Advertisement
২০ এপ্রিল ২০২৪

নীল সাদা থেকে ফের খাকিতে ফিরছে উর্দির রং

তিন বছর আগে শিলিগুড়িতে পুলিশ কমিশনারেট গঠনের পরে, বদলে গিয়েছিল পুলিশের উর্দির রঙ। খাকি থেকে উর্দি বদলে যায়, নীল-সাদায়। কনস্টেবল থেকে ইন্সপেক্টর পর্যন্ত কমিশনারেটের সব বিভাগের কর্মী-অফিসারদের উর্দি হয় সাদা জামা আর নীল প্যান্ট। এবার আবার নীল-সাদা থেকে পুলিশের উর্দি ফিরতে চলেছে চিরাচরিত খাকিতেই।

অনির্বাণ রায়
শিলিগুড়ি শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৫ ০২:৫৪
Share: Save:

তিন বছর আগে শিলিগুড়িতে পুলিশ কমিশনারেট গঠনের পরে, বদলে গিয়েছিল পুলিশের উর্দির রঙ। খাকি থেকে উর্দি বদলে যায়, নীল-সাদায়। কনস্টেবল থেকে ইন্সপেক্টর পর্যন্ত কমিশনারেটের সব বিভাগের কর্মী-অফিসারদের উর্দি হয় সাদা জামা আর নীল প্যান্ট। এবার আবার নীল-সাদা থেকে পুলিশের উর্দি ফিরতে চলেছে চিরাচরিত খাকিতেই। তবে একধাপেই কমিশনারেটের সব স্তরের কর্মী-অফিসারদের উর্দির রঙ বদলাচ্ছে না। ধাপে ধাপে এই প্রক্রিয়া হবে বলে জানা গিয়েছে। গত সোমবার থেকে সেই প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানা গিয়েছে। কমিশনারেট সূত্রের খবর, আপাতত কমিশনারেটের আর্মড (সশস্ত্র) পুলিশ বাহিনীর উর্দির রঙ খাকিতে ফিরেছে। তবে থানাগুলির ক্ষেত্রে যে পুলিশ কর্মীরা রয়েছেন, যাঁদের পরিভাষায় ‘ওয়ার’ বলা হয়, তাঁদের উর্দির রঙ আপাতত নীল-সাদা’ই থাকছে। কমিশনারেটের এক শীর্ষ পুলিশ কর্তা জানিয়েছেন, কমিশনারেটের পুলিশের উর্দির রঙ খাকি-ই হবে। সেই প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। বাকিটা সময়ের অপেক্ষা।

শিলিগুড়ির পুলিশ কমিশনার মনোজ ভার্মা অবশ্য এখনই এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি। তাঁর সংক্ষিপ্ত মন্তব্য, “উর্দ্ধতন কর্তৃপক্ষের নির্দেশ মতো পদক্ষেপ হবে।” পুলিশের উর্দির রং যে বদলাচ্ছে, তা অবশ্য ইতিমধ্যেই দেখা গিয়েছে। গত বুধবার শিলিগুড়ি সার্কিট হাউসে রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী আসার কারণে, তাবড় পুলিশ অফিসার উপস্থিত ছিলেন। নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছিল বিশাল পুলিশ বাহিনী। তার মধ্যে কমিশনারেটের সশস্ত্র বাহিনীও ছিল। তাঁদের সিংহভাগই ছিলেন খাকি উর্দিতে। সূত্রের খবর, নির্দেশ অনুযায়ী আপাতত সশস্ত্র বাহিনীর কনস্টেবলরা খাকি এবং নীল-সাদা দুই ধরণের উর্দিই পড়তে পারবেন। বিষয়টি এখনও বাধ্যতামূলক নয়।

কমিশনারেট গঠনের পরে শিলিগুড়ি পুলিশের স্বতন্ত্র পরিচয় গড়ে তোলার জন্য পৃথক রঙের উর্দির চিন্তাভাবনা করা হয়। পুলিশের একটি সূত্রের খবর, এ ক্ষেত্রে কলকাতা পুলিশের ‘মডেল’ অনুসরণ করা হয়। কলকাতা পুলিশের উর্দির রং সাদা। সেই মতো, শিলিগুড়ি পুলিশের উর্দির জন্য নীল-সাদা রঙ বেছে নেয় উর্দ্ধতন কর্তৃপক্ষ। যদিও, সূত্রের খবর উর্দির রঙে নীল-সাদাতে আপত্তি ওঠে শিলিগুড়ি পুলিশের অন্দরেই। শিলিগুড়ি পুলিশের একাংশের বক্তব্য, নীল-সাদা উর্দি জনমানসে ‘সমীহ’, ‘সম্ভ্রম’ আদায় করতে পারছে না। কলকাতা পুলিশের উর্দির রঙ দীর্ঘদিন ধরেই সাদা। সে কারণে সাদা পোশাকে কলকাতা পুলিশ যে ‘সমীহ’ আদায় করতে পারে বলে দাবি। প্রথম থেকেই খাকি উর্দি পড়ে কাজ করায়, সেই রঙেই তাঁরা বেশি স্বাচ্ছন্দ্য বলে শিলিগুড়ি পুলিশের একাংশে দাবি ওঠে। সূত্রের খবর, পুলিশকর্মীরা বিভিন্ন সময়ে নিজেদের উর্দি রঙের পছন্দের কথা উর্দ্ধতন কর্তৃপক্ষকে জানিয়েছেন। সেই আর্জি রাজ্য সরকারের শীর্ষস্তরে পৌঁছনোর পরেই ফের খাকিতে ফিরে যাওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

anirban roy siliguri dress code police
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE