Advertisement
২৩ এপ্রিল ২০২৪

ফার্ম সচল করার ঘোষণা কৃষিমন্ত্রীর

দার্জিলিং পাহাড়ের সাতটি কৃষি ফার্মকে নতুন করে সচল করার কথা ঘোষণা করলেন রাজ্যের কৃষিমন্ত্রী পুর্ণেন্দু বসু। কৃষি দফতরের অধীনে দার্জিলিং, কালিম্পং এবং কার্শিয়াং মহকুমা মিলিয়ে ওই সাতটি ফার্ম রয়েছে।

কার্শিয়াঙে দলের কার্যালয়ে পূর্ণেন্দু বসু। —নিজস্ব চিত্র।

কার্শিয়াঙে দলের কার্যালয়ে পূর্ণেন্দু বসু। —নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি ও দার্জিলিং শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০১৫ ০২:৩০
Share: Save:

দার্জিলিং পাহাড়ের সাতটি কৃষি ফার্মকে নতুন করে সচল করার কথা ঘোষণা করলেন রাজ্যের কৃষিমন্ত্রী পুর্ণেন্দু বসু। কৃষি দফতরের অধীনে দার্জিলিং, কালিম্পং এবং কার্শিয়াং মহকুমা মিলিয়ে ওই সাতটি ফার্ম রয়েছে। প্রশাসনিক সূত্রের খবর, কৃষি ফার্মগুলিতে বিভিন্ন ফসল নিয়ে গবেষণা করা ছাড়াও উন্নত ও আধুনিক মানের বীজ উৎপাদন করা হয়। পাহাড়ের ফার্মগুলিতে একসময় খুবই উন্নতমানের আলুর বীজ তৈরি করা হত। দার্জিলিং জেলার বিভিন্ন কৃষি বলয়ে ওই বীজ সরবরাহ করা হত। কিন্তু গত প্রায় এক দশক ধরে পাহাড়ের সাতটি ফার্ম ধীরে ধীরে অচল হতে থাকে। কর্মীদের অবসর, বদলির জেরে সমস্যা বাড়তে থাকায় ফার্মগুলি এখন প্রায় বন্ধের মুখে। আলু বীজ উৎপাদন তো দূরের কথা সেগুলি এখন প্রায় বন্ধই থাকে। এরজন্য পঞ্জাব-সহ বিভিন্ন রাজ্য থেকে আসা আলুর বীজ জেলার চাষিদের কিনতে হচ্ছে।

কালিম্পং ও দার্জিলিং মহকুমা সফরের পর এ দিন কার্শিয়াঙে আসেন কৃষিমন্ত্রী। জেলার কৃষি ফার্মগুলিকে সচল করার পাশাপাশি, বড় এলাচ, আদা এবং কমলালেবু চাষে পোকামাকড়ের সমস্যা মেটাতেও সরকার সচেষ্ট হবেন বলে কৃষিমন্ত্রী জানিয়েছেন। তিনি বলেন, ‘‘আমি দার্জিলিং পাহাড়ে প্রথমবার এলাম। সমস্ত কিছু ঘুরে দেখছি। এরমধ্যে সরকারি ফার্মগুলির বিষয় সামনে এসেছে। আমরা ফার্মগুলি সচল করব। পাহা়ড়ে কমলালেবু, বড় এলাচ এবং আদা চাষে পোকামাকড়ের সমস্যা হচ্ছে, তারও সমাধান করতে হবে।’’

জিটিএ চুক্তি অনুযায়ী কৃষি দফতরটি জিটিএর হাতে পুরোপুরি হস্তান্তরিত হওয়ার কথা। সরকারি সূত্রের খবর, সেই কাজ এখনও বাকি রয়েছে। কৃষিমন্ত্রীর সঙ্গে জিটিএ-র কৃষির দায়িত্বপ্রাপ্ত সদস্য কল্যাণ দেওয়ান দেখাও করেছেন। জিটিএ সদস্য বলেন, ‘‘কৃষিমন্ত্রীর সঙ্গে পাহাড়ের বিভিন্ন বিষয় নিয়ে কথা হয়েছে। ওঁকে নানা সমস্যার কথাও বলেছি। এরমধ্যে কৃষি ফার্মগুলি সচল করা বা একটি কৃষি প্রশিক্ষণ কেন্দ্র তৈরির কথাও বলেছি।’’কৃষি উন্নয়নে আর্থিক বরাদ্দের জন্যও মন্ত্রীকে অনুরোধ জানিয়েছেন তিনি।

এদিন কৃষিমন্ত্রী দার্জিলিঙের তৃণমূল কংগ্রেস অফিসেও যান। তিনদিনের সফর চলাকালীন কালিম্পঙের বিজ্ঞানকেন্দ্রে কৃষিমেলারও উদ্বোধন করেছেন তিনি। সেখানে তিনি জানান, কৃষকদের প্রশিক্ষণের জন্য কালিম্পঙে তিনতলা কৃষি প্রশিক্ষণ কেন্দ্র তৈরি করা হবে।

আজ, শনিবার ফাঁসিদেওয়া ব্লকের ঘোষপুকুর গ্রাম পঞ্চায়েত অফিস লাগোয়া আমবাড়িহাটে শিলিগুড়ির গ্রামীণ এলাকায় চাষিদের বিভিন্ন ধরণের চাষের সরঞ্জাম বিলি করার কথা কৃষিমন্ত্রী’র। দফতরের খড়িবাড়ি-ফাঁসিদেওয়া ব্লকের তরফে ওই সরঞ্জাম বিলি করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE