Advertisement
১৬ এপ্রিল ২০২৪
বারবিশায় অভিযুক্ত এনএইচ কর্তৃপক্ষ

নিয়ম ভেঙে টোল আদায়ের অভিযোগ

জাতীয় সড়ক কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিটি গাড়ি থেকে নিয়ম বর্হিভুত ভাবে ‘টোল ট্যাক্স’ আদায়ের অভিযোগ উঠেছে। ডুয়ার্সের ৩১ সি জাতীয় সড়কে বারবিশার কাছে গোয়াবাড়ি এলাকায় ঘটনাটি ঘটেছে। অভিযোগ, গত তিনদিন ধরে ৩১ সি জাতীয় সড়কের উপর দিয়ে যাতায়াতকারী ছোট-বড় সমস্ত গাড়ি থেকে টোল আদায় করছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ।

টাকা আদায়ের রসিদ। —নিজস্ব চিত্র।

টাকা আদায়ের রসিদ। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শামুকতলা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৪ ০১:৫৭
Share: Save:

জাতীয় সড়ক কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিটি গাড়ি থেকে নিয়ম বর্হিভুত ভাবে ‘টোল ট্যাক্স’ আদায়ের অভিযোগ উঠেছে। ডুয়ার্সের ৩১ সি জাতীয় সড়কে বারবিশার কাছে গোয়াবাড়ি এলাকায় ঘটনাটি ঘটেছে। অভিযোগ, গত তিনদিন ধরে ৩১ সি জাতীয় সড়কের উপর দিয়ে যাতায়াতকারী ছোট-বড় সমস্ত গাড়ি থেকে টোল আদায় করছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। জাতীয় সড়কের একাংশ চার লেন হলেও বিস্তীর্ণ এলাকা হয়নি। তাই জাতীয় সড়ক তৈরির কাজ সমাপ্ত না হওয়া পর্যন্ত কেন টোল আদায় হবে তা নিয়ে প্রশ্ন তুলেছে আরএসপি প্রভাবিত অটো মোবাইল ওয়ার্কস অ্যাসোসিয়েশন।

ওই সংগঠনের সভাপতি তথা আলিপুরদুয়ারের প্রাক্তন বিধায়ক নির্মল দাসের অভিযোগ, পুরোপুরি নিয়ম বহির্ভুত ভাবে জাতীয় সড়ক কর্তৃপক্ষে থেকে বরাত নিয়ে একটি বেসরকারি সংস্থা গত তিনদিন ধরে গাড়ি প্রতি ৩৫ টাকা থেকে শুরু করে ২২০ টাকা পর্যন্ত টাকা তোলা শুরু করেছে। তাঁর অভিযোগ, “ফোর লেন বা মহাসড়ক নির্মাণের কাজ শেষ করার পর এমন ট্যাক্স তুলতে পারে। কিন্তু এখনও জাতীয় সড়কের বেশির ভাগ অংশ খানা খন্দে ভরা। মাত্র ৩০ কিমি সড়ক সম্প্রসারণের কাজ হয়েছে। সম্প্রসারণের কাজ শেষ না করে জাতীয় সড়ক কর্তৃপক্ষ এভাবে টোল ট্যাক্স তুলতে পারে না। বেহাল সড়ক দিয়ে যাতায়াত করতে রীতিমত হয়রান হতে হচ্ছে।” তিনি জানান, আলিপুরদুয়ার থেকে বারবিশা পর্যন্ত মাত্র ২৫ কিমি জাতীয় সড়ক পড়ে। অথচ প্রতিটি গাড়ি আসা এবং যাওয়ার সময় দু’বার করে টোল ট্যাক্স আদায় করা হচ্ছে। তাঁর কথায়, “এটা চলতে পারে না। আমরা মহকুমাশাসককে বিষয়টি জানিয়েছি। টোল ট্যাক্স আদায় বন্ধের দাবিতে শুক্রবার আমরা বারবিশায় প্রতিবাদ সভা করেছি। প্রতিবাদে আমরা লাগাতার আন্দোলন চালিয়ে যাব।”

আলিপুরদুয়ারের মহকুমাশাসক সমীরণ মন্ডল বলেন, “সড়ক পরিবহণ ও হাইওয়ে মন্ত্রক থেকে টোল ট্যাক্স আদায়ের ব্যপারে আমাদের কাছে একটি সরকারি বিজ্ঞপ্তি এসেছে। এ ব্যাপারে কোন অভিযোগ মেলেনি। অভিযোগ এলে বিষয়টি খতিয়ে দেখা হবে।” জাতীয় সড়ক কর্তৃপক্ষ সুত্রে জানা গিয়েছে, মুম্বইয়ের একটি সংস্থাকে টোল ট্যাক্স আদায়ের জন্য বরাত দেওয়া হয়েছে। ওই সংস্থা ৩১ সি জাতীয় সড়কের বারবিশার কাছে টোল বসিয়ে জাতীয় সড়কের উপর দিয়ে যাতায়াতকারী গাড়ি গুলি থেকে টোল ট্যাক্স তুলছে। সরকারি নিয়ম মেনে ওই ট্যাক্স তোলা হচ্ছে। জাতীয় সড়ক কর্তৃপক্ষের শিলিগুড়ি ডিভিশনের এক আধিকারিক বিনোদ সিং বলেন, “ছুটিতে আছি। তাই এ ব্যপারে কোন মন্তব্য করতে পারছি না।”

নাম প্রকাশে অনিচ্ছুক টোল ট্যাক্স তোলার বরাত পাওয়া ওই সংস্থার এক আধিকারিক জানান, দরপত্র ডেকে আমরা ট্যাক্স তোলার বরাত পেয়েছি সরকারি নিয়ম মেনে এবং সরকার নির্ধারিত মূল্যে টোল ট্যাক্স তোলা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

samuktala barbisai toll
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE