Advertisement
২৩ এপ্রিল ২০২৪

প্রতারণা মামলায় জেল তৃণমূল কাউন্সিলরের

জমি সংক্রান্ত প্রতারণা মামলায় দু’দিন জেলে কাটাতে হল শিলিগুড়ির তৃণমূল কাউন্সিলর সত্যজিৎ অধিকারীকে। এলাকায় যিনি ভাইজান নামেও পরিচিত। এক আত্মীয়াকে জমি বিক্রির টোপ দিয়ে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গত তিন বছর ধরে জলপাইগুড়ি জেলা আদালতে মামলা চলছে শিলিগুড়ির ৪০ নম্বর ওয়ার্ডের এই কাউন্সিলরের বিরুদ্ধে।

সত্যজিৎ অধিকারী। —ফাইল চিত্র।

সত্যজিৎ অধিকারী। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৫ ০৩:০৮
Share: Save:

জমি সংক্রান্ত প্রতারণা মামলায় দু’দিন জেলে কাটাতে হল শিলিগুড়ির তৃণমূল কাউন্সিলর সত্যজিৎ অধিকারীকে। এলাকায় যিনি ভাইজান নামেও পরিচিত। এক আত্মীয়াকে জমি বিক্রির টোপ দিয়ে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে গত তিন বছর ধরে জলপাইগুড়ি জেলা আদালতে মামলা চলছে শিলিগুড়ির ৪০ নম্বর ওয়ার্ডের এই কাউন্সিলরের বিরুদ্ধে।
মামলার দু’টি শুনানিতে হাজির না হওয়ায় কাউন্সিলরের বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি হয়। গত ২৮ জুলাই জলপাইগুড়ি জেলা আদালতের জুডিসিয়াল ম্যাজিস্ট্রেটের (প্রথম কোর্ট) এজলাসে আত্মসমর্পণ করেছিলেন তিনি। অন্যপক্ষের আইনজীবী জামিনের আবদনের বিরোধিতা করেন। সে দিন-ই বিচারক তাঁকে গ্রেফতার করে ১৪ দিনের জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন। এ দিন, বৃহস্পতিবার ফের একই আদালতে ‘পুট আপ’ দিয়ে জামিনের আবেদন করলে, বিচারক সুব্রত ঘোষ তা মঞ্জুর করেছেন।
তৃণমূলের কাউন্সিলরের গ্রেফতারি এবং জেলে হেফাজতের ঘটনায় চাঞ্চল্য ছড়িয়েছে শিলিগুড়িতে। বৃহস্পতিবার শিলিগুড়ি পুরসভার বোর্ড মিটিং ছিল। মিটিং চলাকালীন কাউন্সিলরদের কাছে এই খবর পৌঁছয়। অস্বস্তিতে পড়ে যান তৃণমূলের কাউন্সিলররা। মেয়র অশোক ভট্টাচার্য কাউন্সিলরের মুক্তির দাবিতে প্রস্তাব পাশ করানোর কথা বললে, অস্বস্তি ঢাকতে বিষয়টি নিয়ে রাজনীতি করার পাল্টা অভিযোগ করেন তৃণমূল কাউন্সিলররা।
জমি নিয়ে কাউন্সিলরের শরিকি মামলা চলছিল বলে দলের নেতাদের জানা থাকলেও, দার্জিলিং জেলা তৃণমূল নেতাদের দাবি, গত ২৮ জুলাই সত্যজিৎবাবু আদালতে আত্মসর্মপণ করতে যাচ্ছেন, তা জানা ছিল না। এমনকী গত মঙ্গলবার দুপুরের পরে জলপাইগুড়ি জেলা আদালত তাঁকে গ্রেফতার করে জেলে পাঠিয়ে দিলেও, তাঁর পরিবারের তরফে দলকে কিছু জানানো হয়নি বলে দাবি করা হয়েছে।

সত্যজিৎবাবু বলেন, ‘‘জমি বিক্রি করার জন্য বায়না হয়েছিল। কিন্তু নতুন দর অনুযায়ী দাম না দিতে না চেয়ে পুরোনো কম দামে জমি কিনতে চেয়েছিলেন আমার আত্মীয়া। সে কারণেই জমি বিক্রি করিনি। আমার কাছে সব নথি রয়েছে।’’ তিনি বলেন, ‘‘অনেকদিন ধরেই মামলাটি চলছিল। কিন্তু কবে মামলার তারিখ, তা জানতে পারিনি। সেই খেসারতেই দুর্ভোগ পোহাতে হল। বিষয়টি আমাদের পারিবারিক বলে দলকে জানাইনি।’’

বৃহস্পতিবার সকালে দলের জেলা নেতাদের কয়েকজন খবর পেয়ে জেলবন্দি কাউন্সিলরের হয়ে ফের জামিনের আবেদন করার প্রক্রিয়া শুরু করেন। পুরোনো মামলায় আদালতে আত্মসমর্পণ করা এমনকী জেলে বন্দি থাকার কথা সত্যজিৎবাবুর পরিবারের সদস্যরাও গত দু’দিন টের পাননি বলে দাবি করেছেন।

সত্যজিৎবাবু স্থানীয় একটি স্কুলের পার্শ্বশিক্ষক। পরিবারের দাবি, গত মঙ্গলবার স্কুল থেকে ফিরে দুপুরে অসম যাচ্ছেন বলে সত্যজিতবাবু বাড়ি থেকে বের হয়েছিলেন। তার পর থেকে তাঁর মোবাইল ফোন সুইচড অফ ছিল। তৃণমূলের দার্জিলিং জেলা সভাপতি উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী গৌতম দেব বলেন, ‘‘বিষয়টি জানা ছিল না। দলকে এ বিষয়ে জানানোও হয়নি। দলের তরফে খোঁজ নেওয়া হচ্ছে।’’

কাউন্সিলর সত্যজিৎ অধিকারীর অফিস বন্ধ। —নিজস্ব চিত্র।

কী অভিযোগ রয়েছে তৃণমূল কাউন্সিলরের বিরুদ্ধে?

২০০৫ সালে সত্যজিৎবাবু তাঁর আত্মীয়া গীতা অধিকারীকে বাড়ির পাশেই ৪ কাঠা জমি বিক্রি করেছিলেন বলে জানা গিয়েছে। সে সময়ে একই উঠোনের দুই পাশে সত্যজিৎবাবু এবং গীতাদেবীর বাড়ি ছিল। সে সময় গীতাদেবী সিপিএমের কাউন্সিলর ছিলেন। গীতাদেবীর অভিযোগ, জমি কেনার কিছু দিন পরে, ওই এলাকারই আরও ২ কাঠা জমি বিক্রির প্রস্তাব দেন সত্যজিৎবাবু। সেই মতো ধাপেধাপে ১ লক্ষ ৬০ হাজার টাকা দিলেও, জমি তাঁর নামে করা হয়নি বলে অভিযোগ। জমিটি ২০১২ সালে অন্য একজনের কাছে বিক্রি করে দেয় সত্যজিতবাবুর পরিবার। গীতা দেবী বলেন, ‘‘আমরা আদালতের দ্বারস্থ হলে এফআইআর হয়।’’

সত্যজি‌ৎবাবুর পরিবারের অবশ্য দাবি, তাঁদের মিথ্যে মামলায় ফাঁসানো হয়েছে। সত্যজিৎবাবুর মা মিনাদেবী বলেন, ‘‘আমাদের কাছেও সব নথি রয়েছে। ওঁরাই (গীতা দেবী) জমি কিনতে চাননি। রাজনৈতিক প্রতিহিংসার কারণে আমার ছেলেকে ফাঁসানো হয়েছে।’’ গীতাদেবীর অবশ্য পাল্টা দাবি, ‘‘একসময়ে কাউন্সিলর থাকলেও, এখন আর সক্রিয় ভাবে রাজনীতি করি না। জমির সঙ্গে রাজনীতির বিষয় নেই। এটা আমার আইনি অধিকার। আদালতে লড়াই চালিয়ে যাব।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE