদের সমস্যা পড়তে হচ্ছে বলে অভিযোগ উঠেছে। এমনকী, স্টেশন চত্বরের একাংশ দখল হয়ে যাওয়ায় মালপত্র ও ব্যাগ নিয়ে প্ল্যাটফর্মে ঢুকতে গিয়ে যাত্রীরা হয়রানির শিকার হচ্ছেন বলে অভিযোগ।

শুধু তাই নয়, ভিড় ও প্লাটফর্মে ঢোকার রাস্তায় যানজটের কারণে বয়স্ক ও অসুস্থ যাত্রীরা ছোটগাড়ি ও রিকশা নিয়ে প্লাটফর্মে ওঠার মুখ পর্যন্ত যেতে পারছেন না বলেও অভিযোগ। স্টেশন চত্বরে দীর্ঘদিন এই পরিস্থিতি চলতে থাকলেও যাত্রীদের সমস্যার কথা মাথায় রেখে রেল কর্তৃপক্ষ বেআইনি দখলদারদের উচ্ছেদ করছেন না কেন তা নিয়েও প্রশ্ন উঠেছে। উত্তরপূর্ব সীমান্ত রেলের কাটিহার ডিভিশনের ডিআরএম অরুণকুমার শর্মা বলেন, “বিষয়টি খতিয়ে না দেখে আমি কিছু বলছি না। তবে যাত্রীদের সমস্যা হলে উপযুক্ত পদক্ষেপ নেওয়া হবে।”

কালিয়াগঞ্জ স্টেশন হয়ে প্যাসেঞ্জার ও এক্সপ্রেস মিলিয়ে প্রতিদিন ছয়টি ট্রেন যাতায়াত করে। তারমধ্যে তিনটি রাধিকাপুর-কাটিহার প্যাসেঞ্জার, একটি রাধিকাপুর-নিউ জলপাইগুড়ি ডিএমইউ, একটি রাধিকাপুর-কলকাতাগামী এক্সপ্রেস ট্রেন ও একটি রাধিকাপুর দিল্লিগামী আনন্দবিহার এক্সপ্রেস ট্রেন। তাই দিনভর স্টেশন চত্বরে যাত্রীদের ভিড় লেগে থাকে।

কালিয়াগঞ্জ শহরের নেতাজি সুভাষ রোডের পাশেই রেলস্টেশন। যাত্রীদের অভিযোগ, দীর্ঘদিন ধরেই প্লাটফর্মে ঢোকার মুখে স্টেশন চত্বরের চারদিকে রিকশা ও ছোটগাড়ির স্ট্যান্ড তৈরি হয়েছে। রয়েছে ছোট বড় নানা ধরনের দোকান। জেলা রেলযাত্রী সমিতির সম্পাদক তপন চৌধুরীর অভিযোগ, “প্ল্যাটফর্মে ঢোকার রাস্তার একটি বড় অংশ দখল হয়ে গিয়েছে। যাত্রীদের অনেক সময়ে ভিড় ঠেলাঠেলি করে প্ল্যাটফর্মে ঢুকতে হয়। মালপত্র ও ব্যাগ থাকলে সমস্যা আরও বাড়ে। সমস্যার সমাধানে রেল কর্তৃপক্ষ কেনও বেআইনি দখলদার উচ্ছেদ অভিযান করছেন না, তা বুঝতে পারছি না।” যাত্রীদের সমস্যার কথা স্বীকার করে নিয়েছেন কালিয়াগঞ্জ ব্যবসায়ী সমিতির সম্পাদক সুনীল সাহা। তিনি বলেন, “যাত্রীদের স্বার্থে রেল কর্তৃপক্ষ বেআইনি দখল উচ্ছেদ অভিযানের কাজে আমাদের সহযোগিতা চাইলে সবরকম সহযোগিতা করা হবে।”

কালিয়াগঞ্জ পুরসভার মেয়াদ শেষ হয়েছে। পুরসভা কংগ্রেসের বিদায়ী চেয়ারম্যান অরুন দে সরকারের দাবি, “পুরসভার তরফে একাধিকবার সমস্যার কথা রেল কর্তৃপক্ষকে জানানো হলেও কোনও পদক্ষেপ নেওয়া হয়নি। আর যা ব্যবস্থা নেওয়ার তা রেলকেই নিতে হবে। পুরসভা কেবল সহযোগিতা করবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE